নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফাহিম বেয়াদব

আমি ফাহিম। লেখালেখির প্রতি ভাললাগা থেকে ব্লগ খোলা

ফাহিম বেয়াদব › বিস্তারিত পোস্টঃ

ধর্ম খুবই ব্যক্তিগত একটা ব্যাপার

০৪ ঠা মার্চ, ২০১৫ রাত ৮:৩৫

ধর্ম হচ্ছে একজন মানুষের কিছু বিশ্বাসের সমষ্টি। পৃথিবীতে বর্তমান সবচেয়ে বড় তিনটি ধর্ম; ইসলাম,হিন্দু ধর্ম আর খ্রিস্টান ধর্মের কথা বিবেচনা করলে ধর্ম হচ্ছে মানুষের তার সৃষ্টি, সৃষ্টির উদ্দেশ্য,সৃষ্টিকর্তা,আর সৃষ্টিকর্তার প্রণয়ন করা
জীবনবিশ্বাস সম্পর্কিত বিশ্বাসের সমষ্টি। কাজেই ধর্ম হচ্ছে একজন মানুষের ব্যক্তিগত কিছু বিশ্বাসের সমষ্টি। কোন ধর্মে বিশ্বাস করা যেমন একজন মানুষের ব্যক্তিগত ব্যাপার, কোন ধর্মে বিশ্বাস না করাও একজন মানুষের ব্যক্তিগত ব্যাপার। নিজের বিশ্বাসটাকে যুক্তির মাধ্যমে অন্যের কাছে প্রকাশ করার মাধ্যমে জ্ঞানের চর্চা করা যায়। কিন্তু নিজের বিশ্বাসটাকে যুক্তির মাধ্যমে অন্যের কাছে প্রকাশ করতে গিয়ে অন্যের বিশ্বাস নিয়ে তুচ্ছ,তাচ্ছিল্য,ব্যঙ্গ করা বা অন্য কোন ব্যক্তির ধর্ম সম্পর্কিত বিশ্বাসের অবমাননা করা কোনমতেই গ্রহণযোগ্য না।
আবার যুক্তিকে যুক্তি হিসাবে নিয়ে, তার বিপক্ষে নিজের যুক্তি উপস্থাপন করা উচিত। আর যুক্তি দিতে না পারলে করা উচিত যুক্তি তৈরীর জন্য গবেষণা।
যুক্তিকে ভাঙতে পারে শুধু যুক্তি, অন্য কোন কিছু না। শক্তি দিয়ে যুক্তিকে পরাজিত করার চেষ্টা করা মানে শুধু ওই যুক্তিরই শ্রেষ্ঠত্ব মেনে নেওয়া।
আবার কোন এক ধর্মে বিশ্বাসী একজন মানুষের কুকর্মের জন্যে একই ধর্মে বিশ্বাসী অন্য মানুষদের খুনী, জঙ্গি আর তাদের ধর্মকে যাচ্ছেতাই বলা শুধুই পাগলামির শামিল।


মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০১৫ রাত ৮:৪৬

সালমান মাহফুজ বলেছেন: "যুক্তিকে ভাঙতে পারে শুধু যুক্তি, অন্য কোন কিছু না। শক্তি দিয়ে যুক্তিকে পরাজিত করার চেষ্টা করা মানে শুধু ওই যুক্তিরই শ্রেষ্ঠত্ব মেনে নেওয়া।" --- সহমত

২| ০৪ ঠা মার্চ, ২০১৫ রাত ৯:০৪

অবিবাহিত ছেলে বলেছেন: ধর্মে ব্যক্তিকে ধর্ম পছন্দ করার স্বাধীনতা দেওয়া হয়েছে । যুক্তিতে না পারলে যুক্তির জন্য গবেষনা করা উচিৎ ।

৩| ০৪ ঠা মার্চ, ২০১৫ রাত ৯:১০

নবাব চৌধুরী বলেছেন: পুরোপুরি সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.