নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব মঙ্গল আমার একান্ত কাম্য

মহাজাগতিক চিন্তা

একদা সনেট কবি ছিলাম, ফরিদ আহমদ চৌধুরী ছিলাম, এখন সব হারিয়ে মহাচিন্তায় মহাজাগতিক চিন্তা হয়েছি। ভালবাসা চাই ব্লগারদের, দোয়া চাই মডুর।

মহাজাগতিক চিন্তা › বিস্তারিত পোস্টঃ

আমি কি কারো অবিশ্বাস নষ্ট করি?

২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:০১




আমার কাজ হলো বিশ্বাস সুদৃঢ় করা, তাতে অবিশ্বাসী মাইন্ড খেয়ে বসে কেন? বিশ্বাসেই আমি পেয়েছি সরল সঠিক পথ। সেটাই আমি বিশ্বাসীগণকে বলছি। অবিশ্বাসী তাতে ক্ষেপে যায় কেন ঠিক বুঝলাম না।

আজ একটা চাকুরীর নিয়োগ পরীক্ষার পরীক্ষক হলাম। একজনের পক্ষে কাজ করার জন্য আমার উপর চাপ ছিলো। রমজানে এমন অকাজ করতে হয় কিনা সে বিষয়ে সংকিত ছিলাম। আল্লাহর নিকট সাহায্য চাইলাম তিনি যের আমাকে রক্ষা করেন। পরীক্ষা নিতে গিয়ে দেখলাম আমার যার পক্ষে কাজ করার কথা সে ছাড়া আর কেউ সাবলিল নয়। পরীক্ষাতে সে একাই উত্তীর্ণ হলো।আমাকে কোন অকাজ করতে হয়নি বলে মনে বড় শান্তি পেলাম। জীবনের বাঁকে বাঁকে এভাবেই আল্লাহ রক্ষা করে আসছেন। সেজন্য তাঁর প্রতি কৃতজ্ঞতা।

আল্লাহ বলেছেন, পাপের কারণে তিনি লোকদেরকে হেদায়াত বঞ্চিত করেন।তখন আর তাদেরকে বিশ্বাসের কথা বুঝানো যায় না। কে একজন যেন বলছিলো, এদেরকে বিশ্বাস বেটে গুলে পানি খাওয়ালেও এরা বিশ্বাস করবে না। মুমিনের বিশ্বাস হলো এর ফলে তারা পরকালে আল্লাহর আযাব থেকে বেঁচে যাবে এবং যারা মুমিন নয় তারা আল্লাহর আযাবে গ্রেফতার হবে। অবিশ্বাসীর এতে বিশ্বাস নেই। হযরত নূহ (আ.) এক জন নবি। অথচ তাঁর এক ছেলে ও স্ত্রী তাঁর কথায় বিশ্বাস করেনি। এদিকে ফেরাউনের স্ত্রী আছিয়া (আ.) ও পালক পুত্র মুছা (আ.) তার অবিশ্বাসে বিশ্বাস করেনি। মহানবির (সা.) চাচা আবু লাহাব তাঁর কথায় বিশ্বাস করেনি। এভাবেই চলছে বিশ্বাস ও অবিশ্বাসের খেলা।

মাঝে মাঝে কিছু অবিশ্বাসীকে অনেক উৎসাহী দেখা যায়। কিন্তু বিশ্বাসী এমন চিজ যে এদেরকে অবিশ্বাস গুলিয়ে খাওয়ালেও তারা অবিশ্বাসী হয় না। এর কারণ আল্লাহ যাঁকে হেদায়াত প্রদান করেন হাজার চেষ্টা করেও তাকে পথভ্রষ্ট করা যায় না। এখন সঠিক কাজ হলো বিশ্বাস ও অবিশ্বাস নিয়ে সংঘাতে না জড়ানো। বিশ্বে এখন একটা মন্দ দৃষ্টান্ত তৈরী হয়েছে। তা’ হলো এক পক্ষ অন্য পক্ষের নিরিহ লোকদেরকে হত্যা করা।

অবিশ্বাসীদের কেউ কেউ কোরআন পোড়ায়। কিন্তু বিশ্বের সব কোরআন পোড়ালেও কোরআন পুড়িয়ে শেষ করা যাবে না। কারণ বিশ্বে কোটি কোটি কোরআনে হাফেজ রয়েছে। চৌদ্দশ বছর, চৌদ্দশ বছর নিয়ে সেকাল থেকে অনেক চিৎকার দেখছি। কিন্তু মানুষের চৌদ্দশ বছর পিছনে তাকানো বন্ধ হচ্ছে না। কারণ মুমিনের ঈমানের উৎস মোহাম্মদ (সা.) চৌদ্দশ বছর পূর্বে পৃথিবীতে এসেছেন। এসব সাদামাটা কথাগুলোই আমি বলি। তাতে অবিশ্বাসী ক্ষেপে যায় কেন বুঝতে পারি না। তখন মনে প্রশ্ন জাগে আমি কি তবে তাদের অবিশ্বাস নষ্ট করছি? এমন ভয় থাকলে তারা তাদের অবিশ্বাস ফ্রিজের ডিপে রেখে দিক।

মন্তব্য ৩৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:১১

কামাল১৮ বলেছেন: অবিশ্বাস মানে বিশ্বাসের অভাব।সেটা আবার নষ্ট করবেন কি ভাবে।যেটা নাই সেটা নষ্ট করা যায় না যেটা আছে সেটা নষ্ট করা যায়।

২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু গাজার লোকদের বিশ্বাসটাও দেখছি নষ্ট করা যাচ্ছে না। ওদের খাবার নাই তথাপি রোজা রাখছে। কি শক্ত ঈমান! তা’ দেখে আমাদের ঈমান আরো বেড়ে যাচ্ছে।

২| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৭

কামাল১৮ বলেছেন: তাঁরো ৫৭০ বছর আগে এসেছে যিশু । তার অনুসারি বেশি এবং তার বই বেশি বিক্রি হয়।

২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:২৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: যীশুর প্রতি অবিচার করা হয়েছে। সেজন্য যীশু মানুষের সহানুভূতি পেয়েছে।

৩| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৮

অপু তানভীর বলেছেন: আপনার কাজে অবিশ্বাসীরা মাইন্ড করে না, তারা আপনার বলদামি দেখে হাসাহাসি করে ! আর বিশ্বাসীরা আপনার বিজ্ঞান আর ধর্ম নিয়ে গোজামিল পোস্ট দেখে বিরক্ত হয় !

২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:২২

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি কি যথেষ্ট বিজ্ঞ? আপনার বিজ্ঞতার বিষয়ে কারা একমত? নাকি আপনি নিজেই নিজেকে বিজ্ঞ মনে করেন? আপনার পোষ্ট গুলো অনেক বড় হওয়ার কারণে আমার আসলে খুব একটা পড়া হয় না। যাক আপনি বিজ্ঞ হয়ে থাকলে আপনি জাতীয় সম্পদ। আপনার উন্নতি হোক।

৪| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:৩৪

অপু তানভীর বলেছেন: বলদামীর প্রথম লক্ষণ হচ্ছে উল্টা বুঝা ! আমি কখনো নিজেকে বিজ্ঞ বলে জাহির করেছি?

আপনার মত আমি তো ধর্ম আর বিজ্ঞানের গুষ্টি উদ্ধার করতে নামি নাই ! আমার যে ব্যাপার ধারনা থাকে তা নিয়ে আপনি কথা বলি না ! আপনার বিজ্ঞান সম্পর্কে বিন্দু মাত্র ধারণা নেই অথচ আপনি ধর্ম আর বিজ্ঞান নিয়ে একের পর এক গার্বেজ পোস্ট করে যাচ্ছেন!
একজন অবিশ্বাসী না ধর্মের মত ক্ষতি করে আপনার মত পাবলিকগুলো তার থেকে বেশি ক্ষতি করে !

২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিজ্ঞান বিষয়ে আপনার কি ধারণা আছে? আমার বিঝ্হান বিষয়ে ধারণা না থাকলেও আমি সেটা বুঝার চেষ্টা করছি। আর আমি বিজ্ঞানের বিষয়ে কি বুঝলাম সেটাই প্রকাশ করার চেষ্টা করছি। তাতে আমার উদ্দেশ্য হলো কেউ যেন সেটা বলে দিতে পারে। আজ জুমুয়ার নামাজ। চাকুরীরর পরীক্ষা স্টপ করে আমি নামি নামাজের কথা বলতেই একজন গরম হয়ে গেল। আপনার গরম হওয়াও আমার কেন যেন সেরকম মনে হয়।

৫| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: মহাজাগতিক ভাই আপনি একজন ভালো মানুষ। আপনি কি বিষয় নিয়ে লিখবেন তা আপনার ব্যক্তিগত ব্যাপার। তবে কোন কিছু নিয়ে লিখলে সে বিষয়ে যথেষ্ট জ্ঞান থাকতে হবে। আর ব্লগে ধর্ম নিয়ে লেখার কিছু নেই।

২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:৪৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: সবার সাথে আলোচনা সাপেক্ষে আমি বিষয়গুলো বুঝার চেষ্টা করি। আমি এতে মন্দ কিছু দেখি না। এতে যে মন্দ দেখে সেটা তার ব্যক্তিগত ব্যাপার।

৬| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫২

ভুয়া মফিজ বলেছেন: অবিশ্বাসীদেরকে এসব বলা আর উলুবনে মুক্তা ছড়ানো একই কথা। আপনে বরং কবিতা লিখেন। যদিও আমি কবিতা পড়ি না, তাও বললাম আর কি!! ;)

২৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিন্তু বিশ্বাস/অবিশ্বাস নিয়ে লিখতে আমার শৈশব থেকেই ভালো লাগে।

৭| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৫

অপু তানভীর বলেছেন: @ভূয়া মফিজ, উনার পোস্ট পড়লে বিশ্বাসীদের মধ্যেই কনফিউশন তৈরি হয় ! ভাগ্য ভাল যে সামুর পোস্ট এখন আগের মত মানুষজন পড়ে না । পড়লে উনার উল্টা পাল্টা পোস্টের কারণে বিশ্বাসীরাই আরো বেশি ক্ষেপে উঠতো !

২৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৩

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিশ্বাসীর বিশ্বাস কত শক্ত তা’ গাজার লোকদের বিশ্বাস দেখলে বুঝা যায়। আল্লাহ যাদের পছন্দ করেন তিনি তাদেরকে বিশ্বাসী বানান। সুতরাং আল্লাহ যার বিশ্বাস ঠিক রাখতে চান কোন কিছুতেই তার বিশ্বাসের কোন ক্ষতি হবে না। আর যার বিশ্বাস কচুপাতার পানির মত তার বিশ্বাস সামান্য অবিশ্বাসের সামান্য বাতাসেই তার বিশ্বাস উদাও হয়ে যায়।

৮| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৪

ভুয়া মফিজ বলেছেন: @অপু তানভীরঃ আমি অবশ্য সময় করতে পারি না, তারপরেও মাঝে মধ্যে উনার পোস্ট পড়ি। কই, আমার মধ্যে তো কোন কনফিউশান তৈরী হয় না!! এই বিষয়ে আপনি যথাযথ পড়ালেখা করলে কনফিউশান তৈরী হবে না; বরং কোনটা গ্রহন করবেন, কোনটা বর্জন সেই সম্পর্কে পরিস্কার ধারনা হবে।

বিশ্বাস এতো হাল্কা-পাতলা হলে তো সমস্যা। :)

২৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিশ্বাস হতে হবে গাজার লোকদের মত মজবুত। হাজার বোমাতেও তাদের ঈমান টলে না। তারপরো সামান্য কিছুতেই তাদের মুখে হাসি ফুটে। আমি বিস্ময়ে হতবাক হই।

৯| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:৩৩

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: বিশ্বাস হতে হবে গাজার লোকদের মত মজবুত। হাজার বোমাতেও তাদের ঈমান টলে না। তারপরো সামান্য কিছুতেই তাদের মুখে হাসি ফুটে। আমি বিস্ময়ে হতবাক হই।

-১৯৪৮ সাল থেকে বিশ্বের দেয়া ভিক্ষায় গাজাবাসী জীবিত আছেন' এতে আপনি বিস্মিত? ওরা জীবনের দেখা পায়নি; আপনার মতো কয়েক কোটী মানুষ আছে বাংলাদেশে।

২৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: একটা বিশেষ অবস্থায় পড়ে তারা হীন অবস্থায় আছে। তথাপি তারা তাদের ঈমান মজবুত রেখেছে। তাদের এ ঈমানের নেয়ামতের বিষয়টি আপনি বুঝবেন না।

১০| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:৩৫

সোনাগাজী বলেছেন:



কি ধরণের পোষ্ট, কি ধরণের অর্গেনাইজেশনের জন্য আপনি ইন্টারভিউ নিয়েছেন?

২৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: পদটি হলো মাধ্যমিক বিদ্যালয়ের ল্যাব অপারেটরের পদ

১১| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আপনি যদি কোন ঘটনা বা বিষয়ে এর চাক্ষুষ অর্থাৎ প্রত্যক্ষদর্শী না হন তাহলে আপনি সাক্ষ্য দিবেন কিভাবে?
আমি বলতে চাচ্ছি অনেক অনেক বছর আগে ঘটে যাওয়া কোন ঘটনা যেটা আপনি দেখেন নাই সেই ঘটনার আপনি কি সাক্ষ্য দিতে পারেন ?
এই সাক্ষ্য আদালতের বিবেচনায় কতটুকু গ্রহণযোগ্য হবে?

২৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সাক্ষ আলামত বিবেচনায় হতে পারে। আর আলামতের বিষয়টি আদালতে গৃহিত হয়ে থাকে।

১২| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ১০:৪৬

নূর আলম হিরণ বলেছেন: অপু তানভীর মহাজাগতিক ব্লগারের প্রতি আপনার এই শব্দ জয়েনটি আমার ভালো লাগেনি। এখন উনি যদি পাল্টা আরেকটি বিশেষণ আপনাকে দেয় হয়তো সেটা আপনার ভালো লাগবে না। এভাবেই একে অপরের প্রতি আমরা শ্রদ্ধা হারিয়ে ফেলি।

২৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: তিনি আমাকে যেটা বলেছেন এমন লোকদের জন্যই আল্লাহ জান্নাত বরাদ্ধের কথা বলেছেন।

১৩| ২৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯

অর্ক বলেছেন: ভাই, আপনার ওই লম্বা কাঁচাপাকা দাঁড়ি ঝুলিয়ে হামাসের হয়ে জিহাদে যোগ দিতে ফিলিস্তিনে যাচ্ছেন না কেন আপনি বুঝতে পারছি না? ব্লগে এইসব ফালতু বকরবকর করে কিছুই হবে না। আসল মুমিনের এখন উচিৎ, মুসলমানদের এই দুর্দিনে ফিলিস্তিন যেয়ে হামাসের হয়ে জিহাদে অংশগ্রহণ করা। হামাসের গোলাবারুদের সুড়ঙ্গ পাহারা দিয়ে শহীদ হলেও মনে রাখবেন সাথেসাথে বাহাত্তর হুর, বেহেশত পাক্কা। ভাগ্য ভালো হলে নিজের পাকপবিত্র ইমানী হাতে দুয়েকটা ইহুদি কতল করলেও করতে পারেন। এতো বড়ো সুযোগ হাতছাড়া করছেন কেন বুঝতে পারছি না। ব্লগে গাজাবাসীর জন্য এইসব নাকি কেঁদে কিছুই হবে না। আসল ইমানদার মুমিন হলে এতোদিনে গাজাবাসীর জন্য ইহুদিদের বিরুদ্ধে হামাসের হয়ে জিহাদে শরীক হওয়া উচিত ছিলো আপনার। যেমন বলেছি, হামাসের গেট পাহারা দিলেও বিরাট এক ইমানের কাজ হতো।

ধন্যবাদ।
(আগের মন্তব্যটি দয়া করে মুছে দিন।)

২৯ শে মার্চ, ২০২৪ রাত ১১:৩০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমার স্ত্রীকে একা রেখে আমি যেতে পারছি না। আমার উপর তার একটা হক আছে।

১৪| ৩০ শে মার্চ, ২০২৪ রাত ১২:৪৪

রানার ব্লগ বলেছেন: আপনি বিশ্বাসীদের বিশ্বাস নড়বড়ে করে দিচ্ছেন।

৩০ শে মার্চ, ২০২৪ ভোর ৪:২৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিশ্বাসীর বিশ্বাস আল্লাহ রক্ষা করেন। আল্লাহ বলেছেন, তিনি যাদেরকে হেদায়াত প্রদান করেন তাদের জন্য কোন পথভ্রষ্টতা নেই। যার বিশ্বাস নড়বড়ে হয় সে বিশ্বাসী হওয়ার যোগ্য নয়। তার বিশ্বাস আল্লাহর পছন্দ নয় বলেই সেটা নড়বড়ে হতে পারে।

১৫| ৩০ শে মার্চ, ২০২৪ রাত ১:০২

সোনাগাজী বলেছেন:


দেশে পড়ালেখা বলতে যা বুঝায়, সেটা হলো ফেইসবুক। আপনার লেখা থেকে বুঝা যায় যে, মাদ্রাসায় কোন ধরণের লেখাপড়া হয় না।

৩০ শে মার্চ, ২০২৪ ভোর ৪:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি যাদের পরীক্ষা নিয়েছি তারা মাদ্রাসার ছাত্র ছিলো না।

১৬| ৩০ শে মার্চ, ২০২৪ সকাল ১০:৩৫

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: বিশ্বাসীর বিশ্বাস আল্লাহ রক্ষা করেন। আল্লাহ বলেছেন, তিনি যাদেরকে হেদায়াত প্রদান করেন তাদের জন্য কোন পথভ্রষ্টতা নেই। যার বিশ্বাস নড়বড়ে হয় সে বিশ্বাসী হওয়ার যোগ্য নয়। তার বিশ্বাস আল্লাহর পছন্দ নয় বলেই সেটা নড়বড়ে হতে পারে।


ফি-ছাবিলিল্লাহ !!!

৩০ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিশ্বাস নষ্ট হয় পাপের কারণে। নামাজ, পড়বে না, রোজা রাখবে না, তাহলে আর বিশ্বাস থাকবে ক্যামনে? আর যারা অবিশ্বাসী তারা যদি বিশ্বাস লাভের জন্য কোন চেষ্টাই না করে, তাহলে তাদের বিশ্বাস আসবে ক্যামনে। বিশ্বাসের ফল জান্নাত। এটা অনেক পরিশ্রম করে অর্জন করতে হয়।

১৭| ৩০ শে মার্চ, ২০২৪ রাত ৯:২৯

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী আপনাকে তো কোণঠাসা করে ফেলেছে।

৩০ শে মার্চ, ২০২৪ রাত ৯:৪১

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমি কি কারো অবিশ্বাস নষ্ট করেছি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.