নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

পাকিস্তান পন্থিদের প্রতি নসিহত

২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ৭:৪২



সাতচল্লিশে সংখ্যাগরিষ্ঠ লোক পাকিস্তানের পক্ষে থাকায় পূর্ব বাংলা হয়েগেল পূর্ব পাকিস্তান। একাত্তরে দুই তৃতীয়াংশ লোক বাংলাদেশের পক্ষে আসায় পূর্ব পাকিস্তান হয়ে গেল বাংলাদেশ। এরপর পাকিস্তান ভক্তগণ বাংলাদেশে ক্ষমতা চাইল।তারা ইসলাম প্রতিষ্ঠার জন্য ক্ষমতা চাইল। কিন্তু পাকিস্তানের প্রতি অভক্তি জনিত কারণে বাংলাদেশ পন্থিরা এর তীব্র বিরোধী হলো। যার কিঞ্চিত প্রকাশ তারা শাহাবাগে দেখালো। বলা হলো ইসলাম পন্থিরা শাহাবাগে আসেনি। তবে দেখা গেছে বহু ইসলাম পন্থি পাকিস্তান পন্থিদের সমর্থক নয়।বলা হলো সেটা মতভেদ জনিত কারণে।বলা হলো তারা পকিস্তান পন্থি থেকেছে ভারত বাংলাদেশ নিয়ে যাবে বলে। পাকিস্তানের প্রতি তাদের এখনো সখ্যতা ভারত বাংলাদেশ নিতে আসলে পাকিস্তান সহায়তা করবে বলে। বাংলাদেশ পন্থিরা এসব সম্ভাবনার পিছনে ছুটতে নারাজ। তারা যে কোন মূল্যে বাংলাদেশ বজায় রাখতে চায়। সাতচল্লিশে যারা ভারতের পক্ষে ছিল তাদের কেউ কেউ চায় বাংলাদেশ ভারত হয়ে যাক। একপক্ষ পাকিস্তানের দিকে টানে। অন্যপক্ষ ভারতের দিকে টানে। দুই পক্ষকে সামাল দিয়ে টিকে আছে বাংলাদেশ।

পাকিস্তান পন্থিরা বলছে যেহেতু এখন ভয় ভারত নিয়ে কাজেই এখন তোমরা দেশটা আমাদেরকে দাও। আমরাই এখন দেশটা ভালভাবে দেখে রাখব।কিন্তু একাত্তর মনে পড়লে তাদের আরজি খারিজ হয়ে যায়। সংগত কারণে পাকিস্তান পন্থিরা থামলে ভাললাগে। ইসলামের দোহাই দিয়ে তারা একাত্তরের অভিযোগ থেকে রেহাই পাবে বলে মনে হয় না। পাকিস্তান পন্থিরা থামলে বাংলাদেশ পন্থিরা শুধু ভারত বিষয়ে সাবধান থাকলেই চলবে। আর ভারত থেকে সাবধান থাকা মানে আবার ভারত বিরোধীতা নয় বরং ভারতের সাথে সখ্যতার মাধ্যমেই অধিক লাভবান হওয়ার সুযোগ রয়েছে। আর ভারত বাংলাদেশ নেওয়ার লোভ করলে বাংলাদেশ তাদের না হয়ে তাদের আরো কয়েকটা রাজ্য বরং হাতছাড়া হতে পারে। কাজেই বাংলাদেশের সাথে সখ্যতা ভারতের জন্যও লাভ জনক। যেন বাংলাদেশকে সাথে নিয়ে তারা তাদের বিচ্ছিন্নতাবাদ প্রতিরোধ করতে পারে।

কেউ বাংলাদেশ নিয়ে যাবে ভয়ে আরেক জনকে যেচে বাংলাদেশ দিয়ে দেওয়া বুদ্ধিমানের কাজ নয়। পকিস্তান পন্থিদের ইসলাম প্রতিষ্ঠার চেষ্টা করারও দরকার নেই। কারণ এরা ইসলামের কথা বললে এদের প্রতি ঘৃণার কারণে মানুষ বরং ইসলামটাই ছেড়ে দেবে। কাজেই এদের ইসলামের কথা বলা ইসলামের জন্য ক্ষতিকর। আর পাতিস্তান ভারতের বিরুদ্ধে আমাদেরকে সহায়তা করতে আসবে বলে মনে হয় না। কারণ তাদের সাথে আমাদের একটা যুদ্ধ হয়েছে। যে যুদ্ধে তারা হেরেছে। সেই ক্ষোভে তারা আমাদের পক্ষে কাজ করবেনা। কাজেই পাকিস্তান প্রেম চিরতরে বন্ধ হওয়া উচিৎ।সুযোগ পেলে পাকিস্তান এখনো আমাদের ক্ষতি করতে পারে।পাকিস্তান পন্থিরা যদি ইসলাম চায় তবে যারা ইসলাম চায় তাদেরকে তাদের সাথে থাকা উচিৎ। কারণ পাকিস্তান পন্থিদের নেতৃত্বে ইসলামের পিছিয়ে পড়ার চেয়ে এগিয়ে যাওয়ার সম্ভাবনা নেই। কাজেই ইসলামের ভাল চাইলে তারা ইসলামের নেতৃত্ব থেকে দূরে থেকে বরং যারা ইসলাম নিয়ে কাজ করে তাদেরকে তাদের সাথে থাকা উচিৎ। এরপর যদি তারা দেশ উন্নয়নে কাজ করে তবে জনগন তাদেরকে ক্ষমা করলেও করতে পারে। তবে ক্ষমতা চাইলে আর ক্ষমা মিলবেনা। কাজেই পাকিস্তান পন্থিদের ক্ষমতার আশা ত্যাগ করতে হবে। এটা সবার জন্য মঙ্গল জনক।

# কারো মনের কোনে লুকিয়ে থাকা পাকিস্তান প্রেম যত দ্রুত সম্ভব ঝেড়ে ফেলতে হবে। কারণ ও বস্তু থাকলে দেশ প্রেমিকেরা মুখ ফিরিয়ে রাখে। নিজের দিকে দেশ প্রেমিকের মুখ ঘুরাতে হলে পাকিস্তান প্রেম ছাড়তেই হবে।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:৪২

হাবিব বলেছেন: নহিসতে কি কাজ হবে?

২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ৮:৫১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ওরা জাতির জন্য এক মহা সমস্যা, সবাই মিলে ওদেরকে বুঝাতে হবে ওরা যা করেছে তা’ ঠিক করেনি। আর এখন যা করছে তাও ঠিক করছেনা। কাজেই ওদের সঠিক পথে ফিরা দরকার। জাতিকে এক মুখি করতে এটা করতেই হবে।

২| ২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:০৫

রাফা বলেছেন: একেবারে খাটি কথা কইছেন।ভারত বাংলাদেশ নেওয়ার শুধু চেষ্টা করলেই -তাদের নাকের পানি আর চোখের পানি একাকার হয়ে যাবে।তখন আরো পাঁচটা বাংলাদেশের জন্ম হবে।

জয় বাংলা।

২০ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সম্ভবত তারা এমন ভুল করবে না।

৩| ২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:৩৫

নূর আলম হিরণ বলেছেন: আমাদের আলাদা সত্তা আছে। নিজেদের সত্তা টিকিয়ে রাখার জন্য আমরা জীবন দিয়েছি। পোষ্টে অনেকগুলো গুরুত্বপূর্ণ কথা উঠে এসেছে।

২০ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমরা বাংলাদেশী হিসেবেই শান্তি পাই। কাজেই আমাদের পরিচয় আমাদেরকে অবশ্যই টিকিয়ে রাখতে হবে এবং তা’ যে কোন মূল্যে।

৪| ২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:৪৬

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমাদের মন থেকে পাকিস্তান ভারত দুই প্রেম ঝেড়ে। এক বাংলাদেশে প্রেম করতে হবে। আমার এক স্যার আছে।তিনি হিন্দু।আমি তার কাছে জানতে পেরেছি অনেক কিছু। বলে না পাকিস্তান না ভারত এরা কেউ আমাদের ভালো চায়না।।আমাদের নিজের দেশকে ভালোবাসা প্রয়োজন।।

২০ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পূর্বে আমরা যে সব দেশের নাগরিক ছিলাম সে সব কথা আমাদেরকে একদম ভুলে যেতে হবে।

৫| ২০ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:৪৮

বলেছেন: পাকিস্তান পন্থী বলতে আপনি কি বুঝাচ্ছেন আমি ক্লিয়ার না। হ্যা, পাকিস্তান একসময় আমাদের অস্তিত্বের অংশ ছিল, কিন্তু এখন তো ইতিহাস ছাড়া কোথাও তার আর অস্তিত্ব নেই। তাছাড়া বিশ্ব দরবারে পাকিস্তানের এমন কোন অবস্থান নেই, যে কারণে এদেশে পাকিস্তানের স্বতন্ত্র কোন পন্থা দাঁড়িয়ে যাবে। তবে হ্যাঁ, পাকিস্তানের প্রতি দরদ অনুভব করে, এরকম কিছু কুলাঙ্গার এদেশে আছে বা থাকতে পারে, কিন্তু তাদের সংখ্যা এত নগন্য যে তাদেরকে নিয়ে কিছু চিন্তা করা মানে তাদেরকে গুরুত্ব দেওয়া। আমি তা একেবারেই দরকার বলে মনে করিনা।

আপনি বরং পীর বা মাজারপন্থীদের বাড়াবাড়ি নিয়ে কিছু লিখুন। ঈদে মিলাদুন্নবির নামে পাড়ায় পাড়ায় মাইক বসিয়ে আবল তাবল বকে তারা মানুষের মাথা খারাপ করে ফেলছে। সরকারের কি কিছুই করার নেই??

২০ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পাকিস্তান পন্থি বলতে এককালে যারা পাকিস্তানের দোসর ছিল আমি তাদের কথা বলছি। এত বছর পরেও এদেশের মানুষ তাদের ঘৃণা করার কথা ভুলতে পারেনি। এরা বাংলাদেশ পরিচালনার আশা ত্যাগ করতে পারে। কারণ এদের বাংলাদেশ পরিচালনার আশা সমস্যা শুধুই বাড়াতে পারে। ওরা যদি প্রকৃতই দেশ প্রেমিক হয়ে থাকে তবে তাদের দেশ পরিচালনার আশা ছেড়ে দেওয়া উচিৎ।

পীর মাজার পন্থিরা তাদের কাজ করছে। সব মানুষ মুসলমান নয়। তারাও তাদের কাজ করছে। মতভেদের কারণে এমনটা হয়। এর জন্য উত্তেজিত হওয়ার কিছুই নেই।

৬| ২০ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৩

রাজীব নুর বলেছেন: সহমত।

২০ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ধন্যবাদ।

৭| ২০ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:১৫

কিশোর মাইনু বলেছেন: বাংগালী যাই হোক না কেন, এটা সেই জাতি যারা ৫২,৬৬,৬৯,৭১-এ কাপিয়ে দিয়েছিল।

ঘুমিয়ে আছে, ভাল আছে। ঘুমন্ত শেরকে জাগাতে নেই। শ কুত্তা-শুয়োরের অপরপাশে একটা বাঘ ই যটেষ্ট।

একটু নটাংকি মার্কা কমেন্ট হয়ে গেল। কিন্তু অল্প কথায় আর কিছু পেলাম না।

জয় বাংলা।

২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বাঙ্গালীর রাগ তারা বহুবার প্রকাশ করেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.