নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

স্মৃতি ও ইসলাম

০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৫৫


ইসলাম মানে আল্লাহর ইচ্ছার প্রতি আত্মসমর্পন।তারমানে আল্লাহর ইচ্ছা অনুযায়ী জীবন যাপন। আল্লাহ যেমন চান তেমন চলা।আল্লাহর ইচ্ছার বাইরে কোন কিছু না করা।এমন চলার জন্য জানতে হবে আল্লাহর ইচ্ছা সমূহ কি কি? আল্লাহর ইচ্ছা সমূহ কি কি এ সংক্রান্ত অনেক তথ্য রয়েছে।সব সময় আল্লাহর ইচ্ছা অনুযায়ী চলতে হলে আল্লাহর ইচ্ছা সংক্রান্ত তথ্য সমূহ সব সময় সংরক্ষিত বা জমা থাকতে হবে। আল্লাহর ইচ্ছা সংক্রান্ত যে তথ্য হারিয়ে যাবে আল্লাহর সে সব ইচ্ছা অনুযায়ী আর চলা যাবে না। কারণ তথ্যই নেই তো তেমন আর করা যায় কেমন করে? সংগত কারণে আল্লাহর ইচ্ছা অনুযায়ী চলার জন্য এ সংক্রান্ত তথ্য সংরক্ষণ বা এ সংক্রান্ত তত্য জমিয়ে রাখা অতীব জরুরী। আর তথ্য সংরক্ষন বা তথ্য জমিয়ে রাখার ভান্ডারকে বলে ডাটাবেজ বা ডাটা ব্যংক।আর এ সংক্রান্ত সক্ষমতাকে বলে মেমোরী বা স্মৃতি। স্মৃতি হলো তথ্য ধারণ ক্ষমতা। আল্লাহর ইচ্ছা সংক্রান্ত তথ্য সংরক্ষন আল্লাহর ইচ্ছা অনুযায়ী চলার জন্য অতীব জরুরী বিধায় এ সংক্রান্ত স্মৃতিও আল্লাহর ইচ্ছা অনুযায়ী চলার জন্য বা ইসলামের জন্য অতীব জরুরী। সংগত কারণে ইসলামের জন্য এ সংক্রান্ত স্মৃতি অতীব জরুরী।

আল্লাহর ইচ্ছায় চলা কিছু আছে বাধ্যতামূলক। যেমন চোখ দিয়ে দেখা আল্লাহর ইচ্ছা। যারা তাঁকে মানেনা বলে ঘোষণা দেয় তারাও চোখ দিয়ে দেখে। আল্লাহর ইচ্ছায় চলা কিছু আছে ঐচ্ছিক যেমন নামাজ পড়া। যার ইচ্ছা সে পড়ে আর যার ইচ্ছা সে পড়ে না।কোনভাবেই আল্লাহর ইচ্ছাকে পরিহার কারো পক্ষে সম্ভব নয়। তারমানে আল্লাহর সকল ইচ্ছাকে উপেক্ষা করা কারো পক্ষে সম্ভব নয় বরং আল্লাহর কোন না কোন ইচ্ছার কাছে আপনাকে নতি স্বীকার করতেই হবে। আর সবাই এমনটা করতে বাধ্য। এ জন্য আল্লাহ বলেছেন, ইচ্ছায় হোক বা অনিচ্ছায় হোক সবাই তাঁকে মেনে চলে।তারমানে অনিচ্ছায় হলেও সবাই আল্লাহর ইচ্ছা অনুযায়ী চলতে বাধ্য। আল্লাহ তাঁর এ ইচ্ছা অনুযায়ী চলার ক্ষেত্রে কাউকে বাধ দেনি। আর আমরা দেখিয়েছি স্মৃতি ছাড়া আল্লাহর ইচ্ছা অনুযায়ী চলা যায় না। সে জন্য আমরা এটা মানি যে সব কিছুর স্মৃতি রয়েছে। তারমানে সব পদার্থ, শক্তি, জীব ও জড়ের স্মৃতিশক্তি রয়েছে। নতুবা সবাই আল্লাহর ইচ্ছা অনুযায়ী চলে কেমন করে? আল্লাহতো বলেননি ওটা বা ওমুক আমার ইচ্ছা অনুযায়ী চলেনা। আল্লাহর কথার ভিত্তিতে আমি বলেছি মাটি ও আলোর স্মৃতি রয়েছে। মাটিতে সম্পন্ন ক্রিয়ার পরিমাণ বেশী বিধায় মাটির স্মৃতি বেশী। আলোতে সম্পন্ন ক্রিয়ার পরিমাণ কম বিধায় আলোর স্মৃতি কম। কাজ হতে তথ্য লাগে। সেজন্যই কাজের ভিত্তিতে তথ্য কম বেশী ও এ সংক্রান্ত মেমরীর কম বেশী হওয়ার কথা বলা হয়েছে।এখন এক ব্লগার আমাকে ধরলেন তাকে বিজ্ঞান দিয়ে বুঝিয়ে দিতে হবে কিভাবে আলোর স্মৃতি আছে। তো বাপু এখানে যেহেতু বিজ্ঞান আমার আলচ্য বিষয় নয় তো আমি তোমাকে বিজ্ঞান দিয়ে বুঝাতে যাব কেন?

কোরআন মানুষকে সেরা বলেছে। মানুষ কেন সেরা এটা বুঝাতে গিয়ে আমার স্মৃতির কথা এসেছে। বিষয়টা যেহেতু ইসলামের সেহেতু আমি স্মৃতির হিসেব করেছি ইসলামী ভাবধারায়। সেখানে বিজ্ঞান প্রবেশ করে কেমন করে? তেনারা এখানে কায়দা করে ধর্মের ভিতর বিজ্ঞান টেনে আনলেন। তাতে কিন্তু কোন দোষ হয়নি। কিন্তু যখন ধর্মের লোকেরা বিজ্ঞান টেনে আনে তখন হই হই শুরু করে বলে ধর্মে কেন বিজ্ঞান টেনে আনা হলো? ধর্ম পরকালের কথা বললে তখন বিজ্ঞান টেনে বলে এটা রূপ কথা। বিজ্ঞান যা বলেছে সেটা সঠিক। তো বাপু তোমাকে বিজ্ঞানের কথা কে জিজ্ঞাস করেছে? তুমি বিজ্ঞান দিয়ে ধর্মের কথাকে রূপ কথা কেন বল? যদি ঘটনা এমন হয় যে ধর্মে বিজ্ঞান টানা যাবেনা! তোমরা আইন কর তোমরা তোমাদের আইন ভঙ্গ কর, এ তোমাদের কেমন আইন? আমার এ নিবন্ধ লেখার প্রধান কারণ পাবেন এখানে-

মানুষ কেন সেরা?

# প্রসঙ্গতঃ আমরা বিজ্ঞান থেকে ইসলামকে অধিক সঠিক বলে বিশ্বাস করি।কারণ আমরা মুসলিম।

# প্রসঙ্গতঃ কোরআন হলো মহাবিজ্ঞান। সংগত কারণে কোরআন থেকে বিজ্ঞান নিম্নমানের। সেজন্য আমরা কোরআন বাদ দিয়ে বিজ্ঞান মানিনা।

বিঃদ্রঃ ‘ইসলামের সঠিকতার অকাট্য প্রমাণ’ গ্রন্থের একটি অধ্যায় হিসেবে লেখাটি লেখা হয়েছে।

মন্তব্য ৪০ টি রেটিং +১/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:০১

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: সুন্দর। ভাল লিখেছেন।

০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আগের নিবন্ধে একজন ধর্মের মধ্যে বিজ্ঞান ঢুকিয়ে দিলেন তার জবাবে আমাকে এ নিবন্ধ লিখতে হলো। প্রথম মন্তব্যের জন্য আপনাকে নিরন্তর শুভেচ্ছা।

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:০৪

রাজীব নুর বলেছেন: শুভ সকাল চাচা।
সুন্দর একটি পোষ্ট পড়ে দিন শুরু করলাম।
ভালো থাকুন। সুস্থ থাকুন।

০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:১৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:১৮

চাঁদগাজী বলেছেন:


কোরান শরীফ একটা বই, এখানে যা লিপিবদ্ধ আছে, তা বিবিধ বিষয়ে বর্ণনা, উদাহরন, ইনষ্ট্রাকশন, আদেশ, উপদেশ, গুণগান; কোরান শরীফ আর বদলাবে না; বিজ্ঞান মানুষের লব্ধজ্ঞান, সকল বিষয়ে পরীক্ষিত জ্ঞান, ইহা সময়ের সাথে বাড়ছে ও প্রতিনিয়ত রিফাইন হচ্ছে; লব্ধজ্ঞান না থাকলে মানুষ কোনরান শরীফ বুঝবে না।

০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৪৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনার এ মন্তব্যের সাথে সহমত।

৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৩৫

নজসু বলেছেন:




আস সালামু আলাইকুম।
সুন্দর পোষ্টের জন্য আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দান করুন।

০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আল্লাহ আপনার দোয়া কবুল ও মঞ্জুর করুন।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৩৯

Monthu বলেছেন: সুন্দর একটি পোস্ট

০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন।

৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৪১

Monthu বলেছেন: কুরয়ানে যে কত মহান বিজ্ঞানের সূত্র আছে। তা তারা জানেনা। নিশ্চয় কুরান কবিদের জন্য কাব্যিক গ্রন্থ, জ্ঞানীদের জন্য জ্ঞানের গ্রন্থ, ইবাদত কারীর জন্য ইবাদতের

০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কেয়ামত পর্যন্ত কোরআনের উপর গবেষণা করলেও গবেষণা শেষ হবে না। কারণ কোরআন অসীমের গ্রন্থ্য।

৭| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:১৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: সুন্দর ব্যাখ্যা মুলক লেখা

০৮ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ধন্যবাদ মামুন ভাই। আপনাদের উৎসাহে লেখায় শক্তি পাই।

৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৪৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ভালো একটা পোস্ট মামা। :)

০৮ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন।

৯| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৪৭

হাবিব বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন.........

০৮ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আল্লাহ আপনার দোয়া কবুল ও মঞ্জুর করুন।

১০| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:

স্যরি, উপরে আমার মন্তব্যে টাইপো আছে:

শেষ বাক্যে টাইপো--"কোনরান শরীফ"
হবে--"কোরান শরীফ"

০৮ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: টাইপো থাকলেও বুঝতে সমস্যা হয়নি। আপনার বয়স হয়েছে। বিজ্ঞান বুঝেছেন। এবার না হয় ইসলাম বুঝার চেষ্টা করুন। জান্নাতে আপনার মত লোকের দরকার আছে।

১১| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:০৭

নাদিম আহসান তুহিন বলেছেন: সুন্দর উপস্থাপন। ধন্যবাদ আপনাকে।

০৮ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন।

১২| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:২৮

নতুন-আলো বলেছেন:

সুন্দর........

০৮ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

১৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:২৬

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ ফরিদ আহমদ চৌধুরী - জনাব,

জীবের স্মৃতিশক্তি আছে, জড়ের-ও স্মৃতিশক্তি আছে !

জীবের স্মৃতিশক্তি আছে, মাটির-ও স্মৃতিশক্তি আছে !

জীবের স্মৃতি শক্তি আছে,আলোর-ও স্মৃতিশক্তি আছে !

মাটির স্মৃতি শক্তি বেশী , আলোর স্মৃতিশক্তি কম !

এইসব গাঁজাখুরি লেখা আবার ইসলামের সঠিকতার অকাট্য প্রমাণ !!

০৯ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:০২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এখন যা বাস্তব দু’শ বছর আগে সেটাও গাঁজাখুরি ছিল। যেমন দু’শ বছর আগে যদি কেউ বলতো যে স্বামী-স্ত্রী দু’শো মাইল দুরে থেকে স্পরস্পর পরস্পরকে দেখে দেখে কথা বলবে তখন লোকে এ কথাকে গাঁজাখুরী বলতো। অথচ এখন সেটাই বাস্তব।

১৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪২

আলমগীর কাইজার বলেছেন: খুব সুন্দর লেখা।
মানুষ সত্য ও সুন্দরকে মেনে ভালো মানুষ হলে তবে মানুষের মানুষ হওয়ার সার্থকতা।
শুভকামনা রইলো।

০৯ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:০৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন।

১৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন।


ধন্যবাদ চাচা।

০৯ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:০৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: নিরন্তর শুভেচ্ছা জানবেন।

১৬| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১:৩০

বিপ্লব০০৭ বলেছেন: আপনার লেখায় পেলাম যে, "মাটির গতি আছে। মাটির গতি আলোর গতি থেকে কম"। মাটির গতি সম্পর্কে একটু বলুন। পদার্থবিজ্ঞানীরা কোনকিছুর মুভমেন্টকে স্কেলার রাশি দ্রুতি (ডিসপ্লেসমেন্ট) কিংবা ভেক্টর রাশি বেগ (ভেলোসিটি) দিয়ে ব্যাখ্যা করেন। আপনি গতি (স্পিড) শব্দটি মাটির ক্ষেত্রে কি অর্থে বলছেন, তা একটু বিস্তারিত বলুন। বিজ্ঞান নিয়ে আপনার একটু আপত্তি আছে বুঝতে পারছি। ঠিক আছে বিজ্ঞান বাদ দিয়েই কথা বলি। যেমন : ধরেন, আলোর দ্রুতি/গতি (বেগ নয়), সেকেন্ডে থ্রি ইনটু টেন টু দ্যা পাওয়ার এইট মিটার। এটি পরীক্ষিত এবং প্রমাণিত (আপনি বিজ্ঞান বাদ দিয়ে কথা বলতে চাইলেও বিজ্ঞান এসে যাবেই)। আপনার নিকট আমার প্রশ্ন: মাটির ক্ষেত্রে এই গতি কত?

০৯ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৫৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: ভরগত পার্থক্যের কারণে মাটির গতি সময়ে বিভিন্ন রকম। আলোর মত এক রকম নয়। ভর বেশী হলে সেকেন্ডে মাটির গতি যা হবে ভর কম হলে সেকেন্ডে মাটির গতি সেটা হবে না বরং ভর কমার সাথে গতিও কমে যাবে। কিন্তু আলোর গতি সেকেন্ডে সব সময় একই থাকে। তবে আলোর মত গতি মাটির কখনও হবে না।

১৭| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১:৪৪

বিপ্লব০০৭ বলেছেন: সংজ্ঞাগত জটিলতা এড়ানোর জন্য গতি (speed) কে আপনি কিভাবে বোঝেন সেইটা একটু আগে ব্যাখ্যা দিয়েন। গতি বলতে আমি সিম্পলি বুঝি, "সময়"-এর সাথে কোনকিছুর মুভমেন্টকে। যেমন : ধরেন যানবাহনের গতি হল, সময়ের সাথে রাস্তার উপর দিয়ে কোন একটি বাহন মুভ করছে। অথবা সময়ের সাথে আলো "স্থান"-এর মধ্য দিয়ে একটা নির্দিষ্ট দূরত্ব অতিক্রম করছে।

আপনার বিভিন্ন বক্তব্য যেমন : "কোরান মহাবিজ্ঞান", "কোরান থেকে বিজ্ঞান নিম্নমানের", "বিজ্ঞান থেকে ইসলাম অধিক সঠিক" কথাগুলো কেমন জানি বিক্ষিপ্ত, একপেশে। এতে আপনার কথাই বলা হলো শুধু, কিন্তু আপনার কোন দাবি প্রতিষ্ঠা পেল না। আপনি বিভিন্ন বক্তব্য দিয়েই যাচ্ছেন শুধু, কিন্তু বক্তব্যগুলো প্রতিষ্ঠা করতে পারছেন না। বিজ্ঞান সম্পর্কে আপনার ধারণা কি? অথবা বিজ্ঞান ইসলাম কিংবা ধর্মকে অস্বীকার করে, এই ধরনের চিন্তা কেন করছেন আপনি? বিজ্ঞানীরা যদি ব্যক্তিগতভাবে ধর্মকে অস্বীকার করে, তবে তার দায় কিন্তু বিজ্ঞানের নয়; উক্ত বিজ্ঞানীদের ব্যক্তিগত বিশ্বাস কিংবা দর্শনের।



আপনি বলছেন, আপনি ইসলামী ভাবধারায় ব্যাখ্যা করার চেষ্টা করছেন, এর মধ্যে বিজ্ঞানকে কেন টেনে আনা হচ্ছে? অথচ আপনি ভুলেই গেলেন যে, যখনই আপনি বললেন- "আলোর চেয়ে মাটির গতি কম"-- তখন আপনি নিজের অজান্তেই এর মধ্যে বিজ্ঞানকে টেনে নিয়ে এসেছেন। কারণ পদার্থের গতি, আলোর গতি, গতির আপেক্ষিকতা, কম-বেশি হওয়া-- এগুলো সম্পূর্ণ বিজ্ঞানের বিষয়। ধর্মে এগুলো নিয়ে আলোচনা কম।

আপনি না বুঝলেও পাঠকরা নিজ দায়িত্বে ঠিকই বুঝে নেবে।

০৯ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:০৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: বিজ্ঞান না টানার কথা বলার কারণ কোরআনের সব বিষয় এখনো বিজ্ঞান গবেষণা করে দেখেনি। যেমন কোরআনের তথ্যমতে পাথরের প্রাণ আছে। এ ক্ষেত্রে বিজ্ঞান অনুপস্থিত। কাজেই কোরআন যদি লজিক্যালি থাকে তবে এ ক্ষেত্রে বিজ্ঞানকে স্থগিত রাখলেও চলে।

১৮| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২০

ফারিহা হোসেন প্রভা বলেছেন: মাশাল্লাহ সুন্দর লিখেছেন। আল্লাহ্‌ আপনার মঙ্গল করুন।

১০ ই ডিসেম্বর, ২০১৮ ভোর ৬:৫৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আল্লাহ আপনার দোয়া কবুল ও মঞ্জুর করুন।

১৯| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

বিপ্লব০০৭ বলেছেন: ১। "ভরগত পার্থক্যের কারণে মাটির গতি সময়ে বিভিন্ন রকম।" আপনার এই মন্তব্যে আবারো বিভ্রান্ত হলাম। কোনকিছুর ভর (mass) বলতে আপনি ঠিক কি বোঝেন? ভর হল পদার্থের এমন একটা বৈশিষ্ট্য যেটাকে অবশ্যই বৈজ্ঞানিকভাবে সংজ্ঞায়িত করতে হয়। "মাটির ভরগত পার্থক্য"- কথাটি খুবই র্বিভ্রান্তিকর। কারণ পদার্থের ভর সবসময় একই থাকে, যেটা পরিবর্তন হয় সেটা হল, পদার্থের ওজন (weight)- অনেকে এই ওজন আর ভরের পার্থক্য বোঝে না। তারা ভরের সাথে ওজনকে গুলিয়ে ফেলে, যেটা আপনি করছেন। পৃথিবীতে কোন বস্তুর যা ভর, পৃথিবীর বাইরে সকল স্থানে এমনকি মধ্যাকর্ষণ কাজ না করলেও সেটার ভর একই হবে; কিন্তু যেটা পরিবর্তন হবে সেটা হল, বস্তুর ওজন। যেমন : চাঁদে কোন বস্তুর ওজন পৃথিবী থেকে কম। কিন্তু ভর সর্বদা একই। সুতরাং, ভরগত পার্থক্য বলতে আপনি কি বোঝালেন পরিষ্কার হল না। আপনার মধ্যে বিভিন্ন কনসেপ্ট- যেমন : ওজন, ভর, আলো, প্রোগ্রমা--- এসব নিয়ে বিভ্রান্তি আছে। বিষয়গুলো নিয়ে দয়া করে আরো পড়াশোনা করে জেনে-শুনে মন্তব্য করবেন।

২। পাথরের প্রাণ আছে- কোরানের তথ্যমতে, সুতরাং এইটা আপনার বিশ্বাস। আপনি আপনার বিশ্বাস নিয়ে থাকুন। কোন সমস্যা নেই। পাথরের কেন, ধরুন- কোরানের আছে, মল-মুত্র, আবর্জনা--- সবকিছুর প্রাণ আছে, সুতরাং আপনি বিশ্বাস করলেন যে এই বাক্য সত্য--- এতে কারো কোন সমস্যা হবে না। বিজ্ঞানেরও কোন সমস্যা হবে না। কিন্তু আপনি যখন কোরানের বাণীকে বিজ্ঞানের আলোকে প্রমাণ করতে যাবেন তখন আপনাকে যৌক্তিক কথা বলতে হবে, স্রেফ গায়ের জোরে "ধর্মই মহাবিজ্ঞঅন্" কিংবা "কোরান বিজ্ঞানের উপরে"-- এসব কথা বলে পার পাবেন না। পাঠক সবাই নিশ্চয় অত বোকা নয়।

৩। "মাটির গতি"- কত? আপনার নিকট আমার প্রশ্নের জবাব দিলেন না। কম-বেশি নয়, এক্সাট হিসেব বলেন, যেমনটা আলোর ক্ষেত্রে সেকেন্ডে প্রায় এক লক্ষ্ ছিয়াশি হাজার সামথিং মাইল, এরকম হিসেব দিন। মাটির গতি ভরভেদে কমবেশি- কথাটির কোন মানে নেই। ভর, ওজন-- এগুলো সম্বন্ধে আগে পড়াশোনা করেন। দরকার হলে আমি আপনাকে রেফারেন্স দিবো।

১০ ই ডিসেম্বর, ২০১৮ ভোর ৬:৫৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: মাটির গতিতে প্রভাবকের ভূমিকা প্রচুর। প্রভাবক কিভাবে ভূমিকা পালন করে এ ক্ষেত্রে এটা একটা বড় দেখার বিষয়। কিন্তু আলোর ক্ষেত্রে প্রভাবকের ভূমিকা সম্ভবত নেই। আমি যেটা বলেছি সেটা হলো মাটির গতি সব ক্ষেত্রে এক সমান নয়। সংগত কারণে কেউ মাটির গতি সেকেন্ডে পরিমাপ করেনি।

কোরআনের মহাবিজ্ঞান হওয়ার দাবী কোরআনের নিজস্বদাবী। এটা বুঝার ক্ষেত্রে পাঠকের বোধগত ত্রুটি থাকলে পাঠক এটা বুঝবে কেমন করে? আপনি যদি বলেন পাঁচ বছরের বাচ্চা বুঝেনা কেন? এর সহজ উত্তর তার বুঝার যোগ্যতার অভাব। অনুরূপ কারো যোগ্যতার অভাব থাকলে সে কোরআন যে মহা বিজ্ঞান এটা বুঝবে না।

মল-মূত্রতে আপনি কি জীবন্ত প্রাণীদের দেখেন না? আপনি কি অন্ধ নাকি?অপরকে উপদেশ দেয়ার আগে নিজেতো আগে সেটা মেনে চলুন!

২০| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:১৮

বিপ্লব০০৭ বলেছেন: আপনি বিষয়ে বা কোন ধারণায় স্থির থাকছেন না। এটা একটা সমস্যা। কোন কিছুতে জীবন্ত কিছুর অস্তিত্ব থাকা, উক্ত কিছু নিজে কি জীবন্ত নাকি সেটার সমাধান দেয় না। "মাটি"-এর অভ্যন্তরে র্বিভিন্ন প্রক্রিয়া সম্পন্ন হতে পারে, সে কারণে "মাটি' জীবন্ত-- এই সিদ্বান্ত অযৌক্তিক।

আপনার বক্তব্যের দুর্বলতা আমি আগেই দেখিয়েছি। আপনার স্টেটমেন্ট ছিলো, মাটির গতি "ভর"গত পার্থক্যের কারণে বিভিন্ন রকম। আমি আপনার "ভর" সংক্রান্ত ধারণার ত্রুটি দেখানোর পর এখন আপনি বলছেন, মাটির গতি সব "ক্ষেত্রে" এক নয়? এখানে বিভিন্ন ক্ষেত্রগুলো আবার কি? বিভিন্ন "ক্ষেত্র"-এর কথাতো আপনি আগে বলেননি, বলেছিলেন "ভর"গত পার্থক্যের কথা। মাটির গতি সেকেন্ডে পরিমাপ করার জন্য আমি বলিনি, বলেছি- আলোর ক্ষেত্রে যেরকম সেকেন্ডে কত দূর যায়--- এই হিসেব আমাদের হাতে আছে সেরকম ঘন্টায় বা বছরে এরকম কোন একটা হিসেবে দিন মাটির ক্ষেত্রে। নাকি এবার বলবেন, এটা পরিমাপযোগ্য নয়! আর পরিমাপযোগ্য নয় বিধায় যে মাটির গতি নেই এমন কথা আমরা বলতে পারি না। আপনার যুক্তি ধারা সত্যিই অদ্ভূত। প্রমাণ করা যাচ্ছে না তাই বলা যায় না যে আলোর স্মৃতি নেই!!!! এ ধাঁচের যুক্তি দিয়ে কিছু পাঠকের মনোরঞ্জন করতে পারবেন, তবে পাওনা ঐটুকুই।

মল-মুত্রে জীবন্ত প্রাণী হিসেবে "ভাইরাস", "ব্যাকটেরিয়া"- এসব থাকে, এর কারণে মল-মূত্র জীবন্ত হয়ে যায় না বা এটা বলা যায় না যে, মল-মূত্র নিজেও একটা প্রাণ। কোন জড়ে, বা জড় সিস্টেমে "প্রাণ" আলাদা স্বতন্ত্র অস্তিত্ব নিয়ে থাকাটা ঐ জড়ের বা জড় সিস্টেমের প্রাণের প্রকাশ নয়। মাটির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

১৩ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৩৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: যার প্রাণ থাকে সে টিকে থাকে যার প্রাণ থাকেনা সে টিকেও থাকেনা। কাজেই যারা টিকে আছে তাদের সবার প্রাণ আছে এটাই সাব্যস্ত। হয়ত কারো এখন সেটা বোধগম্য হতে সমস্যা, ঘটনা এটুকু। এমন অনেক কিছুই বিজ্ঞান আগে জানেনি পরে জেনেছে। এ ক্ষেত্রেও ঘটনা এমনটাই ঘটবে। অপেক্ষায় থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.