নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

বাংলা রাজনীতি

১৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৩৮



বাংলা সিনেমা ও বাংলা মদের মতই সস্তা ও খাস্তা বাংলা রাজনীতি। সস্তা কারণ উৎপাদন খরচ কম। খাস্তা সে একই কারণে।কাজ নেইতো খই ভাজ। যাদের কোন কাজ নেই তারা বলে চল কতক্ষণগিয়ে রাজনীতি করে আসি।এসব সস্তা আদমীকে প্রায় বিনে পয়সায় যারা কাজে খাটায় তাতের নীতি হলো রাজা হওয়া ও রাজা থাকার নীতি। এখানে নীতির রাজা বা সুনীতির কোন স্থান নেই। যেহেতু গণতন্ত্রের দেশ সেহেতু রাজা হয় ভোট কেড়ে এবং রাজা থাকেও ভোট কেড়ে। আর এ সুকাজে সস্তা আদমীদের কাজে লাগে। সস্তা আদমী ও তাদের ঠিকাদারেরা বাংলার রাজনীতির নিয়ন্ত্রণে থাকায় বাংলা রাজনীতি এমন সস্তা ও খাস্তা।

সস্তা রাজনীতির মাধ্যমে যারা ক্ষমতা লাভ করে তারা দেশের সম্পদ সুরক্ষায় উহা তাদের পকেটস্ত করে। দেশের সম্পদ পকেটস্ত করতে যা খরচ না করলেই নয় সেটা তারা খরচ করে। সে জন্য তাদের সস্তা আদমীরাও কিছু খরচাপাতি পায়।সস্তা আদমীরা মরেগেলে বাঁচি টাইপের হওয়ায় ধরাধরি মারামারি কাড়াকাড়িতে ওদের জুড়ি নেই। আমাদের মত বিদগ্ধ জনেরা ওদের তাড়া খাওয়ার ভয়ে ঘরে বসে থাকি।কি করব ভোট কেড়ে নিতে না দিলে প্রাণটাই কেড়ে নেয়।

ভদ্রলোক কোন কাজে লাগে? যখন দেশ স্বাধীন হয়েছে তখন ভদ্রলোকেরা হয় পালিয়ে গিয়েছিল নয়তো ঘরে বসে ছিল।সুতরাং ভদ্রলোকেরা যে রকম রাজনীতি ও দেশ চায় সেরকম রাজনীতি ও দেশ কেমন করে হবে? এর জন্য তাদেরকে ভদ্রতা ছেড়ে একত্রে রাস্তায় নামতে হবে। তারপর তারা জয়ী হয়ে যদি সবকিছু ভদ্রভাবে গড়ে তোলে তবেই কেবল আমরা ভদ্রতা পেতে পারি।নতুবা যেমন আছে তেমন চলছে ও চলবে।

এর মধ্যে সুষ্ঠ নির্বাচনের আলামত ফুটে উঠতে শুরু করেছে।কারণ একটাই, জোর যার মুল্লুক তার।তরুণরা যদি মনে করে তারা ঠকছে। তবে হাতুড়ি পিটা খেয়েও তাদেরকে এগিয়ে যেতে হবে।নতুবা কপালের লিখন না মেনে উপায় নেই।তবে তরুণরা এখন দিশেহারা। তারা কারো ক্ষমতায় আস্তাশীল হতে পারছেনা।সে জন্য তারা চাচ্ছে আন্দোলনের মাধ্যমে যদি কিছু পাওয়া যায়।আর ভোট যুগে যুগে শুধু তাদেরী যারা এটা কেড়ে নিতে পারে।নীতিহীনতাই যখন নীতি তখন কিছু বলার থাকেনা।

একাত্তরে খুব কম সংখ্যক লোক যুদ্ধ করেছে।বাকীরা কে কি ছিল সেটা বংশ পরম্পরায় নির্ণয় করে ব্যবস্থা নিতে গেলে এদেশে ওকাজ ছাড়া আর কিছু কি করা যাবে? আমরা কত বুদ্ধিমান জাতি। একাত্তরের দু’পক্ষের চৌদ্দ সিঁড়ি পর্যন্ত তালাশ না করে আমরা থামবনা। আমরা এখনো পক্ষ বিপক্ষ নিয়ে আছি। আমরা তবে এক হব কখন? সম্ভবত একতাই বল এটা আমাদের কিতাবে লিখিত নেই। যারা অপরাধ করেছে তাদের বিচার করছি এটাও কি যথেষ্ট হচ্ছে না? এরপর কার মনের গভিরে কি লুকায়িত আছে সেটাও কি অনুসন্ধান করতে হবে? তবে তাই করি। বিশ্ব যখন এগিয়ে চলছে তখন আমরা নানান তামাশা জুড়ে তা নিয়ে ব্যস্ত থাকি! অতি বুদ্ধির জোরে আমরা গভীর খাদে পড়ে আছি এর থেকে আমাদের উদ্ধারের যেন কোন পথ নেই। সব দিকে বন্ধ দুয়ার।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫০

পবিত্র হোসাইন বলেছেন: আমরা সবাই ভুক্তভোগী । এ থেকে উত্তরণের যেন কোন উপায় নেই ।

১৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপাতত এমন পথ নেই।

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫২

রাজীব নুর বলেছেন: সারা বিশ্বের মতো বাংলাও নিজ কক্ষপথে ঘুরছে; সময় বদলে গেছে- দেখি তরুণেরা কতটুকু ভাবে, কোনদিকে নিতে চায় জাতিকে! চিন্তার বিষয়ঃ বাংলাদেশে জঙ্গী, মৌলবাদ ও জামায়াত শিবিরের সংখ্যা বাড়ছে।

১৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: জাতি যখন হতাশ হয় তখন কে কোন দিকে হাঁটে বুঝতে পারে না।

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৪৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাংলাদেশের তুলনায় এক সময়ে অনেক পিছিয়ে পড়া দেশগুলোও তরতর করে এগিয়ে যাচ্ছে | আফগানিস্তানের কথাই ধরা যাক, এরা নিজ দেশের বাইরে গিয়েও ব্যবসা বাণিজ্য ও অন্যান্য ক্ষেত্রে সুনাম অর্জন করছে | আর আমরা বিদেশবিভুয়ে এসেও নিজ কম্যুনিটির অচল থেকে বের হতে পারিনি | যেই লাউ সেই কদুর মতো এখনো বিএনপি-আওয়ামী, পাকি-ভারতীয় দালালি, এসব নিয়ে ব্যস্ত আছি |

৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৫৪

ঝিগাতলা বলেছেন: বাংলায় এখন রাজনীতি নেই, অপরাজনীতি

৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:১৬

ইসমত বলেছেন: রম্য টানে খুব গুরুত্ববহ বিষয় তুলে ধরেছেন; আমরা ভদ্রলোক লেবাস লাগিয়ে চুপচাপ বসে আছি নয়তো ড্রইং রুমে চায়ের কাপে ঝড় তুলছি। আমাদের তথাকথিত ভদ্রলোক নয় ভালো মানুষ হতে হবে।

সংসদীয় সরকারে ভালো প্রার্থী বাছাই-এর চেয়ে আজ মার্কার ওজন বেশি। আমাদের শাসন কাঠামোতে পরিবর্তন আনতে হবে। ইসরাইল কিংবা যুক্তরাষ্ট্রের অথবা আরো ফলপ্রসূ নির্বাচন ব্যবস্থা প্রয়োজন।

৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪০

আবু তালেব শেখ বলেছেন: আজ ক্ষমতায় আসলে বাকী পাচ বছরে বুদ্ধি আটে কিভাবে আরো পাচবছর অতিবাহিত করা যায়। দেশের চিন্তা গোল্লায় যাক

৭| ১৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:৩৮

মাহমুদুর রহমান বলেছেন: সত্যি বলতে এই রাজনীতির মারপ্যাঁচ আমার বোধগম্য হল না আজও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.