নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার সনেটের কবি।

ফরিদ আহমদ চৌধুরী

বিষয় যতই জটিল হোক,ভাবতে ভালো লাগে

ফরিদ আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

আবার সত্তর ফিরে আসবে কি?

১৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫১



যারা সত্তর দেখেনি তারা আরেকটা সত্তর দেখতে চায়। এবার সত্তর দেখা না হলে কামাল ভাইয়ের হয়ত আর সত্তর দেখা হবে না। সেজন্য তিনি তাঁর স্বপ্নপূরণে বিএনপিকে রাজি করালেন। কিন্তু ওটা বাঁধাছিল জামায়াতের খুঁটিতে। সেজন্য ওটা খুশিতে ছুটতেগিয়ে খুঁটিসহ উঠে এসেছে।এখন ওটার সাথে হাঁটতে গেলে খুঁটির সাথে না হেঁটে উপায় কি? ওদিকে খুঁটি কাটতে গেলে ওটা উত্তেজিত হয়ে পড়ে। ওটাকে বস করতে বসের নিকট সময় চেয়ে পেলেন না। এত্ত কিছুর পর কেউ যদি প্রশ্ন করে ওটা করলেন কেন? তখন খামোশ না বলে উপায় কি থাকে? তা’ছাড়া সত্তরে ওরা ছিল। ওদের সে ওরা বাদ দিয়ে সত্তর উদয় হয় কেমন করে?

ওদেরকে জিজ্ঞাস করলাম ওদেরকে কয় সিট দেবে? ওরা বলল এক সিটও না। ওদেরকে দিতে গিয়ে হারতে যাবে কে? আমাদেরতো হাজী থাকলেও মহসিন নেই। অথবা কেউ মহসিন থাকলেও হাজীর সাথে মিলিয়ে নেই। হাজী এক জায়গায় আর মহসীন এক জায়গায় হলে দেব কেমন করে? সুতরাং চুপ কর বুড়ো। কিন্তু ওরা এক সিটও যদি না পায় তবে সত্তর হবে কেমন করে? সত্তরেতো ওরা নয় সিট পেয়েছিল। এবার কি সে ৯, ‘নয়’ হবে? একজন বলল চাচা ছাগল যদি ছুটে তবে সবগুলোই ছুটে একটা কি আর বসে থাকে? বুঝলাম যে দেশের সতর কোটি নাগরিক যুক্তিবাদী সে দেশের যুক্তি থেকে কোন দিনও মুক্তি মিলবে না। কাজেই যে যা করছে সেটাই যুক্তি সংগত।

আরেকটা সত্তর দেখতে হলে নির্বাচন হতেহবে। কারণ সত্তরে একটা নির্বাচন হয়েছিল।১৪ তে সেটা সেরকম হয়নি। কারণ ওরা নির্বাচনে আসেনি।ওরা আসেনি বলে তারা আসেনি। এবার ওরা এসেছে তারাও এসেছে। আহা সবাই যেন এক গোয়ালের গরু।

নির্বাচন হতে হলে একজনের সাথে কম পক্ষে অন্য একজন প্রার্থী থাকতে হয়। সেই শর্ত পূরণের জন্য কামাল ভাই ওদেরকে ঘষে মেজে ডেকে আনলেন। আর ওরা এসেছে ওদের খুঁটি সহ। এ বুড়ো বয়সে কত আর ঝক্কিঝামেলা পোহানো যায়। তাই ভাবলেন থাক ওটা খুঁটি সহ। আগে কাজটাতো অন্তত হোক।কিন্তু উন্নয়ন যাদের বাঁশের আড়ালে লুকানো তারা আঁৎকে উঠে বলল। সাথে কেন খুঁটি আছে কামাল ভাই? বুড়ো বয়সের খিঁট খিঁটে মেজাজে এমন প্রশ্ন খাটে কি? সংগত কারণে খামোশ শব্দটি আটকে না থেকে বেরিয়েই পড়ল।

পিছিয়ে পড়তে অভ্যস্ত জাতি হিসেবে আঠারোতে সত্তর দেখতে হলে আমাদেরকে অনিবার্যভাবে পিছিয়ে পড়তে হবে। সংগত কারণে পিছিয়ে পড়ে হলেও আমরা আবার সত্তর দেখব। কামাল ভাই সত্তর দেখবেন। আমরা মহা উত্তেজনায় সত্তরের অপেক্ষায় রয়েছি।

এদিকে চরমোনাই পীর ২৯৯ আসনে হাতপাখা সর্বরাহ করেছেন। শীতকালে হাতপাখার কি প্রয়োজন বুঝাগেল না।প্রসঙ্গত সত্তর যেন আবার উল্টা না হয়ে পড়ে তার দূর্বার প্রচেষ্টা চলছে। যার বিভিন্ন আলামত জনগণ স্পষ্ট দেখতে পাচ্ছে।ভোট আসলে ভোটারদেরকে কেমন দামী দামী মনে হয়। আর ভোট চলে গেলে ভোট ভিখারীরা দামী হয়ে পড়ে। তবে ক্ষমতাবানরা ভোট ভিখারী হয়ে অপমানিত না হয়ে ভোট ডাকাত হতেই পছন্দ করে। আর দূর্বল বুদ্ধিমানেরা সাধারণত ভোট চোর হতে পছন্দ করে।

আমার গবেষণায় কামাল ভাইকে অপরাধী নয় বরং অপারগ বলেই মনে হলো। কারণ ত্যাজ্য পুত্ররা নিয়মমাফিক পরিবারের প্রতি দায়িত্ব পালন করতে পারে না।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১০

সেলিম আনোয়ার বলেছেন: ড. কামাল সম্প্রতি গনদাবীসমূহে দারুন একাত্বতা প্রকাশ করে গণমানুষের নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। আবার ভোটে প্রার্থীও হননি। তার উদারতা স্বীকার করতেই হবে। তারও তো চোখ আছে!! দেশের প্রবীনতম রাজনীতিবিদদের একজন তিনি। তিনি যতটুকু দেখেন বুঝেন আমরা না বুঝাটাই স্বাভাবিক। তার কাছ থেকে উল্টো জ্ঞান নেয়া উচিৎ। তিনি ুপ্রবীনতম রাজনীতি্বিদ নন তিনি প্রবীনতম স্কলারও বটে। তিনি ত্যায্য হননি বঙ্গবন্ধুর কাছ থেকে। তিনি বহাল তবীয়তে সম্মানের সাথে আলো ছড়িয়েছেন। যারা তাকে সরিয়ে দেয়ার চকান্ত করেছে তার তার তুলনায় নিতান্তই ক্ষুদ্র বয়সে জ্ঞানে দেশপ্রেমে। বুঝেও কম। যারা তাকে বুঝাতে গিয়েছে......তাদের বুঝায় গন্ডগোল। তাদের উচিৎ ড. কামালের কাছ থেকে শিক্ষা নেয়া।

১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তাদের জ্ঞান যখন টইটুম্বুর তখন তারা জ্ঞান গ্রহণ না করে বরং বিতরণ করবে। নতুবা যে তাদের জ্ঞান উপচে পড়বে।

২| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২০

অক্পটে বলেছেন: সমস্যা তো একটাই ড. কামাল আওয়ামীলীগে কেন গেলেন। আ.লীগ তাকে বিতারিত করে বদি শামিমদের এনে আ.লীগের আসল চেহারাকে আরো প্রস্ফুিটিত করেছে। আ.লীগের যা চরিত্র তাতে করে ড. কামালকে গালি দেয়াই স্বাভাবিক। যতোই তাচ্ছিল্য করেন লীগকে জিততে হলে চুরি জোচে্চারি করেই জিততে হবে। ওরা নিরিহ মানুষকে কামড়িয়ে রক্তাক্ত করছে প্রতিদিন। ওদের পক্ষনিয়ে আপনাদের মতো মানুষকে কলাম লিখতে হয়! কারা এমনি করে মানুষের অধিকার ছিনিয়ে নিতে পারে ওটার নামই হলো ঘৃণিত আওয়ামীলীগ। প্রতিদিন কি হচ্ছে দেখছেন না।

১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: কথাগুলো অকপটে বলেছেন কি না সেটাই এখন খতিয়ে দেখতে হবে।

৩| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:



না, সত্তুর ফিরে আসবে না: সেইদিনের মত সাহসী ও সৎ বাংগালী নেই; বাংগালী সংস্কৃতি কিছুটা বদলে গেছে, আগাছা জন্ম নিয়েছে প্রচুর, শতকরা ৫০ ভাগ পরিবার 'প্রশ্নপত্র ফাঁসে" যুক্ত আছে, এরা অসৎ পরিবার।

সত্তুরে তলানীতে থাকা লোকজন এখন নেতৃত্ব দিচ্ছে।

১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: নেতৃত্ব নয় অনেকে সেটা ফলাফলে আশা করছে। অনেক নৌকা সমর্থক মনে করছে সব সিটই তারা পাবে। আমি বললাম তো বিরোধী দলের কি হবে? তখন তারা বলল সেটা আমাদের মধ্য থেকেই হবে। সাকুল্যে তারা বিএনপির বিলুপ্তি কামনা করছে। জানি না কখনো এমন হবে কি না যে একদা বিএনপি নামে একটা দল ছিল!

৪| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, :সাকুল্যে তারা বিএনপির বিলুপ্তি কামনা করছে। জানি না কখনো এমন হবে কি না যে একদা বিএনপি নামে একটা দল ছিল! "

-এইবারই সুযোগ ছিলো জেনারেলদের অপকীর্তি বিএনপি'কে কবর দেয়ার; শেখ হাসিনা বুঝেনি, কিংবা চাহেনি।

২০ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৫৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তিনি সম্ভবত তাঁর ক্ষমতার নবায়ন চান। আপনি যা বললেন তিনি সেটা কিভাবে করতে পারতেন?

৫| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

রাজীব নুর বলেছেন: চাচাজ্বী ইদানিং রাজনীতি নিয়ে বেশ লিখছেন। ঘটনা কী?

২০ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:০০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এ বিষয়ে ব্লগারদের মনভাব বুঝার চেষ্টা করছি।

৬| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

মাহমুদুর রহমান বলেছেন: প্রিয় কবি,রাজনীতির বিষয় নিয়ে কথা বলতে বড্ড ভয় লাগে।তাই কিছু বললাম না।

২০ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:০১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এ বিষয়ে বলতে আসলেই সাহসের খুব প্রয়োজন।

৭| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১২

আবু তালেব শেখ বলেছেন: উনিতো অলরেডি রাজাকার খেতাব অর্জন করেছেন

২০ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:০৩

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: রাজাকার খেতাব যারা প্রদান করছে তারা মনে করছে তাদের প্রতিপক্ষই রাজাকার। সংগত কারণে তিনি তাদের পক্ষ হতে রাজাকার খেতাব লাভ করেছেন।

৮| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫৩

সাইন বোর্ড বলেছেন: খুব প্রশংশনীয় বিশ্লেষণ, লেখা ভাল লেগেছে ।

২০ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:০৪

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.