নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

একজন ব্লগার বা ফেইসবুকারকে নিয়ে একটি গল্পের প্লট

২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:৪১

আমার অনেক দিনের ইচ্ছে, একজন ফেইসবুকার ও ব্লগারকে নিয়ে একটা গল্প লিখবো। সময়ের অভাবে গল্পটা লিখতে না পারলেও মনে মনে এর প্লট গুছিয়ে রেখেছি।

সে একজন মেয়ে হবে। অতএব, গল্পের নায়িকা সেই মেয়েটি।
মেয়েটি দেখতে খুব সুন্দর। শাড়ি পরে, কখনোবা সেলোয়ার কামিজ। সুন্দর কণ্ঠ। রবীন্দ্র সঙ্গীত তার প্রিয় হলেও খালি গলায় গাওয়া মডার্ন ফোক গানে সে অনন্য। ভালো কবিতা লেখে। গল্পগুলোও অসাধারণ। কিন্তু তার প্রকাশিত বইটি জেন্ডার বৈষম্যের উপর কয়েকটি গবেষণাধর্মী আর্টিকেলের সংকলন।

সে ভালো রাঁধে; সুন্দর করে খোঁপাও বাঁধে সে। সে নৃত্যকলা শিখেছে। একটা সংগঠনে সে ছেলেদের আবৃত্তি শেখায়।

তার একটা শিল্পী মন আছে। অর্থাৎ, সে আঁকে। হস্তশিল্পেও তার প্রশংসনীয় নৈপুণ্য দেখা যায়। পরিপাটি ঘরটি সুদৃশ্য আসবাবে ছিমছাম সাজিয়ে রাখে। ফেইসবুক ও ব্লগে তার সাজানো-গোছানো ঘর-গেরস্থির ছবি দেখে আমরা চমৎকৃত হই।

দেশভ্রমণ তার শখ। প্রতি তিনমাসে অন্তত দুবার সে দেশের বাইরে যায়; বাংলাদেশের আনাচে-কানাচে ঘুরে বেড়াতে তার খুব ভালো লাগে। বন্ধুরা তাকে আদর করে ‘লেডি বতুতা’ ডাকে। প্রাচীন ঐতিহ্যের প্রতি তার তীব্র আকর্ষণ রয়েছে; এবং এর উপর সে উন্নত মানের প্রচুর আর্টিকেল লিখেছে, যা হৃদয়গ্রাহী ও তথ্যপূর্ণ।

ফেইসবুক ও ব্লগভুবনে সে শীর্ষস্থানীয় সেলিব্রেটি। ব্লগে তার একেকটা পোস্ট ন্যূনতম ৫৫০০ বার পঠিত হয়। একেকটা পোস্টে অন্তত ৩০০টি কমেন্ট পড়ে।
তার আরেকটি বড় পরিচয় আছে। সে বাংলাদেশের একটা বিখ্যাত বাংলা ব্লগের মহামান্য এ্যাডমিনিস্ট্রেটর। অনেকের ধারণা, এ কারণেই সে খুব দ্রুত জগৎবিখ্যাত সেলিব্রেটিতে পরিণত হয়েছে।

ফেইসবুকে বিভিন্ন সোশ্যাল মুভমেন্টে তার সাফল্য ঈর্ষণীয়। রুগীদের জন্য রক্ত সংগ্রহ ও রক্তদান কর্মসূচিতে সে অচিরেই গিনেস বুক অফ রেকর্ডে নাম অনর্ভুক্ত করাতে সক্ষম হবে বলে সকলের ধারণা।

ফেইসবুকে সে কবিতা লেখে, রম্য লেখে, রাজনীতির বিষয় নিয়ে মতামত বা সমালোচনা লেখে। তিন শব্দের একটা স্টেটাসেও মুহূর্তের মধ্যে কয়েক হাজার ‘লাইক’, কমেন্ট ও ‘শেয়ার’ হয়। প্রতি ১০টা স্টেটাসে তার ২-৩টা ছবি থাকবেই। ছবিগুলোতে কখনো সে একা, কখনো মা বা বোনের সাথে। তার বেশিরভাগ ছবি সাদাকালো। সে কপালে টিপ পরে। তার চুলো কোকড়ানো নয়। হাত ভরা রঙিন ও ঝলমলে চুড়ি।

মেয়েটির সাথে আমার কীভাবে পরিচয় হলো গল্পে তার একটা ইন্টারেস্টিং বর্ণনা থাকবে। ভার্সিটির বারান্দা দিয়ে দ্রুত ছুটে চলা দুজন বিপরীতমুখি নায়কনায়িকা পরস্পরের ধাক্কা খায়। হাত হতে মাটিতে বই ছিটকে পড়ে। ‘স্যরি, ইট’স মাই ফল্ট’ বলে দুজনে নীচু হয়ে বই তুলতে গেলে মাথায় টক্কর লাগে। পুনর্বার ‘স্যরি’ বলে ওঠে দুজনেই। ... হ্যাঁ, এটা আমাদের সিনেমার গতানুগতিক দৃশ্য। এ দৃশ্য দেখে সিনেমা হলে আমরা অনেক আনন্দিত ও বিনোদিত হতাম তরুণ বয়সে। ভার্চুয়াল জগতে মেয়েটির সাথে প্রথম পরিচয়ের একটা ‘সাংঘাতিক’ ঘটনা ঘটাতে হবে। সাংঘাতিক ঘটনা মেয়েদের মনে দাগ ফেলে সবচেয়ে বেশি। এ থেকেই গল্পের ভিতর মেয়েটার সাথে আমার ঘনিষ্ঠতা দ্রুত বাড়তে থাকবে।

মেয়েটার স্টেটাসে গিয়ে বলা যায়- তোমার চেহারা এতো কালো কেন? তুমি কি পেত্নি? এ কথায় মেয়েটা মারমুখি হবে। ঝগড়া বাঁধিয়ে দিবে। আকারে ইঙ্গিতে বুঝিয়ে দিবে সে এ যুগের অড্রে হেপবার্ন কিংবা কবরী সারোয়ার। তারপর আমাকে বলতে হবে- ‘আপনাকে একটু চেতালাম আর কী! আপনি আসলে অনেক বুদ্ধিমতী। বৈজয়ন্তী বালার মতো।’ এরূপ অদ্ভুত তুলনা বা উপমায় সে আহ্লাদে গলে যাবে। এরপর তার সাথে চ্যাট হবে।

আচ্ছা, এটা তেমন আকর্ষণীয় কোনো ঘটনা হয় বলে কি আপনারা মনে করছেন?

তাহলে এটা বাদ। অন্যভাবে বলি।

ব্লগে তার কবিতার উপর নাতিদীর্ঘ একটা লেকচার দিয়ে বললাম। ‘তুমি কচি খুকি। ভালো লিখছো। চর্চা চালিয়ে যাও, ভবিষ্যতে তসলিমা নাসরিনকে ছাড়িয়ে যাবে। আমিন।’ ... মেয়ে অগ্নিমূর্তি হয়ে উঠলো। ‘আমাকে একটা বেশ্যার সাথে তুলনা করলা? আজকে তোমার একদিন কী আমার একদিন...’ তারপর বাহাস শুরু হলো। শেষ পর্যন্ত আমাকে নাকানি-চুবানি খাইয়ে নিবৃত্ত হলো মেয়ে। এরপর মেয়েটা আমাকে এড়িয়ে চলতে থাকবে, অবজ্ঞা বা তুচ্ছতাচ্ছিল্য করবে। কিন্তু একদিন উত্তুরে হাওয়া থেমে যাবে, মনোরম দখ্‌নে বাতাস বইতে শুরু করবে। বেয়াদব নায়কের তেলেসমাতি দেখে নায়িকারা যেভাবে গলে যায়, ভুল করে আমার ব্লগে ঢুকে পড়ে আমার একটা কবিতা পড়ে ‘কবিনি’ সেভাবেই গলে গেলো আর কী!

যেভাবে চাচ্ছি, ঠিক সেভাবে জমছে না। উপরের কাহিনিগুলো বানোয়াট, উদ্দেশ্যপ্রণোদিত। সত্যিকারে মেয়েটার সাথে যেভাবে পরিচয় ঘটেছিল, লিখতে হবে সেটাই।

একটা মিউজিক ভিডিও’র জন্য সুন্দরী মেয়ে খুঁজছিলাম। আশা করেছিলাম ঝাঁকে ঝাঁকে মেয়েদের ছবি এসে ইনবক্স হ্যাং করে ফেলবে। সারাদিন বাদে মাত্র তিনটি মেয়ের গোটা সাতেক স্টিল পিকচার জমা হলো।

শ- আকর্ষণীয় চেহারা।

ত- কবিতার মতো মেয়েটি।

র- চেহারায় অহঙ্কারের ছাপ, তবে চোখ সরানো যায় না।

আমি সময় নিয়ে তিন জনের সাথেই বিস্তারিত চ্যাট করলাম। তিনজনের মধ্যেই কমন যে বৈশিষ্ট্য আমাকে আকর্ষণ করলো তা হলো তাদের অতি অল্প সময়ে কাউকে আপন করে নিতে পারার ক্ষমতা। চ্যাট করতে করতে মনে হলো এরা যেন আমার অনেক দিনের চেনা। আরও আগে কেন ওদের সাথে পরিচয় হয় নি এ নিয়ে আফসোসে আমার বুকটা ‘ফাইট্ট্যা’ যেতে চাইলো।

ধীরে ধীরে একটা মেয়ের সাথে আমার ঘনিষ্ঠতা হলো। ঠিক প্রেমের জন্য এই ঘনিষ্ঠতা নয়, এমন এক সম্পর্কে আমি জড়িয়ে যেতে থাকলাম যাকে কোনোভাবে সংজ্ঞায়িত করা যায় না।

সে আমাকে খালি গলায় গাওয়া তার অনেকগুলো গানের লিংক দিল। আমি অভিভূত হলাম। খালি গলায় গাওয়া গানে যে এত মাধুর্য, এ প্রথম আমি তার গান শুনে বুঝলাম। তার কাছে আমার বায়না ছিল, আমার পছন্দের একটা গান খালি গলায় গেয়ে শোনাতে হবে।

কেন পিরিতি বাড়াইলারে বন্ধু
ছেড়ে যাইবা যদি
কেমনে রাখিব তোর মন
আমার আপন ঘরে বাঁধিরে বন্ধু

একদিন হঠাৎ ইনবক্সে তার গানের লিংক। খালি গলায় গাওয়া। তখন নিরালা দুপুর। বিরান, খাঁ-খাঁ মাঠের নিস্তব্ধতার মতো আমার সমস্ত ঘরদোর ঝিম ধরে বসেছিল। আমি শূন্যের উপর বসে নিগূঢ় মনে শুনতে থাকলাম তার গান।

পাড়া-পড়শি বাদী আমার
বাদী কালনো নদী
মরম-জ্বালা সইতে নারি
দিবানিশি কাঁদিরে বন্ধু
ছেড়ে যাইবা যদি

আমি খুব বেশি করে তার গানের প্রেমে পড়লাম। আমি তার প্রেমে পড়ে গেলাম। আমি প্রেমে পড়লাম। আমি চোখ মুদে বসে আছি। আমার সামনে দেয়ালে ঠেস দিয়ে বসে, একগোছা চুল বুকের উপর ছেড়ে দিয়ে যে মহীয়সী নারী দরাজ ও ধীর কণ্ঠে অবিরাম গান গেয়ে যাচ্ছে, আমি তার গান ও রূপমুগ্ধ প্রেমিক। আমি আর কিছু চাই না, মহীয়সী, শুধু তব গান চাই, নিভৃত অন্তর্ধামে সুরসুধাময় তোমাকে চাই।

সম্বিৎ ফিরে পেয়ে হেসে উঠি। হায়, সত্যি সত্যি আমি প্রেমে পড়ে গেছি যে।

আর ঐদিকে? ঐদিকে মেয়েটাও আমার প্রেমে পড়ে গেছে। সে একদিন জানালো আমাকে সে দেখতে চায়। আমাকে দেখার তৃষ্ণায় সে ছটফট করছে। একদিন আমাকে ঢাকায় যেতে বললে ‘আমার সময় নেই’ ভান করলাম, যাতে সে মনে করে আমি অতোটা সহজলভ্য নই। নানা কাজে রাতদিন ব্যস্ত থাকি বলে ব্লগ বা ফেইসবুকে তেমন সময় দিতে পারি না; এ নিয়ে মাঝে মাঝে ফেইসবুকে স্টেটাস দিই। ‘এভাবে ডুমুরের ফুল হইয়া যাও কেন? স্টেটাসে তোমার লাইক/কমেন্ট না পেলে আমার স্টেটাসটাই পানসে মনে হয়। অন্তত আমার স্টেটাস পড়বা, কেমন?’ মেয়েটা আমাকে অনুরোধ ও অনুশাসন করে।

একদিন দেখা করতে ঢাকায় যেতে হবে বৈকি।

মেয়েটা একটা প্রাইভেট ভার্সিটির টিচার।

নাহ, একটা কলেজের টিচার।

নাহ, একটা ডাকসাইটে ইংলিশ স্কুলের টিচার হলে বেশি ভালো হয়। সে ভালো ইংরেজি লেখে। চ্যাটিঙের সময় খুব ফাস্ট লেখে। আমি ফাস্ট পড়তে পারলেও ফাস্ট রিপ্লাই দিতে পারি না।

মাস্টারনির স্কুলে যেদিন যাবো সেদিন সে একটা নাচের ক্লাসে রিহার্সেল করাতে থাকবে। ও, সে কিন্তু কলাবরিষ্ঠা। এমন কোনো কাজ বা কলা নেই, যাতে তার দখল নেই।

এখানে আরেকটু ভাববার আছে। গল্পটা বিয়োগান্ত করবো, নাকি মিলনাত্মক?

আমরা ট্র্যাজেডিই সবচেয়ে বেশি পছন্দ করি। এটা মেয়েটার বাণী। তাই গল্পটা ট্র্যাজেডি করতে হবে।

মেয়েটা ওয়েটিংরুমে এসে আমাকে দেখে উচ্ছ্বসিত হবে এবং ‘ইদ মুবারাক’ বলে আলিঙ্গন করবে।

ওহহো, আমাদের দেশে তো পুরুষ আর নারীতে কোনো আলিঙ্গনের রেওয়াজ নেই, অতএব এই সিকোয়েল বাদ।

মেয়েটা এসে চেয়ারে বসতে বসতে বলবে, ‘জি, আমার কাছে এসেছেন? আপনার পরিচয়?’
‘আমারে চিনলা না? আমার নাম সোনামিঞা, তোমার ফেবু ফ্রেন্ড।’
মেয়েটা ধীরে ধীরে চোখ কপালে তুলে বলবে, ‘আপনাকে ঠিক চিনতে পারলাম না। কোথা থেকে এসেছেন?’
‘খালি হাসির কথা কও ক্যান? আমি ফেবু থেকে আসছি।’
‘ফেবু কী জিনিস?’
‘ধুর ছাই। খালি শয়তানি করতেছ। ফেবুউউউ ... ফেবুউ। মানে ফেইসবুক।’
‘ও ফেইসবুক? আচ্ছা বলেন ভাই।’
‘আমার তো আজই আসার কথা, তাই না? সক্কালেও তো তুমি কনফার্ম করলা।’

মেয়েটা শেষ পর্যন্ত ক্রাশ না খেয়ে আমার কথায় টাসকি খাবে।

‘স্যরি, আপনার কথা বুঝতে পারছি না ভাই। আজকে তাহলে আসুন, কেমন?’ এই বলে উঠে হনহন করে চলে গেলো। যাবার সময় ওয়েটিং রুমের বুয়াকে মৃদু ভাষায় ভর্তসনা করলো, ‘যেনতেন কেউ দেখা করতে চাইলেই কি দৌড়ে গিয়ে ডাকতে হবে? তোমরা বোঝো না কিছু?’

মেয়েটার সর্বশেষ কথায় আমার হৃৎপিণ্ডে রক্তক্ষরণ শুরু হবে। আমি ট্র্যাজিক হিরোদের মতো টলতে টলতে ওখান থেকে বেরিয়ে আসবো।

ফেইসবুক ও ব্লগে একসঙ্গে গল্পটির শুভমুক্তি ঘটবে। তাহমিনা রীমা এবং রহস্যময়ী কন্যা নামক দুজন মেয়ের প্রত্যেকেই ভাববে যে গল্পটা তাদের নিয়ে লেখা। তারা ইনবক্সে লিখবে :

‘ভাইয়া, গল্পে এতো তথ্যবিভ্রাট কেন? আমি টিপ পরি ঠিকই, কিন্তু কোনোদিন সাদাকালো ছবি পোস্ট করি না। আমার হাত ভরা চুড়ি থাকে এটা সত্য হলেও আমার চুল কোকড়ানো নয়- এটা মিথ্যা।’

‘আপনি সত্যের সাথে মিথ্যাকে মিশিয়ে ফেলেছেন। আমি গান গাই, তবে নৃত্যকলা শিখি নাই। আমি কবিতা লিখি, কিন্তু রান্নাবান্নার রেসিপি দিই না। আমার সাদাকালো ছবিতে আমার বেবিটার কথা কিন্তু লিখেন নি!’

এ ছাড়া অন্যান্য ফেইসবুক ফ্রেন্ডও কমেন্ট এবং ইনবক্সে লিখবেন :

‘সবটুকু পড়ে এটা পানির মতো পরিষ্কার হলো যে, এ গল্পের নায়িকা ‘নীলপরী’ ছাড়া আর কেউ নয়।’

‘মেহজাবিন নুন। ঠিক বলেছি?’

‘আপনি মিয়া চুপাহুয়া রুস্তম। তলে তলে যে এতোদূর, তা ঝানতাম নাহ।’

গল্পে সমাপ্তির অংশ আসলে এটাও হবে না। পুরো প্লটটা যা পড়লেন, ঘটনা ঘটতে থাকবে আরও অন্যরকমভাবে।

বাস্তবে যা যা ঘটেছে, গল্পে হুবহু তাই বলে দেয়া হবে। তখন মেয়েটিকে চিনতে কারো এক সেকেন্ডের বেশি সময় লাগবে না। তবে অত্যাশ্চর্য ব্যাপার যেটি হবে তা হলো, এ গল্পটির রচনাশৈলি কেবল দু-একজন মেধাবী পাঠক ছাড়া সবারই মাথার অনেক অনেক উপর দিয়ে উড়ে যাবে।

বলুন তো, মেয়েটি কে?

২০ জুলাই ২০১৫

মন্তব্য ৬৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেকদিন পর ব্লগে এলাম। সবাইকে ইদের শুভেচ্ছা।

২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইদ মুবারক।

২| ২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:৫৭

মশিকুর বলেছেন:

এক্টুর জন্য চিনতে পাত্তেছি না! আর কয়েকটা হিন্-ট্-স দেন না। প্লিজ :#)

ঈদের শুভেচ্ছা ভাই :)

২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যা লিখেছি তার চেয়ে বেশি কিছু জানা নেই।


আপনার মতো আমিও ধন্দে আছি ;)

৩| ২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:৫৯

আহমেদ জী এস বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ,



আগেই ঈদের বাসি শুভেচ্ছা জানিয়ে রাখলুম পাছে এই ধাঁধার পেছনে মাথা খাটিয়ে ভুলে না যাই ।

ফেসবুকের অভিজ্ঞতা নেই । ব্লগেও যে অভিজ্ঞতা বেশী সে দাবীও করছিনে । তবে বুঝতে পারছি ফেসবুকে কি হয় বা না হয় । সবটা মিলিয়ে অজ্ঞতার কারনে মাথার উপর দিয়েই উড়ে গেলো বোধহয় । তবে তার ছায়া দেখে .. মনে হয় যেন চিনি উহারে !!!!!!

২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শুরুতেই ইদের শুভেচ্ছা প্রিয় আহমেদ জী এস ভাই- ইদ মুবারক।

গল্পের নায়িকাকে খুঁজবার জন্য কিছুটা হলেও চেষ্টা করেছেন বুঝতে পারলাম। এতেই আমি খুশি ;)

ভালো থাকবেন।

৪| ২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:০৩

মুদ্‌দাকির বলেছেন:

ঈদ মুবারাক

২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:০৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইদ মুবারক। অনেক দিন পর দেখা। আশা করি ভালো ছিলেন।

৫| ২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:২৪

মশিকুর বলেছেন:

/:)

সেক্ষেত্রে আমি শায়মা আপুর সাহায্য প্রার্থনা করছি ;)

২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অামিও :)

৬| ২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৩১

ভারসাম্য বলেছেন: তার নামটি তাহলে শতরুপাই হোক। অবশ্য শতরুপা নামেও একজন ব্লগার এক সময়ে বেশ অ্যাকটিভ ছিল এখানে। তবে নায়ক হিসেবে 'সোনামিয়া' নামটা পার্ফেক্ট। গল্প এখন পর্যন্ত যতটুকু লেখা হয়েছে, সেখানে এই নায়ক যখন নায়িকার কাছে নিজেকে, 'সোনামিয়া' বলে পরিচয় দেয়, তখন ফিক করে হেসে ফেলেছি। হাহাহোহো করে হাসার মত আরো কিছু উপাদান যোগ করতে পারেন সেই সাক্ষাৎ পর্বে।

ঈদ মুবারক! :)

২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৪৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শতরুপা কিন্তু একজন পুরুষ ব্লগার ;) তবে শতরূপী বলতে পারেন ;)

বাকি অংশে যা বলেছেন তা খুব ভালো লাগলো।

৭| ২০ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:১০

অথৈ সাগর বলেছেন: ভাবনার কথা :-& হ্যাতে কন ? :||

২০ শে জুলাই, ২০১৫ রাত ৯:২৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হেতিরে আমিও চিনতেছি নাহ ;)

৮| ২০ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:২৪

সুমন কর বলেছেন: ফেবুতেই পড়ে এসেছি (অল্প করে) এখন পড়লাম পুরোটা ধীরে ধীরে।

অনেক দিন পর ব্লগে এলেন, ঈদ মোবারক।

শা-য়-মা-------- :P


সোনা ভাই দেখছেন, এত সুন্দর লেখায় এখনও কেউ লাইক দেয় নাই, আমিই প্রথম দিলাম।

২০ শে জুলাই, ২০১৫ রাত ৯:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ ভাই, অনেকদিন পরেই এলাম। ইদ মুবারক।

প্রথম লাইক দেয়ার জন্য ধন্যবাদ।

ফেইসবুক ও ব্লগ দু জায়গাতেই পড়ার জন্য বিশেষ ধন্যবাদ।

৯| ২০ শে জুলাই, ২০১৫ রাত ৮:১২

দর্পণ বলেছেন: আমি একজনকেই ধরে নিচ্ছি যার কথা একবাক্যে উপরে আরও জনেরা বলেছেন তবে আমি নিসন্দেহে জানি এসব আপনার কবিতার মেয়েরা।

শায়মা এদের একজন বটে তবে গল্পে আরও কয়েকজনের হিন্টস আছে। আমি বেশি বুদ্ধিমান তো তাই একটু চুপ থাকি দেখি অন্যেরা পারে কিনা। পারলেই বলে দেবো। হাহা

২০ শে জুলাই, ২০১৫ রাত ৯:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: চমৎকার বলেছেন। আর বেশি কিছু বলতে চাই না। ধন্যবাদ।

১০| ২০ শে জুলাই, ২০১৫ রাত ৮:১৩

ঢাকাবাসী বলেছেন: বেশ ধীরে পড়লুম। লাভ হলোনা। মজাটা পেলুম।

২০ শে জুলাই, ২০১৫ রাত ১০:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: লাভ না হলেও ক্ষতি কী? মজা পেয়েছেন তো? ;)

ধন্যবাদ ঢাকাবাসী।

১১| ২০ শে জুলাই, ২০১৫ রাত ৮:১৫

দর্পণ বলেছেন: সে একজন মেয়ে। অতএব, গল্পের নায়িকা সেই মেয়েটি।
মেয়েটি দেখতে খুব সুন্দর। শাড়ি পরে, কখনোবা সেলোয়ার কামিজ। সুন্দর কণ্ঠ। রবীন্দ্র সঙ্গীত তার প্রিয় হলেও খালি গলায় গাওয়া মডার্ন ফোক গানে সে অনন্য। ভালো কবিতা লেখে। গল্পগুলোও অসাধারণ। - শায়মা


কিন্তু তার প্রকাশিত বইটি জেন্ডার বৈষম্যের উপর কয়েকটি গবেষণাধর্মী আর্টিকেলের সংকলন। - আরজুপনি আপা

২০ শে জুলাই, ২০১৫ রাত ১০:০৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :D

১২| ২০ শে জুলাই, ২০১৫ রাত ৮:১৬

দর্পণ বলেছেন: সে ভালো রাঁধে; সুন্দর করে খোঁপাও বাঁধে সে। সে নৃত্যকলা শিখেছে। একটা সংগঠনে সে পুরুষদের আবৃত্তি শেখায়।
তার একটা শিল্পী মন আছে। অর্থাৎ, সে আঁকে। হস্তশিল্পেও তার প্রশংসনীয় নৈপুণ্য দেখা যায়। পরিপাটি ঘরটি সুদৃশ্য আসবাবে ছিমছাম সাজিয়ে রাখে। শায়মা

দেশভ্রমণ তার হবি। প্রতি তিনমাসে অন্তত দুবার সে দেশের বাইরে যায়; বাংলাদেশের আনাচে-কানাচে ঘুরে বেড়াতে তার খুব ভালো লাগে। বন্ধুরা তাকে আদর করে ‘লেডি বতুতা’ ডাকে। প্রাচীন ঐতিহ্যের প্রতি তার তীব্র আকর্ষণ রয়েছে; এবং এর উপর সে উন্নত মানের প্রচুর আর্টিকেল লিখেছে, যা হৃদয়গ্রাহী ও তথ্যপূর্ণ।- জুন আপা

২০ শে জুলাই, ২০১৫ রাত ১০:১০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: =p~

১৩| ২০ শে জুলাই, ২০১৫ রাত ৮:১৭

দর্পণ বলেছেন: মেয়েটি ব্লগ লেখে, ফেইসবুকে স্টেটাস লেখে। ব্লগভুবনে সে শীর্ষস্থানীয় সেলিব্রেটি। তার একেকটা পোস্ট ন্যূনতম ৩০০০ বার পঠিত হয়। একেকটা পোস্টে অন্তত ৩০০টি কমেন্ট পড়ে। -শায়মা

তার আরেকটি বড় পরিচয় আছে। সে বাংলাদেশের একটা বিখ্যাত বাংলা ব্লগের মহামান্য এ্যাডমিনিস্ট্রেটর। অনেকের ধারণা, এ কারণেই সে খুব দ্রুত জগৎবিখ্যাত সেলিব্রেটিতে পরিণত হয়েছে।- জানা আপা

২০ শে জুলাই, ২০১৫ রাত ১০:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: =p~ =p~ =p~

১৪| ২০ শে জুলাই, ২০১৫ রাত ৮:১৮

দর্পণ বলেছেন: ফেইসবুকে সে কবিতা লেখে, রম্য লেখে, রাজনীতির বিষয় নিয়ে মতামত বা সমালোচনা লেখে। প্রতি ১০টা স্টেটাসে তার ২-৩টা ছবি থাকবেই। ছবিগুলোতে কখনো সে একা, কখনো মা বা বোনের সাথে। তার বেশিরভাগ ছবি সাদাকালো। সে কপালে টিপ পরে। তার চুলো কোকড়ানো নয়। হাত ভরা রঙিন ও ঝলমলে চুড়ি।

ইনাকে চিনলাম না :(

২০ শে জুলাই, ২০১৫ রাত ১০:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :( :( :(

১৫| ২০ শে জুলাই, ২০১৫ রাত ৮:১৯

দর্পণ বলেছেন: নাহ, একটা ডাকসাইটে ইংলিশ স্কুলের টিচার হলে বেশি ভালো হয়। সে ভালো ইংরেজি লেখে। আমি কোনোরকমে ভাব আদান-প্রদান করতে পারি আর কী। চ্যাটিঙের সময় সে খুব ফাস্ট লেখে। আমি ফাস্ট পড়তে পারলেও ফাস্ট রিপ্লাই দিতে পারি না।

মাস্টারনির স্কুলে যেদিন যাবো সেদিন সে একটা নাচের রিহার্সেল করাতে থাকবে।

এখানে আরেকটু ভাববার আছে। গল্পটা বিয়োগান্ত করবো, নাকি মিলনাত্মক?

আমরা ট্র্যাজেডিই সবচেয়ে বেশি পছন্দ করি। এটা মেয়েটার বাণী। তাই গল্পটা ট্র্যাজেডি করতে হবে।

মেয়েটা ওয়েটিংরুমে এসে আমাকে দেখে উচ্ছ্বসিত হবে এবং ‘ইদ মুবারাক’ বলে আলিঙ্গন করবে।

ওহহো, আমাদের দেশে তো পুরুষ আর নারীতে কোনো আলিঙ্গনের রেওয়াজ নেই, অতএব এই সিকোয়েল বাদ।

মেয়েটা এসে চেয়ারে বসতে বসতে বলবে, জি, আমার কাছে এসেছেন? আপনার পরিচয়?
আমারে চিনলা না? আমার নাম সোনামিঞা, তোমার ফেবু ফ্রেন্ড।
মেয়েটা ধীরে ধীরে চোখ কপালে তুলে বলবে, আপনাকে ঠিক চিনতে পারলাম না। কোথা থেকে এসেছেন?
খালি হাসির কথা কও ক্যান? আমি ফেবু থেকে আসছি।
ফেবু কী জিনিস?
ধুর ছাই। খালি শয়তানি করতেছ। ফেবু ফেবু। মানে ফেইসবুক।
ও ফেইসবুক? আচ্ছা বলেন ভাই।
আমার তো আজই আসার কথা, তাই না? সক্কালেও তো তুমি কনফার্ম করলা।

মেয়েটা শেষ পর্যন্ত ক্রাশ না খেয়ে আমার কথায় টাসকি খাবে।

‘স্যরি, আপনার কথা বুঝতে পারছি না ভাই। আজকে তাহলে আসুন, কেমন?’ এই বলে উঠে হনহন করে চলে গেলো। যাবার সময় ওয়েটিং রুমের বুয়াকে মৃদু ভাষায় ভর্তসনা করলো, ‘যেনতেন কেউ দেখা করতে চাইলেই কি দৌড়ে গিয়ে ডাকতে হবে? তোমরা বোঝো না কিছু?’

মেয়েটার সর্বশেষ কথায় আমার হৃৎপিণ্ডে রক্তক্ষরণ শুরু হবে। আমি ট্র্যাজিক হিরোদের মতো টলতে টলতে ওখান থেকে বেরিয়ে আসবো।



হা হা হা আপনার কল্পনা সত্য। চোখের সামনে দেখতে পাচ্ছি ভাই

২০ শে জুলাই, ২০১৫ রাত ১০:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গল্পের নায়িকাকে খোঁজার জন্য আপনার যে আন্তরিকতা তা দেখে মুগ্ধ হলাম। আর ব্লগের সেলিব্রেটিদের সম্পর্কে যে আপনি সম্যক ধারণা রাখেন সে বিষয়টিও পরিষ্কার হলো ;)

অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

১৬| ২০ শে জুলাই, ২০১৫ রাত ৮:৫৪

রাজাহীন রাজ্যের অধিবাসী বলেছেন: ঈদ মোবারক। লেখাটা পড়ে ভাল লেগেছে।

২০ শে জুলাই, ২০১৫ রাত ১০:১৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ রাজাহীন রাজ্যের অধিবাসী। ইদ মুবারক।

১৭| ২০ শে জুলাই, ২০১৫ রাত ৯:৩৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: আমি শায়মা আপুরে খুজতেসিলাম সোনাবীজ ভাই। ;)

ঈদ মোবারক।

২০ শে জুলাই, ২০১৫ রাত ১০:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমিও শায়মা আপুরে খুজতেছি ;)

ইদ মুবারক।

১৮| ২১ শে জুলাই, ২০১৫ রাত ১২:২১

জেন রসি বলেছেন: দর্পণ ভাই দেখি শার্লোক হোমসের মত দক্ষতা দেখাইয়া সব রহস্য ফাঁস কইরা দিল!!!!

২১ শে জুলাই, ২০১৫ রাত ১১:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আর কইয়েন না হেতির কথা। সব গুমর হাক কইরা দিছে নে।

১৯| ২১ শে জুলাই, ২০১৫ রাত ১:১৮

মোঃ ইমরান কবির রুপম বলেছেন: না পারবো না।দূঃখিত

২১ শে জুলাই, ২০১৫ রাত ১১:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কোনো সমস্যা নাই। প্লিজ ট্রাই নেক্সট টাইম ;)

২০| ২১ শে জুলাই, ২০১৫ দুপুর ১:৫১

মশিকুর বলেছেন:

দর্পণ ভাই দেখি কেঁচো খুড়তে গিয়ে এনাকোন্ডা বের করে ফেলেছেন। দশমুখো এনাকোন্ডা..

এমন নাইকাই কি আমরা চেয়েছিলাম????? =p~

২১ শে জুলাই, ২০১৫ রাত ১১:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: দর্পণ আমার সকল রহস্য উন্মোচন করে দিয়েছেন। কাজটা ঠিক করেন নাই। এভাবে ব্যবচ্ছেদ না করলে জগতের কি/কী ক্ষতি হতো?

২১| ২১ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:১৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

২১ শে জুলাই, ২০১৫ রাত ১১:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনিও কিছু বাস রাখেন নাই আপু :)

২২| ২১ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার তো মনে হল জুনাপু, শায়মাপু, ইপ্সিতাপু, পনি আপু, জানাপু সব কয়টারে আপনে ব্লেন্ডারে ইচ্ছামতন্ন মিক্স করছেন। তারপর সেইখানে কিছু জাফরান, কাজু বাদাম, পেস্তা দিয়ে পরিবেশন করেছেন। চমৎকার হয়েছে ভাইজান। তবে নায়কের প্রতি অন্যায় হইছে, তার নাম কেন হইবে সোনা মিয়াঁ? স্লোমন কনও তো হইতে পারতো, নাকি?

ঈদ মোবারক ভাই, ভালো থাকুন সবসময়। শুভকামনা।

২১ শে জুলাই, ২০১৫ রাত ১১:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্রিলিয়ান্ট কমেন্ট।

সোনাবীজকে সোনামিঞা ছাড়া আর কী বলা যায়?

ইদ মুবারক।

২৩| ২১ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৪১

কাবিল বলেছেন: সে ছকিনা হোক, জরিনা হোক, আর অহনা হোক হবেত একটা কিছু।
চার পাঁচ জনের মধ্যে মিল পাওয়া যায়, ইহা একটি গিট্টু বেঁধে গেছে।
এই রহস্যের গিট্টু খুলতে পারে শায়মা আপু।
সেই অপেক্ষায় থাকলাম।


পোস্টটি পড়ে অনেক মজা পাইলাম।

২২ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গিট্টু খুলতে অলরেডি শায়মা আপু এসে গেছেন ;)

মজা পেয়েছেন জেনে আমিও মজা পেলুম ;)

২৪| ২১ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:১৮

জুন বলেছেন: ব্লগার দর্পনের আতসী কাচের নীচে পরীক্ষিত হওয়ার পর আর কারো মাথার উপ্রে দিয়ে যাবার সুযোগ নেই ছাই ভাই ।
অপেক্ষায় থাকলাম পরবর্তী পর্বের ।

২৩ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:৪১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: দর্পণ এ গল্পের ব্যবচ্ছেদ করেছেন আর গল্পের ১২টা বাজিয়ে দিয়েছেন ;)

২য় পর্বের শুভমুক্তি ঘটেছে অদ্য মধ্যাহ্নে ;)

২৫| ২১ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৫৮

শায়মা বলেছেন: সবার কমেন্টগুলো পড়তে পড়তে আর হাসতে হাসতে আমি শেষ!!!!!!!! :P

ভাইয়া তো আমাকে ফেমাসের ফেমাস তারও ফেমাস বানাই দিলে!!!!!!!!!! :P :P :P

তবে ফেসবুকে কুনোব্যাঙ ভাইয়ার কমেন্ট ছিলো সবচাইতে মজার !!!!!!!!!!! হা হা হা হাহা হাহাহা

ভাগ্যিস আমার বর্তমান চার শত্রু সেই কমেন্ট দেখেনি!!!!!!!!!!!!! :):) :)

২৩ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি এমনিতেই ফেমাস। আপনার ফেম বাড়ানোর আর কোনো সুযোগ নাইক্যা ;)

আপনার বর্তমান ৪ শত্রুকে দেখতে মন আনচান করছে।

২৬| ২১ শে জুলাই, ২০১৫ রাত ১১:১৬

জেন রসি বলেছেন: শায়মা বলেছেন: সবার কমেন্টগুলো পড়তে পড়তে আর হাসতে হাসতে আমি শেষ!!!!!!!! :P

ভাইয়া তো আমাকে ফেমাসের ফেমাস তারও ফেমাস বানাই দিলে!!!!!!!!!! :P :P :P

তবে ফেসবুকে কুনোব্যাঙ ভাইয়ার কমেন্ট ছিলো সবচাইতে মজার !!!!!!!!!!! হা হা হা হাহা হাহাহা

ভাগ্যিস আমার বর্তমান চার শত্রু সেই কমেন্ট দেখেনি!!!!!!!!!!!!! :):) :)


কে সেই চার মহান বুদ্ধিমান মানব সন্তান???

হুমায়ূন আহমেদের নায়িকাদের সাথে একটু পার্থক্য আছে!

হুমায়ূন আহমেদের নায়িকাদের মাথায় কিছুটা হইলেও বুদ্ধি থাকে!!!

কিন্তু পরী খালার মাথায়........। ;) ;)

২৩ শে জুলাই, ২০১৫ রাত ৯:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহাহাহা। আপনার কমেন্টও অনেক মজাদার ও আমোদমূলক ;)

আমিও ঝানতে চাই কে সেই চার মহান শত্রু সন্তান!

২৭| ২২ শে জুলাই, ২০১৫ দুপুর ১২:৩৫

বৃতি বলেছেন: শেষে এতো কঠিন প্রশ্ন রাখলেন কেন ভাইয়া? :) ঈদ মুবারাক।

২৩ শে জুলাই, ২০১৫ রাত ৯:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি তাই-ই ভেবেছিলাম- প্রশ্নটা খুব কঠিন হয়ে গেছে। উত্তর দেখে তো ভুল ভাংলো, উত্তরটা পানির মতো পরিষ্কার ;)

ইদ মুবারক আপু।

২৮| ২৩ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

শায়মা বলেছেন: একটা অলরেডি নিচে এসে গেছে ভাইয়া। :( আমাকে বলে আমার নাকি বুদ্ধি নাই!!!!!!!!!!!!!!!!!!!

আমার কত বুদ্ধি সেটা এই গাধা কেমনে জানবে বলো!!!!!!!!!!!!!!

সে জানে আমার কলিজার টুকরা ভাইয়ারা। শত্রুরা জানবে নাকি!!!!!!!!!!!!!! :|

২৩ শে জুলাই, ২০১৫ রাত ৯:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গুজবে কান দিবেন না। দুর্জনে কত কিছুই না বলে ;)

২৯| ২৩ শে জুলাই, ২০১৫ রাত ৯:৪৪

শায়মা বলেছেন: ঠিক ঠিক ভাইয়া আসলেই তারা দূর্জন!!!!!!!!!:)

০৩ রা আগস্ট, ২০১৫ দুপুর ১:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ঠিক।

৩০| ২৩ শে জুলাই, ২০১৫ রাত ৯:৫৮

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: গুজবে কান দিবেন না। দুর্জনে কত কিছুই না বলে ;)

ভাই, কারে দুর্জন বললেন???? ;)

০৩ রা আগস্ট, ২০১৫ দুপুর ১:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যিনি সুজন নন, তাকেই দুর্জন বলেছি। জেনারেল একটা কমেন্ট। নো অফেন্স প্লিজ ;)


ধন্যবাদ।

৩১| ২৯ শে জুলাই, ২০১৫ দুপুর ১:১১

আবু শাকিল বলেছেন: আমি শুধু পড়লাম ভাইয়া ! দারুন :)
আর গল্পের নায়িকা কে মনে মনে ভেবে নিলাম।

০৩ রা আগস্ট, ২০১৫ দুপুর ১:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমিও ঠিক বুঝে উঠতে পারছি না, গল্পের নায়িকাটি আদতে কে! ;) ;)

ধন্যবাদ আবু শাকিল ভাই।

৩২| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৫৬

রহস্যময়ী কন্যা বলেছেন: গল্প পড়েই মোটামুটি বোঝা হয়ে গেছে অবশ্য যে শতরূপা কে B-)

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো।

৩৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৩

টুকিঝা বলেছেন: হাহাহা! মজার তো!

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১০:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.