নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

তারকাজরিপ-২

২৮ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৪

ইতিপূর্বে আপনারা প্রথম পর্ব 'তারকাজরিপ' পড়েছেন। এরপর পড়েছেন রানি ভানুসিংহীর ব্লগ। ‘রানি ভানুসিংহীর ব্লগ’ তো শেষপর্যন্ত একটা ধাঁধাই হয়ে গেল; মুষ্টিমেয় দু-একজন ব্লগার, যেমন কথাকথিকেথিকথন, সোহানী ছাড়া আর কেউ এর মূল রহস্যই ধরতে পারলেন না।
এবার আরেকটি জরিপ করা যাক। এটা ঠিক জরিপও না, কী জিনিস তা নিজেরাই নির্ধারণ করে নিন।
তো, আমাদের সুপার সেলিব্রেটি বুবুজান ওরফে কল্পলোকের রাজনন্দিনী এবার তার জীবনের প্রথম কবিতাটি ব্লগে পোস্ট করলেন। তিনি গতকাল দিবাগত রাতে ১২টা ৪১ মিনিট ২৩ সেকেন্ডের সময় লেখা সমাপ্ত করিবা মাত্রই উহা ব্লগে পোস্ট কইরা দিলেন। এ যাবতকাল তিনি অসংখ্য গল্প, রম্য, ভ্রমণকাহিনি, ছবি ও গবেষণাধর্মী আর্টিকেল পোস্ট করলেও এ প্রথম তিনি কবিতা লিখলেন। তাঁর লেখার জন্য আমরা, মানে আম-ব্লগারগণ সর্বদাই হাঁ করে থাকি। ব্লগে তাঁর নামডাক এমনই যে, প্রায় প্রতিটি পোস্টেই কোনো না কোনোভাবে তাঁর নাম আলোচনায় উঠে আসে, আর তিনি ঘুমের ভেতরেও স্বপ্নে দেখেন যে কে বা কাহারা ব্লগে তাহাকে নিয়া আলোচনা করিতেছেন, অমনি তিনি ঘুম থেকে একলাফে উঠিয়া পড়িয়া ব্লগে ঝাঁপাইয়া পড়েন।
বুবুজানের পোস্ট মানেই শত শত লাইক আর কমেন্টের বন্যা। ব্লগারগণ উপর্যুপরি হুমড়ি খেয়ে পড়ায় অনেক সময় ব্লগ হ্যাঙ হইয়া যায়। এ টেকনিক্যাল সমস্যার জন্য অতীতে ব্লগ-অ্যাডমিনকে বেশ ঝামেলায়ও পড়তে হয়েছে কয়েকবার।
বুবুজান ব্লগভুবনের রত্নতুল্য একজনা। আমরা সবসময় তাঁর মন যুগিয়ে চলি- যদিবা তিনি অভিমান করে ব্লগ ছেড়ে চলে যান, এ আশঙ্কায়। একবার তাঁর একটা পোস্টে কেউ একজন বে-ফাঁস একটা কমেন্ট করে ফেলায় বুবুজান প্রচণ্ড ক্ষিপ্ত হয়ে ব্লগ ছেড়ে দেবেন বলে হুমকি দিয়েছিলেন। আমরা অনেক কান্নাকাটি, অনুনয়-মিনতি করার পরও তাঁর অভিমান পড়ে নি, তিনি সব পোস্ট ড্রাফটেড করে চলে গিয়েছিলেন। আমরা তাঁর কথা ভুলে গেছি-গেছি অবস্থায় যখন পৌঁছে গেছি, তখন হঠাৎ একদিন তাঁকে ব্লগে দেখা গেল- কী মনে করে তিনি একা-একাই ফিরে এসেছেন। এ দেখে কয়েকজন দুষ্টু ব্লগার মনে মনে তাঁকে ‘বেহায়িনী’ বলেছিলেন বলে নিউজে প্রকাশ।
তো, বুবুজানের কবিতার নামখানি হলো- ‘আমি কি ডরাই সখী ভুঁড়িঅলা জামাইকে’? তিনি পোস্টের হেডিঙে উল্লেখ করেছেন- ‘আমার স্বরচিত জীবনের প্রথম কাব্যগাঁথা’। কবিতার মাথায় একটা ‘ডিসক্লেইমার’ মেরেছেন- ‘আমার ৩৯ বছরের সাহিত্যিক জীবনে এবং ৪২ বছরের দাম্পত্য জীবনে অনেক চরাই-উৎরাই গুঁড়াইয়া যে অভিজ্ঞতা সঞ্চয় করিয়াছি, ইহা তারই বাস্তব কাব্যচিত্র। ইহা সকলের মগজে প্রবেশ করিবে না। তাই, পাঠকদিগের প্রতি অনুরোধ থাকিল, আমার কবিতা বুঝিবার তরে দয়া করিয়া কয়েকজন মাঝারি মানের কবি, যেমন রবীন্দ্রনাথ ট্যাগোর, মাইকেল মধুসূদন দত্ত, কাজী নজরুল ইসলাম, প্রমুখের কবিতা ভালো করিয়া অধ্যয়ন করিয়া লইবেন। অন্যথায়, আমার কবিতা আপনাদের বোধগম্য হইবে নাহ। বিনীত নিবেদিতা- কবিনি কল্পলোকের রাজনন্দিনী’
ব্লগে কবিতাখানি পাবলিশ হবার সাথে সাথে ঝাঁকে ঝাঁকে আমরা ভিড় করিতে লাগিলাম। কদাচিৎ কোনো পোস্টে আমার প্রথম কমেন্ট দিতে পেরেছি। তবে, বুবুজানের পোস্টটি পাবলিশ হবামাত্র আমার চোখে পড়ে এবং পোস্ট না পড়িয়াই আমি মন্তব্য জুড়ে দিই- ‘কবি আইনস্টাইনের পর আপনিই প্রথম, যিনি এ বিষয়টি নিয়ে লিখলেন। সত্যি কথা কী, কবি আইনস্টাইনও সঠিক ভাবে মূল বিষয়টা চিহ্নিত করতে সক্ষম হন নি, যেটা আপনি পেরেছেন। হৃদয়ের অকুস্থল থেকে আপনাকে ভূরি ভূরি কদমবুচি ও শ্রদ্ধা জ্ঞেপন করিতেছি। আরেকটা কথা, জীবনের প্রথম কবিতায়ই এরকম বাজিমাত করতে পারেন নি কলাবরিষ্ঠা কবি শায়মা হকও'।
কিন্তু আমার কমেন্ট ‘সেন্ড’ করা যাচ্ছে না। হ্যাং হয়ে গেল নাকি? বারংবার ট্রাই করেও কিছুতেই কিচ্ছু হচ্ছে না। হায়, একটা সুবর্ণ সুযোগ ছিল প্রথম কমেন্ট পোস্ট করার, কিন্তু হলো না।
ইতোমধ্যে বেশকিছু কমেন্ট জমা হয়েছে।

রূপসী নায়ক রাকিব খান। আহ! কবিতা পাঠে মারা গেলাম। আমারে মাইরালাইলেন বুবুজান। এইভাবে কেউ লেখে? অদ্ভুত হাত আপনার। প্রথম কবিতা পড়েই আমি আপনার প্যান হইয়া গেলাম।

ভারপ্রাপ্ত ব্লগার বারভুঁইয়া। আপনি সত্যিই সাহিত্যের শহরে একমাত্র মেয়রনি। আপনি অদ্বিতীয়। একটাই অনুরোধ থাকিবে, প্লিজ প্লিজ প্লিজ নন্দিনী আপু, আপনি অনুগ্রহ করিয়া হাত গুটাইয়া রাখিবেন না। দুহাতে ধুমাইয়া লিখিবেন। আপনি কবিতার রানি। আপনাকে অভিনন্দন হে কবিতার সম্রাজ্ঞী।

লুতুপুতু বেগম। একেবারেই আমার কথা মনের কইছেন বুবুজান। জামাইরে সবসময় দৌড়ের উপর রাখিতে হইবে। জামাইর মানিব্যাগ চেক করতে হবে ঘর থনে বাইরনের সময় একবার, ঘরে ঢুকনের সময় আরেকবার। পুরুষ মানুষরে বিশ্বাস করবেন না। ঘরের বাইরে গেলেই ওরা লুল হইয়া যায়। বুঝলেন কিনা। কবিতা পইড়া আমি মুগ্ধ হইছি। চালাইয়া যান।

--
এভাবে প্রশংসার বন্যায় বুবুজানের পোস্ট ফ্লাডেড হতে থাকে। দেখতে দেখতে পোস্টটা কখন স্টিকি করা হয়েছে তা আমার নজরে আসে নি। আমার কমেন্টটি কেন পোস্ট হচ্ছে না তা বুঝতে পারছিলাম না। ‘এই মহান কবিতাখানি স্টিকি করায় মডারেটরকে ধন্যবাদসহ কৃতজ্ঞতা জানাচ্ছি’- কেবল এ জাতীয় কিছু বাণী চোখে পড়লেই তবে ব্যাপারখানা বুঝতে পারলাম।
একের পর এক কমেন্ট পড়ছি, আর কমেন্ট করার কলাকৌশল শিখছি, কবিতা কী ও কত মহৎ তা বোঝার চেষ্টা করছি। এত কমেন্টের রিপ্লাই দেয়া কি সহজ? বুবুজানের রিপ্লাই পাওয়ার জন্যও আমরা মুখিয়ে থাকি। তিনি এখনো রিপ্লাই দেয়া শুরু করেন নি।
কমেন্ট পড়তে পড়তে নীচে নামছি। প্রশংসার বন্যার ভেতর হঠাৎ দেখি একটা কমেন্টে বুবুজানের রিপ্লাই। কমেন্ট করেছেন ব্লগার খাজামিয়া। খাজামিয়া ভাই লিখেছেন- কবিতাটা খুব কাঁচা। তবে প্রথম কবিতা হিসাবে মোটামুটি চলে।
আর যাইবেন কই খাজামিয়া, তারে সমানে ধুইতেছেন জনাব রাজনন্দিনী একাই না শুধু, মনে হইল যেন ব্লগের তামাম ব্লগার ভাই ও বহিনেরা সম্মিলিত জোট পাকাইয়া খাজামিয়ার দরবার ভাঙিয়া চুরিয়া গুঁড়া করিয়া সাড়ে সর্ব্বনাশ কইরা ফালাইতেছেন।
রাজনন্দিনী- আফনে তো কোবতেই চিনেন না বাহে। উপরে নীচে একবার তাকাইয়া দেখেন, ব্লগের বোদ্ধা কবি ব্লগাররা আমার কবিতার উপর কীরকম সারগর্ভ প্রশংসা করতেছে। জীবনে প্রথম কবিতা লিখলেই যে হেইডা কাঁচা কোবতে হইবেক তা আফনারে কেডা কইয়াছে? এই কোবতে আমার ৩ যুগেরও অধিক কালের সাধনার ফসল। প্রতিদিন আমি একটু একটু করে ভাবিতাম আর নোট রাখিতাম। কবিতাটা ফাইনাল করতেই আমার দীর্ঘ ৪৮ দিন লাগিয়াছে। কবিতা না বুঝিয়া এইরকম উলটা পালটা কথা কইলে উষ্টা মাইরা উড়াইয়া দিমু। তুই আগে ব্যাডা ভদ্রতা শিক। পাগল ছাগল কোথাকার। উনি একজন সমালোচক আইছেন- যত্তসব।

আহ্লাদী আমেরুন্নেচা। অ্যাট দ্য রেট অপ খাজামিয়া। তুমি সত্যিই কবিতা বুজো না। বুবুজানের কবিতা ১ নম্বর কবিতা। বুবুজান আমাদের ব্লগরত্ন। আমি বুবুজানের কোনো পোস্ট মিচ করি না। সময় পাইলেই বুবুজানের পুরোনো পোস্টগুলো খুঁজে খুঁজে পড়ি। যেহেতু আমি একজন লুল ব্লগার, (কারণ, আমি কেবল নারী ব্লগারদের পোস্টই পড়ি), বলতে দ্বিধা নাই, বুবুজানের ব্লগ পড়েই আমি সবচেয়ে বেশি লুলুয়িত হই। এরকম লুলুমি আর কোথাও জোটে না। বুবুজান অনন্য। তার কবিতা অনন্য। আর আপনি একটা হিপোপটিমাস। কারণ, আপনি বুবুজানের কবিতারে কাঁচা কবিতা বলছেন।

ঘরকুনো যাযাবর। ঐ ব্যাটা খাজামিয়া, ফাইজলামির জাগা পাস না বুঝি? বুবুজানের কবিতারে যে কাঁচা কওন যায় না এইডা তুই জানোস না ফাজিলের হাড্ডি। বুবুজানের কবিতাটা একটা ইতিহাস। এইরকম উৎকৃষ্ট কবিতা ব্লগে এই প্রথম। কা_ভা ভাই পর্যন্ত এমন কবিতা লেখতে পারে নাই। আর তুমি আইসা হাজির হইছাও- এইডা একটা কাঁচা কবিতা। তোমার ব্যান দাবি করছি।

--

এরপর, আলোহীন নক্ষত্র, টপ ব্লগার লালচান, পেটমোটা বান্দর, ঘিলুহীন বিজ্ঞানী, মেহেরজান, প্রমুখ অগণিত ব্লগাররা খাজামিয়াকে কাঁচি দিয়া ছুঁইল্যা কাইট্যা লেবুযোগে লবণ দিতে লাগলেন। বুবুজানের কবিতাকে সমালোচনা করার পরিণতি সে বুঝুক রন্ধ্রে রন্ধ্রে চর্মে চর্মে এবং মর্মে মর্মে।

বুবুজানের ৮ লাইনের কবিতাটা আমি আবার মনোযোগ দিয়ে পড়লাম।

আহারে আমার আদরের সোয়ামি
তোমারে আমি অনেক ভালোবাসি
তার চাইতে ভালোবাসি শিপন শাড়ি
তোমারে আর ভাত রেঁধে খাওয়াব না
আমি এখন নারীর অধিকার চাই
তুমি এখন থেকে কানে দুল পরবা
আমাকে তিনবেলা রান্না করে খাওয়াবা
জাগো নারী বাংলার ঘরে ঘরে ও ব্লগে

বুবুজান তাইলে তাঁর ভুঁড়িঅলা জামাইরে ঠ্যাঙাইতে চান? ভালোই তো! আমি আমার আগের কমেন্ট আর ট্রাই করলাম না। ব্লগে এত তোঁয়াচ করে লাভ কী? জীবনে তেলানো তো কম হইল না। এবার একটু রিয়েলিস্টিক ও গঠনমূলক সমালোচনা করতে হবে, ব্লগের সার্বিক মান উন্নয়নের জন্যই। সবাই সমালোচনা যেমন সহ্য করতে পারেন না, সবাই তেমন সমালোচনা পাবার যোগ্যও না। আবার সবাই যদি তোষণকারীই হয়, তাহলে দেশে তেলের দাম আর কখনোই স্থিতিশীল হবে না। কাউকে না কাউকে এগিয়ে আসতে হবে। যে আদর পাবার যোগ্য, তাকে উৎসাহিত করতে হবে পরিমিত প্রশংসা দিয়ে; যারা খাটাস প্রকৃতির, তাদের লাফাইবার সুযোগ না দিয়ে শুরুতেই পা আর দাঁত ভেঙে দিতে হবে, নইলে তারা প্রশংসার মূল্য বুঝবে না কোনোদিনই।

এ বস্তুর জন্য কোনো গঠনমূলক সমালোচনার দরকার নেই, ওরে মুগুরপেটা করে সোজা করতে হবে। ও নিজেরে ‘মুই কী হনুরে’ ভাবতেছে। নিজে হইল অভদ্রের একশেষ, আবার খাজামিয়ারে ভদ্রতা শিখতে বলতেছে। এদের দুইগালে একটানা থাপড়াইতে হইবে যতক্ষণ না পাটিসমেত বত্রিশখানা দাঁত উৎপাটিত হয়। Be slapped until 32 teeth including jaws fully smashed.
আমি লিখলাম- লিখছেন তো একটা বালছাল কবিতা, এত লাফাইতেছেন কেন? বালছাল কবিতারও একটা মান থাকে, এটা তো কিছুই হয় নাই।
এবার আমার কমেন্ট পোস্ট হতে সমস্যা হলো না। আমার কমেন্টটা একনজর দেখে সারাজীবনের জন্য এই ফয়িন্নির ব্লগ ছেড়ে চলে এলাম।

২৮ এপ্রিল ২০১৮


**

দেখতে পারেনঃ ই-বুক তারকাজরিপ ব্লগীয় রঙ্গ

মন্তব্য ৩০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৫

রোকনুজ্জামান খান বলেছেন: তাই
আচ্ছা দেখতেছি।

২৮ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: B-)

২| ২৮ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩০

রাজীব নুর বলেছেন: ভালো পোষ্ট।

২৮ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই।

৩| ২৮ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: পড়লাম। ডাউনলোড করলাম। সময় করে পড়ব।

২৮ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পড়ার জন্য, ডাউনলোড করার জন্য, সময়ে করে পড়বেন সেজন্য এবং কমেন্ট করার জন্য অনেক ধন্যবাদ সম্রাট দ্য বেস্ট। শুভেচ্ছা।

৪| ২৮ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪০

কাওসার চৌধুরী বলেছেন: আপনার প্রতিটি লেখায় অতি যত্নের ছাপ আছে। অনেক সময় নিয়ে ভেবে তারপর লেখেন। একজন ভাল লেখক হতে হলে লেগে থাকতে হয়, জানতে হয়। এটি অনেক পরিশ্রমের কাজ। লেখাটি চমৎকার হয়েছে। অনেক আশীর্বাদ আপনার জন্য।

২৮ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ কাওসার চৌধুরী। আমাকে যে কথাগুলো বললেন, এ কথাগুলো বরং আপনার জন্যই প্রযোজ্য। আপনার একটা পোস্ট পড়ে আমি খুবই প্রীত হয়েছি।

ভালো থাকবেন। শুভেচ্ছা।

৫| ২৮ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫২

শায়মা বলেছেন: হা হা হা হা হা ভাইয়া তুমি কি ভয়ে পালালে নাকি !!!!!!!!


মানে লাস্ট লাইন পড়ে ভাবছি আর তার আগে অনেক হাসছি!!!!! :P

২৮ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহাহাহা। আপনার কথা শুনে হাসছি। আমি ভয়ে পালাবো কেন? এটা তো আমার ব্লগ, ঐ ফয়িন্নির ব্লগ না :(

'ফয়িন্নি' শব্দটা আমার মেয়ের কাছ থেকে পাওয়া। ওর স্টেটাসে দেখি ফ্রেন্ডদের মধ্যে এসব শব্দ ইউস করতে। আগে খারাপ লাগতো, এখন দেখি এটা ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে বিভিন্ন জায়গায়।

ভালো থাকবেন।

৬| ২৮ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: হা হা হা বুবুজানের প্রতি হঠাৎ এত্ত খ্যাপলেন কেন ভাই!!

বুবুজানের আট লাইন কিন্তু চমেৎকার হইছিল, সমধিকারের ঠেলা সামলান এবার হা হা হা

২৮ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বুবুজানের উপর খেপছি নাকি? সময় তো আজকাল কারোরই নাই, সেই অনেককাল আগে তারকাজরিপ লিখছিলাম। সেই ব্লগারদের অনেকেই এখন নাই, যদিও প্রধান দুই চরিত্র এখনো সদর্পে টিকে আছেন (এখানে তাঁরা কমেন্টও করেছেন বটেন :) ) কিছুদিন থেকে ভাবছিলাম আরেক প্রস্ত লিখি। এটা হলো সেই প্রস্তের প্রথম ধাপ :)

ঠেলা আমি একা সামলাবো কেন? আপনারা আছেন না সাথে?

৭| ২৮ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

জুন বলেছেন: যেহেতু আমি একজন লুল ব্লগার :P

ছাইভাই আমারো শায়মার অবস্থা =p~ =p~

অটঃ এই ফয়িন্নি কবিটা কে দেশি ভাই :``>>
আমি আবার আন্দাজে কাঁচা :`>

২৮ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: দেশি আপু, রিয়াল ব্লগারদের ছাড়া এখানে বাকি কোনো ক্যারেকটারকেই মিলাইতে পারবেন না :( আর মূলত এটা ফান করার উদ্দেশ্যেই লেখা হয়েছে, তবে একটা মেসেজও দেয়ার চেষ্টা করেছি। জানি না মেসেজটা কমিউনিকেট করা গেছে কিনা।

আপনাকে ব্লগে অ্যাক্টিভ দেখে খুব ভালো লাগছে আপু।

ভালো থাকবেন।

৮| ২৯ শে এপ্রিল, ২০১৮ ভোর ৪:৪২

জাহিদ অনিক বলেছেন:




উত্তম স্যাটায়ার ।
ভালো লাগলো ভাইয়া

২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ জাহিদ অনিক।

৯| ২৯ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫০

আখেনাটেন বলেছেন: চমৎকার। চমৎকার। চমৎকার।

আমিও তো চাপে পড়ে একটি অকবিতা লিখে ফেল্লুম। এখন কী করা যায় বলেন দেখি। :D

২৯ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার পোস্ট/কবিতাটা গতকাল পড়েছি। টাইমের চাপে কমেন্ট করা হয় নি। আজ যাব যাব করছিলাম, আর আপনার কমেন্ট।

আমাদের জেনারেল টেন্ডেন্সি হলো- যে-কোনো লেখায়ই আমরা শুধু প্রশংসাই চাই, সামান্য একটু নেগেটিভ কথা দেখলেই ক্ষিপ্ত হয়ে যাই। আমাদের সহনশীলতার মাত্রা জিরো ডিগ্রি। অথচ, লেখালেখির জন্য একজনকে খুঁজতে হবে তার লেখার প্রকৃত ত্রুটিগুলো, এবং সেগুলো কাটিয়ে ওঠার চেষ্টা করতে হবে ক্রমাগত।

ধন্যবাদ আখেনাটেন।

১০| ৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ২:০৬

সোহানী বলেছেন: আমার নামের এ কি হাল X( X(( X(( X( X(( X(( X( X(( X(( X( X(( X(( X( X(( X(( X( X(( X((

নাম ঠিক করেন ভাইজান, হোসানী নামের কোন ব্লগারকে চিনতে পারি নাই............ :((

৩০ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নামগুলো চমৎকার, তাই তো!!!! আমিও একমত :) :) ;)

আপু, কোন কোন নামের ব্লগারকে চিনতে পারলেন? :) :)

১১| ৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ২:২৭

সোহানী বলেছেন: কিছু মাথার উপ্রে, কিছু কানের পাশে, কিছু অবশ্য মাথার ভীতর দিয়া ও গেছে :D ......

কনক্লুশানের সাথে দারুনভাবে সহমত। শুধু ব্লগ নয় ব্যাক্তিগতভাবেও আমরা অসহনশীল হয়ে যাচ্ছি দিন দিন। কোন সমালোচনা আমাদের পছন্দ নয়। আমি যা বলি বা করি বা লিখি সেটাই শেষ.... এরপর কোন কথা থাকতে পারে না..... এই নীতিতে বিশ্বাসী। অনেকে আবার মন্তব্য সমানে ডিলিট করতে থাকেন। এই এক জায়গায় আমার চরম আপত্তি। আরে যার যা খুশি লিখুক, আপনি আপনার মতো উত্তর দেন। গালাগালি যদি রুচিতে কুলায় তাইলে করেন, তারপর সেটা থাকুক কমেন্টে যাতে বাকিরা ও দেখতে পারে কমেন্টকারীর আসল পরিচয়।

পরের পর্ব পড়ে আবার বোঝার ট্রাই দিবো, বাকি পাজেল মিলাবো। পাজেল আমার পছন্দের। কিন্তু এই মূহুর্তে মেজাজ চরম খারাপ.... ঠান্ডা করে আবার ফিরে আসবো।

৩০ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপু, মূল বক্তব্যের সাথে দারুণভাবে সহমত পোষণ করায় খুশি হলাম; আপনাকে ধন্যবাদ। আসলেই আমরা অনেকেই খুব অসহিষ্ণু আচরণ করি, বিশেষ করে লেখালেখির ক্ষেত্রে। আমরা ধরেই নিই যে, ব্লগে যা পাবলিশ করলাম সবাই এসে প্রশংসায় আমাকে মাথায় তুলে নেবে। একটুখানি সমালোচনা পর্যন্ত সহ্য হয় না। অনেক সময় সাধারণ একটা কথাকেও খুব নেগেটিভলি নেয়া হয় এবং কমেন্টকারীকে চ্যাটাং চ্যাটাং করে কড়া ভাষায় জবাব দেয়া হয়। অথচ, গুণগতভাবে হয়ত ঐ লেখার কোনো মানদণ্ডই পাওয়া নেই। কোনো কমেন্ট এবং কমেন্টদাতার উত্তর- দুটো দিক থেকেই একজন ব্লগারের রুচিবোধ প্রকাশ পায়। ব্লগারের ভদ্রতা এবং রুচিবোধকে আমি খুব গুরুত্ব দিয়ে থাকি। সে যত ট্যালেন্টেডই হোক না কেন, কেউ অভদ্র আচরণ করলে বা বেয়াদপি করলে আমি সেই ব্লগারের ব্লগে আর কখনো যাই না, যদ্দিন না সে নিজের ভুল বুঝতে পেরে দুঃখ প্রকাশ করে।

ভালো থাকবেন আপু।

১২| ৩০ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:২১

জুন বলেছেন: দেশীভাই আপনি কি জানেন আপনার এই তারকা জরিপটি আমি আজ প্রিয়তে নিয়েছি ? বারবার খুজে খুজে পড়া খুব কষ্টকর ;)
মনটা যখন বিষন্ন হয়ে উঠে অথবা গত দুদিনের ঝড়ের আকাশের মত কালো হয়ে ওঠে তখন আপনার রম্য পড়ে আমি হাসিতে ফেটে পরি । বাসার লোকজন আমার মগজের অবস্থা নিয়ে চিন্তায় পরে যায় :(
আমিতো তাদের বোঝাতে পারি না কিছুই ।
ব্লগার খাজামিয়াকে উদ্দেশ্য করে রাজনন্দীনি, আমেরুন্নেচা আর ঘরকুনোর মন্তব্য দেখে এখনো আরেকবার হেসে ফেললাম =p~
মাঝে মাঝে এমন রম্য লিখুন ছাই ভাই, জীবন বড় পানসে হয়ে যাচ্ছে চারিদিকের হালচাল দেখে ।
ভালো থাকুন ।

৩০ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহাহা দেশি আপু, আপনি যে রম্য পড়ে হাসিতে ফেটে পড়ছেন, সেটা জেনে আহ্লাদিত বোধ করছি এই কারণে যে, আমার দেশি আপুকে আমার রম্য দ্বারা আনন্দিত করতে পেরেছি।

গত দুদিনের ঝড় খুব ভয়াবহ ছিল, এবং বজ্রপাতে মারা গেছে ১৯জন মানুষ। আমরা টের পাই নি, কিন্তু সাধারণ মানুষের খুব দুর্ভোগ গেছে; অনেক ফসল, ফলফলাদির ক্ষতি হয়েছে।

যাই হোক, রম্যের মধ্যে সিরিয়াস কথাবার্তা বলে ফেললাম।

হাসতে পারা হলো মনের বিশালতা আর সরলতার প্রকাশক। আপনি হাসছেন জেনে ভালো লাগছে। আর আপনি খুব মহৎ হৃদয়ের মানুষ তা আপনার লেখাতেই প্রকাশ পায়। আমার দেশি আপু বলে কথা।

ভালো থাকুন আপু।

১৩| ০২ রা মে, ২০১৮ সকাল ১১:৪২

কথাকথিকেথিকথন বলেছেন:



নামের এই অবস্থা করার রহস্য কী ! এর মধ্যেও কী রহস্য রেখেছেন নাকি !

লেখা পড়ে মনে হলো বুবু নামক লেখিকা বেশ হিট ! ওনার আগে পিছে যথেষ্ট লোকজন সরষে ভাঙ্গায় ব্যাস্ত । এর কারণ কী ! তবে বুবুজানের চোখে মাঝারী মানের কবিদের নাম দেখেই প্রথমেই আমার সন্দেহ হয়েছে উনি অন্য কোন গ্রহের লেখিকা । ওই গ্রহ উনার লেখার ধার সামলাতে না পেরে ধ্বংস হয়ে গেছে । তখন তিনি পৃথিবীতে এসে পড়েছেন !! আপনি শেষ পর্যন্ত মন্তব্য করতে পারলেন তবে কবি আইনেস্টানকে প্রতিষ্ঠিত করতে পারলেন না এবং শায়মা হক সম্পর্কেও বুবুজান থেকে কোন প্রতিক্রিয়া উদ্ধার হলো না এবং আপনি রেগে গিয়ে ভেগে গেলেন !

লেখার ধাঁধা উদ্ধার করতে পারিনি । তবে মনে হলো বালছাল লিখে ইদানিং অনেকে যথেষ্ট হিট হচ্ছে কিছু অনুর্বর মস্তিষ্কের বেহুদা বাহবাতে !!

০৩ রা মে, ২০১৮ বিকাল ৪:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যাক, ঘিয়ের আরেকতা প্রতিশব্দ পাওয়া গেলো- সর্ষে ভাঙ্গা :)

মাঝারী মানের কবির একটা রিসেন্ট ডেফিনিশন আছে। ফেইসবুক জগৎ তো এটা নিয়ে খুব সরগরম। কোনো এক পণ্ডিতন্মন্য কবি রবিকাকাকে মাঝারি মানের কবি বলে নিজেকে গুরুকবি বানিয়ে ফেলার ধান্ধায় আছেন :)

হ্যাঁ, শেষ পর্যন্ত মন্তব্য করতে পেরেছি বটে, তবে তৈলাক্ত কমেন্টের বদলে আইক্কাযুক্ত বাঁশওয়ালা কমেন্ট দিয়েছি।

এখানে তো ধাঁধাই নেই, ধাঁধা আর কী উদ্ধার করবেন? ধাঁধা একটা আছে প্রথম পর্বে। সেটার উত্তর পারলে আমাকে জানাইয়া বাধিত করিবেন প্লিজ।

তবে মনে হলো বালছাল লিখে ইদানিং অনেকে যথেষ্ট হিট হচ্ছে কিছু অনুর্বর মস্তিষ্কের বেহুদা বাহবাতে !!
পোস্টের মূলে হিট করে ফেলেছেন দেখি :)

শুভেচ্ছা।

১৪| ০২ রা মে, ২০১৮ রাত ৮:৪৪

সোহানী বলেছেন: "হোসানী " নামের ব্লগার। লিখার দ্বিতীয় লাইনেই আছে..................

০৩ রা মে, ২০১৮ দুপুর ২:২৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহা। হোসানী আপুকে নিয়া আর পারা গেলো না :(

১৫| ০৩ রা মে, ২০১৮ বিকাল ৪:৫৮

করুণাধারা বলেছেন: আপনার বুবুজান নারী সমাজের প্রেরণা। কিন্তু কয়েকবার চেষ্টা করেও তাকে চিনতে পারলাম না যে!

দারুন মজার পোস্টে ভালোলাগা।

০৩ রা মে, ২০১৮ বিকাল ৫:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হাহাহাহাহা। তাকে বাই নেম চেনার চেষ্টা করাটাই বৃথা :( বাই ক্যারেক্টারিস্টিক্স বিচার করুন।

ধন্যবাদ পোস্ট পড়ার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.