নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

সরল প্রেম

২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৩১

হাত ধরে বসে থাকি
আঙুলগুলো খুঁটি
তুমি শুধু চেয়ে থাকো
চোখে চোখ রেখে
নদীতে তুফান ডাকে
অন্তরে পাহাড় ভাঙে
নীরবতা ফুটে থাকে
মুখখানি থেকে

কখনো হঠাৎ করে
হাতদুটো বুকে ধরে
শুধাই- আবার কবে
আমাদের দেখা হবে
এইটুকু শুধু যাও বলে

কিছুই না বলে তুমি
আচানক চলে গেছো
বিরাণ বালুর চরে
দুর্মর স্মৃতিগুলো জ্বলে

এখনো এখানে আমি
সারাদিন শুধু ভাবি
এই তুমি চলে এলে
গোধূলির পায়ে পায়ে
উতলা দখিনা বায়ে
ছড়ায়ে সুরভি
আজও পথে চেয়ে আছি
তুমি আসো যদি

যেই দিন চলে যায়
এভাবেই মরে যায়?
কখনোই আসে না কি ফিরে?

সকলি কি মুছে যায়
মিছে হয়?
সকলি কি ডুবে যায়
গভীর তিমিরে?

২২ জুলাই ২০১৮


**

ভালো লাগে না :(

মন্তব্য ১৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ২:১৩

রোকনুজ্জামান খান বলেছেন: সবার ভালো লাগে আপনার কেন ভালো লাগে না ভাইয়া ।

২৩ শে জুলাই, ২০১৮ রাত ৮:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এই প্রশ্নের উত্তরই খুঁজে পাচ্ছি না ভাইয়া। তবে, প্রাথমিক ভাবে ফেইসবুক আর ইউটিউবই আমার জন্য মূল কারণ বলে মনে হচ্ছে :(

২| ২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ২:২৭

পদাতিক চৌধুরি বলেছেন: স্মৃতিই আমাদের স্বপ্ন দেখায়, তুলে ধরে নুতন পথ, শেখায় বাঁচতে। কবির মনে যে আঁধার দিয়েছে দেখা, দ্রুত কাটুক এ অমানিশা।

শুভকামনা জানবেন ।

২৩ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবির মনে যে আঁধার দিয়েছে দেখা, দ্রুত কাটুক এ অমানিশা। শুভ কামোনার জন্য অনেক ধন্যবাদ পদাতিক চৌধুরি।

৩| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:২৪

Monthu বলেছেন: মেয়েদের চোখে স্মার্ট হওয়ার ১১ তরিকা




বিশেষজ্ঞরা বলেন, যেসব মেয়ে স্মার্ট ছেলেদের সঙ্গে রিলেশনশিপে থাকতে চায় তারা ছেলেটির কিছু বাহ্যিক আচরণের ভিত্তিতে তার ভিতরের রূপের একটা মোটামুটি ধারণা করে নেয়। তাই বাস্তবে আপনার অবস্থা যাই হোক না কেনো এমন মেয়ের সঙ্গে রিলেশনসিপের শুরুতে আপনাকে অবশ্যই উপস্থাপনের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে, নয়তো প্রথমেই আপনি অপছন্দের বস্তুতে পরিণত হবেন। মেয়েটি যখন আপনার প্রতি দুর্বল হয়ে পড়বে তখন আপনি আপনার সিস্টেম কিছুটা এদিক সেদিক করতেও পারবেন, তাতে তেমন সমস্যা হবে না। তাই প্রাথমিক এই বিষয়গুলি সম্পর্কে সচেতন হোন:
মধুর ও স্মার্ট কথাবার্তা: কথাবার্তায় স্মার্ট হোন; আঞ্চলিক সুর পরিহার করুন। প্রয়োজনে ইংলিশ-বাংলিশ সুন্দর করে মিশিয়ে মোলায়েম ভাষা তৈরি করুন, তবুও অপ্রচলিত গ্রাম্য শব্দ ব্যবহার থেকে বিরত থাকুন। শুদ্ধ উচ্চারণ শিখুন, সে এটাতে মুগ্ধ হবে।
বডি ফিটনেস: ছেলেদের প্রতি মেয়েদের প্রধান আর্কষণই হলো ছেলেদের বডি ফিটনেস। একটা মেয়ে অবশ্যই হ্যাংলা কিংবা মোটকু একজন ছেলের প্রতি আর্কষণ বোধ করে না। তাই বডি ফিট করুন।
সুন্দর ডাবিং সত্য: ‘রিলেশনসিপে মিথ্যা বলতে হয়’- এটাই নাকি সত্য। তবে প্রথমদিকে আপনার কথার সঙ্গে কাজে ঠিক ঠিক মিল রাখবেন যাতে মেয়েটি আপনাকে বিশ্বাস করতে শিখে। যদি মিথ্যা বলতে হয় তা খুব মসৃণ করে বলবেন যেন তা মিথ্যা বলে মনে না হয় এবং ভবিষ্যতে তা নিয়ে পুনরায় আলোচনা হওয়ার সম্ভাবনা না থাকে।
পরিচ্ছন্নতা: পরিচ্ছন্নতার বিষয়টি সুন্দরভাবে মাথায় রাখতে হবে। ফেস, চুল ও বডির যতটুকু প্রকাশ পায় তা যেন সুন্দর ও মসৃণ থাকে। কোনভাবেই যেন চামড়ায় বয়স্কের ছাপ ফুটে না উঠে। এছাড়াও ক্লিন-সেভ একটি সুন্দর টনিক।
ঠাণ্ডা মেজাজ: ‘রেগে গেলেন তো হেরে গেলেন’- এটি অন্য ক্ষেত্রে মেনে না চললেও এখানে আপনাকে মেনে চলতেই হবে। কোনো রাগের কথা হলেও তা হেসে অন্যভাবে টেনে নিয়ে এড়িয়ে চলুন এমন ভাব নিয়ে যেন আপনি তাতে খুশিই আছেন যদিও আপনি তাতে এক মত নন।
ক্লিন পোশাক: যখন মেয়েটির সঙ্গে দেখা করবেন তখন অবশ্যই ক্লিন পোশাক পারবেন। যদি পোশাকে ময়লা বা উৎকট গন্ধ থাকে তবে প্রথমেই সে ফিরে দাঁড়াবে। তাই এ বিষয়ে সচেতন হোন।
হালকা পারফিউম: গাঢ় নয়, বরং হালকা পারফিউম ব্যবহার করুন যাতে অনুভব হয় আপনি এমন এক সুগন্ধি দিয়েছন যা বুঝতে অনুভূতি খাটাতে হয়, যেন প্রেম প্রেম ভাব।
উন্নত টুথপেস্ট ব্যবহার করুন: মুখে যেন কখনই গন্ধ উৎপন্ন না হয় তাই নিয়মিত ব্রাশিং করতেই হবে আর যদি সম্ভব হয় স্নিগ্ধ পারফিউমের উন্নত টুথপেস্ট ব্যবহার করা ভালো যাতে মুখে সুগন্ধের একটি লুকোচুরি লুকোচুরি ভাব থাকে।
স্মার্ট গিফট: মাঝে মাঝে তার জন্য কিছু স্মার্ট গিফট কিনুন। যদি গিফটটি সাধারণ হয় তবে তা রোমান্টিকভাবে জীবনের কোনো অনুসঙ্গের সঙ্গে মিল দিয়ে উপস্থাপন করুন।
ধূমপানে সতর্ক হোন: যদি মেয়েটির কাছে সিগারেটের গন্ধ উৎকট হয় তবে তার সঙ্গে দেখা করার সময় সিগারেট বহন করা থেকে বিরত থাকুন। বরং কিছু আনকমন চকোলেট কিনে নিন যাতে তাকে বলতে পারবেন এটা অমুক-তমুক উন্নত দেশের চকোলেট।
একটু অভিনয় শিখুন: সুন্দর হাসি ও কথাকে ঘুরিয়ে অনুকূলে এনে তাকে মধুর কিছু উত্তর ও আনন্দ দেয়ার জন্য কিছু অভিনয় শিখুন। তবে কখনই কোনো মেয়েলি ভাব করবেন না, এটা মেয়েদের কাছে হাস্যকর।

২৩ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ। এ পোস্টের সাথে এ কমেন্টের কী মিল আছে, সেটা অবশ্য বুঝি নি। দ্রুত ফার্স্ট পেইজে এক্সেজ পান, এই কামনা থাকলো।

৪| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৩

রাজীব নুর বলেছেন: ভালো।

২৩ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ভাই।

৫| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৪

চঞ্চল হরিণী বলেছেন: কিছুক্ষণ ভাবলাম নির্ভয়ে মন্তব্য করবো কিনা ! তারপর সাতপাঁচ ভেবে মনে হল করে ফেলি। আসলে আপনার নাম পড়েই আমি বাকি সব পোস্ট ফেলে রেখে সবার আগে এই পোস্টে ঢুকি। কিন্তু যতটা আশা নিয়ে এসেছিলাম... কিছুটা বিফল মনোরথে যাচ্ছি বলা যায়। কবিতাটা ভালো, কিন্তু আপনার মত কবির কাছে আরও অনেক ভালো প্রত্যাশা ছিল 8-|

২৩ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: 'নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো।' কিন্তু আপনি মোটেও নিন্দুক নন, বরং খুব স্পষ্টবাদী। আমার কাছে এটা খুব ভালো লাগে। ফলস অ্যাপ্রিসিয়েশন আমি ঘরে বা বাইরে কোথাও পছন্দ করি না।

এটা নিছক একটা ভেন্টিলিশেন। গতরাতে বাংলাদেশ-উইন্ডিজ দেখতে দেখতে লেখা, এবং হাত সচল রাখার প্রয়াস। আমি নিজেও জানি এটা আমার দুর্বল লেখাগুলোর একটা (বাকিগুলো যে সাবলীল তা কিন্তু বলছি না।)

আপনাকে অশেষ ধন্যবাদ।

৬| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৯:০৩

জাহিদ অনিক বলেছেন:

আজও পথে চেয়ে আছি-
যদি তুমি আসো


এই অপেক্ষার যেন আর সীমা নেই

৩০ শে জুলাই, ২০১৮ দুপুর ১:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ জাহিদ অনিক।

৭| ৩০ শে জুলাই, ২০১৮ দুপুর ১:১৯

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর। +

১২ ই আগস্ট, ২০১৮ রাত ১১:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধন্যবাদ প্রিয় কবি সেলিম আনোয়ার ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.