নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

আমার ভাঙা পথের রাঙা ধুলায় পড়েছে কার পায়ের চিহ্ন /// অনন্যসাধারণা রেজওয়ানা চৌধুরী বন্যা ও অদিতি মহসিনের রবীন্দ্র সঙ্গীত

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:০৬



১৯৮৯ সালের মার্চ-এপ্রিলে সিলেট শহর থেকে আমি প্রথম ওয়াকম্যান কিনি এবং ঐদিনই ৩টা ক্যাসেট কিনি যার মধ্যে একটা ছিল রেজওয়ানা চৌধুরী বন্যার অ্যালবাম (নাম মনে নাই)। ৩টা ক্যাসেটই ঘুরেফিরে শুনতে শুনতে গানগুলো মুখস্থ হয়ে গেলো। এরপর তুমুল ব্যস্ততার জন্য গান থেকে দূরে ছিলাম প্রায় বছর দুয়েক।

এরপর একবার খাগড়াছড়ি গেলাম। থাকতে শুরু করলাম। খাগড়াছড়ির প্রত্যন্ত দিঘিনালা বাজারের রতনের দোকান ছিল অত্যাধুনিক পোশাক, কসমেটিকস সহ গানের ক্যাসেট ও রেডিও/ক্যাসেট প্লেয়ার/ওয়াকনম্যানের জন্য বিখ্যাত। ততদিনে আমার প্রথম ওয়াকম্যান ভূ-মজ্জিত হয়ে ফসিলে পরিণত হয়েছে। রতনের দোকান থেকে কিছুদিন পর পর শুধু ক্যাসেটই কিনি না, বিভিন্ন মডেলের চাইনিজ ওয়াকম্যানও কিনি, কলকব্জা, নাড়িভুঁড়ি ছিঁড়ি, অতএব আরেকটা কিনি। হরেক রকম ক্যাসেটের মধ্যে ‘ভারতীয় আধুনিক বাংলা গানের’ ক্যাসেট, লতা, অনুরাধা পাড়োয়ান, ফাতেমা-তুজ-জোহরা, আইয়ুব বাচ্চু/তপন চৌধুরীর ক্যাসেট (আল্লাহ আইয়ুব বাচ্চুকে বেহেশত নসিব করুন) সহ অনেক বিখ্যাত শিল্পীর ক্যাসেট কিনি, আর এর মধ্যে উল্লেখযোগ্য ছিল রেজওয়ানা চৌধুরীর বন্যার ক্যাসেট। তাঁর ক্যাসেট সামনে পেলেই কিনি। গান শোনার বিভিন্ন অভ্যাসের মধ্যে আমার প্রধান অভ্যাসটা ছিল ঘুমানোর আগে খুবই মৃদু ভলিয়্যুমে ক্যাসেট প্লেয়ার অন করে কানের কাছে রেখে দেয়া, যাতে ঘুমের মধ্যে আমি সুরের মূর্ছনায় দুলতে থাকি। এবং তাই-ই হতো। ঘুমের মধ্যে একটা অভূতপূর্ব সুখ সুখ ভাব অনুভূত হতো। বন্যার গানগুলো আমি সাধারণত এভাবেই শুনতাম। ঘুম ভেঙে গেলে, কিংবা ঘুম ও জাগরণের মধ্যিখানে আমি শুনতে পেতাম, খুব করুণ সুরে ধীর লয়ে বাজছে- আমার ভাঙা পথের রাঙা ধুলায় পড়েছে কার পায়ের চিহ্ন। সকালে ঘুম থেকে উঠেও দেখতাম এটা বাজছে। অনেক সময় অ্যাডাপ্টার পুড়ে গন্ধ ছড়াতো, ঘুম ভাঙতো সেই গন্ধে :(

আমার পিসি ভর্তি গান, ভিডিও, ছবি, স্টিল পিকচার। ২০১৩/১৪’র দিকে ল্যাপটপ ক্র্যাশ করায় আমার গান আর ছবির ভাণ্ডার হারিয়ে যায়, উদ্ধার করতে পারি খুব কম। তারও আগে ২০১১-তে ১ টিবি হার্ড ডিস্ক নষ্ট হয়ে গেলে আরো বেশি মূল্যবান সংগ্রহ হারিয়ে যায়।

ব্যস্ত জীবনে গান শোনার সময় তেমন হয় না। কিন্তু অবসরে পিসিতে থাকলেই যুগপৎ গান, টিভি, ইত্যাদি সবই চলতে থাকে একযোগে, কোনোটাই ঠিকমতো শোনা যায় না, যেহেতু মগ্ন থাকি ব্লগিং বা ফেইসবুকিঙে, কিন্তু গানের একটা আবহ চারদিকে বিরাজমান থাকে, সেটাই চিত্তকে প্রফুল্ল রাখে।

চোখের সমস্যার কারণে এ কদিন গান শুনছি বেশি। বন্যার গান টিভিতে এক-আধটু শোনা ছাড়া মনোযোগ দিয়ে এর আগে সর্বশেষ কবে শুনেছি মনে নেই। ইন ফ্যাক্ট, ব্লগ জগতে আসার পর অডিও লাইফের সমাপ্তি ঘটেছে। গত ক’দিনে নানান ধরনের গান শুনতে শুনতে কী কারণে যেন বন্যার গানও শুনতে ইচ্ছে হলো। ইউ-টিউবে শুনতে গিয়ে একটু ধাক্কা খেলাম। যেগুলো পেলাম তার বেশির ভাগই অরিজিন্যাল (অর্থাৎ প্রথম দিকের) রেকর্ড করা গান না। প্রথম দিকের রেকর্ডেড গানগুলোর মিষ্টতা ছিল বেশি। ভাগ্য ভালো যে, পিসিতেই পেয়ে গেলাম প্রথম দিকের বেশ কিছু গান।

বন্যার গানের বৈশিষ্ট্য হলো, তাঁর গাওয়া গানগুলোতে তিনিই সেরা- কনিকা বন্দ্যোপাধ্যায়, ইন্দ্রাণী সেন, সাগর সেন, চিন্ময় চট্টোপাধ্যায়, সুমন চট্টোপাধ্যায়, সাদি মোহাম্মাদ, মিতা হক, হেমন্ত মুখোপাধ্যায়, পাপিয়া সারোয়ার, কাদেরী কিবরিয়া- এঁরা সবাই রবীন্দ্র সঙ্গীতের একেকটা নক্ষত্র, কিন্তু, কিছু ব্যতিক্রম ছাড়া বন্যার গাওয়া গানগুলোই সবচাইতে নিখুঁত শ্রুতিমধুর। এরই মধ্যে আরেক যে শিল্পীর গান বন্যার গানের মতো ভালো লেগেছে, তাঁর নাম অদিতি মহসিন। এ পোস্টটা মূলত বন্যার গানের সমাহার, কিন্তু অদিতি মহসিনের কিছু গানও যোগ করলাম। এগুলো কোনো গানের ভিডিও না, অডিও মিউজিক হিসাবেই এগুলো শুনতে হবে। পুরোনো রেকর্ড হওয়ায় কিছু গানের সাউন্ড ত্রুটিপূর্ণ আছে।



এই যে তোমার প্রেম ওগো হৃদয়-হরণ






ও আমার দেশের মাটি






আমার সকল দুঃখের প্রদীপ






গ্রাম ছাড়া ঐ রাঙা মাটির পথ






ও আমার দেশের মাটি






গহন কুসুম কুঞ্জ মাঝে






যখন পড়বে না মোর পায়ের চিহ্ন






বধূ কোন আলো লাগলো চোখে






ঐ মালতীলতা দোলে





১০
রোদনভরা এ বসন্ত




১১
জগতে আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ





১২
আজ জোছনা রাতে সবাই গেছে বনে





১৩
যে ছিল আমার স্বপনচারিণী






১৪
শাওন গগনে ঘোর ঘনঘটা





১৫
আমার ভাঙা পথের রাঙা ধুলায়





১৬
ভেঙে মোর ঘরের চাবি





১৭
মোর ভাবনারে কী হাওয়ায় মাতালো






১৮
সে কোন বনের হরিণ ছিল আমার মনে





১৯
এসো শ্যামল সুন্দর





২০
ভুবনেশ্বর হে





২১
এই কথাটি মনে রেখো






এবার অদিতি মহসিনের কয়েকটা গান




২২
ডাকবো না ডাকবো না





২৩
আমি কান পেতে রই





২৪
হৃদয়ের এ কূল ও কূল দু কূল ভেসে যায়




আমি বন্যার গাওয়া এ গানটির অরিজিন্যাল রেকর্ডটা খুঁজছি


২৫
জগতে আনন্দ যজ্ঞে আমার নিমন্ত্রণ





২৬
আমার ভাঙা পথের রাঙা ধুলায় পড়েছে কার পায়ের চিহ্ন





২৭
বোনাস
যদি তোর ডাক শুনে কেউ না আসে
শ্রেয়া ঘোষাল







আরেকটা গানের পোস্টঃ সে কোন সে কোন বনের হরিণ ছিল আমার মনে


মন্তব্য ২৯ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: গান পড়ে শুনবো। আপনার শরীর কেমন আছে???

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আল্লাহর রহমতে ভালো আছি পদাতিক চৌধুরি ভাই। ডাক্তারের কাছে যাওয়ার প্ল্যান করছি, কিন্তু সময় হচ্ছে না। দোয়া করবেন।

২| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:১৭

সনেট কবি বলেছেন: চমৎকার পোষ্ট

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় সনেট কবি ফরিদ ভাই। শুভেচ্ছা রইল।

৩| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:২০

খায়রুল আহসান বলেছেন: গানগুলো শুনছি।
বন্যা আমারও প্রিয় শিল্পী। আমি তার কন্ঠের গুণমুগ্ধ ভক্ত, সুযোগ পেলেই তার অনুষ্ঠানে যোগ দেই।
অদিতিও একজন গুণী শিল্পী, তার গানও আমার ভাল লাগে।
পোস্টে প্লাস + এবং "প্রিয়"তে।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শুরুতেই ধন্যবাদ জানাচ্ছি স্যার, পোস্টে 'প্লাস' দিয়ে 'প্রিয়'তে নেয়ার জন্য। খুব সম্ভবত এটার সবার ক্ষেত্রেই ঘটে থাকে যে, কোনো একটা গান প্রথম যার কণ্ঠে শুনলাম, সেটাই সবচাইতে ভালো লাগে। এমনিতেই বন্যা হলেন রবীন্দ্র সঙ্গীতে অনন্যা, তার উপর তাঁর রবীন্দ্র সঙ্গীতই প্রথম জীবনে বেশি শুনেছি, ফলে অন্য শিল্পীর গান, বিশেষত বন্যা যেগুলো গেয়েছেন, সেগুলো এক্সট্রা-অর্ডিনারি না হলে মন কাড়ে না। কাদেরী কিবরিয়া, পাপিয়া সারোয়ার- রেডিওর যুগেই শোনা হয়েছে, এরপর তেমন শুনি নাই। তবে, সাগর সেন, চিন্ময় চট্টোপাধ্যায়ের গান, সুচিত্রা মিত্র, ইন্দ্রাণী সেন- এঁদের গানেরও আমি অত্যন্ত ভক্ত। কোনো এক সময় সাগর সেন আর চিন্ময় ছাড়া আর কারো রবীন্দ্র সঙ্গীত পানসে মনে হতো।

অদিতি মহসিনের কণ্ঠও অসাধারণ লাগে আমার কাছে। তাঁর সুর ও গায়কী বন্যার খুব কাছাকাছি মনে হয়।

ভালো থাকবেন স্যার। কমেন্টের জন্য ধন্যবাদ।

৪| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৪

মাহমুদুর রহমান বলেছেন: গ্রাম ছাড়া ওই রাঙ্গা মাটির পথ গানটার প্রতিটি চরণ সত্যিই মন ছুঁয়ে যায়।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: স্কুল জীবনে তো এই গান ছাড়া স্কুলের কোনো ফাংশনই হতো না। বন্যার কণ্ঠে এ গানটা খুব মানিয়ে গেছে। এই গান মানেই বন্যা।

৫| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রতিমন্তব্যে আবার আসা। আপনার জন্য অফুরান দোয়া রইল। আপনার সুস্বাস্থ্য ও সম্পূর্ণ আরোগ্যলাভ কামনা করছি। বন্যা আমারও প্রিয় শিল্পী । বেশ কয়েকবছর আগে হাজার শিল্পীদের নিয়ে ওনার একটি বিরাট কর্মযজ্ঞ দেখে মুগ্ধ হয়েছিলাম। অদিতি মহসিনও আমার খুব প্রিয়। পোস্টে ++++++++


আবারো শুভকামনা আপনাকে ।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ১৯৮৫ সালে ঢাকায় বাংলা একাডেমীর এক বৈশাখী অনুষ্ঠানে বন্যার প্রথম গান সামনা সামনি শুনি। তখন ১লা বৈশাখ আজকের মতো এত ব্যাপক আকারে হতো না। বাংলা একাডেমির চত্বরে সেদিন দর্শকের উপস্থিতি ছিল অল্প (ঐ সময়ের তুলনায় বেশিই বলা যায়)। বন্যা একটা, কী দুটো গান গেয়েছিলেন। সেটাই প্রথম, সেটাই শেষ।

কয়েক বছর আগে থেকে চ্যানেল আই বন্যার আয়োজনে বেশ ভালো অনুষ্ঠান করছে। আমি জানি না আপনি সেগুলোর কথা বলছেন কিনা। যাই হোক, বন্যার প্রোগ্রাম দেখতে পারা এক বিরাট ব্যাপার। আপনার সেই অভিজ্ঞতা হয়েছে। ভালো লাগলো জেনে।

প্রতি মন্তব্যে এসে দোয়া করার জন্য আরো একবার ধন্যবাদ রইল পদাতিক চৌধুরি ভাই।

৬| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:০৭

রাজীব নুর বলেছেন: আপনি তো মশাই মহা গান পাগল লোক।
৮৮ সালে সারাদেশ বন্যায় বেড়াছেড়া অবস্থা আর আপনি ওয়াকম্যান কিনেন গান শোনার জন্য।

আপনার গানের পছন্দ খুব সুন্দর।

১৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ৮:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একটা ভুল হয়ে গেছে মশাই- সালটা ১৯৮৯ হবে, ঠিক করে দিয়েছি। হ্যাঁ, ১৯৮৮ তো বন্যায় পুরো দেশই বিধ্বস্ত। আমরাও এর বাইরে ছিলাম না।

গান তো মোটামুটি সবাই পছন্দ করে। গান পছন্দ করে না, দুনিয়াতে এমন মানুষ আছে কিনা সন্দেহ।

আমার গানের পছন্দ আসলে কোনো সুনির্দিষ্ট ক্যাটাগরিতে সীমাবদ্ধ নয়। সব ধরনের সব শিল্পীর গানই আমার ভালো লাগে, একদম হাল আমলের গান যেমন আমার ফেভারিট তালিকায় থাকে, তেমনি হদ্যিকালের গানও আমি খুঁজে খুঁজে শুনি এবং নিজের সংগ্রহে রাখি। তবে, তুলনামূলক ভাবে ব্যান্ডের গান আমি খুব কম শুনেছি এবং রাগ প্রধান গানের প্রতি আমার ঝোঁক বেশি। পল্লীগীতিই আমার প্রাণের গান মনে হয়।

ধন্যবাদ রাজীব নূর ভাই। শুভেচ্ছা রইল।

৭| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:০৮

মাহবুবুল আজাদ বলেছেন: বিশাল গানের সমাহারের জন্য অসংখ্য ধন্যবাদ।
বন্যা বরাবরই প্রিয় শিল্পী।

১৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:০৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যে-কোনো একটা রবীন্দ্র সঙ্গীত সার্চ দিলে যে লম্বা লিস্টটা চলে আসবে, সেগুলো শুনতে যেয়ে দেখবেন বন্যার কণ্ঠে গাওয়া গানটাই আপনার সবচাইতে বেশি ভালো লাগছে। ছোটোবেলায় রেডিওর যুগে রেডিওতে তাঁর গান শোনার আগেই স্কুলের ফাংশনে ছেলেমেয়েদের 'বন্যা'র নাম বলাবলি করে তাঁর গান গাইতে দেখতাম। সেই তালিকায় পাপিয়া সারোয়ার, কাদেরী কিবরিয়া, প্রমুখের নাম থাকলেও শেষ পর্যন্ত আমার কাছে বন্যাই 'অনন্যসাধারণা' হিসাবে ঠিকে থাকলেন। তিনি বহু বহুদিন রবীন্দ্র সঙ্গীতে বেঁচে থাকবেন, তাঁর কণ্ঠে বেঁচে থাকবেন রবীন্দ্রনাথও।

ধন্যবাদ মাহবুবুল আজাদ ভাই। ভালো থাকবেন।

৮| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:৪১

আখেনাটেন বলেছেন: বেশ ভক্ত মনে হচ্ছে আপনাকে। আমিও কম না। স্নিগ্ধ কণ্ঠ।

১৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:১০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ, বন্যার ভক্ত এ দেশে ও বিদেশে প্রচুর। তাঁর কণ্ঠ মাধুর্যের জন্যই ভক্তদের সংখ্যা এত বেশি। তাঁর প্রথম বয়সে গাওয়া গানগুলোই সবচাইতে মিষ্ট এবং পূর্ণতা প্রাপ্ত। বয়সের কারণে কণ্ঠেও ভাটা পড়ে, তাঁর এ-কালে গাওয়া গানগুলো শুনলেই তা স্পষ্ট বোঝা যায়। এটা অবশ্য সব শিল্পীর ক্ষেত্রেই প্রযোজ্য।

আপনিও যে কম না, তা জেনে প্রভূত আনন্দ লাভ করলাম।

ভালো থাকবেন আখেনাটেন।

৯| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:১৪

শায়মা বলেছেন: আমিও তার মহা ভক্ত ভাইয়া!


পোস্টটা প্রিয়তে থাকলো .....

১৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:১৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ, আপনি তাঁর পুরোনো ভক্ত এটা আমি জানি বটে। আপনি বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী তাও অবিদিত নয়। আপনার সংগ্রহে আছে বিশাল ভাণ্ডার, এটাও অনেকেই জানেন। তাই আপনার জন্য একটা গিফট দিলাম নীচে।

১০| ১৯ শে অক্টোবর, ২০১৮ ভোর ৫:২০

জাহিদ অনিক বলেছেন: ৭,৮,১৩,১৪ কয়েকবার করে শুনলাম। জেগে থাকতে থাকতে কিভাবে যেন প্রায় সকাল হয়ে গেছে।
কি করব কি করব ভবতেই আপনার গানের পোষ্ট পেয়ে গেলাম।
শুনতে বসে গেলাম।
ভাল থাকুন সুস্থ থাকুন সোনাবীজ ভাইয়া

২০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আবার উপরে যেয়ে দেখতে হলো কোন গান্গুলোর কথা বলেছেন। গানগুলো ভালো গেয়েছেন শিল্পী।

এখনো অনেক রাত জাগেন নাকি? রাতজাগা ভালো না, আমিও জানি, কিন্তু তা সত্ত্বেও রাত জাগতে থাকি। ঘুম জিনিসটা যদি পৃথিবী থেকে উঠে যেত, কত ভালোই না হতো :)

আপনিও ভালো থাকুন। ধন্যবাদ গান শোনার জন্য।

১১| ১৯ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৪

শায়মা বলেছেন: হা হা হা ভাইয়া!!!!!!

ছবিটা দেখে হাসছি!!!!!!!! :P

২০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এত হাসির কারণ বোধগম্য হইল না :(

আচ্ছা, এই শিল্পীকে চেনেন নাকি?


১২| ১৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

তারেক ফাহিম বলেছেন: সবগুলো গানই শুনেছি কত কত বার।

২০ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: হ্যাঁ, গানগুলো খুবই সুন্দর এবং এজন্যই সবার কাছে এত প্রিয়। ধন্যবাদ।

১৩| ২০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৫

শায়মা বলেছেন: হাহা হা ভাইয়া ছবি সংযোজন দেখে আমি হাসছি!!!!!!!!
বাপরে তুমি এতই ধৈর্য্যবান!!

যাইহোক ভাইয়া তোমার দেওয়া গানটা ভাঙ্গা ভাঙ্গা এসেছে। মনে হয় তোমাকে প্রাকটিসের সময় দিয়েছিলাম ঐ গান!!

এটা দেখো প্রাকটিসের পরেরটা

এই নাও তোমার জন্য একটা কবিতা

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: নীচের দুইটা দেখুন।





[yt|edO3ZOcIGhE}

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

১৪| ২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩৮

খায়রুল আহসান বলেছেন: অদিতি মহসিন এর "ডাকবোনা ডাকবোনা" (২২ নং) গানটির লিঙ্ক আলাদা করে দেয়া যাবে? অসাধারণ গেয়েছেন তিনি এ গানটি।

২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: স্যার, এখানে লিংক আকারে দিলাম। ডাকবো না ডাকবো না। অদিতি মহসিন

নীচে ইউটিউব।




সাগর সেনের কণ্ঠেও এ গানটা শুনে দেখতে পারেন স্যার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.