নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফয়েজ আহমদ তৈয়্যব,ইইই প্রকৌশলী। মতিঝিল আইডিয়াল, ঢাকা কলেজ, বুয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র।টেলিকমিউনিকেশন এক্সপার্ট। Sustainable development activist, writer of technology and infrastructural aspects of socio economy.

এক নিরুদ্দেশ পথিক

সমাজের প্রতিটি ছোট বড় সমস্যার প্রকৃতি নির্ধারণ করা, আমাদের আচার ব্যবহার, সমাজের প্রচলিত কৃষ্টি কালচার, সৃষ্টিশীলতা, চারিত্রিক উদারতা এবং বক্রতা, অপরাধ প্রবৃত্তি, অপরাধ সঙ্ঘঠনের ধাঁচ ইত্যাদির স্থানীয় জ্ঞানের আলোকে সমাজের সমস্যার সমাধান বাতলে দেয়াই অগ্রসর নাগরিকের দায়িত্ব। বাংলাদেশে দুর্নীতি রোধ, প্রাতিষ্ঠানিক শুদ্ধিকরন এবং টেকনোলজির কার্যকরীতার সাথে স্থানীয় অপরাধের জ্ঞান কে সমন্বয় ঘটিয়ে দেশের ছোট বড় সমস্যা সমাধান এর জন্য লিখা লিখি করি। আমার নির্দিষ্ট দৃষ্টিভঙ্গি আছে কিন্তু দলীয় সীমাবদ্ধতা নেই বলেই মনে করি, চোর কে চোর বলার সৎ সাহস আমার আছে বলেই বিশ্বাস করি। রাষ্ট্রের অনৈতিক কাঠামোকে এবং দুর্নীতিবাজদের সবাইকে তীক্ষ্ণ ভাবে চ্যালেঞ্জ করার চেষ্টা করি। রাষ্ট্র কে চ্যালেঞ্জ করতে চাই প্রতিটি অক্ষমতার আর অজ্ঞতার জন্য, তবে আঘাত নয়। ব্যক্তিগত ভাবে নাগরিকের জীবনমান উন্নয়ন কে দেশের ঐক্যের ভিত্তিমূল মনে করি। ডাটাবেইজ এবং টেকনোলজি বেইজড পলিসি দিয়ে সমস্যা সমাধানের প্রোপজাল দেবার চেষ্টা করি। আমি মূলত সাস্টেইন এবল ডেভেলপমেন্ট (টেকসই উন্নয়ন) এর নিরিখে- অবকাঠামো উন্নয়ন এবং ডিজাইন ত্রুটি, কৃষি শিক্ষা খাতে কারিগরি ব্যবস্থাপনা ভিত্তিক সংস্কার, জলবায়ু পরিবর্তন, মাইক্রো ইকনমিক ব্যাপার গুলো, ফিনান্সিয়াল মাইগ্রেশন এইসব ক্রিটিক্যাল ব্যাপার নিয়ে লিখার চেষ্টা করি। মাঝে মাঝে চোরকে চোর বলার জন্য দুর্নিতি নিয়ে লিখি। পেশাঃ প্রকৌশলী, টেকনিক্যাল আর্কিটেক্ট, ভোডাফোন।

এক নিরুদ্দেশ পথিক › বিস্তারিত পোস্টঃ

নগরের মানব সম্পদ ব্যবস্থাপনাঃ ভাসমান শ্রমিক, স্থায়ী কাজের ছেলে মেয়ে বুয়া

১১ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৪:০৯

নগরের মানব সম্পদ ব্যবস্থাপনাঃ
ভাসমান শ্রমিক
১। ভাসমান শ্রমিকের সহজ ডেটাবেইজ তৈরি, মাসিক বা ত্রইমাসিক নিয়মিত কিছু বেসিক নাগরিক সুবিধাদির (পরিধান, চিকিৎসা ও শিক্ষা ভাতা ইত্যাদি) আওতায় এনে ওয়ান স্টেপ রেজিস্ট্রেশন এবং ডেটাবেইজ আপডেটের ব্যবস্থা রাখা। এই ডেটা ন্যাশনাল ডেটা বেইজ এ ফিডেড হবে।
২। ভাসমান শ্রমিক দের টেকসই কাজের ট্রেনিং প্রদান। বিভিন্ন প্রসেস বেইজড দক্ষতা আনার লক্ষে অয়ার্ক শপের আয়োজন করা।
৩। কাজের সময়কাল, নূন্যতম দৈনিক বা সপ্তাহিক বা মাসিক মজুরি, নূন্যতম কিংবা বয়স ভিত্তিক ঘন্টা প্রতি মজুরি নির্ধারন। মজুরির সাথে শহরের "লিভিং কস্ট" এর সমন্বয় সাধন।
৪। নগদ মজুরি পরিশোধের কার্জকর নির্দেশনা
৫। বিশেষ বিশেষ কাজের জন্য সুনির্দিস্ট প্রসেস ডেভেলপ করা, কাজের সাপোর্টিভ টুলস এবং শ্রমিকের আর্থিক এবং শারীরিক নিরাপত্তা প্রদান।
৬। শহরের প্রয়োজন অনুসাথে ভাসমান শ্রমিকের শহরে ইনফ্লো নিয়ন্ত্রন করা, অতিরিক্ত শ্রমিকদের বিবিধ এক্টিভ বা প্যাসিভ প্রোনদনা দিয়ে শহর থেকে আউট ফ্লো করানো।



নগরের মানব সম্পদ ব্যবস্থাপনাঃ
স্থায়ী কাজের ছেলে মেয়ে বুয়া
১। নিয়োগ দাতা হিসেবে মালিক পক্ষ কাজের ছেলে মেয়ে বুয়া কিংবা চাকর-বাকর দের বাধ্যতামূলক রেজিস্ট্রশনের ব্যবস্থা করবেন। (নিয়োগ দানের শর্ত হিসেবে মালিকের ডেটা বেইজ, সম্পদ উপার্জন তথ্য থাকবে যা ন্যাশনাল ডেটা বেইজ এ ফিডেড হবে)
২। অন্তত নগর এলাকায় অষ্টম শ্রেণী পর্জন্ত বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা প্রবর্তন করে শিশু শ্রম প্রতিরোধী নীতিমালার সাথে সামঞ্জস্য রেখে হোম সার্ভিসে সাহায্য কারি হিসেবে কাজের ছেলে মেয়ে কিংবা চাকর-বাকর দের এন্ট্রান্স দেয়ার বিধান করা।
৩। বুয়া হিসেবে কাজে আসার পুর্ব জোগ্যতা হিসেবে হোম ম্যানেজমেন্ট, হাইজিন এবং ক্লিনিং এর উপর সিটি কর্পোরেশনের সেট করা স্টান্ডার্ড ট্রেনিং বাধ্যবাধক করা। এই ট্রেনিং অবশ্যই ফ্রি হতে হবে, অথবা নাম মাত্র মূল্যে এর ব্যবস্থা করতে হবে।
৪। দৈনিক মোট কাজের ঘন্টা, পেমেন্ট, পেমেন্ট ডেট এবং অভার টাইম এর স্টান্ডার্ড রেট নির্ধারন করতে হবে। ফেন্টিভ বোনাস, স্বাস্থ্য ভাতা দিতে হবে।
৫। হোম সার্ভিসের শ্রমিক কে মান সম্পন্ন আবাসন এবং পরিধান ফেসিলিটি দিতে হবে। ডেটা বেইজ ধরে সিটি কর্পরেশন এসব মনিটর করবে বা তৃতীয় পক্ষ দিয়ে নিয়িমিত রিপোর্ট নিবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.