নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফয়েজ আহমদ তৈয়্যব,ইইই প্রকৌশলী। মতিঝিল আইডিয়াল, ঢাকা কলেজ, বুয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র।টেলিকমিউনিকেশন এক্সপার্ট। Sustainable development activist, writer of technology and infrastructural aspects of socio economy.

এক নিরুদ্দেশ পথিক

সমাজের প্রতিটি ছোট বড় সমস্যার প্রকৃতি নির্ধারণ করা, আমাদের আচার ব্যবহার, সমাজের প্রচলিত কৃষ্টি কালচার, সৃষ্টিশীলতা, চারিত্রিক উদারতা এবং বক্রতা, অপরাধ প্রবৃত্তি, অপরাধ সঙ্ঘঠনের ধাঁচ ইত্যাদির স্থানীয় জ্ঞানের আলোকে সমাজের সমস্যার সমাধান বাতলে দেয়াই অগ্রসর নাগরিকের দায়িত্ব। বাংলাদেশে দুর্নীতি রোধ, প্রাতিষ্ঠানিক শুদ্ধিকরন এবং টেকনোলজির কার্যকরীতার সাথে স্থানীয় অপরাধের জ্ঞান কে সমন্বয় ঘটিয়ে দেশের ছোট বড় সমস্যা সমাধান এর জন্য লিখা লিখি করি। আমার নির্দিষ্ট দৃষ্টিভঙ্গি আছে কিন্তু দলীয় সীমাবদ্ধতা নেই বলেই মনে করি, চোর কে চোর বলার সৎ সাহস আমার আছে বলেই বিশ্বাস করি। রাষ্ট্রের অনৈতিক কাঠামোকে এবং দুর্নীতিবাজদের সবাইকে তীক্ষ্ণ ভাবে চ্যালেঞ্জ করার চেষ্টা করি। রাষ্ট্র কে চ্যালেঞ্জ করতে চাই প্রতিটি অক্ষমতার আর অজ্ঞতার জন্য, তবে আঘাত নয়। ব্যক্তিগত ভাবে নাগরিকের জীবনমান উন্নয়ন কে দেশের ঐক্যের ভিত্তিমূল মনে করি। ডাটাবেইজ এবং টেকনোলজি বেইজড পলিসি দিয়ে সমস্যা সমাধানের প্রোপজাল দেবার চেষ্টা করি। আমি মূলত সাস্টেইন এবল ডেভেলপমেন্ট (টেকসই উন্নয়ন) এর নিরিখে- অবকাঠামো উন্নয়ন এবং ডিজাইন ত্রুটি, কৃষি শিক্ষা খাতে কারিগরি ব্যবস্থাপনা ভিত্তিক সংস্কার, জলবায়ু পরিবর্তন, মাইক্রো ইকনমিক ব্যাপার গুলো, ফিনান্সিয়াল মাইগ্রেশন এইসব ক্রিটিক্যাল ব্যাপার নিয়ে লিখার চেষ্টা করি। মাঝে মাঝে চোরকে চোর বলার জন্য দুর্নিতি নিয়ে লিখি। পেশাঃ প্রকৌশলী, টেকনিক্যাল আর্কিটেক্ট, ভোডাফোন।

এক নিরুদ্দেশ পথিক › বিস্তারিত পোস্টঃ

আবহাওয়ার পুর্বাভাস এর টেকসই মডেল!

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩৭

"দক্ষিণ ও দক্ষিণ-পুর্ব দিক থেকে ঘন্টায় -- কিমি বেগে দমকা হওয়া বয়ে যাবে, হালকা অথবা ভারী বৃষ্টি অথবা বজ্র সহ বৃষ্টি হবে। এসব এলাকার নদী বন্দর গুলোকে ১ থেকে ৩ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে " মডেলের পুর্ভাবাস আমাদের কৃষি ও মৎস্য শ্রমিকের কাছে অর্থ হীন। এই সব ফালতু সতর্কতায় অর্থনৈতিক ক্ষতি কাটে না।

আবহাওয়ার পুর্বাভাস এমন হওয়া দরকার যাতে তা অর্থনৈতিক ভাবে ফলপ্রসূ হবে! দরকার টেকসই আবহাওয়ার পুর্বাভাস মডেল।

১। জলবায়ু পরিবর্তন মেজারমেন্ট প্ল্যান-

ক। সরকারকে জলবায়ু পরিবর্তন মেজারমেন্ট প্ল্যান এবং মেজারমেন্ট টুলস ডেভেলপ করা বা এতদসংক্রান্ত কারিগরি সক্ষমতা আয়ত্ত্ব করার দিকে মনোযোগ দিতে হবে এবং সেগুলোকে ডেভেলপমেন্ট প্ল্যানে এ সমন্বিত করা।

খ। সরকারকে ক্লাইমেট ফ্রুফিং মেজার এবং টুলস বাবদ দুর্নীতি মুক্ত মানসম্পন্ন খরচ এর তরে ফাইনান্সিয়াল সাপোর্ট দিতে হবে।

গ। ডিজাইন স্টেইজ এই এন্ড টু এন্ড ইকোনোমিক রিস্ক এসেস্মেন্ট, বিভিন্ন অবকাঠামোর এডাপ্টেশন মেজার (বিশেষ করে রাস্তা , বাঁধ, জলাবদ্ধতা এবং ড্রেনেইজ অবকাঠামো, বাঁধের ক্ষয় রোধ) নেবার উপর জোর দিতে হবে।


২। কৃষি আবহাওয়া মেজারমেন্ট প্ল্যান-

বিশ্বের সবচাইতে বেশি বৃষ্টিপাতের অঞ্চল ভারতীয় সেভেন সিস্টার্স এর রেইনফল থেকে (বিশেষ করে মেঘালয়) যে সম্ভাব্য ও বিপুল পরিমাণ পানি আসবে, কিংবা গঙ্গা যমুনা ও ব্রহ্মপুত্রের উজানের বেসিন থেকে মৌসুমে কি পর্যায়ের জলধারা বাহিত হয়ে আসবে তার ফোরকাস্ট সঠিক সময়েই বাংলাদেশেই করা চাই। এতে করে কৃষক তার ধান কাটার সময়, বীজ বপনের সময়, জমি তৈরির সময় এডজাস্ট করে নিয়ে কৃষি শ্রম ব্যবস্থাপনা, স্টোরেইজ ইত্যাদি ইফিশিয়েন্ট এবং সাশ্রয়ী করতে পারবেন।

ওয়েদার ফোরকাস্ট বেশ আগে থেকে জেনে আগাম ঘুর্ণিঝড়, বৃষ্টি ও বন্যা, শৈত্য প্রবাহ সতর্কতা জারি এবং সেই সাথে কৃষি ও মৎস্য ব্যবস্থাপনার ক্ষতি কামোনোর প্রোগ্রাম ডেভেলপ করতে হবে।

আমাদের একটি বন্যা ও জলাবদ্ধতা ভিত্তিক হাওড় দুর্যোগ ব্যবস্থাপনাও দরকার।

বাংলাদেশের মেটেরিওলোজি বিভাগে উচ্চ মান টুলস না (সেটা অবিশ্বাস্য, তবে চুরির কারণে অতি উচ্চ দামে কিনা অতি নিন্ম মানের টুলস কাজ করে না) থেকে থাকে, তাইলে অনলাইন টুলস ও সফটওয়্যার, ফ্রি ওয়েদার রিলেটেড এপস অথবা স্যাটেলাইট ইমেজ এনালাইসিস থেকে রেইনফল সামারি দেখেই টের পাওয়া যায় সম্ভাব্য বৃষ্টিপাত এবং ধেয়ে আসা পানির ভলিউম কেমন হবে। ভারত বর্ষার মৌসুমে বৃষ্টির পানির আঁধার করে না, ফলে এই পানি ভাটিতেই আসবে তা ধর্তব্য!

অবিরাম বৃষ্টির পরে পানি বান ও ঢলের পানি ধেয়ে আসার ঠিক দুই দিন আগে পুর্ভাবাস দেয়ার বর্তমান পদ্ধতি অগ্রহণযোগ্য। এটাকে পুর্ভাবাস বা সতর্কতা জারি বলা যায় না।

৩। মৎস্য শ্রমিকের জন্য সঠিক সতর্কতা ব্যবস্থা দরকার। এটা রেডিও কিংবা সাধারণ এস এম এস ভিত্তিক করেও লাভ হবে না। বরং করতে হবে জিপিএস ভিত্তিক এবং মোবাইল ফোনে ইন্টিগ্রেটেড সেল এলার্ট ভিত্তিক। যাতে প্রাণ ও সম্পদের সুরক্ষা সেন্সিবল হয়।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমার যদি ক্ষমতা থাকত আপনাকে সর্বোচ্চ নির্বাহি পদে স্থায়ী করে রাখতাম! আজীবন! :P

হায় ক্ষমতসীনদের নির্বুদ্ধিতার মাশুল জনগণ আর কত দেবে! B:-)
নিজেরা ভাবতেও পারিস না অথচ চেয়ার দখল করে আছিস, ভাল! তবে যারা ভাবতে পারে তাদের কাছ থেকে সত্যিকারের আইডিয়া নে!! না তাও নেবে না। ফানুস ইজ্জত যে চলে যায়! যত্তসব।
অথচ এদের পিছনে জনগনের ট্যাক্সে কোটি কোটি টাকা ব্যায় হয়! X((

আপনার বরাবরের মতো দারুন পোষ্টে অনেক অনেক +++++++++++++

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৯

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: দেশের একেবারে টপ নেতৃত্ব কে টেকনিক্যালি সাব্জেক্ট ম্যাটার এক্সপার্ট হতে হবে এমন কোন কথা নেই, তবে তাকে সব ডোমাইন কভার করে এরকম একদল সাব্জেক্ট ম্যাটার এক্সপার্ট পরিবেষ্টিত হতে হবে, তাকে এক্সপার্টদের টেকসই মতামত সুচারু রূপে পই পই করে বাস্তবায়ন করার যোগ্যতা থাকতে হবে। আর দল গুলোর মিডল ও হায়ার মিডল লেভেল প্রচুর সাব্জেক্ট ম্যাটার এক্সপার্ট এবং রিসার্চ ইন্টারফেইস থাকতে হবে। এতে করে প্রতিটা রাজনৈতিক ও প্রশাসনিক সিদ্ধান্তের ফিউচার ইম্প্যাক্ট, ম্যাক্রো ও মাইক্রো ইকোনোমিক ইম্প্যাক্ট তারা বের করে আনতে পারে, এবং সেই অনুযায়ী ভবিষ্যৎ মূখী, সাশ্রয়ী ও টেকসই ডিসিশন নিতে হবে।

নেতৃত্বকে সেন্স ওফ সাস্টেইনেবিলিটি রাখতে হবে, রাখতে হবে নলেজ ও উইজডোম বাইজড ব্যবস্থাপনা। বাংলাদেশে এটা কারো নেই। এখানে সমস্যা হলে কিছু কাজ এর চেস্টা হয়। এটা উদ্দেশ্য হীন, ভীশন লেইস, শুধু ঠেকা নির্ভর। আর মূল ফোকাস হোল রাজনীতি করে টাকা মারা ও নিজ নিজ পরিবারকে আর্থিক ভাবে প্রতিষ্ঠা করা, রাষ্ট্র লুট করাই এখানে প্রধান কাজ।

বাংলাদেশে এক্সপার্ট্র গণ দলীয় টিকেট নিয়ে নেন এবং অতপর দুর্বিত্তায়িত প্রাপ্তির যোগ বর্ধিত করতে সব ভুলে যান।

২| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৩

শাহিন বিন রফিক বলেছেন: সত্যি দারুণ পোস্ট, আমার মনে হয়, আমাদের আবহাওয়াদিরা এত কিছু করা সম্ভব তা কখনো চিন্তাই আনিনি।

২১ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৪:১৬

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: হতে পারে! রুটিন ওয়ার্কের বাইরে উনারি কিছু করছেন না, সেটা নিশ্চিত!

৩| ১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫০

আবু তালেব শেখ বলেছেন: দরকারি কথা

২১ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৪:১৫

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.