নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফয়েজ আহমদ তৈয়্যব,ইইই প্রকৌশলী। মতিঝিল আইডিয়াল, ঢাকা কলেজ, বুয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র।টেলিকমিউনিকেশন এক্সপার্ট। Sustainable development activist, writer of technology and infrastructural aspects of socio economy.

এক নিরুদ্দেশ পথিক

সমাজের প্রতিটি ছোট বড় সমস্যার প্রকৃতি নির্ধারণ করা, আমাদের আচার ব্যবহার, সমাজের প্রচলিত কৃষ্টি কালচার, সৃষ্টিশীলতা, চারিত্রিক উদারতা এবং বক্রতা, অপরাধ প্রবৃত্তি, অপরাধ সঙ্ঘঠনের ধাঁচ ইত্যাদির স্থানীয় জ্ঞানের আলোকে সমাজের সমস্যার সমাধান বাতলে দেয়াই অগ্রসর নাগরিকের দায়িত্ব। বাংলাদেশে দুর্নীতি রোধ, প্রাতিষ্ঠানিক শুদ্ধিকরন এবং টেকনোলজির কার্যকরীতার সাথে স্থানীয় অপরাধের জ্ঞান কে সমন্বয় ঘটিয়ে দেশের ছোট বড় সমস্যা সমাধান এর জন্য লিখা লিখি করি। আমার নির্দিষ্ট দৃষ্টিভঙ্গি আছে কিন্তু দলীয় সীমাবদ্ধতা নেই বলেই মনে করি, চোর কে চোর বলার সৎ সাহস আমার আছে বলেই বিশ্বাস করি। রাষ্ট্রের অনৈতিক কাঠামোকে এবং দুর্নীতিবাজদের সবাইকে তীক্ষ্ণ ভাবে চ্যালেঞ্জ করার চেষ্টা করি। রাষ্ট্র কে চ্যালেঞ্জ করতে চাই প্রতিটি অক্ষমতার আর অজ্ঞতার জন্য, তবে আঘাত নয়। ব্যক্তিগত ভাবে নাগরিকের জীবনমান উন্নয়ন কে দেশের ঐক্যের ভিত্তিমূল মনে করি। ডাটাবেইজ এবং টেকনোলজি বেইজড পলিসি দিয়ে সমস্যা সমাধানের প্রোপজাল দেবার চেষ্টা করি। আমি মূলত সাস্টেইন এবল ডেভেলপমেন্ট (টেকসই উন্নয়ন) এর নিরিখে- অবকাঠামো উন্নয়ন এবং ডিজাইন ত্রুটি, কৃষি শিক্ষা খাতে কারিগরি ব্যবস্থাপনা ভিত্তিক সংস্কার, জলবায়ু পরিবর্তন, মাইক্রো ইকনমিক ব্যাপার গুলো, ফিনান্সিয়াল মাইগ্রেশন এইসব ক্রিটিক্যাল ব্যাপার নিয়ে লিখার চেষ্টা করি। মাঝে মাঝে চোরকে চোর বলার জন্য দুর্নিতি নিয়ে লিখি। পেশাঃ প্রকৌশলী, টেকনিক্যাল আর্কিটেক্ট, ভোডাফোন।

এক নিরুদ্দেশ পথিক › বিস্তারিত পোস্টঃ

সংকট কি? শুধু শ্রীলংকা হওয়াকেই সংকট বলে?

১৮ ই মে, ২০২২ বিকাল ৫:৪৭

সংকট কি? শুধু শ্রীলংকা হওয়াকেই সংকট বলে?
১। দক্ষ ও অদক্ষ মিলে মোট ৩৮% সার্বিক বেকারত্ব। এসএসসি উত্তীর্ণদের পৌনে ২৭ শতাংশ, এইচএসসি উত্তীর্ণদের প্রায় ২৮ শতাংশ, স্নাতকদের ৩৬ শতাংশ, স্নাতকোত্তরদের ৩৪ শতাংশ অর্থাৎ সার্বিকভাবে শিক্ষিতদের ৩৩ দশমিক ১৯ শতাংশ বেকার। এটাকে বাংলাদেশে সংকট বলা হয় না। তো সংকট কি?

২। আমরা বলেছি দ্রব্যমূল্যের উর্ধ্বগতির মধ্যে প্রাইমারি জ্বালানির দামটা বাড়িয়েন না। ২৩% বাড়িয়েছে সরকার! অসনীয় দ্রব্যমূল্য পরিস্থিতি কি সংকট নয়?

৩। সানেম বলেছে মূল্যস্ফীতি ১৩%, সরকার দেখায় ৬.৮%। বেসরকারি বেশ কয়েকটি রিপোর্ট হিসেব করে আমি নিজে খাদ্য ও খাদ্যবহির্ভুত মূল্যস্ফীতি পেয়েছি ১৫ থেকে ১৯%। এটাকে কেউ সংকট মনে করেন না?

৪। দেশের লক্ষ লক্ষ মানুষ টিসিবির ট্রাকের পিছে ৪ থেকে ৮ ঘন্টা দাঁড়িয়ে থাকে মাত্র ৪০০ থেকে ৬০০ টাকার কিছুটা সস্তার দ্রব্যমূল্যের জন্য। অথচ এই সময়ে শ্রমের মূল্য হবার কথা ছিল ৬০০ থেকে ১০০০ টাকা। এটাকে সরকার সংকট মনে করে না!!

৫। সরকারের বাজেটের ৩৪% ঘাটতি অফিসিয়ালি। রাজস্ব আয়ের টার্গেট পুরণ হবে না বলে আনফিশিয়ালি ঘাটতি ৫০%। ৬ লক্ষ কোটি টাকার বাজেটের বিপরীতে আয় ৩ লক্ষ কোটি টাকা। এটা সংকট না হলে সংকট কি?

৬। খোলা বাজারে ডলার ১০২ টাকা। সরকারের ব্যাংক রেট ৮৭ টাকা ৫০ পয়সা। নরমালি এটা থেকে ৩ থেকে ৪ টাকার পার্থক্য। এখন ১৪ টাকা ৫০ পয়সা। প্রায় ৯ টাকা বেশি এক ডলারে। এটা সংকট না? হুন্ডি বাজারে রাজনৈতিক প্রশাসনিক কিংবা প্রভাবশালীদের ডলার মজুদ, কালোবাজারি কিংবা পাচার তদন্ত করার কোন মেকানিজম নাই, এটা সংকট না!

৭। বিদ্যুৎ খাতে মাত্র ৬ মাসে ছয় মাসে পিডিবির লোকসান রেকর্ড ৯ হাজার ৫৮২ কোটি টাকা (পড়ুন দলীয় দুর্বিত্তদের অনুকূলে)। গতবছর লোকসান ছিল সাড়ে ১১ হাজার কোটি টাকা। এই সুবিশাল টাকা ভর্তুকি না কমিয়ে সরকার বিদ্যুৎ এর দাম বাড়ানোর চেষ্টা করছে। এটাকেও সংকট মনে করেন না?

৮। দেশে দুটা জাতীয় নির্বাচন হয়নি। একটায় নির্বাচনের আগেই সরকার জিতে গেছে, আরেক্টায় দিনের ভোট রাতে হইসে। এটা সংকট নয়?রাজনৈতিক সংকটকে সংকট মনে করার কারণ নেই?

৯। দেশের এলিট ফোর্স মার্কিন দুটা নিষেধাজ্ঞা খেয়ে বসে আছে। এটা সংকট না?

১০। ৯% মানুষ গ্রামে গিয়ে ফিরছে না, কারণ শহরে আয় কমে গেছে। শিল্প খাতে শ্রমিক পাওয়া যাছে না। অতি উচ্চ দ্রব্যমূল্য পরিস্থিতিতে শহরে ফিরতে ভয় করছে মানুষ। এটা সংকট না?

১১। ৩৪০ বিলিয়ন ডলার জিডিপির দেশের ১৩০ থেকে ১৫০ বিলিয়ন ডলার মোট ঋণ। এটা সংকট না? ১২ বছরে মাথাপিছু ঋণ বেড়েছে ৭ গুণ। এগুলাও সংকট না!

১২। কর্মহীন প্রবৃদ্ধি সংকট না? বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় যতগুলো পদ ছিল, আবেদনকারী ছিলেন ২০০ গুণের বেশি। মাত্র ছয়টি সরকারি ক্ষেত্রে চাকরি পেতে আবেদন করেন মোট আধা কোটির বেশি তরুণ। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে আবেদন ছিল পদের ৮৯৭ গুণ, খাদ্য অধিদপ্তরে পদের বিপরীতে আবেদন ছিল ১৩৬৪ গুণ। কয়েকটি বিসিএসে উত্তীর্ণ হয়েও চাকরি মেলেনি প্রায় ৩২ হাজার শিক্ষিতের, ইনারা বিসিএস বেকার। গণ বেকারত্বকে সংকট বলে না?

১৩। নাগরিকদের কেউ একজন বলেছেন আগে ২টা পরোটা খেতেন, এখন একটা খাবার সাধ্য আছে। এটা সংকট না? আর্থিক কষ্টে পড়ে, ক্ষুধার সাথে আপোষ করা সংকট নয়। গণ আয় সংকোচন, সরকারের অস্বীকার করা অতি মূল্যস্ফীতিতে মানুষের মজুরি কিংবা বেতনের ক্রয় ক্ষমতা কমে যাওয়া সংকট হতেই পারে না!

এমন একটা সময়ে পৌঁছেছি, যেখানে সন্তান হত্যার বিচার চায় না পিতা-মাতা! গণ বিচারহীনতাও কোনই সংকট না। কেউ যদি মৃত্যু ছাড়া অন্য সব কিছুকে সংকট বলতে অস্বীকার করে, তাইলে কি করা! সবার জন্য শুভকামনা। ডলারের সেঞ্চুরির দিনে আরেক দফা মূল্যস্ফীতির আশংকা করি, এটাও সংকট না। আগামীকাল যখন আরেক দফা বিদ্যুৎ এর দাম বাড়বে, আবারও সব কিছুর দাম বাড়া শুরু হবে নতুন দফা, সেটাও সংকট হবে না।

বাংলাদেশে এসে 'সংকট' নিজেই মরে গেছে, এখানে শুধু চেতনা টাই বেঁচে আছে।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৩৩

শূন্য সারমর্ম বলেছেন:


সোনার বাংলার জায়গায় সংকটময় বাংলা।

২| ১৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৪৭

এমজেডএফ বলেছেন: বাঁধ ভাঙ্গা তথ্য দিয়ে জোয়ার বইয়ে দিয়েছেন। তথ্যগুলোর সূত্রগুলো বিস্তারিতভাবে উল্লেখ থাকলে আমরা পাঠকেরাও দেখতে পারতাম। যারা হুজুগে মাতে আর পিঠচপড়াচাপড়ি করে মজা পায় তাদের জন্য লেখা হলে ঠিক আছে।

৩| ১৮ ই মে, ২০২২ রাত ৮:৪৫

রাজীব নুর বলেছেন: এই সংকট বাংলাদেশ জন্মের পর থেকেই অব্যহত আছে। তবু দেশ এগিয়ে যাচ্ছে।

৪| ১৮ ই মে, ২০২২ রাত ৯:৩৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন একটু মিতব্যয়ী হতে।

৫| ১৮ ই মে, ২০২২ রাত ১০:৫০

খাঁজা বাবা বলেছেন: কিছু মানুষের মগজ মাথায় না, বগলের নিচে।
এদের মাথা কেটে ফেললেও বলবে এটাই উন্নয়ন :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.