নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাততঃ ঢাকা থেকে

উন্নত দেশে ব্যক্তি স্বাধীনতা

ফেরদাউস আল আমিন

সুন্দর এই পৃথিবীতে আগমন পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে। স্কুল ........... সে অনেক.. মিশনারি স্কুল, ডি এন হাই স্কুল চাঁদপুর, চাকলালা বাংলা মিডিয়াম রাওয়ালপিন্ডি, ইংলিশ মিডিয়াম মুযাফ্ফরাবাদ, ক্লাশ সিক্স বাদ শেষমেষ এবোটাবাদ পাবলিক স্কুল। চিটগাং কলেজ ও বুয়েট

ফেরদাউস আল আমিন › বিস্তারিত পোস্টঃ

স্লিমবোট তথা Slimboat

২৭ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:৩২

ভাইরাস থেকে দুর থাকতে ও ভাইরাস জ্বরে যাতে কম্পুটার না আক্রান্ত হয় তার জন্য সবসময়ই বিকল্প পথ সব সময় খুঁজে এসেছি এবং পরীক্ষা নিরীক্ষাও চালিয়েছি। প্রথমে উইন্ডোজ ৯৮ চালানোর সময় প্রায়ই দেখতাম এক্সপ্লোরার ব্রাউজারটি ধীর গতিতে চলা সরু করে কিছুদিন পরেই। এর সমাধান পেয়েছিলাম কিছুটা নেটস্কেপ ন্যভিগেটরে, পরে এক্সপি তে একই সমস্যা পেয়েছি, মানে এক্সপ্লোরারকে ভাইরাস আক্রমন করবেই। বিশ্বে কিছু কিছু হ্যকার রয়েছেন তারা মাইক্রোসফটকে মোটেও পছন্দ করেন না। শুনেছি তারাই নাকি এক্সপ্লোরারের জন্য সবসময়ই নতুন নতুন আক্রমন পদ্ধতি তৈরী করে তা ইন্টারনেট এ ছেড়ে দেন।



Avant browser দিয়ে এই ভাইরাস থেকে ২০০০সাল থেকে ২০০৬সাল পর্যন্ত মনে হয় কিছুটা হলেও নিস্তার পেয়েছিলাম। কিন্তু Avant browser এর কোন নতুন সংস্করন না হওয়ায় ওটাকে বাদ দিয়ে নতুন ব্রাউজার ফায়ারফক্স এ যেতে হোল। প্রথম প্রথম ভাল লাগলেও (পারফরম্যন্স এর দিক থেকে) ঐ একই উইন্ডোজ এর কারনে ভাইরাস এর সমস্যাটা মনে হয় থেকেই গেল।



২০০৬সালে প্রথম সাফল্যজনক ভাবে বিভিন্ন বাহারের লিনাক্স স্থাপন করে পরীক্ষা করা শুরু করলাম। কেন জানি টিকে গেলাম উবুন্টুতে। যদিও পিসিলিনাক্স, ফেডোরা. Knoppix, CentOS, SuseLinux এর ও সিডি বা ডাউনলোড একসাথেই করলাম। উবুন্টু, পসিলিনাক্স ও ফেডোরা একটি কম্পুটারে টৃপল বু করে ইনস্টল করলাম।



লিনাক্স এ দেখলাম বিল্ট ইন ব্রাউজান এপিফেনি রয়েছে, তবে ফয়ারফক্সকেই লিনাক্স ব্যবহারকারীরা প্রাধান্য দিয়ে থাকে। উইন্ডোজ থেকে সুইচ করতে প্রথমে একটু অসুবিধা হলেও, দেখলাম ভাইরাস মুক্তি এখানে। আরও দেখলাম ফেডোরা ও উবুন্টুতে বাংলা অনায়াসে চলে (যদিও প্রথম প্রথম সামুতে উবুন্টু দিেয় বাংলা প্রদর্ন করা যেত না)। আরও দেখলাম এমএস অফিস সমমানের "ওপেনঅফিস", "গিম্প", "ডিয়া" ইত্যাদি মুল্যবান সফ্টওয়্যার প্যকেজ ওএস এর সংগেই এসে থাকে, তাও আবার বিনা মুূল্যে।



ব্রাউজার নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা করি। যদিও ফায়ার ফক্স ব্যবহা করি লিনাক্সে, কিন্তু প্রায়ই দেখি কিছু কিছু সহজ কাজ ফায়ারফক্স এর এ্যড অন দিয়েও হয় না বা কোন কোন সময়ে অকারনেই ফায়ারফক্স আটকে যায়, সেই কারনেই অন্য ব্রাউজার।



এজন্যই "স্লিমবোট তথা Slimboat"; ভালই লেগেছে এই ব্রাউজারটা এই পর্যন্ত। অন্ততঃ পক্ষে অনলাইন ফরম অটোতে ভরা যায়।



কেউ টেস্ট করে জানাবেন কি স্লিমবোট তথা Slimboat ব্রাউজার হিসেবে কেমন?

Windows, Mac, Linux তিন ওএস এর জন্যেও এর সফ্টওয়্যার রয়েছে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১:৫৮

আর্কিওপটেরিক্স বলেছেন: আমি বরাবরই ফায়ারফক্স ব্যবহার করি। এখন তো লিনাক্সে ক্রোমিয়াম ব্রাউজার আগে থেকেই দেওয়া থাকছে।

তবে টার্মিনালে w3m ব্যবহার করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.