নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাততঃ ঢাকা থেকে

উন্নত দেশে ব্যক্তি স্বাধীনতা

ফেরদাউস আল আমিন

সুন্দর এই পৃথিবীতে আগমন পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে। স্কুল ........... সে অনেক.. মিশনারি স্কুল, ডি এন হাই স্কুল চাঁদপুর, চাকলালা বাংলা মিডিয়াম রাওয়ালপিন্ডি, ইংলিশ মিডিয়াম মুযাফ্ফরাবাদ, ক্লাশ সিক্স বাদ শেষমেষ এবোটাবাদ পাবলিক স্কুল। চিটগাং কলেজ ও বুয়েট

ফেরদাউস আল আমিন › বিস্তারিত পোস্টঃ

ভারত নারায়নগঞ্জ এ কন্টেইনার টার্মিনাল নির্মান করবে।

২২ শে মে, ২০১৩ সকাল ১০:১৬

ভারত নারায়নগঞ্জ এ কন্টেইনার টার্মিনাল নির্মান করবে।

খুব ভাল কথা। তবে এই প্রথম বাংলাদেশের ইতিহাসে সম্ভবত দেশের কাজের জন্য দরপত্র দেশের বাইরে করা হচ্ছে। চাওয়া হচ্ছে ভারতীয় পেশাজীবিদের অংশগ্রহন।



ধরে নেয়া হচ্ছে নদীমাতৃক দেশে এর জন্য বাংলাদেশি কোন পেশাজীবি নেই।

এর পরও যদি বাংলাদেশি প্রতিষ্ঠানসমূহ নারায়নগঞ্জ এর কন্টেইনার টার্মিনাল নির্মান করতে কাজ করতে পারে তবে বাংলাদশের অর্থনীতিতে আমি মনে করি সরাসরি অবদান রাখবে।



কিন্তু নির্মান কাজ ও যদি ভারতীয় ঠিকাদার দিয়ে করানো হয় আর পরে এই নারায়নগঞ্জ এর কন্টেইনার টার্মিনালটি ভারতীয়রাই চালায়, তা' হলে আমার ব্যক্তিগত অভিমত এতে বাংলাদেশের সার্বভৌমত্ব ক্ষুন্ন হবে।



Click This Linkভারত নির্মান করবে



কিছু উদ্ধৃতি নিচে দেয়া হোলঃ-

দীন ইসলাম:

বাংলাদেশের নারায়ণগঞ্জে অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনাল নির্মাণের প্রস্তুতি নিচ্ছে ভারত সরকার। এরই মধ্যে দেশটির বিদেশ মন্ত্রণালয় কন্টেইনার টার্মিনাল নির্মাণে কারিগরি ও বাণিজ্যিক সম্ভাব্যতা যাচাইয়ের জন্য দরপত্রও আহ্বান করেছে। দর প্রস্তাব জমা দেয়ার সময়সীমা নির্ধারণ করা হয়েছে আগামী ৭ই জুন বিকাল ৩টা।



ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ‘ইনভাইটস বিডস ফর টেকনো কমার্শিয়াল ফিজিবিলিটি স্টাডি ফর সেটিং আপ অ্যান ইনল্যান্ড কন্টেইনার পোর্ট অ্যাট, বাংলাদেশ’ শীর্ষক ওই দরপত্রটি প্রকাশ করা হয় ১০ই মে।



বিষয়টি সম্পর্কে জানতে চাইলে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মনজুরুল ইসলাম মানবজমিনকে জানিয়েছেন, নারায়ণগঞ্জে কন্টেইনার টার্মিনাল ভারত চাইলে করতেই পারে। এনিয়ে আমাদের সঙ্গে তাদের কথাও হয়েছে। তবে আনুষ্ঠানিক কোন চুক্তি হয়নি। তাই টেন্ডার আহ্বান করা তেমন কোন বিষয় নয়।



সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনাল নির্মাণের বিষয়ে বাংলাদেশ সরকারের নৌপরিবহন মন্ত্রণালয়, সমুদ্র পরিবহন অধিদপ্তর (ডিজি শিপিং) ও বিনিয়োগ বোর্ড থেকে লিখিত কোন অনুমোদন নেয়নি ভারত সরকার। নৌপরিবহন মন্ত্রী ও সচিব বিষয়টি সম্পর্কে জানলেও মন্ত্রণালয়টির পরিকল্পনা ও উন্নয়ন শাখাসহ বন্দর শাখাও এ বিষয়ে কোন কিছুই জানে না। এখন পর্যন্ত বিনিয়োগ বোর্ডের এ বিষয়ে কোন আবেদন জমা পড়েনি।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০১৩ সকাল ১০:২২

ধীবর বলেছেন: )মিয়া ভাই চুপ থাকেন। দেশ এক না হলে কি? ভারতের মুখ্যমন্ত্রি হিসাবে হাসিনা যখন ক্ষমতায় তখন যে কোন যায়গায় টেন্ডার হতে পারে। আপনি কথা বলার কে?

২| ২২ শে মে, ২০১৩ সকাল ১০:২৯

ফেরদাউস আল আমিন বলেছেন: আমি দরপত্র বাইরে হোক, ভেতরে হোক, তা নিয়ে কথা বলছি না। আমার মতামত বাংলাদেশের নির্মান প্রতিষ্ঠানসমূহ যেন কাজগুলো পায় এবং কাজ শেষে টার্মিনাল পরিচালনা করতে পারে।

৩| ২২ শে মে, ২০১৩ সকাল ১০:৫০

জাহাজ ব্যাপারী বলেছেন: ইন্ডিয়া বাংলাদেশকে স্বাধীন করেছে বা স্বাধীন হতে সাহায্য করেছে কেন? স্বাধীনতার সুফল ভোগ করার জন্য।

২৩ শে মে, ২০১৩ সকাল ৯:২৪

ফেরদাউস আল আমিন বলেছেন: "ভারত বাংলাদেশকে স্বাধীন করেছে" আপনার এ মন্তব্যের সংগে এক হতে পারছি না। ভারত বাংলাদেশকে স্বাধীন হওয়ায় সাহায্য করেছে, একই সময়ে মুক্তিযোদ্ধাদের প্রয়াস খাট করেছে। অর্থাৎ মুক্তিযোদ্ধাদের কর্তৃক প্রয়া অর্জিত বিজয় ছিনিয়ে নিয়েছে।

"ভারত বাংলাদেশকে স্বাধীন করেছে, ,,,,,,,,,,,,,, "স্বাধীনতার সুফল ভোগ করার জন্য"
ভারত ও ভারত এর জনগন তাই মনে করে। ওদের জনগনের ধারনা ভারত সামরিকভাবে এগিয়ে না আসলে বাংলাদেশ স্বাধীনই হোত না।

ভারত বাংলাদেশকে স্বাধীন করতে সাহায্য করেছে, নিজেদের খাতিরেই।
বাংলাদেশ যদি একক ভাবে দীর্ঘ সময় (পাঁচ - ছয় বছর সময়)নিয়ে স্বাধীন হোত, তা'হলে ভারত ও জাতিগত ভাবে ১০-২০ দেশে বিভক্ত হয়ে পরার সম্ভাবনা ছিল। কারন ভারতে রয়েছে ৩২টি অফিসিয়াল ভাষা। তামিলীর এখনও ইচ্ছে করেই "হিন্দি" বলতে চায়না।ভারতের "সেভেন সিস্টার" প্রদেশে এখনও বিচ্ছিন্নতা বাদীরা রয়েছে। এই "সেভেন সিস্টার"প্রদেশকে দ্রুত উন্নয়ন করে ভারত "সেভেন সিস্টার" প্রদেশগুলোকে অন্যান্য প্রদেশের সম পর্যায়ে আনতে চাচ্ছে।

এবং তা করতে বাংলাদেশের ভুখন্ড ব্যবহার একান্ত প্রয়োজন।

৪| ২২ শে মে, ২০১৩ দুপুর ১:৩৭

ওবায়েদুল আকবর বলেছেন: বাংলাদেশের রাজনীতিবিদেরা যে কত নোংড়া আর হারামি তার নমুনা হল এইসব।

৫| ২৩ শে মে, ২০১৩ সকাল ১১:২১

জাহাজ ব্যাপারী বলেছেন: “"ভারত বাংলাদেশকে স্বাধীন করেছে, ,,,,,,,,,,,,,, "স্বাধীনতার সুফল ভোগ করার জন্য"
ভারত ও ভারত এর জনগন তাই মনে করে। ওদের জনগনের ধারনা ভারত সামরিকভাবে এগিয়ে না আসলে বাংলাদেশ স্বাধীনই হোত না।“”
– আসলে আমি এখানে ইন্ডিয়ানদের দৃষ্টিভঙ্গিই বোঝাতে চেয়েছি। আর একাত্তরে ওরা যা ইনভেস্ট করেছিল এখন তা সুদে-আসলে পেয়ে যাচ্ছে।

২৩ শে মে, ২০১৩ সকাল ১১:৩২

ফেরদাউস আল আমিন বলেছেন: সহমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.