নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাততঃ ঢাকা থেকে

উন্নত দেশে ব্যক্তি স্বাধীনতা

ফেরদাউস আল আমিন

সুন্দর এই পৃথিবীতে আগমন পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে। স্কুল ........... সে অনেক.. মিশনারি স্কুল, ডি এন হাই স্কুল চাঁদপুর, চাকলালা বাংলা মিডিয়াম রাওয়ালপিন্ডি, ইংলিশ মিডিয়াম মুযাফ্ফরাবাদ, ক্লাশ সিক্স বাদ শেষমেষ এবোটাবাদ পাবলিক স্কুল। চিটগাং কলেজ ও বুয়েট

ফেরদাউস আল আমিন › বিস্তারিত পোস্টঃ

সাইট বন্ধ; "অরওয়েব" আর "অরবট"

১৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ৯:৪০

আমার পরিচিত এক ইনটারনেট প্রকৌশলী একটি আইআইজি প্রতিষ্ঠানে কাজ করে। অতি পরিচিত বিধায় অনেক কিছুই সে জানান দিয়ে থাকে, বিশেষ করে কাজ সংক্রান্ত। বিশেষ করে গত বছর সরকারী নির্দেশে অনেক কাজ করতে হয়েছে সেগুলোর কথা সে বলে থাকে।

সাইট বন্ধ করার নির্দেশ ঐ সময় ছিল অধিকাংশ।
আমি তাকে জানালাম, এগুলি করে সয়ং যুক্ত রাষ্ট্ট কিছু করতে পারে নি, আমরা তো কারিগরী দিক থেকে তাদের থেকে অধিক নৈপূণ্যের অধিকারি নই। আমাদের দেশে ক্লাশ এইট থেকে তরুন পড়ালেখা জানা চাকুরী জীবি সকলের চৌকশ ফোনে এই তথাকথিত সাইট ব্লক বাই পাশ করার সকল এ্যপলিকেশন স্থ‌াপন করা আছে।
-- আঙ্কেল, আপনিও দেখি এই বয়সেও এই সব সন্মন্ধে ওয়াকিবহাল! নেফিও জানাল।
-- জানবো না মানে, এই দেখ "অরওয়েব" আর "অরবট" চৌকশ ফোনে আমার প্রায় সকল বন্ধুর কাছে এই দুটো এ্যপ আছে।
-- ডেস্ক টপে কি করেন?
নেফিও জানে, বাসায় থাকে আমি ডেস্কটপ ব্যবহার করি। ছোট চৌকশ ফোনে ইন্টারনেট শুধু চলমান অবস্থায় ব্যবহার করি।

-- অত ঝামেলায় না যেয়ে শুধু "এনোনিমাউস ডট অর্গ" ব্যবহার করি। শুধু খবর টবর দেখি, বিশেষ করে আমার দেশের খবর যদি কখনও দেখতে হয়। বেশির ভাগ খবরই দেশ থেকে ফোনেই পাই।

-- এই দেখ গত ফেব্রুয়রীতে আমাকে চাঁদপুরে যেতে হোল, কচুয়ায় গ্রামের বাড়ি যাব বলে। আমাকে সবাই বলল দাউদ কান্দি, গৌরীপুরে গাড়ি অবরোধে পরছে, তুমি একটু খবর-টবর বেশি রাখ, তুমিও দাউদকান্দি দিয়ে যেতে মানা করলে।

আমি সদর ঘাটে গিয়ে লঞ্চে উঠলাম, নদিতে তো অবরোধ থাকে না। ইযি বাইকে করে গেলাম বাস স্ট্যন্ড এ। ঐখানে সকাল নটায় পৌঁছনোর পর দেখলাম কোন বাস চলছে না একে বারে।

-- কি করলেন তখন?
-- অবরোধ তো মনে হোল ট্রাক - বাসের ওপর আরোপ করার চেষ্টা করা হয়; সিএনজি ধরে যাত্রা ভেঙ্গে ভেঙ্গে গেলাম। রাস্তায় স্বাভাবিক ট্রাফিক না থাকাতে জার্নি খুবই ভাল লেগেছে। রাস্তার ব্যয় হয়েছিল তিন গুন। সাধারন জনগন এতে কষ্টে থাকে, দরকার না থাকলে কোন প্রকার জার্নি করে না।
-- একটু রিস্কি হয়ে গেল না, আঙ্কেল?
-- নেফিও, নো রিস্ক নো গেইন, জীবন মানেই এটা।
নেফিও একটু হাসল।
-- আজকে যাই, স্লামালাইকুম
-- ওয়ালাইকুম সালাম।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১:৪৯

আর্কিওপটেরিক্স বলেছেন: প্রক্সি ব্যবহার করা ভালো না। অনেক সাইটে লিংক আজীবন থেকে যায় !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.