নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাততঃ ঢাকা থেকে

উন্নত দেশে ব্যক্তি স্বাধীনতা

ফেরদাউস আল আমিন

সুন্দর এই পৃথিবীতে আগমন পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে। স্কুল ........... সে অনেক.. মিশনারি স্কুল, ডি এন হাই স্কুল চাঁদপুর, চাকলালা বাংলা মিডিয়াম রাওয়ালপিন্ডি, ইংলিশ মিডিয়াম মুযাফ্ফরাবাদ, ক্লাশ সিক্স বাদ শেষমেষ এবোটাবাদ পাবলিক স্কুল। চিটগাং কলেজ ও বুয়েট

ফেরদাউস আল আমিন › বিস্তারিত পোস্টঃ

সৌর শক্তিচালিত ড্রোন আকাশে মাসাধিক ভেসে থাকবে।

১০ ই জুন, ২০১৭ রাত ৯:১৬


চীন একটি নতুন সৌর কোষ চালিত বিমান তথা ড্রোন তৈরি করেছে যা এক নাগারে কয়েক মাস ধরে আকাশে ভেসে থাকতে পারবে, বলে দাবী করা হচ্ছে। Caihong ("রেইনবো") নাম দেয়া হয়েছে এটিকে, এটি চীনের এয়ারোস্পেস এয়ারোডায়নামিক্স একাডেমী দ্বারা সন্নিবেশিত বা তৈরীকৃত।

গত সপ্তাহে তথা সমভবত মে মাসের প্রথম দকে এই বিমানটি উত্তরাঞ্চলের একটি পরীক্ষামূলক ফ্লাইটে অনাকাঙ্ক্ষিত নৈপুণ্য প্রদর্শন করে। এই পরিক্ষামূলক ফ্লাইটটি অন্য য়ে কোন চীনা ড্রোনের চেয়ে ৬৫,০০০ ফুটের অধিক উচ্চতায় উড্ডয়নের রেকর্ড সৃষ্টি করে। ( তবে একটি দূরবর্তী ড্রোন জন্য সর্বোচ্চ উচ্চতা জন্য বিশ্বের রেকর্ড প্রায় ৯৬,০০০ফুট, যা ২০০১ সালে যুক্তরাষ্ট্রের হেলিয়স প্রোটোটাইপ ড্রোন সৃষ্টি করে।)

আগামীতে আপগ্রেড এবং উন্নতির পর, CAAA(চীনের এয়ারোস্পেস এয়ারোডায়নামিক্স একাডেমী) দল আশা করে Caihong আকাশে কয়েক মাস বা এমনকি কয়েক বছর ধরে থাকতে পারে।
এই ধরনের ড্রোন নজরদারি, ম্যাপোফোগ্রাফি, যোগাযোগ এবং জরুরী প্রতিক্রিয়া কার্যক্রমের জন্য অত্যন্ত দরকারী। ড্রোন শেষ না হওয়া পর্যন্ত, ডিজাইনাররা আশা করেন যে অনেক সামরিক ও বেসামরিক ক্রেতারা এই ড্রোন বিমানটির জন্য আগ্রহী হবে। ক্স

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.