নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাততঃ ঢাকা থেকে

উন্নত দেশে ব্যক্তি স্বাধীনতা

ফেরদাউস আল আমিন

সুন্দর এই পৃথিবীতে আগমন পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে। স্কুল ........... সে অনেক.. মিশনারি স্কুল, ডি এন হাই স্কুল চাঁদপুর, চাকলালা বাংলা মিডিয়াম রাওয়ালপিন্ডি, ইংলিশ মিডিয়াম মুযাফ্ফরাবাদ, ক্লাশ সিক্স বাদ শেষমেষ এবোটাবাদ পাবলিক স্কুল। চিটগাং কলেজ ও বুয়েট

ফেরদাউস আল আমিন › বিস্তারিত পোস্টঃ

মুজিব বর্ষ বাজেট এবং করোনা ভাইরাস এ প্রতিরোধ বা নিয়ন্ত্রনের বাজেট

২১ শে মার্চ, ২০২০ দুপুর ১২:১৫

মুজিব বর্ষতে প্রাথমিকভাবে ১০০ কোটি টাকা ব্যয় হয়েছে। ক্যবিনেট আরও ৩০০ কোটি টাকা চেয়েছেন, যে ভাবে সরকার চলছে ৩০০ কোটি টাকা বরাদ্দ হয়ে গিয়েছে তা ধরে নিলে ভুল কিছু হবে না।

নিচে তার সংযেগ দেয়া হোলঃ-
মন্ত্রিপরিষদ বিভাগ ৩০০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ চেয়েছে
যেহেতু পত্রিকাটি ইংরেজিতে, পুরো সংবাদের কিছু উল্লেখযোগ্য অংশের অনুবাদ নিচে দিচ্ছি
(প্রকাশিত: বুধবার, ৫ই ফেব্রুয়ারি, ২০২০খৃঃ

মন্ত্রিপরিষদ বিভাগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শত তম জন্মবার্ষিকীকে কেন্দ্র করে 'মুজিব বর্ষ' উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচিতে ব্যয় করতে ৩০০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের দাবি করেছে।
সরকার এর আগে বিভিন্ন উদ্যোগ নিতে ১০০ কোটি টাকা বরাদ্দ করেছে। তবে মন্ত্রিপরিষদ বিভাগ বিশ্বাস করে যে আরও বেশি তহবিল দরকার এবং সেই অনুযায়ীই অর্থমন্ত্রী এএইচএম মোস্তফা কামালকে দেওয়া এক চিঠিতে এই দাবি করা হয়েছে।
মন্ত্রিপরিষদ বিভাগের একজন উপ-সচিব মোঃ রফিকুল ইসলাম চিঠিতে স্বাক্ষর করেছেন এবং বরাদ্দের আবেদনের জন্য এই মুহূর্তে আলোচনা করা হচ্ছে বলে জ্ঞানী সূত্র জানিয়েছে। অর্থ মন্ত্রক সূত্রে জানা গেছে, চলতি বাজেটে প্রাথমিকভাবে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল 'মুজিব বর্ষো' উদযাপনের জন্য। তবে বছর জুড়ে উদযাপন অনুষ্ঠানের বিশালতার পরিপ্রেক্ষিতে অতিরিক্ত সংস্থানগুলির দাবি করা হয়েছে।
৩০০ কোটি টাকার অতিরিক্ত বরাদ্দের দাবিতে এই চিঠিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণে বলা হয়েছে, বিদ্যমান একশ কোটি টাকার বরাদ্দ ইতিমধ্যে রয়েছে তবে তা পর্যাপ্ত নয়।

বিশ্ব নেতৃবৃন্দ এবং বিশিষ্ট ব্যক্তিরা এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচিতে অংশ নিতে বাংলাদেশ সফর করবেন।


কিন্তু মাহমারী "করোনা" ভাইরাস প্রতিরোধ / নিয়ন্ত্রন / প্রতিরক্ষা য় কত টুকু বাজেট ধরা হয়েছে তা এখন পর্যন্ত কোথাও পাইনি।
তবে একটি সাইট এর সংবাদ অনুযায়ী এই বছরের আগামি মাস গুলো দেশের জন্য দেশের মানুষের জন্য অনেক কষ্ট বয়ে আনবে বলে ধারনা করা হচ্ছে।
নিচে চামড়া ও পোশাক শিল্পে ব্যপক কর্মী ছাটাই এর সংবাদ উদ্ধৃতি দেয়া হোলঃ-
বাংলাদেশ সরকার COVID-19-এর হুমকি উপেক্ষা করেছে যখন চাকুরী হাড়ানো বৃদ্ধি পাচ্ছে
এই ওয়েব সাইটটি বলছে:-
লিখেছেন উইমল পেরেরা - তরিখঃ ১৬ই মার্চ ২০২০খৃঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামী লীগ সরকার কর্তৃক অবহেলিত হওয়া সত্ত্বেও বিশ্বব্যাপী অন্যতম দরিদ্রতম দেশ বাংলাদেশের মানুষের উপর বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী প্রভাব ফেলতে শুরু করেছে।
।.......
রাজধানী ঢাকার ঠিক বাইরে সাভার গার্মেন্টস হাবগুলিতে রফতানি পোশাক ওয়াশিং অ্যান্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রি, প্যাশন জিনস এবং প্যাশন অ্যাপারেলস এবং ওয়ার তিনটি কারখানা ফেব্রুয়ারিতে বন্ধ হয়ে গিয়েছিল, রফতানির অব্যাহত লোকসানের কারণে প্রায় ৩,০০০ শ্রমিক ছাটাই করে। সংস্থাগুলি বকেয়া মজুরি প্রদান করতে ব্যর্থ হলেও ২৯ শে মার্চের মধ্যে তা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

....
৬ই মার্চ, এশীয় উন্নয়ন ব্যাংক “কোভিড -১৯ এর উন্নয়নশীল এশিয়ার প্রাদুর্ভাবের অর্থনৈতিক প্রভাব” শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এটি সতর্ক করে দিয়েছিল যে ভাইরাস ছড়িয়ে পড়লে বাংলাদেশে ৮,৯৪,৯৩০ শ্রমিককে চাকরিচ্যুত করা হতে পারে।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০২০ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: বঙ্গবন্ধু প্রতিটা বাঙ্গালীর হৃদয়ে আছেন এটা আমি বিশ্বাস করি।
কিন্তু এই টাকা গুলো ভালো- উন্নয়ন মূলক কাজে ব্যয় করা হোক। গান, ব্যানার পোস্টার, মিটিং মিছিল, আতশবাজির পেছনে খরচ করা উচিত নয়। বুঝতে হবে আমাদের দেশটা দরিদ্র। তবে মন্ত্রী এমপিরা যদি তাদের ব্যক্তিগত টাকা খরচ করে তাতে আমার কোনো আপত্তি নাই।

২| ২১ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৪৪

নেওয়াজ আলি বলেছেন: দেশে করোনা রোগের ডাক্তার নাই । ডাক্তারদের সেফটি সরঞ্জাম নাই।

২২ শে মার্চ, ২০২০ রাত ১২:২৬

ফেরদাউস আল আমিন বলেছেন: প্রস্তুতি দেখে তাইই প্রতীয়মান হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.