নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাততঃ ঢাকা থেকে

উন্নত দেশে ব্যক্তি স্বাধীনতা

ফেরদাউস আল আমিন

সুন্দর এই পৃথিবীতে আগমন পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে। স্কুল ........... সে অনেক.. মিশনারি স্কুল, ডি এন হাই স্কুল চাঁদপুর, চাকলালা বাংলা মিডিয়াম রাওয়ালপিন্ডি, ইংলিশ মিডিয়াম মুযাফ্ফরাবাদ, ক্লাশ সিক্স বাদ শেষমেষ এবোটাবাদ পাবলিক স্কুল। চিটগাং কলেজ ও বুয়েট

ফেরদাউস আল আমিন › বিস্তারিত পোস্টঃ

রাশিয়ার জটিল ইতিহাস - ৩

২০ শে মার্চ, ২০২২ রাত ১২:৩৯



রাশিয়ায় অক্টোবর বিপ্লব

১৯১৭ সালের ৭ই নভেম্বর, বলশেভিক রাজনৈতিক দলের সদস্যরা রাশিয়ার রাজধানী পেট্রোগ্রাদে (বর্তমানে সেন্ট পিটার্সবার্গ) ক্ষমতা দখল করে।

এই দ্বন্দ্ব, শেষ পর্যন্ত, রাশিয়ান গৃহযুদ্ধে একটি বলশেভিক বিজয়ের দিকে পরিচালিত করে এবং ১৯২২ সালে সোভিয়েত ইউনিয়ন প্রতিষ্ঠা করে।

অক্টোবর বিপ্লব ছিল আসলে ১৯১৭ সালের দ্বিতীয় রাশিয়ান বিপ্লব। মার্চ মাসে, পেট্রোগ্রাদ সোভিয়েত বা কাউন্সিলের নেতৃত্বে বিপ্লবীরা সহিংসভাবে রাজা দ্বিতীয় জার নিকোলাসকে ক্ষমতাচ্যুত করে। "যার" পরিবার তিন শতাব্দীরও বেশি সময় ধরে রাশিয়া শাসন করেছিল। জারিস্ট সরকার ছিল প্ড়কৃত পক্ষে প্রজাতন্ত্রের সরকার। আর নেতৃত্ব ছিল রাশিয়ান সম্ভ্রান্তদের।

রাশিয়ানদের সংখ্যাগরিষ্ঠ (রাশিয়ান ভাষায় বলশে) ছিল কৃষক এবং শিল্প শ্রমিক। ১৯১৭ সালের ২৪শে অক্টোবর রাতে, বলশেভিক রেড গার্ডরা রাশিয়ার রাজধানী - রেলওয়ে স্টেশন, টেলিগ্রাফ অফিস এবং সরকারি ভবনগুলির মূল পয়েন্টগুলির নিয়ন্ত্রণ নিতে শুরু করে। পরের দিন সন্ধ্যার মধ্যে, তারা অস্থায়ী সরকারের আসন, শীতকালীন প্রাসাদ ব্যতীত সমগ্র শহর তাদের নিয়ন্ত্রণে নিয়ে আসে।

কেন অক্টোবর বিপ্লবের একটি নভেম্বর তারিখ আছে? ১৯১৭ সালে, রাশিয়া জুলিয়ান ক্যালেন্ডার ব্যবহার করেছিল, যা অক্টোবর বিপ্লবের তারিখ নির্ধারণ করেছিল ২৫ শে অক্টোবর। (একই কারণে, মার্চের বিদ্রোহ যা "জার" শাষক গোষ্ঠিকে ক্ষমতা ত্যাগে বাধ্য করেছিল তা "ফেব্রুয়ারি বিপ্লব" নামে পরিচিত।) বর্তমানে, রাশিয়া গ্রেগরিয়ান ক্যালেন্ডার ব্যবহার করে, যাতে বিপ্লবের তারিখ ৭ই নভেম্বর।

সহজ কাজ

অক্টোবর বিপ্লবের চরম মুহূর্ত হিসাবে "শীতকালীন প্রাসাদ আক্রমন ও দখল" সময়টিকে বলা হয়; বিদ্যমান সরকারকে উৎখাত করা "সহজ কাজ" হলেও পরবর্তী তিন বছর, বলশেভিকদের (যারা পরে কমিউনিস্ট অবিহিত হয়েছিলেন) রক্তক্ষয়ী গৃহযুদ্ধে অরাজকতা পরিবেশ উত্তীর্ণ করে ক্ষমতা লাভ করতে হয়। এই ক্ষমতা লাভ করার পরই রাশিয়াতে তথা পশ্চিম রাশিয়াতে আইন - শৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠা করা সম্ভব হয়েছিল।

বিরোধী এবং সমর্থক উভয়ের জন্য, অক্টোবর বিপ্লব সমাজতন্ত্রের আবির্ভাবের প্রতিনিধিত্ব করা শুরু করে।
October Revolution
October Revolution Picture source

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০২২ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: রাশিয়াকে ডুবাবে পুতিন। পুতিন মন্দ লোক হতে শুরু করেছে?

২০ শে মার্চ, ২০২২ বিকাল ৩:৪৬

ফেরদাউস আল আমিন বলেছেন: সঠিক অনুধাবন, আমি মনে করি

২| ২০ শে মার্চ, ২০২২ দুপুর ২:৩৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: বর্তমান যুদ্ধে পুতিন না জিতলে পুতিন তথা রাশিয়ার অবস্থা করুণ হবে।

৩| ২০ শে মার্চ, ২০২২ বিকাল ৩:৪৭

ফেরদাউস আল আমিন বলেছেন: করুন হলে তাদের পারমানবিক অস্ত্রের অবস্থা কি করুন হবে?

৪| ২০ শে মার্চ, ২০২২ বিকাল ৪:৪৭

নীল আকাশ বলেছেন: এবার লেখা পড়ে মজা পাইনি।

২৪ শে মার্চ, ২০২২ রাত ১১:৪৪

ফেরদাউস আল আমিন বলেছেন: বেশ জটিল ইতিহাস, আগেই বলেছি
কয়েকবার Revision দেয়া লাগে; :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.