নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপাততঃ ঢাকা থেকে

উন্নত দেশে ব্যক্তি স্বাধীনতা

ফেরদাউস আল আমিন

সুন্দর এই পৃথিবীতে আগমন পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে। স্কুল ........... সে অনেক.. মিশনারি স্কুল, ডি এন হাই স্কুল চাঁদপুর, চাকলালা বাংলা মিডিয়াম রাওয়ালপিন্ডি, ইংলিশ মিডিয়াম মুযাফ্ফরাবাদ, ক্লাশ সিক্স বাদ শেষমেষ এবোটাবাদ পাবলিক স্কুল। চিটগাং কলেজ ও বুয়েট

ফেরদাউস আল আমিন › বিস্তারিত পোস্টঃ

অরক্ষিত স্বাধীনতাই পরাধীনতা। by .. (Maj retired M. A. Jalil)

০৫ ই অক্টোবর, ২০২২ সকাল ৯:৪৫



এই বইটি কেউ পড়েছেন কিনা জানাবেন।

এখানেই জানতে পারেন, কিছু অংশ;

মেজর অবসরপ্রাপ্ত এম এ জলিল কে অনেকেই হয়তো জানেন না।
তার সংক্ষিপ্ত পরিচয় করে দিচ্ছি; তিনি পাকিস্তানের একটি ট্যাংক রেজিমেন্টের মেজর ছিলেন এবং ১৯৭১ সালের ১৪ই ফেব্রুয়ারি ছুটিতে ঢাকায় আসেন মুলতান থেকে, ছুটিতে এবং ছুটিতে থাকা অবস্থায়ই মুক্তিযুদ্ধে যোগ দেন।

তিনি প্রথম মুক্তিযোদ্ধা যিনি সম্ভবত ৬ঠ জানুয়ারি ১৯৭২ সালে কারাবন্দী হয়েছিলেন।


তিনি মুক্তিযুদ্ধকালীন সময়ে নয় নম্বর সেক্টরের সেক্টর কমান্ডার ছিলেন। নয় নম্বর সেক্টর ছিল খুলনায়।

আমি এই ব্লগে ছবি আকারে তার তিন নম্বর অধ্যায়ের কিছু পৃষ্ঠা টাচ করব আপনাদের পড়ার জন্য করতে পারলে জানিয়েন না করতে পারলে আমি এটি বাংলায় লিখে দেব, উদ্ধৃতি হিসেবে।
এর ৩৩, ৩৪, ৩৫ পৃষ্ঠা একটু গুরত্ব সহকারে পড়ার অনুরোধ রইল।

এখানে উদ্ধৃতি দেয়া আছে জেনারেল অরোরা কি বাজে ভাবে আমাদের তৎকালীন মুক্তিযুদ্ধকালীন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সম্বন্ধে উদ্ধৃতি দিয়েছেন। এটি ৩৫ পৃষ্ঠায় দেখা বা পড়া যাবে। একই পৃষ্ঠায় উল্লেখ করছেন যে কলকাতার বালিগঞ্জে অস্থায়ী বাংলাদেশ কার্যালয়ে তৎকালীন আওয়ামী লীগের শীর্ষ নেতাদের তাস খেলতে দেখেছেন।

এর শুরুতে যে উক্তিটি কে দিয়েছেন এই পৃষ্ঠাতে তাও বিশেষ ভাবে লক্ষণীয়।






মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:০৬

কলাবাগান১ বলেছেন: ইতিহাসের কি অবস্হা..উনার হাতে গড়া জাসদ এখন আওয়ামী লীগের বি টিম, আর আপনাদের মত ষড়যন্ত্র ত্বত্তে বিশ্বাসকারীরা ইতিহাসের আস্তাকুড়ে পড়ে থাক খড়কুটো কে তুলে এনে জনগন কে উসকে দিতে নেমেছেন...। জনগন আপনাদের এজেন্ডা কে ভালভাবেই চিনে.....স্বাধীনতা যুদ্ধ নিয়ে কোন নেতিবাচক খবর পেলেই সংগ্রাম পত্রিকার মত ২০ ইন্চির লাল কালিতে হেডলাইন এর মত পোস্ট দিবেন আবার।

২| ০৫ ই অক্টোবর, ২০২২ বিকাল ৪:৫০

ফেরদাউস আল আমিন বলেছেন: কাউকে উসকে দেবার জন্য এই লেখকের উদ্ধৃতি এখানে নয়। সামু তে পড়ার পাঠক এখন যে পরিমাণ, তাতে লেখা লেখি, উদ্ধৃতি দিয়ে কিছুই হবে না।

উনার বক্তব্য যদি সত্যি হয়ে থাকে, তাতে ভারতের সেনা বাহিনীর উচু পদের অধিকারীদের বাংলাদেশ এর কর্তা ব্যাক্তিদের সম্মন্ধে deragotory remarks করা মোটেও ঠিক হয় নি; এটি আমার অনুধাবন ও একান্ত আমার মতামত

৩| ০৫ ই অক্টোবর, ২০২২ বিকাল ৪:৫২

ফেরদাউস আল আমিন বলেছেন: Derogatory বানান ভুল, এই লাইনে যেটা দিলাম, সেটা সঠিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.