নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বালাম সিটিকে

বালাম সিটিকে › বিস্তারিত পোস্টঃ

আহারে প্রাণের মোবাইল

০৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ৯:১৯


তথ্য প্রযুক্তির এ স্বর্ন যুগে আজ আমরা বসবাস করছি। আজকের প্রতিটি পদক্ষেপে রয়েছে আমাদের প্রযুক্তির অহংকার। সমগ্র পৃথিবী আজ আমাদের হাতের মুঠোয়। পৃথিবীর আরেক প্রান্তে ঘটে যাওয়া ঘঠনা আমরা সরাসরি প্রত্যক্ষ করতে পারছি পৃথিবীর আরেক প্রান্তে বসে। শতবার কূর্ণিশ জানাই বিজ্ঞান তুমাকে। পরম মমতায় বিজ্ঞান আমাদের জীবনকে সাজিয়ে দিয়েছে এবং আগামীতে আরও সুন্দর করে দেওয়ার প্রতিজ্ঞাবদ্ধ।

বিজ্ঞানের সর্বশেষ এবং সর্ব শ্রেষ্ট একটি আবিষ্কার হলো '' মোবাইল ফোন'' নামক কথা বলার যন্ত্রটি। এই মোবাইল ফোনের কল্যানের দিকটিকে শিরোধার্য করে রেখে আজ তার কয়েকটি অকল্যানের দিক আলোকপাত করার লোভ সামলাতে পারছি না। কয়েকটি ঘটনা নিম্নে উল্লেখ করা হলঃ
ঘটনা ১
সেলফি দিয়ে ছবি তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় কিশোর নিহত। রেল লাইনে সেলফি দিয়ে ছবি তুলতে গিয়ে অন্যমনস্ক হয়ে এক কিশোর খেয়াল করতে পারেনি কখন যে ট্রেন এসে গেল। ঝরে গেল একটি প্রস্ফুটিত তরতাজা প্রাণ।
ঘটনা ২
হেড ফোন লাগিয়ে রেল লাইন ধরে হাটার সময় ট্রেনের ধাক্কায় ছাত্র নিহত। মোবাইল ফোনে সেভ করা গান হেড ফোন লাগিয়ে শুনতে শুনতে ছাত্রটি শুনতে পায়নি ট্রেনের হর্ন। ঝরে গেল আরেকটি প্রান।
ঘটনা ৩
অটো রিক্সা যোগে যাচ্ছিলাম। বেজে উঠল চালকের মোবাইল নামক যন্ত্রটি। চালক ভাইয়া সানন্দে ফোনটি ধরলেন। আমি মনে মনে বিপদ আঁচ করলাম। চালক ভাইয়াকে সাবধান করলাম। কিন্তু ততক্ষনে যা ঘটার তা ঘঠে গেল--- একটি রিক্সাকে ধাক্কা মেরে ফেলে দিতে চালক ভাইয়াটি মিস করলেন না। রিক্সা চালকের অপরাধ- সে কেন ফোন করার সময় সামনে আসল?
ঘটনা ৪
হাসপাতালে ভর্তি ছিলাম অসুস্থ মাকে নিয়ে। প্রতি ৬ ঘন্টা পর পর উনাকে ওষুধ খাওয়ানোর কথা। সে হিসাবে রাত ১২ টায় ওষুধ খেতে হবে। নিজে একটু ক্লান্তি জনিত কারনে সামান্য ঘুমিয়ে পরেছিলাম। হঠাৎ ঘুম ভাংলে দেখি রাত ১.৩০। ওষুধ খাওয়ানো হয়নি। দ্রুত ছুটে গেলাম ডিউটিরত ডাক্তারের কাছে। গিয়ে দেখি উনি 'ফেসবুকে' ডুবে আছেন। রোগীর কথা একটু ভুলে গিয়েছিলেন।
ঘটনা ৫
আমার এক বিশেষ প্রয়োজনে একজন পরিচিত জনকে মোবাইল করলাম। আমি কথা বলছিলাম ছাতক শহরে দাড়িয়ে। উনি ফোন ধরলেন। বললেন" এখন ত আমি একটু সিলেটে আছি, পরে না হয় দেখা হবে।" কিন্তু আমার কাছে উনার প্রতিটি কথা যেন দুই বার প্রতিধ্বনিত হচ্ছিল। পেছনে তাকিয়ে দেখি, উনি ্আমার ঠিক পেছনে দাড়িয়ে কথা বলছেন--কিন্তু আমাকে দেখতে পাননি। আমি দেখা দিলে উনি মিথ্যা বলার জন্যে লজ্জা পাবেন---তাই দ্রুত আমি সে স্থান ত্যাগ করলাম।

পরিশেষে বলতে হয় প্রতিটি জিনিসেরই ভাল মন্দ দিক থাকে। আমাদের উচিৎ ভাল দিকটিকে গ্রহন করে সামনে এগিয়ে যাওয়া।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ৯:৫৩

রাতুল_শাহ বলেছেন: মোবাইল নিয়ে ভালো লেখেছেন।
এখন মাঝে মাঝে মনে হয় মোবাইল ছুড়ে ফেলে বলি, সরি আমি মোবাইল ব্যবহার করি না।

২| ০৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ১০:০৭

বালাম সিটিকে বলেছেন: সুন্দর মন্তব্যের জবাব দিতে একটু দেরি হল কারন ---মোবাইলের যন্ত্রনা--ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.