নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বালাম সিটিকে

বালাম সিটিকে › বিস্তারিত পোস্টঃ

ভুমিকম্প....................আগাম সংকেত?

১৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ১২:১৪

....................................................... ( বদরুল আলম )

আজ আমরা এক ভয়ংকর প্রকৃতিক বিপর্যয়ের মুখে দাড়িয়ে। ভুমিকম্প --হাঁ, যতটা না ভুমিকম্প আঘাৎ হানার সম্ভাবনা-- তার চেয়ে বেশী রয়েছি আমরা আতংকের মধ্যে। আতংকের যৌক্তিক কারন ও রয়েছে। ভৌগলিক কারনে আমাদের দেশ ভুমিকম্প হুমকির মধ্যে বিরাজমান। বিভিন্ন মিডিয়ায়, বিশেষ করে ব্লগ মাধ্যমে অনেক সময়উপযোগী এবং প্রয়োজনীয় আর্টিকেল নজরে পরার মত। অনেক লেখক বেশ তথ্য নির্ভর প্রতিবেদন লিখেছেন, যেগুলো বেশ সময় উপযোগী।


ভুমিকম্প প্রাকৃতিক বিধান- একে প্রতিরোধ করাত দুরের কথা- আগাম পুর্বাবাস পর্যন্ত দেয়া যায় না। আর তাই ক্ষয় ক্ষতির সম্ভাবনা থেকেই যায়। সেই সাথে একটি আতংক লেগেই আছে সবার মনে। পৃথিবীর অনেক দেশই রয়েছে ভুমিকম্পপ্রবন। কিন্তু সেগুলো ভুমিকম্প পরবর্তি প্রস্তুতিও নিয়ে রেখেছে। তাছাড়া অনেক দেশেরই রয়েছে বিশেষ ধরনের অবকাঠামো-যাতে ভুমিকম্প পরবর্তি অবস্থা সহজে মোকাবেলা করা যায়। ভবন সমুহ এমন ভাবে নির্মিত- যাতে মোটামোটি মাত্রার ভুমিকম্প সহজেই সইতে পারবে। কিন্তু আমাদের যে কোনটাই নেই।

অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের যেমন পুর্ভাবাস দেয়া যায়- ঠিক সেভাবে ভুমিকম্প এর কোন পুর্ভাবাস দেয়া যায় না। তাহলে আপদকালীন পুর্ব প্রস্থুতির কি কোন সুযোগ নেই? হ্যা আছে-- কিছু প্রাকৃতিক বিধান। আমি প্রাকৃতিক এ বিধান সমুহের উৎস সম্পর্কে স্পস্ট মনে করতে পারছি না, তবে উৎস সমুহের নির্ভুলতার ব্যাপারে আমি নিশ্চিত।
নিম্নে ভুমিকম্পের প্রাকৃতিক লক্ষন উল্লেখ করা হলঃ

১. পিপিলিকা সমুহ সাধারনত দলবদ্ধ ভাবে চলাচল করে। যদি কখনো দেখা যায় যে হঠাৎ সারি ভেঙ্গে পিপিলিকা সমুহ দিকবিদিক চলতে শুরু করে-তবে বুঝতে হবে একটি ভুমিকম্প আসছে।

২. খোলা আকাশে সারিবদ্ধ ভাবে উরন্ত পাখি যদি অকারনে সারি ভেঙ্গে এদিক সেদিক উড়তে শুরু করে তবে বুঝতে হবে, আসছে ভুমিকম্প।

৩. স্থির পানিতে মাছেরা যদি কোন কারন ছাড়াই লাফা লাফি শুরু করে দেয়ে, বুঝে নিন- ভুমিকম্প আসছে।

৪. গরু- ছাগল যদি মাঠে ঘাস খাওয়ার সময় হঠাৎ খাওয়া বন্ধ করে মুখ তুলে স্থির হয়ে যায়--- বুঝে নিন যে ধেয়ে আসছে একটি ভুমিকম্প।

উপরে উল্লেখিত লক্ষন সমুহের কোন বেজ্ঞানিক ভিত্তি নেই। তবে পৃথিবীর সবকিছুই একটি নিয়মের অধীন। এই লক্ষন সমুহও হয়তবা নিয়মেরই অধীন।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ১২:২৬

চাঁদগাজী বলেছেন:


"২. খোলা আকাশে সারিবদ্ধ ভাবে উরন্ত পাখি যদি অকারনে সারি ভেঙ্গে এদিক সেদিক উড়তে শুরু করে তবে বুঝতে হবে, আসছে ভুমিকম্প। "

-পোস্ট পড়ার পর থেকে আকাশের দিকে তাকিয়ে আছি, একটা কাউয়া উড়ে গেলো, সারিবদ্ধ পাখী তো দেখছি না; ভাবছি জাহাংগীর নগর ইউনিভার্সিটি এলাকায় চলে যাবো, ওখানে বাসা নেবো।

২| ১৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ১২:৩৬

বালাম সিটিকে বলেছেন: ভাইয়া এত রাতে পাখি দেখবেন কিভাবে
তবু ভাগ্য ভাল কাক দেখেছেন
...............ধন্যবাদ

৩| ১৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ১:০৫

জাহিদ অনিক বলেছেন: হাহাহা চাঁদগাজী ভাইয়ের মন্তব্য বরাবরের মতই রম্য।

৪| ১৭ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১০:২৬

দেশের পোলাপাইন বলেছেন: ভাই আগে দিনে মত এখন এই প্রকৃতি প্রাণিগুলা দেখা যায় না। তাই এইগুলা খুজাটাই বৃথা..

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.