নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বালাম সিটিকে

বালাম সিটিকে › বিস্তারিত পোস্টঃ

পরাজিত বিজ্ঞান এবং চিকিৎসা

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:৩০



.....................................................................................................(বদরুল আলম)

বিজ্ঞান আমাদের চলার পথের এক আশির্বাদ। জাগ্রত সময়ে, এমনকি ঘুমের কালপরিক্রমায় ও আমরা বিজ্ঞানের কাছে দায়বদ্ধ। বিজ্ঞান এবং জীবন- এ যেন একটি মুদ্রার দুটি দিক। মানুষ আজ প্রকৃতির অনেক হিংস্রতাকেও বিজ্ঞানের কল্যানে জয় করে নিয়েছে। ঝড়ের পুর্বে আমরা পেয়ে যাই পুর্বাবাস। বন্যার পুর্বাবাস। সুনামী, সাইক্লোন, জলোচ্ছাস ইত্যাদি ইত্যাদি। কিন্তু হে বিজ্ঞান , তুমিও যে কখনো হয়ে যাও একেবারে অসহায়। তুমার পানে তাকিয়ে থাকে অসহায় জন - কিন্তু তুমি নীরব, একেবারে নীরব।

চিকিৎসা ক্ষেত্রে তুমার অসহায়ের কথা বলছি।
একটি ঘঠনা- আবির , ১০/১২ বছরের একটি ছেলে। সদা হাস্য উজ্জ্বল চেহারা। বন্ধুদের সাথে খেলছে, হাসছে। মায়ের আদর , বাবার আদর কেন যেন আরো বেড়ে গেছে তার প্রতি। শুধু সে জানে না মা বাবা যে চোখের জল শেষ করে ফেলছেন তার জন্যে নীরবে কেঁদে কেঁদে। আবির জানে না যে তার দেহে বাসা বেধেছে নীরব ঘাতক-ক্যান্সার। হে বিজ্ঞান, কেন পার না আবিরের জন্যে একটি শুভ সংবাদ প্রদান করতে।

আরেকটি ঘটনা, আবুল কাসেম- একজন অসহায় বাবা। সাজানো সংসার । একদিন ছিন্ন ভিন্ন হয়ে গেল- যে দিন ধরা পড়ল- নীরব ঘাতক ক্যান্সার। সেদিন রিপোর্ট হাতে পেয়ে বাতরুমে লুকিয়ে অনেক কাঁদল। নিজের জন্যে নয়- সন্তানদের কথা ভেবে- আপন জনদের কথা ভেবে। ডাক্তার আশার বানী শুনাল- কাসেম সাহেব হাসল- এক হাসি কান্নার মিশ্র রুপ। হাসি দিয়ে অনেক কষ্টে কান্নাকে আড়াল করল।
এক অনিবার্য পরীনতির দিকে জীবন এগিয়ে চলল।

শেষ ঘটনা- সমুজ আলী- অন্যের কাছ থেকে সান্তনা না নিয়ে নিজে বরং অন্যকে আরো উল্টা সান্তনা দিচ্ছেন। তিনি জানেন যে তিনি মরে গেছেন সেদিন, যেদিন এক বৃষ্টি ভেজা সন্ধ্যায় ধরা পরল ক্যান্সার। ওষুধের পাহাড় হাতের কাছে- এখন আর ওষুধ খাওয়ার ও শক্তি নেই। স্বজনরা কাছে বসা- অনেক কথা শেষবারের মত বলতে ইচ্ছে হচ্ছে। কিন্তু ভাষা যে শেষ হয়ে গেছে। জীবন নামের শব্দ বেহালায় আর যে সুরের ঝংকার নেই। তিনি একটি জীবন্ত লাশ ।

হে চিকিৎসা বিজ্ঞান - তুমিত জীবনকে সাজাতে জানো। তুমিত রাঙ্গিয়ে দিতে পার ফুলে ফুলে চলার পথকে। তুমিত বিশ্বকে এনে দিয়েছ হাতের মুঠোয়। অনেক অসম্ভবকে আজ করেছ সম্ভব। তবে কেন পারনা এক রনাঙ্গনে সম্মুখ সমরে ক্যান্সারকে পরাজিত করতে। বিজ্ঞান তুমি এগিয়ে এসো আরেকটি বিজয় ঝাণ্ডা হাতে নিয়ে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.