নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বালাম সিটিকে

বালাম সিটিকে › বিস্তারিত পোস্টঃ

বন্ধ হয়ে যাচ্ছে সকল প্রকাশনী- এমনকী একুশে বইমেলা সহ সকল বই মেলা!

১৭ ই জুন, ২০১৭ বিকাল ৩:৩১



সময়ের বিবর্তনে অনেক কিছুই বদলে যায়। পালাবদলের পালায় কোনভাবেই বিরামচিহ্ন দেয়া যায় না। আজ এবং আগামীর মাঝে এক "স্পেসবার" থাকবেই থাকবে। কেবলমাত্র প্রকৃতির বিধানগুলো চিরন্তন। আর সবকিছুই সময়ের চাকার সাথে ঘোরতে ঘোরতে কাঁদা ছিটানোর মত ছিটকে যায় কোন এক অতলান্তে, অনন্ত কালের জন্যে।
শিল্পীর কন্ঠে শুনেছিলাম " সাদা কাগজের মুল্যটা কত আর--- কালির আঁচর না টানা হলে বুকে তার-------।" সত্যি তাই, সাদা কাগজের বুকে কালির আঁচর টেনেই শুরু হয়েছিল সভ্যতার সুচনা। আজ হারিয়ে যাচ্ছে সেই কগুজে সভ্যতা--- তার স্থান দখল করে নিচ্ছে ইলেকট্রনিক মিডিয়া। কলমের বদলে "কীবোর্ড" এবং কাগজের বদলে ইলেকট্রনিক "স্ক্রিন" এর কাছে হেরে যাচ্ছে পুথি-পুস্তক। হয়ত এমন একদিন আসবে যেদিন আর হয়তবা ডাষ্টবিনে ফেলে দেয়ার মতোও কোন পুথি-পুস্তক থাকবে না।
এখানে মাত্র কয়েকটি উদাহরণ টেনে একটু পরিষ্কার করার চেষ্টা করব। সংবাদপত্রকে বলা হয় আধুনিক সভ্যতার বাহক। যে জাতী যত বেশী সংবাদপত্র পাঠ করে - সে জাতী তত বেশী সভ্য। কিন্তু আজ সংবাদপত্রের প্রচার সংখ্যা হতাশাজনক ভাবে কমে যাচ্ছ্। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে যেখানে প্রচার সংখ্যা বৃদ্ধি পাবার কথা - সেখানে পুর্বের প্রচার সংখ্যাও ধরে রাখা যাচ্ছে না। খোজ নিলে জানতে পারবেন, পাঁচ বছর আগেও একটি পত্রিকার যে সার্কুলেশন ছিল আজ আর তা নেই। কারণ, সকল পত্রিকাই অলাইন ভার্সনে মাত্র কিছু মেগা খরচ করে পড়ে নেয়া যাচ্ছে।
গল্প, উপন্যাস, কবিতা, যাহা হৃদয়ের খোরাক, চরম কাঙ্খিত, সেগুলোও সহজে পাওয়া যাচ্ছে ইলেকট্রনিক পর্দায়, আরো ঝকঝকে ভাবে। আরো অনেক সহজে। সহজেই একটি বই ডাউনলোড করে নেয়া যাচ্ছে। পড়া যাচ্ছে ইচ্ছেমত - তবে কেন আর আনেকগুলো টাকা গচ্চা দিয়ে একখানা বই ক্রয় করা? যে কোন লাইব্রেরীতে খোজ নিয়ে দেখুন, উদ্বেগজনক হারে কমে গেছে বই বিক্রি। হয়ত কোন একদিন একখানা বই কেবল হয়ে যাবে "উপহার দেবার সামগ্রী।"
রইল কী আর বাকি? ও হ্যা, পাঠ্যপুস্তক। এখানেও অসনী সংকেত। সরকারী নীতি-নির্ধারকরা ইতিমধ্যে ঘোষনা দিয়ে বসে আছেন যে, আগামীতে সকল পাঠ্যপুস্তক হয়ে যাবে ডিজিটাল। অর্থাৎ প্রতিটি ছাত্র ছাত্রীকে দেয়া হবে "টেব" অথবা অনুরুপ কোন ডিবাইস। তাহলে আর সাদা- কালো কাগুজে পুথির রইল বাকি কী?
সেদিন আর বেশী দুরে নয়, যেদিন হয়তবা আর কোন উপযোগীতা থাকবেনা একুশে বই মেলার মত বাংলার ঐতিহ্যবাহী বই মেলা পালনের।একখানা ছাপানো পুস্তককে সুন্দরভাবে সাজিয়ে পাঠকের হাতে তুলে দেয়ার সেই সব কারিগরদের থাকবে না প্রয়োজনীয়তা। কালের আবর্তে হারিয়ে যাবে আজকের প্রকাশনী সংস্থাগুলো। হয়ত ইহা সুদুরে নয়- অদুরেই।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুন, ২০১৭ বিকাল ৩:৪০

নতুন বলেছেন: পরিবত`ন আসবেই এবং এটা ভাল...

যদি টাইপরাইটারের পরে আর কিছু না আসতো...তবে আপনার আজকের এই ব্লগ লেখা হতো না।

হয়তো এই রকমের লেখা টাইপকরে দেয়ালে টানিয়ে দিতে পারতেন... সবার পরার জন্য।

১৭ ই জুন, ২০১৭ রাত ৯:৫২

বালাম সিটিকে বলেছেন: ধন্যবাদ
আসলে সত্যিই পরিবর্তন ভাল

২| ১৭ ই জুন, ২০১৭ বিকাল ৩:৫২

অর্ক বলেছেন: চমৎকার লিখেছেন! অত্যন্ত প্রাসঙ্গিক লেখা। সত্যি বইয়ের প্রয়োজন ফুরিয়ে যাচ্ছে দিনদিন। অল্প কথায় সবই বলেছেন। যদি কিছু মনে করেন, কিছু বানান ভুল চমৎকার লেখাটির খানিকটা হলেও সৌন্দর্যহানি ঘটিয়েছে। আগামীতে লক্ষ্য রাখবেন।

১৭ ই জুন, ২০১৭ রাত ৯:৫৪

বালাম সিটিকে বলেছেন: ধন্যবাদ

৩| ১৭ ই জুন, ২০১৭ বিকাল ৩:৫৩

অর্ক বলেছেন: চমৎকার লিখেছেন! অত্যন্ত প্রাসঙ্গিক লেখা। সত্যি বইয়ের প্রয়োজন ফুরিয়ে যাচ্ছে দিনদিন। অল্প কথায় সবই বলেছেন। যদি কিছু মনে না করেন, কিছু বানান ভুল চমৎকার লেখাটির খানিকটা হলেও সৌন্দর্যহানি ঘটিয়েছে। আগামীতে লক্ষ্য রাখবেন।

৪| ১৭ ই জুন, ২০১৭ বিকাল ৩:৫৫

জে আর সিকদার বলেছেন: এগিয়ে চলুন, সময়ের সাথে।

১৭ ই জুন, ২০১৭ রাত ৯:৫৯

বালাম সিটিকে বলেছেন: ধন্যবাদ

৫| ১৭ ই জুন, ২০১৭ বিকাল ৫:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: প্রিন্ট মিডিয়া একেবারে উঠে যাবে না। যেমন টেলিভিশন আসার পর রেডিও উঠে যায়নি।

১৭ ই জুন, ২০১৭ রাত ১০:০২

বালাম সিটিকে বলেছেন: আসলে সত্যিই তাই
একখানা বই হচ্ছে সবচেয়ে ভাল বন্ধু
আর তাই ভাল বন্ধুটিকে হারাতে কষ্ট হয়
---অসংখ্য ধন্যবাদ

৬| ১৭ ই জুন, ২০১৭ বিকাল ৫:৩১

ফকির আবদুল মালেক বলেছেন: এখন অনেক সহজে বই পড়া যায়, শুধু পড়াই নয়, গবেষনার উপকরনও সহজে অন লাইনে পাওয়া যাচ্ছে। সময়ের সাথে সাথে হয়ত আপনার আশংকা সত্যি হবে।

১৭ ই জুন, ২০১৭ রাত ১০:০৪

বালাম সিটিকে বলেছেন: সত্যিই তাই
---অসংখ্য ধন্যবাদ

৭| ১৭ ই জুন, ২০১৭ রাত ৮:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সময়ের সাথে সব মেনে নিতে হবে...

৮| ১৭ ই জুন, ২০১৭ রাত ১০:০৬

বালাম সিটিকে বলেছেন: আসলে তাই
বন্ধুটিকে হারাতে কষ্ট হয়
-- ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.