নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বালাম সিটিকে

বালাম সিটিকে › বিস্তারিত পোস্টঃ

শুধু ব্লগিং নয় - আসুন রোজগারের মাধ্যমে আমাদের কমিউনিটিকে আরো আকর্ষনীয় করি............

২৬ শে আগস্ট, ২০১৭ রাত ১২:০৯

...............................................................................................................................(বদরুল আলম)


সামুর সম্মানীত লেখক,পাঠক , সবার উদ্ধেশ্যে আজকের এই লিখাটি। আসুন ব্লগিং এর সাথে সাথে একটু বানিজ্যিক ময়দানে বিচরণ করে আসা যাক। আসা করতে পারছি যে, এতে করে ব্লগারদের বন্ধন আরো সুদৃঢ় হবে। একটি বানিজ্যিক প্লাটফর্মে কাজ করার ফলে সম্মানীত লেখক,পাঠকদের মাঝে এক অন্তরঙ্গ সম্পর্ক স্থাপিত হবে।

আজকের যুগ হচ্ছে ইলেকট্রনিক তথা ডিজিটাল যুগ। এখানে ডিজিটাল পদ্ধতিতে অনেক কাজ করার সুযোগ একেবারে হাতের মুঠোয়। শুধু একটু মাথা খাটিয়ে মাঠে নেমে গেলেই হলো। আপনি আমি সবাই থাকব নিজ নিজ অবস্থানে, কিন্তু চলতে থাকবে বানিজ্যিক আদান প্রদান। নিজের অজান্তেই উন্মুচিত হয়ে যাবে এক বাড়তি আয়ের লোভনীয় দিগন্ত।

আমি ই-শপিং অর্থাৎ ই-কমার্স এর কথা বলছি। আমাদের থাকতে হবে কেবল একটি দোকান - অর্থাৎ ইলেকট্রনিক শপ। যে শপের মালিক হবো আমরা- অর্থাৎ সামুর ব্লগাররা। আজকের দিনে একটি ই-শপ ওপেন করা অত্যন্ত সহজ এবং ঝামেলা মুক্ত একটি পদ্ধতি। বর্তমানে প্রচলিত হাজার হাজার ই-শপ রয়েছে। যেমন ডারাজ, আজকের ডিল, শপিং২৪বিডি,আলীবাবা ইত্যাদি। আপনি থাকবেন আপনার অন্য কাজ নিয়ে ব্যস্ত কিন্তু আপনার ই-শপ এর বিক্রয় চলতেই থাকবে - রাত-দিন ২৪ ঘন্টা।

কেমন হতে পারে আমাদের ই-শপের ধরন?
১. আমাদের ই-শপ এ থাকবে বিক্রয় যোগ্য নানা পণ্যের সমাহার
২. থাকবে মুল্য তালিকা এবং পণ্যের গুনগত মান
৩. আমাদের তালিকায় থাকবে সব দেশীয় পন্য
৪. আমাদের ই-শপ এর সদস্যদের এলাকা ভিত্তিক পন্য প্রদর্শিত হবে
৫. থাকবে অনলাইন ভিত্তিক অর্ডার গ্রহন এবং কুরিয়ার এর মাধ্যমে পন্য ডেলিভারী

এখানে একটি বিষয় স্পষ্ট করছিযে, আমাদের ব্লগাররা দেশের সর্বত্র বিরাজমান। আর প্রত্যেকেরই নিজ অঞ্চলে রয়েছে বিশেষ কোন না কোন পন্য। আমরা এসব পন্য আদান -প্রদান করতে পারি আমাদেরই ই-শপ এর মাধ্যমে। যেমন একজন ই-শপ এর মালিক হচ্ছেন সিলেটের বাসিন্ধা। তিনি তার অঞ্চলের কমলা লেবু ই-শপ এর মাধ্যমে আরেক জনের কাছে পৌছে দিতে পারেন। ঠিক তেমনি আরেক জন ই-শপ এর মালিক হচ্ছেন রাজশাহীর- তিনি পারবেন ই-শপ এর মাধ্যমে বিখ্যাত আম আরেক জন ই-শপ পরিচালকের কাছে পৌছে দিতে।
বাংলাদেশের একেক অঞ্চলে রয়েছে একেক ধরনের বিখ্যাত পণ্য। আর এসব পণ্য আমাদের ই-শপ এর মাধ্যমে ব্যবসায়ীক ভাবে পৌছে যাবে আরেকজনের কাছে। সে পণ্যটিকে স্থানীয় ভাবে পুনরায় বাজারজাত করে এক বিশাল আয়ের পথ খোলা যাবে। আবার সরাসরী আমাদের পন্য পৌছে যাবে লাখো লাখো ভোক্তার হাতে।
আসুন আগ্রহী প্রিয় ব্লগাররা মিলে ওপেন করে ফেলি একটি ই-শপ। আপনাদের সুচিন্তিত মতামত পেশ করবেন। এ ব্যাপারে আমার অজানা অনেক তথ্য শেয়ার করবেন। আসুন লক্ষ্যে পৌছার অদম্য প্রেরণা নিয়ে যুগের সাথে তাল মেলানো ব্যবসার পথ ধরে অগ্রসর হই। মন্তব্য করে নিজ মতামত পেশ করুন।
ই-মেইল [email protected]

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে আগস্ট, ২০১৭ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:



ভালো আইডিয়া।
কিভাবে যাবেন, সফটওয়ার, ক্যাপিটেল, আইনী দিক নিয়ে লিখুন; বিজনেস প্ল্যান থাকলে প্রকাশ করেন।

২| ২৬ শে আগস্ট, ২০১৭ রাত ১:১১

বালাম সিটিকে বলেছেন: ধন্যবাদ
অনেক দিন পর চাদগাজী ভাই আমার পোষ্টে
এ নিয়ে অনেক আলোচনার ইচ্ছা রইল

৩| ২৬ শে আগস্ট, ২০১৭ রাত ১:৩৩

চাঁদগাজী বলেছেন:


আপনি আপনার মতো করে ১টা বিজনেস প্ল্যান লিখেন, কিভাবে শুরু করা সম্ভব।

৪| ২৬ শে আগস্ট, ২০১৭ ভোর ৪:০০

উদাস মাঝি বলেছেন: আইডিয়া চমৎকার ,

কিন্ত আমাদের এখানে বহুল প্রচলিত একটা কথা আছে,
"শেয়রে ব্যবসা করার চেয়ে,শেয়ারে বিয়ে করা ভাল" ।

৫| ২৬ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:২৭

শফিক2003 বলেছেন: Very good idea. I suggest you to make in details on web based structure, regulatory system etc and I believe It can be a good platform to get products for all

৬| ২৬ শে আগস্ট, ২০১৭ সকাল ১১:০৮

মোঃ তানজিল আলম বলেছেন: শুরু কিভাবে সম্ভব তার বিস্তারিত প্লান এবং কার্যপ্রক্রিয়া লিখুন। আমরাও মতামত দিয়ে সাহায্য করবো আপনাকে।

৭| ২৬ শে আগস্ট, ২০১৭ দুপুর ১২:৪৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: খুব সুন্দর একটি উদ্যোগের কথা বলেছেন। আরো বিস্তারিত, সঠিক কর্মপদ্ধতি, ধরন, পুজি, পরিকল্পনা, আইডিয়া, বাস্তবায়ন ইত্যাদির বর্ননা তুলে ধরুন তা হলে অনেকের আগ্রহ সৃষ্টি হবে। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.