নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

✋কইতাম নাহ ☻☻

গেম চেঞ্জার

আগামীকালের দিনটা বাকি আছে। না? ধুর!! আগামীকাল কি হবে ঐটা নিয়া তো যথেষ্ট তথ্য নাই বোকা । ঐটার জন্য হা করে তাকাস না । ঐটা রহস্য । গত হয়ে গেল যে দিনটা ঐটা ইতিহাস । ঐটা নিয়া পড়ে থাকলে চলবে ?? তবে জেনে রাখ আজকে যে দিনটা চলে যাবে এটাই তোর পালা। সো বুঝে নে কি করা দরকার ☺ ☺........... ░░░░░░░░░░░░░░░░░ (gamechangerbd.blogspot.com)

গেম চেঞ্জার › বিস্তারিত পোস্টঃ

আপনি নতুন ব্লগার? আপনার ব্লগ হিট হয় না? এইদিকে আসেন কথা আছে..... :||

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৪৪



আপনি কি নতুন ব্লগার? পোস্ট হিট হচ্ছে না? মন খারাপ করছেন?
তাহলে আসুন! কিছুক্ষণ আলাপ করি, কিভাবে পোস্ট হিট হয়, কিভাবে আপনি হিট ব্লগার হবেন, কিভাবে আপনি জনপ্রিয় ব্লগার হবেন। :)

আপনাদের মতো যারাই নতুন এ প্লাটফর্মে আসেন তারা সাধারণত একটা ঘোরের মধ্যে থাকেন প্রথম দিকে। কাঁচা ঘুম থেকে কেউ যদি আপনাকে ডেকে তুলে আর ঘুমানোর আগের জায়গার সাথে মিল না পান, দেখেন একটা কোলাহলময় বিয়ে বাড়ি টাইপ জায়গায় আপনি শুয়ে আছেন তখন যেমনটা হবে তেমনি আরকি! :)
আমার ব্যক্তিগত মত হলো অভিজ্ঞ ব্লগাররা প্রায়ই(বছরে ১-২ বার) অনভিজ্ঞদের জন্য এইরকম একটা পোস্ট দিতে পারলে ভালই হতো। ২০১৫ সালে আমি একবার এই কাজ করেছিলাম। এরপর আরেকজন করেছিলেন ২০১৬ সালে।
এবার আমি এই কাজটি করতে উদ্যত হলাম, কয়েকজন নতুন ব্লগারের সাইকোলজি দেখে!
কয়েকজনকে হীনমন্যতা পোষণ করতে দেখলাম, তাদের পোস্টে মন্তব্য আসে না, ব্লগবাড়ি গরম হয়না কোনদিন! তাই তারা হলেন গরিব ব্লগার! আরো কিছু মানুষের মধ্যেও ভিন্ন সাইকোলজিক্যাল ব্যাপারটা দেখলাম, অন্যদের সরগরম আড্ডাবাজি তাদের চোখে বিষ!
কেউ কেউ মনে করেন ব্লগ হলো পুঁজো করার জায়গা। এখানে আড্ডাবাজি করা পাপ! কারো কাছে ব্লগ হলো লেখা নিয়ে ক্রমাগত পরিক্ষা চালানোর জায়গা! কারো কাছে নিজের মনের সব ব্যাথা বিসর্জন করার উত্তম জায়গা!
এভাবে যে যার মতো করেই ব্লগে নিজের মতো করে ব্লগিং করছে। ব্যক্তির মত প্রকাশের স্বাধীনতা বলতে আমি যা বুঝি, অন্যের ক্ষতি/অসুবিধা না করে যেভাবেই হোক নিজের মত প্রকাশ করতে পারাটাই মতের স্বাধীনতা।
যাক, আসুন কিছু গবেষণা করি- কেন আপনাদের পোস্টে হিট হয় না।

✉ আপনার পোস্টের কমেন্ট বক্স শুন্য পড়ে থাকে। কেউ কিছু বলে না। দুএকজন শুধু খুলে পাতা থেকে আবার চলে যায়! কি দুঃখ! কি দুঃখ!

আসলেই দুঃখজনক ব্যাপার। তবে আমি বলি কি- আপনার কিছু ব্যাপারে জানা থাকা উচিত। দুনিয়াটাই যেখানে গিভ এন্ড টেকের জায়গা সেখানে আপনি কিভাবে আশা করেন আপনার পোস্টে তাদের মুল্যবান সময় ব্যয় করে মন্তব্য করবে?
হ্যাঁ, যদি আপনার পোস্টের মান ভাল হয়, তাহলে কয়েকজন মন্তব্য না করে ছাড়বে না। আর রাজনৈতিক পোস্ট হলে চরম মনোভাবাপন্নরা আপনার পক্ষে/বিপক্ষে অবশ্যই লিখবে।
পোস্টের মান ভাল হওয়া সত্বেও যেখানে আপনি কোন মন্তব্য পাচ্ছেন না, সেখানে কিন্তু একজন জনপ্রিয় ব্লগার অজস্র মন্তব্য পাবে। কেন পাবে? ভাবুন! ভাবুন!
বহুদিনের ইন্টার-রিএকশনের কারণে সেই ব্লগার আসলে নিজের জায়গাটা পাকাপোক্ত করেই ফেলেছেন। এই যেমন বর্তমানে বিলিয়ার রহমানকে দেখুন, জাহিদ অনিককে দেখুন। ওঁদের পোস্টে গেলেই ব্লগারদের অংশগ্রহণ পাবেন। আর শায়মা/হাসান মাহবুব/জেন রসি তাদের পোস্টেও গিয়ে দেখতে পারেন। ভাল অংশগ্রহণ হচ্ছে ব্লগারদের।
সো, ব্লগে অন্যদের পোস্টে যাবেন কি-না এখনই ভাবেন। আর সবচেয়ে বড় কথা, কমেন্ট পাওয়ার আশায় আপনি আবার ভাল হয়েছে, ++ বলেই চলে আসবেন না। সেরকম করতে থাকলে আপনাকে একজন স্প্যাম ব্লগার মানে হিটখোর ব্লগার হিসেবে গণ্য করা শুরু করবে যেটা ইমেজ হিসেবে ভাল নয় মোটেও। তাই সুচিন্তিত মতামতই পেশ করবেন। কোনও তাড়াহুড়ো নয়, মনে রাখবেন- একটি মানসম্পন্ন মন্তব্য একটি মানসম্পন্ন লেখা, যা পড়ে মানুষ আপনার পজিটিভ ইমেজ তৈরি করবে তার মনে। :)

✉ আপনি মনে করছেন আপনি ভাল লিখছেন। অথচ ব্লগের পাঠকরা আপনার এদিকে আসছেই না। আপনি মনে করছেন- হায়! ভাল জিনিসের কোন জায়গা নাই এ দুনিয়ায়!
এখন আমি আপনাকে প্রশ্ন করব- আপনি নিজের লেখা পড়ে সেটাকে ভাল ভাবছেন। আপনি কিসের ভিত্তিতে সেটাকে এত ভাল লেখা বলতে পারছেন? সেটা বলেন।
আপনার মনে দুঃখবোধ হলো, কিছু ব্লগার যাচ্ছেতাই পোস্ট করলেই সবাই হুমড়ি খেয়ে পড়ছে অথচ আপনার এত ভাল পোস্টেও কেউ আসলোনা! :(
এখানে আগের ঐ ফর্মুলাটাই এপ্লাই হবে! আপনার পোস্ট ভাল করার পাশাপাশি অন্যদের ব্লগে গিয়ে মন্তব্য করেন। টুকটাক কথা বলেন, দেখবেন ব্লগে আপনিও হয়ে উঠছেন একজন জনপ্রিয় ব্লগার!

✉ পোস্ট দিয়ে কথা বলার স্বাধীনতা সামু আপনাকে দিয়েছে। তাই বলে অন্য মত/ধর্মের উপর অন্যায়ভাবে ব্লেমিং করে হিট কামানোর ধান্দা করলে সেরেছেন। আপনাকে জেনারেল/ওয়াচ এমনকি ব্লক করে দেওয়া হতে পারে। সো, বি কেয়ারফুল!!
টপিক নির্ধারণ আসলে নিজের মনে যা আসে সেখান থেকেই করা উচিত। আমার মতে প্রথমদিকে ফটোব্লগ/রম্য/গল্প লিখে দেখা যেতে পারে। কবিতা নয়।
শুনে চোখ কপালে ওঠতে পারে আপনার কিন্তু আসলেই আমি মনে করি কবিতা দিয়ে শুরু করা ঠিক নয়। কারণ ব্লগে অজস্র কবিতা আছে আর প্রথম পাতার বেশিরভাগ দখল কবিতাই করে থাকে।
জানেনই তো, মুল্যবান জিনিসও যদি বেশি পাওয়া যায় তাহলে সেটার মুল্য কমে যায়! ব্লগেও ব্যাপারটা তেমন। কবিতার সংখ্যা বেশি হওয়াতেই সেটা দিয়ে শুরু করা উচিত না। তাই বলে কবিতা লিখবেন-ই না, সেটাও বলছি না। আপনি আত্মবিশ্বাসী হলে অবশ্যই কবিতা পোস্ট করুন।
তবে সৃজনশীল কিছু পোস্ট করতে পারেন, যেমন ধরেন সাইন্সের মজার কিছু ব্যাপার কিংবা অজানা নতুন কোন রহস্য উদঘাটন এই টাইপ নতুন কিছু।

✉ ভাল পোস্ট লেখার ব্যাপারে আমার কিছু পরামর্শ। সামুর আগেরদিনের কিছু ব্লগার আছেন যাদের লেখা পড়লে সামুতেই পড়ে থাকতে ইচ্ছে হবে আপনার। যদি আসলেই ব্লগিং করার ইচ্ছেটা ভাল পরিমাণে থাকে, তবে অবশ্যই অবশ্যই সেইসকল পুরনো ব্লগারদের পোস্ট পড়ে দেখতে পারেন। ম্যাজিকের মতো কাজ করবে আপনার কাছে।

কিছু ব্লগার/পোস্টের লিংক-
ইমন জুবায়ের
নাফিস ইফতেখার
!!টোনাটুনি পিঠাঘর - বাংলাদেশের ১০১ পিঠাপুলির নাম ও গড়ন বা রচনা সমগ্র!!
মনকে ভিজিয়ে দেয়া ইন্সট্রুমেন্টাল আর গীটার সলোর জগতে আপনাকে স্বাগতম
কেওক্রাডং ম্যাডভেঞ্চার... :ফেলোশীপ টু ম্যাডনেস
মানবদেহে বিবর্তনের চিহ্ন- বেঙ্গলেনসিস
বিবর্তনের ধারাবাহিকতায় ঠিক কোন জিনিষগুলি আমাদের আধুনিক মানুষ হয়ে উঠতে সাহায্য করেছে?
বাংলাদেশের সর্বাধিক দর্শনীয় স্থানের নামের তালিকা: আপনার প্রিয়তে নিতেই হবে
ইসলামিক স্থাপত্য কলার কিছু মুল বিষয় বস্তু - কিংবা কিভাবে এসেছে আজকের ইসলামিক স্থাপত্য কলা??
পুরনো দিনে বাংলা সিনেমার যে গানগুলো এতদিন খুঁজছিলাম
INTERNATIONAL মাতৃভাষা দিবসে FM ড়েডিও’র পক্ষ থেকে শুভেচ্ছা (যেভাবে বাংলাকে বাঁশ দেয়া হয়)
উবুন্টুর কমান্ড লাইনের অ আ ক খ: ডরনা মানা হ্যায়
****ফটো রসিকতা - ২ *********
অগুনিত মেহেরের গল্প
ইন্টারনেটের প্রকৃত ইতিহাস - ২য় পর্ব (সার্চ ইন্ঞ্জিন)
সামহয়ার বইমেলা Version 1.0 - সামহয়ারের ব্লগারদের কিছু অলিখিত বই (ভবিষ্যতে লিখতে পারেন) ;) (ফানপোস্ট)
সর্বকালের সেরা, বিশটি অমর-প্রেম কাহিনী এবং ভালোবাসার জন্য উৎসর্গকৃত বিশ্ববিখ্যাত সাহিত্যকর্মগুলো


আর কতো, অনেক দিলাম স্যাম্পল লিংক। আসুন সামুর কিছু সহজ ফিচার আছে যেগুলো আপনারা অনেকেই জানেন না। সেই ব্যাপারগুলো একটি পোস্টে আগেই আমি দিয়ে রেখেছি। জাস্ট আপনারা ক্লিক করে সেখানে নেভিগেট করুন। আজ আর নয়। ভাল থাকুন! শুভকামনা!!
সামু ব্লগের সহজ পাঠ!! (অনভিজ্ঞদের জন্য)

মন্তব্য ১৫২ টি রেটিং +২৮/-০

মন্তব্য (১৫২) মন্তব্য লিখুন

১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৫০

বিলিয়ার রহমান বলেছেন: বিস্তারিত লোডিং..........।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৫৬

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ ঠিক আছে! :)

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:০৪

মোস্তফা সোহেল বলেছেন: যারা ফেমাস হতে চান তারা গেমু ভাইয়ের এই সকল কথা মনে রাইখেন।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৪৩

গেম চেঞ্জার বলেছেন: আলবৎ!!!

:)

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:০৭

বিলিয়ার রহমান বলেছেন: পোস্টটা সুন্দর এবং ইফেক্টিভ( বাহুল্য ভাববেন না! ইফেক্টিভের বাংলা প্রতিশব্দটি লিখতে সমস্যা হচ্ছে তাই এটা লিখলাম)!

এ কথা বলতে আমার কোন আপত্তি নেই যে আপনার এরকম একটা পোস্ট আমায় অনেক কিছু শিখিয়েছিল! এ কারনেই আমার এই বিশ্বাসটা জন্মেছে যে আপনার আজকের এই পোস্ট অনেক নতুন ব্লগারদের কাজে আসবে! তাদের জড়তা দূরীকরণে সহায়ক হবে!:)

আপনার আগের পোস্টটায় ‘প্লাস’ নিয়ে আপনি যে কথাটা বলেছেন সেই অপচর্চাটা এখনো রয়ে গেছে!:) প্রায় সময়ই লক্ষ্য করি পোস্টে প্লাস দিয়েছেন তের জন অথচ লাইক মাত্র দুইটা!!:):):)

সামুর স্বর্ণ খনির যে ভান্ডার(অসাধারণ সব ব্লগারদের লিংক) আপনি দিলেন তা এই পোস্টটাকে প্রিয়তে তুলে রাখতে আমায় বাধ্য করেছে!:)

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৫১

গেম চেঞ্জার বলেছেন: এই বসলাম, লিখে ফেললাম। ফরিদ চৌধুরীর একটা পোস্ট দেখে এটা নিয়ে ভাবলাম। আসলেই নতুনদের জন্য কিছু দিকনির্দেশনা থাকা উচিত। যেটা সাধারণত পাওয়া কঠিন হয়ে যায়। তাই আমার এ প্রচেষ্টা।

৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:০৯

নতুন নকিব বলেছেন:



ওরে বাপ্ রে! এই সব প্রসেস ফলো করলে নির্ঘাত হিট!!

ধন্যবাদ, বিজ্ঞ চেঞ্জার।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৫৬

গেম চেঞ্জার বলেছেন: //ওরে বাপ্ রে! এই সব প্রসেস ফলো করলে নির্ঘাত হিট!!//

হাঃ হাঃ হাঃ

৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:১৯

নাগরিক কবি বলেছেন: খুবই উপকারী পোস্ট। প্রিয়তে রাখতে বাধ্য হচ্ছি B-)

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৫৮

গেম চেঞ্জার বলেছেন: না রেখে উপায় আছে? ;)

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:২৯

স্পর্শ বলেছেন: লেখক বিজ্ঞ গেম চেঞ্জারকে ধন্যবাদ।

আমাদের মত নগন্য ব্লগার যারা হাটিহাটিপা করে এগিয়ে যাচ্ছি তাদেরকে ভিবিন্ন সময় পরামর্শ দিলে আমার মনে হয় সামনে চলা একজন ভাল ব্লগার হওয়া কোন ব্যাপার না ,কিন্তু উনাদের মত উদারতা নিয়ে কেহ কি আসবে আমাদের মত ছোট নগণ্য ব্যাক্তির পোস্টে !!!?? আমি উনাদের কাছে আরেক টা অনুরুধ জানাই আমারা কিভাবে আরো সুন্দর লেখা বা পাঠকের কাছে কিভাবে গ্রহন যুগ্য হয়ে উঠে সে ব্যাপারে হরহামেশা যদি টিপস দিয়ে যেতেন তাহলে অনেক অনেক খুশি হতাম ।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০১

গেম চেঞ্জার বলেছেন: আপনার শেষ পোস্টে আমি মন্তব্য করেছিলাম। সেটা আপনার আত্মকথন ছিল। ঠিক এর আগের পোস্ট "ব্রেকিং নিউস............।পবিত্র কাবা শরিফে আগুন লাগানো চেষ্টা !"
এই টাইপ পোস্ট সাধারণত পেপার থেকে কপি করে পেস্ট করা হয়। আর তাই অন্য ব্লগাররা/পাঠকরা ইগনোর করেন এই টাইপ পোস্ট! ভাল লেখার উপায় নিয়েও ব্লগে অনেক পোস্ট আছে। ব্লগার মাঈনুদ্দিন মইনুল সেগুলো নিয়ে লিখেছিলেন। উনার ব্লগে গেলে দেখতে পারেন। :)

৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৩৫

বিজন রয় বলেছেন: হা হা হা .............
মানুষের না পাওয়ার বেদনাটা আপনাকে বেশ ভাবায়।

আপনার সকল কথার মর্মকথা হলো কিছু পেতে হলে কিছু কষ্ট করতেই হয়।
আর যা করতে হবে অবশ্যই ভাল মানের হতে হবে।

ব্লগ আর ব্লগারদের নিয়ে আপনি যে প্রায়ই ভাবেন সেটা দেখতে ভাল লাগে।

আপনার জন্য শুভকামনা।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৩

গেম চেঞ্জার বলেছেন: বেশ ভাবায় যে তা না। আজকে আলোচিত পোস্টে একটা পোস্ট দেখে ভাবলাম বহুদিন দেয়া হয় না এইটাইপ পোস্ট এখন দিয়েই ফেলি। :)

৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৩৬

সঞ্জয় নিপু বলেছেন: তবে ইদানিং খেয়াল করা যাচ্ছে, সামুর মডারেটর গন, নির্বাচিত পোস্ট সিলেকশানের ক্ষেত্রে একটু উদাসিন ! ছবি মুলক ব্লগ গুলোকে নির্বাচিত পাতায় প্রাধান্য দিচ্ছে এবং সময়ের ব্যপারটা ও একটা ফ্যক্ট, বর্তমানের (২৭ ফেব্রু- ২টা ৩৩মিনিট) নির্বাচিত পাতায় লেখা গুলোর দিকে খেয়াল করলে দেখা যায় এর স্পষ্ট প্রমান। তার মানে আমার মনে হচ্ছে সামু এখন তথ্য নির্ভর পোস্টের চেয়ে ছবি নির্ভর পোস্টে আসক্ত হয়ে পড়ছে। আমরা ও তাই ফলো করবো ভবিষ্যতে।

ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টের জন্য।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৫

গেম চেঞ্জার বলেছেন: আপনার সাথে একমত! নির্বাচিত পাতার সৌন্দর্য নষ্ট হবার কারণ এই সকল ফটো ব্লগ। আমারও যে খুব ভাল লাগে সেটা বলব না।

ধন্যবাদ রইল।

৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৪০

নাগরিক কবি বলেছেন: প্রতিউত্তর এর সাথে লিংক যুক্ত করবো কিভাবে?

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৪৯

গেম চেঞ্জার বলেছেন: সামু ব্লগের সহজ পাঠ!! (অনভিজ্ঞদের জন্য)

ওঠা পড়ুন, লিংক এই পোস্টের শেষাংশে দেয়া আছে।

১০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৫১

ওমেরা বলেছেন: জী ভাইয়া আমি একেবারেঁই নতুন ব্লগার মানে এখনো আমার পোষ্ট এখনো প্রথম পাতায় যায় না তাই হিট হওয়ার চিন্তা ও মাথায় আসে না,মনে কোন কষ্ট ও নাই । কবিতা তেমন বুঝি তাই পড়া কম হয় আর বাংলাদেশের রাজনীতি সম্পর্কে ধারনা কম তাই রাজনৈতিক লিখা এড়িয়ে যাই অন্যসব লিখা পড়ি কমেন্ট করার ও চেষ্টা করি তবে বাংলাভাষায় আমার দখল কম তাই ভালমানের কমেন্ট করতে পারি না ।

অনেক ধন্যবাদ ভাইয়া উপকারি পোষ্টের জন্য ।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৬

গেম চেঞ্জার বলেছেন: নির্ধারণ করেন আগে আপনি কেন ব্লগে এসেছেন? যদি কেবল পড়ার জন্য আসেন তাহলে কিছুই করতে হবে না। আর যদি লেখার জন্য আসেন তাহলে পড়তে হবে বেশি। এরপর লিখতে হবে।
যদি আড্ডার জন্য আসেন সেটাও ভাল। এখানে অনেকেই আছেন আড্ডাবাজি করেন। আমি অ্যাপ্রেশিয়েট করি ব্যাপারটা!! :) আর নিজেও অংশগ্রহণ করি সেগুলোতে!!

১১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৫৩

আলভী রহমান শোভন বলেছেন: বাব্বাহ ! সেই একখান পোস্ট দিয়া ফেলছো, গেমু ! :)

নতুন আর নন সেলিব্রেটি ব্লগার গো কামে আইবো। :-B

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৭

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

ভালা ভালা!!!!!!!!! ;)

১২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৫৯

অরুনি মায়া অনু বলেছেন: জনপ্রিয়তা চাইনা। শুধু সবার মাঝে মায়া ছড়িয়ে মিলেমিশে থাকতে চাই :)

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৭

গেম চেঞ্জার বলেছেন: সেটাই ভাল। জড়তা ভেঙে ব্লগে যদি অভিযোজিত হয়ে যান, সেটা হবে সবচেয়ে ভাল। :)

১৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০২

নাগরিক কবি বলেছেন: আপনার এই লেখা পড়ার জন্য প্রিয়তে রাখি নাই। অন্য যেই লিংক গুলো দিছেন ওগুলোর জন্য রেখেছি। হি হি হি :P

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৮

গেম চেঞ্জার বলেছেন: বিশ্বাস যায় না!!!!!!!! ;) ;) :-B

১৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১২

হাতুড়ে লেখক বলেছেন: আপনি কি নতুন ব্লগার?

আমাদের ব্লগে তো একজন নতুন ব্লগারই রয়েছেন!! আপনি কাকে ডাকছেন?

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৪

গেম চেঞ্জার বলেছেন: বেচারা আর পুরাতন হইতে পারলো নাহঃ :-B নতুনই থেকে গেলো!!!!!!!!!

;)

১৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৩

নাগরিক কবি বলেছেন: কঠিন সত্য। B-)

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৫

গেম চেঞ্জার বলেছেন: আপনার শেষ পোস্ট তো ডেঞ্জারাস! B:-)

১৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৭

স্বপ্না ইসলাম ছোঁয়া বলেছেন: পড়লাম। একটু আগে আমার এক কবিতায় একজনে কমেন্ট করেছে, 'আপনি তো জনপ্রিয় ব্লগার না, আপনার লেখা কেউ পড়বে না।' এটা যিনি লিখেছেন, তিনিও কিন্তু পড়েই মন্তব্য করেছেন। নতুন ব্লগারদের সহযোগিতা করার দায়িত্ব পুরোনো ব্লগারদের, এবং জনপ্রিয় ব্লগারদের। আমরা তো এখানে নিতান্তই নতুন এবং কাঁচা, খোঁচা মারলে স্বভাবতঃই ব্যথা পাই।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২৮

গেম চেঞ্জার বলেছেন: ইন্ট্রোভার্ট হয়ে থাকলে এই অবস্থা হয়। আমার মনে হচ্ছে আপনি অন্তর্মুখি মনোভাব নিয়ে ব্লগে থাকেন। এটা ভুল। ব্লগ হলো প্রাণচাঞ্চল্যের জায়গা। এটা নিজেকে সংকোচিত রাখার জন্য তৈরি হয়নি।
আমি বলি- প্রাণের উল্লাসে মাতুন। অবশ্যই দিব্যজ্ঞান ঠিক রেখে আপনি ইচ্ছেমত এখানে বিচরণ করতে পারবেন। কোন সমস্যাই নাই।

আর পোস্টে যেটা বললাম, অন্যদের ব্লগে যান, নিজের ভাবনাকে আঙুলের সাহায্যে কিবোর্ড দিয়ে প্রকাশ করতে থাকুন। দেখবেন ধীরে ধীরে পাঠক/ভক্ত সবই বাড়ছে। :)

১৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২২

নাগরিক কবি বলেছেন: আমিতো গরীব। আমার পোস্ট মাইনসে পরে না। হা হা হা...
তবে ইচ্ছে করলে ইচ্ছে করলে কবিতা ছাড়া অন্য দুই একটা পড়ে দেখতে পারেন। হি হি হি। আমি পাবলিসিটি করছি না। ক্ষমা করবেন। হা হা হা...

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৩১

গেম চেঞ্জার বলেছেন: এইতো, গরিব আর ধনী কি?????????

//হি হি হি। আমি পাবলিসিটি করছি না। ক্ষমা করবেন। হা হা হা...//

এই সেরেছেন। আমি ফরমালিটি তেমন পছন্দ করি না। একটা জোকস বলে কেউ যদি ক্ষমা চেয়ে বসে তখন ব্যাপারটা আমার মাথায় খুব কদাকার বলে বোধ হয়! :| :| :|

১৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২৮

কথাকথিকেথিকথন বলেছেন: আপনার পোস্টটা পড়ে মনে হলো তবে কী কবিতা লেখা দিয়ে শুরু করে ভুলটা করেই ফেললাম !!! নয়তো আজ বেশ হিট হইতাম !! হা হা

যাদের লেখায় পাঠক উপকৃত হওয়ার মত উপাদান বেশি থাকে তাদের হিট হওয়া জরুরী কারণ তাদের লেখা যত বেশি মানুষের কাছে পৌঁছাবে তত বেশি মানুষ উপকৃত হবে। তাই এসব লেখকদের ঘরকোন হয়ে থাকাটা আমার পছন্দ না !!

সুন্দর এবং উপকারী পোস্ট । ছবিটা তো ডেঞ্জারাস !!! দুঃখে যেন আমারই চোখে জল চলে আসছে !!!

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৩৩

গেম চেঞ্জার বলেছেন: //আপনার পোস্টটা পড়ে মনে হলো তবে কী কবিতা লেখা দিয়ে শুরু করে ভুলটা করেই ফেললাম !!! নয়তো আজ বেশ হিট হইতাম !! হা হা//

হাঃ হাঃ হাঃ

হয়তো ভুল(যদি হিট আশা করেন)

হয়তো সঠিক(যদি এক্সপেরিমেন্ট ;) )

//যাদের লেখায় পাঠক উপকৃত হওয়ার মত উপাদান বেশি থাকে তাদের হিট হওয়া জরুরী কারণ তাদের লেখা যত বেশি মানুষের কাছে পৌঁছাবে তত বেশি মানুষ উপকৃত হবে। তাই এসব লেখকদের ঘরকোন হয়ে থাকাটা আমার পছন্দ না !!//

১০০% সহমত!!!

শুভকামনা রইল কথাকথি!!!!!!!!!!!! :)

১৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪০

নাগরিক কবি বলেছেন: কথাকথি : কবিতা কিন্তু মানুষের প্রাণ। এটা মনে রাখবেন। অনেক বিষয়ে ঝগড়া ঝাটি মনোমালিন্য হয়। কিন্তু কবিতাতে হয় না। সবাই কিন্তু কবি হতে চায় কিন্তু পারে না। যেমন আমি দু'লাইন ছেড়ে তিন লাইন কখনো চোখে দেখিনি। কবিতা চালিয়ে যান।

গেম ভাই : আপনাকে কদাকার করতে পেরে বার্সেলোনা তিনটা গোল খাইলে যেই দুঃখে কান্দি, তার বিপরীত সুখে হাসতেছি। হা হা হা :P

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪৪

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ
তাই বলেন, তাইলে বুঝা গেল লাইনে আইয়া পড়ছেন! :P আমিও রিয়ালরে ভালা পাই! :|

২০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৫৮

নাগরিক কবি বলেছেন: গোপন কথা গোপন থাকুক। ম্যাচ ফিক্সিং এর মামলায় পরে যাবেন কিন্তু। হা হা হা.... :)

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:২৪

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ :)

২১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:১১

শাহরিয়ার কবীর বলেছেন:
আমিও নতুন বলগার ভাই .....এ কষ্ট আছে আমার মনে !!!! B-)

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:২৫

গেম চেঞ্জার বলেছেন: হ, আপনেও নতুন বোলগা ;) ;) ;)

২২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৬

নয়ন বিন বাহার বলেছেন: ধন্যবাদ ভাই। এভাবে ভাবাতে পারার জন্য। বিষয়টা অতীব জরুরী ছিল।
তবে কি জানেন ! আমাদের(নতুনদের) ধৈর্য্য বড্ড কম। আমরা ভাবি দিলাম একখান পোস্ট। দেখি কে কি কইলো। দেখলাম কেউ কিছু বললনা। মন খারাপ। আসলে এটা হয় আত্মকেন্দ্রিকতার কারনে। আর একটা কারন পড়ার অভ্যাস বড্ড কম। না পড়েই যদি হেনতেন হয়ে যেতে পারি তো কস্ট করে পড়ার দরকার কি????
নিসন্দেহে সঠিক দিকনির্দেশনা ।
আরও ভাবিত হওয়ার আশায় রইলাম.......................

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৩২

গেম চেঞ্জার বলেছেন: মনের মত পোস্ট পেলে অবশ্যই আন্তরিক মন্তব্য করবেন। শুধু হিট/জনপ্রিয়তাই যে কারণ সেটা না। মনের প্রশান্তি পাওয়াটাই মুল ব্যাপার!

২৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫৪

সুমন কর বলেছেন: হুম, ভালো লিখেছেন। নতুন'রা মন্তব্য করতে চায় না, এটাই প্রধান সমস্যা।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৭

গেম চেঞ্জার বলেছেন: আপনার সাথে একমত।

ধন্যবাদ সুমন-দা।

২৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:০০

আহা রুবন বলেছেন: আজকাল শুনি অনেকের নাকি লেখা চুরি যায়। সেখান থেইকা মাথায় একটা চিন্তা ঘুরপাক খাইতাছে ,কেমনে অন্যের ভাল ভাল কমেন্টগুলারে চুরি কইরা নিজের বলগে চালান করন যায়। আমিও জনপীরও বলগার হমু B-))

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ B-))

২৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৭

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: কবি বলেছেন- "একবার না পারিলে দেখো শত বার"
আর গেম চেঞ্জার ভাই বলেছেন- হিটারদের ফলো করতে....
অতএব, অত---- এব, অত-----এ------ব,

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

গেম চেঞ্জার বলেছেন: না রে ভাই, আমি বলিছি- সিনিয়রদের ফলো করতে! সেই যুগের........... :)

২৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:


যে বিষয়টি আপনি ভালোবাসেন, যে বিষয়ের উপর আপনার ভালো ধারণা আছে, সেটার উপর লিখুন; আজকে কবিতা, কালকে গল্প, পরেদিন সামজিক সমস্যা, আরেকদিন রাজনীতি, কিছুক্ষণ পর ফ্যানটাসী, পরের সপ্তাহে সায়েন্টিক ফিকশন লেখার চেস্টা করলে, পাঠক আপনার লেখায় আস্হা রাখতে পারবেন না। লেখার পর, বারবার পড়ে দেখবেন, আপনার কাছে ভালো লাগছে কিনা? ভ্রান্ত ধারণা, লজিকবিহীন তথ্য, ভুল তথ্য দিয়ে লিখবেন না; এ ধরণের কয়েকটা পোস্ট বের হওয়ার পর, আপনার লেখায় অনেকই ক্লিক করবেন না। মন্তব্য না পেলে হতাশ হবেন না, লেখা ভালো হলে, মন্তব্য করার মত পাঠক আসবেন সব সময়।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

গেম চেঞ্জার বলেছেন: একমত, নতুনদের এবং বেশিরভাগ বর্তমান ব্লগারদের জন্য আপনার টিপস উপযোগী।

তবে শায়মাপু কিংবা আমার জন্য প্রযোজ্য নহে! ;) ;) ;)

২৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩২

বিলুনী বলেছেন: ধন্যবাদ , খুব সুন্দর লিখেছেন । নতুন ও পুরাতন অনেকের জন্য শিক্ষনীয় আছে । পোষ্ট গেল প্রিয়তে ।
পোষ্ট হিট হওয়া , আলোচিত হ ওয়া এবং ব্লগ ব্লাস্টারে যাওয়ার জন্য দেখা যায় মন্তব্য সংখ্যা ও পাঠক সংখ্যা একটি ক্রাইটেরিয়া ।
কিন্তু এই দুটি বিষয় বাড়ানো যায় বিভিন্ন ভাবে , কিছু কিছু পোষ্ট খেয়াল করলে বিষয়টা সহজেই ধরা পড়বে আর এ কর্মটি বেশী হয় নতুনদের থেকে পুরাতনদের পোষ্টেই বেশি । পরস্পরের মিথক্রিয়া থাকবেই । তবে এটা যদি শুধু পুরাতন হিট ব্লগারদের মধ্যেই চলতে থাকে বেশী তাহলে নতুনরা কোন দিনই হিট লিষ্টে আসতে পারবেনা । কারণ দেখা যাচ্ছে নতুন কারো পোস্ট যতই ভাল হোক এবং সেই নতুন ব্লগার অন্যদের পোষ্টে নিয়মিত বিচরণ করলেও তার পোষ্টে পুরাতন হিট ব্লগার এবাবারের বেশী কোন অযুহাতেই দুইবার যান না অথচ পুরাতন অনেক হিট ব্লগারের পোষ্টে ১০- ১৫ বারের মত যাতায়াত করেন অল্প সময়ের ভিতরে । এটা তারা যেতেই পারেন দোষনীয় কিছু নয় তাতে , কিন্ত এতে করে তাঁদের মন্তব্য ও প্রতি মন্তব্য মিলিয়ে পোষ্টটিতে মোট মন্তব্য সংখ্যা অনেক যায় বেড়ে, ফলে তা অটোমেটিক সিসটেমে আলোচিত পোষ্টের ঘরে চলে যায় , এর ফলে সেই পোষ্টটি অন্যসব পাঠকের মনযোগটাও বেশী কাড়ে , পঠন , মন্তব্য ও লাইক সংখ্যাও যায় বেড়ে । পরিনামে যে সমন্ত পোষ্টে একই ব্লগারের বার বার আসা যাওয়ার চেয়ে পৃথক সংখ্যক ব্লগার/পাঠকের মন্তব্য পেল বেশী সেই পোষ্টগুলি তাদের তুলনায় পিছিয়েই পরে যদিও তারা বেশী সংখ্যক পৃথক পৃথক পাঠকের মন্তব্যটাই পেল বেশী করে । এরকম মন্তব্য বেড়ে যাওয়ার দৃশ্যটা কিছু কিছু নামী দামী ব্লগারের পোষ্টেই বেশি মাত্রায় নজরে পরে ।

তবে একটি বিষয় সত্য সেটা হলো সেই সমস্ত পোষ্টের বিষয় বস্ত বাদ দিয়ে অনেকের নিজস্ব অনেক মতামত ও কৌতুক পাঠে ভালই লাগে !!!! আর সেই সমন্ত পোষ্টের বিষয়বস্তু যাই থাক মন্তব্য ও লা্‌ইকেও যায় তা ভরে । তারা হিট ব্লগার হবেন্‌ই , নতুন ব্লগাররা যতই ভাল লিখুন না কেন, তাই নতুন কিংবা পুরাতন কেও হিট ব্লগার হবেন না যতক্ষন পর্যন্ত না তাদের পোষ্টে এমনতর ইন্টারেকসন হবে । তাই অনুরোধ থাকল পুরাতন হিট ব্লগারগন যেন নতুনদের পোষ্টে ইন্টারেকসনের মাত্রাটা একটু বাড়ান নীজ গুণে , এতে হিট ব্লগারের সংখ্যাটা যেতে পারে কিছুটা বেড়ে । এমনও দেখা গেছে নতুন কারো পোষ্টে পুরাতনেরা কোন প্রশ্র করে আসলেও তার উত্তরটা দেখতে যাননা দ্বিতীয় বারে । তবে এতে দোষের কিছু নেই পুরাতনদের সময় কোথায় যেতে নতুনদের কাছে দ্বিতীয় বারে যদিও প্রসঙ্গক্রমে সেথায় দ্বিতীয়বার যাওয়ার কথা ছিল বলেই মনে পরে ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

গেম চেঞ্জার বলেছেন: //কিছু কিছু পোষ্ট খেয়াল করলে বিষয়টা সহজেই ধরা পড়বে আর এ কর্মটি বেশী হয় নতুনদের থেকে পুরাতনদের পোষ্টেই বেশি । পরস্পরের মিথক্রিয়া থাকবেই । তবে এটা যদি শুধু পুরাতন হিট ব্লগারদের মধ্যেই চলতে থাকে বেশী তাহলে নতুনরা কোন দিনই হিট লিষ্টে আসতে পারবেনা । //

উপরের এই বাক্য এবং পরের পুরো কথাগুলোতেই আপনি ব্যাপারটা তুলে ধরেছেন এজন্য আপনাকে ধন্যবাদ।
কথা হচ্ছে মিথস্ক্রিয়া! নতুনদের পোস্টে সিংগেল কমেন্ট থাকছে বেশি অথচ মিথস্ক্রিয়া/আড্ডাবাজি/ডিসকাসনের দরুন আলোচিত পোস্টে তারাই চলে আসেন।
এটাকে আপনি দমাতে চাইলে কিন্তু ভুলপথে হাঁটছেন। নতুনদের মিথস্ক্রিয়া বাড়ানোর জন্য স্বাভাবিক পথে হাঁটলেই এই ব্যাপারটার সুষম মীমাংসা হবে বোধ করি।
এ জন্য তাদের সবার সাথে ইন্টার-রিএকশন বাড়াতে হবে। স্বাভাবিকভাবেই অন্য ব্লগাররা তার সাথে জড়িত হয়ে পড়বে এবং তার পোস্টও ধীরে ধীরে আলোচিত পাতায় আসতে থাকবে। :)

২৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

ঠ্যঠা মফিজ বলেছেন: কাজের মত কাজ করছেন বড় ভাই ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ :)

২৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫২

নীলপরি বলেছেন: দারুন লিখেছেন । মন্তব্য কতগুলো হোলো সেটাই শেষ কথা নয় । সামুতে সাধারণত বেশীরভাগই গুরুত্ব সহকারে মন্তব্য করেন । যেগুলো থেকে শিখেছি , শিখছি । তবে ব্যতিক্রম তো আছে ।

শুভকামনা ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

গেম চেঞ্জার বলেছেন: ধন্যবাদ নীলপরি।

৩০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:০৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুধু নবীনদের নয়, প্রবীণদেরও অনেক কিছু শেখার আছে এই পোস্ট থেকে। আপনার অনুমতিক্রমে আমি মাত্র তিনটি বিষয় যোগ করতে চাই।
১) মন্তব্যের ক্ষেত্রে প্রতিমন্তব্যের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। সিনিয়র বা জুনিয়র কেউ অন্যের পোস্টে মন্তব্য করে পরে ফিরে এসে যদি দেখেন যে পোস্টদাতা তার মন্তব্যের জবাব দেননি, তাহলে তিনি একটু আহত হন। ভুল বুঝাবুঝিরও অবকাশ থাকে। পরবর্তীতে তিনি ওই ব্লগারের পোস্টে আর আসতে চান না। আমি সামুতে অনেক ব্লগারের পোস্টে মন্তব্য করে দেখেছি তিনি উত্তর দেয়ার প্রয়োজনীয়তা বোধ করেননি।
২) পোস্টে যত্নের ছাপ না থাকলে মন্তব্য কম আসে। গুরুত্বহীন টপিক, অসংখ্য ভুল বানান, অগোছালো লেখা, স্পর্শকাতর বিষয়ের লেখা, ব্যক্তিগত আক্রমন ইত্যাদি দেখলে আমার নিজেরই মন্তব্য করতে ইচ্ছা হয় না। আমার মতো নিশ্চয় অনেকেই আছেন এই ব্লগে।
৩) অনেকে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার মতো করে ব্লগে পোস্ট দেন। কিন্তু ফেসবুক ও ব্লগ যে এক নয়, সেটা বুঝতে হলে তাকে অন্যান্য নামী ব্লগারদের লেখা পড়তে হবে। কিন্তু কেউ পড়তে চান না। আপনার এই পোস্টের শেষে যে লিংক গুলো দিয়েছেন, সেগুলো যথার্থই দিয়েছেন। ব্লগ কর্তৃপক্ষও যদি প্রথম পাতার একটি নির্দিষ্ট স্থানে প্রতিদিন প্রতিষ্ঠিত পুরনো ব্লগারদের লেখার দশ বারোটা লিংক দিতেন, তাহলে পড়ার অভ্যাসটা বেগবান হতো বলে মনে করি।

ধন্যবাদ ভাই গেম চেঞ্জার।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:০৮

গেম চেঞ্জার বলেছেন: পুরোপুরি একমত হেনাভাই।

ভাল থাকুন, আপনাকেও ধন্যবাদ! :)

৩১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শুধু নবীনদের নয়, প্রবীণদেরও অনেক কিছু শেখার আছে এই পোস্ট থেকে। আপনার অনুমতিক্রমে আমি মাত্র তিনটি বিষয় যোগ করতে চাই। চমৎকার বলেছেন তিনি। তাঁর তিনটা বিষয়ের সাথে একমত । সাথে আরেকটা যোগ করতে চাই।
সর্ব শেষ কারা ব্লগটি দেখেছে, নতুনদের এটা দেখা উচিত। তাদের ব্লগে গিয়ে তাদের সম্পর্কে ধারনা নেয়া উচিত। সম্ভব হলে মন্তব্যও করা জেতে পারে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:১৩

গেম চেঞ্জার বলেছেন: এটা আপনি সেই-ই পোস্টেও বলেছিলেন গিয়াসভাই। আমি ইনস্ট্রাকশন সহকারে আরেকটা পোস্ট দিলে সব পয়েন্ট এক করে দিয়া দিমুনে! :)

৩২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:১০

মামুন ইসলাম বলেছেন: পোস্টটি স্টিকি হোক

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:১৪

গেম চেঞ্জার বলেছেন: মামুন ভাইকে অনেকদিন পরে দেখছি। কিছুদিন পাইনি। সমস্যা ছিল?

আশা করছি সবকিছু ঠিকঠাকই আছে। ভাল থাকবেন। :)

৩৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৩১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমার কাছে আমার লিখার মান নির্নয় নয়, আমার কানেক্টিভেটি যাচায়। একজন তখনই পুউপুলার হউন যখন তার সবার সাথে যোগা-যোগাগ বজায় থাকে। আপনার পোষ্টের সাথে সম্পূর্ণ একমত। এই পোষ্টেও অনেক শিক্ষনীয় অাছে নতুন পুরাণ সব ব্লগারদের। ধন্যবাদ গেমু ভাই। ভাল থাকবেন সবসময়।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:২২

গেম চেঞ্জার বলেছেন: //একজন তখনই পপুলার হন যখন তার সবার সাথে যোগাযোগ বজায় থাকে।//

একমত। কাউকে পপুলার করতে অন্যরা কাজ করে না। এটা তার লেখা, যোগাযোগ দুটি কারণে স্বয়ংক্রিয়ভাবেই হয়।

অনেক দিন পর আপনাকে দেখছি। আশা করছি সব ঠিকঠাক! :)

আপনিও ভাল থাকুন, শুভকামনা।

৩৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৪৭

নিষ বলেছেন: আমার মতো নতুন ব্লগারের জন্য এই পোস্টটি খুব কাজে লাগবে।

০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:২৮

গেম চেঞ্জার বলেছেন: ধন্যবাদ নিষ।

৩৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:১১

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । পোষ্টে আনেক তাত্বিক দিক সে সাথে
নতুন পুরাতন সকলের জন্য খুব ভাল দিক নির্দেশনা আছে ।
সঠিকভাবে অনুসরণ করতে পারলে আমাদের মত নতুন ব্লগারদের
জন্য অনেক উপকারে লাগবে । এর সাথে অনুসরণযোগ্য লিংক গুলি
খুবই মুল্যবান সংযোজন । বিবিধ উপাদানে সমৃদ্ধ পোষ্টটিকে নিয়ে
গেলাম প্রিয়তে ।

শুভেচ্ছা রইল

০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:২৯

গেম চেঞ্জার বলেছেন: ধন্যবাদ আলী ভাই।

আপনাকে দেখে ভাল লাগছে। :)

৩৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:২৭

খায়রুল আহসান বলেছেন: চমৎকার পোস্ট। অত্যন্ত সুচারুরূপে প্রবীন ব্লগারদের পক্ষ থেকে (আমি তাদের একজন নই) একটা গুরুদায়িত্ব পালন করেছেন।
পোস্ট প্রিয়তে নিয়ে গেলাম (১৬তম), আর ৩৬ তম মন্তব্য রেখে গেলাম।

০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:৩১

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

তাহলে বলতে চাচ্ছেন আমি প্রবীণ? ;) ;)

৩৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:০৯

সাদাত তানজির বলেছেন: অনেক কিছু শিখলাম। হতাশার মাঝেও কিছু আশার আলো দেখানোর জন্য ধন্যবাদ...

০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৮

গেম চেঞ্জার বলেছেন: আপনাদের জন্য একটা প্রচেষ্টা আরকি। :)

চালিয়ে যান।

৩৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:১৪

সচেতনহ্যাপী বলেছেন: আমিও এসে বসলাম।। আশা করছি অনেকেরই সাহায্যে আসবে।।

০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:৪০

গেম চেঞ্জার বলেছেন: :) শুভকামনা হ্যাপী ভাই!

৩৯| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:১৫

কালীদাস বলেছেন: পোস্টে সহমত না হয় জানালাম ;) খানিকটা বকবকও করে যাই পোস্টের কনটেন্ট পছন্দ হয়েছে যেহেতু।

বহুদিনের ইন্টার-রিএকশনের কারণে সেই ব্লগার আসলে নিজের জায়গাটা পাকাপোক্ত করেই ফেলেছেন।
এডজাক্টলি। এটাই হল কম্যুনিটি ব্লগিংএর জীবন (তাই বলে বিনা কারণে ব্যক্তি আক্রমণকে যারা আসল ব্লগিং বলছেন তাদের কথা বলছি না)। দুঃখজনক হলেও এই ব্লগের ন্যাচারাল ইন্টারএকশনটা স্হবির হয়ে গেছে ২০১১ থেকে। ২০১১ তে ব্লগে আসা নতুন ব্লগারদের উল্লেখযোগ্য অংশ কারও সাথে কম্যুনিকেট করত না। ফলটা আপনি যেটা বলেছেন তার চেয়ে খারাপ ছিল। পাঠক টানার জন্য সমানে রিপোস্ট আর রিপোস্টের রিপোস্ট চলত প্রথমপাতায়। এরপর অনেকে ভাল পোস্ট সবার নজরে আনার জন্য সংকলন পোস্ট করা শুরু করেন, সেটা আরেক মহা ক্যাচাল লাগিয়ে দেয় ২০১২ সালে। কারণটার সাথে নিচের পয়েন্টের যোগসুত্র আছে।

কেউ কেউ মনে করেন ব্লগ হলো পুঁজো করার জায়গা। এখানে আড্ডাবাজি করা পাপ! কারো কাছে ব্লগ হলো লেখা নিয়ে ক্রমাগত পরিক্ষা চালানোর জায়গা! কারো কাছে নিজের মনের সব ব্যাথা বিসর্জন করার উত্তম জায়গা!
আড্ডাবাজি করা খারাপ না। এখন ইন্টারএকশন বিহীন ব্লগে এই আড্ডা কতটা যুক্তিপূর্ণ সেটাও প্রশ্নসাপেক্ষ। এই দফায় ব্লগে আসার পর থেকে এক ব্লগারের আড্ডাপোস্টে ম্যারাথন কমেন্ট পড়তে দেখি প্রথম পাতার কমেন্ট সেকশনে। সেই ব্লগারকে অন্য কোন পোস্টে কমেন্ট করতে দেখি না বললেই চলে। এটার মানে কি? ;) সেকেন্ড পুরানো স্মৃতি :( ভার্চুয়াল থেকে রিয়েল লাইফে ট্রানজিশন ঘটছে- ব্লগ থেকে ফেসবুকে, এরপর.... সিন্ডিকেট ব্লগিংএর শুরুটাই হচ্ছে এভাবে। আড্ডা পোস্ট একসময় খুব ভাল লাগলেও এই কারণগুলোর জন্য সসম্মানে এড়িয়ে চলি বেশ কয়েক বছর হয়।

এবার আমার পারসোনাল অপনিয়ন বলি। নতুন ব্লগার আসা অনেক কমে গেছে বলে মনে হয় আমার। যতদূর বুঝলাম এই দফায় ব্লগে আসার পর- এখন নতুন ব্লগাররা রেজিস্ট্রশনের সাথে সাথেই কমেন্ট করার সুযোগ পায় সবখানে। সেটা বেশিরভাগই ভাল কাজে লাগায় না। একটা সৃষ্টিছাড়া গ্রুপের সবখানে কমেন্ট করার নমুনা দেখলেই বোঝা যায় এটা পুরান পাপী, সবার কাছে ভাল চেহারা নিয়ে ফেসবুকে নতুন আইডিতে এড করার ধান্দায় এসেছে (আসলে আগে বাংলাদেশে ফেসবুকটা বন্ধ করা উচিত X( )। নতুন নিকে পুরান পাপীদের আরেকটা গ্রুপ হল ফ্লাডার।

এখন দেখেন। নিজের মত নিজে একটা কমেন্ট কয়জন করছে? এখানে পরিচিত/অপরিচিতের প্রশ্নই বা আসবে কেন? নিজ ভাষায় নিজের কম্যুনিটির লোকজন ব্লগিং করছে, সবাই পোস্ট করবে, অন্যের পোস্টে নিজের মতামত জানিয়ে আসবে এবং অবশ্যই ভদ্র ভাষায় (ছাগু/ছাগবান্ধব/তালগাছীদের জন্য না হয় রুলস ব্রেক করলাম ;))। এটা হলেই তো ব্লগে আর কোন সমস্যা হওয়ার কথা না :)

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৪

গেম চেঞ্জার বলেছেন: আপনার ব্লগ এটিচুড আমার কাছে ভালই লাগে। :)

//এই দফায় ব্লগে আসার পর থেকে এক ব্লগারের আড্ডাপোস্টে ম্যারাথন কমেন্ট পড়তে দেখি প্রথম পাতার কমেন্ট সেকশনে। সেই ব্লগারকে অন্য কোন পোস্টে কমেন্ট করতে দেখি না বললেই চলে। এটার মানে কি? //

এখানে কবি নিরব। ;) ;)

//এখন নতুন ব্লগাররা রেজিস্ট্রশনের সাথে সাথেই কমেন্ট করার সুযোগ পায় সবখানে। সেটা বেশিরভাগই ভাল কাজে লাগায় না। //

পরিসংখ্যানগত ব্যাপারে গেলে আপনি সঠিক। তবে যদি ১০০ জন ইউনিক পার্সন হিসেব করেন। তাহলে আপনার এ বাক্য ধোপে টিকবে না।


//এখন দেখেন। নিজের মত নিজে একটা কমেন্ট কয়জন করছে? এখানে পরিচিত/অপরিচিতের প্রশ্নই বা আসবে কেন? নিজ ভাষায় নিজের কম্যুনিটির লোকজন ব্লগিং করছে, সবাই পোস্ট করবে, অন্যের পোস্টে নিজের মতামত জানিয়ে আসবে এবং অবশ্যই ভদ্র ভাষায়//

সত্যি কথা বলতে আমি নিজের মতো করে কমেন্ট খুব একটা করি না। ৩০-৪০% এর মতো আন্তরিক মন্তব্য করা হয়। বাকিদের অবস্থা আরো শোচনীয়। এমনও পাবলিক পেয়েছি যার একটা মন্তব্যও আন্তরিকতার প্রকাশ করেছে বলে মনে হয়নি।

৪০| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:৩৬

সামিউল ইসলাম বাবু বলেছেন: নতুন কিছু শিখলাম।।

অ নে ক থ্যাংকু

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২৫

গেম চেঞ্জার বলেছেন: বাবুভাই, বাবুভাই, থেংকু টু...... ;) ;)

৪১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ ভোর ৫:৩৯

উম্মে সায়মা বলেছেন: আপনার পোস্টের শিরোনাম পড়ে মজা লাগল। এইদিকে আসেন কথা আছে.. :P
এলাম। আমিও নতুন ব্লগার। তবে সবাই হিট হয়ে গেলে চলবে কিভাবে! কেউ কেউ অখ্যাত ও থাকুক।
ফরিদ ভাই উনার পোস্টে লিখেছিলেন সাধারণরা বিশেষদের বিশেষ হতে সাহায্য করে। তাই সাধারণেরও দরকার আছে B-)
তবে হ্যাঁ, যারা হিট হতে চায় তাদের জন্য আপনার পোস্ট খুব কার্যকরী।
নতুনদের নিয়ে ভাবার জন্য ধন্যবাদ গেম ভাই।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

আমি আসলে ভেতরে রসবোধ রাখলেও বাইরে তেমন আনতে পারিনা। এটাও সামান্য প্রচেষ্টা ছিল। এটাতেও মজা লেগেছে দেখে আমি আনন্দিত!! :)

৪২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৮:৫৬

রুরু বলেছেন: ভালো লাগলো। নতুনদের কাজে লাগবে খুব।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

গেম চেঞ্জার বলেছেন: লাগবে না মানে, আলবৎ লাগবে!!!!!!! ;) ;)

৪৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৯:০৭

আবু মুছা আল আজাদ বলেছেন: নতুন পুরাতন সবার জন্যই পোস্টা কাযকরী।

সাথে আমাদের ন্যায় নতুনদের জন্য কিছু ভাল ব্লগের লিংক দিয়েছের যা অনেকের জন্যই ভাল কাজে দেবে

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৩২

গেম চেঞ্জার বলেছেন: আরো কিছু ভাল পোস্ট নিয়ে একটা নয়া পোস্ট দিতে পারি। :)

৪৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৯:১৭

টুশকি বলেছেন: কত অজানারে!
আগে নবীন ব্লগারের জন্য আদর্শ পোস্ট এটা ছিল
নবীনদের জন্য- নাদান

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৩৬

গেম চেঞ্জার বলেছেন: সেটার চেয়ে আমার {সামু ব্লগের সহজ পাঠ ভাল} ;) ;)

৪৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:০৭

দি রিফর্মার বলেছেন: ভাই,
দাওয়া তো পাইলাম এখন দোয়াও চাই। এমন শিক্ষনীয় পোষ্টেরে জন্য অসংখ্য ধন্যবাদ।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

ভাল থাইকেন। :)

৪৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:১১

জাহিদ হাসান বলেছেন: সর্বকালের সেরা বলগার নাফিস ইফতেখার ও চেয়ারম্যান ও রাজসোহানরা হেফাজতীদের বলগারদের পুশি চাওয়ার পর থেকে আর ব্লগে আসেন না। :| :(

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪১

গেম চেঞ্জার বলেছেন: না আসুক, নতুন কেউ আসবেই না তাদের মতো/আরো ভালো, সেই অনিশ্চয়তাও সত্য!!!!!! ;)

৪৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:৪১

সিনিয়ার মোফিজ বলেছেন: অনেক জানতে পারলাম। চেস্টা করব ভাল করার।
এখন সমস্যায় আছি মন্তব্য করতে পারি কিন্তু নতুন ব্লগ লিখতে গেলেই লেখা আসে "একটি ভুল পাওয়া গেছে" আছে কেউ বলে দেবে এর সমাধান।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৩

গেম চেঞ্জার বলেছেন: কিছুদিন অপেক্ষা করেন। ১ম পাতায় লেখার অনুমতি পাবেন।

৪৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫৪

আরণ্যক রাখাল বলেছেন: আমার ব্লগের বয়স ২ আপ হইছে।
আমি তাইলে অভিজ্ঞ ব্লগার :P

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

গেম চেঞ্জার বলেছেন: সেটা নির্ভর করছে অপেক্ষকের ওপর! ;) ;)

৪৯| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:০৩

অ‌প্রিয় সত্য বলেছেন: কা‌জ্লোগাব

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৮

গেম চেঞ্জার বলেছেন: লাগার কথাই। :)

৫০| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ব্লগে মন্তব্য খুবই গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। ব্লগের আসল মজাই মন্তব্যে। সমস্যা হচ্ছে ব্লগে সৃজনশীল এবং তথ্যবহুল লেখা কিছুটা কমে গিয়েছে। কারন ব্লগে একটা মানসম্মত পোস্ট দিতে পড়াশোনা করতে হয়, সময় দিতে হয়। সময়ের অভাবে অনেকেই এখন ব্লগে পোস্ট দিতে পারেন না। সাথে আরো অন্যান্য অনেক ব্যাপার তো আছেই।

নির্বাচিত পাতা নিয়ে অভিযোগ একটি সাধারন ব্যাপার। এটা অতীতের সর্বোচ্চ ভালো সময়েও ছিলো, মাঝের খারাপ সময়েও ছিলো, এখনকার তুলনামুলক ভালো সময়েও আছে এবং ভবিষ্যতের ভালো সময়েও থাকবে। কপিপেষ্ট পোস্ট, মানহীন কবিতা ইত্যাদির চেয়ে ছবি ব্লগ তুলনামুলকভাবে ভালো।

অনেকেই শুধু ব্লগার তকমা গায়ে লাগাবার জন্য ব্লগে নিবন্ধন করেছেন। এই প্ল্যাটফর্মের একটি ঐতিহ্য আছে, কিছু ইতিহাস আছে। সেইগুলো সম্পর্কেও জানতে হবে।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

গেম চেঞ্জার বলেছেন: //ব্লগের আসল মজাই মন্তব্যে। সমস্যা হচ্ছে ব্লগে সৃজনশীল এবং তথ্যবহুল লেখা কিছুটা কমে গিয়েছে। কারন ব্লগে একটা মানসম্মত পোস্ট দিতে পড়াশোনা করতে হয়, সময় দিতে হয়।//

সহমত। ব্লগের প্রাণচাঞ্চল্য হলো মন্তব্য।

//অনেকেই শুধু ব্লগার তকমা গায়ে লাগাবার জন্য ব্লগে নিবন্ধন করেছেন। এই প্ল্যাটফর্মের একটি ঐতিহ্য আছে, কিছু ইতিহাস আছে। সেইগুলো সম্পর্কেও জানতে হবে।//

সে কথা বলে আর লাভ আছে। পাবলিক এখন দ্রুত ফলদায়ী(হিট/কমেন্ট) জিনিসের গরুখোঁজা করছে!!!!!!!!!!!!!!!!!!!!!

৫১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৫৮

মানবী বলেছেন: ব্লগে হিট দিয়ে কি হবে? :-)

চ্যাটরুমের মতো খেলো আলাপের মতো হাজার মন্তব্যের কোন মূল্য নেই।
মান সন্মত এবং প্রাসঙ্গিক মন্তব্য নিঃসন্দেহে ভালো তবে তা যে অনেক সংখ্যায় হতে হবে এমন নয়।

অজস্র ভালো ভালো লেখা, ব্লগ আছে প্রায় মন্তব্য শূণ্য যা শত শত মন্তব্য পাওয়া অনেক পোস্টের চেয়ে হাজার গুনে উন্নত।

হয়তো নিজের সীমাবদ্ধতার কারনেই মন্তব্য আর পোস্টে হিটের ক্ষুধাটা বুঝতে অ্পরাগ।
ব্লগে বেশ ভারিক্কি লেখা নিয়ে নতুন ইমেজে এসেও অনেকে তাদের পুরনো অভ্যাস ছাড়তে পারছেনা। নিজেই বিভিন্ন নিক খুলে নিজের পোস্টে মন্তব্য করে "আলোচিত পোস্টে" থাকার এক অসুস্থ চেষ্টায় মগ্ন- অদ্ভুত!

অন্যের পোস্টে মন্তব্য করা জরুরী, তবে নিজের পোস্টের মন্তব্য সংখ্যা নিয়ে আক্ষেপ অনুচিত।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

গেম চেঞ্জার বলেছেন: // ব্লগে হিট দিয়ে কি হবে? //

নতুনদের মধ্যে হিটের প্রতি লোভ থাকে। আমার মধ্যেও ছিল। এটা নেগেটিভ কিছু বলে ভাবি না। ব্যাপারটা পজিটিভলি দেখাই পজিটিভ এটিচুড বলে ভাবি।

//ব্লগে বেশ ভারিক্কি লেখা নিয়ে নতুন ইমেজে এসেও অনেকে তাদের পুরনো অভ্যাস ছাড়তে পারছেনা। নিজেই বিভিন্ন নিক খুলে নিজের পোস্টে মন্তব্য করে "আলোচিত পোস্টে" থাকার এক অসুস্থ চেষ্টায় মগ্ন- অদ্ভুত!//

হাঃ হাঃ হাঃ


//অন্যের পোস্টে মন্তব্য করা জরুরী, তবে নিজের পোস্টের মন্তব্য সংখ্যা নিয়ে আক্ষেপ অনুচিত।//

একমত, যারা আক্ষেপ করেন তাদের জন্যই মুলত এই পোস্ট। :)

৫২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:২৪

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: আহাআআ গেমু ভাই হিট!!!!!!! অন্য সবাই ফিট ( অজ্ঞান )

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭

গেম চেঞ্জার বলেছেন: মেজাজ আমার খিট খিট ;) ;) ;)

৫৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৫৪

বিজন রয় বলেছেন: কোন কিছু আশা করে ব্লগিং করি না। ব্লগিং আমার কাছে একটি আনন্দের জায়গা। আমি মানুষকে আনন্দ দিতে ভালবাসি। সেজন্য আমি মানুষের নিকট থেকেও সাড়া পাই। ওটাকে হিট বলে কি না জানিনা।

যারা নিন্মমানের লেখা পোস্ট দেয় আমি সবসময় চেষ্টা করি তাদের শুধরে দেওয়ার জন্য। যারা ব্লগিং নিয়ে হতাশায় ভুগছেন আমি সবসময় চেষ্টা করি তাদের অাশা দেখানোর জন্য, কিভাবে ব্লগিংটা উপভোগ করতে হয় সেটা বোঝানোর জন্য।

ব্লগিং চলুক সততার সাথে, সত্যের পথে।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫৮

গেম চেঞ্জার বলেছেন: //ব্লগিং চলুক সততার সাথে, সত্যের পথে।//

একমত বিজনদা।

৫৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৫০

কানিজ ফাতেমা বলেছেন: পোষ্টটি প্রিয়তে নিলাম । তবে আলোচনার ক্ষেত্রে অধিকাংশ সময় প্রশংসাই করা হয় কিন্তু ত্রুটি শুধরে দেয়া বেশী জরুরী । নতুন ব্লগার হিসেবে এটি এক ধরনের আশাবাদ ।
শুভ কামনা রইল ।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১১

গেম চেঞ্জার বলেছেন: দেখি কাজে লাগে কি-না।

ভাল থাকুন, শুভকামনা! :)

৫৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

জাহিদ হাসান বলেছেন: হ্লার জীবন। ব্লগে পাচঁ বছর ধইরা আছি। কোন কামেই লাগি না। :|| :-P

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:০২

গেম চেঞ্জার বলেছেন: ক্যানে! কামের অভাব আছেনি কুনু! :||

৫৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:২৫

কামরুন নাহার বীথি বলেছেন:
এবার কি ব্লগারদের জন্য হোমিওপ্যাথি ডোজ দিচ্ছেন ভাই। :)
আপনার এমন আরেকটা লেখা পড়ে সত্যিই অনেক শিখেছিলাম।

মন দিয়ে পড়ে,আবার আসছি!!! :)

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০০

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ আমি তো ভেবেছিলাম এলোপ্যাথি কিছু একটা হচ্ছে।

;) আসেন।

৫৭| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ১:১৮

সাদা মনের মানুষ বলেছেন:
কবিতা নয়।
শুনে চোখ কপালে ওঠতে পারে আপনার কিন্তু আসলেই আমি মনে করি কবিতা দিয়ে শুরু করা ঠিক নয়। কারণ ব্লগে অজস্র কবিতা আছে আর প্রথম পাতার বেশিরভাগ দখল কবিতাই করে থাকে।
জানেনই তো, মুল্যবান জিনিসও যদি বেশি পাওয়া যায় তাহলে সেটার মুল্য কমে যায়! ব্লগেও ব্যাপারটা তেমন।


...........কবিতার ব্যাপারটা আমি পুরোপুরি একমত, ভালো জিনিস বেশী পেলে মূল্য কমে যায় সেটার প্রতি একমত না। আসলে বেশীর ভাগ কবিতার অর্থই আমার মতো সাধারণ ব্লগেররা বুঝতে পারিনা। তাই আমি বলবো কবিতা লেখলেও সাধারণের বোধগম্য হয় এমন ভাষার প্রয়োগ করে লিখুন। তবে সব থেকে বড় কথাটা হলো যেটা বলেছেন গিভ এন্ড টেক

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০৮

গেম চেঞ্জার বলেছেন: //ভালো জিনিস বেশী পেলে মূল্য কমে যায় সেটার প্রতি একমত না। //
হাঃ হাঃ হাঃ আসলে ঠিক ঐভাবে বলতে চাইনি। আপনার মতানুসারে আমিও বলতে চাই- বেশিরভাগ কবিতাই মাথার উপর দিয়ে যাও্যা কবিতা! এইকারনেই কবিতার পাঠক কম। :|


শেষে.....

ধইন্যা!!!!!!!!! ;) ;)

৫৮| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৪:৩৭

শায়মা বলেছেন: আমিও একটা এ বিষয়ক সহজ তরিকা লিখবোনে!!!!!!

সর্বযুগের সর্বকালের মহৌষধি!!!!!!!!! :)

০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:২৫

গেম চেঞ্জার বলেছেন: তাহলে আর দেরি করছো কেন! লিখে ফেল। তুমি তো ব্লগরাণী হয়ে আছো!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! :)

৫৯| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৬

মোহাম্মদ শফিউল্লাহ বলেছেন: আমার ব্লগে মানুষজন তেমন আসে না। :((

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:০৯

গেম চেঞ্জার বলেছেন: খাড়ান আইতাছি! ;)

৬০| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:৫৯

ঢ্যাঙা মোস্তাফা বলেছেন: ব্লগে ভারতের পাঠা বেড়ে গেছে। এগুলা ভাব মারে, কমেন্টের উত্তর দেয় না, নিজেরাও কমেন্ট করেনা।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১২

গেম চেঞ্জার বলেছেন: খাইছে :|| :||

৬১| ০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর পোস্ট।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৩

গেম চেঞ্জার বলেছেন: :) ধন্যবাদ রইল!

৬২| ০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১২

জুন বলেছেন: আমার এখন রিটায়ারমেন্টের বয়স । সাত বছর সাতদিন সামুতে সশরীরে বহাল :)
তারপর ও আমি এই মুল্যবান টিপস নেয়ার জন্য আউগায়া আসলাম গেম #:-S
অনেক মজার পোষ্ট আর এর মাধ্যমে সমঝদারকে লিয়ে ইশারাই কাফি ;)

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ হাঃ ;)

আপনাকে আমার কবিতা লেখার সাধ পোস্টে একটা কিছু জিজ্ঞেস করেছিলাম। আনসার পাইনো। :(

৬৩| ০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

চাঁদগাজী বলেছেন:


পাঠকের বড় অংশ দেখছি সিনিয়র ব্লগারেরা।

০১ লা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

গেম চেঞ্জার বলেছেন: এটা আমি চাইনি। নতুনদের জন্যই কিন্তু লিখেছিলাম। এই অর্থে লেখার সার্থকতা যথেষ্ট হয়নি।

৬৪| ০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৪:১২

মুশি-১৯৯৪ বলেছেন:

আপনার ভাষ্যমতে, এইটা একটা আড্ডা পোষ্ট তাই অংশগ্রহন করিবার দায়বন্ধতা অনুভব করিতেছি।
আমার মতে এই ধরনের আড্ডা পোষ্ট দেওয়া খুবই জরূরী, কেননা পোষ্টে বিষয় উল্লেখ থাকিলে তা ভাবনাকে সীমাবদ্ধ করিয়া দেয়, আমার নিকট আড্ডা পোষ্ট হইতেছে গৃহসম্পর্কহীন সরকারি বাগান, যার যথা ইচ্ছা বসিতে পারেন,....।

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৪:৩৮

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ
আড্ডা পোস্ট উইথ নিউ ব্লগার'স! :)

পোস্টের বক্তব্যগুলো অবশ্য পড়লে নতুন হিসেবে যে কারো নুন্যতম কাজে আসার কথা।

৬৫| ০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:০২

মেটাফেজ বলেছেন: একটা আড্ডাপোস্ট দেন নতুনদের জন্য। চিনাপরিচয় হোক, চা-পানি-বিড়ি-মুপাইল-ফেবু আদান/প্রদান হোক।

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৮

গেম চেঞ্জার বলেছেন: আড্ডাপোস্ট দেয়া আছে মেটাভাই। ;) ;)

৬৬| ০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:২১

মুশি-১৯৯৪ বলেছেন:

বক্তব্যগুলো পড়িলাম, কিন্তু মাথার উপর দিয়া গেল।
অবশ্য ইহাতে আপনার লেখার কোন দোষ নাই ,শৈশব হইতেই একটা কালো পর্দা আমার মাথার উপরে রহিয়াছে, নিকটের জিনিসগুলি কখনই আমার নিকট প্রত্যক্ষ হয় না ।

০২ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৫০

গেম চেঞ্জার বলেছেন: হতাশাজনক পারফরম্যান্স আমার! :( :|

নেক্সট টাইম ভালভাবে লিখব। :)

৬৭| ০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ১২:১৯

সাদা মনের মানুষ বলেছেন:

০৩ রা মার্চ, ২০১৭ রাত ১০:২৭

গেম চেঞ্জার বলেছেন: ওরে বাপরে!
জানেন, একটু আগে এক বুড়া বড় ভাইয়ের সাথে রোজ ক্যাফেতে সেইম জিনিস পেয়ে(পান করে) এলাম! :)

৬৮| ০৩ রা মার্চ, ২০১৭ বিকাল ৩:২৫

জেন রসি বলেছেন: আমার কাছে প্রতিটা দিনই নতুন। তাই প্রতিদিনই আমি নতুন ব্লগার! :P

আপনার এ পোস্ট আমার কাজে লাগবে। :)

০৩ রা মার্চ, ২০১৭ রাত ১০:৪৭

গেম চেঞ্জার বলেছেন:
আপনার কাজে লাগবে! তাই না!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! :| :| :|

৬৯| ০৩ রা মার্চ, ২০১৭ রাত ১০:৫২

জেন রসি বলেছেন: আবার জিগায়! :P

নো সন্দেহ! ;)

০৩ রা মার্চ, ২০১৭ রাত ১১:০১

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ :P

৭০| ২৭ শে মার্চ, ২০১৭ সকাল ৯:১৮

খায়রুল আহসান বলেছেন: ব্লগিং চলুক সততার সাথে, সত্যের পথে -- চমৎকার একটা কথা বলে গেছেন কবি বিজন রয়, ৫৩ নং মন্তব্যে। 'লাইক'।
আমিও একটা এ বিষয়ক সহজ তরিকা লিখবোনে!!!!!! সর্বযুগের সর্বকালের মহৌষধি!!!!!!!!! -- শায়মার (আপনার ভাষায় ব্লগ রানী) এ লেখাটার জন্য বোধকরি অনেকেই অপেক্ষমান আছেন :) (৫৮ নং মন্তব্য)।

২৯ শে মার্চ, ২০১৭ রাত ৯:৩৬

গেম চেঞ্জার বলেছেন: আপনাকে ধন্যবাদ রইল।

৭১| ৩০ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১৬

অপ্‌সরা বলেছেন: হা হা খায়রুলভাইয়া!!!! :P

০২ রা এপ্রিল, ২০১৭ বিকাল ৩:১৭

গেম চেঞ্জার বলেছেন: :)

৭২| ০৪ ঠা জুন, ২০১৭ রাত ২:৩৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুব কার্যকরী ফর্মুলা দিয়ে গেছেন ভাই। আমি এর সত্যতা স্বীকার করে যাচ্ছি।

আমি এমন পোষ্টে বহুবার মন্তব্য রেখে যাই, যারা আমার অলেখা গুলোতে কোনদিনও উঁকি দিয়ে দেখেনি। আমি তাদের পোষ্টে সামনে পড়লেই মন্তব্য রাখতেই থাকি। আমি জানি, আমার পোষ্ট গুলো একেবারেই মানহীন, কেউ কেউ হয়তো বেশ কয়েকদিন তার পোষ্টে আমার মন্তব্য দেখে দেখে মনের খেয়ালেই একবার হলেও আসবে। আমার ভাবনাটাই ঠিক। অনেকেই আসেন সেরকম। আবার কিছু উদারপন্থী শ্রদ্ধাভাজন আছেন তাঁরা তাঁদের মন থেকেই নতুনদের উৎসাহিত করেন লেখতে। আবার এমনও আছেন, যারা মানহীন লেখায় মন্তব্য রেখে নিজের মানহানি করতে মোটেই রাজি নন! তারা কেবল বেছে বেছে মানসম্পন্ন(তাদের পছন্দের ব্লগারদের) পোষ্টেই তাদের মন্তব্য রাখেন তা ব্লগে ঘুরলে বুঝাই যায়। ইনাদের কথা হচ্ছে নতুনরা লেখা মানসম্মত করতে শিখে তারপরই পোষ্ট করবে!! যাক, সেটাও ভালো। তবে আমার মানহীন নতুনরা যেন আপনার পোষ্ট পড়েন এই প্রত্যাশা। কারণ, ব্লগে কতিপয় কিছু ব্লগার ছাড়া সকলেই না পাইলে (অবশ্য কয়েকটা মন্তব্য পাওয়ার পর) কিছু দিতে রাজি নন!! তাই লাত্তি চদই যাই খাই আমার মতো নতুনদের উচিৎ সবার সাথে সৌহার্দপূর্ণ আচরণ ও সবার পোষ্টে মন্তব্য রেখে আসা। তাতে নিজেরও শিখা হয় প্লাস কিছু প্রতিদান (উৎসাহ) পাওয়াই যায়, এক্ষেত্রে আমি নিশ্চিত।

অনেক অনেক কৃতজ্ঞতা ভাই সুপরামর্শ দেওয়ার জন্য। পোষ্টটি আমার প্রিয়তে রাখলাম এই ভেবে যে পোষ্টটি পড়ে আমার মতো অনেক নতুন মানহীন লেখকের উপকার হতে পারে।

শুভকামনা জানবেন সবসময়।

০৬ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:০২

গেম চেঞ্জার বলেছেন: আমি বলি কি, ব্লগে এসে কেউ যদি ১০০ টা কমেন্ট পায় আর রিয়েল লাইফের সময়গুলোকে শুধুই অপচয় করে তবে এই ব্লগ সফলতার কোন মানেই হয় না। ব্লগে মন্তব্য এমনিতেই আসবে, লাইক যাদের ভালো লাগবে তারা অবশ্যই দেবে, আর কাজের কিছু হলে তো প্রিয়তে!
কিন্তু আসলে এভাবে জনপ্রিয়তা/লেখার মান যাচাই করা কি যায়?
আমার মতে সেটা হবার সম্ভাবনা খুব কম রে ভাই, কারণ ব্লগে এখন লেখা পড়ে সেটার ওপর ধারণা নিয়ে গুরুত্ব দিয়ে মন্তব্য রাখার মতো মানসিকতা কয়জনের আছে আমরা জানি।
এত ডেডিকেশন দেবার মতো সময় বেকার ছাড়া কারো নাই। তবে যাই সময় দেয়া হয় আমার মত হলো, বা আমি যেটা করি সেটা হলো ব্লগে যে কয়টা পোস্ট পড়ব, সেগুলোর নিরীখেই মন্তব্য করব। লাইক/প্রিয়তে রাখব। :) অযথা সময় নষ্ট করার মানেই হয় না।

আপনার কাজে লাগবে শুনে খুব ভাল লাগল। ধন্যবাদ নাঈম ভাই!

৭৩| ০৭ ই জুন, ২০১৭ দুপুর ১:৫৬

শূন্যনীড় বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ পোষ্ট আমার জন্য।

০৭ ই জুন, ২০১৭ রাত ৯:৩৭

গেম চেঞ্জার বলেছেন: শুভকামনা!! :)

৭৪| ১১ ই জুলাই, ২০১৭ দুপুর ২:৩৭

মোঃ নুরুজ্জামান (জামান) বলেছেন: দেখি কি হয় আপনার ফর্মূলা মেনে।

১১ ই জুলাই, ২০১৭ রাত ১১:৪১

গেম চেঞ্জার বলেছেন: মানলেন কই! :||

৭৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৫৮

বিদেশ পাগলা বলেছেন: চমৎকার একটি পোস্ট-------- শ্রদ্ধেয় দাদা !


ধন্যবাদ

০১ লা অক্টোবর, ২০১৭ রাত ৮:১৭

গেম চেঞ্জার বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৭৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:২১

আবু তালেব শেখ বলেছেন: আমি ব্লগে নতুন। তিনদিনের পর্যবেক্ষণ এখনো শেষ হয়নি। প্রথম পাতায় পোষ্ট হচ্ছে না। খুব দুশ্চিন্তায় আছি। ভাবছি আর সামুতে থাকবো না কারন ধৈর্যের বাধ ভেংগে গেছে। কোন পরামর্শ কিংবা হেল্প চাই আপনার থেকে।

০১ লা অক্টোবর, ২০১৭ রাত ৮:২৫

গেম চেঞ্জার বলেছেন: আপনার প্রোফাইল ঘেঁটে দেখলাম। কপি পেস্টের মতো ব্যাপার কিন্তু সামুর প্লাটফর্মে কঠিনভাবে আপত্তির। আপনার যেটা করতে হবে সেটা হলো আপনার নিজস্ব লেখা/কন্টেন্ট পোস্ট করা।

আর এক্টিভ ব্লগিংয়ের গুরুত্ব কিন্তু অনেক বেশি। সামু আপনার ওপর নজর রাখছে। আশা করছি খুব তাড়াতাড়ি আপনি সফল হবেন। চিন্তা করবেন না। (কপি পেস্ট থাকলে সেগুলো মুছে ফেলুন।)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.