নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

✋কইতাম নাহ ☻☻

গেম চেঞ্জার

আগামীকালের দিনটা বাকি আছে। না? ধুর!! আগামীকাল কি হবে ঐটা নিয়া তো যথেষ্ট তথ্য নাই বোকা । ঐটার জন্য হা করে তাকাস না । ঐটা রহস্য । গত হয়ে গেল যে দিনটা ঐটা ইতিহাস । ঐটা নিয়া পড়ে থাকলে চলবে ?? তবে জেনে রাখ আজকে যে দিনটা চলে যাবে এটাই তোর পালা। সো বুঝে নে কি করা দরকার ☺ ☺........... ░░░░░░░░░░░░░░░░░ (gamechangerbd.blogspot.com)

গেম চেঞ্জার › বিস্তারিত পোস্টঃ

পটর পটরঃ শ্রেষ্ট বাজেট, সামহোয়ারইন ব্লগ, লায়ন(২০১৬) সিনেমা এবং ...

০৯ ই জুন, ২০১৭ রাত ১২:০৮

গত কয়েক মাস ধরে আমি ব্লগে সময় দিতে পারছি না সেভাবে। মাঝে মাঝে খুব ইচ্ছে হয় ব্লগে সেভাবে সময় দেই কিন্তু সেটা বাস্তবায়ন করা হয়ে ওঠে না;



এই ছবিটা আজকের প্রথম আলোর। রিপোর্ট পড়লে আপনিও জানবেন, বাজেট প্রণয়ণের সাথে এই ঘটনার একটা সুত্র অবশ্যই আছে। দুনিয়ার সব দেশের তুলনায় বাংলাদেশে মোটা চালের দাম বেশি। সরু/মাঝারি চালের ব্যাপারেও যে ভিন্ন কথা, এমন না। আমি একটা পয়েন্ট নোট করে রাখতে আপনাকে অনুরোধ করবো। পয়েন্ট হলো নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মুল্য! এখন আমি কিছু খাপছাড়া কথা বলে নিই।

আসলে বাজেট নিয়ে ভাল কিছু লেখার দরকার ছিল, কিন্তু সেটা ঐভাবে আমাদের মধ্যে সাড়া ফেলেনি। গত বছরও বাজেট নিয়ে আমি টুকটাক লিখেছিলাম। এবার আর ঐভাবে সময় আসলে দেয়া সম্ভব হয়নি বিধায় লিখলাম না। তবে এখানে কিছু মাছি না মারলে শান্তি পাব না। ;) যারা সরকার প্রেমে কমবেশি ক্রাশ/আশিক তাদের আমি বলব- দয়া করে এই পোস্টটা এড়িয়ে যান। আমি শুধু জনস্বার্থ দেখে কথা বলব। সরকারের ভাল/পজিটিভ প্রচার করে আমরা আম জনতার কোন লাভ নাই।

যাইহোক, বাজেটের মতো জাতীয় ইস্যুতে আমাদের ফেবু জনতার তেমন তৎপরতা দেখেছেন? আর গুটিকয়েক মিডিয়া ছাড়া বাকি সবাই দেখবেন পা চাটতেই ব্যস্ত! যাক, আমাদের মন্ত্রী সাহেব সু-উচ্চ কন্ঠে বলেছেন- "উন্নয়নের মহাসড়কে বাংলাদেশঃ সময় এখন আমাদের;"
উন্নয়ন! হ্যাঁ, উন্নয়নই বটে। দেশের রাজনীতির পেছনের কলকাঠি নাড়া সুবিধাভোগী গোষ্টীর সম্পদ উন্নয়নের প্রত্যাশাকে সামনে রেখে ইতিহাসের শ্রেষ্টতম বাজেট। বেশ কয়েকটি ভরসা(!)র ভিত্তিতে তিনি এই যজ্ঞের বাস্তবায়ন করবেন বলে ভেবে রেখেছেন। এই যেমন মুল্যস্ফীতি থাকবে সাড়ে পাঁচ, জিডিপি হবে ৭.৪ শতাংশ, সুদের হার কমবে, বিদেশী সাহায্য বাড়বে, প্রবাসী আয় বাড়বে..
সবই পজিটিভি! মানে টাকা আসবেই এমন শক্ত অনুমান করে বাজেট প্রণয়ণ করা হয়েছে অথচ অন্য বছরগুলোর ন্যায় এবারও দেখা যাবে সেই কদু, যেই লাউ! কৃষিতে ভর্তুকী আরো কমানো হয়েছে, অথচ বাংলাদেশের কৃষি না বাঁচলে কি হবে সেটা আন্দাজ করলে পরিণতি ভয়াবহ ছাড়া কিছু দেখতে পারবেন না।
বাজেট বাস্তবায়নের চেয়েও বড় কথা হচ্ছে জুলুম! ব্যাংকে আপনার টাকা রাখলে এখন সেই টাকা থেকে বড় অংকের টাকা কাটা যাবে। ঠিক জানি না, এমনও শুনেছি লাখে এক হাজার করে এখন টাকা কমবে!!
তবে আমি বেশি কনসার্নড যেটা নিয়ে সেটা হলো ভ্যাট!
(আগের পয়েন্টটা মনে রাখুন) নিত্যপ্রয়োজনীয় দ্রব্য টাকাওয়ালা টাকা-ছাড়া উভয় প্রজাতিরই লাগে। কিন্তু ধনীদের সংখ্যা কম, গরিবের সংখ্যা বেশি। সব নিম্ন আয়ের ১ বছরের আয় সব ধনীর ১ মাসেরও আয় না।(অনুমান)
কিন্তু আমাদের অর্থনৈতিক ব্যবস্থা এমনভাবে করা হয়েছে যাতে ধনীর টাকা কম দিয়ে সেটাকে বড় করা যায়, আর নিম্ন আয়ের মানুষদের টাকা দিতে দিতে ফতুর হতে হয়। সোজা কথা, টাকাটা যাবে সরাসরি বড় বড় রাঘব বোয়ালের পেটে, আর ১৫-২১% যাবে সরকারের কোষাগারে। সেখান থেকে ঘুরেফিরে আবার সেই বোয়াল মাছের পেটেই!
এককথায় টোটালি নিপীড়নমূলক একটি অর্থনৈতিক ব্যবস্থা পুষে রাখা হচ্ছে যাতে বাজেট হলো কেন্দ্রবিন্দু। আর এই অন্যায় ও নিপীড়নমুখী ব্যবস্থা থাকলে গুটিকয়েক মানুষ নামধারী লোভী পশুর ফ্যামিলির লাভ হয়। আর রাজনৈতিক মাথাগুলো সেই ব্যাপারে নিজেদের মষ্তকগুলো(!) বিকিয়ে দিয়েছে অনেক আগেই। বিএনপি তো সেই কবেই দেউলিয়া হয়ে গেছে, আর দুঃখজনক খবর হলো এখন আওয়ামীলীগ একই পথ ধরে হাঁটছে।
আপাতত এখানেই রাশ টেনে ধরি। কারণ পোস্ট লম্বা হইলেও সমস্যা! চলি ব্লগ ইস্যুতে।

ব্লগঃ
(আমিও আছি) এই জাতির মধ্যে কিছু সমস্যা কাটতে সময় লাগছে। এর মধ্যে সবচেয়ে বেশি যেটা অপ্রকট সেটা হচ্ছে ন্যরো মাইন্ডনেস! সামান্য কয়টা লাইক, কমেন্ট, হিট নিয়ে যে পরিমাণ কনসার্ন আমি দেখলাম তাতে কিছু ব্লগারের(!) মানসিক স্বাস্থ্য নিয়ে আমি উদ্বিগ্ন! হিট খাওয়াতে আদাজল খেয়ে অটো রিফ্রেশার ব্যবহার করে যে আনন্দ লাভ করে সেটা মানসিক অসুস্থ্যতা ছাড়া কিছু হতে পারে না। যারা তীক্ষ্ম নজর রাখে অন্য কে কে নিজের পোস্ট আলোচিত পাতায় নিল, কে নিল না তখন ব্যাপারটা ঐ ব্যক্তির মানসিক সংকীর্ণতাই প্রকাশ করে। ব্যাপারটা গ্রামের অসচেতন কেউ হলে মেনে নেওয়া যেত, যেমন ধরুন- গ্রামের কুটনিবুড়ী শ্রেণির মানুষ হলে একটা কথা ছিল।
এই টাইপ বুড়ী/মহিলারাএক পরিবারের কথা অন্য পরিবারে বয়ে নিয়ে যেতে এক প্রকার তৃপ্তিবোধ করে বলে শুনেছি। আর সে কারণেই তাদের নজর থাকে কে কি করলো না করলো। সাম্প্রতিক জি-বাংলায় শুনেছি এইরকম কুটনামি চর্চার নাটিক/সিরিয়াল চলছে।

আমি খুব বেশি অবাক হলাম যখন নিজের চোখে দেখলাম অশ্রাব্য-অকথ্য ভাষায় কথা বলা নিকগুলোর নাটক নিয়ে একজন প্রথিতযশা ব্লগার নিজের রুপ প্রকাশ করে দিলেন বস্তির কোয়ালিটির ব্লগারের ঐ পোস্টে নিজের মন্তব্যে! সেই মন্তব্য ছিল হতাশার!! কেন ব্লগ টিম নোংড়ামি কমেন্টগুলোকে মুছে দিয়ে তাদের নাটিক খেলা বন্ধ করে দিলেন!

নাটক খেলা নয়তো কী? মাল্টির বিরুদ্ধে কথা বলতে গিয়ে নিজেই মাল্টি খুলে বিজনেস শুরু করলো তারা। গেমু চেঞ্জার, শায়মা, জেন রসি হয়ে কথা বলার নাম করে নিজেরা নিজেরা মারামারি কাটাকাটির অভিনয় করলো। শেষমেষ যখন ব্লগ টিম খেল খতম করে দিলেন তখনই শুরু হলো মরাকান্না! এরপর কুতকুত/পুতপুত/ভাইয়ামনিতা'র কুশীলবদের সস্নেহে ধন্যবাদ জ্ঞাপন!
এই বুঝি ব্লগিং??
হাঃ হাঃ হাঃ :D

এভাবেই মানুষের ভেতরের কদর্য রুপটা বের হয়। যখনই তার মাথায় হিতাহিত বোধ থাকে না, ঠিক তখনই এটা বের হয়।
আপনি বাস্তব জগত থেকে আলাদা হয়ে ব্লগিং বেশিক্ষণ করতে পারবেন না।
যাক এইসব কথা, এখন ধরুন আপনি কাউকে খুব শ্রদ্ধা করতেন, কিন্তু শ্রদ্ধা করার জায়গাটুকু যদি ভেতরের কাঁদা বের করে এনে নষ্ট করা হয় তখন তাকে আর শ্রদ্ধা করার মতো মানসিক অবস্থা কি থাকে? শুধু একজন মানুষের নিকটও আপনি খারাপ মানুষ হয়ে গেলে সেটা বিরাট একটা ক্ষতি, যদি আপনি অনুধাবন করতে পারেন।
এখন আসুন, অন্য কথা বলি। ব্লগিং কেন করবেন সেটা আপনার ইস্যু। আমি যেটা জানি- রাজনীতি, অর্থনীতি থেকে শুরু করে সায়েন্স, টেকনোলজি, ফান, ছবি, কালচার, সভ্যতা, সমাজ সবকিছু নিয়েই ব্লগিং করা যায়। তবে ব্লগিং মানে শুধু পোস্ট করেই শেষ না। বরং এটাই হলো শুরু।
আপনি যে সকল ক্যাটাগরীর পোস্ট পছন্দ করেন, সেগুলো পড়ে সেখানে আপনার ফিডব্যাক রেখে আসাটাই হলো ব্লগের প্রাণ। আর সেটা না করে শুধু পড়ে গেলে সেটা হবে ভুল।
মন্তব্য করে আপনি কখনোই দেউলিয়া হবেন না, তবে ইন্টারনেটের বিল দিয়ে হলেও হতে পারেন। ;)


নেভার গিভ আপঃ



এই গানটা একটা অজি-ভারতীয় প্রযোজনা ছবির! পপ দুনিয়ার নামকরা শিল্পী সিয়া এই গানটি গেয়েছেন। তবে আমি যেই লিংক দিয়েছি সেটা স্লামডগ মিলিয়নিয়ারের থেকে ধার করা সিন নিয়ে! সেটাই আবেদন করেছে বেশি অরিজিনাল ওটা থেকে! তবে অরিজিনাল ওটাও শেয়ার না করলে কি হবে?



এরপর আরেকটা গান .. ;)



আসল কথায় আসি, এই ভিডিও ৩-টিতে কিন্তু একটা লোক কমন! :) হ্যাঁ, একজন এই তিনটি ভিডিওতেই আছেন আর তিনি হলেন ডেভ প্যাটেল!



ভাল কথা, ডেভ'কে নিয়ে এসে মুল কথা থেকে সরে গিয়েছিলাম। আসুন, আসল কথায় ফিরে যাই, লায়ন শিরোনামে একটা ছবি রিলিজ হয় গত বছর(২০১৬)। নওয়াজুদ্দিন সিদ্দিকীর মতো প্রিয় অভিনেতাকে দেখার পাশাপাশি অন্যতম প্রিয় শহর কলকাতা বেশ অনেকক্ষণ যাবতই দৃশ্যায়িত পাবেন যদি ছবিটি দেখেন।
তো সারো নামের দুরন্ত ছেলেটি ভারতের পশ্চিমাঞ্চলে খান্দওয়ায় জন্ম নেয়। গোঁ ধরে বড় ভাই গুড্ডুর সাথে নিকটবর্তী রেলওয়ে স্টেশনে এসে সে হারিয়ে যায়! ঘুম এসে পড়াতে সে একটি ফার্স্ট ক্লাস কামরায় উঠে পড়ে যেটা পরিত্যাক্ত বলে যাত্রী ওঠানো তো বন্ধই বরং তালা দেওয়াটাই বাকি। দুর্ভাগ্যজনকভাবে রেলের ঐ কামরাগুলো ঠিক ঐদিনই সরানোর কথা।
ভাগ্যের রেলগাড়ি তাকে নিয়ে আসে কলকাতা! সেখানে তার কথা কেউ বুঝে না। যেখানেই যায় গলাধাক্কা খেতে হয়! টিকিট কাটার জায়গায় তার মতো ছেলেকে বাস্তবতা দুর দুর করে তাড়িয়ে দেয়। মায়ের মতো আদর করে মুখে খাবার তুলে দেয় না। বড় ভাইয়ের মতো আদর করে ঘাড়ে তোলা তো দূরের কথা বরং চুলের গোছায় ধরে থাপড়ানোই বাস্তবতার উপহার!
ভাগ্যের চক্করে তার স্থান হয় একটা এতিমখানায়। সেখানেই ঘুরে যায় জীবনের মোড়!! যা দেখতে হলে আপনাকে ছবিটি দেখা লাগবে। :)

ব্রিয়েরলি নামে একজন অজি-ব্যবসায়ীর লেখা কাহিনী নিয়ে এই ছবিতে একটা ভাল চমক আছে, সেটা আমি বলে দিচ্ছি না। তবে অস্কার নমিনেটেড হওয়া অতো সহজ ব্যাপার না, সেটা অবশ্যই জানেন। :) নেভার গিভ আপ গানটা আমার সবচেয়ে ভাল লেগেছে। সারো'র বাড়ি ফেরা, নাড়ি খুঁজে পাবার জন্য উদ্যম, আকাঙ্খা আপনাকে হয়তো প্রেরণা দেবে আপনার জীবনটাকে নিয়ে সাজানোর। :)

ছবিটার শেষে যে ব্যাপারটা পাবেন সেটা হলো নিখোঁজ মানুষদের কথা চিন্তা করে একটি সংগঠনের কথা। শুধু ভারতেই ৮০ হাজার শিশু প্রতি বছর হারিয়ে যায় নিজের পরিবার থেকে। http://www.lionmovie.com তাদের ব্যাপারটা তুলে ধরতে চেয়েছে। আপনিও ডোনেট করতে পারেন তাদের সংস্থায়! :)

অনেক পটর পটর করে ফেললাম। এখন ক্ষান্তি দিচ্ছি। আর যদি পোস্টের কোন অংশ আপনাকে ব্যথিত করে ফেলে তাহলে নিতান্তই দুঃখিত। :|
আর হ্যাঁ, আপনাদের অবগতির জন্য জানিয়ে রাখি, গেমু ব্লগ থেকে চলে যায়নি। সাময়িক ব্যস্ততার দরুন ব্লগ থেকে দুরে আছে মাত্র। :)

মন্তব্য ১০৫ টি রেটিং +১৬/-০

মন্তব্য (১০৫) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০১৭ রাত ১২:১৬

ঘুড্ডির পাইলট বলেছেন: ভায়ে ব্লগের নয়া ক্যাচালটা মিস হয়ে গেছে। অনেক পোস্টে কমেন্ট ডিলেট।

যাই হোক সাহিত্য চর্চাবাদেও আগে কিছু ব্লগ পোস্ট আসতো যেগুলা পড়ে অনেক কিছু শিখছি জানছি সেই সকল ব্লগারদের কাছে আমি কৃতজ্ঞ। কিন্তু এখন যে সকল পোস্ট আসে বেশিরভাগ গুলারে ব্লগ পোস্ট বলা যায় না। সাধারনত আড্ডা পোস্ট ই বেশি আসে। আর রইলো পারস্পরিক কাঁদা ছোড়া ছুরি,

একটা সময় ছিলো যখন প্রতিপক্ষের গালিতেও ক্রিয়েটিভি থাকতো , এখন ব্রেনলেস কিছু ক্যাচাল হচ্ছে যেটা কাম্য নয়।



০৯ ই জুন, ২০১৭ রাত ১২:৩৪

গেম চেঞ্জার বলেছেন: //একটা সময় ছিলো যখন প্রতিপক্ষের গালিতেও ক্রিয়েটিভি থাকতো , এখন ব্রেনলেস কিছু ক্যাচাল হচ্ছে যেটা কাম্য নয়//

আপনার আঁকা ছবিগুলো ভালই লাগত। ক্রিয়েটিভ কাজগুলো ব্লগে অনেক কমে গেছে। এখন খুব কম পোস্ট আসে ব্যতিক্রমী ও তথ্যবহুল+চমক জাগানিয়া। এখানে অনেকেই আছে যারা হিট-কমেন্ট-লাইক গুনে দিন-রাত পার করে দেয়। ক্রিয়েটিভিটি প্রাকটিস করার মতো অকাজে সময় নষ্ট করার তাদের দরকার নাই।

আড্ডা পোস্ট তেমন আসতে দেখলাম না। দুদিন ধরে ব্লগে নিয়মিত হয়েছি। তবে অখাদ্য পোস্টের অভাব নাই সেটা সিউর। দু-একটা চরম ভাললাগা পোস্টও পেয়েছি।

আর যেটা হচ্ছে সেটা ক্যাচাল না, সেটা হলো নোংড়ামির চর্চা। সিন্ডিকেট জুজুর ধোঁয়া তুলে নিজেরাই ভার্চুয়াল কল্লা কাটাকাটির অভিনয় করছে যেটা তাদের হীনতার চর্চা ছাড়া কিছুই না।

আপনাকে ধন্যবাদ। :)

২| ০৯ ই জুন, ২০১৭ রাত ১২:২২

কুঁড়ের_বাদশা বলেছেন:
গেম চেঞ্জার আপনার মাল্টি নিক নেই তো.... আলোচিত ব্লগের একটা পোষ্টে আছে, সেখানে লেখকের কাছে জানতে চাইলাম, আপনি কখনো জীবনে..........।সে একটা প্রতিউত্তর দিল কিন্তু মুলবিষয় থেকে সরে গিয়ে অন্যভাবে ।এখন আপনি তারাতারি বলুন ফেলুন, আছে ‍কিনা =p~

০৯ ই জুন, ২০১৭ রাত ১২:৩৬

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

ক্রিয়েটিভিটি চর্চা করলে মাল্টি থাকা বিস্ময়ের কিছু নাঃ

তবে আমি মাল্টি নিকে কবিতা লিখি। :)

৩| ০৯ ই জুন, ২০১৭ রাত ১২:৫৯

শায়মা বলেছেন: হা হা এটা কি পটর পটর নিউ সিরিজ?

০৯ ই জুন, ২০১৭ রাত ১:০৫

গেম চেঞ্জার বলেছেন: হইলেও হইতে পারে! B-)

৪| ০৯ ই জুন, ২০১৭ রাত ১:১৭

কুঁড়ের_বাদশা বলেছেন:
আমার কাছে আর তেমন কিছু নেই, তাই পোষ্টে একটা লাইক দিয়ে গেলুম । B-)


তিন দিন তো হয়ে গেলে সামু কি আমাকে মুক্তি দিবে না, এই কুঁড়ের_বাদশার জন্য সামুর কাছে একটু আন্দোলন করুন।

প্রথম পাতায় কুঁড়ের_বাদশার মুক্তি চাই । B:-)

০৯ ই জুন, ২০১৭ রাত ১:২৯

গেম চেঞ্জার বলেছেন: কুঁড়ের বাদশা'র মুক্তি চাই, দিতে হবে!


;)

৫| ০৯ ই জুন, ২০১৭ রাত ১:১৭

সোহানী বলেছেন: আর হ্যাঁ, আপনাদের অবগতির জন্য জানিয়ে রাখি, গেমু ব্লগ থেকে চলে যায়নি। সাময়িক ব্যস্ততার দরুন ব্লগ থেকে দুরে আছে মাত্র। :).....গুড

ক্যাচাল ব্লগ একটা বিশেষ বিনোদন... আপসেট হবার কিছু নাই!!!!!!!

দেশের বাজেট নিয়ে দু:খিত খুশিত হবার কোন কারন নেই, মাদ্রাসার আলেম পাস করা মৈালোভীরে দেন একই জিনিস উপহার দিবে আর লোয়ার ক্লাস বলে কিছু নেই ওরা যত তাড়াতাড়ি ধ্বংস হবে ততই মংগল।.......

পরিশেষের বোনাস ভালোলাগলো.... এবং যথারীতি গেমু তার নিজস্ব স্টাইলেই পোস্ট দিয়েছে....++++++++++

০৯ ই জুন, ২০১৭ রাত ১:৩৩

গেম চেঞ্জার বলেছেন: //ক্যাচাল ব্লগ একটা বিশেষ বিনোদন... আপসেট হবার কিছু নাই!!!!!!!//

হাঃ হাঃ হাঃ

আপসেট হবার কি আছে। সোজা কথা, আমি গোনায় ধরি না এইসব!!

//দেশের বাজেট নিয়ে দু:খিত খুশিত হবার কোন কারন নেই, মাদ্রাসার আলেম পাস করা মৈালোভীরে দেন একই জিনিস উপহার দিবে//

ঠিক, একদম ঠিক কথা! তবে বুড়ো লোকটা একাই সব গালাগাল বিদ্রুপ হজম করছে দেখে আমার মায়াও লাগে!! :(

//লোয়ার ক্লাস বলে কিছু নেই ওরা যত তাড়াতাড়ি ধ্বংস হবে ততই মংগল।.......//

হুমম! এদের জন্য ভাবার লোক নেই। থাকলেও ঐ জায়গায় নেই। :| ওরা শেষ হয়ে গেলে কিন্তু উপরের বসা উনাদেরই সমস্যা!

০৯ ই জুন, ২০১৭ রাত ১:৩৪

গেম চেঞ্জার বলেছেন: আর একটি কথা,
ব্লগে এসে আপনাকে দেখে ভাল লাগল। :)

৬| ০৯ ই জুন, ২০১৭ রাত ১:২০

ডঃ এম এ আলী বলেছেন: প্রথমবার পাঠে প্রিয়তে নিয়ে গেলাম । বাজেটের হিসাব কিতাব করে অাসতেছি ।
কথা হবে তখন ।
শুভেচ্ছা রইল ।

০৯ ই জুন, ২০১৭ রাত ১:৩৫

গেম চেঞ্জার বলেছেন: ধন্যবাদ, আলী ভাই!

আপনিও বোধহয় এ কয়দিন ব্যস্ত আছেন। :)

৭| ০৯ ই জুন, ২০১৭ রাত ১:৩৫

মোটা ফ্রেমের চশমা বলেছেন: একটা পোস্ট থেকে চেইন রিয়াকশন হয়ে যেভাবে ঘটনা ঘটছে, ৬৩ জেলার বোমা হামলার কথা মনে পড়ে যাচ্ছে। পুরো ব্লগ কাঁপিয়ে দিচ্ছে মাল্টি নিকেরা! নিজেরাই নিজেদের একাধিক পশ্চাদ্দেশে চাপড় দিয়ে বাহবা দিচ্ছে নিজেদেরই!

০৯ ই জুন, ২০১৭ রাত ১:৪৬

গেম চেঞ্জার বলেছেন: যা বলেছেনঃ "নিজেরাই নিজেদের একাধিক পশ্চাদ্দেশে চাপড় দিয়ে বাহবা দিচ্ছে নিজেদেরই!"

হাঃ হাঃ হাঃ

এইসবে সিরিয়াস হবার কিছু দেখি না। তাদের সময় অনেক বেশি দামী, তাই সেই দামী জিনিসটাই তারা এখানে ব্যবহার করছে। :)

৮| ০৯ ই জুন, ২০১৭ রাত ১:৪২

দ্যা ফয়েজ ভাই বলেছেন: সবগুলা একসাথে না দিয়ে আলাদা দিলে ভালো হতো নাহ???
পটর পটর কি??? =p~
যাই হোক,এই লেখা লিখছেন যে,তার ট্যাক্স দিয়েছেন কি??? B-)

০৯ ই জুন, ২০১৭ রাত ১:৪৮

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

এইটা লিখে তো উল্টা টেকা ইনকাম হওনের কথাহঃ ;) ;)

আমি হিট বেচে খাই না? :-B

(এই পোস্ট লিখতে কয়েক ঘন্টা সময় শ্যাষ। B:-/ সেটা পোষানো লাগবেক।)

৯| ০৯ ই জুন, ২০১৭ রাত ১:৫৭

মনিরা সুলতানা বলেছেন: বাজেট বাস্তবায়নের চেয়েও বড় কথা হচ্ছে জুলুম! সত্যি ই তাই ; শেষ মেশ কিভাবে ধনী রা আরও কলাগাছ আর গাছতলা শ্রেণী মরুভূটিতে সেটার বাস্তবায়ন ।
লায়ন মুভি নিয়ে আগ্রহ বাড়ল !

০৯ ই জুন, ২০১৭ রাত ২:০৩

গেম চেঞ্জার বলেছেন: মতামতের জন্য ধন্যবাদ রইল, মনিরা আপু! :)

১০| ০৯ ই জুন, ২০১৭ রাত ২:০১

সচেতনহ্যাপী বলেছেন: শুধু বলবো, বাজাও বগল দে তালিয়া!!
বাজেট!! একটা বিশাল কর্মকান্ড।। যা একসাথে আম জনতাকে দিতে পারে স্বস্থির/ অস্বস্থির শ্বাস।। কিন্তু দূর্ভাগ্য আমাদের, এটার সময় এলেই আমাদের দীর্ঘশ্বাসের বহরটা লম্বা হতে থাকে।। যা কিছু হয়, তাই এসে পরে মধ্যবিত্ত/ নিম্নমধ্যবিত্তের ঘাড়ে!! অর্থ মন্ত্রীর ভাষায় লক্ষটাকার মালিককে গরীব বলা যাবে না!! উনি কি বুঝেন, এই বাজারে লক্ষটাাকার মূল্যমান কত!! শুধু একটাই বললাম।। আর বলতে মন চাইছে না।।
ব্লগের এমন একট লেখায় আমার মন্তব্যও আছে।। বুঝতে পারি নি বলে।। কিছু লোক সর্বদাই থাকবে, যারা ঘরপোড়া আগুনে আলু পুড়ে খেতে চায়।।!! থৈ পায় না বলে, মাল্টির আগমন!! করুনা হয় এদের জন্য।।
ভাল থাকবেন।।

০৯ ই জুন, ২০১৭ রাত ২:০৯

গেম চেঞ্জার বলেছেন: সরলভাবে যদি বলি, বাজেট/অর্থব্যবস্থা এমনভাবে কৌশল করা হয়েছে যাতে নিরীহ সাধারণ মানুষকে চুষে খেয়ে তাদের দ্রব্য বিলাস/পাচার বিলাস/ক্ষমতার বিলাস আরো বাড়ানো যায়! :(
কিন্তু এই চক্র ভাঙার মতো ক্ষমতা রেভ্যুলুশন ব্যতীত সম্ভব নয়। আর সেটাও সম্ভব হবে না কারণ যে শিক্ষ্যাব্যবস্থা চালু আছে সেখানে বলদ শ্রেণির জনশক্তি(!) তৈরি হচ্ছে!
দেখা যাক, নির্যাতনে পিষ্ট জনগণ রাজনীতি নিয়ে কোনকিছু আগামী ১০ বছরে হলেও ভাবতে পারে কি-না।

(মাল্টি ইস্যুতে আপনার পোস্টে আমি কাল বলেও এসেছি। এটা নিয়ে কনসার্নড হবার কিছু নেই। :) )

১১| ০৯ ই জুন, ২০১৭ রাত ২:১৩

নাগরিক কবি বলেছেন: বাইরে বিশাল গরম মিয়া ভাই। ;)

০৯ ই জুন, ২০১৭ রাত ২:১৬

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ বাইরে গরম, ভেতরে ;)

তবে কারো কারো ভেতরে ধুকপুক ধুকপুক হেমারের বাড়ি চলছে? ;) ;)

১২| ০৯ ই জুন, ২০১৭ রাত ২:২২

নাগরিক কবি বলেছেন: আমার ভিতরে তো ইস্টিম রোলার চলে ;) তার কি হইবো :) B-))

০৯ ই জুন, ২০১৭ রাত ২:২৯

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

তোর ভিত্রে তাইলে আর কি চলবো? হাওয়াই জাহাজ? B-)

১৩| ০৯ ই জুন, ২০১৭ রাত ৩:৩৭

চাঁদগাজী বলেছেন:



এক পোস্টে এত কিছু কেন?

০৯ ই জুন, ২০১৭ দুপুর ২:৪২

গেম চেঞ্জার বলেছেন: অগোছালো পোস্ট হয়ে গেছে, ( মাফ করবেন, সময়ের তাড়ায় আছি! :| )

১৪| ০৯ ই জুন, ২০১৭ ভোর ৪:৪৩

ধ্রুবক আলো বলেছেন: বাজেট তো গেছে গোল্লায়, অর্থমন্ত্রী সোজা বলে দিয়েছেন আন্দোলন করেও কোন লাভ মানে উনার কথা অনুযায়ী বাজেট মেনে নিতে হবে।
বিদেশি সাহায্য আসবে এই অনুমানে বাজেট পেশ, বিদেশি অনুদান ফ্রী দিবে বোধহয় তাই ভাবছে মুহিত সাহেব। গত বছর ইন্ডিয়ার রিলায়েন্স কোম্পানি কে একটা বিদ্যুৎ প্রকল্পের কাজ দিতে হয়েছে তাদের কাছ থেকে ঋণ নেয়ার জন্যে..!
কৃষিতে তো ভর্তুকি উধাও শিক্ষা খাতেও ছুটটা বাজেট করা হইছে তার মানে শূন্য। অর্থনীতি সহ যত নীতি সব গুলার মেরুদন্ড ভেঙে এগুলা কেউ মরবে না হয় ইউরোপে যেয়ে ট্যাক্সি চালাবে।
ভাত কম খাচ্ছে নিম্ন আয়ের মানুষ, ভাই আমি কোনো আয় রোজগার করি না আমি এক বেলা খাই না, দুবেলা আহারী।
না খাওয়ার অভ্যাস করে ফেলতেছি কারণ কয়দিন পরেই সব দিকের খাদ্য সংস্থান বন্ধ আসবে..!!!!!

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৩:৩৯

গেম চেঞ্জার বলেছেন: অনর্থমন্ত্রীর কথা শুনে মনে হচ্ছে উনার বয়সটা বেশিই হয়ে গেছে। মানে, বুড়ো বাপ যেভাবে গোঁ ধরে বসে থাকে সেইরকম আরকি। আর জনগণকে মোটা অংকের বাজেট দেখিয়ে ভোটের বাজার ঠিক রাখা আরকি। কিন্তু যতই সময় যাচ্ছে জনগণ যে স্মার্ট হচ্ছে সে খেয়াল হয়তো ওদের নেই।

জমিদারি শাসনামলে জনগণকে শিক্ষিত না হতে স্কুল ধ্বংস করার ঘটনা ছিল, এখন সেটা করা হচ্ছে শিক্ষাখাতকে সংকীর্ণ করার কুৎসিত মানসিকতার পরিকল্পনা বাস্তবায়ন হয়ত করছে।

আর বিদেশী আমদানি ব্যবসা যাতে আরো ফুলে ফেঁপে ওঠে সে কুমতলবেই হয়ত কৃষি খাতকে অচল করা হচ্ছে! :| |

১৫| ০৯ ই জুন, ২০১৭ ভোর ৪:৪৬

ধ্রুবক আলো বলেছেন: অটো রিফ্রেশ দিয়ে ব্লক বাস্টার ব্লগার হয়ে যাচ্ছে অনেকেই, বিষয়টা অনেক দিন যাবৎ লক্ষ্য করছি, ২টা কমেন্ট আর পঠিত 1000বার হা হা পায় যে হাসি।

গেম চেঞ্জার ভাই ব্লগ থেকে কি ইনকাম করা যায়, করা গেলে আমাকে বলেন আমার বাবা মা খুব খুশি হবেন কারণ আমি মাস্টার্স করেও এখনো বেকার :((

মুভি রিভিউটা বেশ লাগলো, পিলাচ

০৯ ই জুন, ২০১৭ দুপুর ২:৪৬

গেম চেঞ্জার বলেছেন: ব্লগে ইনকাম করার উপায় আছে! :)

জানতে হলে পড়তে হবে। ;)

১৬| ০৯ ই জুন, ২০১৭ ভোর ৬:৪২

ডঃ এম এ আলী বলেছেন: ঠিকই বলেছেন রোযার দিনগুলি ব্যস্ততার মধ্যেই যাচ্ছে । দারুন সব বিষয় নিয়ে পোষ্ট দিয়েছেন । পোষ্টের বিভিন্ন দিক রয়েছে
আমি বাজেটের দিকটা নিয়েই দু একটা কথা বলব ।

বাজেট বিশ্লেষনে দেখা যায় মোহিত সাহেবের হিসাব অনুযায়ী দেশে মোট জিডিপির পরিমান দাঁড়ায় ২২লক্ষ ৯২হজার ৩৬৪ কোটি টাকা । আর তিনি বাজেট করেছেন মাত্র ৪লক্ষ ২৬৬ কোটি টাকার যা মোট জিডিপির মাত্র ১৭.৪৬ ভাগ । বাজেটের মধ্যে সরকারের ব্যয় ৪ লক্ষ ২৬৬ কোটি টাকা আর তার বিপরীতে আয় ২ লক্ষ ৯৩ ৪১৪ কোটি টাকা , যা জিডিপির মাত্র ১২.৭৬% ,ঘাটতীর পরিমান লক্ষাধিক কোটি টাকা । আর এটাকেই তিনি উচ্চাবিলাসী শ্রেষ্ঠ বাজেট বলছেন !!!

সরকারী আয়ের মধ্যে কর থেকে আসবে ২লক্ষ ৪২ হজার ৭৫২ কোটি টাকা এই করের মধ্য আবার -
আয় ও মুনাফা হতে আসবে ৭১হাজার ৯৪০ কোটি টাকা
ভ্যাট হতে আসবে ৭২হাজার ৭৬৪ কোটি টাকা
আমদানী শুল্ক হতে আসবে ২২৪৫০ কোটি টাকা
সাপ্লিমেন্টারী কর হতে আসবে ৩০হাজার ৭৫ কোটি টাকা
অন্যান্য কর হতে আসবে ৫হাজার ৯২৩ কোটি টাকা ।

এখন কথা হল সরকার ইচ্ছে করলে আয় ও মুনাফা খাত হতে কর আদায়ের পরিমাণ দেশের বর্তমান কর হার অপরিবর্তীত রেখেই শতকরা ২০ হতে ৩০ ভাগ বাড়াতে পারেন শুধুমাত্র অদক্ষ কর প্রসাসনের দক্ষতা বৃদ্ধি করে । মুহিত সাহেব যদি কর প্রশাসনের তথাকথিত কর্মকান্ড মাত্র ১০ ভাগ কমাতে পারেন ও তাদের দক্ষতা ১০ ভাগ বাড়াতে পারেন তাহলে প্রতি বছর ভ্যাট না বাড়িয়েও বরং আরো ২০% বেশি কর কমাতে পারবেন ।

উল্লেখ্য যে, নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন জমা না দিলে শাস্তি হল করযোগ্য আয়ের উপর মাত্র ২ ভাগ অতিরিক্ত কর । এনবিআরের বিজ্ঞপ্তি অনুযায়ী কর দিবসের, অর্থাৎ ৩০ নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দিতে ব্য্র্থ হলে সংশ্লিষ্ট কর বছরে করদাতার মোট আয়ের উপর নিরূপিত কর এবং উৎসে করসহ অগ্রিম করের পার্থক্যের উপর মাসিক ২ শতাংশ হারে বিলম্ব সুদ দিতে হবে।

বিলম্বে আয়কর রিটার্ণ দাখিলের পর যদি দেখা যায় আয় করযোগ্য নয় তাহলে অতিরিক্ত কর আদায়েরতো কোন প্রশ্নই আসেনা । কায়দা কানুন করে বিবিধ উপায়ে করযোগ্য আয়ের পরিমান কম বা শুন্য দেখানো যায় বা হয় বলে শুনা যয় । অপর দিকে অনেক দেশে বিশেষ করে ইউকেতে অনলাইনে আয়কর রিটার্ণ দাখিলের শেষ তারিখ হল ৩১ শে জানুয়ারী । এর এক দিন পরে হলেই ১০০ পাউন্ড জরিমানা । এটা সকলের জন্য প্রযোগ্য এমনকি আয় করযোগ্য না হলেও । একমাস পরে জমা দিলে সকলের জন্য ৩০০ পাউন্ড । তিনমাস পরে জমা দিলে জরিমানা বাড়তে থাকবে এবং ৬ মাস পরে তা ৯০০ পাউন্ডে দাঁড়াবে । বিলম্বে আয়কর জমাদানকারী বাৎসরিক আয় শুন্য হলেও বিলম্বে আয়কর রিটার্ণ জমাদানের জন্য কোন মাফ নাই, জরিমানা দিতেই হবে । অথচ আমাদের দেশে মাত্র ২ % অতিরিক্ত কর আদায়ের বিধান রেখে বিলম্বিত আয়কর রিটার্ণ দাখিলকে প্রকারান্তরে উৎসাহিত করা হচ্ছে বিবিধ লক্ষে , অনেকেই এর থেকে শুনা যায় ফায়দা উঠাতে পারেন , অসত আয়কর প্রদানকারী হতে শুরু করে সংস্লিষ্ট আর আর সকলেই । তাই একটা নিদৃষ্ট হারে বিলম্বে দাখিলকৃত লক্ষ লক্ষ আয়কর রিটার্ণ দাখিল কারীদের নিকট হতে কয়েক হাজার কোটি টাকা সরকারের আয় খাতে জমা হতে পারে অনায়াসে । ঢালাও ভাবে ভ্যাট বসায়ে টেক্স কালেকসনের কোন প্রয়োজন হবেনা সঠিকভাবে আয়কর ম্যনেজম্যান্ট করতে পারলে । অপর দিকে ১৬ কোটি মানুষের দেশে আয়কর প্রদানকারীর সংখ্যা মাত্র ১৩ লাখের মত । দেশী বিদেশী অনেক বিশেষজ্ঞই মনে করেন এ সংখ্যা ডবলেরও বেশী হতে পারে , সঠিকভাবে যদি আয় অর্জনকারী সকলকে যথাযথভাবে এসেসমেন্ট করা হয় ।

এরকম করা হলে দেশের বাজেট অনায়াসে বর্তমানের তুলনায় ডাবল করা যেতে পারে এবং সেরকম বাজেটকে উচ্চাবিলাসী বাজেট হিসাবে অভিহিত করলে তা মানানসই হবে । এখন যে বাজেট মুহিত সাহেবেরা দিয়েছেন তাকে উচ্চা বিলাসী না বলে বরং গরীব বিনাসী বাজেট বলাই বেশী যুক্তিযুক্ত কারণ গরীবের পকেট কেটে ভ্যাট হতেই বেশী আয় অর্জন করা হবে বলে বাজেট বিশ্লেষনে দেখা যায় ।

অপরদিকে যদি আমদানী করের বিষয়ে আন্ডার ইনভয়েসসিংকে চেক দিতে পারেন তাহলে একদিকে যেমন করের পরিমাণ বাড়বে তেমনিভাবে বিবিধভাবে দেশ হতে যে পরিমান বৈদেশিক মুদ্রা চোরাপথে বের হয়ে যায় তা বন্ধ হতে পারে ।
এর ফলে একদিকে কমবে বাজেট ঘাটতী, আরদিকে কমবে বৈদেশিক সাহায্য ( ঋন ও অনুদান) ও আভ্যন্তরীন ঋনের পরিমান । ফলে সুদ খাতেও অর্থ ব্যয় করতে হবে কম ।

কিন্ত এই গনমুখী রাস্তাটায় না গিয়ে মুহিত সাহেবেরা সহজ রাস্তায় হেটে ভ্যাটের মাধ্যমে দেশের সিংহভাগ গরীব ও মধ্যম আয়ের লোকের পকেট কাটছেন ।
কামনা করি আল্লাহ তাদের সঠিক পন্থা অবলম্বন করে গরীববান্ধব বাজেট দানের তৌফিক দিন । এধারকা মাল ও ওধারমে ডাল ধরনের বাজেট দিয়ে যেন আমাদের মত আমজনতাকে গোলক ধাধার মধ্যে ফেলে মরিচ পিশা না করেন ।

আমদানী তালিকায় থাকা পণ্যের উপর একবার শুল্ক ও কর বাড়িয়ে ও একবার কমিয়ে আগাম সংবাদ আওটের রাস্তা খোলা রেখে কাওকে হাসিয়ে আর কাওকো কাঁদিয়ে হাতে একথান তুরি মেরে গাল ফুলিয়ে নিজেই হাসবেন তা হয়ত উনার কাছে মধুর লাগতে পারে কিন্তু দেশবাসীর জন্য নয় ।


অনেক অনেক শুভেচ্ছা রইল

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৩:৫৯

গেম চেঞ্জার বলেছেন: //অনেক দেশে বিশেষ করে ইউকেতে অনলাইনে আয়কর রিটার্ণ দাখিলের শেষ তারিখ হল ৩১ শে জানুয়ারী । এর এক দিন পরে হলেই ১০০ পাউন্ড জরিমানা । এটা সকলের জন্য প্রযোগ্য এমনকি আয় করযোগ্য না হলেও । একমাস পরে জমা দিলে সকলের জন্য ৩০০ পাউন্ড । তিনমাস পরে জমা দিলে জরিমানা বাড়তে থাকবে এবং ৬ মাস পরে তা ৯০০ পাউন্ডে দাঁড়াবে । বিলম্বে আয়কর জমাদানকারী বাৎসরিক আয় শুন্য হলেও বিলম্বে আয়কর রিটার্ণ জমাদানের জন্য কোন মাফ নাই, জরিমানা দিতেই হবে । অথচ আমাদের দেশে মাত্র ২ % অতিরিক্ত কর আদায়ের বিধান রেখে বিলম্বিত আয়কর রিটার্ণ দাখিলকে প্রকারান্তরে উৎসাহিত করা হচ্ছে বিবিধ লক্ষে , অনেকেই এর থেকে শুনা যায় ফায়দা উঠাতে পারেন , অসত আয়কর প্রদানকারী হতে শুরু করে সংস্লিষ্ট আর আর সকলেই । তাই একটা নিদৃষ্ট হারে বিলম্বে দাখিলকৃত লক্ষ লক্ষ আয়কর রিটার্ণ দাখিল কারীদের নিকট হতে কয়েক হাজার কোটি টাকা সরকারের আয় খাতে জমা হতে পারে অনায়াসে .....

এরকম করা হলে দেশের বাজেট অনায়াসে বর্তমানের তুলনায় ডাবল করা যেতে পারে এবং সেরকম বাজেটকে উচ্চাবিলাসী বাজেট হিসাবে অভিহিত করলে তা মানানসই হবে । এখন যে বাজেট মুহিত সাহেবেরা দিয়েছেন তাকে উচ্চা বিলাসী না বলে বরং গরীব বিনাসী বাজেট বলাই বেশী যুক্তিযুক্ত কারণ গরীবের পকেট কেটে ভ্যাট হতেই বেশী আয় অর্জন করা হবে বলে বাজেট বিশ্লেষনে দেখা যায় । //

এরকম হবার কারণ কী? ধনীদের প্রশ্রয় দেয়া আর কম আয়ের মানুষদের পকেটকে নুন্যতম ছাড় না দেয়া। এই অবিচার করে বিবেকহীন কিছু মানুষ, এদের গায়ে যতই আধুনি সভ্য পোাশাক আশাক থাকুক, তাদেরকে আমি মানুষের দলে ফেলতে পারি না।


//অপরদিকে যদি আমদানী করের বিষয়ে আন্ডার ইনভয়েসসিংকে চেক দিতে পারেন তাহলে একদিকে যেমন করের পরিমাণ বাড়বে তেমনিভাবে বিবিধভাবে দেশ হতে যে পরিমান বৈদেশিক মুদ্রা চোরাপথে বের হয়ে যায় তা বন্ধ হতে পারে ।
এর ফলে একদিকে কমবে বাজেট ঘাটতী, আরদিকে কমবে বৈদেশিক সাহায্য ( ঋন ও অনুদান) ও আভ্যন্তরীন ঋনের পরিমান । ফলে সুদ খাতেও অর্থ ব্যয় করতে হবে কম ।

কিন্ত এই গনমুখী রাস্তাটায় না গিয়ে মুহিত সাহেবেরা সহজ রাস্তায় হেটে ভ্যাটের মাধ্যমে দেশের সিংহভাগ গরীব ও মধ্যম আয়ের লোকের পকেট কাটছেন । //

হাঃ হাঃ হাঃ
দেশকে এরা শক্তি ও ক্ষমতার দাপটে খুব ভয়ংকর একটা চক্রের ভেতরে রেখেছে। আপনি একটি গাড়ি কিনতে চাইলে দেখবেন কয়েকশো পারসেন্ট টাকা ছাড়া বৈধভাবে গাড়ি নিয়ে চলতে পারবেন না। আপনি বিদেশ থেকে ফ্রিজ/টিভি আনতে চান??
দেখবেন দামের চেয়ে খাজনা বেশি হয়ে আছে! এখন কি করবেন?

আমাদের আসলে একটা কঠিন সময় পার করতে হচ্ছে কিন্তু আমরা সেটা টেরই পাচ্ছি না। কারণ আমরা মেনে নিয়েছি। আমরা মেনে নিয়েছি আমাদের পিঠের ওপর বাড়ি মারার অধিকার। এটা সামন্তবাদী মধ্যযুগীয় বর্বরতার একটা সংস্করণ ছাড়া কিছুই না। X(( X((

১৭| ০৯ ই জুন, ২০১৭ সকাল ৮:১৭

নীলপরি বলেছেন: দারুন লিখেছেন।
তবে কূটনীবুড়িরা ছিল সংসারে পরগাছার মতো। তাদের নিজের জীবন বলতে কিছু ছিল না বলে এই কাজ করতো।
তাদেরকে অসহায় বলা চলে। যে ব্লগারদের কথা লিখেছেন ত্তারা সাংঘাতিক! :)
মুভিটা অবশ্য ই দেখবো।

শুভকামনা

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:০৩

গেম চেঞ্জার বলেছেন: //কূটনীবুড়িরা ছিল সংসারে পরগাছার মতো//

একদম কারেক্ট বলেছেন। ছোট থাকতে আসলে বাংলা ছবি দেখতাম। সেসময় কুটনী বুড়ি টাইপ মহিলা সম্পর্কে ধারণা হয়ে গিয়েছিল।

হাঃ হাঃ হাঃ ব্লগার(!)

আমি ওদেরকে এই শব্দে আখ্যায়িত করতে অবশ্য রাজি নই। এরাই হল ব্লগের পরগাছা। এদের প্রশ্রয় দেয় কিছু কুটনি টাইপ ব্লগার!!
এদের নিয়ে চিন্তা করে শুধু শুধু সময় নষ্ট করতে রাজি নই। :)

ধন্যবাদ আপনাকে নীলপরি!

১৮| ০৯ ই জুন, ২০১৭ সকাল ৮:২৯

উম্মে সায়মা বলেছেন: বাহ পাঁচমিশালি পোস্ট। একের ভেতর সব :)

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:০৭

গেম চেঞ্জার বলেছেন: :)

১৯| ০৯ ই জুন, ২০১৭ সকাল ৯:২৬

সাদা মনের মানুষ বলেছেন: হিট খাওয়াতে আদাজল খেয়ে অটো রিফ্রেশার ব্যবহার করে যে আনন্দ লাভ করে সেটা মানসিক অসুস্থ্যতা ছাড়া কিছু হতে পারে না।...........এই সিষ্টেমটা অবশ্যই বন্ধ হওয়া উচিৎ

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:২৪

গেম চেঞ্জার বলেছেন: আসলেই এটা বন্ধ করা উচিত!!

এবং এটা বন্ধ করতে যে টেকনোলজি লাগে সেটা আমি জানি। সামু চাইলে সেটা ইমপ্লিমেন্ট করেও দিতে পারি।

২০| ০৯ ই জুন, ২০১৭ সকাল ৯:৪১

সাদা মনের মানুষ বলেছেন: "উন্নয়নের মহাসড়কে বাংলাদেশঃ ..........মহাসড়কে দুর্ঘটনা ক্রমান্বয়ে বেড়েই চলছে, তাই বড় বেশী ডর লাগে।

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:৩৭

গেম চেঞ্জার বলেছেন: ধন্যবাদ কামাল ভ্রাতা!

হ্যাঁ, ঘটনা সত্য! ঢাকা যেতে আসতে মাঝে মাঝেই খুব ভয় হয়! :| :|

আপনাকে দেখে ভাল লাগছে! :)

২১| ০৯ ই জুন, ২০১৭ সকাল ৯:৪৫

শায়মা বলেছেন: ১৯. ০৯ ই জুন, ২০১৭ সকাল ৯:২৬ ০
সাদা মনের মানুষ বলেছেন: হিট খাওয়াতে আদাজল খেয়ে অটো রিফ্রেশার ব্যবহার করে যে আনন্দ লাভ করে সেটা মানসিক অসুস্থ্যতা ছাড়া কিছু হতে পারে না।...........এই সিষ্টেমটা অবশ্যই বন্ধ হওয়া উচিৎ


সাথে আলোচিত, নির্বাচিত পাতাও !!!!! :)

আলোচিত নির্বাচিত পাতা, লাইক, কমেন্ট বাদ দিয়ে অনলি সামু নিউজপেপার করা হোক! :)

যার ইচ্ছা হবে পড়বে। কিচ্ছু বলতে গেলেই নিজেকেই পোস্ট দিতে হবে কষ্ট করে! কোনো মতামত, মতবাদ, হা হা হে হে শিয়ালবিড়ালগিরি সহ্য করা হইবেক না! :D

তাহলেই বুঝি সকল সমস্যার সমাধান হইবে। কারণ কষ্ট করিয়া পোস্ট লিখিয়া কয়েক মিনিট বা কয়েক ঘন্টার অজ্ঞাত, কুখ্যাত মালটি আনিয়া। বালটিতে নিয়া ঘড়া ঘড়া কমেন্ট ঢালিয়া এত কষ্ট হইতে সকলের মুক্তি ঘটিবেক।

আবার যাহারা মনে করেন মানবীয় দিক দিয়া তাহারাই সেরা এবং সৃষ্টির সর্বশ্রেষ্ঠ জীব এবং সেরা বাণী প্রসব করেন নতুন পুরাতন সকলে সমান ( মানে কয়েক মিনিটের ব্লগে অস্থিরতা সৃষ্টিকারী মালটিরাও) যদি বলেন ও তাহাদিগকে মদদ দিয়া থাকেন তাহারাও শান্তিু পাইবেন। এত উস্কানী দিতে কষ্ট করিয়া তাহাদের সংসার ধর্ম ছাড়িয়া ব্লগে টহল দেবার ডিউটি কমিবেক। (সংসার ধর্মের কথাটা বলিলাম ব্যাক্তি আক্রমনের নিজস্ব অভিজ্ঞতার আলোকে। কারণ এইখানে কেহ কেহ ব্যাক্তি আক্রমনের সময় উল্লেখ করেছেন যে সংসারই পরম ধর্ম এবং তাহা আমার নাই আর আমি এইখানে এত একটিভ থাকি তাই হা হা হা । :))

মাল্টি দিয়ে আলোচিত পাতায় আসল গ্রহণ এবং মালটি দিয়ে ব্যাক্তি আক্রমন ও তাহাদের মদদদাতা/ দাত্রী বা উস্কানীদাতা/ দাত্রীগনের মাঝে কে কাহার হইতে সন্মানজনক তাহা বিবেচনা করার জন্য টিম গঠিত হৌক। নতুবা যে কোনো সময় এই উস্কানী ও মদদ দাতা দাত্রীগণ নিজেদেরকে সর্বশ্রেষ্ঠ জীব ভাবিয়া সামুকে হলি আর্টিজন বানায় ফেলবে কিনা সে নিয়ে আমি এত্তু ভয়ে আছি বাবা! :(

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪০

গেম চেঞ্জার বলেছেন: তোমার সাথে আমি একমত না!
বিস্তারিত গুরুগম্ভীরতা নিয়ে আসছি!! ;) ;)

২২| ০৯ ই জুন, ২০১৭ সকাল ১১:১৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: এককথায় টোটালি নিপীড়নমূলক একটি অর্থনৈতিক ব্যবস্থা পুষে রাখা হচ্ছে যাতে বাজেট হলো কেন্দ্রবিন্দু। আর এই অন্যায় ও নিপীড়নমুখী ব্যবস্থা থাকলে গুটিকয়েক মানুষ নামধারী লোভী পশুর ফ্যামিলির লাভ হয়। আর রাজনৈতিক মাথাগুলো সেই ব্যাপারে নিজেদের মষ্তকগুলো(!) বিকিয়ে দিয়েছে অনেক আগেই। বিএনপি তো সেই কবেই দেউলিয়া হয়ে গেছে, আর দুঃখজনক খবর হলো এখন আওয়ামীলীগ একই পথ ধরে হাঁটছে।

আরী ভাইয়ের মন্তব্যেও দারুন নির্দেশনা আছে- কিন্তু চোরা না শুনে ধর্মের কাহিনী!
সবচে বড় ব্যাংকরাপ্ট যখন প্রধােনর উপদেষ্টা! কার সাধ্যি কুছু বদলায়!!
গোড়াতেই যে গলদ!
চাই পূর্ন বিপ্লব- অথবা নিয়তির নিষ্পেষনে উহা-উহু না করা! B:-)

++++

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪৩

গেম চেঞ্জার বলেছেন: বিদ্রোহী ভ্রাতা!!

আমি জানি, এইসব লিখে একটা বালুকণাও সরানো সম্ভব না। তবে ০ থেকেই শুরু হয়! আমি যেটা চেষ্টা করেছি সেটার নিশ্চিত সফলতা নিয়ে আমি পোস্ট দেইনি। আমার প্রত্যাশা ছিল- ব্লগের মধ্যে আমরা যারা আছি, আমরা যেন এই ব্যাপারগুলো নিয়ে আরেকবার ভাবি! :)

আপনাকে অনেক ধন্যবাদ আন্তরিক মন্তব্যের জন্য!!

হ্যাপি ব্লগিং!

২৩| ০৯ ই জুন, ২০১৭ দুপুর ১২:১২

মানিজার বলেছেন: এত কিছু পড়িয়া মাথা আউলাই গেছে । |-)

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪৪

গেম চেঞ্জার বলেছেন: পরবর্তীতে চেষ্টা করবো সাবলীলতা আনার জন্য! :)

২৪| ০৯ ই জুন, ২০১৭ দুপুর ১২:৪৯

শায়মা বলেছেন: গেমু এই নাও তোমার পটর পটর বাজেট :) :) :)

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪৫

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ একদম আমার ভাগ্নীটার মতো!!!!!!!!!!!!!!! লাভ হা!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

২৫| ০৯ ই জুন, ২০১৭ দুপুর ২:২৬

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পাঠের সময় ভাল কাটল বলে মনে হয়।

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪৫

গেম চেঞ্জার বলেছেন: :D ধইন্যবাদ!

২৬| ০৯ ই জুন, ২০১৭ দুপুর ২:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দেব প্যাটেলের অভিনয় আমার কাছে খুব একটা ভালো লাগেনি। বরং ফ্রিদা পিন্টোর অভিনয়ের মান বেশ ম্যাচিওরড মনে হয়েছে। শুনছি সে নাকি এখন হলিউডের নিয়মিত অভিনেত্রী।

ব্যস্ততা শেষে ব্লগে আবার নিয়মিত হোন, এই প্রত্যাশা রইল। ধন্যবাদ ভাই গেম চেঞ্জার।

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪৮

গেম চেঞ্জার বলেছেন: কি বলেন! দেব প্যাটেলকে ভাল লাগেনি!!

আমার কাছে তো তার অভিনয়টা খুব ভাল লেগেছে! বিশেষ করে তার উদাসীনতা খুব চমৎকারভাবেই ফুটিয়ে তুলেছিল। আর স্মার্টনেস চালচলনও তো মনকাড়া!! :)

আপনার উপস্থিতি আনন্দ নিয়ে আসে ব্লগে!

শুভকামনা জানবেন হেনাভাই!

২৭| ০৯ ই জুন, ২০১৭ বিকাল ৩:৪৫

জেন রসি বলেছেন: ধনী আরো ধনী হবে। গরিব আরো গরীব হবে। মধ্যবিত্তদের মাঝে যারা দৌড়ে জিতবে তারা কিছুটা ধনী হবে! যারা হারবে তারা কিছুটা গরিব হবে। পিউর এ্যান্ড চরম মাত্রার কাউন্টার রেভ্যুলিউশন না হলে(পুরো বিশ্বে) এই সিস্টেম এভাবেই রান করবে।




০৯ ই জুন, ২০১৭ বিকাল ৫:০৫

গেম চেঞ্জার বলেছেন: //পিউর এ্যান্ড চরম মাত্রার কাউন্টার রেভ্যুলিউশন না হলে(পুরো বিশ্বে) এই সিস্টেম এভাবেই রান করবে। //

এজন্য দরকার হবে প্রকৃত শিক্ষার প্রচলন। কারণ সাধারণ মানুষ স্মার্ট না হলে বদলাবে না কিছুই। মানুষের মত প্রকাশ যত জোরদার হবে, যত স্বতস্ফুর্ত হবে, দুর্নিতির বিরুদ্ধে, সিন্ডিকেট বেজড সিস্টেমের বিরুদ্ধে যত আওয়াজ হবে, সো ততই দুর্বল হয়ে পড়বে।

২৮| ০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:০৯

জেন রসি বলেছেন: যে ব্লগারের কথা লিখলেন তার কোন কর্মকান্ডেই আমি অবাক হইনি। তিনি একজন মৌলবাদী টাইপ মানুষ। এধরনের মানুষগুলোর মানসিকতা খুব প্রেডিক্টেবল হয়। যেমন ধরেন হিন্দুরা মুসলিম হত্যা করলে ঘোর অন্যায়। মুসলিমরা করলে ঠিক আছে! এই টাইপ আরকি। সুতরাং তার মত মানুষ সাহিত্য নিয়ে এক্সপেরিমেন্টের জন্য একজন ব্লগার বিভিন্ন নিকে লেখালেখি করেছে বলে তার বিরুদ্ধে লাগবে এটাই স্বাভাবিক। এবং অন্যদিকে গালাগালি করা, সেক্সুয়াল হেরাসমেন্ট করা মাল্টিবাজদের তিনি উৎসাহ দিচ্ছেন নিজ স্বার্থে।

যদিও তার পেছনে আরো একটা চক্র আছে।




০৯ ই জুন, ২০১৭ বিকাল ৫:১৪

গেম চেঞ্জার বলেছেন: আমি উনার সম্পর্কে তেমন জানতাম না। তবে ২০১৫ সালে হবিগঞ্জের একটা মেয়েকে স্কুলের সামনেই মারপিট করার ভিডিওতে উনার পোস্ট আমাকে ভিন্নরকম ভাবনার খোরাক জুগিয়েছিল। সেখানে তার মন্তব্য/কথাবার্তা থেকে বুঝে নিয়েছিলাম আধুনিক চিন্তাধারার মানুষ!
অথচ ভেতরে ভেতরে যে একটা মধ্যযুগীয় মানুষকে পুষে পুষে বড় করছেন সেটা আমি জানতাম না। এমন বিবেচনাহীন মানুষকে আমি জাস্ট করুণা করি তাদের হীনতার জন্য! যারা বিবেক খরচ না করেই যেকোন ব্যাপারে জড়িয়ে পড়ে তারা লো মেন্টালিটির লোক ছাড়া কিছু হতে পারে না।

আমি ইদানিং চিনলাম উনাকে। :) তবে উনি যে চক্র/সিন্ডিকেট এর সাথে জড়িত এটা খুব সম্প্রতি বুঝতে পারলাম। আর আপনাকে আমাকে শায়মা আপুকে জড়িয়ে সিন্ডিকেট এর ভুয়া গুজব তুলে ব্লগারদের উস্কানি দেবার চেষ্টা করছে। ঐ ফ্লপ নাটকে মৃদুলা নুপুর হয়ে যে ঢং উনি দেখিয়েছেন তাতে আমি পুরাই টাস্কিত!

ছিঃ
ধিক জানাই এইসব মানুষকে যারা বিবেক বিবেক আর সুশীলতার লেবাসে নিজেদের আবৃত করে রাখে আর পরচর্চা, পরবিদ্বেষ নিয়ে নিছক আনন্দে মেতে থাকে!

শায়মা আপু, আমি আপনি, আমাদের ব্লগ ইন্টারেকশনকে ওরা বলে সিন্ডিকেট! হাঃ হাঃ হাঃ এটা ওদের একটা কু-কৌশল ছাড়া কিছু না। কারণ শায়মা আপুর সাথে আমরা দু জন ছাড়া বরং বিদ্রোহী ভৃগু, কি করি আজ ভেবে না পাই, ডঃ এম এ আলী, গুলশান কিবরিয়া, চানাচুর, নাগরিক কবি, শাহরিয়ার কবির, নাদিম আহসান তুহিন, জাহিদ অনিক সহ অন্যদের সাথেই বরং বেশি ব্লগীয় ইন্টারেকশন হচ্ছে অথচ ওরা সেই ব্যাপারটাই সিন্ডিকেট হিসেবে প্রচার করে কু-মতলব হাসিল করার চেষ্টা করছে।
অথচ দেখেন, ব্লগের কারো সাথে কি শায়মা আপুর কিংবা আমার গ্যাপ বেড়েছে? কিংবা ওদের কোন সফলতা দেখছেন?

আমি তো দেখি ০(শুন্য)! ওদের হুদাই সময় নষ্ট ছাড়া কোন লাভ হচ্ছে না। সো, ওদের জন্য কোন চিন্তাভাবনা, করুণা কিছুই নাই!

২৯| ০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:৪২

শায়মা বলেছেন: ভুই পাইসে!!!!!!!!!!!!! :P

ভুই পায়না ভাইয়ু!!!!!!!!! :P

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৪:৫৬

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

ভয়! এটা কি জিনিস? :|

৩০| ০৯ ই জুন, ২০১৭ বিকাল ৫:০০

শায়মা বলেছেন: যেটা তোর নাই!!!!!!! বাট মাঝে মাঝে মাথার উপরে উড়ে যায় !!!!!! ধরো ধরো মরো মরো !!!!!! :P

০৯ ই জুন, ২০১৭ বিকাল ৫:০৭

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

সেটাই দরকার কিন্তু!! ;)

মাঝে মধ্যে মাইরপিট করা স্বাস্থ্যের জন্য ভাল! B-)

৩১| ০৯ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:৫৯

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ @শায়মা
ফর
গেমু এই নাও তোমার পটর পটর বাজেট
দারুন হয়েছে তার বাজেট ভাবনা

১০ ই জুন, ২০১৭ রাত ১২:০৫

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ


আর আপনাকে একটা কথা জানিয়ে রাখি, আপনার আন্তরিক মন্তব্যগুলো আমি মন থেকেই অ্যাপ্রেশিয়েট করি! :)

৩২| ০৯ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

গুলশান কিবরীয়া বলেছেন: এই বাজেট নিয়ে মাথা খারাপ করে আমার কাজ নাই , তাই কিছু বললাম না ।
তা , আপনার এতো ব্যস্ততা কিসের?? ফ্যামিলি ম্যান হলে তো আপনাকে খুঁজেই পাওয়া যাবে না । B-)

১০ ই জুন, ২০১৭ রাত ১২:০৮

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

ক্যারিয়ার যাত্রার প্রথমদিকে আছি নানী!! এখন সিরিয়াস না হলে পস্তাতে হবে না পরে? :)

৩৩| ০৯ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৭:২৯

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=IPyA6gIMN6E' target='_blank' >ডঃ এম আ আলী ভাইয়া এইটা তোমার জন্য

১০ ই জুন, ২০১৭ রাত ১২:০৯

গেম চেঞ্জার বলেছেন: লিংক কিন্তু কাজ করে নাঃ :

৩৪| ০৯ ই জুন, ২০১৭ রাত ৮:২২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ব্রিলিয়ান্টরা কেম্নে কেম্নে মাল্টি নিক ধরে ফেলে, আমি পারিনা। আমার জানা মতে শায়মার একটা মাল্টি আছে অস্পরা। এটা দোষের না। এটাকে আমার দোষের মনে হবে তখন, যখন কমেন্টের কোয়ান্টিটি বাড়ানোর জন্য অস্পরা এসে শায়মার পোস্টে পুনঃপুন কমেন্ট করবে। আমি চিনি দেখে শায়মার উদাহরণ দিলাম। চিনিনা এরকম অনেক মাল্টি আছে যারা পোস্টের ভাষায় 'নিজেই এসে নিজের পাছা চাপড়িয়ে যায়।'
গেমু ভাই হ্যামিলনের বাঁশিওয়ালার মত কই থেকে শুরু করে আমাকে কই নিয়ে গেলেন কিছুই বুঝলাম না। তাবে তার সাথে ভ্রমণটা আমার আনন্দময় ঠেকেছে। =p~

১০ ই জুন, ২০১৭ রাত ১২:১৪

গেম চেঞ্জার বলেছেন: //ব্রিলিয়ান্টরা কেম্নে কেম্নে মাল্টি নিক ধরে ফেলে, আমি পারিনা।//

বাহঃ বাহঃ তাইলে আমি ব্রিলিয়ান্ট এটা সিউর হইলাম!

//গেমু ভাই হ্যামিলনের বাঁশিওয়ালার মত কই থেকে শুরু করে আমাকে কই নিয়ে গেলেন কিছুই বুঝলাম না।//

হাহ হাঃ হাঃ =p~

(শায়মা আপু আপনাকে রিপ্লাই দিয়েছে)

৩৫| ০৯ ই জুন, ২০১৭ রাত ৮:৩৩

সুমন কর বলেছেন: বাজেট নিয়ে খারাপ বলেন নি। মধ্যবিত্ত মারা'র বুদ্ধি।

আপনি যে সকল ক্যাটাগরীর পোস্ট পছন্দ করেন, সেগুলো পড়ে সেখানে আপনার ফিডব্যাক রেখে আসাটাই হলো ব্লগের প্রাণ। আর সেটা না করে শুধু পড়ে গেলে সেটা হবে ভুল। -- নতুন ব্লগার'রা এটা বুঝতে পারে না।

মুভিটি দেখেছি। ভালো মুভি।
+।

১০ ই জুন, ২০১৭ রাত ১২:১৫

গেম চেঞ্জার বলেছেন: সংক্ষেপে পুরো পোস্ট নিয়েই আপনার মন্তব্য পেয়ে গেলাম। :)

ধন্যবাদ সুমন ভাই!

৩৬| ০৯ ই জুন, ২০১৭ রাত ৯:০১

শায়মা বলেছেন: গিয়াসভাইয়া ঠিক তাই!
কমেন্ট বাড়ানোর জন্য আমার শায়মা বা অপ্সরাই যথেষ্ঠ তাতে আমার নিজেকে কষ্ট করার দরকার নাই! এতদিনের পরিচিতি বা ব্লগ একটিভিটাই এর জন্য অনেক ।

আর অন্য কোনো নিকে লিখে কষ্ট করে তার কমেন্ট বাড়াবার জন্য আমার নিজের প্রমোটের কোনো কারণই নাই আমি তো অপ্সরা বা শায়মা দিয়েই লিখে সে আত্মতৃপ্তি তাহলে পেতে পারি! যদি তাদের ভাষায় হয় সেটা আত্মতৃপ্তি বা মানষিক অসুস্থতা যদিও বেশি কমেন্ট দেখলে তারাই অসুস্থ হয়ে যাচ্ছে ইদানিং।

যাইহোক তবে কেনো এত কষ্ট প্রকৃত কেচালবাজ মাল্টিগুলার আর তাদের উসকানিমনিদের??

কারণ আমি স্পর্শিয়ার কথা বলেছি। এবং স্পর্শিয়া দিয়ে লেখার কারনও বলেছি। সতত পরিচিত নিকে কখনও নিজের লেখার মূল্যায়ন করা যায় না সেটা নিকের জোরেই চলে! লেখার মূল্যায়ন তখনই করা যায় যখন কোনো নিককে কেউ চিনে না এবং লেখা পড়ে সত্যিকারের মতামত দেয়! যেটা স্পর্শিয়াতে তিনারা করে ফেলেছেন!

এইখানে খ্যাতির বিড়ম্বনায় যাহারা হিংসিত থাকেন তারা বা সেই দল আমি যদি মহাকাব্যও লিখি তবুও বলবেন দূর কি হলো আবার আমার শুভাকাংখীরা হয়তো এমনিতেই ভালো ভালো বলবেন! তো এইক্ষেত্রে আমি নতুন অচেনা নিকে লেখাকেই প্রেফার করেছিলাম!

আর আমি এত বোকা না যে মালটি দিয়ে মালটিবাজি করে আবার সেটা বলে দেবো! আমি নতুন নিকে এর আগেও লিখেছি এবং বলেও দিয়েছি লেখা শেষে। বরং যারা নিজেরাই মালটি খুলে দুই মিনিটে দৌড়ে এসে গালাাগলি করে তাদেরই চোরের মায়ের বড় গলা! এবং তারা এই কুল ঐ কুল কোনো দিকেই কুল রক্ষা না করতে পেরে মালটিবাজির নোংরা দিকটাকেই নিয়ে ঝাঁপিয়ে পড়ে অস্থিরতার সৃষ্টির অপচেষ্টা করে।

তবে তাদের চাইতেও ঘৃন্য আমার কাছে সেই সকল উসকানীমনিরা যারা মডু সকল কমেন্ট মুছে দেবার পরেও সেই নিস্তব্ধ পোস্টে গিয়ে উসকায় আবার নিজেকে ঈর্ষাহীন দেবী দাবী করেন।


আবার শরনার্থী ওরফে উনার ভাষার দাদার পোস্ট মানে উনি নিজেই নিজের দাদা সেই পোস্টেও উসকানীমনি একের পর এক উস্কাতেই থাকেন। এই নিক আগেও ব্লগে অস্থিরতা সৃষ্টি করেছে ! এখনও করছে এবং ভবিষ্যতেও করবে! মরণ পর্যন্ত আর শান্তি নাই তাদের।

যাইহোক অনেক বক বক করে ফেললাম! :)



১০ ই জুন, ২০১৭ রাত ১২:২৩

গেম চেঞ্জার বলেছেন: ///যাইহোক অনেক বক বক করে ফেললাম!//

হাঃ হাঃ হাঃ

বকবক না করলে অনেকেই ভুল বুঝতে পারে। দ্যাটস ওয়াই এটা দরকার! আমি নিজেও বিশ্বাস করি ব্লগে মাল্টিনিক নিয়ে লেখালেখির চর্চা করাটা বরং আরো পজিটিভ!!

৩৭| ০৯ ই জুন, ২০১৭ রাত ৯:৪৮

আহমেদ জী এস বলেছেন: গেম চেঞ্জার ,




আপনার পোস্টের প্রথম অংশের জন্যে ------
আপনার মন্ত্রী সাহেব গলাবাজী করে যা বলেছেন তা একদম ঠিকই বলেছেন - "উন্নয়নের মহাসড়কে বাংলাদেশঃ সময় এখন আমাদের;"
হুমমমমমম.... তেনাদেরই সময় ! উন্নয়ন না হয়ে যাবে কই ? এই বাজেটে হাইব্রীড গাড়ীর দাম কমবে দেখলুম । আপনার মন্ত্রীকে জিজ্ঞেস করুন কেন কমবে ? উত্তর হবে এরকম ---- হাইব্রীড গাড়ী কেনার লোক তো হাতে গোনা, কয়জনে কেনে ? সেখানে শুল্ক/ভ্যাট কমালে সরকারের আর কয় টাকা কম রাজস্ব আয় হবে ? বুঝলেন তো শুভঙ্করের ফাঁকিটা কোথায় ? মাল সাহেব ঐ যে বলেছেন -" -..সময় এখন আমাদের;" তাই ওনারা হাতে গোনা কয়েকজন আরো কখানা হাইব্রীড গাড়ী কিনে বাঙলাদেশের মহাসড়কে দৌঁড়ুবেন !!!!!!!!!! ঠিকই বলেছেন সময় এখন তাদের B:-) । আবার পাশাপাশি মটর সাইকেলের দামও কমবে বলেছেন । এতে একদল আম জনতা খুশি । দুকুল বজায় রাখলেন মাল সাহেব । জনতাও খুশি , ওনারাও খুশি ।
ওনাদের খুশির নিয়তেই এই শ্রেষ্ঠ বাজেট মাল সাহেবের মাথা থেকে বেড়িয়েছে । নইলে যে মাল সাহেবের কাছে ৪ হাযার কোটি টাকা নাকি কোনও টাকাই না সেখানে ১ লাখ টাকার মালিকরা হয়ে গেলেন ধনী !!!!!! মাল সাহেব সত্যিই মোহিত করে দিলেন /:)
এখন উনি হয়তো বলে বসতে পারেন , মোটা চালের দাম বাড়াতে মানুষ যদি ভাত খেতে না পারে তবে পোলাও খাবে !!!!! :( #:-S
আর পোস্টের দ্বিতীয় অংশটুকু সম্পর্কে কিছু বলা বাহুল্য । মানুষের মন যে কতো বিচিত্র , শুধু এটা মনে রাখুন ।

১০ ই জুন, ২০১৭ রাত ১২:২৮

গেম চেঞ্জার বলেছেন: সত্যি কথা বলতে কি বাজেটে আমার তেমন কিছু যায় আসে না। আমি প্রিভিলেজড ফ্যামিলির মানুষ বলেই হয়তো। (তাই বলে ভাইবেন না আবার লোক দেখানো হচ্ছে ;) ) কিন্তু যখন দেখি উনারা গুটিকয়েক মানুষের জন্য হাড়কে পানি করা মানুষগুলোর কষ্ট আরো বাড়িয়ে দেওয়া হচ্ছে, তাদের সাধ আহলাদগুলোকে জলের সাথে ভাসিয়ে দেওয়া হচ্ছে, তখন আর নিজের মাথা ঠিক রাখাই দায় হয়ে পড়ে!
এ কারণেই আসলে বাজেট নিয়ে নিজের ক্ষোভটা প্রকাশ করা। তবে সাধারণ মানুষের ক্ষোভগুলো ঝাড়বে কোথায় সেটা নিয়ে কোন উত্তর পেলাম না; তাদের তো যাবার কোন পথ নেই। দুইটা মাত্র অপশন, আর উভয় অপশনই হল করাপ্টেড!!

অনেক দূর হাটতে হবে এ জাতিকে। আপাতত এটাই সত্য! :|

৩৮| ১০ ই জুন, ২০১৭ রাত ১:১৩

নাগরিক কবি বলেছেন: গেমি, এডি কি হুনি তোর নামে ;) তুই নাকি...

B-)

১০ ই জুন, ২০১৭ রাত ১:১৪

গেম চেঞ্জার বলেছেন: কি করসি, ক বেডা!!!!!!!!!! B-)

পোলাডা মানুষ হইলো নাহঃ মাইয়া হইয়া যাইতেসে দিন দিন......

৩৯| ১০ ই জুন, ২০১৭ রাত ১:৫৩

কল্লোল পথিক বলেছেন:




গেমু ভাই কেমুন আছেন?

১০ ই জুন, ২০১৭ রাত ১:৫৫

গেম চেঞ্জার বলেছেন: ভাল আছি। আপনার কি খবর কল্লোল ভ্রাতা!!

(অনেক দিন পর)

৪০| ১০ ই জুন, ২০১৭ সকাল ১০:২২

মোস্তফা সোহেল বলেছেন: মাঝে মাঝে পটর পটর খারাপ লাগেনা।
পটর পটর করারও একটা গুল লাগে। বাজেট পেশ করার পরে মালের উপর বহুত রাগ হইছে।
বাজেট নিয়ে লিখতে চেয়েছিলাম। কিন্তু সময়ের কারনে লেখা হয়নি। সময় করে বাজেট নিয়ে অনেক লেখায় পড়েছি। মালরে কি আর কমু। বয়স তো বেটার কম হল না। এই বাজেট তার শেষ বাজেট হোক।
লাক্ষ টাকা রাখলেই যে ব্যাংক আবগারি শুল্ক কাটবে এটা আমার কাছে অযৌক্তিক মনে হয়েছে।
গরীব মানুষ আরও গরীব হবে আর ধনীরা আরও ধনী এই তো এবারের বাজেট। মাল সাহেব ভাল থাকলেই হল। সাধারন জনগন মরে শেষ হয়ে যাক।
আগে মনে করতাম যারা লেখালেখি করে এরা সবাই ধোয়া তুলসি পাতা। খুব শ্রদ্ধার চোখে দেখতাম প্রতিটি লেখককে।
কিন্তু এই ভুল আমার অনেক আগেই ভেঙে গেছে। আর সামুতে অনিয়মিত ভাবে আছি সাত বছর প্লাস।
এখানও কত কিছু দেখলাম। তবে গিয়স ভাইয়ার মত আমিও কোনটা মাল্টি তা চিনিনা। এই সব নিয়ে মাথাও ঘামায় না।
যারা এই সব করে তাদের আমি অত্যন্ত ঘৃনা করি। মানুষ কতটা ছোট লোক হলে সামন্য হিট বা খ্যাতির জন্য কি না করে।
মুভি কম দেখা হয় তবে মুভি রিভিউ পড়ার পরে কোন মুভি দেখতে ইচ্ছে করলেও দেখতে পারিনা সময়ের অভাবে।
গেমু ভাই আশা করি ভাল আছেন? আমার মন্তব্যের কেউ প্রতিউত্তর দিলে আমি কোন নটিফিকেশন পাইনা। এটি কি ভাবে ঠিক করব যদি একটু বলতেন?
বিলি ভাইয়ার কাছে মনে হয় বিষয়টা জানতে চেয়েছিলাম তিনি আপনার কাছে পরামর্শ চাইতে বলেছিলেন। আপনার পটর পটর পোষ্টে আমিও অনেক পটর পটর করে ফেললাম। ভাল থাকুন।

১১ ই জুন, ২০১৭ বিকাল ৩:১৬

গেম চেঞ্জার বলেছেন: আমি ভালই আছি মোস্তফা ভাই! আপনি কেমন আছেন? :)

আবুল মাল আসলে নাটের পুতুল ছাড়া তেমন কিছু বলতে গোঁ ধরাটাই পারে আরকি। উনি স্বার্থান্বেষী হীন শ্রেণির জন্য নিজেকে উদার করে মেলে দিয়েছেন। আর মেলে না দিলে উনাকে আর অর্থমন্ত্রী পদে রাখা হতো না। অন্য কেউ এসে উনার কাজটাই করতো!

এর প্রতিকার নেই তবে কমানো সম্ভব। আমলা শ্রেণির জন্য সিংহভাগ বাজেট বরাদ্ধ রাখার বিরুদ্ধে প্রতিবাদ করলে পরের বছর একটু হলেও পরিবর্তন আসতে পারে।
সবচেয়ে বড় ব্যাপার শিক্ষাখাতের বরাদ্ধ খুব অপ্রতুল, যাও আছে সেটা চলে যাচ্ছে দুর্নীতিবাজদের(ঐ শ্রেণিরই) পেটে। একটা প্রবাদের সত্যতা পাচ্ছি সম্রাটের হস্ত ভরে সমস্ত কাঙালের ধন চুরি!! (ঠিকটা মনে আসছে না।)

মাল্টি বিষয়ে উপরে অনেকবারই অনেক কিছু বলে ফেললাম। আর ফিল্মটা কিন্তু দেখতে পারেন।


// আমার মন্তব্যের কেউ প্রতিউত্তর দিলে আমি কোন নটিফিকেশন পাইনা। এটি কি ভাবে ঠিক করব যদি একটু বলতেন?//

এটার জন্য কোন সমাধান নাই রে ভাই, আমি নিজেও সেম সমস্যা ফেস করছি। অনেক সময় মিসও হয়ে যায়!! :|

এটা ব্লগ ডেভু-টিম ছাড়া কেউই কিছু করতে পারবে না।

৪১| ১০ ই জুন, ২০১৭ দুপুর ২:১৯

হাসান মাহবুব বলেছেন: পৃথিবীর সকল মানব/মানবী সুখী হোক :-<

১১ ই জুন, ২০১৭ বিকাল ৩:১৭

গেম চেঞ্জার বলেছেন: আমিও ফেডআপ! :

৪২| ১০ ই জুন, ২০১৭ বিকাল ৩:৩৮

ধ্রুবক আলো বলেছেন: ১৪ নং প্রতিমন্তব্যের পর,
জনগন স্মার্ট হচ্ছে হাতে স্মার্টফোন পেয়ে এছাড়া আর কিছুই না, কোনো সচেতনতা নেই। এক জনের বিপদে কেউই এগিয়ে আসে না। সরকার যেটা বেঁধে দিচ্ছে অন্যায় হলেও সেটাই মেনে নিচ্ছে !!

অর্থমন্ত্রীর বয়স ৮৫/৮৬ হইবে আর ঐ বয়সে মাথা ভারসাম্যহীন হয়ে পরে।

শিক্ষা খাত তো ডুবাইছেই, এখন ধ্বংস করার পরিক্রমা চলছে।

১১ ই জুন, ২০১৭ বিকাল ৩:২৬

গেম চেঞ্জার বলেছেন:
শিক্ষাখাত নিয়ে যদি বড় ধরণের জনমুখী কর্মসূচি না নেওয়া হয়, তাহলে এই জাতির সামনে খুব খারাপ দিন আছে!! :(

৪৩| ১১ ই জুন, ২০১৭ বিকাল ৩:২২

মোস্তফা সোহেল বলেছেন: প্রতি উত্তরের আশায় ছিলাম । যাক অবশেষে দিলেন।
প্রতিউত্তর না দেখলে তো ব্লগারদের সাথে সেতু বন্ধনে পিছিয়ে পড়ব।

১১ ই জুন, ২০১৭ বিকাল ৩:২৯

গেম চেঞ্জার বলেছেন: এটাই ভাল, তবে ব্যক্তিগত ব্যস্ততাগুলো শেষ না করে কি আসা যায়! :)

৪৪| ১৬ ই জুন, ২০১৭ রাত ১:০৫

প্রামানিক বলেছেন: মন্তব্য করে আপনি কখনোই দেউলিয়া হবেন না, তবে ইন্টারনেটের বিল দিয়ে হলেও হতে পারেন।

শেষের লাইনটি মন্দ নয়। ধন্যবাদ পোষ্টের জন্য।

১৬ ই জুন, ২০১৭ দুপুর ২:৫২

গেম চেঞ্জার বলেছেন: :D

৪৫| ১৬ ই জুন, ২০১৭ বিকাল ৩:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঘুম ভেঙ্গে জেগে দেখি, ব্লগে কি জানি হইছিল। কি হইছিল ভাই? বোকা মানুষ জানতে চায়। আর না জানলেও চলবে, বোকা মানুষদের অত কিছু জানতে নেই। আছেন কেমন? ব্লগবাস্টার সিরিজের কি খবর? ব্লগে আসার সময় পাই না, মাঝে মাঝে খুব মিস করি। পোস্টের প্রথমদিকের কথাবার্তায় না গিয়ে শেষের মুভি রিভিউয়ে আসি। ছবিটি দেখা হয় নাই, তবে দেখার ইচ্ছে রইল। ঈদের পর, যে কোন এক ছুটির দিনে দেখে ফেলতে হবে, কাহিনী আগ্রহজাগানিয়া।

ভাল থাকুন সবসময়। ইউথ মাল্টি, ইভেন উইথ পাল্টি... :P =p~

১৬ ই জুন, ২০১৭ বিকাল ৩:২৮

গেম চেঞ্জার বলেছেন: এক পশলা বর্ষা হাওয়া বইছে, কিন্তু কাচ ভেদ করে আমার কাছে আসতে পারছে না। শুধুই ফুল গাছগুলোর পাতারা তাতে সায় দিয়ে যাচ্ছে! আর এমন সময় আপনার মন্তব্য!

মানে, আপনাকে দেখে ভালই লাগছে!! অনেক দিন পর ব্লগে ইন্টারেকশন হচ্ছে!! সে কারণেই প্লিজড হওয়া! :) আপনি আশা করি ভালই আছেন।

//ভাল থাকুন সবসময়। ইউথ মাল্টি, ইভেন উইথ পাল্টি//

সেটা নিয়ে আমি আপাতত বলতে চাচ্ছি না। আমার ব্যাপারে আপনি কি ধারণা পোষণ করে সেটাকে কেন্দ্র করেই ব্যাপারটা আপনি মুল্যায়ণ করবেন। তবে নিজের কাছে সৎ থাকলে অন্য কে কি মনে করলো তাতে কিছু আসে যায় না। (আমার মত)
মাল্টিবাজি করে নিজের সময় অযথা নষ্ট করতে চাই না, এটা আমি বলতে পারি। আমার ব্যাপারে আপনার যে ধারণা তাতে এ কথার মুল্য থাকবে কিংবা থাকবে না। :)

সামুতে আপনাকে দেখে ভাল লাগছে, ব্যাস এটাই আমার আনন্দ! :)

ভাল থাকুন বোমা ভাই।

৪৬| ১৬ ই জুন, ২০১৭ বিকাল ৩:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মন্তব্যের প্রথম অংশ পড়ে ভাল লাগলো, সামুতে এখনও কেউ কেউ বোকা মানুষকে এভাবে মূল্যায়ন করে। ধন্যবাদ আপনাকে।

আর, ইউথ মাল্টি, ইভেন উইথ পাল্টি কথাটা জাস্ট ফান করে বলা। আসলে সামু ব্লগে ব্লগিং করার শুরু থেকে আমি একটা নীতি মেনে চলি, গা বাঁচিয়ে চলা। আমি ব্লগিং করি লেখালেখি'র অভ্যেসটা ধরে রাখার জন্য, আর আমার ভ্রমণ কাহিনীগুলো কোন এক জায়গায় লিখে রাখার জন্য। আজ থেকে দশ বিশ বছর পর (যদি বেঁচে থাকি), এই লেখাগুলো পড়ে হয়ত ফিরে যাব নানান স্মৃতিতে। তাই সবসময় আমি ক্যাচাল এড়িয়ে চলি। অনেক পোস্ট পড়া হয়, মন্তব্য করা হয় কম। বেশীরভাগ সময় পড়া হয় অফলাইনে (যদিও শেষ ছয়মাসে একেবারেই হচ্ছে না, সময়ের অভাবে)। মন্তব্য না করার কারন কি জানেন? আমি কাউকে খুশী করার জন্য মন্তব্য করতে চাই না, অথবা শুধু করার জন্য করা। আর নিজের সৎ মতামত দিয়ে মন্তব্য করলে সেটা বেশীরভাগ ক্ষেত্রেই লেখক সহজভাবে নিতে পারে না। তাই মন্তব্য করি না, অহেতুক ঝামেলায় যাওয়ার দরকার কি? তবে ব্লগে অধিকাংশ ব্লগারের মধ্যেই হিট, লাইক, ফেইম এসবের প্রচন্ড তাড়না ছিল, আছে, থাকবে। সেটা হয়ত চেতনে, অথবা অবচেতনে। কিন্তু ভেকধারী ব্লগারদের দেখে ভাবি, এদের কি আর কোন কাজ নাই?

যাক অনেক কথা বলে ফেললাম, বোকা মানুষদের আবার বেশী কথা বলতে নাই। বুঝতে হবে...

১৬ ই জুন, ২০১৭ বিকাল ৩:৫২

গেম চেঞ্জার বলেছেন: ////মন্তব্য না করার কারন কি জানেন? আমি কাউকে খুশী করার জন্য মন্তব্য করতে চাই না, অথবা শুধু করার জন্য করা। ///

হোনেস্টলি বলি- আমি কাউকে তোষামোদ করার জন্য মন্তব্য করি না, তবে কাউকে খুশি/প্রেরণা দেবার মতো একটা ব্যাপার মাথায় থাকেই। তবে শুধু করার জন্যও কিছু মন্তব্য করে ফেলি। ব্যাপারটাও আমি নেগেটিভ সেন্সে দেখি না।

///আর নিজের সৎ মতামত দিয়ে মন্তব্য করলে সেটা বেশীরভাগ ক্ষেত্রেই লেখক সহজভাবে নিতে পারে না। তাই মন্তব্য করি না, অহেতুক ঝামেলায় যাওয়ার দরকার কি? ////
এ ব্যাপারে বলব, অন্তত আমার পোস্টে এসে যৌক্তিক সমালোচনা যদি করেন, তাহলে আমি অবশ্যই অ্যাপ্রেশিয়েট করবো। এখানে আমার পুরো বিরুদ্ধে গেলেও আমি উদার!
সিম্পলি ক্রিকেট নিয়ে দেখুন ভিরাট কোহলীকে আমি শ্রদ্ধা করি, আমাদের দর্শকদের চোখে সে যতই খারাপ হোক, তার স্ট্রেইট কথাবার্তার কারণেই তাকে শ্রদ্ধা করি। আর সবচেয়ে বড় কথা আমি মেধার সমঝদার! ভিরাটের প্রতিভাকে আমি উচ্চ চোখে দেখি!!

তো, এটা বলার কারণ- আমি মনখোলা মানুষ হয়ে বাঁচতে চাই। সমালোচনা নিতে পছন্দ করি, দিতেও চাই(সবাইকে না, যারা নিতে পারে কেবল তাদের)

//যাক অনেক কথা বলে ফেললাম, বোকা মানুষদের আবার বেশী কথা বলতে নাই। বুঝতে হবে...//

আবারো বলি বোমা ভাই, আমার সাথে দিলখোলা কথা বলতে পারেন।

১৬ ই জুন, ২০১৭ বিকাল ৩:৫২

গেম চেঞ্জার বলেছেন: আর, ইউথ মাল্টি, ইভেন উইথ পাল্টি কথাটা জাস্ট ফান করে বলা।

ওকে! :)

৪৭| ১৮ ই জুন, ২০১৭ দুপুর ২:০৪

জেন রসি বলেছেন: বিজি নাকি? নতুন পোস্ট কই?

১৮ ই জুন, ২০১৭ দুপুর ২:২১

গেম চেঞ্জার বলেছেন: নতুন পোস্ট দেবার জন্য সময় বের করছি! ;)

৪৮| ১৮ ই জুন, ২০১৭ দুপুর ২:৪০

আল ইফরান বলেছেন: ধম্মং শরণং গচ্ছামি
সংঘং শরণং গচ্ছামি।

ব্লগীয় ক্যাচালে আমি নাই (আমার কোনো পোস্টই নাই)
তবু কে যেন সেইদিন আমাকে বললো আমি না কি মাল্টিনিক B-)) :-B ;)

১৮ ই জুন, ২০১৭ দুপুর ২:৫৭

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

মানুষেরে দি বিঃশ্বাস নাই!!!!!!!!!! =p~

৪৯| ১৯ শে জুন, ২০১৭ রাত ১০:১৮

বিজন রয় বলেছেন: মন্তব্য করে আপনি কখনোই দেউলিয়া হবেন না,............. আমি দেউলিয়া হইনাই।

সুখেই আছি।

তবে একদিন আমি ব্লগে ক্যাঁচাল বাঁধাবো।

২১ শে জুন, ২০১৭ রাত ৮:৪১

গেম চেঞ্জার বলেছেন: ক্যাঁচাল???

বাঁধালে খবর আছে।

৫০| ২১ শে জুন, ২০১৭ রাত ৮:৪৮

বিজন রয় বলেছেন: হ্যাঁ, ক্যাঁচাল বাঁধাবোই।

২১ শে জুন, ২০১৭ রাত ৮:৫৬

গেম চেঞ্জার বলেছেন: ক্যাঁচাল হইলে তো কবি নিরব, তবে ক্যাঁচাল না হয়ে আগের ঐটা হইলে ভিন্ন কথা! ;)

৫১| ২৮ শে জুন, ২০১৭ বিকাল ৪:৫১

অপ্‌সরা বলেছেন: গেমু!!!!!!!!!!!!

তুমি কই!!!!!!!!!!!!!!!!!

আমি আজ সারাদিন একটা গানা গাই!!!!!!!!

কিন্তু তোমার দেখা না পাই!!!!!!!

গানটা শোনো ওকে! :)


আমার ! সোনার ময়না পাখি
কোন বা দেশে গেলা ছাড়িয়া
অগ্নির ময়না রাখি!!!!!!!!!!
আমার সোনার ময়না পাখি!!!!! :(

৩০ শে জুন, ২০১৭ বিকাল ৪:০৫

গেম চেঞ্জার বলেছেন: হুম।

মমম.......

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.