নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

✋কইতাম নাহ ☻☻

গেম চেঞ্জার

আগামীকালের দিনটা বাকি আছে। না? ধুর!! আগামীকাল কি হবে ঐটা নিয়া তো যথেষ্ট তথ্য নাই বোকা । ঐটার জন্য হা করে তাকাস না । ঐটা রহস্য । গত হয়ে গেল যে দিনটা ঐটা ইতিহাস । ঐটা নিয়া পড়ে থাকলে চলবে ?? তবে জেনে রাখ আজকে যে দিনটা চলে যাবে এটাই তোর পালা। সো বুঝে নে কি করা দরকার ☺ ☺........... ░░░░░░░░░░░░░░░░░ (gamechangerbd.blogspot.com)

গেম চেঞ্জার › বিস্তারিত পোস্টঃ

অপুর্ণাঙ্গ ব্লগ পোস্ট - একটি গেমু পরিবেশনা! {অধারাবাহিকতার আরেক দৃষ্টান্ত!!!!!!!!!!}

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫৫



"স" সিনেমার সাথে পরিচিত থাকলে আপনি ভিলেন বুড়োটাকে (Jigsaw) ভুলে যেতে পারবেন না। যে Life ডিজার্ভ করে না, তাকে শেষ করে দেওয়াই ছিল তার খেলা। এই খেলা খুব মারাত্মক একটি খেলা, যদি চক্করে কেউ পড়ে, ভিক্টিম বেচারা/বেচারী সেখান থেকে বের হয়ে আসতে পারে না।
খেলাটা খুব সাংঘাতিক! আপনি ভালোয় ভালোয় রাতের খাবার খেয়ে ঘুমিয়ে পড়েছেন। গফের/বউয়ের সাথে অন্যান্য ভাল দিনগুলোর মতোই সুন্দরভাবে গুড নাইট বলে ঘুমিয়ে পড়েছেন। কিন্তু ঘুম থেকে জেগে দেখেন আপনার একটা চোখ অপারেশন করে কেউ ছিনিয়ে নিয়েছে! আরেকটা চোখ আগের মতোই ভালো। তবে মাথায় একটি মাস্ক! এমন সময় একটা রোবট এসে আপনাকে বলল- এটা ডেথ মাস্ক। তোকে ৩ ঘন্টা সময় দিচ্ছি এর মধ্যে তোর মাথায় ঘিলু থাকলে বেঁচে থাকবি, আর তা না হলে এই ডেথ মাস্ক তোকে পরপারে পাঠিয়ে দিবে।

ইমাজিন করুন, এই পরিস্থিতিতে যদি কখনো নিজেকে আবিস্কার করেন- তখন কি করবেন? বেঁচে থাকাটা যে কত গুরুত্বপুর্ণ সেই জ্ঞান প্রাকটিক্যালি আপনি গ্রহণ করবেন। আর যদি কোনভাবে এই যাত্রা থেকে রক্ষা পান, তাহলে নিজের জীবনের মুল্যটা নিজেই জেনে যাবেন। সেটাকে নিজের ও পৃথিবীর কাজে লাগাতে অণুপ্রাণিত হতে পারেন।

কারো মারা যাওয়া একটা দুঃসংবাদ, আপনি যদি কখনো শুনেন- আপনার কাছের কোন মানুষ মারা গেছে, তাহলে আপনার মাথার বায়োলজিক্যাল অংশে বিদ্যুৎ উৎপন্ন হবে! এটা এমন একটা শকিং যেটার তীব্রতা নির্ভর করে কতটা কাছের মানুষ মারা গেছে। আপনার ঘনিষ্ট বন্ধু হলে সেটার প্রাবল্য হবে অনেক বেশি, যেটা অন্য পরিচিত মানুষের বেলায় হয়।

যাক, ব্লগার সাহসী সন্তান মারা গেছে- এই টাইপ ব্যাপার আমি কখনো কল্পনাও করিনি। কয়েকদিন আগে একটা ইমেইল পেলাম যেটা ব্লগের একটা পোস্টের লিংক ছিল। তথমত খেয়ে সেটা পড়ছিলাম। আমার কাছে নিকট অতীতের কিছু ব্যাপার দৃশ্য হল।

ফ্লাশব্যাকে-
সাহসী'র সাথে ইমেইলে যোগাযোগ হতো প্রথম প্রথম। এরপর ফেসবুকে। কথা প্রসংগে জানলাম উনি নাকি এনজিও'র একজন গুরুত্বপুর্ণ স্টাফ!!
এর বেশ কিছু দিন পর উনি আমাকে বলেন- নেভিতে জব করেন। খুব গোপনীয় ব্যাপার সেটা। আমি যেন কাউকে না বলি কারণ এটা বিশ্বাস করেই তিনি আমাকে বলেছেন।

নেভী'র জলদস্যুদের বিশেষ অভিযানে তিনি যান। সেদিন উনি এক জলদস্যুকে গুলি করেছেন! ওর মৃত্যু-মুখের দিকে তাকিয়ে নাকি ভুল করেছেন। এখন ঘুমাতে পারেন না। আরো কিছুদিন পরে তিনি জানান- খুব অসুস্থ। ফায়ারিং করতে গিয়ে ইনজুরড হয়েছেন! আমার কাছে ব্যাপারটা অস্বাভাবিক মনে হল।

উনার পায়ের আঙুল থেকে ব্লিডিং হচ্ছে! এটা জেনে আমার খুব খারাপ লাগল। আমি মন থেকে কষ্ট পেলাম, খারাপ লাগল।

এরপর ব্লগের পাতায় শত-শত পোস্ট এসেছে। অনেকে জেনারেল হয়েছেন। কেউ কেউ ব্যান খেয়েছেন! তবে সবচেয়ে বড় ঘটনা ছিল জনমদাসী নামক ব্লগারের বিরুদ্ধে একজোট হওয়া সব ব্লগার।
সেই ঘটনার পর থেকে ব্লগে মেরুকরণ হয়। কিছু সংখ্যক ব্লগার নিজেদের একজোট হয়ে ব্লগের বাইরে অশ্লীল-অরুচিকর ভাষায় ব্লগ নিয়ে কথাবার্তা চালিয়ে যেতে থাকেন। এমনকি সেটা ব্লগেও নিয়ে আসেন, তবে সাহসী সন্তানকে আমি এইসবে তেমন অ্যাক্টিভ দেখিনি। নামকাওয়াস্তে কতিপয় অভদ্রলোক-অভদ্রমহিলাকে সেখানে রস নিতে দেখতাম।
এদের সাথে সাহসী সন্তানের সখ্যতা ছিল। সেখান থেকে ধীরে ধীরে ইনঅ্যাক্টিভ হয়ে পড়েন। ব্লগ থেকে উনার গ্যাপ বাড়তে থাকে। এই গ্যাপ যখন ভুলে যাওয়া'র পর্যায়ে চলে গেছে তখনই দেখা গেল- সাহসী সন্তান বিতর্ক!

ইন-ফরোয়ার্ড
২০১৪ সালের পর থেকে প্লাবন আসেনি সেটা যেমন সত্য, ঠিক তেমনি সামহোয়ারইনব্লগ কখনোই একেবারে খরা হয়ে যায়নি। যারাই আসেন তারা এসে বলেন সামু'র যৌবন শেষ। এটা শাটডাউনের অপেক্ষা করছে। বাস্তবতা হয়তো এই মেসেজই দেয় বলে তারা এমন বলেন। তবে সেটা হবে সাধারণ ব্লগাররা কখনোই তেমন ভাবেন না। সাহসী'র অন্তর্ধানে ব্লগ থেকে দুরে থাকা ব্লগাররা কিছুটা নড়েচড়ে বসেছেন। এটা ভাল।

যাইহোক, সাহসী'র রহস্যজনক(!) খবর নিয়ে আমরা উদ্বিগ্ন। অনেকেই অতোটা উদ্বিগ্ন না এখন ব্লগার চিরকুট এর মন্তব্য পড়ার পর। আমিও তেমন উদ্বিগ্ন না কারণ উনি গেলবছর অক্টোবরে মাথায় গুলি খেয়েছিলেন বলে শুনেছি, কিন্তু এরপরও তিনি বহাল তবিয়তে ছিলেন। এখন শোনা যাচ্ছে উনি প্যারা জাম্পিং করতে গিয়ে গুরুতর আহত + কোমায় আছেন।

সবশেষে-
পোস্টটা জিগসৌ দিয়ে শুরু করেছিলাম যে কারণে সেটা আসলে এখন পর্যন্ত শুরু করাই হয়নি। (ভাবনাগুলো আজকাল খুব বেশি স্বাধীন হয়ে গেছে!!!!) বিশ্বের অধিকাংশ মানুষ নিয়ে একটি পাজল গেম খেলা হচ্ছে! সে সুক্ষ খেলাটা ধরা পড়েনি এখনো। যাইহোক, পরের কোন এক পোস্টেই নাহয় সেগুলো বলা যাবে। :)

এই পোস্ট কেন করলাম? কারণ অনেকেই এখনো কোন কূল-কীনারা করতে পারছেন না! তাদের জানতে সহায়তা করার জন্যই এই পোস্ট! হামা ভাইয়ের পোস্টের চিরকুট-লেকচার পড়বার মতো ধৈর্য কয়জনের থাকতে পারে আমার জানা আছে। আর এর চেয়েও বড় কথা এইরকম গোজামিলে ভরপুর মন্তব্যে মাথায় ছয়-ঘুরান্টি না খেয়ে বহাল থাকবে এইরকম উন্নত মষ্তিষ্ক পৃথিবীতে খুব কম আছে।

এই পোস্ট করার আরেকটা কারণ হলো হাত-টা একটু খুলুক। অনেক দিন হয়ে গেল। কিছুই লেখায় হলো না। এবার যদি কিছু লেখার মুরোদ জুটে এই অনুর্বর মষ্তিষ্কে!!

মন্তব্য ১০৭ টি রেটিং +১৩/-০

মন্তব্য (১০৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫৯

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: ভালো লেগেছে।

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০৮

গেম চেঞ্জার বলেছেন: ধন্যবাদ!

২| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


নতুন জেনারেশনের বেশীরভাগ বাংগালী তরুণ দেশের চরম বিশৃংখলার শিকার; বিশৃখল সমাজ তাদেরকে যে ধরণের চরিত্রের অধিকারী বানাচ্ছে, সেটা স্বাভাবিক নয়; সাহসী সন্তান এই বিশৃংখল সমাজের একটি সাধারণ মেম্বার

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৫

গেম চেঞ্জার বলেছেন: দুঃখজনক!!

৩| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৩

শাহরিয়ার কবীর বলেছেন:


সঠিক কোন তথ্য না-পেয়েই, সবাই যে ভাবে ‘‘ব্লগার সাহসী সন্তান’’এর গায়েবী জানাজা পড়ানোর শুরু করেছে। যদি বেচারা নাও মরে এবার মরবেই :( :( এখন সামু কর্তৃপক্ষের উচিৎ কোন মোল্লা ডেকে পভেটিভ ও নেগেটিভ( মরে গেলে আত্মার মাগফেরাত কামনা দোয়া আর বেঁচে থাকলে সুস্থতা কামনা....) দোয়া করে দেওয়া ছাড়া, আর কোন পথ দেখি না। :(



০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৮

গেম চেঞ্জার বলেছেন: এখনো ধোঁয়ায় আছেন নাকি?

৪| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৪

চাঁদগাজী বলেছেন:


৬ কোটী বাংগালী তরুণের মাঝে ৩ কোটী সাহসী সন্তান আছে।

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৮

গেম চেঞ্জার বলেছেন: এত বেশি!!!!!!!

মনে হয় না।

৫| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৬

কালীদাস বলেছেন: হা হা হা। ঐ জিনিষ এখনও চলে নাকি? ফেসবুকে ব্লগ নিয়ে সিন্ডিকেটিং? কত যে তামাশা দেখালো ব্লগকে বিভিন্ন গ্রুপগুলো ২০১২তে!

নতুন প্লট দরকার ;)

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৯

গেম চেঞ্জার বলেছেন: আসলে অবসর সময় বেশি থাকলে প্লট পাওয়া যায়। সেটা তেমন পাচ্ছি না!

আপনার খবর ভালো?

৬| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২২

কালীদাস বলেছেন: এখন একটু ফ্রি গত পাঁচ মাসের চেয়ে। দেখি কয়দিন থাকতে পারি :| আপনি কেমন? :)

আইডিয়া আসলে সাথে সাথে লিখে ফেলুন। মাইক্রোব্লগিংএর জামানা ;) যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে যান :)

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৪

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ মাইক্রো ব্লগিং জিনিসটার সাথে খাপ খাইয়ে নিতে পারিনি কখনোই।

আমি ভালই আছি। :)

৭| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৯

শাহরিয়ার কবীর বলেছেন:
সামু ব্লগে ব্লগিং করা,আর কোন রাজনৈতিক দলের সাথে রাজনীতি একই কথা! ধোঁয়ায় নাই, প্রথমেই ব্যপারটা বুঝেছিলাম। :)

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩৫

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

তাহলে আরকি! এনজয়! ;)

৮| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩৯

জেন রসি বলেছেন: অনেকদিন পর আপনার লেখা পড়লাম। লেখার স্টাইল, বলার ধরন এসবে কিছুটা পরিবর্তন এসেছে। হাতও আগের চাইতে স্বাধীন এবং মুক্ত মনে হচ্ছে। এই পরিবর্তনের রহস্য কি? :P




০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪২

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

হাত খুলে লেখা বলে একটা টার্ম আছে জানি। সেটাকে প্রয়োগ করতে চেষ্টা করছি!!

রহস্য তো হামা ভাইয়ের পোস্টে!! ;)

৯| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগলো পড়ে, সাহসী সন্তান মরে গেল জানলাম না, আজ জানলাম, ইন্নানিল্লাহ্।

ভাই, গফের যে বউয়ের নাম আগে জানতাম না ! নতুন জানলাম, ভালো লাগলো জেনে।

পোষ্টের মূল উদ্দেশ্য বুঝে উঠতে পারলাম না...!!

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:২৩

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

নিচের এক কথাতেই তো পরিস্কার। আমি লিখতে চাচ্ছি, হাতটা খুলুক, লিখতে চাই!

১০| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫৬

জেন রসি বলেছেন: জেমস বন্ড, মাসুদ রানা এসব চিরত্রগুলো নিয়ে আপনার মতামত কি? মানে এসব চরিত্র দ্বারা মানুষ কতটুকু প্রভাবিত হতে পারে?






০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:২৫

গেম চেঞ্জার বলেছেন: এইগুলো ফ্যান্টাসী ছাড়া কিছু না। তবে এইরকম কেউ থাকলে তো আর কথা নাই!!!!!!!!!!!!!!!!!!! ;)

১১| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫৭

জেন রসি বলেছেন: চরিত্রগুলো হবে।






০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪০

গেম চেঞ্জার বলেছেন: ..

(অপেক্ষায় থাকলাম) ;)

১২| ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

শায়মা বলেছেন: পোস্ট পড়তে পড়তে ধাক্কার উপর ধাক্কা খাচ্ছিলাম।

মনে পড়ে গেলো অনেক কিছুই----

১. আমাকে অনেকেই সামনে ও পিছে ঢঙ্গী নেকি ডাইনী রাক্ষসী শয়তানী আরও নানা বিশেষনে ভুষিত করে থাকেন। হা হা হা সত্যি বলতে এসবে আমি মজাই পাই। তবে যারা এসব বলে তারাই একদিন আমাকে অনেক আপু আপু ডেকে ক্লান্ত হয়ে গিয়ে হয়তো কোনো কোনো কারণ বশতই এমন রাগে রাগান্বিত হয়ে ওঠে। এই কারনগুলোর কারন আমার কাছে খুব ক্লিয়ার নয়। তবে আপু আপু সম্পর্ক এবং বলতে গেলে জীবন দেওয়া ভারচুয়াল সম্পর্ক আমার সাথে অবশ্যই একদিন সাহসীর ছিলো তা তুমি সহ অনেকেই জানে গেমু।

২. মাথায় গুলি লাগা, জলদস্যুর সাথে সন্মুখ যুদ্ধ, জাহাজের মাস্তুল থেকে পড়ে যাওয়া এসব গল্প সাহসী যেমন করেছে তোমাকে আমাকেও করেছে এবং আমাকে গোপন রাখতেও বলেছিলো আমি যাই হই যেমনই সহজে কারো গাল গপ্পো বিশ্বাস করিনা তেমনি কারো গোপন তথ্য কাউকে বলে দিয়েও বেড়াইনা তাই সে খবর আমি কাউকেউ কখনও বলিনি কিন্তু আমি সবচেয়ে অবাক হয়েছিলাম জনমদাসী কেচালে যখন কতিপয় হেরে যাওয়া মানুষের দল গাঁয়ে পড়ে আমার সাথে লাগতে এলো তখন সাহসী দাবী করে বসলো আমাকে ছাড়া নাকি কাউকে এসব বলেনি তার গোপন খবর.... তাই যেই মালটি অকথ্য কথনে গালাগালি করে যাচ্ছিলো এবং খুব হাস্যকরভাবে তার গোপন তথ্য জাহাজের মাস্তল থেকে পড়ে যাওয়া নাকি গুলি খাওয়া কোনটা যেন বলছিলো সেটা নাকি আমার মালটি! এমনই তার দাবী ছিলো যে মিথ্যে দাবীর পরিপ্রেক্ষিতে তার সাথে আমার দূরত্ব সৃষ্টি হয়।

৩. এর পর পরই তাদের সাথে মহা সখ্যতা গড়ে ওঠে তাদের যেই গ্রুপ আজকে সাহসীকে আনস্মার্ট , গাঁইয়া ভূত কথা বলতে পারেনা সৈনিক নাকি থার্ড ক্লাস কেউ এসব বলছে। এই গ্রুপের মাঝেই গ্রুপের আলোচনা ইনবক্স মারামারি কাঁটাকাঁটিতে এখন দেখছি সাহসীর বেঁচে ফেরাই দুস্কর!

৪. তবে যাইহোক মানুষ দুশ্চিন্তায় থাকুক সুস্চিন্তায় থাকুক আমি নিশ্চিৎ সাহসীর কিছু হয়নি! সে ভালো আছে ইনশাল্লাহ। মাঝে মাঝে আমি আমার অভিজ্ঞ চোখের আদলে ওভার কনফিডেন্ট হয়ে যাই। আমার ধারনা আমার মত আরও অনেকেই যেমন (হামা হয়তো, হয়তো না তার শার্লক হোমসীও পোস্টখানাতে তার প্রমানও রয়েছে ) অভিজ্ঞতার আলোকে চোখ বুঁজে বলে দিতে পারি/পারে কে কোন নিকে লিখছে ! হা হা হা মালটিবাজী কি এতই সহজ নাকি!

যাইহোক চিরকুট নিকের আইপি ট্রেস বা ফোন ট্রেস ছাড়াই আমিও বলে দিলাম চিরকুটই সাহসী! আমাকে গলায় ছুরি ধরে বললেও আমি মানবোনা এটা আর অন্য কারো নিক হতে পারে মানে লেখার স্টাইল, ওয়ে অব টকিং , বিচার বিশ্লেষনে তার অদ্ভুততর ব্যাখ্যাবলী সবই বলে দেয় নিকের পিছে কে রয়েছে। তাহার সাথে তো আর আমার এই জীবনে কম কথা হয়নি!

চিরকুট বা আমার সাহসী ভাইয়া অনেক অনেক ভালো থাকুক কিন্তু তাকে শিখতে হবে বুঝতে হবে মালটিবাজী যেমনই সহজ কর্ম না তেমনই এই সব গাঁজাখুরি তথ্য তুমি আমার মত আপুদের বলতে বলতে বটে তবে সবাইকে বলতে যাওয়াও ঠিক না। তাতে সেই ওভার রিয়েক্টেড বা কেচালের গন্ধ পেলেই সব কিছু ভুলে ছুটে আসা মানুষেরা তোমাকেও ভুলে যাবে, পারিলে তোমাকে মারিয়া ধরিয়া প্রমান করিতে উদ্যোত হইবেক যে ......... এইবার পাইয়াছি, এখন ডুবিয়া মর ....

কাজেই চিরকুট বা সাহসী ভাইয়া নিজেই ঠিক করো কোন নিকে ফিরে এসে এসবের জবাব দেবে নাকি তুমি চিরতরে দূরে চলে যাবে তবু তোমারে দেবে না ভুলিতে .....

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৩

গেম চেঞ্জার বলেছেন: প্রথমেই কমেন্টে লাইক!! আর এত সহজ ভাষায় লেখা মন্তব্য যে কারোর বুঝতে সুবিধা হবে, যেটা পোস্টেও আমি অতো সহজ করে লিখতে পারিনি। যাইহোক- আমি সাহসীর গোপন কথা বলতে বাধ্য হলাম / কথা রাখতে পারলাম না নিম্নোক্ত কারণে-

১. সাহসী নিজেই অন্য মানুষদেরকে এইসব বলে বেড়াচ্ছে। তাহলে আর গোপন কই রইল?
২. সাহসী'র গল্প বানিয়ে বলার একটা সমস্যা আছে, এটাও সাইকোলজিক্যাল ডিস-অর্ডার! এটার কারণে তার কথাকে চরমভাবে পালনীয় রইল না।
৩. সাহসী'র সাথের লোকেরাই তার গোপন খবর ফাঁস করে দিচ্ছে। সেখানে আমি কি?

চিরকুট/সাহসী বেঁচে আছে। এতেই আমি খুশি। ব্লগিং করুক/না করুক অন্য ব্যাপার।

১৩| ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:


সাহসী সন্তানের সাথে আপনাদের অনেকের ঘনিষ্ঠতা ছিল; সেই সম্পর্কের কথা স্মরণ করে, তাকে স্বস্তিতে থাকতে দিন; বর্তমান প্রজন্মের তরুণদের মাঝে ৫০ ভাগই ছোট বড় সাহসী সন্তান।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৭

গেম চেঞ্জার বলেছেন: আমরা কি করলে উনি স্বস্তিতে থাকবেন? বলতে পারেন?

১৪| ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৬

শায়মা বলেছেন: ১৩. ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৩ ০
চাঁদগাজী বলেছেন:


সাহসী সন্তানের সাথে আপনাদের অনেকের ঘনিষ্ঠতা ছিল; সেই সম্পর্কের কথা স্মরণ করে, তাকে স্বস্তিতে থাকতে দিন; বর্তমান প্রজন্মের তরুণদের মাঝে ৫০ ভাগই ছোট বড় সাহসী সন্তান।


তবে তোমার থেকে বড় সাহসী আমি আমার জীবনে দেখি নাই ভাইয়া!!!!!!!!!


যাইহোক শরীর ভালো হয়েছে ভাইয়ামনি!

এখন কেমন আছো?

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৯

গেম চেঞ্জার বলেছেন: চাঁদগাজী'র এই মানসিক শক্তি তাঁকে এই ব্লগের আইকন ব্লগার হিসেবে তুলে ধরেছে!! বাস্তবে উনার ভিন্ন মত ধারন করা ব্লগাররাও উনার পক্ষে কথা বলতে দেখা গেছে!!

১৫| ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:


@শায়মা ,

ধন্যবাদ, আগের চেয়ে ভালো। আমার সামান্য সমস্যা আছে, দীর্ঘ ভ্রমণের(বাংলাদেশে আসা যাওয়া) কারণে নিয়ম কানুন মানা সম্ভব হয় না; তখন সমস্যা হয়, ডাক্তারের কাছে যেতে হয়।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪১

গেম চেঞ্জার বলেছেন: আপনাকে মাঝে মধ্যে ব্লগে পাওয়া যায় না। তখন আমিও কনসার্নড হই!

১৬| ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৯

সুমন কর বলেছেন: গেলবছর অক্টোবরে মাথায় গুলি খেয়েছিলেন বলে শুনেছি, কিন্তু এরপরও তিনি বহাল তবিয়তে ছিলেন। :P

কেমন আছেন?

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪২

গেম চেঞ্জার বলেছেন: এই "কেমন আছেন" যদি আমাকে বলেন তাহলে বলব, ভাল আছি। আর উনার কথা হলে সেটার উত্তর চিরকুট ভাই দিতে পারবে। ;)

১৭| ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সাহসী সন্তানের ব্যাপারে সবগুলো লেখাই পড়লাম। কিন্তু সত্যি বলতে কি আসলে তার কী হয়েছে সেটা আমি এখনো বুঝতে পারছি না।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৫

গেম চেঞ্জার বলেছেন: আপনি এখনো বুঝতে পারছেন না!!!!!!!!!!!!

শায়মা আপুর কমেন্ট পড়েন হেনাভাই! :)

১৮| ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:১১

কাছের-মানুষ বলেছেন: প্রথম প্যারা পরে ভাবছিলাম ব্লু হয়েল গেইম সম্পর্কে লিখেছেন! কারন এই গেইম নিয়ন্ত্রকের একজন দাবি করেছে যারা এই গেইমের চ্যালেঞ্জ এর শিকার তারা বেচে থাকার অধিকার নাই!!

যাইহোক চাদগাজী সাহেব সঠিক বলেছেন, বাংলার জমিনে সাহসী সন্ত্রানদের সংখ্যা আশংকাজনক ভাবে বাড়ছে! এত এত সাহসী সস্ত্রানদের বাড় বাংলার জমিন কিভাবে বহন করবে এটা চিন্তার বিষয়! সাহসী সন্ত্রান সম্পর্কে সব গুলো পোস্ট পড়ে আমার তাই মনে হল!

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৭

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

কিছুদিন আগে ব্লু হোয়েল নিয়ে যখন কথা ওঠে, তখন একটা সাইকো গল্পের প্লট মাথায় এসেছিল! যদি সময় থাকত তবে লিখেই ফেলতাম!!!

সাহসী'র কিছু হয়নি সেটা আমরা বুঝে গেছি। এখন নতুন করে কি নিয়ে চিরকুট বেচারা আসে, সেটাই দেখার বিষয়! ;)

১৯| ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:


@আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ,

উনার কিছু হয়নি, উনি নিজেই নিজের সম্পর্কে ভুয়া সংবাদ প্রচার করছিলেন; ব্যাপারটা কেহ সোজা বাংলায় লিখেননি

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৮

গেম চেঞ্জার বলেছেন: আমি কিন্তু আপনার উপরের কমেন্ট পড়বার আগেই সোজা বাংলায় লিখেছি! ;)

"সাহসী'র কিছু হয়নি সেটা আমরা বুঝে গেছি। এখন নতুন করে কি নিয়ে চিরকুট বেচারা আসে, সেটাই দেখার বিষয়! ;)"

২০| ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:২০

সোহানী বলেছেন: হাহাহাহা একই ক্যাচাল।

শায়মার মন্তব্যে লাইক!

তবে শানে নজুল হলো ব্লগের বাইরে কোন জীবন থাকা উচিত নয়। একবা্রই একজনের সাথে ব্লগের বাইরে কথা হলো এবং কয়েক বার কথার মাঝেই সে আমার কাছে টাকা ধার চেয়ে বসলো..................হাহাহাহাহাহা B:-/

সাহসী বা চিরকুট একই নামে আসুক বা ভিন্ন নামে আসুক তাতে কি আসে যায়, ব্লগ আপন গতিতে চলতেই থাকবে।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৫০

গেম চেঞ্জার বলেছেন: "তবে শানে নজুল হলো ব্লগের বাইরে কোন জীবন থাকা উচিত নয়।"

এই কথার আক্ষরিক মানে কিন্তু সাংঘাতিক! ;) ;)

এমন এক ফকিরের লগে আপনার পরিচয় হইলো!!!!!!!!!!!!!!! সব ব্লগারের কপাল পুড়ালো!!!!!!!!!! B-)) B-))

"সাহসী বা চিরকুট একই নামে আসুক বা ভিন্ন নামে আসুক তাতে কি আসে যায়, ব্লগ আপন গতিতে চলতেই থাকবে।" - সহমত!!

:) আশা করি ভালই আছেন সোহানী আপুনি!!

২১| ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৬

শায়মা বলেছেন: ২০. ০৭ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:২০ ০
সোহানী বলেছেন: হাহাহাহা একই ক্যাচাল।

শায়মার মন্তব্যে লাইক!

তবে শানে নজুল হলো ব্লগের বাইরে কোন জীবন থাকা উচিত নয়। একবা্রই একজনের সাথে ব্লগের বাইরে কথা হলো এবং কয়েক বার কথার মাঝেই সে আমার কাছে টাকা ধার চেয়ে বসলো..................হাহাহাহাহাহা B:-/

সাহসী বা চিরকুট একই নামে আসুক বা ভিন্ন নামে আসুক তাতে কি আসে যায়, ব্লগ আপন গতিতে চলতেই থাকবে।



ইয়েস!!!!!!!!!!!!!!!!!!


এতক্ষনে একটা মনের মত কথা বললা সোহানীমনি!!!!!!!!!!!

ভারচুয়াল আর রিয়েল লাইফের দ্বন্দই এই সব আলতু ফালতু সময় নষ্ট করে পক্ষান্তরে সাত বছরে যাদের লেখালিখির নাম গন্ধ নেই তাদেরকে এক্সারসাইজ করায় দৌড়ায় দৌড়ায় লম্ফ ঝম্ফ দেওয়ায়।

আর টাকা চাওয়া চায়ি!!!!!!!! ভাগ্যিস আমার ফোন নাম্বার কেউ জানেনা!!!!!!!!!!

যাইহোক একটা কথা সত্যি কে গেলো কে আসলো বড় কথা না। হায় হায় যায় যায় ব্লগ ভেসে গেলো ব্লগ এদের জন্য শেষ হলো এই সব বলে কোনোই লাভ নেই! এই সব হতাশাগ্রস্থ অকর্মার ঢেঁকিদের কথা।

ব্লগ সেই স্তব্ধ চাঁপার তরু
বয়ে চলে আপন গতীতে নদীর মত......
ভাসায় ডুবায় কত জানা অজানা তরণী.....

তার কিছুই যায় আসেনা......

কত পথিক আসবে যাবে
কারো কারো খুঁটিও গেড়ে যাবে
কেউ বা দুদন্ড জুড়িয়ে ফিরে যাবে আপন আলয়ে

তাতে কারো করার কিছু নেই .......

সেই গানের লাইনটা মনে পড়ে গেলো----------

একদিন একটা চাবি মাইরা দিসে ছাইড়া জনম ভইরা চলিতাছে ......

হা হা হা হা হা
আসলে আজ মহা পাগলামী ম্যুডে আছি!!!!!!

হারে হারে রে রে আমায় রাখবে ধরে কেরে!!!!! এই ম্যুডে !!!!!!!! :P





০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৬

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ হাঃ :P :P :P :P শোন তবে- মন আমার দেহ ঘড়ি!!!!!!!!!!!!!!!!!!!

এইরকম মুড-অন সবসময় থাকে না। তাই মুড অনের গান চলাই ভালো!!

২২| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৯

আহমেদ জী এস বলেছেন: গেম চেঞ্জার ,




চেঞ্জড মুডে লিখেছেন অনেকদিনের পর । অধারাবাহিকতার দৃষ্টান্ত ভেঙে একটি গেমু পরিবেশনা করে ফেলেছেন!

পোস্টের বিশেষ একটি বিষয় নিয়ে আগ্রহ নেই তেমন । কারন এ ও একধরনের গেম গেম খেলা । Jigsaw পাজল ।
তবে এই যে লিখলেন ------- " বেঁচে থাকাটা যে কত গুরুত্বপুর্ণ.... " তার সূত্র ধরে বলতে চাই - ব্লগ শাটডাউনের অপেক্ষায় নয় , বরং ব্লগারবৃন্দ ব্লগের বেঁচে থাকাটাকে গুরুত্বপুর্ণ করে তুলছেন প্রতিদিন ।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৯

গেম চেঞ্জার বলেছেন: আপনি বড়ভাই মানুষ! আপনার মন্তব্যের প্রতি আন্তরিক সম্মান জানাচ্ছি! ব্লগের গুরুত্ব বাঙালি এখনো অনুধাবন করতে পারেনি। এটা নিয়ে কাজ করা উচিত, জাতি'র জন্য আত্মত্যাগী মনোভাবের লোকদের মধ্যে যারা সৃজনশীল, তাদের এ জায়গায় হাত দেওয়া উচিত!!

শুভকামনা জী.এস. ভাই!

২৩| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৫৭

আরিফ রুবেল বলেছেন: বাড়ি ফেরার পথে আপনার ব্লগটা পড়লাম। লগইন না থাকায় তখন মন্তব্য করিনি। বাসায় এসে মন্তব্য করতে গিয়ে দেখি শায়মার মন্তব্যও যোগ হয়েছে।

আসলে অনেক দিন ব্লগে অনিয়মিত/বিচ্ছিন্ন থাকায় মাঝের বেশ কিছু ঘটনা আমি জানি না। তাই জনমদাসী ইস্যুতে কি হয়েছিল জানা নেই। এবার এসে দেখলাম সাহসী সন্তান ইস্যু।

২০১১ সালের দিকে অফলাইনে ব্লগারদের নিয়ে বেশ কিছু কাজে যুক্ত থাকায় একটা বিষয় উপলব্ধি করেছিলাম অনেক বিখ্যাত ব্লগার আসলে চরম মাত্রায় এটেনশন সিকার। এটেনশন পাবার জন্য এরা হেন কাজ নেই করতে পারে না। গ্রুপিং সিন্ডিকেটবাজী এদের রন্ধ্রে রন্ধ্রে। এই সব গ্রুপিং যে কি পরিমাণ নোংরা হতে পারে তা এদের সাথে কাজ করার আগে বুঝিনি। যাদের শ্রদ্ধা করতাম তাদের প্রতি ঘেন্না জন্মেছিল। সেই ঘেন্না বাড়তে বাড়তে একটা সময় ব্লগেই আসা বাদ দিয়েছিলাম। বলে রাখা ভালো অনেক বড় ব্লগারের জন্ম সামুতে যারা পরে অন্য ব্লগে শিফট করে আর বাংলা ভাষায় অন্যান্য ব্লগিং প্লাটফর্মের জন্মের উৎস কিন্তু সামুতে সৃষ্ট কোন্দল।

৫ নং মন্তব্যে ব্লগার কালিদাসের সাথে আমি একমত। গ্রুপিং সবচেয়ে বেশি প্রকাশ পায় ২০১২ সালে। গ্রুপিং এ সামনে থেকে নেতৃত্ব দেয় সব হেভিওয়েট ব্লগার। এই গ্রুপিং যদি মাতদর্শিক হত (যেমন ছাগু বনাম ছাগু ফাইটার) তাহলে এটা মেনে নিতাম এবং গ্রুপিং এ অংশ নিতাম। কিন্তু এটা শুধু কাদা ছোড়াছুড়িই করেছে।

যাই হোক, পুরোনো স্মৃতি রোমন্থন না করে নতুন করে ভাবতে চাই। ভালো থাকবেন।

@শায়মা: আপনার ১২ নং মন্তব্যটা ভালো লেগেছে।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:০৩

গেম চেঞ্জার বলেছেন: জনমদাসী এমন এক ব্লগার ছিলেন যার

- উন্নতমানের স্ব-নির্মিত গ্রাফিকস দেখে কেউ কেউ অক্কা পায় এমন অবস্থা হয়।
- যার পাম পট্টি চাপা মার্কা মারাত্মক কথাবার্তা ব্লগারদের কারো কারো নজরে পড়ে যায়।
- স্পর্শকাতর ইস্যুতে উনার মতামত!!

যাইহোক, পুরোটা জানতে হলে এখানে ঘুরে আসতে পারেন!

২৪| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:০৮

শায়মা বলেছেন: হা হা হা আরিফ রুবেল ভাইয়া

তুমি অনেক পুরান ব্লগার!

তুমি না ফিরে আসলে আমি আরও কিছুদিন পরে হয়তো ভুলেও যেতাম তোমাকে। :(

ব্লগ সিন্ডিকেট কথাটা বলতে গেলে সিন্ডিকেট সম্পর্কে সুস্পষ্ট ধারনা আমি পাই জিশান ভাইয়া ইস্যুতে। আমি নিজের আনন্দে ডুবে থাকা মানুষ ছিলাম এখনও আছি তবে প্রায়ই থাকতে পারিনা বা পারিনি। কারণ আমি সোজা রাস্তায় হাঁটতে চাইলে কি হবে দু একটা ব্রেক ফেইল গাড়ি মাঝে মধ্যে গায়ে এসে পড়তেই পারে অথবা দু একটা এঁড়ে ছারা গরু মহিষ। তবে সেসব গাড়িকে বা গরু মহিষকে শায়েস্তা করার সব রকম তরিকাই আমি আজ শিখে গেছি!

তবে প্রথম খটকাটা লেগেছিলো আমার অপ্সরা কালীন সময়েই। অপরবাস্তব নিয়ে পোস্ট দেবার আগে ঘূর্নাক্ষরেও জানতাম না তখনও যে এই সব সিন্ডিকেট ছিলো হা হা তখন মনে হয় তাকে গ্যাং বলা হত। ভুলে গেছি যাইহোক।

এরপর আমি অপ্সরা থেকে শায়মা হয়ে যাই কিছুটা বলতে পারো ঐ অভিমান থেকেই তখন ছোট ছিলাম তো অভিমান সভিমান কাজ করত যা এখন ছিটে ফোটাও আর নেই হয়তো! সেই সময়টাতেই আমি দেখেছি গ্রুপিং কাহাকে বলে কত প্রকার ও কি কি ! হা হা হা হা হা

মাঝে ব্লগ কিছুদিন মেধা শূন্যতায় ভুগেছিলো তবে যোগ হয়েছিলো নানা সংকলনের নামে কিছু হাস্যকর পোস্ট ( আমার মতে) অনেকের আবার সংকলন খুব পছন্দ। সংকলনের সংকলন সমুহ আরও পছন্দ!

যাইহোক নতুন করে ভাবতে এসে সেই পুরান কাহিনী দেখছো হা হা হা ভাইয়ামনি তুমি কি পুরান কাহিনীর ভুত নিয়ে আসলে নাকি বোতল বন্দী করে !!!!!!!!! :P

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:০৭

গেম চেঞ্জার বলেছেন: মানুষ বুড়া হইলে নাকি অভিমান ছুটে যায়! ;) ;)

অদ্ভুত ব্যাপার হলো- সিন্ডিকেট ব্লগিং যারা করে তাদেরকেই সিন্ডিকেটের বিরুদ্ধে ব্লগের বাইরে কথা বলতে দেখা যায়। তাদের মত অনুযায়ী সামুর মডারেশন/টিম নিজেরাই **!! যাক- সেসব কথা, একমাত্র সিন্ডিকেট বছর দেড়েকের বেশি হলো, ব্লগেও তেমন লগ করে না। বাইরেই ওদের যত হম্বিতম্বি!!

২৫| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৯

আরিফ রুবেল বলেছেন: @ শায়মা: ওরেব্বাস ! এবার সন্দেহের তীর আমার দিকেই ? ব্লগার জিসান শা ইকরাম আমার পোস্টে ভালোই মন্তব্য করতেন। অগ্রজ ব্লগার হিসেবে ওনার মন্তব্য পজিটিভলিই নিতাম। কিন্তু ক্যাচাল শুরু হবার পর একটু অবাক হয়েছিলাম। তবে অতটা অবাক না যতটা অন্য ব্লগাররা হয়েছিল। এক বড় ভাইয়ের সুবাদে (ইনিও বেশ নাম করা ব্লগার) ব্লগের খোলনলচে তত দিনে বোঝা হয়ে গেছে আমার। বড় ভাইয়ের একটা উপদেশ ছিল যেটা এখনও মেনে চলার চেষ্টা করি,

কখনও নিজের কাঁধ অন্যের বন্দুক রাখার জন্য দিবা না, ভার্চুয়াল দুনিয়া এতটাই খারাপ যে এরা কাজ শেষ হয়ে গেলে ব্যবহৃত কনডমের মত তোমাকে ছুড়ে ফেলে দিবে

ভার্চুয়াল দুনিয়াটা আমার কাছে মজা করার একটা মাধ্যম, কিছুটা সীমানা আরোপ করা নিজের নিরাপত্তার জন্যেই জরুরী।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:১১

গেম চেঞ্জার বলেছেন: কখনও নিজের কাঁধ অন্যের বন্দুক রাখার জন্য দিবা না, ভার্চুয়াল দুনিয়া এতটাই খারাপ যে এরা কাজ শেষ হয়ে গেলে ব্যবহৃত কনডমের মত তোমাকে ছুড়ে ফেলে দিবে

হাঃ হাঃ হাঃ

এ ব্যাপারে আমার একটা থিওরি আছে। আমার থিওরি হলো- যদি কাউকে সাপোর্ট দেবার মতো মনে হলে~ অবশ্যই সেটা করা উচিত। তবে অন্ধভাবে কারো বরাহশাবক হবার মতো নিম্নবৃত্তির কাজ করতে না যাওয়াই উচিত। রুচিবোধ বলেও তো একটা কথা আছে!!

২৬| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৭

শায়মা বলেছেন: @ ইয়া খোদা খোদা খোদা তোমার কমেন্টে আমি কিছুক্ষন টেবিলের নীচে ছিলাম! :P

যাই হোক মোদ্দা কথা যাহা বলেছো !!!!!! :)

(ভার্চুয়াল দুনিয়াটা আমার কাছে মজা করার একটা মাধ্যম, কিছুটা সীমানা আরোপ করা নিজের নিরাপত্তার জন্যেই জরুরী।)

ইহা তো আমারও ভাষ্য! তবে নিন্দুকেরা বলে মানে এমন ভাব দেখায় যেন আমি দাগী আসামী তাই আড়ালে থাকছি ! আরে বাবা কোনো কারণ ছাড়াই অবান্তর কারণে অকারণে যেই বাড়াবাড়ি দেখি। প্রকাশিত থাকলে তো বাড়ি চলে আসতো তারা!!!! B:-)

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:১২

গেম চেঞ্জার বলেছেন: এখন তো কি-করি'র কথা বলতেই হয়। সে বলে- আমি নিজেকে এতো আড়াল করে কেন রেখেছি!!!!!!! এটার কারণ নাকি আমি ......... থাক আর বললাম না। :P

২৭| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " আমরা কি করলে উনি স্বস্তিতে থাকবেন? বলতে পারেন? "

-উনি মিথ্যাকে ধারণ করে, নিজকে ফ্যানটাসী ওয়ার্লডে নিয়ে গেছেন; কিন্তু এখন দেখা যাচ্ছে যে, উনি নিজকে অপমানিত করেছেন; এখন উনাকে নিজের মত করে থাকতে দেন, এটুকুই হয়তো

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:১৫

গেম চেঞ্জার বলেছেন: কিন্তু ব্লগ কর্তৃপক্ষের মত ভিন্ন! উনি নিজের অবস্থান পরিস্কার করা উচিত বলেই তাঁরা মনে করছেন। যাহোক, এই ইস্যুতে আমি নিজেকে অতোটা উচ্চকিত দেখছি না। আর অতোটা প্রবলভাবে কিছু বলছি না তো মোটেও।

আপনার মতামত ঠিক আছে। "কিন্তু এখন দেখা যাচ্ছে যে, উনি নিজকে অপমানিত করেছেন; এখন উনাকে নিজের মত করে থাকতে দেন, এটুকুই হয়তো"

২৮| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৭

শায়মা বলেছেন: চাঁদগাজী ভাইয়া তুমি যদি ঐ গানটা শোনাও মানে গেয়ে রেকর্ড করে দাও তাহলেই তাহাকে তাহার মত থাকতে দেবার জন্য আমরা আন্দোলন চালাইবো!

কোন গানটা বলোতো!!!!!!!

https://www.youtube.com/watch?v=vYsfSlEBh5Y' target='_blank' >এই যে গান টা, আমাকে আমার মত থাকতে দাও :)


আরে এখানে দেখছি জাহাজ মাস্তুলের কথাও আছে!!!!!

B:-)

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:১৭

গেম চেঞ্জার বলেছেন: আরে এখানে দেখছি জাহাজ মাস্তুলের কথাও আছে!!!!! :P :P :P

হাঃ হাঃ হাঃ হাঃ

তবে লিংকে কিন্তু ভুল আছে!!

২৯| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:১৮

জেন রসি বলেছেন: কিসের অপেক্ষায় আছেন? ;)








০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:২২

গেম চেঞ্জার বলেছেন: আপনার চরিত্রগুলোর লিস্টটা পুরা করার!!

এই অপেক্ষার এখানে শেষ হবে মনে হয় না। ;)

৩০| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:২৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আমি অসুস্হ থাকার কারণে এই (সাহসী সন্তান) নাটকটি ভালোমতো উপভোগ করতে পারেনি। যবানীকাতে কোন সিদ্ধান্তে কি আসা গেল?

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:২৫

গেম চেঞ্জার বলেছেন: সিদ্বান্ত একাধিকবার বলা হয়ে গেছে! কমেন্টগুলো পড়লে সেটা পেয়ে যাবেন। {নাটকটার সমাপ্তি টানার একটা প্রচেষ্টা এই পোস্ট}

৩১| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:২৩

কথাকথিকেথিকথন বলেছেন:




আপনার হাত খুলেছে এটাই জরুরী খবর !!

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:২৬

গেম চেঞ্জার বলেছেন: খুলেছে কি-না সেটা এই সপ্তাহে জানা যাবে! ;)

৩২| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:২৮

আরিফ রুবেল বলেছেন: লেখক বলেছেন: মানুষ বুড়া হইলে নাকি অভিমান ছুটে যায়! ;) ;)

এত কম বয়সে বুড়া তকমা পাইতে হবে বুঝি নাই :( :( :(

অদ্ভুত ব্যাপার হলো- সিন্ডিকেট ব্লগিং যারা করে তাদেরকেই সিন্ডিকেটের বিরুদ্ধে ব্লগের বাইরে কথা বলতে দেখা যায়। তাদের মত অনুযায়ী সামুর মডারেশন/টিম নিজেরাই **!! যাক- সেসব কথা, একমাত্র সিন্ডিকেট বছর দেড়েকের বেশি হলো, ব্লগেও তেমন লগ করে না। বাইরেই ওদের যত হম্বিতম্বি!!

এরা কারা, মানে কাদের কথা বলছেন ?

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৯

গেম চেঞ্জার বলেছেন: এত কম বয়সে বুড়া তকমা পাইতে হবে বুঝি নাই :( :( :(

হাঃ হাঃ হাঃ এটা আসলে আপনাকে বলি-নি। শায়মা আপুর----

"এরপর আমি অপ্সরা থেকে শায়মা হয়ে যাই কিছুটা বলতে পারো ঐ অভিমান থেকেই তখন ছোট ছিলাম তো অভিমান সভিমান কাজ করত যা এখন ছিটে ফোটাও আর নেই হয়তো!"

এই কারনেই বলেছিলাম। তাও উনাকেই। :)

এরা কারা, মানে কাদের কথা বলছেন ?

বুড়া ধুড়া উচ্চ নিচ্চ ভদ্র অভদ্র সবাই মিলে জগাখিচুড়ি আরকি! দাঁড়ান- এই লিংকে গেলে ওদের মাল্টির একটা পোস্ট পাবেন যেখানে ওদের এত সুন্দর-শ্লীল ভাষার কারনে বেরসিক মডু ডিলিট করে দেয় বারবার!

৩৩| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৩১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: তবুও একটু সন্দেহ প্রবণ থেকে গেলাম। যদি আরো ভাল কিছু জানতে পারি।

আপনি হাত খুলে লিখতে থাকুন।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৪০

গেম চেঞ্জার বলেছেন: আপনার আন্তরিক মনোভাবের কারণেই সন্দেহ থেকে উঠতে পারছেন না। :)

আপনিও ভাল থাকুন!

৩৪| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৪৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: জি ধন্যবাদ।

৩৫| ০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:২৯

উদাস মাঝি বলেছেন: যদিও আমি নতুন, তারপরেও চাই ফিরে আসুক সামুর সোনালি দিনগুলি ।
ফিরে আসুক পুরনো সব ব্লগার :)

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৪৫

গেম চেঞ্জার বলেছেন: একই আশাবাদ আমিও রাখি! :)

৩৬| ০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৪১

নীলপরি বলেছেন: প্রথমেই বলি সহব্লগার সাহসী সন্তান সম্পর্কে এহেন নিউজটা আমার কাছে শকিং । আমি ব্লগের বাইরে ওনাকে জানিনা । ব্লগে উনি আমাকে অনেক হেল্প করেছেন , পোষ্ট সংক্রান্ত টেকনিক্যাল ব্যাপারে । আর একবার একজন আমার পোষ্টে এসে অপ্রাসঙ্গিক , উদ্ভট কমেন্ট করতে থাকে । তখন আমি কয়েকজন সহব্লগারকে জানাই ও তাঁরা আমায় সাপোর্ট করেন । কিন্তু সাহসী সন্তানকে আমি কিছুই জানাইনি । তবুও উনি নিজে থেকেই জোড়ালোভাবে সাপোর্ট করেন । সেটা আমার মনে আছে , আর রাখবোও । যদিও শায়মাদিও নিজে থেকেই আমায় সাপোর্ট করেন । সেটাও মনে রেখেছি ।:)

বিশ্বাস করবেন কিনা জানিনা , তবে দুদিন ধরে আমি শুধু আমার ব্লগে ওনার কমেন্ট পড়ছি আবার কখনো ওনার ব্লগে গিয়ে লেখাগুলো পড়ছি । আর কি খারাপ লাগছে । ভাবছি , আমাদের সাথে ওনার শুধু শব্দে পরিচয় , তাই যদি এই অবস্থা হয় ওনার পরিবারের না জানি কি হচ্ছে ! কারণ ভেন্টিলেশনকে কতটা পজিটিভ ভাবা যেতে পারে ? ডাক্তাররা তো অনেকসময় বিল তোলার জন্য এভাবে রেখে দেন না কি ?
ওনার পাঠক সংখ্যা ভালো ।লিখতেও পারেন ভালো । তাই কেনো এমন করবেন সেটা বোধগম্য হচ্ছে না । তবে , আজকে আপনার পোষ্ট পড়ে মনে হচ্ছে আপনার কথাই যেন ঠিক হয় । উনি ভালো থাকুন । সেটাই চাই ।

আমার একটা ফ্রেন্ড হোটাস্যাপ গ্রূপে প্রচুর মেসেজ দেয় । একদিন সে হঠাৎ নেট বন্ধ করে রেখেছে । মেসেজ দেয়ও না আর আমাদেরটাও দেখে না । তারপর যখন ফোন করতে বাধ্য হলাম , তখন বলে ' দেখ কেমন মিস করলি !'

@ সাহসী সন্তান -- যদি কোনোভাবে আপনি এই লেখা পড়েন , তবে প্লিজ , ইয়ার , এসে না হয় আমার ঐ ফ্রেন্ডের মতোই কিছু একটা বলুন । আর জাস্ট বলুন যে ভালো আছেন । বাদবাকি সব নিজেদের মধ্যেই ব্যপার । তাই নিমেষেই সেসব কথা ভ্যানিশ হয়ে যাবে । এখানে সকলেই আপনার ভালো চায় । আশাকরি এটা বুঝছেন ।

শুভকামনা ।

০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

গেম চেঞ্জার বলেছেন: @ সাহসী সন্তান -- যদি কোনোভাবে আপনি এই লেখা পড়েন , তবে প্লিজ , ইয়ার , এসে না হয় আমার ঐ ফ্রেন্ডের মতোই কিছু একটা বলুন । আর জাস্ট বলুন যে ভালো আছেন । বাদবাকি সব নিজেদের মধ্যেই ব্যপার । তাই নিমেষেই সেসব কথা ভ্যানিশ হয়ে যাবে । এখানে সকলেই আপনার ভালো চায় । আশাকরি এটা বুঝছেন ।


আশা করি সাহসী ভাই এটা দেখবেন, আর নিজের উপস্থিতি জানান দিয়ে যাবেন।

আপনাকে অনেক ধন্যবাদ!

৩৭| ০৮ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:৫০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আচ্ছা ঠিক আছে । ;)

০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

গেম চেঞ্জার বলেছেন: ধন্যবাদ মিন্টু-দা!

৩৮| ০৮ ই অক্টোবর, ২০১৭ ভোর ৫:১৮

জাহিদ অনিক বলেছেন:











ওরে বাবা রে !!




আবার সাহসী সন্তান !



আবুহেনা ভাইয়ের মত আমিও সাহসীকে নিয়ে ব্লগের বেশকিছু পোস্ট পড়েও কিছু বুঝতে পারছিলাম না। শেষে চদগাজীর মন্তব্য দেখে কূল আর কিনারা পাইলাম।



মনে হইতাছে আমারও একবার গুম হইতে হইব।


০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১০

গেম চেঞ্জার বলেছেন: আপনে গুম হইলে ঝিলমিল ভাবিরে দিয়ে কান টানিয়ে মাথা আনাব। তাই সাবধান!! ;)

৩৯| ০৮ ই অক্টোবর, ২০১৭ সকাল ৭:০৪

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " আপনাকে মাঝে মধ্যে ব্লগে পাওয়া যায় না। তখন আমিও কনসার্নড হই! "

-আমাদের নতুন প্রজন্মের উপর মাঝে মাজে রাগান্বিত হলেও, আমরা জানি যে, নতুন প্রজন্মকে আমাদের চেয়ে অনেক দক্ষ হতে হবে, বিশ্ব প্রতিদিনই কঠিন হচ্ছে, জীবনের মান বাড়ছে, তরুণদের দক্ষ ও বিচক্ষণ হতে হচ্ছে।

০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১২

গেম চেঞ্জার বলেছেন: তরুনদের সঠিক গাইডলাইন পেতে হবে। এটা দেওয়ার মানুষের অভাব আছে। বরং মিসগাইডেড হওয়ার রেকর্ড অনেক বেশি!!! :|

৪০| ০৮ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:১০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ভালো লেগেছে।





ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

গেম চেঞ্জার বলেছেন: আপনাকেও ধন্যবাদ!

৪১| ০৮ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:৩৮

বিলিয়ার রহমান বলেছেন: এই পোস্ট করার আরেকটা কারণ হলো হাত-টা একটু খুলুক। অনেক দিন হয়ে গেল। কিছুই লেখায় হলো না। এবার যদি কিছু লেখার মুরোদ জুটে এই অনুর্বর মষ্তিষ্কে! ;)


সাহসী/চিরকুট বিষয়ে যা বুঝে নেবার তা হয়তো অলরেডি বুঝে গেছি তাই এ সম্পর্কে নো কমেন্ট!!!!

০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৫

গেম চেঞ্জার বলেছেন: শুভকামনা বিলিভাই! :)

৪২| ০৮ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:৫১

আটলান্টিক বলেছেন: হা হা হা।

০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৫

গেম চেঞ্জার বলেছেন: এখানে। হাসির কিছু নেই।

৪৩| ০৮ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪৭

কালীদাস বলেছেন: জনমদাসী নামটা শুনেছি কয়েকবার, কিন্তু ঐসময়ে ব্লগের ধারেকাছেও না থাকায় কিছুই জানতাম না কাহিনী। ২৩ নাম্বার কমেন্টের লিংক থেকে বুঝলাম। কঠিন জিনিয়াস মনে হল ;) শায়মা আপা কালকে বলছিলেন কিছু বিনোদনের কথা গত কয়েকমাসের, ৩৭ নাম্বারের লিংক ধরে গিয়ে জানলাম। হা হা, পাবলিক এত সময় পায় কিভাবে? =p~

লিংকগুলোর জন্য থ্যাংকস :)

০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

গেম চেঞ্জার বলেছেন: যাক, আপনি জিনিসটা ধরতে পেরেছেন। কিন্তু এত পড়ার সময়+ধৈর্য কোত্থেকে পেলেন! ;)

বেচারি-র জন্য করুণা হয় কেবল!!

৪৪| ০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৩

সনেট কবি বলেছেন:





গেমুর‘অপুর্ণাঙ্গ ব্লগ পোস্ট - একটি গেমু পরিবেশনা!
{অধারাবাহিকতার আরেক দৃষ্টান্ত!!!!!!!!!!}’পোষ্টে মন্তব্য-

সাহসী সন্তান নিয়ে আলোচনা চলে
জনতার মুখে মুখে, গেমুও কলম
ঝালিয়ে নিল সে কথা তুলে কলমের
খোঁচায় খোঁচায় তার, অনবদ্য ভাবে।
মায়ের কোলে ফিরুক সাহসী সন্তান
শুধানুধ্যায়ীদের কে খুশিতে ভাসিয়ে,
তার আলোচনা যেন তার উপস্থিতি
আরো প্রানবন্ত করে রইল প্রত্যাশা।

সত্য মিথ্যা খবরের টানাটানি চলে
ক’দিন ধরে ব্লগের পাড়া-মহল্লায়
আলোচনা জুড়ে থাকে সাহসী সন্তান।
সে যাই হোক অন্তত সকলের মনে
দৃঢ় স্থান করে নিতে পেরেছে অনেক
সে কথা দিবা লোকের মতই উদ্ভাস।

১১ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১১

গেম চেঞ্জার বলেছেন: প্রথমেই বলে রাখি, সনেট ভাব প্রকাশের জন্য একটি শিল্প। মাইকেল মধূসুদনের সনেট পড়ার মধ্য দিয়ে এর সাথে আমার পরিচয় হয়। এটার তাৎপর্য নির্ধারিত হয় আবেদনে, অন্তজ ভাবের প্রকাশনায়।

আপনি যেভাবে আক্ষরিক সনেট রচনা করা শুরু করলেন- সাথে সাথে এটাকে বিকিয়ে বেরাচ্ছেন, আমার কাছে সনেটের গুরুত্ব কমানোর জন্য এই ব্যাপারটা যথেষ্ট। এমনকি সনেট লেখার সাধ যা ছিল তাও গেছে।

এখন এই অবস্থা কেবল আমার জন্য হয়েছে আমি তা মনে করি না। আরো অনেকেই আপনার এই টাইপ আক্ষরিক সনেটে বিরক্ত হচ্ছে সেটা অসম্ভব না।

আপনাকে অনুরোধ থাকবে সনেট নিজের পোস্টে লিখবেন, অন্য কারো পোস্টে কমেন্ট আকারে লিখবেন না। আর বেশি সনেট লিখলে সেটা আপনার সনেটের প্রতি আকর্ষণ কমিয়ে দিতে পারে।

পরিশেষে আপনাকে ধন্যবাদ! :)

৪৫| ০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

ধ্রুবক আলো বলেছেন: প্রথমে বলি, জিগসো মুভির সব গুলো সিরিজ আমার দেখা, খুব ভালো করেই।
দ্বিতীয়, হামা ভাইয়ের পোষ্ট ও মন্তব্য নিয়ে ভাই কোনই মাথা ব্যাথা ছিলো না।

আর গেমু ভাই আপনার লেখার হহস্ত প্রসারিত হোক। শুভ কামনা রইলো। +++

১১ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৩

গেম চেঞ্জার বলেছেন: শুভকামনা ধ্রুবক ভ্রাতা! ভাল থাকুন। :)

৪৬| ০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

প্রামানিক বলেছেন: মাঝে মাঝে কিছু নিক নামের ব্লগার নিয়ে ধোঁয়ার মধ্যে পড়ে যাই, কোনটা ঠিক কোনটা বেঠিক বোঝা মুশকিল।

১১ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৩

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

৪৭| ০৮ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

মানিজার বলেছেন: কেচাল নামের বস্তুটার উপ্রে আমার আগ্রহ বরাবরই বেশি । :-P

১১ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৩

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

৪৮| ০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৫

কালীদাস বলেছেন: নাহ, কেবল ঐ পোস্ট আর পোস্টের কমেন্টগুলাই দেখেছি; আরও পেছনে ঘাটাইনি। কিছুটা মিক্সড আইডিয়াও পেয়েছি ঐ নিকটা সম্পর্কে, তবে হতাশ হয়েছি একটা মাল্টির আসল পরিচয় পেয়ে। মেধাবী লোকজন এরকম খুচরা কাজে মেধা নষ্ট করছে- দুঃখজনক।

পুরান আমলে ব্লগে কমেন্টার হিসাবে কুখ্যাতি ছিল;) পড়তেই আসতাম মেইনলি ব্লগে। এখনও। যদিও সময়ের অভাবে আগের চেয়েও ইরেগুলার হয়ে গেছি।

১১ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৬

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

(কুল মুডে থাকায়, হাঃ হাঃ হাঃ লিখতে হচ্ছে)

মেধাবী লোকজন এরকম খুচরা কাজে মেধা নষ্ট করছে- দুঃখজনক।


উনি আসলে অবসর সময় কাটাচ্ছেন, বইও প্রকাশ করেছেন। কিনেছি! :) উনার বর্তমান অবস্থা জানা নাই। তবে আশা করি ভাল আছেন।

ইন্টারেস্টিং পোস্টে আপনার কমেন্ট দেখলে আমিও দৌড়াই যাই! :P

৪৯| ১১ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৩২

সনেট কবি বলেছেন: আপনার প্রতি উত্তর মনযোগ দিয়ে পড়লাম। আশাকরি এটা আমার লেখার মান বাড়াতে কাজে লাগবে। সুন্দর একটা প্রতি উত্তর প্রদানের জন্য আপনাকে অনেক ধন্যবাদ। এখন কাজ একটাই আর তা’হলো ভাবের যোগান। আপনাকে বিরক্ত না করলে আপনার মূল্যবান উপদেশটা পাওয়া যেতনা।যেহেতু আমি এখনো বেঁচে আছি সে হেতু আমার এখনো সময় আছে ভাল কিছু করার।

১১ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৩৬

গেম চেঞ্জার বলেছেন: আমি স্ট্রেইট ফোরোওয়ার্ড কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করি, এ কারণে ভাষাটা কঠোর লাগতে পারে। আশা করছি ভুল বুঝবেন না!

৫০| ১১ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

সনেট কবি বলেছেন:





আজ লেখা এ সনেটের মানটা কেমন হল একটু দেখবেন-

অমানুষ

বিরস মনেতে আছি অসার ভূবনে
এখানে মানুষ আছে মানুষ রূপেতে
তাদের অনেকে নেই মনুষ্য গুণেতে
চরিত্র গুণেতে তারা জানোয়ার প্রায়।
যে সকল জন লিপ্ত ধর্ষণ ও খুনে
অপরাধ দোষ নয় যে সবের মতে
নীতিবান যারা কেউ পারেনিকো হতে
তাদের মানুষ নাহি কভু মানা যায়।

মানুষ, মানুষ হয় আচারে বিচারে
অপরের প্রতি তার দয়ামায়া থাকে
মানুষ, মানুষ নয় নামের প্রচারে।
কতজন কতভাবে কতস্বপ্ন আঁকে
তাদের প্রত্যাশা যারা করছে বিফল
তারাতো পশুর মতো বিবেকে বিকল।

১২ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:০২

গেম চেঞ্জার বলেছেন: এই ধারার লেখা চালিয়ে যেতে পারেন! তবে আমি এমন কেউ নই যে সনেট নিয়ে অভিজ্ঞজনের মতো কিছু বলতে পারব। কেবল এটুকু বলতে পারি- পড়তে মনে হচ্ছিল আপনি মানুষের ভুল আচরণ/অন্যায়ের বিরুদ্ধে কলম তুলেছেন!!

৫১| ১১ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৯

সনেট কবি বলেছেন:
আমার আরো সাড়ে চারশত সনেট ব্লগে উপস্থাপিত হয়নি। মন্তব্য প্রতি মন্তব্য আমি সনেটে লিখি প্রাকটিস করার জন্য। জেলা শিক্ষা অফিসার আমার সনেট গুলো দেখছেন। সরকারীভাবে বই বেরকরার আশা রাখি।

১২ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:০৪

গেম চেঞ্জার বলেছেন: সেটা হলে তো আপনার জন্য দারুণ সুখবর!! :)

৫২| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৩১

জীবন সাগর বলেছেন: কি লিখবো ভাবছি.....
কিছুই বুঝতে পারছিনা আমি। আসলে ব্লগে অনিয়মিত থাকলে অনেককিছু অজানা থেকে যায়

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪৩

গেম চেঞ্জার বলেছেন:
হ্যাঁ, সেটাই স্বাভাবিক।

৫৩| ১৬ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২৫

ভ্রমরের ডানা বলেছেন:

সত্য মিথ্যা নিয়ে গুবলেট অবস্থা...

১৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৫০

গেম চেঞ্জার বলেছেন: বুদ্ধি করে বের করতে হবে! ;)

৫৪| ২০ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৬

শামচুল হক বলেছেন: সাহসী সন্তান- - -- কি যে হলো তার - -

২০ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৯

গেম চেঞ্জার বলেছেন: হুমম..

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.