নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

✋কইতাম নাহ ☻☻

গেম চেঞ্জার

আগামীকালের দিনটা বাকি আছে। না? ধুর!! আগামীকাল কি হবে ঐটা নিয়া তো যথেষ্ট তথ্য নাই বোকা । ঐটার জন্য হা করে তাকাস না । ঐটা রহস্য । গত হয়ে গেল যে দিনটা ঐটা ইতিহাস । ঐটা নিয়া পড়ে থাকলে চলবে ?? তবে জেনে রাখ আজকে যে দিনটা চলে যাবে এটাই তোর পালা। সো বুঝে নে কি করা দরকার ☺ ☺........... ░░░░░░░░░░░░░░░░░ (gamechangerbd.blogspot.com)

গেম চেঞ্জার › বিস্তারিত পোস্টঃ

আমি » ব্লগ » রাজনিতি » জনগন »» আর ..

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪৭



অনেক দিন ধরেই ব্লগে লেখা হয় না। শুধু লেখা হয় না বলতে আসাই হয় না। মাঝে মধ্যে অফলাইনে দেখা হয়, এই শেষ। প্রচুর ইচ্ছে হয় সপ্তাহে অন্তত একদিন ব্লগিং করার। কিন্তু কাজের ঝামেলায় এটা হয়ে ওঠে না।
তবে বছরের নতুন সময়ের একটা আমেজ বিরাজ করছে প্রায় সবদিকেই। একটা নতুন সাল যোগ হয় প্রতি বছর কিন্তু এই নতুন সংখ্যাটা আমাদের কিছু দিয়ে যায় বলে আমি দেখি না। যা দেখি তা হল সেই আগের ভাঙা ডাস্টবিনে নতুন করে পুরনো ময়লা ফেলা হচ্ছে। বছরের শেষদিকে রাজনিতির পালে হাওয়া লেগেছিল আর সে সুবাদে ব্লগে উকিঝুকি দিয়ে দেখতাম কে কি বলছে। বাস্তবে, রাজনিতির ওপর আমি এতটাই বিরক্ত যে কেউ এ দেশের রাজনিতি নিয়ে কিছু বললে সেখান থেকে কেটে পড়ে নিজেকে স্বস্তি দিয়ে থাকি। কিন্তু এ দেশটাকে পর করে দেওয়া কি যায়? হাজার হোক এ দেশ তো #আমার। রাজনিতির নুন্যতম খোজ না রাখলে কি চলে?
#আমার বলার একটা কারন আছে। একবার এক উন্নয়নশিল দেশ থেকে আসা লোক স্যুট টাই পরা ভদ্রলোককে দেখলেন রাস্তা থেকে একটি চিপসের প্যাকেট কুড়িয়ে নিজের পকেটে পুরে চলে যাচ্ছেন নিজের গন্তব্যের দিকে। বেচারা এ দেশে নতুন এসেছে। তাঁর কৌতুহল হল -
- এক্সকিউজ মি, আপনি আমার ফেলে দেওয়া চিপসের প্যাকেট আপনার ব্লেজারের পকেটে রাখতে আমি দেখেছি। আমি কি জানতে পারি, আপনি এটা দিয়ে কি করবেন?
- ওহ, ইয়াং ম্যান। আমি আরেকটু সামনে রাখা ডাস্টবিনে রাখব।
কৌতুহল নিবারন তো হল। কিন্তু সাথে একমুখ লজ্জাও পেলেন ওই বেচারা। কারন, তাঁর দেশে এই ধরনের কোন সংস্কৃতি কোনসময়ই চোখে পড়েনি। তারপরও মাফ চেয়ে এই প্যাকেটটা নিজের হাতে ফেলে নিয়ে বললেন।
- আমাদের দেশে এইরকম কেয়ার কেউ করে না। তাই আসলে - বুঝতেই পারছেন।
- ইয়াং ম্যান, আমি কখনো আমাদের দেশ বলে বলতে চাই না। আমি আমার বলতেই স্বাচ্ছন্দবোধ করি, কারন আমি কেয়ার করি।
যাইহোক, আমি রাজনিতি নিয়ে কিছু বলব বলে আজ লগিন করলাম। বাংলাদেশে যারা রাজনিতি নিয়ে ফুলটাইম সময় দেন, আমি অবশ্য তাদের নিয়ে কিছু বলব না। বরং রাজনিতির মাঠটা যারা গরম করেন তাঁদের মাঝ থেকে নির্দিস্ট একটি শ্রেণির কথা বলতে এসেছি। আরো পরিস্কার করে বললে অনলাইন তথা ব্লগের রাজনিতিবিদ নিয়ে আমার পর্যবেক্ষন উপস্থাপন করার চেস্টা করব।
এইসকল রাজনিতিবিদরা এই জাতিরই অংশ, তাই বাংগালি জাতির কমন প্রবলেমসমুহ তারা ধারন করেন এটা অস্বাভাবিক না। আমি যে জায়গায় উদ্বিগ্ন তা হল তাঁরা প্রকারান্তরে ভুলভাবে ভাবতে ও রেসিজমকে উৎসাহিত করছেন জ্ঞাতে কিংবা অজ্ঞাতে।
আমি গতকাল রাতে চাঁদগাজিকে দেখলাম একটা পোস্টে লন্ডনে বসবাসরত সিলেটি কমিউনিটিকে আক্রমন করে নিজের ব্যক্তিত্ব-হিনতা প্রকাশ করছেন সামুর প্লাটফর্মে। তামিল ছবির ভাষায় বললে বুকের পাটা দেখিয়ে উনি সিলেটিদের বাসস্থানকে বস্তি শব্দ দিয়ে মুল্যায়ণ করার চেস্টা করছেন, মনের সর্বোচ্চ ঘৃনা দিয়ে।
ব্লগে উনি অন্তত দশবার ব্যান হয়েছেন উনার আগ্রাসি মনোভাবের কারনে। 'আমারব্লগ' উনাকে চিরতরে ব্যান করে দিয়েছে। বাংলা ভাষার অন্যান্য ব্লগ থেকেও উনি এই টাইপ স্বভাবের কারনে ব্যান খেয়েছেন যেই টাইপ অভিজ্ঞতা আর কারো আছে বলে আমার জানা নেই।
ব্যক্তিগতভাবে আমি উনার সেন্স অব হিউমরের ভক্ত। কিন্তু উনার কিছু ব্যাপারে আমি একমত নই। এরমধ্যে একটা হল - ব্যক্তি আক্রমণ করে কথা বলা। সেদিন দেখলাম ব্লগার কলাবাগান' কে উনি বলছেন "আপনার মগজ বানরের মগজের সমান"।
তো বুঝাই যাচ্ছে, উনি ভিন্নমতের প্রতি মোটেও শ্রদ্ধা রাখেন না। আর জেলাসি টাইপ ব্যাপার তো আছেই। বাংলাদেশের অর্থনৈতিক শক্ত অবস্থানের পেছনে যে রেমিটেন্সের অবদান সেখানে লন্ডন থেকে পাঠানো অংকটা যে অনেক বড় একটা শক্ত ভিত্তি সেটাকে উনি মোটেও কেয়ার করেন না।
কিন্তু চাঁদগাজি সাহেবের এই টাইপ মনোভাব কি উনি একাই ধারণ করেন নাকি আরো আছে?
দুর্ভাগ্যবশত, ব্লগে তো আছেই, ব্লগের বাইরেও কমবেশি এই মনোভাব অধিকাংশ মানুষের মধ্যেই আমি পাচ্ছি। একটা সহজ পরিক্ষা করা যাক। ধরুন ৩ জন লোককে বিচারের মুখোমুখি করা হল, আপনি হলেন বিচারক। আপনি যা বলবেন তাই শাস্তি দেওয়া হবে, তার কোন নড়-চড় হবে না।
অভিযোগ হল - লোকটি প্রতিপক্ষের ঘরে আগুন দিয়ে ঘর পুড়িয়েছে। ঘরের ভেতর থেকে দুজন বের হতে না পারায় তারা জ্যান্ত অবস্থায় পুড়ে মারা গেছে। বের হতে পারা ৪ জনকে ওরা দা দিয়ে কুপিয়েছে, পরে জননাংগ কেটে দিয়েছে।
যে তিনজনকে বিচারের মুখোমুখি করা হয়েছে তারা সহোদর। তাদের ওপর ৬ বছর আগে আক্রমন করেছিল এরাই। তখন তাদের মাকে এই পরিবারের লোকটি তার বন্ধুদের নিয়ে ধর্ষন করে খুন করেছিল তুচ্ছ কারনকে কেন্দ্র করে ঝগড়াঝাটির পরের ধারাবাহিকতায়।
মনে রাখবেন আপনি হলেন বিচারক, অভিযোগ প্রমানিত হয়েছে, আপনার কাছে ক্ষমতা দেওয়া হয়েছে বেকসুর খালাস থেকে একেবারে ফাঁসিতে ঝুলানোর, কিংবা যাবজ্জিবন কারাগারে রাখার।

বিচারে আপনি কি করবেন সেটা কমেন্টে লিখতে পারেন, তবে আমার চাওয়া হল আপনার নিজস্ব বিবেচনাবোধ থেকে এদের শাস্তি নির্ধারন করবেন। তবে তার আগে আমার অবজারবেশন থেকে কাদের বিবেচনায় কি বিচার হতে পারে সেটা অনুমান করার চেস্টা করছি।

উদাসী স্বপ্নঃ ধর্ষকদের শাস্তি দিয়ে খুব ভাল করসে। এখন জানতে হবে এই লোকটার পলিটিক্যাল ব্যাকগ্রাউন্ড। সে কি শিবির জামাত করে? যদি করে তাইলে ঝুলায় দাও।

হাসান কালবৈশাখিঃ আগে জানতে হবে, এই লোকটা বিম্পি/জামাত করে কি-না। যদি করে তাহলে ওকে ৩০২ ধারায় মৃত্যুদন্ড। আর আওয়ামিলিগ করলে ওকে ৫ বছর বিনাশ্রম কারাদন্ড।

গিয়াস লিটন/কিরমানী লিটন/জাহিদ অনিকঃ সে কি আওয়ামিলিগ করে? তাহলে ওকে যাবজ্জিবন কারাদন্ড দেওয়া হোক। আর বিএনপি করলে ১ বছর বিনাশ্রম কারাদন্ড।

চাঁদগাজিঃ ওই লোকটা কি শিক্ষিত? যদি হয় তাহলে একে জেলের নিরক্ষরদের শিক্ষক করে দেওয়া হোক। আর অশিক্ষিত হলে বিনা বেতনে স্কুলের পিয়ন/দারোয়ান টাইপ চাকরি দেওয়া হউক।

বিদ্রোহি ভৃগুঃ ওকে সারাজিবন জেলের ভাত খাওয়ার দরকার নেই। যেহেতু সে প্রতিশোধ নিয়েছে তবে মুল্যটা কড়া হয়ে গেছে। তাকে ৩ বছর কারাদন্ড দেওয়া উচিত। আর জেলের ভেতর তার খাবার দাবার সবকিছু যেন ঠিকটাক মত হয় সেদিকে জেল কর্তৃপক্ষকে নজর দিতে নির্দেশ দেওয়া হল।

সিভিল সোসাইটির জনৈক লোকঃ প্রতিশোধ নিয়ে সে ভুল কাজ করেছে। দেশের বিচার ব্যবস্থার ওপর তার আস্থা রাখা উচিত ছিল। যাহোক, ওকে যাবজ্জিবন কারাদন্ড।

জনৈক ব্যবসায়িঃ ওকে বেকসুর খালাস দেওয়া হোক, তবে ১০০ বস্তা চাল ভিক্টিম পরিবারকে দিতে হবে।

জনৈক বাম রাজনিতিবিদঃ তাকে গুলি করে মারা হোক।

জামাতপন্থি লোকঃ সে যদি জামায়াত করে তাহলে ২ বছর কারাদন্ড। আর যদি বিএনপি করে তাহলে ১০ বছর, আওয়ামিলিগ করলে ফাঁসির কাষ্ঠে ঝুলাই দাও।

বিএনপি পন্থিঃ বিএনপি/জামাতের সাথে জড়িত থাকলে ১০ বছর কারাদন্ড। আর আওয়ামিলিগ করলে ১০০ বছর সশ্রম কারাদন্ড।

জনৈক আওয়ামিলিগঃ সে কি জামাত করে? তাইলে ঝুলায় দাও। আর বিএনপি করলে যাবজ্জিবন। আওয়ামিলিগ করলে এক লক্ষ টাকা জরিমানাপুর্বক খালাস।

জনৈক লোকঃ যা হইবার হইয়া গেছে। এখন শান্তি চাই। এই লোকরে শাস্তি দিলে কি তার পেশার লোকেরা দেশ অচল করে দিব? তাইলে একে বেকসুর খালাস দিয়া দাও। আর যদি তার এমন কোন ব্যকগ্রাউন্ড না থাকে তাইলে জানমালের ক্ষতিপুরণ পুর্বক যাবজ্জিবন কারাদন্ড অন্যথায় মৃত্যুদন্ড।

এ--ই হল আমার অনুমান। এখন কথা হল, এখানে ভুল হতেই পারে। যাদের নাম মেনশন করলাম আপনাদের যদি কোন আপত্তি থাকে তাহলে কার্যকরি ব্যবস্থা নেওয়া হইবে। ;) আর এডিট করতে বললে অবশ্যই সম্ভব। :) আশা করব কেউ দেশ তথা ব্লগ অচল করার মত কোন সিদ্বান্ত নিতে যাবেন না।
লেখা বড় হয়ে যাচ্ছে। তাই আর বেশি বিষয় তুলে আনতে চাইলাম না। এতক্ষন যা বললাম তার মুলকথা হল- পৃথিবিতে মানুষের জিবনের মুল্যের চেয়ে বেশি কিছু হতে পারে না। প্রতিটি জিবনের মুল্যই অপরিসিম। এখন সে মুচিই হোক, আর যত বড়ই বিজনেস ম্যান কিংবা রাষ্ট্রিয় গুরুত্বপুর্ণ লোক সবারই জিবনের মুল্য আছে; ঠিক ততটাই, লেভেল ২২ ফ্ল্যাটে বসবাসরত উচ্চশ্রেণির বাসিন্দার। তাই আপনার শত্রু পক্ষ কিংবা ভিন্নমতের লোকটির অপরাধ যত বড়ই হোক না কেন তার জিবনের মুল্যকে অস্বিকার করাটা ভুল। মানব-উন্নয়নের অন্যতম অন্তরায় এই মনোভাব। তাই সভ্য দেশগুলো থেকে মৃত্যুদন্ড ক্রমেই উঠে গেছে, উঠে যাচ্ছে। মনে রাখতে হবে, গুহাবাসি মানুষ কেন আজ গ্রহ ছেড়ে গ্রহান্তরে পাড়ি দেবার ক্থা ভাবছে। ভেবে দেখুন।
ছবি: Crispijn van de Passe

মন্তব্য ৬২ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৫

বিজন রয় বলেছেন: বেঁচে আছেন?

ওয়েলকাম ব্যাক!!!!

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩১

গেম চেঞ্জার বলেছেন:
আছেন কেমন বিজন-দা! আমি ভালই আছি। :)

২| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৬

বিজন রয় বলেছেন: তারপর?

আপনার খবর কি বলেন তো এবার?
এতদিন পরে এলেন!!

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৩

গেম চেঞ্জার বলেছেন: আমার খবর কিন্তু পোস্টের শুরুতেই দিয়েছি। এখন আপনাদের খোঁজখবর নিতে এলুম! ;)

৩| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৭

বিজন রয় বলেছেন: যাক আপনার এই পোস্টে আমার নাম নাই।
আমি একটু আধটু কবিতা চর্চা করি!!
আমার কোন দোষ নাই!!

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৬

গেম চেঞ্জার বলেছেন: এই পোস্টে রাজনিতি যুক্ত কিংবা এই ব্যাপারে উৎসাহি ব্লগারদের নাম যুক্ত করা হয়েছে বিজন-দা। তবে সবাইকে না, সে অবশ্য সত্য, কারন হাতের কাছে যাদের পেয়েছি ব্যাস নাম দিয়ে দিয়েছি কি-না!!

সময়ের অভাবে কবিতা থেকে অনেক দুরে চলে গেছি! :(

৪| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৮

আর্কিওপটেরিক্স বলেছেন: গেমু পোস্ট এবার পেলুম....

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪১

গেম চেঞ্জার বলেছেন: ওকে দা দা ;)

৫| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫৯

আর্কিওপটেরিক্স বলেছেন: বাট নো কমেন্ট হিয়ার বয়....

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪২

গেম চেঞ্জার বলেছেন: ভয় পাবার কোন কারন নেহি, আমি নির্বাচন কমিশন না! :-/

৬| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৪

ডার্ক ম্যান বলেছেন: গত মাসে আপনাকে অনেকবার কল দিয়েছি কিন্তু নো রেস্পন্স। ভাবলাম হয়তো কোথাও পাড়ি জমিয়েছেন।
আপনি বেশ বুদ্ধিমান , কোন নারী ব্লগারকে বিচারক হিসেবে রাখেননি । এর রহস্য কি

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৪

গেম চেঞ্জার বলেছেন: ওহঃ স্যরি, আমি ভারতে গিয়েছিলাম ২ সপ্তাহের জন্য ডিসেম্বরের প্রথম দিকে। তখন বন্ধ ছিল, অবশ্য আসার পরেও অন করিনি। হুম-ম কথা হবে তাহলে শিগ্রি!!

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৭

গেম চেঞ্জার বলেছেন: ওহঃ আপনার কিউরিয়সিটির আন্সারঃ

প্রথমতঃ নারি ব্লগারদের মধ্যে রাজনিতি নিয়ে উৎসাহ ঐভাবে না থাকায় দেওয়া হয়নি।
দ্বিতিয়তঃ সামুর অধুনা সক্রিয় বেশিরভাগ ব্লগারদের সাথে মোলাকাত এখনো হয়নি! আর পুরুষ নারি উভয়ই তো বাঙালি, এখানে দেওয়া নিকগুলোর মধ্যে তাদের মতামত অবশ্যই প্রকাশ পেয়েছে!!!!!!!!!

৭| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫১

ডার্ক ম্যান বলেছেন: কোন খালামনি দেখি কি মন্তব্য করে

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৪

গেম চেঞ্জার বলেছেন: এভাবে তির্যক ভাষায় মন্তব্য না করাই উচিত ব্রাদার!

৮| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:০২

সেলিম আনোয়ার বলেছেন: গেম চেঞ্জার বহুদিন আসলেন।
ব্যাপার কি হ্যা??
কি পরিবর্তন আনতে আপনার আগমন???

ভালো লাগলো আপনাকে দেখে।
ধর্ষকের শাস্তি মৃত্যুদণ্ড।
গণধর্ষণ করলে সবগুলারে এক সঙ্গে সঙ্গেসার করা উচিৎ!!!
ধর্ষকের ক্ষমা ।

মা , প্রিয়তমা আর দেশ ব্যাপারগুলো প্রায় সমার্থক অন্তত আমার দৃষ্টিতে।।

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:০৭

গেম চেঞ্জার বলেছেন: সেলিম্ভাই,
আপনার মতামত আপনি দিয়েছেন। ধন্যবাদ রইল, তবে আমি যেটা মনে করি - ধর্ষক হোক আর যত বড় অপরাধি-ই হোক, প্রাকৃতিক নিয়মের বাইরে গিয়ে কাউকে হত্যা করা আমি সমর্থন করি না।

It's a Wonderful Life

দেখেছেন? দেখেন, যদি না দেখে থাকেন।

৯| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:০২

সেলিম আনোয়ার বলেছেন: গেম চেঞ্জার বহুদিন পর আসলেন হবে।।

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৪

গেম চেঞ্জার বলেছেন: ব্যাপার না ভাইসাহেব, এই টাইপো আমাদের ব্লগিয়ের অনুসঙ্গ! ;)

১০| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:১৬

শায়মা বলেছেন: অনেকে নারী বিচারক এর রায় চেয়েছে-

আমার কাছে সোজা হিসাব-

এক মাঘে শীত যায় না তাই তারা অন্য মাঘে সেই শীত পেয়ে কাঁথা পরিয়ে দিয়েছে...

এমন বুদ্ধিমত্তা ও প্রতিশোধ নেওয়ার সুবাদে ওদেরকে বেকসুর খালাস দিয়ে বাংলা সিনেমায় নেওয়া হোক...:)

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২১

গেম চেঞ্জার বলেছেন: টাইপো ব্লগিংয়ের সহযাত্রি ভাইসাহেব! ব্যাপার নাহঃ


// এক মাঘে শীত যায় না তাই তারা অন্য মাঘে সেই শীত পেয়ে কাঁথা পরিয়ে দিয়েছে...

হাঃ হাঃ হাঃ আমার কাছে শিতের সময়টাই কিন্তু বছরের সেরা সময়!!!!! ;) ;)

আর নারি বিচারক না বলে শুধু বিচারক বলতে আমি পছন্দ করি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

১১| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:২৬

ঠ্যঠা মফিজ বলেছেন: আমার হিসেবে সে যে দলই করুক সেটা বড় কথা নয় । তবে শাস্তি হিসাবে তার দুই পা উপরের দিকে আর মাথা নিচের দিকে দিয়ে
সর্বচ্চ ১৫ দিন দাঁড়া করাইয়া রাখা হোক তার পর বেখোসুর খালাস।

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫০

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ আপনার শাস্তিটা আপাত দৃস্টিতে হাস্যকর হলেও এটা ভয়ানক একটা শাস্তি। পংগুত্ব বরন কিংবা প্রানহানি এড়ানো গেলে এটা ওকে! :)

১২| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৪

শায়মা বলেছেন: গুড নারী পুরুষের বৈষম্য ছোটকাল থেকেই পরিবারে গড়ে তুলতে হবে। মেয়েদেরকে ডল আর ছেলেদেরকে গান দিলে চলবে না বরং ছেলেদেরকে ডল আর মেয়েদেরকে গান দিয়ে হলেও এই বৈষম্য দূর করতে হবে।

আর কোনো রকম বৈষম্যকরম দেখলেই যেন মেয়েরা হাতে গান নিয়ে সেই আইন নিজের হাতেই তুলে নিতে পারে সেই আইন প্রনয়ন করতে হবে।

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫০

গেম চেঞ্জার বলেছেন:
নারি পুরুষ বৈষম্য ক্রমেই দুর হচ্ছে, যদিও মাঝে মাঝে এটা বেড়ে যেতে দেখা যায়। তখনই শুরু হয় কথাবার্তা আর আন্দোলন। এই যেমন মি-টু মুভমেন্ট!! কত হাতি পিছলে নিচে পড়ে সব খোয়াচ্ছে!!!!!!!!!

আর ফ্যামিলি থেকেই এই বৈষম্য দুর করতে কাজ করতে হবে। তবে এর মানে এই না যে ডল/বন্দুক অদল বদল করলে চলবে! উমম---------ম আমি বলি কি- চাইল্ড সাইকোলজিক্যাল ফ্যক্ট বিবেচনায় নিয়ে যার যেটা দরকার সেটাই তাকে দিতে হবে। এক্ষেত্রে সায়কাট্রিস্টদের কদর বেড়ে যাবে আবার। ;) সো ........ হাঃ হাঃ হাঃ :)

১৩| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ঠিক একই ধরনের মনোভাব এবারের ভোট নিয়ে। বিএনপি জামায়াত খারাপ, তাই চুরি করে হলেও ক্ষমতায় থাকা উচিত আওয়ামী লীগের- এমন ধারণা অনেক সেলিব্রিটি ব্লগারের। এবং ভোটের ফলাফল নিয়েও তারা সন্তুষ্ট...

০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০২

গেম চেঞ্জার বলেছেন: বাংলাদেশে ২০০৮ সাল পর্যন্ত দুটি শক্তি/বিকল্প ছিল। ১ - জঘন্যতম | ২ - জঘন্যতর

বাংলাদেশের কপাল ভালো, জঘন্যতম বিকল্প দেশ দখল করে নেয়নি। এই নির্বাচনে ১ম দল আসলে এতক্ষনে বদলা নেওয়া শুরু হয়ে যেত। আর দুই দলের কোপাকোপিতে কত নিরিহ প্রাণ যে বিনষ্ট হত সেটা অনুমান করতে খুব ভয় লাগে।
আপাতঃদৃষ্টিতে মন্দ ও খারাপের মধ্যে মন্দটাই নিতে মন্দ কি। একটা কথা স্মরণ করে দেখুন ২০০৬ সালের সাজানো নির্বাচনের সাথে কতটা মিল ২০১৪, ২০১৮'র নির্বাচন। তাই না?

ঘুরেফিরে একটা কথাই সত্য, বাংলাদেশি কোন শক্তি এখনো আমাদের কপালে আসতে পারেনি। এসেছে ভারত ও পাকপন্থি দুই দল।

সময় বদলায়, পরিবর্তনই সময়ের ধর্ম। তাই এটা নিয়ে প্যানিক হই না।

পোস্ট লিখার সময় আপনাকে বিএনপি পন্থি দলে দেবার কথা ভাবছিলাম, বাদ দিলাম কারন কিছু পোস্টে আপনার নিরপেক্ষ মতামত দেখেছি।

আফটার অল, শুভকামনা জানবেন।

১৪| ০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৫

ব্লগার_প্রান্ত বলেছেন: আপনার একটা ঐতিহাসিক পোষ্ট আছে, সেই পোষ্ট থেকে অনেক নতুন ব্লগার অনুপ্রাণিত হয়, ভালো গাইডলাইন পায়, আপনাকে প্রথমত ধন্যবাদ!

- ৬ বছর আগে তিন ভাইয়ের মাকে ধর্ষন এবং খুন করার ঘটনায়
তিন ভাই, ছ বছর পরে- দুজন খুন এবং চারজনের জননাংগ কেটে দিয়েছে।
আপনার এই প্লটে কিছু সমস্যা আছে, যেগুলো উপেক্ষা করে, বিতর্ক বা রায় কোনটাই দেয়া সম্ভব নয়!
১---মাকে এই পরিবারের লোকটি তার বন্ধুদের নিয়ে ধর্ষন করে খুন করেছিল, কথাটা হচ্ছে ঐ বন্ধুরা ঘরে আছে কিনা?
২---কোন নিরাপরাধ মানুষ হামলায় মারা গেল কিনা?
৩---আপনি যখন বলেন, "তুচ্ছ কারনকে কেন্দ্র করে ঝগড়াঝাটির পরের ধারাবাহিকতায়।" তখন ইহা আপনার দায়িত্ব, ঐ তুচ্ছ
ঘটনায় তিন ভাই এর কোন দোষ আছে কিনা তা বলা
৪---দোষ না থাকলে, এই ঘটনার সম্পূর্ণ দায় প্রতিপক্ষের ঘাড়ে পরে, যাদের ঘরে আগুন দেয়া হয়েছে- বিষয়টা ক্লিয়ার করতে
হবে
৫---এই ভাইদের হামলায়, Eye for eye নীতির বাস্তবায়ন সঠিকভাবে হয়েছে কিনা?
৬---ছয় বছর ধরে কেন কোন বিচার হলো না, ইহা বাংলাদেশের বিচারব্যবস্থায় বিচার কিনা ;) ?
৭---তিনভাইয়ের বয়সসীমা?

একজন বিতার্কিক হওয়ার সুবাদে জানি, রায় প্রদান করার বিতর্কগুলোতে অনেক ফ্যাক্টর কাজ করে-
একটা আপেক্ষিক রায় ঘোষনা করলাম, যা আমার দৃষ্টিতে কিছু যুক্তির ভিত্তিতে justified!
..............যেহেতু তিনভাই নিজ মাতৃহত্যার প্রতিশোধ নিয়েছে, কিন্তু এই আদালত জানেনা, হামলায় কোন নিরাপরাধ মানুষ মারা গেছে কিনা, এবং এই ভাইদের বয়সসীমা জানা না থাকায় অনুমান করা গেলো না- তাদের বয়সের আবেগ এই ঘটনা পেছনে কোন অংশে দায়ী কিনা, বা কোন নিরাপরাধ মানুষ মারা গেছে কিনা,--তাই মহামান্য আদালত তিন ভাইকে ২৫ বছরের সশ্রম হাজতবাসের পাশাপাশি; বর্তমান এবং ছয় বছর আগে ঘটা ঘটনার পূর্ণ তদন্তের নির্দেশ দিলো--এবং ঐ ঘটনায় দায়ী প্রতিটি ব্যক্তিকে গ্রেফতার পূর্বক আদালতে হাজিরের হুকুম দিলো!!!!

০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৮

গেম চেঞ্জার বলেছেন: প্রথমেই আপনাকে শুভকামনা জানাই এতটা আন্তরিকভাবে এই ব্যাপারটা নেয়ার জন্য। দুঃখ প্রকাশ করছি আপনার কাছে পোস্টের কোয়েরিটা অসম্পুর্ণ লাগায়। আমি আসলে এভাবে ডিটেইল-ড তথ্য দেবার কথা একদমি মাথায় রাখিনি কারন ব্যাপারটা সিম্পলি পাবলিকের অপিনিয়ন নেবার জন্যই দেওয়া। এখন এই ধরণের ঘটনা বাস্তবে যদি ঘটে তাহলে সেটার জন্য আইন আদালত অবশ্যি হ্যান্ডল করতে পারবে। পাবলিকের মতামত তখন নেওয়ার দরকার হবে না নিশ্চয়ই!!
তারপরো এই কাল্পনিক ঘটনার যথাযথ বিবরন দিচ্ছিঃ -

১---মাকে এই পরিবারের লোকটি তার বন্ধুদের নিয়ে ধর্ষন করে খুন করেছিল, কথাটা হচ্ছে ঐ বন্ধুরা ঘরে আছে কিনা?
ঘরে অবশ্যই নাই। কারন এই পরিবারের মাত্র দুজন জড়িত।

২---কোন নিরাপরাধ মানুষ হামলায় মারা গেল কিনা?
পুড়ে যাওয়া ঘরের দুজন ছাড়া বাকি সবাই নিরপরাধ। (ধর্ষনের সাথে জড়িত না)

৩---আপনি যখন বলেন, "তুচ্ছ কারনকে কেন্দ্র করে ঝগড়াঝাটির পরের ধারাবাহিকতায়।" তখন ইহা আপনার দায়িত্ব, ঐ তুচ্ছ
ঘটনায় তিন ভাই এর কোন দোষ আছে কিনা তা বলা
দোষ নাই।

৪---দোষ না থাকলে, এই ঘটনার সম্পূর্ণ দায় প্রতিপক্ষের ঘাড়ে পরে, যাদের ঘরে আগুন দেয়া হয়েছে- বিষয়টা ক্লিয়ার করতে
হবে
উপরে বলা হল।

৫---এই ভাইদের হামলায়, Eye for eye নীতির বাস্তবায়ন সঠিকভাবে হয়েছে কিনা?
একটা ধর্ষন + খুন। পরের টা তো দেখলেন - জান/মালের ক্ষতি হয়েছে।

৬---ছয় বছর ধরে কেন কোন বিচার হলো না, ইহা বাংলাদেশের বিচারব্যবস্থায় বিচার কিনা ;) ?
হাঃ হাঃ হাঃ সেটাই ধরে বিবেচনা করেন।

৭---তিনভাইয়ের বয়সসীমা?
২০ থেকে ৩৫।

১৫| ০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:


রেমিটেন্স একটি ফাইন্যনসিয়াল ও অর্থনৈতিক বিষয়; দেশের অর্থনীতি সেই দেশের সমাজ, জীবনমাত্রের মান, সংস্কৃতিকে কন্ট্রোল করে; আজকের পৃথিবীতে যারা রেমিটেন্সে বিশ্বাসী, তারা অনেকটা দাস ব্যবসায়ী; একজন জাপানীজ, একজন সুইস, একজন আমেরিকান, ফারাসী নিজের স্ত্রী ও পরিবারকে পেছনে ফেলে টাকা আয় করতে যাবে না।

২০০০ সাল থেকে অকারণে, লাখ লাখ বাংগালী পুরুষকে তাদের স্ত্রী ফেলে বিদেশে বাস করতে হচ্ছে টাকা আয়ের জন্য, বেশ্যাদের সাথেও ঘুমাচ্ছে অনেকে; তাদের বউদের কি হচ্ছে, এটা আপনার মাথায় প্রবেশ করেনি, সাইফুর রহমানের মাথায় প্রবেশ করেনি, মুহিতের মাথায় প্রবেশ করেনি। বাংগালী মেয়েরাও আরবদেশ থেকে রেমিটেন্স পাটাচ্ছে মুহিতের গুণে।

সাইফুর রহামান ও মুহিত সিলেটি হওয়ায় সিলেটের কথা এসেছে; বৃটিশ ও পাকিস্তানী আমলে সিলেটের লোকেরা রেমিটেন্স এনেছেন; সেটা সাইফুর রহমান ও মুহিতের 'ডিএনএ'এর মাঝে আছে; সেই জন্য সিলেটের নাম এসেছে। ২০০০ সাল থেকে দেশে চাকুরী সৃষ্টির জন্য প্রয়োজনীয় সম্পদের ১০ গুণ বেশী সম্পদ জাতির কাছে আছে; কিন্তু মুহিতের 'ডিএনএ'তে রেমিটেন্স আছে।


০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১০:০৯

গেম চেঞ্জার বলেছেন: // রেমিটেন্স একটি ফাইন্যনসিয়াল ও অর্থনৈতিক বিষয়; দেশের অর্থনীতি সেই দেশের সমাজ, জীবনমাত্রের মান, সংস্কৃতিকে কন্ট্রোল করে; আজকের পৃথিবীতে যারা রেমিটেন্সে বিশ্বাসী, তারা অনেকটা দাস ব্যবসায়ী; একজন জাপানীজ, একজন সুইস, একজন আমেরিকান, ফারাসী নিজের স্ত্রী ও পরিবারকে পেছনে ফেলে টাকা আয় করতে যাবে না।//


আপনার এই চিন্তাধারায় ভুল আছে। রেমিটেন্সের ওপর আস্থা রাখলে সেটা কোন মতেই দাস ব্যবসার কাতের পড়ে না। আপনার চিন্তাধারা একশন হল হুটহাট, এ কারনে আপনি আগপিছ না ভেবেই দু হাতের আঙুলের সাহায্যে মত প্রকাশ করে ফেলেন। শতশত আমেরিকান বিদেশে নানান ব্যবসায় নিয়োজিত আছে, চাকরি করছে, কাজ করছে। আপনি কাজকে ছোট করে দেখছেন, মানে মানুষকে ছোট করছেন। এই মানসিকতা মোটেই সভ্যতার জন্য শুভ নয়।
উপরে মেনশন করা প্যারাটি সম্পুর্নতই আপনার ভুল মতামত। তবে হ্যাঁ বাংলাদেশের যারা চাকরানি হয়ে বিদেশে গিয়ে কঠোর শ্রম দিয়ে দিনের পর দিন যৌন/মানসিক হয়রানির শিকার হচ্ছে সেখানে রাস্ট্রের দায় আছে। তাই বলে আপনি সিলেটি কমিউনিটিকে আক্রমন করে কথা বলতে পারেন না। আপনি বাংলা জাতিকে আক্রমন করতে পারেন না। সমস্যা হচ্ছে এই জায়গায়।

আপনাকে যারা ওস্তাদ ওস্তাদ বলে ভজন করছে, সেটা তাদের নিজেদের ব্যাপার। আপনি তাদের আচরনে নিজেকে হয়ত অন্য মাত্রায় ভাবছেন। কিন্তু আমি উল্লেখযোগ্য পরিবর্তন পাইনি, সেই কয়েক বছর আগের মাত্রাতিরিক্ত ব্যক্তি আক্রমন থেকে হয়ত কিছুটা দমে এসেছেন।


//সাইফুর রহামান ও মুহিত সিলেটি হওয়ায় সিলেটের কথা এসেছে; বৃটিশ ও পাকিস্তানী আমলে সিলেটের লোকেরা রেমিটেন্স এনেছেন; সেটা সাইফুর রহমান ও মুহিতের 'ডিএনএ'এর মাঝে আছে; সেই জন্য সিলেটের নাম এসেছে। ২০০০ সাল থেকে দেশে চাকুরী সৃষ্টির জন্য প্রয়োজনীয় সম্পদের ১০ গুণ বেশী সম্পদ জাতির কাছে আছে; কিন্তু মুহিতের 'ডিএনএ'তে রেমিটেন্স আছে।

আপনি আবেগের বশে ১০ গুন সম্পদের কথা বলছেন। আমাদের এখনো একটি সুপার কম্পিউটার নেই, আমাদের এখনো মান্দাতার আমলের অবকাঠামো দিয়ে প্রশাসন চলে, দেশে এখনো গুরুত্বপুর্ন রিসার্চ করার মত ক্যাপাবিলিটি নেই এককথায় লিস্ট করলে নিজেকে অসহায় ভাবা ছাড়া উপায় নাই।
সে যাক, কথা হল আপনি কি দেখাতে পারবেন আমাদের কি এমন সম্পদ আছে মানবসম্পদ ছাড়া, যেটা ১০ গুনের মত দেখানো যায়???

১৬| ০৩ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৫

জাহিদ অনিক বলেছেন:

হা হা হা, আপনি ব্লগে ফিরেছেন অনেকদিন বাদে ! এতে আমি খুশী।
কিন্তু অপরাধীর বিচারভার আমার হাতে দিয়েছেন এত বড় ব্লগার কবে হলাম সেটা তো এখন ভেবে দেখতে হবে!
আ'লীগ - বিএনপি দুটো'র একটি দলেও আমার কোনো ব্যক্তিগত আগ্রহ নেই। জানিনা আমার মন্তব্য করার স্টাইল দেখে আপনি আমাকে কোন দলে বিচার করেছেন।

আমার বিচার হচ্ছে- যাদের ঘরে আগুন দেয়া হলো, তাদের মধ্যে যারা বেঁচে আছে তাদের সহ ঐ অভিযুক্ত ৩ ব্যক্তিকেও আইনএর আওতায় এনে যা সাজা হয় সেটা দেয়া হবে।

দ্রষ্টব্যঃ চাঁদগাজীর হিউমার আমারও ব্যক্তিগতভাবে পছন্দ, তবে ব্যক্তিগত আক্রমণ আমিও পছন্দ করি না। আমি চাইনা কোনো ব্লগার ব্যান হোক।

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৪

গেম চেঞ্জার বলেছেন: ফেসবুকে নির্বাচনের আগে আপনার কিছু পোস্ট দেখলাম আওয়ামিলিগ বিরোধি যেগুলো বিএনপি পন্থি লোকদের বেলাতেই আশা করেছিলাম। তখনই ধরে নিয়েছলাম আপনিও ওদের পথের........... :)

চাঁদগাজি-র ব্যাপারে আসলে আমাদের সময়ে সময়ে কথা বলা ছাড়া আর কিছু করার দরকার নেই। উনি অনেক শান্ত আছেন আগের তুলনায়। ;) ;)

১৭| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৮:২২

রাজীব নুর বলেছেন: আমি মনে করি- বাংলা ব্লগ জন্মের পর থেকে এখন পর্যন্ত সেরা ব্লগার হচ্ছেন চাঁদগাজী।

১৮| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৯:১৭

কালীদাস বলেছেন: মাঝে মনে হয় আপনিও ডুব মেরেছিলেন, নীরবতা টের পাচ্ছিলাম এবার ভেসে ওঠার পর। আছেন কেমন? :)

রেপের শাস্তি লাইফ সেন্টেন্স দিলেও কম হয়, ক্যাপিটাল পানিশমেন্ট হওয়া উচিত। এব্যাপারে আগেও অনেক পোস্টে কমেন্ট করেছি। পলিটিকালি ইনফ্লুয়েন্সড বিচার ব্যবস্হায় কতজন ফেয়ার ট্রায়াল পায় সেটা একটা বড় বিবেচনার বিষয়, পাওয়ারে যেই থাকুক!!

জনৈক লোকেরটাতে একমত না ;) বাংলাদেশের আমজনতা প্রচন্ড রকমের হুজুগে এবং আবেগী। প্রথমে তিনজনকে শূলে চড়াবে তারপর চোদ্দগুষ্ঠিকে দৌড়ানি দেবে। এরপর নতুন কোন খুনী ২দিন পরে আবিষ্কৃত হলেও কোন কেয়ার না করে এক কাপ চা খেতে খেতে টিভিতে এই সপ্তাহের নাটক দেখবে। পরের সপ্তাহে সম্পূর্ণ ভুলে যাবে।

উদাসীর ব্যাপারটাতেও একমত না। উদাসীকে ব্লগে দেখে আসছি নয় বছর ধরেই। উদাসী বা আমি যখন ব্লগিং শুরু করি, ব্লগের পরিবেশ সম্পূর্ণ অন্যরকম ছিল তখন। মেরিটোরিয়াস ব্লগার প্রচুর ছিল এবং পাঠক ছিল প্রায় সবাই; কিন্তু একই সাথে জামাতিও ছিল প্রচুর। উদাসীর ২০১৪ পর্যন্ত পোস্টগুলো ঘাটালে দেখবেন নারী অধিকার নিয়ে এবং ইসলামে নারীর অবস্হান নিয়ে প্রচুর পড়াশোনা তার এবং সেটা আনবায়াসড রেফারেন্সসহ; ইদানিংকার ব্লগে আসা আবেগে বা খেয়ালের বশে লেখা ইসলামী পোস্ট না। কেবলমাত্র জামাতী হবার কারণে রেপের শাস্তি ফাঁসি দেবার মত দলকানা জাজমেন্ট উদাসীর কখনই ছিল না, ইন ফ্যাক্ট যতদূর দেখেছি উনি লীগকে একেবারেই দেখতে পারেন না। হ্যাঁ, এটা সত্য যে এই ব্লগে বা বাংলা অনলাইনে উদাসী বা আমি জামাতীর চিন্হও দেখতে চাই না। কারণটা বাংলা ব্লগিংএর শুরুর দিককার ইতিহাস ঘাটালে আরও পরিষ্কার জানতে পারবেন। ওয়ালি নামক জামাতী ### এই ব্লগে মুক্তিযোদ্ধা পেটানোর ডাক পর্যন্ত দিয়েছে এককালে।


অনেক বকবক করলাম :( ভাল থাকবেন :)

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১০:৩৪

গেম চেঞ্জার বলেছেন: মাঝে মনে হয় আপনিও ডুব মেরেছিলেন, নীরবতা টের পাচ্ছিলাম এবার ভেসে ওঠার পর। আছেন কেমন? :)

মাঝে বলতে ২০১৮ পুরোটাই গেছে ঝামেলায়। তা আর বলে কমেন্ট ল ---ঙ করতে চাই না। :)

// রেপের শাস্তি লাইফ সেন্টেন্স দিলেও কম হয়, ক্যাপিটাল পানিশমেন্ট হওয়া উচিত।//

ইয়েস, এমন হলে ভাল হয়। রেপিস্ট শুয়োরটার আর্নিংয়ের ৮০% ভিক্টিমকে দেওয়া উচিত। আর তা যদি ফেয়ার না হয় সম্পত্তি ক্রোক করে ৭৫% অংশ দেওয়া উচিত। এখন বড় মাপের ধনি হলে শুয়োরটার জন্য তার পরিবারের জন্য সেটা অবে উচিত শিক্ষা।


// জনৈক লোকেরটাতে একমত না ;) বাংলাদেশের আমজনতা প্রচন্ড রকমের হুজুগে এবং আবেগী। //
ঠিক বলেছেন। তবে আমি আমজনতার মধ্য থেকে ঠান্ডা মাথার ছা-পোষা পাবলিককে ধরে এনেছি, যে বেচারা শান্তি চায়। আই মিন - কোন রকমের মিছিল মিটিং অবরোধ থেকে গাঁ বাচিয়ে চলতে চায় শুধু নিজের, নিজের পরিবারের কথা চিন্তা করে। বুঝতেই পারছেন।

// উদাসীর ব্যাপারটাতেও একমত না। //// কেবলমাত্র জামাতী হবার কারণে রেপের শাস্তি ফাঁসি দেবার মত দলকানা জাজমেন্ট উদাসীর কখনই ছিল না, ইন ফ্যাক্ট যতদূর দেখেছি উনি লীগকে একেবারেই দেখতে পারেন না। হ্যাঁ, এটা সত্য যে এই ব্লগে বা বাংলা অনলাইনে উদাসী বা আমি জামাতীর চিন্হও দেখতে চাই না।//

এখানে কিছু কথা আছে। একটা ফেসবুক গ্রুপে উনার আচরন দেখেছি আমি ২০১৫-১৬ সালের দিকে। অবশ্য উনার মতামত সাধারনের সাথে মিলে না। উনি জামাত পছন্দ করেন না ভাল কথা, বংগবন্ধুকে নিয়েও কটুক্তি করেছেন কমেন্ট থেকে জেনেছি। এককথায় উনার সাথে চাঁদগাজি'র মিল আছে এই জায়গায় কিছুটা। তবে জামাতের ব্যাপারে নো টলারেন্স নিয়ে যারা থাকেন তারা তাদের ধর্ষনের মত অভিযোগকে কিভাবে নেবেন সেটা অনুমেয়। এ জন্যই উনার ব্যাপারটায় এই টাইপ অনুমান তুলে ধরা।

ভাল কথা, আমি আমার কথা উপসংহারে বলে দিয়েছে।

১৯| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৯:৪১

ব্লগার_প্রান্ত বলেছেন: ২০ বছর বিনাশ্রম কারাদন্ড, নিরাপরাধ আক্রান্ত ব্যক্তিদের রাষ্ট্রীয় কোষাগার থেকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ (যেহেতু রাষ্ট্র দায় এড়াতে পারে না) , আরো যারা দোষী (রেইপের ঘটনায়), তাদের জেলে ১৫ বছর সশ্রম কারাদন্ড
ধন্যবাদ

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১১:০১

গেম চেঞ্জার বলেছেন: যাক, এই তাহলে শাস্তি!!! ভাল বলেছেন, তবে এখানে প্রশ্ন আছে। যদি আসামির ধন সম্পদ কয়েক লাখের বেশি না হয়!!!!!!

এ কারনেই পারসেন্টিজ হিসেব করা উচিত। তবে দুর্নিতি করে যদি কমানো হয় তাহলে আবার হবে না। :

২০| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১২:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন:




আগেই নতুন বছরের শুভেচ্ছা জানাই । এখন একটা ট্রান্সলেশন মনে পরছে, তিনি গেলন তো গেলেন, এমন ভাবে গেলেন আর ফিরে এলেন না ।

যাক ফিরে এসেছেন ভাল লাগল ।

তবে এসেই সবাই কে বিচারকের আসনে দাড় করিয়ে দিয়েছেন । তার আগে আপনার শাস্তি হওয়া উচিত । ব্লগে না আসার কারনে আপনার কি বিচার হওয়া উচিত ভাবতে থাকুন ।

এবার প্রসংঙ্গে বলি । প্রতিশোধ আসলে নেয়া উচিত নয় । আইনের উপর আস্থা রাখা উচিত । কিন্তু সেটা অবশ্যই এমন জায়গায় যেখানে ন্যায় পাবার আশা আছে । যেখানে ন্যায় নেই সেখানে প্রতিশোধ ঠিক ই আছে ।

আর আপনার জন্য একটা মুভি সাজেস্ট করব । কোরিয়ান মুভি, নো মার্সি ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১২:৪১

গেম চেঞ্জার বলেছেন:

হাঃ হাঃ :)

কত দিন পর!!!!!!!!!!!!

//তবে এসেই সবাই কে বিচারকের আসনে দাড় করিয়ে দিয়েছেন । তার আগে আপনার শাস্তি হওয়া উচিত । ব্লগে না আসার কারনে আপনার কি বিচার হওয়া উচিত ভাবতে থাকুন ।
//

হাঃ হাঃ হাঃ শাস্তি----------

আসলে ব্লগে সময় দেওয়া উচিত। কিন্তু সমস্যা হলো ব্যস্ততাকে অস্বিকার করার উপায় নাই। দেখি প্রতি সপ্তাহে অন্তত একদিন আপনাদের সাথে সময় কাটানো যায় কিনা।

// এবার প্রসংঙ্গে বলি । প্রতিশোধ আসলে নেয়া উচিত নয় । আইনের উপর আস্থা রাখা উচিত । কিন্তু সেটা অবশ্যই এমন জায়গায় যেখানে ন্যায় পাবার আশা আছে । যেখানে ন্যায় নেই সেখানে প্রতিশোধ ঠিক ই আছে । //

আপনার কথা একদম উচিত মনে হলেও আমার পথ এটা না। আমার পথ হলো প্রতিশোধ নেয়ার বদলে পরিবর্তনের জন্য কাজ করা। যদিও বাস্তব জিবনে এইরকম ফেস করার দরকার হয়নি কখনো তবে আমার মতামত হল পৃথিবির সু-পরিবর্তনের জন্য প্রতিটি মানব সন্তানের কাজ করা উচিত।

//আর আপনার জন্য একটা মুভি সাজেস্ট করব । কোরিয়ান মুভি, নো মার্সি ।//

দেখি এটা পাই কি-না। দেখার চেস্টা করব। আর আপনাকে আমি সাজেস্ট করব - দ্য ওয়াকিং ডেড সিরিজ দেখার জন্য, বিশেষ করে সিজন ৪ থেকে শেখার মত কিছু পাবেন। আরো ভাল করে বললে- মর্গানের স্যারের "The Art of Peace" অনুধাবন করতে পারলে ভাল হবে।

২১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১২:৫৫

অপু দ্যা গ্রেট বলেছেন:




ধন্যবাদ

এখন ই ডাউন লোড দিচ্ছি ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৯ রাত ১২:৫৮

গেম চেঞ্জার বলেছেন: সিজন ১ থেকে দেখতে পারলে ভাল, আর সাথে কিছু ক্যশন্স -

১। হরর সিন, ভ্যাম্পায়ার সব এপিসোডে,
২। ব্লাড
৩। একটার পর একটা হতাশা, টুইস্টও আছে অবশ্য ++ কুল হেডেড ভিলেন'স এবং মাথা খারাপ করা তাদের কিছু কিছু স্বভাব
৫। ১৮ + সামান্য

২২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৪৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: কত্ত দিন পর পোস্ট মারহাবা

০৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫২

গেম চেঞ্জার বলেছেন: শুভেচ্ছা রইল ছবিপু

২৩| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩৫

কিরমানী লিটন বলেছেন: বিচার যা-ই হোক, আপনি যে ফিরে এসেছেন সেটাই সবচেয়ে বড় তাৎপর্যপূর্ণ, আর আপনার ফিরে আসার আনন্দে বাদির ছেলে বা মেয়ের সাথে বিবাদির ছেলে বা মেয়ের সাথে বিবাহ দিয়ে সামুর সবাইকে দাওয়াত দিয়ে খানা পিনার আয়োজন হোক। আর চাঁদ গাজীকে উকিল বাপ বানিয়ে তার মুখের সেন্সরে করাকরি করা হোক।

তবে বিএনপি জামাত ভাইরাসে সবাই কম- বেশী আক্রান্ত। আমার ধারনা শেখ হাসিনা বা খালেদা জিয়া যদি ঘোষণা দিয়ে বলে আগামী কাল বিমানে চড়ে সারা দেশে বিমান থেকে প্রশ্রাব করবে। তবে তার প্রশ্রাব খয়াওয়ার জন্য কমপক্ষে পাঁচ লাখ লোক শহীদ হবে- যাতে ভবিষ্যতে বলতে পারে আমি মুত খাওয়া নেতা =p~ :-P =p~ :`>

সে যাক, ফিরে যখন এসেছে- তখন আর হারাতে চাই না। অভিবাদন আপনার এই প্রত্যাবর্তনকে।

০৮ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৯

গেম চেঞ্জার বলেছেন: প্রত্যাবর্তন শব্দটা আমার বেলায় চলে কি-না বুঝতে পারছি না। আসলে ব্যস্ততাকে এড়িয়ে অনেকেই আসতে পারে না, আমিও তাদের দলের। তবে এত লঙ্গার গ্যাপটা এক্সপেক্টেড না, এ কারনেই .....।
প্রাসংগিক বিষয়ে বললে - আমাদের জনগণের বেশিরভাগই হুজুগে যেমন ঠিক আবার সাথে এটাও ঠিক ১৮০ ডিগ্রি পরিবর্তন হতেও সময় লাগে না। ক্ষমতার মানুষেরা চেঞ্জ হোক দেখবেন সবাই লাইন ধরে মুরিদ হচ্ছে!

২৪| ০৪ ঠা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫২

কাবিল বলেছেন: ব্লগে আপনাকে দেখে ভালো লাগছে।

বিচারে আমি দর্শক হয়ে থাকলাম ;)

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:১৩

গেম চেঞ্জার বলেছেন: :) শুভেচ্ছা রইল কাবিল ভায়া! ;)

২৫| ০৬ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৭

সুমন কর বলেছেন: পোস্ট পড়িনি। কেমন আছেন?

০৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:১৭

গেম চেঞ্জার বলেছেন: ভাল আছি সুমন 'দা। আশা করি আপনিও ভাল আছেন। :)

২৬| ১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৫

নীলপরি বলেছেন: ভীষণই ভালো লাগলো ।

++++

শুভকামনা

১০ ই এপ্রিল, ২০১৯ রাত ১২:৪৯

গেম চেঞ্জার বলেছেন: শুভেচ্ছা রইল!

২৭| ২২ শে এপ্রিল, ২০১৯ বিকাল ৩:০০

আর্কিওপটেরিক্স বলেছেন: গেমু ও গেমু B-))

২৮| ১৬ ই জুন, ২০১৯ বিকাল ৪:৪২

ঘূণে পোকা বলেছেন: বছর তিনেক পরে সামুতে লগিন দিলাম, তাই আপনাকে কমেন্টস করতে চলে আসলাম! কেমন আছেন? দিনকাল কেমন যাচ্ছে? বছর ৪-৫ আগে যাই টুকটাক যাই লিখতাম আপনার সাড়া পেতাম। রিপ্লাই পেলে ধন্য হব।

১১ ই নভেম্বর, ২০১৯ রাত ১:২৭

গেম চেঞ্জার বলেছেন: স্যরি, আসলে ব্লগে লগ করা হয় না ব্যক্তিগত ব্যস্ততার জন্য। তবে ব্লগ পুরোপুরি ছাড়া সে তো অসম্ভব!! আশা করি আপনি লগিন করছেন শিগ্রি। :)

২৯| ১১ ই নভেম্বর, ২০১৯ রাত ১:৪৬

আর্কিওপটেরিক্স বলেছেন: গেমুরে দেইখা লগইন করলাম B-)

অহন লগ আউট করমু B-))

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:১০

গেম চেঞ্জার বলেছেন: হা: হা:

৩০| ৩০ শে নভেম্বর, ২০১৯ রাত ১২:২০

সাইফ নাদির বলেছেন: অনেক মজা করে লিখতে পারেন আপনি। ভালো লাগলো।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:১০

গেম চেঞ্জার বলেছেন: শুভকামনা রইল

৩১| ০৮ ই জুলাই, ২০২০ রাত ৯:২৩

আর্কিওপটেরিক্স বলেছেন: আবারো গেমু B-))

৩২| ০৬ ই মে, ২০২২ সকাল ১০:২৮

বিজন রয় বলেছেন: গেমু হারিয়ে গেলেন এটাই বাস্তব।

৩৩| ২৮ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৪

ডার্ক ম্যান বলেছেন: বদ্দা, হানিমুন শেষ হবে কবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.