নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কেন আমি এখনোও স্বার্থের উপরে উঠতে পারি না ?

গাওসেল এ. রাসেল

প্রথম প্রেমের মতো প্রথম কবিতা এসে বলে, হাত ধরে নিয়ে চলো, অনেক দুরেরও দেশে...

গাওসেল এ. রাসেল › বিস্তারিত পোস্টঃ

কর্পোরেট ঋণের বুদবুদ (বাবল) বিস্ফোরনের সম্ভাবনা! এবং বাংলাদেশে বন্ড মার্কেট বিষয়ক সংক্ষিপ্ত পর্যালোচনা।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৩:৩৭

আর্থিক কিংবা অনার্থিক যে কোন প্রতিষ্ঠান দুই ধরনের মার্কেট থেকে অর্থ সংগ্রহ করতে পারে। মানি মার্কেট অথবা ক্যাপিটাল মার্কেট। দীর্ঘমেয়াদী ঋণ গ্রহণের জন্য ক্যাপিটাল মার্কেটের বিভিন্ন টুলস ব্যবহার করা হয়।

পুরো বিশ্বজুড়েই ব্যাংক হতে বৃহৎ ঋণ গ্রহণের পরিবর্তে ক্যাপিটাল মার্কেট বন্ড ইস্যুর মাধ্যমে প্রতিষ্ঠানের জন্য ক্যাপিটাল সংগ্রহকে অধিকতর গ্রহণযোগ্য এবং অধিক ব্যবহৃতও বটে। গ্লোবাল ইকোনমিক রিসেশনের পর প্রায় এক দশক ধরে অনার্থিক প্রতিষ্ঠানগুলোর বন্ড; যা কর্পোরেট বন্ড নামে পরিচিত- টাকার অংকে প্রায় তিনগুন আকার ধারন করেছে।

“ম্যাকেঞ্জি গ্লোবাল ইন্সটিটিউট” এর একটি গবেষনায় দেখ যায় যে, বিশ্বব্যাপী আর্থিক সংকটের পর প্রায় ১০ বৎসর জুড়ে অনার্থিক কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর ঋণ বেড়ে দাড়িয়েছে প্রায় ২৯ ট্রিলিয়ন ডলার! যা ইউনাইটেড স্টেটস অব আমেরিকা এর যাবতীয় সরকারী ঋণের প্রায় সমান।

যদিও কর্পোরেট ঋণের প্রবৃদ্ধি খুব একটা খারাপ কিছু নয় বরং কয়েকটি দিক বিবেচনায় এর আর্থিক ফলাফল বেশ ইতিবাচক। ব্যাংকগুলোর পূণর্গঠন ও ব্যালেন্স শীট রিপেয়ারিং এর হাত ধরে বিগত এক দশক ধরে কর্পোরেট বন্ড মার্কেটর উত্থান লক্ষণীয়। অনার্থিক কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর বন্ড এর মার্কেট ভ্যালু ১১.৭ ট্রিলিয়ন ডলার থেকে বেড়ে গিয়ে বর্তমানে প্রায় তিনগুন আকার ধারণ করেছে এবং গ্লোবাল জিডিপিতে তাদের শেয়ারও বর্তমানে প্রায় দ্বিগুন।



ঐতিহ্যগতভাবেই কর্পোরেট বন্ড মার্কেট এতদিন ইউনাইটেড স্টেটস কেন্দ্রিক ছিলো কিন্তু বর্তমানে পৃথিবীর সবগুলো দেশেই কোম্পানীগুলো এদিকে ঝুঁকছে।

ক্যাপিটাল মার্কেট থেকে ঋণ গ্রহণ বড় বড় কোম্পনাীগুলোর জন্য যেমন গুরুত্বপূর্ণ সম্পদ তৈরী করে তেমনি এটি ব্যাংক থেকে কোম্পানীগুলোর লোন গ্রহনের বিকল্পও বটে। বলাই বাহুল্য এতে ব্যাংকগুলোর উপর চাপ হ্রাস পায়। আবার এটা পরিস্কার যে, এই সুযোগে অধিক ঝুকিঁসম্পন্ন প্রতিষ্ঠানগুলো বিশ্বব্যাপী রেকর্ড পরিমান নূন্যতম হারের ঋণের সময়েও বন্ড মার্কেট থেকে ব্যাপক পরিমান ঋণ গ্রহণ করেছে।

বিগত বছরগুলোতে ইস্যু করা বন্ডগুলোর মধ্য থেকে আগামী পাচ বৎসরে প্রায় ১.৫ ট্রিলিয়ন ডলারের কর্পোরেট বন্ডের মেয়াদপূর্তি হবে কিন্তু মেয়াদপূর্তিতে বিনিয়োগকারীদেরকে টাকা ফেরত দিতে কিছু কোম্পানীকে বেশ দুর্ভোগ পোহাতে হবে এবং যারপরনাই বলা যায় খেলাপীও বৃদ্ধি পাবে।



এদিকে পুরো বিশ্বজুড়েই বন্ড ঋণ গ্রহীতার গড় মান হ্রাস পেয়েছে। ঋণগ্রহীতাদের গ্রেড প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর মতে শুধু যুক্তরাষ্ট্রেই ২২ শতাংশ অনার্থিক কোম্পানীগুলো ‘জাঙ্ক’ গ্রেড এবং ৪৪ শতাংশ কোম্পানী ‘বিবিবি’ গ্রেড প্রাপ্ত; যা ‘জাঙ্ক’ গ্রেড হতে আর এক দাগ দুরে রয়েছে। এই ব্যাবসা প্রতিষ্ঠানগুলো আগামী পাঁচ বছরে পর্যায়ক্রমে অনেকগুলো ক্রমভিত্তিক গ্রেডপ্রাপ্ত হবে এবং অনেকের জন্যই এই গ্রেড মান বৃদ্ধি পাবে না বরং কমবে।

২০০৭ সাল থেকে এযাবৎ কর্পোরেট ঋণ প্রবৃদ্ধির দুই-তৃতীয়াংশই বৃদ্ধি পেয়েছে উন্নয়নশীল দেশগুলোতে যা কর্পোরেট ঋণের মান হ্রাসে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছে বলে মনে করা হয়। অতীতে তুলনামূলকভাবে মানসম্পন্ন আর্থিক ফার্মগুলো ছিলো বৃহৎ বন্ড ঋণ গ্রহীতা কিন্তু চীনের অর্থনৈতিক উত্থানের সাথে সাথে এর অনেকটাই পরিবর্তিত হয়ে গিয়েছে। উল্লেখ্য, চীন হচ্ছে বর্তমানে পৃথিবীর অন্যতম বৃহৎ কর্পোরেট বন্ড মার্কেট। ২০০৭ থেকে ২০১৭ সালের শেষ পর্যন্ত চীনের অনার্থিক কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর বন্ড এর বাজার মূল্য ৬৯ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে দাড়িয়েছে ২ ট্রিলিয়ন ডলারে।

বন্ড ইস্যুকারক কোম্পানীগুলোর দূর্বল বিনিয়োগ ক্ষেত্র এই খাতে ঝুঁকির একটি চুড়ান্ত উৎস। ম্যাকেঞ্জি গ্লোবাল ইনস্টিটিউটের গবেষনায় এটা উঠে এসেছে যে, উন্নত অর্থনীতির দেশগুলোতে সুদের হার যদি ২০০ বেসিস পয়েন্ট বৃদ্ধি পায় তাহলে অন্তত ১০ শতাংশ কর্পোরেট বন্ড ইস্যুয়ার খেলাপী হয়ে যাওয়ার উচ্চ ঝুঁকিতে থাকবে। এর বাইরে ইউরোপে যেখানে ধরে নেওয়া হয় যে, শুধু ব্লু-চিপ কোম্পানীগুলোই বন্ড ইস্যু করে- সেখানেও ঝুঁকিসম্পন্ন কোম্পানীর দ্বারা ইস্যুকৃত বন্ডের পরিমান শতকরা ৫।

সমস্য হলো এখানে বন্ড মার্কেট খাতে কিছু দূর্বলতা সবসময় রয়ে যায়। মার্কিন যুক্তরাষ্ট্রে ফেডারেল রিজার্ভ কর্তৃক সুদহারের বেঞ্চমার্ক ১.৭৫-২.০০ শতাংশ বেঁধে দেওয়ার পূর্ব পর্যন্ত ইতিহাসের সর্বনিম্ন সুদ হারের সময়েও প্রায় ১৮ শতাংশ; টাকার অংকে প্রায় ১০৪ বিলিয়ন ডলারের বন্ড ইস্যু করা হয়েছে। এর একটা বড় অংশই ডিফল্ট হওয়ার ঝুঁকিতে রয়েছে।

অদ্যাবধি সবচেয়ে বড় ঝুঁকিতে রয়েছে চীন, ভারত ও ব্রাজিল। ইন্টারেস্ট কভারেজ অনুপাত ১.৫ শতাংশ বিবেচনা করা হলে এসব দেশগুলোর মার্কেটে বন্ড ইস্যুয়ার কোম্পানীগুলোর ২৫-৩০ শতাংশই ডিফল্ট হওয়ার ঝুঁকিতে রয়েছে। আর এসব দেশের শেয়ার শতকরা ৪০ শতাংশ বৃদ্ধি পেতে পারে যদি সুদের হার ২০০ বেসিস পয়েন্ট পর্যন্ত বৃদ্ধি পায়।



এই উদীয়মান মার্কেটের মধ্যে আবার কয়েকটি সেক্টর অন্যসব সেক্টরের চাইতে অধিক ঝুঁকিসম্পন্ন। চীনে এক তৃতীয়াংশ বন্ড ইস্যুকারী অনার্থিক প্রতিষ্ঠান হলো ইন্ডাস্ট্রিয়াল কোম্পানীগুলো এবং ২৮ শতাংশ বন্ড ইস্যু করা হয়েছে রিয়েল এস্টেট কোম্পানীগুলো। চীনের কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর খেলাপীর হার ইতোমধ্যে উদ্ধমূখী আর ব্রাজিলের ইন্ডাস্ট্রিয়াল সেক্টরের বন্ড ইস্যুকারী কোম্পানীগুলো এক-তৃতীয়াংশই ডিফল্ট হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছে।

কর্পোরেট বন্ড ডিফল্ট হওয়ার হার ইতোমধ্যে বিগত ৩০ বৎসরের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে এবং আরোও বন্ড মেয়াদপূর্তি হওয়ার সাথে সাথে এই হার আরোও বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

তবে বিশ্বব্যাপী আারোও একটি অর্থনৈতিক সংকট কি সন্নিকটে? এক কথায় উত্তর হচ্ছে ‘না’।

এতে ব্যক্তিগত বিনিয়োগকারীরা ক্ষতির সন্মুখীন হলেও গত আর্থিক সংকটের পর বেশকিছু কার্যকরী পদক্ষেপ গ্রহণ করায় কোম্পানীগুলোতে তাৎপর্যপূর্ণ কোন প্রভাব পড়বে না বলেই প্রতীয়মান হচ্ছে।

এবার বাংলাদেশে বন্ড মার্কেট প্রসঙ্গে আসা যাক।

২০১৭ সালের মে মাসে ডেভেলপমেন্ট অব বন্ড মার্কেট ইন বাংলাদেশ শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় বক্তাদের বরাত দিয়ে জানা যায় যে, অবকাঠামো খাতে জিডিপির ৭ শতাংশ বিনিয়োগ প্রয়োজন হলে এ খাতে বর্তমান বিনিয়োগ ৩ শতাংশের বেশী নয়। এছাড়া আরোও ১.৫ শতাংশ বিনিয়োগ রয়েছে উন্নয়ন অংশীদাদের; অর্থাৎ বাংলাদেশে অবকাঠামো খাতে বিনিয়োগে আমরা প্রায় ৩ শতাংশ পিছিয়ে আছি।
বাংলাদেশের অর্থনৈতিক ব্যবস্থা পুরোপুরিভাবেই ব্যাংকিং ইন্ডাস্ট্রির উপর নির্ভরশীল; যার ৬২ শতাংশ অর্থ আসে ব্যাংক ব্যবস্থা থেকে যেখানে স্ট্ক মার্কেট থেকে আসে ২০ শতাংশ, বন্ড মার্কেট থেকে ১৫ শতাংশ এবং ইন্স্যুরেন্স থেকে আসে ৩ শতাংশ।
বাংলাদেশের বন্ড মার্কেট বলতে এখনোও শুধু সরকারী বন্ড ও কতিপয় কর্পোরেট বন্ডকেই বোঝায়। বাংলাদেশের বন্ড মার্কেট যদি তৈরী করা যায় তাহলে এই ফাইন্যান্সিং গ্যাপই শুধু পুরণ হবে না; নাগরিকদের জীবনেও এটা পজিটিভ ইমপ্যাক্ট ফেলবে। বন্ড হচ্ছে ফিক্সড ইনকাম সিকিউরিটি যা একটি নির্দিষ্ট হারে নির্দিষ্ট সময় পরপর মুনাফা প্রদান করে থাকে; তাই ঝুঁকি বিমূখ বিনিয়োগকারীদের জন্য এটি বেশী নিরাপদ।
যেখানে বাংলাদেশের সমসাময়িক অর্থনীতির দেশগুলোর কর্পোরেট বন্ড মার্কেটের ব্যপ্তি অনেক বেশী; যার মধ্যে মালয়েশিয়াতে জিডিপির প্রায় ৪০ শতাংশ, থাইল্যান্ডে ২০.৫ শতাংশ, ফিলিপাইনে ৬.২ শতাংশ, ভারতে ২.৭ শতাংশ, ভিয়েতনামে ১ শতাংশ যেখানে বাংলাদেশে জিডিপির মাত্র ০.২ শতাংশ।

শেষপর্যন্ত বলা যায় দূর্ভাগ্যজনকভাবে বাংলাদেশে এখনোও শক্তিশালী বন্ড মার্কেট তৈরী হয় নি এবং রাজনীতিবিদ কিংবা বৃহৎ কর্পোরেশনগুলো এ ব্যাপারে কোন আগ্রহও দেখাচ্ছে না।

বাংলাদেশসহ দক্ষিণ পূর্ব এশিয়ার কয়েকটি দেশের সরকারী ও কর্পোরেট বন্ড মার্কেট সংশ্লিষ্ট কিছু তথ্যচিত্র দেওয়া হলো। যদিও কিছুটা পুরনো ডাটা। তবে আপাতত এগুলো দিয়েই বাংলাদেশের বন্ড মার্কেট সম্পর্কে কিছুটা হলেও ধারনা পাওয়া যাবে বলে আশা করি।



বাংলাদশসহ সাউথইস্ট এশয়ার





ছায়া অবলম্বনে লেখা:
https://www.project-syndicate.org/commentary/growing-corporate-debt-crisis-risks-by-susan-lund-2018-06
অন্যান্য লিংকসমূহ:
https://www.scribd.com/doc/95173460/Bond-Market-in-Bangladesh
https://www.thedailystar.net/business/strong-bond-market-needed-finance-infrastructure-analysts-1410070
https://thefinancialexpress.com.bd/views/analysis/the-necessity-of-a-vibrant-bond-market-1512759188
https://www.bb.org.bd/fnansys/govsecmrkt/index.php

আর্টিকেল সংক্রান্ত যে কোন কিছু জানতে বা বুঝতে হলে এই লিংকে যেতে পারেন:
https://www.investopedia.com/

অনিচ্ছাকৃত ভুল-ভ্রান্তি ক্ষমার চোখে দেখার জন্য অনুরোধ রইলো। আর্টিকেল সংক্রান্ত যে কোন পরামর্শ কিংবা নির্দেশনা সাদরে গৃহীত হবে।

ধন্যবাদ।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৩:৪৯

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে কারো অবস্থাই ভালো না। সবাই জোড়াতালি দিয়ে চলছে। ছাত্রলীগ আর রাজনীতিবিদ ও তাদের ছত্রছায়ায় থাকা লোকজন ছাড়া।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:২৮

গাওসেল এ. রাসেল বলেছেন: রাজনীতির কথা যদি বলি তাহলে সব জায়গাতেই এটা চলে আসবে। তাই আপাতত এই প্রসঙ্গ থাক।

বাংলাদেশ তো অনেক ছোট একটা টেরিটরি। পৃথিবীর সব দেশেই আর্থিক সেক্টরে একটা হযবরল অবস্থা চলছে বলে আমার অন্তত মনে হয়।

রাজিব নুর ভাই, আপনি প্রজেক্ট সিন্ডিকেট পেজ টাতে চোখ বুলাতে পারেন।

ধন্যবাদ, কমেন্ট করার জন্য।

২| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:

আজকে, বাংলাদেশ সরকারের বন্ড ঋণের পরিমান কত, এই টাকা কোথায় বিনিয়োগ করেছে? এসব বন্ডের গড় মেচুরিটি কত বছর?

উহার বার্ষিক সুদ কত, কোন আয়ের থেকে এই সুদ দেয়া হয়?

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৬

গাওসেল এ. রাসেল বলেছেন: আমি ধরেই নিয়েছিলাম আপনার কমেন্টটাই প্রথমে পড়বে, চাঁদগাজী। :)
বেশ কয়েকটি বিষয় জানতে চেয়েছেন আপনি। এর মধ্যে প্রথম দুটো বাংলাদেশ ব্যাংক এর ওয়েবসাইটে পাওয়া যাওয়ার কথা। আর পরের তিনটি বিষয় জানতে খুব সম্ভবত কোয়ারি দিতে হবে।
আমি দেখবো কোথাও পাই কিনা? পাওয়ামাত্রই কমেন্টে আপনাকে জানিয়ে দিবো। স্যরি।
ধন্যবাদ, কমেন্ট করার জন্য।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪৬

গাওসেল এ. রাসেল বলেছেন: চাঁদগাজী, আপনি দয়া করে এই লিংকটাতে একবার ঢু মারতে পারেন। কিছুটা হলেও ধারনা পাবেন সরকারী ট্রেজারী বিল-বন্ডের মাধ্যমে সরকার মার্কেট থেকে কত টাকা সংগ্রহ করেছে। কর্পোরেট বন্ড এর তথ্য কোথায় পাওয়া যায়- আমি দেখছি।

https://bb.org.bd/monetaryactivity/tbillnbond/pri_gov_tbillnbond.php

তবে এটা কিন্তু পূর্ণ চিত্র না।

৩| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:০১

চাঁদগাজী বলেছেন:


ঠিক আছে।
আমি আসলে বুঝতে চেয়েছিলাম যে, আপনি যা লিখেছেন, তা সঠিকভাবে বুঝেন কিনা! আমি এখন জানি যে, আপনি যা লিখেছেন, তা আপনি জেনেই লিখেছেন; ভালো হলো, ফাইন্যান্স বুঝেন এই ধরণের মানুষ আমাদের দেশের জন্য খুবই প্রয়োজন।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:৩৭

গাওসেল এ. রাসেল বলেছেন: অশেষ ধন্যবাদ, চাঁদগাজী। :)

তবে আসলেই যে আমি ভালো বুঝি- তা কিন্তু না। আসলে বিষয়টা আমার কাজ সংশ্লিষ্ট এবং আমি খুব এনজয় করছি এটি।

আমার নিজের কাজের স্বার্থেই ক্যাপিটাল মার্কেট সম্পর্কে আরোও জানা দরকার।

৪| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:৪৮

গরল বলেছেন: ট্রেজারি বন্ডগুলোই কি সঞ্চয়পত্র না অন্যকিছু?

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৫:৫৮

গাওসেল এ. রাসেল বলেছেন: আপনি এই লিংকটাতে দেখে নিন। আমি বলার চাইতেও অনেক ভালো এবং বিস্তৃতভাবে এখানে লিখা আছে।

https://www.investopedia.com/terms/t/treasurybond.asp

ধন্যবাদ গড়ল, কমেন্ট করার জন্য।

৫| ২৬ শে জুন, ২০১৮ রাত ১:২৪

জেন রসি বলেছেন: নো রিস্ক, নো গেইন। রিস্ক বিষয়টা সবসময় প্রতিযোগিতার সাথে সম্পর্কিত! বন্ড মার্কেটে এই রিস্ক এবং প্রতিযোগিতার ব্যাপারটা কিভাবে ক্রিয়াশীল সে সম্পর্কে জানার আগ্রহ আছে।

আপনাকে পেয়ে আনন্দিত হলাম রাসেল ভাই। বিষয়গুলো নিয়ে আগ্রহ আছে। আপনার কাছে অনেককিছু শেখা যাবে। :)

২৬ শে জুন, ২০১৮ সকাল ১০:২৯

গাওসেল এ. রাসেল বলেছেন: ট্রেজারী বন্ড কিংবা কর্পোরেট বন্ড এই দুটোকেই কিন্তু রিস্ক ফ্রি ডেট ইন্স্টুমেন্ট বলা হয়। বিশেষ করে প্রিম্যাচুর এনক্যাশমেন্ট না করা হলে ফিক্সড রেট বন্ড এর কোনই রিস্ক নেই। বিশেষ করে যদি এটা ট্রেজারী বন্ড হয়। আর ফ্লোটিং রেট বন্ড এর ক্ষেত্রেও কোন রিস্ক নেই যদি ইন্টারেস্ট রেট হঠাৎ করে খুব বেশী ফল না করে। আর আমরা জানি, উন্নত বিশ্বে ঋণের ইন্টারেস্ট রেট খুব কঠোরভাবে নিয়ন্ত্রন করা হয়।

তারপর বাকী থাকলো, কর্পোরেট বন্ড এর ক্ষেত্রে কোম্পানীর ডিফল্ট হওয়ার সম্ভাবনা। সেক্ষেত্রেও উন্নত বিশ্বে বন্ড এর বন্ধকী ব্যবস্থা খুব কঠোর। তাই, কোম্পানী ডিফল্ট করলেও ইনভেস্টরদের স্বার্থহানির সম্ভাবনা কম।

সমস্যা হলো আমাদের মতো অনুন্নত বা অনুন্নত রাষ্ট্রগুলোতে। যেখানে মর্টগেজ ব্যবস্থা খুব শক্তিশালী নয় অথবা বৃহৎ কর্পোরেশনগুলোতে সরকারের নিয়ন্ত্রন প্রায় নেই বললেই চলে।

বিশ্বব্যাপী বন্ড ইস্যুয়িং কোম্পানীগুলোর গড়মান কমে যাওয়ার এটাই অন্যতম কারন যে, উন্নয়নশীল দেশগুলোর তুলনামূলকভাবে কম রেটিংপ্রাপ্ত অথবা ইল মোটিভ কোম্পানীগুলো বন্ড মার্কেটে আসছে। আর, এটাই সেই অশনি সংকেত- যার কথা বলা হচ্ছে এই আর্টিকেলে।

ধন্যবাদ, জিনি ভাই কমেন্ট করার জন্য। তবে আপনার কাছ থেকে আরোও সমালোচনামুলক মন্তব্য আশা করেছিলাম। :)

৬| ২৬ শে জুন, ২০১৮ রাত ৯:০১

জেন রসি বলেছেন: আমার কাজকারবার আবার রিস্ক নিয়ে। স্টক মার্কেটের সাথে বন্ড মার্কেটের পার্থক্য অবশ্য এখানেই! যদিও এই জগতে রিস্ক ফ্রি বলে কিছুই নাই।

প্রশংসা এবং সমালোচনা দুটো ব্যাপার নিয়েই মানুষের এক ধরনের মোহ আছে। সমালোচনা করতেই হবে এইটাও একটা গৎবাঁধা ভাবনা চিন্তা। ;)

বন্ড মার্কেটে রিস্কটা হিডেন থাকে। কিন্তু ব্যাপারটা গভীরভাবে বুঝিনা। সুতরাং আরো গভীরে গিয়ে আলোকিত করুন। :)



২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:৪৪

গাওসেল এ. রাসেল বলেছেন: আপনাকে আলোকিত করার মতো পর্যাপ্ত আলো আমার কাছে নেই, জিনি ভ্রাতু। :P

সমালোচিত শব্দটির মধ্যেই আলোচিত শব্দটি লুকিয়ে আছে। আর আলোচিত হওয়ার লোভ কার নেই? বলেন? :P

সত্যি, বাংলাদেশে বন্ড মার্কেটই তো সেভাবে তৈরী হয় নি। সুতরাং এ কাজ সংশ্লিষ্ট কেউ না হলে- এ ব্যাপারে না জানা খুব স্বাভাবিক!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.