নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার জন্য ভালোবাসা।

গেছো দাদা

গেছো দাদা › বিস্তারিত পোস্টঃ

ভারতের পশ্চিমবঙ্গের একদা অতি ক্ষমতাবান বাম(কমিউনিস্ট) দের এখনকার অবস্থা জানতে চান ?? তাহলে এটি আপনার জন্য !!!

০৫ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:১২



বর্তমানে পশ্চিমবঙ্গে বামেদের চার ভাগে ভাগ করা যায়,
যথাঃ-
*১)তাত্বিক বামঃ-* অতিরিক্ত পড়াশুনো করা পাবলিক।নিকারাগুয়ার পঞ্চায়েত নির্বাচন থেকে বাতাবি লেবুর বিজ্ঞানসম্মত নাম, সব জানে। কমিউনিজম সম্বন্ধে এত জ্ঞান যে মার্ক্স, এংগেল, লেনিন বা মাওকেও কাছে পেলে জ্ঞান না দিয়ে ছাড়ত না, মার্ক্স যে "সহি" মার্ক্সবাদী নয় এরা তাও প্রমাণ করতে পারে। সারা জীবনের সম্বল বলতে গণশক্তিতে প্রকাশিত কয়েকটা আর্টিকেল। বাস্তব দুনিয়ায় এদের কোন কাজ নেই, সারা জীবন অলৌকিক জগতে বাস করে(এখনো নভেম্বর বিপ্লবের ভুত দেখে)। চেহারার বর্ণনা আর দিলাম না , নিশ্চয়ই জানেন!

*২) অ্যামেচার বামঃ -* এরা তাত্বিক বামেদের মত ভবঘুরে নয়। ভদ্রস্ত চাকরিকরে, প্রেম করে, বিদেশ ভ্রমণ করে, আবার মোমবাতি মিছিলও করে। কেউ কেউ আফিস থেকে বাড়ি না এসে সোজা টিভির ডিবেটে অংশ নেয়(এর জন্য অনেক রিপোর্টারের লেজ ধরে)। সরকারী ছুটির দিনে কোন বিলাসবহুল রেস্টুরেন্টে একত্রিত হয়ে কিভাবে বামচেনতা বাড়ানো যায়, গরীবদের ক্ষেপান যায়, জঙ্গি কার্যকলাপকে আড়াল করা যায়, কাশ্মীর,বাংলা,উত্তর-পূর্ব বা ছত্তিসগড় কিভাবে স্বাধীন করান যায়, এই নিয়ে নিজেদের মধ্যে কিচমিচ, ম্যাও ম্যাও করে। মোদী সম্পর্কে এদের জ্ঞান মোদীজির মায়ের থেকে বেশী। এদের প্রচণ্ড "মোদীফোবিয়া" আছে।পুনশ্চঃ অবশ্যই এরা নিজেদের পয়সায় নিজেরা বই ছাপিয়ে, বইমেলা-বইমেলা খেলে মিলনমেলাতে।

*৩) অনলাইন বামঃ-* খুবই বিরক্তকর এরা। অ্যামেচার বামেদের পোষ্য টাইপ।এদের কাছে বামপন্থা মানে অ্যামেচার বামেদেরকে "জ্বী হুজুর" করে যাওয়া। এদের ধারনা নিজেকে বাম বললে এরা জাতে উঠে যাবে। ফেসবুকে লেফট লিবারেল লেখে । অফলাইনে এরা ঘোরতর পুঁজিবাদী , কি করবে? বহুজাতিক সংস্থাতে কাজ করে যে।এদের কেউ কেউ 'লেনিন' কে 'লেলিন' বলে।

*৪) ঝান্ডুবামঃ-* শুধু ঝাণ্ডা নিয়ে ঘোরে, আগে হার্মাদগিরি করে বেড়াত, এখন বেশীরভাগ তিনুতে চলে গেছে। CPM, CPI, RSPর পুরো নাম বেশির ভাগ জানে না। ফরওয়ার্ড ব্লককে ভোট দিয়ে বাড়ি সবাইকে বলে CPM কে দিয়েছি এরা, কাস্তে হাতুরি আর সিংহ যে আলাদা তা জানে না। এরাই বামেদের ভোটব্যাঙ্ক।

এছাড়াও আরও একধরনের বামের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়।সেটা হোলো
*ছাগুবামঃ-* এরা যতই নিজেকে,বামপন্থীবামপন্থী বলে দাবী করুক না কেন, শেষ বয়সে হজে যায় এবং তৃণজীবী হয়ে পড়ে। উপরের সবকটাকে স্ট্রাটেজিকালি ব্যবহার করে, শেষে লাথি মারে।

.
বিঃদ্রঃ কোনো শব্দের অর্থ না জানা থাকলে কমেন্টে জানাবেন দয়া করে ।
[এক বন্ধুর সহযোগিতা এই লেখাটিতে অনেক সাহায্য করেছে ।]

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৩২

জোকস বলেছেন: দাদু তুমি আমারে বিয়া দিবা কবে???

০৫ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৩৬

গেছো দাদা বলেছেন: জানোনা,আমি এখন ছিড়ি আস ???

২| ০৫ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:০১

শাহ আজিজ বলেছেন: ঝান্ডু বাম নামটা চমৎকার হয়েছে । আমাদের দেশে মানব বন্ধন বাম আছে , কাজ হচ্ছে শুধু কিছু ঘটলেই পোষা সারমেয়দের মত লেজে লেজ লাগিয়ে রাস্তার পাশে দাড়িয়ে থাকা।

৩| ০৬ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৫১

শাহিন বিন রফিক বলেছেন: শাহ আজিজ ভাইয়ের মন্তব্য খুব সুন্দর হয়েছে, আপনার বামতত্ত্ব খুবই ভাল লাগল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.