নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গেন্দু মিয়া একজন সহজ সরল ভালমানুষ। তাকে ভালবাসা দিন। তার ভালবাসা নিন। ছেলেটা মাঝে মাঝে গল্পটল্প লেখার অপচেষ্টা করে। তাকে উৎসাহ দিন।

গেন্দু মিয়ার চরিত্র – ফুলের মতন পবিত্র!

গেন্দু মিয়া

কিছু জানার চেষ্টা থেকে ব্লগে আসা। সাহিত্য চর্চা করতে চাই।

গেন্দু মিয়া › বিস্তারিত পোস্টঃ

দেশপ্রেম এবং অন্যান্য বিষয়

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৯

(১)

[প্রথম কৌতূহল।]



ছোটবেলায় পড়েছি দেশপ্রেম ঈমানের অঙ্গ। তখন থেকেই কৌতুহল, এই দেশপ্রেম জিনিষটা কী? টেলিভিশনে দেখেছি কেউ দেশপ্রেমিক কেউ বা দেশের শত্রু। জানতে পারলাম এই দুটি মেরু সম্পর্কে, দেশের শত্রু হলে আর দেশপ্রেমিক হওয়া যায় না। ভালো কথা, তবে কী করলে দেশপ্রেমিক হওয়া যায় আর কী করলে দেশের শত্রু হতে হয় পুরোপুরি পরিস্কার ছিল না।



ভাবতে শুরু করলাম ‘দেশপ্রেম’ শব্দটা আসলে দু’টি আলাদা শব্দ দিয়ে তৈরি – ‘দেশ’ আর ‘প্রেম’। বইটই পড়া হত, নাটক - সিনেমা-ও কম দেখতাম না - প্রেম-এর ব্যাখ্যা পেলাম। ঝামেলা লাগলো প্রথম শব্দাংশ টা নিয়ে। এই দেশ নামক বস্তু টা কী? কেনই বা একে ‘প্রেম’ দিতে হবে। ‘প্রেম’ না দিলে কেন এর শত্রু হয়ে যেতে হবে?



(২)



[দেশ-এর ব্যাখ্যা।]



নিজে থেকে চিন্তা করে দেশ-এর একটা ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা

করলাম। মানচিত্রে দেখলাম একটা সীমারেখা দেয়া। তার মানে দাঁড়ালো এই সীমারেখার ভেতর যতটুকু ঠিক ততটুকুই আমার দেশ। এর বাইরেরটুকু বিদেশ। অর্থাৎ কিনা এই সীমারেখার ভেতর আমি নিঃসঙ্কোচে ঘোরাফেরা করতে পারবো (অবশ্যই অন্য কারো অসুবিধা না করে); একে নিজের মাতৃভূমি বলে দাবি করতে পারবো। পরের যুক্তিসংগত পদক্ষেপ হিসেবে নিলাম এই দেশটা কিভাবে আমার হোল বা আমি কিভাবে এই দেশের হলাম - এটা জানা। অনেক দিন আর এটা নিয়ে ভাবা হয়নি।



ইতিহাসে উৎসাহী ছিলাম, আস্তে আস্তে জানলাম এই সীমারেখা গুলো বিভিন্ন সময়ে ঠিক করা। খুব বেশী আগে যাব না, মোঘল আমল থেকেই ধরি। আমার পূর্ব পুরুষেরা একটা সীমারেখা পেয়েছিল। বিভিন্ন জায়গা সীমা ধরে কর আদায়ের জন্য ভাগ করা হয়েছিল। এরপর ইংরেজ আমলে কিছুটা পরিবর্তন হোল। অতঃপর আমরা পাকিস্তান – ভারতে বিভক্ত হলাম। তারপর এক নয়মাস ব্যপী রক্তক্ষয়ী সংঘর্ষের পর পেয়েছিল এই বাংলাদেশ। যেহেতু আমার জন্মের সময় সৃষ্টিকর্তার ইচ্ছায় অথবা প্রকৃতির খেয়ালে এই সীমারেখা পেয়েছি সেহেতু একেই আমার দেশ হিসেবে স্বীকার করে নিতে হবে। প্রেম দিতে হলে একেই দিতে হবে – আর শত্রু হতে হলেও এর-ই শত্রু হতে হবে।



(চলবে……)



(মন্তব্য প্রার্থনীয়)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.