নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গেন্দু মিয়া একজন সহজ সরল ভালমানুষ। তাকে ভালবাসা দিন। তার ভালবাসা নিন। ছেলেটা মাঝে মাঝে গল্পটল্প লেখার অপচেষ্টা করে। তাকে উৎসাহ দিন।

গেন্দু মিয়ার চরিত্র – ফুলের মতন পবিত্র!

গেন্দু মিয়া

কিছু জানার চেষ্টা থেকে ব্লগে আসা। সাহিত্য চর্চা করতে চাই।

গেন্দু মিয়া › বিস্তারিত পোস্টঃ

ভারতপ্রীতি আর ভারতভীতি

৩০ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৪৭

বাংলাদেশের মানুষের যুগপৎ ভারতপ্রীতি ও ভারতভীতি প্রশংসার দাবীদার। হুমায়ূন আহমেদ এই ভারত বিদ্বেষ বিষয়ে খুব সুন্দর একটা কনসেপ্ট দিয়েছিলেনঃ



(হুবহু মনে নেই, কিন্তু অনেকটা এরকমই ছিলো হয়তো)



বাংলাদেশের মানুষ হিন্দি গান শুনে, হিন্দি মুভি দেখে, বৌ-এর জন্য ইন্ডিয়ান শাড়ী কিনে, ছুটিতে ইন্ডিয়া ট্যুরে যায়, ছেলে মেয়েকে ইন্ডিয়ার বোর্ডিং স্কুলে পড়তে পাঠায় তারপর হিন্দি সিরিয়াল দেখতে দেখতে ইন্ডিয়ান পেঁয়াজ দিয়ে রান্না করা ইন্ডিয়ান গরুর মাংস দিয়ে ইন্ডিয়ান চালের ভাত খেতে খেতে শ্বাস ফেলে বলেঃ “শালার ইন্ডিয়া! দেশটাকে শেষ করে দিচ্ছে!”



--------------



আমরা এই লাফাই ভারত আমাদের এই এই ক্ষতি করেছে এবং করছে, আবার এই লাফাই – ওরাই প্রকৃত বন্ধু – আমাদের স্বাধীনতার সংগ্রামে সাহায্য করেছে। পাকিস্তানকে ঘৃণা করতে হবে, সেই সুবাদে আমরা ভারতীয় ক্রিকেট দলের সমর্থক, আবার ভিরেন্দর শেবাগ কী যেন বলেছিল অতএব আমরা ভারত বিদ্বেষী।



টিপাইমুখ, সুন্দরবন, বিএসএফ ইত্যাদি ইত্যাদি… বলে শেষ করা যাবে না। আমার নিজের এ বিষয়ে তেমন একটা জ্ঞান নেই, যারা জ্ঞানী তাদেরকেও দেখি দিনের পর দিন তর্ক চালিয়ে যাচ্ছেন, কাজেই ধরে নিতে পারি এ বিষয়ে আশু সুরাহা অকল্পনীয়। আবার ভারতকে পুরোপুরি অগ্রাহ্য করে চলাটাও যাবে না – কারণ, জানেন কিনা বাংলাদেশের প্রায় তিন দিকে ভারত, আরেকদিকে ভারত মহাসাগর… :P। মানচিত্রে লক্ষ্য করে দেখবেন, মনে হয় যেন ভারত বাম হাত বাড়িয়ে তার বাংলাদেশকে বগলদাবা করে ধরে আছে।



এই অবস্থায় আমার প্রস্তাব হচ্ছে ওয়েটেজ হিসেব করে আমাদের ভারত সমর্থনের একটি সুস্পষ্ট গাইডলাইন তৈরি করা উচিৎ, যে কখন কখন - কোন কোন পরিস্থিতিতে ভারত সমর্থন জায়েজ অ্যান্ড কখন কখন ভারত বিদ্বেষ বাধ্যতামূলক। যেমনঃ যদি ভারত অমুক ক্রিকেট ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারালে বাংলাদেশের পরবর্তী রাউন্ডে যাবার সুযোগ থাকে তাহলে শেবাগ আর সিধু পাঁজীকে ক্ষনকালের জন্য ক্ষমা করে আমরা ভারতকে সমর্থন দিবো, ইত্যাদি। তবে এগুলোর বিশদ আলোচনা সমালোচনা আর হিসেব নিকেশ প্রয়োজন আছে যাতে করে কোনো কনফিউশন না থাকে। কেউ যেন ভারত প্রীতির জন্য কাউকে ভারতের দালাল কিংবা ভারত বিদ্বেষের জন্য কাউকে ছাগু বলতে না পারে।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০১৩ দুপুর ১:০৩

নীলতিমি বলেছেন: কোনো দেশই তার সীমান্তবর্তী দেশকে অগ্রাহ্য করতে পারে না!

কিন্তু তাই বলে অতিরিক্ত কোনো কিছুই ভালো না! /:)

৩০ শে জুলাই, ২০১৩ দুপুর ১:০৬

গেন্দু মিয়া বলেছেন: যথার্থ বলেছেন।

২| ৩০ শে জুলাই, ২০১৩ দুপুর ১:৩৩

হৃদয় রিয়াজ বলেছেন: ++++++++++++

০৪ ঠা আগস্ট, ২০১৩ সকাল ১১:৪০

গেন্দু মিয়া বলেছেন: অসংখ্য ধন্যবাদ! :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.