নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আপনি দুষ্টু প্রকৃতির না হলে আমার ব্লগে মজা পাবেন না।

ঘুড্ডির পাইলট

আমি পাইলট তবে বিমানের না ঘুড্ডির।আমি গতীময়, দুর্গম,অজেয়, ক্লান্ত কিন্তু বিরতীহিন। https://www.facebook.com/rafatnur81/

ঘুড্ডির পাইলট › বিস্তারিত পোস্টঃ

ঘুড্ডির পাইলট বলছি ৯ নং সেক্টরের সাব সেক্টর থেকে - পর্ব ২

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:১৭

ভেঙ্গে যাওয়া মন কখনো চুরি হয় না ! আর ভেঙ্গে যাওয়া মন কাউকে দিতে ইচ্ছা হয় না !



ঘটনার শুরু ১৪ ফেব্রুয়ারি ২০১৩

সারাদেশ তখন সোচ্চার যুদ্ধাপরাধীর শাস্তির দাবীতে ! তখন আমার অবস্থান ছিলো ৯ নং সেক্টরের সাব সেক্টরে (আমার গ্রামের বাড়িতে )। হ্যা আমি এই পরিচয় দিতেই গর্ববোধ করি ! বাংলাদেশ ১১ টি সেক্টরের বিভক্ত হয়ে যে যুদ্ধ শুরু করেছিলো , আমি মনে করি এদেশ এখনও সেই যুদ্ধ শেষ করতে পারেনি , আর আমি আপনাদের বলছি ৯ নং সেক্টরের সেই ৪২ বছর আগের শুরু হওয়া একটি যুদ্ধের ঘটনা যা আজও চলমান, লড়াই চলছে প্রতিটি মিনিটে, প্রতিটি সেকেন্ডে , লোকচক্ষুর আড়ালে মনের খুব গভীরে



যুদ্ধাপরাধীর সুষ্ঠ বিচারের দাবীতে , আমরা একটি গণস্বাক্ষরতা কার্জক্রম পরিচালনা করি । এখানেই মুক্তি যোদ্ধা রবমিয়া এসেছিলেন স্বাক্ষর দিতে ! আফসোস্ ! স্বাক্ষর দেবার মতো সম্বল হাত দুখানা ছিলো না তার ! মুক্তি যুদ্ধে হানাদার বাহিনীর হাতে হারিয়েছেন তার দুটো হাত । কিন্তু যখন তিনি শুনলেন যুদ্ধাপরাধীর ফাঁসির দাবীতে স্বাক্ষর দিতে হবে তখন ছুটে চলে এসেছিলেন স্বাক্ষর দিতে , আবেগে ভুলে গিয়েছিলেন স্বাক্ষর করার মতো হাত তার নেই ! আমি এই বীর মুক্তিযোদ্ধাকে বলেছিলাম , ৯ নং সেক্টরের সকল হাত এখন আপনার ! আপনি দুটি হাত হারিয়েছেন , এখন শহস্রাধীক হাত আপনার হয়ে কাজ করবে । দুই হাত হারানো মুক্তিযোদ্ধা যখন আবেগে কাঁদছিলেন তখন তার চোখের পানি মুছার ক্ষমতা তার ছিলো না , টপ টপ করে ঝরে পড়া প্রতিটি ফোটা সিক্ত করছিলো বাংলার মাটিকে ।



( ওনার কাছ থেকে শোনা ঘটনাটি আমি ঠিক ওনার মতো করেই বর্ননা করছি আমার ভাষায়। )



সময় সেপ্টেম্বর ১০ / ১৯৭১ সাল



একটি সুন্দর জীবন

গ্রামের নাম পাথর ঘাটা , বর্তমানে বরগুনা জেলার একটি থানা । কুয়াকাটা সমুদ্র সৈকত হতে মাত্র কয়েকঘন্টার পথ ।এই গ্রামের হাডুডু খেলার ব্যাপক স্বনামধন্য খেলোয়ার রব মিয়া, অত্যান্ত দুরন্ত প্রকৃতির এই হাডুডু খেলোয়ারের ছিলো গ্রামজুড়ে সুনাম , একই গ্রামের শেফালির প্রতি ছিলো তার অগাধ ভালোবাসা ! প্রতিবার খেলা শেষে জয়লাভ করে লুকিয়ে শেফালির সাথে দেখা করতে আসতো আর শেফালি তাকে নিজ হাতে গাথা বকুল ফুলের মালা গলায় পরিয়ে দিতো , এ পুরস্কার বিতরণ হতো নির্জনে ! সেখানে হতোনা কোন করতালি,হতোনা বিজয়ীর জন্য কোন প্রশংসা বক্তব্য, তবুও রব মিয়ার কাছে এই পুরস্কার বিতরনী অনুষ্ঠানটাই বেশি প্রিয় ছিলো ।



ঘটনার শুরু

সাগর ও নদী কাছে হওয়ার কারনে এখানে শত্রুপক্ষ সবসময় গানবোট নিয়ে টহল দিতো ( গানবোট = অস্র সজ্জিত বড় আকারের স্পিডবোট , নদীর ট্যাংক বলতে পারেন ) । ওদের তুলনায় আমরা ছিলাম অত্যন্ত দুর্বল, কারন আমাদের হাতে তেমন ভারী অস্ত্র ছিলো না । ওরা শুধু দুটো জিনিসই ভয় পেতো আর তা হচ্ছে আমাদের সাহস আর গানবোট বিদ্ধংসী ওয়াটার মাইন



একটি চমৎকার পরিকল্পনা !

পাথরঘাটার জেলে ঘাট নামক একটা জায়গায় নদীর পাড়ে শত্রুপক্ষের একটি নতুন গানবোট নোঙ্গর করেছে ! গুপ্তচর মারফত খবর পেয়ে আমাদের ছোট দলটির প্রধান ( বীর যোদ্ধা আনসার মাস্টার ) একটা গোপন বৈঠকের ডাক দিলেন । পুরো প্লানটি ছিলো এমন যে , স্থানীয় একদল জেলে আমাদের নৌকায় করে গানবোট হতে আধা কিলো বা তার কম পরিমান দুরত্বে নদীতে নামিয়ে দেবে । আর আমাদেরই কোন একজন যোদ্ধাকে নদীতে ভেসে গিয়ে ওয়াটার মাইন দিয়ে গানবোট টিকে ধ্বংস করতে হবে । কিন্তু আমরা এটা জানতাম না কে হবে সেই ঝুকি গ্রহনকারি যোদ্ধা ? আর কারা সেই জেলের দল । আনসার স্যারের পরিকল্পনা গুলোই হয় এমন ! সব কিছু পরিকল্পনায় থাকলেও সাহায্যকারি দল গুলোর পরিচয় আগে থেকে বলে না ! আক্রমনের তারিখ নির্ধারন হয় ১৬ই সেপ্টেম্বর ।



একজন রহস্যময় যোদ্ধা

সেই সময় নুরু মিয়া নামক একজন মুক্তিযোদ্ধার খুব নামডাক ছিলো ! তার হাতের নিশানা ছিলো অব্যর্থ, অন্ধকারেও সে সুনিপুণ দক্ষতায় শত্রুর উপর সফল আক্রমন চালাতো সিঙ্গেল শূটার দিয়ে ! সেই সময় তাদের দলটি বরগুনা শহর ও আমতলিতে ( কুয়াকাটার একদম কাছের গ্রাম ) হানাদার বাহিনিকে ব্যাপক নাস্তাবুদ করছিলো । নুরু মিয়া ছিলো সেই দলটির প্রধান । তার এমবুশ প্লান ছিলো অত্যন্ত ভয়ংকর ! সবসময় দ্বিতীয় আরেকটি প্লান তার মাথায় থাকতো । প্রথম প্লান বিফল হলে দ্বিতীয় প্লানের জন্য নির্দেশ প্রদান করতো । সেই সময় তার অব্যর্থ নিশানা আর এমবুশ প্লানের জন্য আমাদের কাছে তিনি ছিলেন একজন হিরো ! তাকে কখনো কেউ দেখতো না , একটা ঘটনা ঘটিয়ে সেই স্থান ত্যাগ করতো, সবাই শুধু তার যুদ্ধের ফলাফল দেখতে পেতো , কিন্তু তাকে কেউ দেখতো পেতো না ! সকলের কাছে সে ছিলো একজন রহস্যময় ব্যাক্তি !



একটি বিদায়

১২ সেপ্টেম্বর ১৯৭১ প্লান পরিবর্তন করে আজকে এমবুশের সিদ্ধান্ত নেয়া হয় । রাতের অন্ধকারে শেফালির বাড়ির পিছনে ঘনঝোপের আড়ালে দাড়িয়ে আছি আমি ঝোপের অপর পাশে শেফালি ! শেফালি বার বার চোখ মুছছে ! দলের বাইরে একমাত্র সেই জানে গানবোট ধংস করার দায়ীত্ব আমাকে পালন করতে হবে ! হাডুডু খেলার শক্তি , আর প্রচুর দমের কারনে এই ধরনের ঝুকি পুর্ন কাজের জন্য মাস্টার আমাকে নির্বাচন করেছে । ( অবশ্য আমি এর জন্য প্রশিক্ষনপ্রাপ্ত ছিলাম ) শেফালির হাতে কোন একটা ফুলের মালা ছিলো, (ফুলের নামটা মনে নাই) ! শেফালি বলেছিলো : - বন্দুক অলা লঞ্চখান ডুবাইয়া আসো , হেরপর মালা দিমু এহন দিমুনা বলেই শেফালি চলে যায় আঁচলে মুখ চেপে চোখ মুছতে মুছতে ! আমার আরও কিছু বলার ছিলো শেফালিকে, কিন্তু বলতে পারিনি ।



একটি সফল এমবুশ

এখানে একটা কথা বলে রাখা ভালো , ওয়াটার মাইন দিয়ে গানবোট ধ্বংস করাটা ছিলো অনেক ঝূকিপুর্ন ! গানবোটের অবস্থান হতে প্রায় আধা কিলো বা কম দূর হতে নদীতে মাইন সহ সাঁতরে যেতে হতো , নদীর স্রোত এর তোরে ভেসে ভেসে গানবোট পর্যন্ত পৌছাতে হতো । গানবোটের কাছে পৌছে গেলে মাইনটি গানবোটের সাথে সংযুক্ত করে ডুব দিয়ে নদীর স্রোতে নিজেকে ভাসিয়ে নিয়ে যেতে হতো , পুরো কাজটি ছিলো নিখুঁত সময় মেনে চলার কাজ । একটি নির্দিষ্ট সময়ে মাইনটি বিষ্ফোরিত হতো ! এবং আমাদের যোদ্ধারা পানিতে ঝাপ দিয়ে পরা শত্রুদের আক্রমন করতো ।

পরিকল্পনা মোতাবেক নির্দিস্ট স্থান হতে জেলেদের নৌকায় উঠলাম । তিনজন জেলে আর আমার সাথে দুজন সহযোদ্ধা মোট ছয়জন । টার্গেট প্লেস এ পৌছানোর পরে দেখলাম গানবোটের পাশে একটা ছোট স্পিড বোট গানবোটটিকে একটু পর পর রাউন্ড করে চক্কর দিচ্ছে ! এই স্পিড বোটটির থাকার কথা ছিলো না ! এমুবশ প্লেস এর পরিবেশ যেমন হবে বলে ধরে নিয়েছিলাম তেমন হলো না ! বিষয়টা অনেক কঠিন হয়ে গেলো আমার জন্য ! কিছুটা হতাশায় পরে গেলাম ! আমাদের সাহায্য কারি জেলেদের একজন দেখলাম আমাকে ইশারায় কাছে ডাকলো ! তার হাতে একটা ঘড়ি । এধরনের ঘড়ি জেলেদের হাতে থাকার কথা নয় ! ভাবলাম দেশের পরিস্থিতি ভালো না হয়তো কোনও ভাবে সংগ্রহ করেছে বা চুরি টুরি করেছে ! সে তার ঘড়িটিকে ইশারা করে দেখালো , বুঝলাম সে আসলে আমাকে বোঝাতে চাইছে ঠিক কতো মিনিট পর পর স্পিডবোটটি চক্কর দিচ্ছে । এর পর আমার কানে কানে বললো ঠিক ৮ মিনিট সময় পাবা ! স্রোত এর সাথে যদি নিশ্বব্দে সাতরে যেতে পারো তবে তুমি সফল হবে, স্পিড বোটের কথা ভুলে যাও ! আমি জানি তুমি পারবা ! তোমাকে আরও সামনে এগিয়ে নৌকা থেকে নামায়ে দেয়া হবে । ৫টি সফল এমবুশে অংশগ্রহন করে এখনও একটাও আঁচর না লাগা আমাকে এভাবে উৎসাহমুলক কথা বলা এই গেঁও জেলেটার দিকে চেয়ে রইলাম অবাক হয়ে ! যাই হোক তার পরামর্শটা আমার কাছে ভালো লেগেছিলো ।

মাইন সেট করা হয়ে গেছে ! এবং যথা সময়ে সেটা বিরাট গর্জনে বিষ্ফোরন হলো আর চারিদিক বাড়ুদের আগুনের ঝলকানিতে আলোকিত হয়ে গেলো ! আমি সাঁতরে চলেছি দ্রুত , আর মনে মনে হাসছি , শেফালির মালাটির কথা খুব মনে পরছে ,কিন্তু আমার হাসি টিকে থাকতে পারলো না ! চারিদিকে যখন আলোর ঝলকানি উঠেছিলো ঠিক তখন স্পিড বোট থেকে শত্রু পক্ষ আমাকে লোকেট করে ফেলেছে ! আর বৃষ্টির মতো গুলি ছুরছে ! ঠিক তখন বুঝতে পারিনি আমি আসলে শরীরের কোন অংশে হিট হয়েছি ! আমার দুটো হাত কাজ করছিলো না , চোখে অন্ধকার দেখছিলাম , শুধু এটুকু মনে আছে, আমাকে যে করেই হোক সাঁতরে কোন একটা নিরাপদ স্থানে পৌছাতে হবে ! আমাকে বাঁচতে হবে ! শেফালি মালা নিয়ে অপেক্ষা করছে !



একটি রহস্যময় উদ্ধার কার্য্য

কতখন পানিতে ভেসে ছিলাম জানি না , তবে যখন কিছুটা সম্বিত ফিরে পাই তখন চোখে ধোঁয়া ধোঁয়া দেখছিলাম আর কিছু একটা আমাকে পানির মধ্যে সামনের দিকে টেনে নিয়ে যাচ্ছিলো , এবং একসময় আমাকে একটা নৌকার উপরে ঠেলে তুলে দিচ্ছিলো । আমাকে নৌকার যাত্রিরা টেনে নৌকায় তুল্লো । আমাকে তারা বার বার আমার নাম ধরে নিচু স্বরে ডাকছিলো , এর মধ্যে একটা যান্ত্রিক জলযানের গর্জন শুনতে পেলাম ! এবং কোথাও হতে গুলি হচ্ছে বুঝলাম । অপ্সষ্টভাবে ঘোলা চোখে দেখলাম সবাই নৌকার পাটাতনের উপর শুয়ে পরলো , আমি শুধু দেখছি চোখ মেলে কিন্তু শরীরে কোন শক্তি পাচ্ছি না ! দেখলাম নৌকার একজন যাত্রী হাঁটু গেরে একটা রাইফেল তুলে নিয়ে খুব ধীর গতিতে একের পর এক শ্যুট করে যাচ্ছে ! তার আশে পাশে গুলির বৃষ্টি হচ্ছে কিন্তু সে সেদিকে মনোযোগ না দিয়ে খুব যত্ন সহকারে একের পর এক সিঙ্গেল শ্যুট করে যাচ্ছে । একটা সময়ে মনে হলো অপরদিক হতে কোন গুলি আসছে না , নৌকার সেই শ্যুটার সেই একই অবস্থায় বসে আছে তবে তার রাইফেলটি নামানো আর ঠোঁটে মনে হয় বিড়ি ধরানো ! পাশ থেকে কেউ হয়তো চাপা স্বরে বলছে নুরুদা এই দিকে দেখেন এই দিকে দেখেন !



মানে ????? !!!!!!! নুরুদাটা কে ? এই লোকটা কে ?তার নামটা চেনা চেনা লাগছে ! মাথা কাজ করছে না আমি আবার জ্ঞান হারালাম ।



অত:পর জ্ঞ্যান ফিরে এলো

যখন জ্ঞান ফিরলো তখন আমাদের সিক্রেট বেইজে শুয়ে আছি । মাস্টার আমার মাথার কাছে বসে আমার মাথায় হাত বুলাচ্ছেন । সব ঘটনা শুনলাম তার কাছ হতে । আমাদের যোদ্ধারা যখন বিদ্ধস্ত গানবোটের যাত্রি শত্রু সেনাদের আক্রমন করে তখন প্সিডবোটটি আমাকে তাঁড়া করে , বিষ্ফোরনের ঝলকানিতে তারা আমাকে লোকেট করে ফেলেছিলো , হালকা মেশিনগান দিয়ে তারা আমার উপর গুলি বৃষ্টি শুরু করে , দ্রুত সাঁতরাতে আমি হাত বার বার পানির উপর উঠাচ্ছিলাম তাই আমার দুইহাতই গুলিবিদ্ধ হয় । আমাদের সহযোগিতায় সেই তিনজন জেলের একজন ছিলো বীর যোদ্ধা কমান্ডার নুরু মিয়া । তিনিই ছিলেন সেই ঘড়ি হাতের ব্যাক্তিটি ! আর তিনিই আমাকে নদীতে ঝাঁপ দিয়ে উদ্ধার করেন ! আর হাঁটু গেরে একের পর এক সিঙ্গেল শ্যুট করে শত্রু পক্ষের স্পিড বোটের ড্রাইভারকে হিট করলে স্পীড বোটটি নিয়ন্ত্রন হারিয়ে দূরে একটা চরার সাথে আটকে যায় ! খুব ভালো লাগছিলো আমার , আমাদের মতো যুবকদের সেই সময়ের হিরো যাকে দেখার খুব ইচ্ছা ছিলো , সেই আমার প্রান বাচালো অথচ পরিচয় দিলো না ! ধন্যবাদ দিতে পারলাম না , মনে হচ্ছিলো এই বীরত্বপুর্ন ঘটনাটি আনসার মাস্টার যদি শেফালির সামনে বলতো তবে আরও ভালো হতো !



যুদ্ধ চলছে অবিরাম !

আমার অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে ! সবসময় প্রচুর জ্বর থাকে , আর প্রলাপ বকতে থাকি ! হাতের অবস্থা ভালো না ! আমাকে ঝালকাঠির কাছা কাছি একটা যায়গা নাম শেখের হাট , এখানের একটা বাড়িতে স্থানান্তর করা হলো , এটা একজন ডাক্তারের বাড়ি সেখানেই শুরু হলো আমার চিকিৎসা ! এর পর অনেক ঘটনা অনেক সময় পার হয়ে যায়। স্বপ্নের দেশ হানাদার মুক্ত হয় । আমি ফিরে আসলাম আমার চিরচেনা পাথরঘাটা গ্রামে , আমার কাপর এর ছোট ব্যাগটি বহন করছিলো আমারই এক সহযোদ্ধা আমজাদ ! ব্যাগটি ছোট হলেও সেটা আমার পক্ষে বহন করা আর সম্ভব ছিলো না ! বাড়ি ফিরে এসে কারও কাছে শেফালির কথা জিজ্ঞেস করিনি । নিজেই ওদের বাড়িতে গেলাম , সেখানে শেফালির সাথে দেখা হলো, ও খুব ভালো আছে , পরিচয় করিয়ে দিলো তার নতুন বিয়ে হওয়া জামাই এর সাথে ! শেফালির বাবা বুদ্ধিমান মানুষ , এলাকার অবস্থা ভালো না , বিবাহ যোগ্য কন্যা ঘরে রাখা ঠিক না ! তার উপর শেফালির বাবা নিশ্চই একজন দুইহাত বিহীন মানুষকে নিজের মেয়ের জামাতা হিসাবে মেনে নেবেন না । চলে আসছিলাম , পেছন থেকে শেফালি ডাক দিলো দাঁড়াতে বললো , বলেই দৌড় দিয়ে ঘরে চলে গেলো , হয়তো কিছু আনতে গিয়েছে , আমি চলে আসলাম শেফালির জন্য অপেক্ষা না করে , আমি জানি সে কি দিতে চেয়েছিলো ! সেই রাতে দেখানো সেই ফুলের মালাটি ! মালা না নিয়েই চলে আসলাম ! এমনিতেই বরাবরের মতো মালা গ্রহন করার দুটি হাত আমার নেই !



পরবর্তিতে আর বিয়ে করিনি , কারন ভেংগে যাওয়া মন কখনো চুরি হয় না !..................................









------প্রায় সন্ধ্যা হয়ে গেছে, আমি ঘু্ড্ডির পাইলট বিদায় জানালাম রণক্ষেত্রের আপোসহীন এক বীর যোদ্ধা রবমিয়াকে , দূরে পশ্চিম আকাশে সুর্য্যটা ডুবে যেতে শুরু করেছে , রব মিয়া রাস্তায় হেটে চলেছে , দূর থেকে তাকে সুর্য্যের মাঝখানে একটা জ্বল জ্বল করা বিন্দুর মতো মনে হচ্ছে ! ভাবছিলাম কোনটা বেশি উজ্জ্বল লাগছে ? সুর্য্যটা নাকি রব মিয়াকে ? কোনটার গভীরতা বেশি, সুর্য্যটার ? নাকি রব মিয়ার জিতে গিয়েও হেরে যাওয়ার বেদনার !

মন্তব্য ১৫৬ টি রেটিং +৩৯/-০

মন্তব্য (১৫৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:২২

সেলিম আনোয়ার বলেছেন: ৩য় ভালো লাগা......সুন্দর পোস্ট পাইলট

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩২

ঘুড্ডির পাইলট বলেছেন: এতো দ্রুত পড়ে ফেললেন ! :) ধন্যবাদ ।

২| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:২২

*কুনোব্যাঙ* বলেছেন: আগে পয়লা কমেন্ট কইরা নেই :D

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩২

ঘুড্ডির পাইলট বলেছেন: সেলিম আনোয়ার পয়লাটা কইরা ফেলছে :)

৩| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:২৩

*কুনোব্যাঙ* বলেছেন: অ মোর খোদা... সেলিম ভাই দেখি এক নাম্বার জায়গাটা দখল কইরা নিছে :(

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৩

ঘুড্ডির পাইলট বলেছেন: হিম ১ নম্বর দখল করছে , তাতে কি আপ্নেও তো দুই নম্বর আসনে আছেন :)

৪| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:২৫

তামিম ইবনে আমান বলেছেন: প্লাস

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৩

ঘুড্ডির পাইলট বলেছেন: ধইন্যবাদ ।

৫| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:২৬

তামিম ইবনে আমান বলেছেন: ১ম ভালোলাগা

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৪

ঘুড্ডির পাইলট বলেছেন: ভালো লাগার জইন্য ধইন্যবাদ ।

৬| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:২৬

প্রিয়তমেষূ বলেছেন: অসাধারণ!!!!!!!!!!!!!!!!!

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৪

ঘুড্ডির পাইলট বলেছেন: আপ্নার জানা ছিলো ঘটনাটি ।

৭| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:২৭

আফসিন তৃষা বলেছেন: দারুণ কষ্টে চোখ ভিজে গেল আর দারুণ গর্ব :)

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৫

ঘুড্ডির পাইলট বলেছেন: আমারও চোখ ভিজে যায় যখনই রব মিয়ার কথা মনে হয় !

৮| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:২৮

শায়মা বলেছেন: সালাম সালাম হাজার সালাম!!!

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৬

ঘুড্ডির পাইলট বলেছেন: লক্ষ কোটি সালামেও হয়তো কম হয়
আর ফিরে আসবে না বীর আর কোন দেখা নয় :(

৯| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:২৮

রানার ব্লগ বলেছেন: ভাল লাগলো +++

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৬

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ।

১০| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:২৯

উপদেশ গুরু বলেছেন: ++++++++++++

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৮

ঘুড্ডির পাইলট বলেছেন: প্লাসের জন্য ধন্যবাদ ।

১১| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:২৯

মেহেদী হাসান মানিক বলেছেন: আমি মনে করি এদেশ এখনও সেই যুদ্ধ শেষ করতে পারেনি , আর আমি আপনাদের বলছি ৯ নং সেক্টরের সেই ৪২ বছর আগের শুরু হওয়া একটি যুদ্ধের ঘটনা যা আজও চলমান, লড়াই চলছে প্রতিটি মিনিটে, প্রতিটি সেকেন্ডে , লোকচক্ষুর আড়ালে মনের খুব গভীরে ।

চমৎকার

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৮

ঘুড্ডির পাইলট বলেছেন: এ লড়াই মনের বিরুদ্ধে আর এ লড়াইতে লড়ে যাচ্ছে বীর রব মিয়া ।

১২| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:২৯

বোকামন বলেছেন: স্যালুট রব মিয়াকে ....
পোস্টে কৃতজ্ঞতা

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৯

ঘুড্ডির পাইলট বলেছেন: স্যালুট সকল বীর যোদ্ধাদের যাদের রিন কখনো শুধিবার নয় ।

১৩| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩০

ক্লান্ত কালবৈশাখি বলেছেন: ++++++++++++++

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৯

ঘুড্ডির পাইলট বলেছেন: প্লাসের জইন্য ধন্যবাদ ভাই ।

১৪| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩১

নিশ্চুপ শরিফ বলেছেন: কুনোব্যাঙ আরও ফাস্ট হইতে হবে । :D

৪ নাম্বার ভালো লাগা দিয়ে গেলাম।
নানীর কাছে আগে বসে বসে যুদ্ধের কাহিনি শুনতাম।
এক মেজর (নাম মনে নাই, লতায় পাতায় আত্মীয় হয়) যুদ্ধের ঠিক আগে (মনে হয় ১৪ বা ১৫ তারিখ সকালে নিহত হন) নিহত হন। শুনে খুব খারাপ লেগেছিল। এতো দিন যুদ্ধ করে ঠিক স্বাধীন হবার আগেই মারা গেলো। স্বাধীনদেশ নিঃশ্বাসও নিতে পারল না। :( :(

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪০

ঘুড্ডির পাইলট বলেছেন: ঠিক এমনই একজন শহীদ হয়েছিলেন বীর যোদ্ধা হাকিম ।


Click This Link

১৫| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩১

বাংলার হাসান বলেছেন: বীর যোদ্ধা রবমিয়াকে আমার সেলুট দিবেন।

ধন্যবাদ একজন মুক্তিযোদ্ধার কথা তুলে ধরার জন্য।

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪৩

ঘুড্ডির পাইলট বলেছেন: আমি চেষ্টা করি আমার এরাকার মুক্তিযোদ্ধাদের সাথে নিয়মিত যোগাযোগ রাখতে ।


তারাও মাঠের কাজ ফেলে বা রিকসা ফেলে আমাকে সময় দেয় । আমি চাই তাদের সাথে আলাপ করবো তারা বিশ্রামরত অবস্থায় আমার সাথে কথা বলবে ! এখনও কেনও তারা পরিশ্রম করবে ?


অনেক তো হয়েছে ! এবার নাহয় আমরা দেশের দায়ীত্ব নিয়ে তাদের বিশ্রাম দেই !

১৬| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩২

বাংলার হাসান বলেছেন: ভালো লাগা. রইল

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪৪

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ হাসান ভাই ।

আপ্নার এভিডেন্স অনেক জরুরী ! ধরে রাখুন ।

১৭| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩২

তানভীর চৌধুরী পিয়েল বলেছেন: :( :(

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪৪

ঘুড্ডির পাইলট বলেছেন: বার বার মন খারাপ হওয়ার গল্প আর জিতে গিয়েও হেড়ে যাওয়ার গল্প ।

১৮| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৪

জাকারিয়া মুবিন বলেছেন: খুব ভাল্লাগলো।

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪৫

ঘুড্ডির পাইলট বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ ভাই ।

১৯| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪৪

লিঙ্কনহুসাইন বলেছেন: স্যালুট রব মিয়া কে ++++++++্ আমি আপনাকে অনেক বার বলতে চেয়েছিলাম এই ধরণের পোষ্ট দেওয়ার জন্য , আসলে একজন হিট ব্লগারের কাছে এই ধরণের পোষ্টই সবাই আশা করে ।

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪৫

ঘুড্ডির পাইলট বলেছেন: এই ঘটনাটা পোষ্ট আকারে লেখার জন্য আমাকে একমাস অপেক্ষা করতে হয়েছে , আমি একমাস গ্রামের বাড়িতে ছিলাম ।

২০| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪৪

ফাহীম দেওয়ান বলেছেন: রব মিয়া, আপনাদের দেয়া সেই স্বাধীনতা রক্ষায় আমরা নতুন প্রজন্ম হাতে তুলে নিলাম অসমাপ্ত মুক্তিযুদ্ধের দ্বায়িত্ব। তোমরা আমাদের আদর্শ। লক্ষ্য আমাদের রাজাকার মুক্ত সুন্দর দেশ। যেখানে নির্ভয়ে বাতাসে উড়বে আমার স্বাধীন মায়ের আঁচল।

২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪৭

ঘুড্ডির পাইলট বলেছেন:
৪২ বছর পার হয়ে গেছে ! তাদের বয়স বেরে চলেছে , খুব বেশি সুযোগ নেই তাদের সেবা করার !

২১| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪৮

অতল গহবর বলেছেন: সুন্দর লিখেছে। ধন্যবাদ।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:০৩

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ভাই ।

২২| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৪৮

পথের পাঁচ . .. বলেছেন: আমি কিন্তু সত্য বাদি, পোস্ট দেখেই ভয় পাইছি :P :P :P

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:০৪

ঘুড্ডির পাইলট বলেছেন: ভয় পাওয়ার পোষ্ট নয় এটা ।

২৩| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৫০

আজ আমি কোথাও যাবো না বলেছেন: ভাইজান ভালো লাগলো। প্লাস!+++

ভেঙ্গে যাওয়া মন কখনো চুরি হয় না ! আর ভেঙ্গে যাওয়া মন কাউকে দিতে ইচ্ছা হয় না !

কথা গুলোও খুব পছন্দ হইসে।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:০৪

ঘুড্ডির পাইলট বলেছেন: আর মন চুড়ি গেলো থানায় মামলা করা যায় না ।

২৪| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৫২

বাংলাদেশী দালাল বলেছেন: কোনটা বেশি উজ্জ্বল লাগছে ? সুর্য্যটা নাকি রব মিয়াক। চমৎকার

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:০৬

ঘুড্ডির পাইলট বলেছেন: কোন্টার গভীরতা বেশি ? সুর্য্যটার নাকি রব মিয়ার জিতে গিয়েও হেড়ে যাওয়ার বেদনার ।

২৫| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৫৭

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: মুক্তিযোদ্ধা রব মিয়া আর বিড়ি মুখের সেই সাহসী যোদ্ধা নুরু দা কে মন্ত্রীর লাল সালাম ।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:০৭

ঘুড্ডির পাইলট বলেছেন:
লাল সালাম পৌছে যাবে নদী বিধৌত সাগর স্নাত পাথর ঘাটায় ।

২৬| ২৬ শে মার্চ, ২০১৩ রাত ১১:৫৮

দলছুট শুভ বলেছেন: +++++

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:০৭

ঘুড্ডির পাইলট বলেছেন: ধইন্যবাদ ভাই ।

২৭| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:০০

আরজু পনি বলেছেন:

অসাধারণ লিখেছেন। মনটা সিক্ত হয়ে গেল!

আমাদের সব রব মিয়ার জন্যে সালাম রইল।।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:২৪

ঘুড্ডির পাইলট বলেছেন: কোনটা বেশি উজ্জ্বল লাগছে ? সুর্য্যটা নাকি রব মিয়াকে ? কোনটার গভীরতা বেশি, সুর্য্যটার ? নাকি রব মিয়ার জিতে গিয়েও হেরে যাওয়ার বেদনার !

২৮| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:০২

একজন আরমান বলেছেন:
রব মিয়াকে স্যালুট।

ভেঙ্গে যাওয়া মন কখনো চুরি হয় না ! আর ভেঙ্গে যাওয়া মন কাউকে দিতে ইচ্ছা হয় না ! :| :| :|

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:২৪

ঘুড্ডির পাইলট বলেছেন: আর মন চুড়ি হলে থানায় মামলা দেয়া যায় না ।

২৯| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:০৮

shfikul বলেছেন: অসাধারণ পোস্ট রাফাত ভাই।আপনাকে এবং রব মিয়াকে স্যালুট।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:২৫

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ শফিকুল ভাই !

বীর যোদ্ধা রব মিয়ার ইতিহাস পড়ে দেখার জন্য ।

৩০| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:১৪

হাতীর ডিম বলেছেন: ভাই প্রিয়তে নিয়ে নিলাম। পরে পরে কমেন্ট করব।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:২৫

ঘুড্ডির পাইলট বলেছেন: আচ্ছা ।

৩১| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:১৫

মুশাসি বলেছেন: অসাধারন লাগে পর্বটা, পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম++++

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:২৫

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ মুশাসি ভাই ।

৩২| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:২১

তারছেড়া লিমন বলেছেন: কিন্তু যখন তিনি শুনলেন যুদ্ধাপরাধীর ফাঁসির দাবীতে স্বাক্ষর দিতে হবে তখন ছুটে চলে এসেছিলেন স্বাক্ষর দিতে , আবেগে ভুলে গিয়েছিলেন স্বাক্ষর করার মতো হাত তার নেই ! আমি এই বীর মুক্তিযোদ্ধাকে বলেছিলাম , ৯ নং সেক্টরের সকল হাত এখন আপনার ! আপনি দুটি হাত হারিয়েছেন , এখন শহস্রাধীক হাত আপনার হয়ে কাজ করবে । দুই হাত হারানো মুক্তিযোদ্ধা যখন আবেগে কাঁদছিলেন তখন তার চোখের পানি মুছার ক্ষমতা তার ছিলো না , টপ টপ করে ঝরে পড়া প্রতিটি ফোটা সিক্ত করছিলো বাংলার মাটিকে । রব মিয়াকে সালাম জানাই।তাদের বলীদানের জন্যই আজ আমি আমার দুই হাত দিয়ে লিখতে পারছি।।। ভাই যদি ওনার কোন ছবি আপনার কাছে থাকে তো দয়াকরে আপলোড করবেন খুব দেখতে ইচ্ছা করছে বাংলা মায়ের এই দামাল ছেলেটা কে।।।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:২৭

ঘুড্ডির পাইলট বলেছেন: অবশ্যই ছবি দেয়ার ব্যাবস্থা করবো ।

৩৩| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:২২

অতনু কুমার সেন বলেছেন: প্রায় সন্ধ্যা হয়ে গেছে, আমি ঘু্ড্ডির পাইলট বিদায় জানালাম রণক্ষেত্রের আপোসহীন এক বীর যোদ্ধা রবমিয়াকে , দূরে পশ্চিম আকাশে সুর্য্যটা ডুবে যেতে শুরু করেছে , রব মিয়া রাস্তায় হেটে চলেছে , দূর থেকে তাকে সুর্য্যের মাঝখানে একটা জ্বল জ্বল করা বিন্দুর মতো মনে হচ্ছে ! ভাবছিলাম কোনটা বেশি উজ্জ্বল লাগছে ? সুর্য্যটা নাকি রব মিয়াকে ? কোনটার গভীরতা বেশি, সুর্য্যটার ? নাকি রব মিয়ার জিতে গিয়েও হেরে যাওয়ার বেদনার

খুব কষ্ট হচ্ছে :( :( :( কি লিখব বুজতে পারছিলাম না , তবে যদি সম্বব হয় তা হলে হয়তো রব মিয়ার সাথে দেখা করব একদিন

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:২৭

ঘুড্ডির পাইলট বলেছেন: বরগুনা জেলা
পাথর ঘাটা থানা সদর
জেলে ঘাটা গ্রাম

৩৪| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:৪২

অতনু কুমার সেন বলেছেন: জানা আপু এবং শরৎ ভাই কে আমার অনুরোদ দায়া করে পোষ্ট টি কয়েক ঘন্টার জন্য হলেও স্টিকি করবেন । সবাই জানুক আসল ইতিহাস , পিলিজ একটি বার সুযোগ করে দিন

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:০৭

ঘুড্ডির পাইলট বলেছেন: সবাই এমনিতেই পড়বে ! আপাতত যে পোষ্ট স্টিকি আছে থাকুক ।

৩৫| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:৪২

সাাজ্জাাদ বলেছেন: ভাবছিলাম কোনটা বেশি উজ্জ্বল লাগছে ? সুর্য্যটা নাকি রব মিয়াকে ?
অসাধারন ভাই। ধন্যবাদ।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:০৮

ঘুড্ডির পাইলট বলেছেন: আপ্নাকেও ধন্যবাদ ভাই ।

৩৬| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চিরাচরিত রীতির বাইরে অন্য রকম এক ঘুড্ডির পাইলটকে আবিস্কার করলাম ।
উনবিংশতম ভাল লাগা ।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:০৮

ঘুড্ডির পাইলট বলেছেন: এর প্রথম পর্বটাও পড়ে দেখতে পারেন ।


Click This Link

৩৭| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:৪৫

হুমায়ুন তোরাব বলেছেন: +++++++++

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:০৯

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ভাই ।

৩৮| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:৫৩

রাঙ্গাভাই বলেছেন: +++++ দিয়া গেলাম ঘুড্ডির পাইলটকে

বিংশ ত্বম ভাললাগা দিয়া গেলাম


অতনু দাদার সাথে সহমত !!! জানা আপু এবং শরৎ ভাই কে আমার অনুরোদ দায়া করে পোষ্ট টি কয়েক ঘন্টার জন্য হলেও স্টিকি করবেন । সবাই জানুক আসল ইতিহাস , পিলিজ একটি বার সুযোগ করে দিন

সবাই যেন পরতে পারে

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:১০

ঘুড্ডির পাইলট বলেছেন:
এমনিতেই সবাই পড়বে । এর প্রথম পর্বটাও বেশির ভাগ নিয়মিত ব্লগার পড়েছে , এবং এখনও সেটাতে কমেন্ট হচ্ছে ।

আপাতত যেটা স্টিকি আছে থাকুক । :)


ধন্যবাদ ভাই । :)

৩৯| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১২:৫৭

বিডি আমিনুর বলেছেন: রব মিয়াকে সালাম
++++

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:১০

ঘুড্ডির পাইলট বলেছেন: রব মিয়াকে লাল সালাম ।

৪০| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:০২

মেহেদী হাসান মানিক বলেছেন: রব মিয়ার প্রতি কৃতজ্ঞতা জানাতে ভূলে গেছিলাম। সেই সাথে আপনার প্রতিও কৃতজ্ঞতা এই কাহিনীটা আমাদের জানানোর জন্য।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:১১

ঘুড্ডির পাইলট বলেছেন: আপ্নাকে ধন্যবাদ কস্ট করে পোষ্ট পড়ার জন্য ! আর ব্লগে ফিরে আসার জন্য :)

৪১| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:১৪

ক্যাপ্টেন জুক বলেছেন: পুরোটা পড়লাম :(
পুরো ব্যাপারটা একদিকে যেমন গর্বের, অন্যদিকে তেমন কষ্টের। গর্বের সাথে মনেহয় কষ্টের কোন সম্পর্ক আছে, নাহলে আমাদের এত গর্বের যে মুক্তিযুদ্ধ, সেখানে এত কষ্ট থাকবে কেন?

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৩৭

ঘুড্ডির পাইলট বলেছেন: কষ্ট করে অর্জিত জিনিষের গর্ব বেশি থাকে ।

৪২| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:২৪

আমি ব্লগার হইছি! বলেছেন: স্বাধীনতার অনেক মানে
কেউ বোঝে কেউ বোঝেনা,
স্বাধীনতার বিরোধীদের
কেউ খোঁজে কেউ খোঁজেনা!
বিয়াল্লিশটা বছর গেলো
বিরোধীদের লজ্জা নেই,
যুদ্ধ অপরাধীরতো তাই
মিলবে বিচার শাস্তিতেই।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৩৮

ঘুড্ডির পাইলট বলেছেন: সহমত ।

যদি সেই সময়ের ঘটনা গুলো কেউ মন থেকে উপলব্ধি করতে পারে তবে সে কখনোই যুদ্ধাপরাধীর শাস্তির বিরুদ্ধে কথা বলবে না ।

৪৩| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৩৪

এ্যাপোলো৯০ বলেছেন: দেখেছি এটা বলবার জন্যই কমেন্ট করা। সত্যিকার অর্থে কিছু বলবার নেই।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৩৯

ঘুড্ডির পাইলট বলেছেন: দেখলে বলতে হয় না

বলে দেখায় মজা হয় না !

৪৪| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৩৫

মাক্স বলেছেন: লিখাটি ভালো লাগলো!

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৪০

ঘুড্ডির পাইলট বলেছেন: ভালো লেগেছে জেনে খুশি হলাম ।

৪৫| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৩৯

বাংলার হাসান বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ হাসান ভাই ।

আপ্নার এভিডেন্স অনেক জরুরী ! ধরে রাখুন ।
সহমত

এভিডেন্স গুলো “স্বাধীনতার ঘোষনা ও চলমান রাজনৈতিক বিতর্ক” সিরিজে ধীরে ধীরে প্রকাশ করা হবে। ঘুড্ডি ভাই।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৪১

ঘুড্ডির পাইলট বলেছেন: অপেক্ষায় রইলাম অনেক ইতিহাসের ভীড়ে আপ্নার সংগ্রহ শালার এভিডেন্স দেখার ।

৪৬| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৪২

আশিক মাসুম বলেছেন: লিখাটি পড়ে আব্বুর কথা খুব মনে পড়লো :(

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১:৪৪

ঘুড্ডির পাইলট বলেছেন:
বেদনার স্মৃতি কেবল আরেকটি বেদনার স্মৃতিকে সামনে নিয়ে আসে , ঠিক যেমন সুখের স্মৃতি করে থাকে ।

৪৭| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ২:১৫

রহস্যময়ী কন্যা বলেছেন: ভালো লাগলো ভাইয়া :)

২৭ শে মার্চ, ২০১৩ রাত ২:২৩

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ আপু ।

৪৮| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ২:১৭

আশিক মাসুম বলেছেন: ঠিক বলেছেন ভাই।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ২:২৩

ঘুড্ডির পাইলট বলেছেন: আমাদের দায়ীত্ব আমাদের যোদ্ধাদের সারা বিশ্বে পরিচয় করিয়ে দেয়া ।

৪৯| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ২:১৮

ঢাকাইয়া০০৭ বলেছেন: বলার অপেক্ষা রাখেনা এটা কত গুরুত্বপূর্ণ একটা পোস্ট। ঘুড্ডির পাইলটকে অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ। আপনি নাকি বদের হাড্ডি। তাহলে এমন পোস্ট কী করে দিলেন যে পড়া শেষ না হতেই চোখের পানি নিয়ে মন্তব্য লিখতে হলো !!! আশা করছি আপনার মতো সারা দেশের বদ ছেলেরা যেন নিজ নিজ এলাকার মক্তিযুদ্ধের গৌরব গাঁথা এভাবে শেয়ার করেন। বীর মক্তিযোদ্ধা রব মিয়াকে "স্যালুট"।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ২:২৭

ঘুড্ডির পাইলট বলেছেন: নিজ এলাকার যোদ্ধার ইতিহাস তুলে ধরার চেষ্টা করেছি , কতোটুকু পেরেছি জানি না ।


এখানে আরেকজনের ইতিহাস পাবেন ।

ঘুড্ডির পাইলট বলছি ! ৯ নং সেক্টরের সাব সেক্টর থেকে।

৫০| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ৩:০৬

দুরন্ত-পথিক বলেছেন: অসাধারণ পোস্ট।এই রকম পোস্ট এখন কার জেনারেশন পেলে ওরা দেশকে কিভাবে ভালবাসতে হয় সেটা শিখবে।এখনকার জেনারেশন মুক্তিযোদ্ধাদের ইতিহাস জানতে চায়না।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ৩:১৫

ঘুড্ডির পাইলট বলেছেন: কারন সেভাবে তাদের উতসাহ দেয়া হয় না ! বছরে অন্তত ৫ টা দিন আমরা দেশ বিষয়ক আলোচনায় তাদের সাথে রাখি ।

৫১| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ৩:১৭

নিয়েল ( হিমু ) বলেছেন: এরকম লক্ষ লক্ষ কাহিনীর ফলাফল আমাদের স্বাধীনতা । স্বাধীনতার এই বীর রব মিয়া দের প্রতি ছিল , আছে , থাকবে শত কোটি বিনম্র শ্রদ্ধা ।

আর মজার বিষয় টা হচ্ছে ২৬নাম্বার + টা আমি দিছি । দারুন মিরাকল ।

২৭ শে মার্চ, ২০১৩ রাত ৩:৩১

ঘুড্ডির পাইলট বলেছেন: তাইতো ! ২৬ নং ভালো লাগা দিছে নিয়েল (হিমু ) !!!


আমি একটা হলুদ কালারের ভালো লাগা দেখতে পাচ্ছি ।

৫২| ২৭ শে মার্চ, ২০১৩ ভোর ৪:১২

গোলাম দস্তগীর লিসানি বলেছেন: ভাই পর্যবেক্ষণে। আসছি।

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০০

ঘুড্ডির পাইলট বলেছেন: আচ্ছা ভাই :)

৫৩| ২৭ শে মার্চ, ২০১৩ ভোর ৫:০৩

সাজাপ্রাপ্ত পলাতক আসামি বলেছেন: অসম্ভব রকমের একটা ভাললাগা কাজ করছে পোস্টি পড়ার পর থেকে ,,
ধন্যবাদ ঘুড্ডির পাইলট ,,, পিলাচ গ্রহন করিবেন

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০১

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ভাই ।

৫৪| ২৭ শে মার্চ, ২০১৩ ভোর ৫:৪০

রুদ্র মানব বলেছেন: ২৯ নং ভাললাগা রইলো ,

এমন লক্ষ লক্ষ বীরে নিঃস্বার্থ ভাবে দেশের জন্যে লড়ে গেছে । আমরা আজীবন তাদের কাছে ঋণী ।



অসাধারন একটা পোস্ট । প্রিয়তে নিয়ে নিলাম ।

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০২

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ পোষ্ট টি সময় নিয়ে পড়ার জন্য ।

৫৫| ২৭ শে মার্চ, ২০১৩ ভোর ৬:২৪

সীমানা ছাড়িয়ে বলেছেন: রব মিয়াকে লালা সালাম। খুব কষ্ট লাগে যখন দেখি এমন লাখ মানুষের ত্যাগের বিনিময়ে অর্জিত বাংলাদেশের মাটিতে বসে হায়েনাগুলো অনাচার করে আর লুটেপুটে খায়।

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৩

ঘুড্ডির পাইলট বলেছেন: আর বীর যোদ্ধারা দুর্বল শরীর আর সাহসি মনে যুদ্ধ করে মনের সাথে ।

৫৬| ২৭ শে মার্চ, ২০১৩ সকাল ৮:১৫

পড়শী বলেছেন: 'দি গান'স অব নাভারন' নামে একটা সিনেমা দেখেছিলাম বি টি ভি এর 'মুভি অব দ্য উইকে'। সেখানে নায়ক এবং তার দল, এক গা শিউরানো অভিযানে, অসাধারণ বীরত্বের সাথে, শত্রুপক্ষের এক কামান যেটা ঐ এলাকায় জাহাজ ঢুকতে বাধা দিত সেটা ধ্বংস করে দেয়। সিনেমাটা একটা সত্য ঘটনা নিয়ে বানানো বলে শুনেছিলাম। দলটির বীরত্বের অভিযান আমাকে এতঅ আলোড়িত করেছিল যে এখনো পর্যন্ত বীরত্বের সাথে যুদ্ধ্ব-জয় করে বেঁচে ফিরে আসার অন্যতম শ্রেষ্ঠ উদাহরণ বলতে ঐ দলকেই কল্পনা করতাম।

জানি আমাদের মুক্তিযুদ্ধে এর চেয়ে অনেক বেশী বীরত্বপূর্ণ ঘটনা আছে। কিন্তু সেগুলি ঠিক তেমনভাবে আমাদের সামনে আসেনি বা কেউ তুলে ধরতে পারেনি।

আপনার লেখাটা পড়ে নিজের দেশের অসাধারণ এক বীর যোদ্ধ্বার এক শ্বাসরূদ্ধকর অভিযানের ঘটনা জানলাম। এটা আমাকে ঐ সিনেমার কাহিনীর থেকে অনেক অনেক বেশি আলোড়িত করেছে। এখন থেকে অভিযান সফলভাবে শেষ করে ফিরে আসা বীরদের মধ্যে, আমার কল্পনার শ্রেষ্ঠতম বীর হিসেবে সেই রব মিয়া এবং তার দলকেই স্থান দিলাম।

স্যালুট জানাই বাংলার আনাচে-কানাচে ছড়িয়ে থাকা সকল আনসার মাষ্টার, নুরু কমান্ডার আর রব মিয়াদের। বিশেষ ভাবে স্যালুট শেফালীদের, যাদের কাছ একটা সামান্য ফুলের মালা উপহার পাবার আশায়, রব মিয়ারা হয়তো জীবন বাজি রাখার অনুপ্রেরণা পেতনা।

সে বীর জাতির এক নিকৃষ্টতম সন্তান হয়েও, গর্বে আমার পা মাটি থেকে আরো উপরে উঠে গেল।

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

ঘুড্ডির পাইলট বলেছেন: আপ্নার দেখা সিনামাটির নায়ক ছিলো ”ক্লিন্ট ইস্টউড” এবং নায়ীকাকে খুব সম্ভবত গুপ্তচর বৃত্তির জন্য হত্যা করা হয়েছিলো ! সেখানে আরও একটা নাম করা অভিনেতা অভিনয় করেছে নাম মনে নাই ।

”ক্লিন্ট ইস্টউড” এর ”গুড ব্যাড আগলি “ মুভিটা দেইখেন ভালো লাগবে ।

৫৭| ২৭ শে মার্চ, ২০১৩ সকাল ৯:৪৫

রবিউল ৮১ বলেছেন: অসাধারন একটা পোস্ট ।অনেক মানুষের অনেক ত্যাগের বিনিময়ে আজ আমাদের এই স্বাধীনতা।তারা কষ্ট করে আমাদেরকে এই দেশটা উপহার দিছে।এই দেশের এই অবস্থা দেখে জানি না তাদের কেমন লাগে কিন্তু আমরা বিনা কষ্টে পাইছি আমাদের কি আর সেই মায়া আছে নাকি?

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৮

ঘুড্ডির পাইলট বলেছেন: কষ্ট করে যেহেতু পাইনাই তাই স্বাধীন দেশের মুল্য বুঝি না আমরা !

৫৮| ২৭ শে মার্চ, ২০১৩ সকাল ১০:০১

মামুন রশিদ বলেছেন: মুক্তিযোদ্ধা রব মিয়া কে স্যালুট ।



অসম্ভব চমৎকার পোস্টে ভালো লাগা ।

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ মামুন ভাই , সিলেট বেড়াতে আসবো ।

৫৯| ২৭ শে মার্চ, ২০১৩ সকাল ১০:১১

কান্ডারি অথর্ব বলেছেন:


প্রায় সন্ধ্যা হয়ে গেছে, আমি ঘু্ড্ডির পাইলট বিদায় জানালাম রণক্ষেত্রের আপোসহীন এক বীর যোদ্ধা রবমিয়াকে , দূরে পশ্চিম আকাশে সুর্য্যটা ডুবে যেতে শুরু করেছে , রব মিয়া রাস্তায় হেটে চলেছে , দূর থেকে তাকে সুর্য্যের মাঝখানে একটা জ্বল জ্বল করা বিন্দুর মতো মনে হচ্ছে ! ভাবছিলাম কোনটা বেশি উজ্জ্বল লাগছে ? সুর্য্যটা নাকি রব মিয়াকে ? কোনটার গভীরতা বেশি, সুর্য্যটার ? নাকি রব মিয়ার জিতে গিয়েও হেরে যাওয়ার বেদনার !


ভেঙ্গে যাওয়া মন কখনো চুরি হয় না ! আর ভেঙ্গে যাওয়া মন কাউকে দিতে ইচ্ছা হয় না !

এই পোস্ট টি প্রিয়তে নিলাম, যতদিন থাকবে বাংলাদেশ এবং সামু ব্লগ ততদিন আপনার এই লেখা টি একটি ইতিহাস হয়ে থাকবে।

আমি ৯ নং সেক্টরের সাব সেক্টরের সকল মুক্তিযোদ্ধাদের প্রতি জানাই আমার অজস্র শ্রদ্ধা। এবং আমিও যুদ্ধে হাত হারান সেই বীরের হাত হতে চাই তাকে জানিয়ে দেবেন দয়া করে।

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১১

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ কান্ডারি ভাই । আমরা এখনও মুক্তি যোদ্ধাদের দায়ীত্ব নিতে পারি নাই ! ৪২ বছর হয়ে গেলো ! আর কতোটুকু সময় পাবো আমরা ? মানুষ কতোদিন বাচে ?

৬০| ২৭ শে মার্চ, ২০১৩ সকাল ১০:৩৫

আছিমভ বলেছেন: চমৎকার ভালো লাগা পোস্ট
প্লাস!+++

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১২

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ভাই ।

৬১| ২৭ শে মার্চ, ২০১৩ দুপুর ১২:০৭

যুবায়ের বলেছেন: প্রতিটা ঘটনাই চমৎকার.....১৯৭১ এর এইরকম যুদ্ধের ঘটনা সমগ্র নিয়েই রচিত হয়েছে আমাদের স্বাধীনতা।

অসাধারন পোষ্ট ভাই ++

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১৪

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ যুবায়ের ভাই , এই পোষ্ট আমি লিখছি একমাস ধরে ।

৬২| ২৭ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:১৭

s r jony বলেছেন: চমৎকার ভালো লাগা পোস্ট
প্লাস!+++

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১৬

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ জনি ভাই সময় নিয়ে পোষ্ট পড়ার জন্য ।

৬৩| ২৭ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার ভাই। পড়ে মনটা কেমন যেন করছে।

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১৭

ঘুড্ডির পাইলট বলেছেন: এমন ঘটনা শুনে আর লেখায় রুপান্তরীত না করে পারলাম না ।

৬৪| ২৭ শে মার্চ, ২০১৩ বিকাল ৪:২৫

মেহেরুন বলেছেন: ৩৩ তম ভালোলাগা জানিয়ে গেলাম রাফাত ভাই। কেমন আছো???

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১৮

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ মেরুন

ভালো আছি :)

তোমরা ভালো আছো ?


৬৫| ২৭ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:৩৪

রেজোওয়ানা বলেছেন: একটি দারুন পোস্ট!!

২৭ শে মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১৯

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ রেজু আপু একমাসের চেষ্টা তাহলে কিছুটা হলেও সফল হলো ।

৬৬| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ৯:০২

সায়েদা সোহেলী বলেছেন: + ভাইজান সেলুট জানাইলাম

আছেন কেমন? আমার ভাবী , ভাতিজা কেমন আছে?

ভেঙ্গে যাওয়া মন চুরি হয়না ।, কাউকে দিতেও ইচ্ছে হয়না

কথাটা পছন্দ হয়েছে , তবে প্রশ্ন কেউ যদি সুপার গ্লু হাতে ভদ্রতার সহিত জোরা দিতে অনুমতি চায়.?

ভগ্নির জন্য দোয়া করবেন

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১১:০২

ঘুড্ডির পাইলট বলেছেন: কেমন আছো ভগ্নি ? কাঠবিরালি গুলান ঠিক ঠাক আছে তো !

ভাবী ভাতিজি ভালো আছে ! ফেবুতে দেখিনা কেন ?


সুপার গ্লু দিয়া জোরা দিলেও আগের মতো হয় না !

দোয়াগো ।

৬৭| ২৭ শে মার্চ, ২০১৩ রাত ৯:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: কাহিনী শুনে মন ভাঙে নি, জোড়া লেগেছে। শ্রদ্ধা জানাই সেসব বীর সন্তানদের। তাদের শুরু করা যুদ্ধ এবার শেষ করতে হবে। লেখককে শুভেচ্ছা!

২৭ শে মার্চ, ২০১৩ রাত ১১:০৩

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ । সুন্দর বলেছেন তাদের যুদ্ধ শেষ করতে হবে ।

৬৮| ২৮ শে মার্চ, ২০১৩ রাত ১:০২

সায়েদা সোহেলী বলেছেন: আলহামদুলিল্লাহ আমি আমরা কাঠবিরালী সবাই ভালো

ফেবুতেই বসি না আগের মতো । পরিবার পরিজনের খবর নিতে মাঝে মাঝে ঢুকি তাই দেখা হয় না । ফ্রেন্ড লিস্ট. ও ডিলিট দিয়েছিলাম সব রাগ হয়ে

শেষ কথাটা সত্য 8-|

২৮ শে মার্চ, ২০১৩ সকাল ১১:২১

ঘুড্ডির পাইলট বলেছেন: সবাই ভালো আছে জাইনা খুশি হইলাম ।





তোমার ফ্রেন্ডলিস্ট হইতে আমি ডিলিট ? :( :( :( :(

৬৯| ২৮ শে মার্চ, ২০১৩ দুপুর ১:৫৩

জুন বলেছেন: এমন কত মর্মস্পর্শী সত্য ঘটনা আমাদের চোখের আড়ালে পাইলট।অনেক সুন্দর করে লিখেছেন। পোষ্টে প্লাস।
এবার কোলকাতায় এক ট্যাক্সিচালক জানালো সে শাখারীপট্টির প্রাক্তন বাসিন্দা এক মুক্তিযোদ্ধা। চোখের সামনে বাবা ভাইকে মেরে ফেলতে দেখেছে পাক সেনাদের।নাম শম্ভুনাথ সেন। আদি বাড়ী ফরিদপুর। অনেক কিছু বল্লো।শেষে একটা প্রশ্ন করেছিল, যার জবাব আমরা দিতে পারিনি। সেটা ছিল " ওরা কি করে জানলো কোনটা হিন্দুদের বাড়ী কোনটা মুসলমানদের ! কেউ যদি না চিনিয়ে দেয়'।

২৮ শে মার্চ, ২০১৩ দুপুর ২:৪৯

ঘুড্ডির পাইলট বলেছেন: চিনিয়ে দিয়েছে রাজাকার রা । আর তাদের আমরাই এখন ভোট দেই ।


ধন্যবাদ জুনাপু ।

৭০| ২৮ শে মার্চ, ২০১৩ দুপুর ২:১০

শিপু ভাই বলেছেন:
আপ্লুত হলাম। চোখদুটো ভুজে উঠছে।
স্যালুট জানাই রব মিয়াকে। তিনি আমাদের গর্ব।


+++++++++++++++

২৮ শে মার্চ, ২০১৩ দুপুর ২:৫১

ঘুড্ডির পাইলট বলেছেন: ধইন্যবাদ শিপু ভাই !

এইসব রব মিয়ারা এখন তরকারি বেচে আর রাজাকারেরা মন্ত্রী হয় । :(

৭১| ২৮ শে মার্চ, ২০১৩ রাত ৮:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে আপনি কাকে সবচেয়ে যোগ্য মনে করেন?

২৮ শে মার্চ, ২০১৩ রাত ১০:১৮

ঘুড্ডির পাইলট বলেছেন: সাবেক প্রেসিডেন্ট এরশাদ ।

৭২| ২৯ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:৪৫

মাহমুদা সোনিয়া বলেছেন: দারুণ লিখেছেন। দারুণ!!

২৯ শে মার্চ, ২০১৩ রাত ১০:২৯

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ আপু !

একা ওখানে দাড়িয়ে কি করছেন ? (প্রফাইল পিকচার)


বাসায় চলে যান , দেশের অবস্থা ভালো না ! হরতাল শুরু হলে গারি পাবেন না !

৭৩| ৩০ শে মার্চ, ২০১৩ রাত ১:০৯

আমি তুমি আমরা বলেছেন: ৩৮ নং ভাল লাগা।

৩০ শে মার্চ, ২০১৩ সকাল ১০:৫৮

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ভাই :) আপ্নার সিরিজের বড় লেখকদের ধারে কাছেও আমি নাই ! তবুও আপ্নার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।

৭৪| ৩০ শে মার্চ, ২০১৩ রাত ১:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: পোড়া মন দেয়া যাবে কি?

৩০ শে মার্চ, ২০১৩ সকাল ১০:৫৯

ঘুড্ডির পাইলট বলেছেন: মুন পুরে গেলে দমকল আসে না !

৭৫| ৩১ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:৫১

আমি বাঁধনহারা বলেছেন:


ভালো লাগল।
অসাধারণ:++++++++++


ভালো থাকবেন
মনে রাখবেন!!!

৩১ শে মার্চ, ২০১৩ বিকাল ৩:৫৪

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ।

৭৬| ০২ রা এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫১

মেহেদী হাসান মানিক বলেছেন: লেখক বলেছেন: সাবেক প্রেসিডেন্ট এরশাদ

হুম B:-) B:-) B:-) B:-)

০২ রা এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৯

ঘুড্ডির পাইলট বলেছেন: সে স্বাবেক প্রেসিডেন্ট ।

৭৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার ভাই। আমার তো দুইটাই ভালো লাগল।!!!!

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:০৩

ঘুড্ডির পাইলট বলেছেন: তুলনামুলক ভাবে কোন্টা বেশি ভালো লাগছে ?

৭৮| ২১ শে এপ্রিল, ২০১৩ রাত ১২:০৮

এন এফ এস বলেছেন: প্রিয় + ++ :#)

২১ শে এপ্রিল, ২০১৩ সকাল ১০:১০

ঘুড্ডির পাইলট বলেছেন: ধন্যবাদ ভাই :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.