নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আইলস্যা ব্লগার

একজন ঘূণপোকা

ফেইসবুকেঃfacebook.com/ghunpokareturnঘূণেধরা সমাজের আমি এক ঘূণপোকা। ধ্বংশ করে চলেছি নিজের সমাজ, সংসার, প্রিয়জনের স্বপ্ন, রাষ্ট্র।মাঝে মাঝে নিজেকে কেবল সংখ্যা ছাড়া আর কিছুই মনে হয়না। ছোটকালে স্কুলের সামাজিক বিজ্ঞান বইয়ে পড়া অধিক জনসংখ্যা কুফলগুলোতে মনে হয় আমিও একটু মাত্রা যোগ করেছি।জীবনে কোন কিছুই সিরিয়াস মত করি নাই। না জীবন-যাপন,না পড়াশোনা, না প্রেম। আর ব্লগিং তো নয়-ই। এইজীবনে যেই জিনিসটা নিরলসভাবে করেছি তা হচ্ছে আইলস্যামি।আইডিয়া মাথায় কিলবিল করে, আমারও সামর্থ্য ছিলো সমাজ পরিবর্তনের। কিন্তু আইলস্যামির জন্য করা হয়নি কিছুই। না ফুল, না কাটা।

একজন ঘূণপোকা › বিস্তারিত পোস্টঃ

আরিফ জেবতিকের খোলা চিঠির উত্তরে কওমি মাদ্রাসার তরুনের খোলা চিঠি

০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১৮





আরিফ জেবতিক এই চিঠিটা লিখেছেনঃ শাপলা চত্বরের এক নাম না জানা তরুণের কাছে শাহবাগ চত্বর থেকে খোলা চিঠি



আসসালামু আলাইকুম আরিফ জেবতিক।

আলহামদুলিল্লাহ্‌ ভাই আমি তোমার লেখা চিঠিটা পেয়েয়েছি, আশা করছি তুমি সহি-সালামতেই আছ।

ভাই তুমি বলেছ যে, আমি যখন মহাখালিতে নামি তখন আমার চোখে যে ভয় খেলা করেছে তা তুমি দেখেছ। সত্যি ভাই ভয় ছিল আমার চোখে, এমন কি আমার অন্তরেও। তোমরা যে হাজার হাজার মেটাল বুলেট কিংবা জেল-রিমান্ড আমাদের জন্যে রেডি রেখেছিলে- ভয়টা সে জন্য ছিল না। ভয়টা ছিল না জানি আমি এই ঈমানী পরীক্ষায় অকৃতকার্য হয়ে যাই। সামান্য এই “জীবন-প্রেম”টাই না আবার “রসূল প্রেম” থেকে বড় হয়ে দেখা দেয়। ভাই আমার কাছে আমার বিশ্বাস (ঈমান)টা সব থেকে বড়-এই জীবন থেকেও। তাই তো সরকার প্রধান যেদিন তোমার উপর রুষ্ট হল, সেদিন তুমি ফেইসবুকে স্ট্যাটাস দিয়ে পালিয়ে গেলে। আর আমি সরকারের রক্ত চোখ উপেক্ষা করে, তোমার মুরুব্বিদের হরতাল, তোমার অবরোধ উপেক্ষা করে দাঁড়িয়েছি তোমাদেরি বুলেটের সামনে।







ভাই তোমারা ব্লগ লেখ, তোমারা মক্তমনা ও মুক্ত মুখের ভাষার অধিকারী, আমি আকাট মুর্খ। কিন্তু দেখ তুমি কত কম জান। আমাদের অনেকেরই পিতা মাতা বেচে আছেন (আল্লাহ তাদের হায়াত বৃদ্ধি করুক)। আমারা তাদের জন্য প্রতি নামাযের পর দূয়া করি আল্লাহ আমার পিতা মাতা আমাকে শৈশবে যেমন আদর করে লালন পালন করেছে আপনি তাদের তেমন করে লালন পালন করুন। কিন্তু দেখ ভাই তুমি কত কম জান। আমাদের সবাইকে তুমি নিতান্তই এতিম বানিয়ে দিয়েছ। তোমরা বড় হয়েছ প্রাচূর্যে, আর আমারা খূদ-চিড়া, ভিক্ষায় চাল খেয়ে। কিন্তু দেখ ভাই তুমি কত কম জান। তুমি বলেছ তোমার বাবাকে তারা মেরেছে পুকুর পাড়ে। আর তারা আমার দাদাকে মেরেছে জায়নামাজে কোরআন পড়ারত অবস্থায়। ঘর থেকে টেনে নিয়ে গেছে আমার সোমত্ত ফুফুকে। মাদ্রাসা থেকে ফেরার পথে সেই অগ্নি ঝরা একাত্তরে আমি যেমন আসছিলাম ঢাকাতে আমার ছোট চাচাও তেমন আসছিলেন বাড়িতে আমার মত তাকেও তল্লাশি করা হয়। তারপর আমার চাচাকে মেরে ফেলে হায়না পাকিস্তানি বেজন্মাগুলোর সহযোগী রাজাকাররা। দেখ ভাই তুমি কত কম জান। তোমার তাদের সাথে ৮৬ তে না কবে জানি জোট করলে কবে জানি ক্ষমতায় যাবার আন্দোলন করলে, কিন্তু আমারা কিন্তু তাদের জন্মের পর থেকেই ঘৃনা করাতাম।

এই ফেব্রুয়ারিতে তোমারা যখন শাহাবাগে সমেবেত হলে আমারা কিন্তু তোমাদের বাধা দেই নাই। বরং দোয়া করেছি। দাড়ি-টুপি নিয়ে আমাদের অনেকে কিন্তু সেখানে গিয়েছিল। তোমার চোখ মনে হয় সেদিকে যায়নি। তোমারা তখন আকাশে উরছিলে মাটিতে চোখ যাবে কেমন করে?

তারপর তোমাদের অইখানে আমরা যখন কিছু কালপ্রিটকে দেখালাম একাত্তরের রাজাকারদের মত আমারা বললাম তোমরা তাদের বের করে দাও, কিন্তু তোমরা তা করলে না।তাদের বাচাতে এগিয়ে এলে। আমরা বারবার বললাম যে তোমাদের সাথে আমাদের কোন বিরোধ নাই, আমারাও যুদ্ধাপরাধের বিচার চাই। তারপরো তোমরা তাদের সজ্ঞ ছাড়লে না। তোমরা কি এতই দূর্বল, যে তাদের ছাড়া তোমরা অচল হয়ে পড়তে। বাংলার সব মানুষ ছিল তোমাদের সাথে। তোমরা অপরের কাদা নিজের গায়ে লাগিয়ে আনন্দ পেলে, তোমাদের ফেইসবুকে-ব্লগে হাসাহাসি শুরু করলে মুর্খ গরিব ভুখা নাঙ্গা এতিমরা তোমাদের নাস্তিক বলেছে। তোমরা নিলে একে ক্রেডিট হিসেবে।

ভাই তোমরা আলোচনা করতে চেয়েছিলে কিন্ত একবারও তো সে কালপ্রিটদের যারা তোমাকে আমাকে মুখোমুখি দাড় করিয়েছে তাদের প্রতি ঘৃনা জানালে না। বরং আপ্রান চেষ্টা করলে তাদের সাধু প্রমান করতে। তবে তোমাদের সাথে আমরা আলোচনা করি কিভাবে। একবার খালি তাদের প্রতি ঘৃনা প্রকাশ করতে দেখতে এই মুর্খ গরিব ভুখা নাঙ্গা এতিমরা তোমাদের জন্য কী করত।

ভাই তোমরা যেমন চেয়েছ সোনার বাংলাদেশ গড়তে তেমন আমিও চেয়েছি। মনে হয় তোমার থেকে বেশি করেই চেয়েছি। কারন তুমি ইচ্ছা করলে চলে যেতে পারবে অন্য কোন দেশে (তোমাদের অনেকে অলরেডি চলে গেছে), সে সামর্থ তোমার আছে, আমার নেই।

তোমার মত করে আমিও চেয়েছি আমার পিতৃপুরুষের সন্মান। আমি চাইনি আমার আমার দাদার মত জায়নামাজে আমার পিতার মৃত্যু হক কিংবা তার জায়নামাজে বসা নিয়ে কেউ হাসি-তামাশা করুক। ভাই আমি তোমার অসমাপ্ত কাজটিই পূর্ন করতে চেয়েছি মাত্র।

কিন্তু তুমি কি করলে আমাকে তালেবান, যুদ্ধাপরাধীর দোসর, ধর্মগাধা কত কী বানাতে চাইলে। চেষ্ট্রা করলে দূর্বল করতে আমার বিশ্বাস। ভাই আমার তোমাদের মত মুক্তমনা নই। আমার মনটা ছোট। আমাদের সাধ্য নেই তোমাদের মত নাইট ক্লাব, বারে যাবার, আমরা ব্লগ পড়িনা-লিখি না, চটি লিখি না। আমাদের পৃথিবীটা ভীষন ছোট। আর এই ছোট মন আর পৃথিবীটা জুড়ে আছে আল্লাহ-নবীর প্রেম। তাই সকল অপপ্রচারে রইলাম অটুট। আমার দৃঢ় মনোবল দেখে তুমি আমাকে প্রতিরোধের ডাক দিলে। তোমার সরকারি ক্ষমতা দিয়ে আমার গাড়ি বন্ধ করলে, আমাকে দাড় করালে এনে নগ্ন বুলেটের সামনে।

ভাই তোমরা অনেক বুঝ। কোরআন হাদিস নাকি ,আমাদের থেকেও বেশি গবেষনা কর, ফেইসবুকে তা নিয়ে লেখ। ভাই তবে বল একে কি মুনাফেকী বলে না?



ভাই বলে ডেকেছ, কিন্তু দেখ তোমার সমস্ত চিঠি জুড়ে রয়েছে আমার প্রতি নিদারুন অবজ্ঞা। আমারা গরিব তোমার মত প্রাচুর্য পাইনি। তবে আমার আবার আন্দোলনের অধিকার কী?- ব্যাপারটা যেন এমনই। ভাই তবে বল একে কি মুনাফেকী বলে না?



ভাল থেকো ভাই।

ফী-আমানীল্লাহ

মন্তব্য ১৭১ টি রেটিং +১০৬/-২

মন্তব্য (১৭১) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৪৩

নীল_সুপ্ত বলেছেন: যিনি লিখেছেন তিনি অনেক ভাল লিখেছেন, আলহামদুলিল্লাহ ।
প্রিয়তে না নিয়ে উপায় নেই ।

০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:২৪

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ নীল_সুপ্ত ভাই

২| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

আলোকন বলেছেন: মাদরাসার ছাত্র শিক্ষকদের জন্যে আরিফ জেবতিক গংয়ের মায়া দেখে, চোখে পানি চলে আসছিল সেদিন... :(( :(( :((
পোষ্টে প্লাস B-)

০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১৭

একজন ঘূণপোকা বলেছেন: বি.এন.পি র জন্য মায়া তারা কেন জামায়ত ছারে না :P :P

হেফাজতিদের জন্য মায়া ছোট ছোট নাদান বাচ্চা :P :P


আর তাদের যে বামরা সকাল বিকাল বাশ দেয় সে কথা বুঝে না

যতসব আবালের দল

৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৬

এম আর সুমন বলেছেন: প্লাস

০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১৮

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ বস

৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০৫

মদন বলেছেন: আরিফ জেবতিকের চিঠিতে শুধু করুনার নামে অহংকারই প্রকাশ পেয়েছে।

০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১৯

একজন ঘূণপোকা বলেছেন: তাদের প্যাটার্নটাই তো এরকম।


চ**লাম পুছলাম না।


ধন্যবাদ

৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:১১

h3mdsa বলেছেন: অসাধারন

০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১৯

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ

৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:১৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভাই আমার তোমাদের মত মুক্তমনা নই। আমার মনটা ছোট। আমাদের সাধ্য নেই তোমাদের মত নাইট ক্লাব, বারে যাবার, আমরা ব্লগ পড়িনা-লিখি না, চটি লিখি না। আমাদের পৃথিবীটা ভীষন ছোট। আর এই ছোট মন আর পৃথিবীটা জুড়ে আছে আল্লাহ-নবীর প্রেম। তাই সকল অপপ্রচারে রইলাম অটুট। আমার দৃঢ় মনোবল দেখে তুমি আমাকে প্রতিরোধের ডাক দিলে। তোমার সরকারি ক্ষমতা দিয়ে আমার গাড়ি বন্ধ করলে, আমাকে দাড় করালে এনে নগ্ন বুলেটের সামনে।
ভাই তোমরা অনেক বুঝ। কোরআন হাদিস নাকি ,আমাদের থেকেও বেশি গবেষনা কর, ফেইসবুকে তা নিয়ে লেখ। ভাই তবে বল একে কি মুনাফেকী বলে না?

ভাই বলে ডেকেছ, কিন্তু দেখ তোমার সমস্ত চিঠি জুড়ে রয়েছে আমার প্রতি নিদারুন অবজ্ঞা। আমারা গরিব তোমার মত প্রাচুর্য পাইনি। তবে আমার আবার আন্দোলনের অধিকার কী?- ব্যাপারটা যেন এমনই। ভাই তবে বল একে কি মুনাফেকী বলে না?

+++

০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:১৯

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ বিদ্রোহী ভৃগু

৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:১৯

শাহীন উল্লাহ বলেছেন: আল্লাহ এদের হেফাজত করুন, এরা নিজে ও জানে না কার সৃষ্টি জিনিষ খেয়ে এরা বেচে আছে। আল্লাহ তালা এই বিশ্বের প্রতিটি জিনিষের মধ্যে পরবর্ত জীবনের বীজ দিয়েছেন এবং তা দিয়ে আমরা হাজার হাজার বছর ধরে জীবন ধারন করছি। একটি ফল এর বীজ থেকে গাছ হয় এবং তা থেকে আরেকটি ফল হয়।
বোকা মানুষ তো আল্লাহর সৃষ্ট অনেক জিনিষ ব্যবহার করে অনেক কিছু আবিস্কার করেছে, আচ্ছ বলেন তো আপনার মোবাইল থেকে কি আরেকটি মোবাইল সৃষ্টি হবে?????

আপনার পড়নের জামা থেকে কি আরেকটি জামা সৃষ্টি হবে?????

০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:২০

একজন ঘূণপোকা বলেছেন:



ধন্যবাদ

৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৭

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: বলার মত ভাসা নেই। সুন্দর লিখেছেন।

০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:২৭

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ ভাই,


একটু বেশি বেশি হয়ে গেল না (লজ্জা পাবার ইমো হবে)


:D :D

৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৭

0গাংচিল বলেছেন: +++++++++++++++++++++++++++++++++++++++++++++

০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:২৭

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ :) :) :)

১০| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৯

সাজিদনজরুল বলেছেন: beter answer.

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৩

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ সাজিদনজরুল

১১| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

লাইট ইয়ার বলেছেন: চমৎকার ... প্রিয়তে ....

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৪

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ :) :)

১২| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

আশিকুর রহমান ১ বলেছেন: অসাধারণ। আমাদের সমাজে কওমি মাদ্রাসায় পড়ুয়া আমার ভাইরাই সবচেয়ে বেশি বঞ্চিত এবং অবহেলার স্বীকার।

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৫

একজন ঘূণপোকা বলেছেন: হ্যা ভাই তার জন্য সরকার আর আমাদের মেধাহীন চুচিলরাই দায়ী।

১৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫৯

স্বাধীন জামিল বলেছেন: মাইনাস টা দিলো কিডা রে X(

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৬

একজন ঘূণপোকা বলেছেন: চেইত্তেন না জামিল ভাই এইটা ছুপা মাইনাস, কে দিসে বুঝতে পারছি। বেপার না। :P

১৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:০৯

হ্যাপিহ্যাপ০০৭ বলেছেন: বলুনঃ সত্য এসেছে এবং মিথ্যা বিলুপ্ত হয়েছে। নিশ্চয় মিথ্যা বিলুপ্ত হওয়ারই ছিল।"
[১৭ সূরা বনী ইসরাঈল, আয়াত ৮১]

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৬

একজন ঘূণপোকা বলেছেন: অবশ্যই

১৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:২৮

শিপু ভাই বলেছেন:
সুন্দর লিখেছেন!!!++++++++++++++

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৭

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ শিপু ভাই

১৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৩৮

মনিরা সুলতানা বলেছেন: মন ছুয়ে গেল ।।
+++++

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৮

একজন ঘূণপোকা বলেছেন: এই পোষ্টের প্রথম নারী আপনি ;) ;)



ধন্যবাদ আপু। ভাল থাকবেন

১৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৪৯

হাসান মাসুম বলেছেন: অসাধারন প্লাস ++++++++++

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৯

একজন ঘূণপোকা বলেছেন: হাসান মাসুম

১৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:৫০

কাঠুরে বলেছেন: +++++++++
স্টিকি হওয়ার মতো একটা লিখা।

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩২

একজন ঘূণপোকা বলেছেন: ধূর মিয়া এইটা কি কন, এইটা সামু ব্লগ ভুলে গেছেন ;)


ধন্যবাদ । ভাল থাকবেন

১৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:২৬

ইনফা_অল বলেছেন: এই ফেব্রুয়ারিতে তোমারা যখন শাহাবাগে সমেবেত হলে আমারা কিন্তু তোমাদের বাধা দেই নাই। বরং দোয়া করেছি। দাড়ি-টুপি নিয়ে আমাদের অনেকে কিন্তু সেখানে গিয়েছিল। তোমার চোখ মনে হয় সেদিকে যায়নি। তোমারা তখন আকাশে উরছিলে মাটিতে চোখ যাবে কেমন করে?
তারপর তোমাদের অইখানে আমরা যখন কিছু কালপ্রিটকে দেখালাম একাত্তরের রাজাকারদের মত আমারা বললাম তোমরা তাদের বের করে দাও, কিন্তু তোমরা তা করলে না।তাদের বাচাতে এগিয়ে এলে। আমরা বারবার বললাম যে তোমাদের সাথে আমাদের কোন বিরোধ নাই, আমারাও যুদ্ধাপরাধের বিচার চাই। তারপরো তোমরা তাদের সজ্ঞ ছাড়লে না। তোমরা কি এতই দূর্বল, যে তাদের ছাড়া তোমরা অচল হয়ে পড়তে। বাংলার সব মানুষ ছিল তোমাদের সাথে। তোমরা অপরের কাদা নিজের গায়ে লাগিয়ে আনন্দ পেলে, তোমাদের ফেইসবুকে-ব্লগে হাসাহাসি শুরু করলে মুর্খ গরিব ভুখা নাঙ্গা এতিমরা তোমাদের নাস্তিক বলেছে। তোমরা নিলে একে ক্রেডিট হিসেবে।

আমাদের সাধ্য নেই তোমাদের মত নাইট ক্লাব, বারে যাবার, আমরা ব্লগ পড়িনা-লিখি না, চটি লিখি না। আমাদের পৃথিবীটা ভীষন ছোট। আর এই ছোট মন আর পৃথিবীটা জুড়ে আছে আল্লাহ-নবীর প্রেম। তাই সকল অপপ্রচারে রইলাম অটুট। আমার দৃঢ় মনোবল দেখে তুমি আমাকে প্রতিরোধের ডাক দিলে। তোমার সরকারি ক্ষমতা দিয়ে আমার গাড়ি বন্ধ করলে, আমাকে দাড় করালে এনে নগ্ন বুলেটের সামনে।


"বাকরুদ্ধ হওয়ার মত পোষ্ট"।

০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৩৩

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ । ভাল থাকবেন

২০| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:২৯

কপোতাক্ষের তীরে এক অসামাজিক বলেছেন: প্লাস

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪১

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ । ভাল থাকবেন

২১| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:০৬

সত্য কথা বলি বলেছেন: চমৎকার ! এই পোস্টটি স্টিকি করা হউক।

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪২

একজন ঘূণপোকা বলেছেন: এইটা সামু ব্লগ ভুলে গেছেন


ধন্যবাদ । ভাল থাকবেন

২২| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:১৪

মামুন,চৌ:হাট বলেছেন: গুটি কয়েক ব্লগারের জন্য আজকে দেশের এ অবস্থা। আবার এদের লেখার বিরুদ্ধে কিছু বলে বাক্ স্বাধীনাতর দোহাই দেয়। শালার বুঝলাম বাক স্বাধীনতা মানে কী?
বাক স্বাধীনাতর মানে যদি হয়, মনে যা আসে তাই বলা তবে আমার মনে তো এসব ব্লগারের বিরুদ্ধে অনেক অশ্লীন গালি আসে কিন্তু আমি তো তাদের সেই গালি দিতে পারি না আমার বিবেক বাধা দেয়।
আপনার পোষ্টে ++++++++্

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৩

একজন ঘূণপোকা বলেছেন:


ধন্যবাদ মামুন,চৌ:হাট । ভাল থাকবেন

চৌ:হাট মানে কি

২৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৫

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: আরিফের আর এই চিঠি আসমান জমিন ফারাক

এই চিঠির জন্য তাকে হাজার ++

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৩

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ । ভাল থাকবেন

২৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৩৮

সাজাপ্রাপ্ত পলাতক আসামি বলেছেন: ভাষা হারিয়ে ফেল্লাম , অসাধারন লিখা ,, +++++++

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৪

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ ।একটু বেশি বেশি হয়ে গেল না (লজ্জা পাবার ইমো হবে)

২৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৪২

কালো পতাকার খোঁজে বলেছেন: সুন্দর। +

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৪

একজন ঘূণপোকা বলেছেন: :) :) :)

২৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৩

jiad82 বলেছেন: sotik jobab

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৫

একজন ঘূণপোকা বলেছেন: :) :)

২৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৩

jiad82 বলেছেন: sotik jobab

২৮| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৪

কাজী মামুনহোসেন বলেছেন: আফনেরা ওখানে নাস্তিকদের বিরুদ্ধে আন্দোলনে গিযেছিলেন নাকী হুজুরের রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করতে গেছিলেন ?


Click This Link



চরম নারীবিদ্ধেষী হেফাজত সমর্থকের প্রাণ রক্ষা করল, এক শাহবাগী নাস্তিক নারী (ছবি কথা কয় পর্ব ৫)

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৭

একজন ঘূণপোকা বলেছেন: রাজনৈতিক উদ্দেশ্য ??????????



কেমন ??

টিনের চশমা টা খুলেন।


মহিলা ভাল কাজ করছে, তারে ধন্যবাদ

২৯| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১০:৫৭

আমিই রাকিব বলেছেন: ভালো লেখা.... শুধু আরিফ জেবতিকই না অনেকেরই সেদিন এতো বিশাল এক জনসমষ্টিকে একদাগে পৃথক করে অনুকম্পা দেখানোর প্রবণতাটা বাজে লেগেছে... ভালো জবাব... জবাবদাতার জন্য শুভকামনা...

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৪৯

একজন ঘূণপোকা বলেছেন: ভাই যারা অনুকম্পা দেখিয়েছে তারা তো জানে না তারা নিজেরাই কতটা করুনার যোগ্য। আল্লাহ তাদের হেদায়েত দিক।


ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য

৩০| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৫

মাহমুদুর রাহমান বলেছেন: শুধু বললাম " সুবহানাল্লাহ "খ

সেদিন এই আরিফ জেবতিক যখন ধরা খেয়ে মাওলানা আব্দুর রব ইউসুফি হুজুরের কাছে আত্মসমর্পণ করলো (আরটিভি) , তখন আত্মসমর্পণ শর্ত দিল ঠিক আপনারদের সাথে আমাদের কোন বিরোধ নাই। ( আসলে তার এই আত্মসমর্পণ ছাড়া, আর কোন যুক্তি/অস্ত্র ছিল না তাদের ) , কিন্তু আবার সেই শাহবাগে তার নেতা ইমরান বলল হেফাজতে ইসলামের রক্তে স্নান করে নাকি তারা শান্ত হবে। আসলে এরা নিজেকে খুব চালাক আর উঁচু দরের মনে করে। কিন্তু আসল লড়াই এরা আব্রাহার শেষ পরিনতি ছাড়া আর কিছুই না। আর শেষ এর আগে মিডিয়ার দ্বারা কিছু বাগাড়ম্বর এই যা।

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫০

একজন ঘূণপোকা বলেছেন: সেদিন এই আরিফ জেবতিক যখন ধরা খেয়ে মাওলানা আব্দুর রব ইউসুফি হুজুরের কাছে আত্মসমর্পণ করলো (আরটিভি) ,



হ দেখে মজা পাইছি

৩১| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৬

হামজা কানাল মোস্তফা বলেছেন: Mohammed Abdur Rahim মতিঝিল চত্তরের ভাইয়ের উত্তর শাহবাগের ভাইদের :
****************************************

প্রিয় আরিফ জেবতিক ভাই,
আপনার চিঠিতে আমাদের মত ছাগুদের(আপনাদের দৃষ্টিতে) জন্য মায়া দেখে খুব-ই ভালো লাগছে ! তবে আপনি যেমন ভেবেছেন , পুলিশের ভয়ে আমি ভিত ছিলাম, তা ঠিক ধরেননি ! কারণ সরকার তো আমাদের অনুমতি দিয়েছেই ! সরকারের অনুমতি নিয়ে শুধু তসবিহ,জায়নামাজ আর কিছু শুকনা খাবার নিয়ে এসেছি , সেই নিরস্ত্র আমাদের বিরুদ্ধে আপনারা আসার রাস্তা বন্ধ করতে অবরোধ করলেন সশস্ত্র হয়ে? তবে একটা বেপার ভাই আমাকে বলেন তো, আপনারা জামাত , শিবির, রাজাকার -( আমরাও যাদের বিরোধিতা করি )- এর বিরুদ্ধে দিলেন মোমবাতি কর্মসূচি আর আমরা আমাদের নবীর সম্পর্কে যারা অপমানজনক কথা বলেছে তাদের বিরুদ্ধে আন্দোলন করছি অথচ আমাদের বিরুদ্ধে দিলেন অবরোধ! এটা কি আপনারা ঠিক করলেন ? আর আমরা না হয় অবুঝ , আপনারা তো বুঝদার , প্রগতিশীল , আপনারা কলমের ভাষায় কথা বলেন, আপনারা আমাদের আটকানোর জন্য অবরোধ দিলেন আর এখন আমাদের জন্য মায়া কান্না করছেন ! আপনাদের এই দুমুখী অভিনয় দেখেই কিন্তু আপনারা কি লিখতে পারেন ধারণা করা যায় ! আপনাদের ধারণা আমরা মাদ্রাসায় পরি বলে ব্লগ সম্পর্কে কোনো ধারণা নেই, আপনাদের পা চাটা মিডিয়া আমাদের নামে মিথ্যে রিপোর্ট করে যে, আমরা ইমরান কে চিনিনা , আমরা ব্লগ কি জানিনা , ইমরান নাকি আমাদের ব্লগ খুলে দিবে বলেছে ! আপনাদের বলা এইসব মিথ্যেই প্রমান করে নবীর সম্পর্কে আপনারা কি বলতে পারেন! আমাদের এক ভাই এ সম্পর্কে একটি ভিডিও করেছে , দেখতে চাইলে জানাবেন, লিংক পাঠিয়ে দিবো! ইন্টারনেট-এর এই যুগে আপনারা আমাদের সম্পর্কে এভাবে ভেবে কি নিজেদের উপরের ক্লাসের লোক ভাবতে চাচ্ছেন ? ঠিক-ই হয়ত আজ আমরা ভাগ্যের ফেরে আপনাদের মত দু কলম ইংরেজি পড়তে পারি নাই কিন্তু তাই বলে কিন্তু ধর্ম , ইতিহাস,সাম্প্রতিক বিশ্ব সম্পর্কে আমরা-ও কম জানি না ! তাই নাটক না করে , মুখে মিথ্যে দরদের কথা না বলে, আমাদের মহাসমাবেশ আমাদের নির্বিঘ্নে করতে দিন!আপনাদের সাথে বসার ইচ্ছে-ও আসলে আমার নেই, মদ যে খারাপ জিনিস তা নিশ্চই আমাকে মদ খেয়ে বুঝতে হবে না! আপনাদের কার্যকারণ-ই বলে দিচ্ছে আপনারা কেমন হতে পারেন! যাই হোক আপনাদের অনুরোধ থাকলো ইসলামের আসল মর্মকথা বুঝার চেষ্টা করুন, তাহলে একদিন আপনি-ও আমার মত নবীজির অসম্মান কে মেনে না নিয়ে নাস্তিকের বিচার চাইতে ক্ষুধা , তৃষ্ণা , ঘুম ভুলে গিয়ে ছুটে আসতে পারবেন যে কোনো অজ গ্রাম থেকে ! আল্লাহ আপনাকে সেই বুদ্ধি এবংতৌফিক দান করুন! ভালো থাকবেন , ইসলামের আলোতে আলোকিত হয়ে উঠুক আপনার অন্ধকার মন , এই কামনায় , আপনার মতিঝিলের ভাই!

বি: দ্র: উত্তর -এর অপেক্ষায় রইলাম !

Like · Reply · 42 · Saturday at 11:51am via mobile
View this link

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫১

একজন ঘূণপোকা বলেছেন: ভাল লাগল জবাবটা।


লিঙ্ক কিন্তু কাজ করে না

৩২| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪২

আমি তুমি আমরা বলেছেন: সুন্দর লিখেছেন!!!+++

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৪

একজন ঘূণপোকা বলেছেন: স্বাগতম

৩৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫২

কে এম শিহাব উদ্দিন বলেছেন: দারুণ ভাই
আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিক।

০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫৪

একজন ঘূণপোকা বলেছেন: আলহামদুলিল্লাহ্‌

৩৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৫

রায়হান হোসেন রানা বলেছেন: যারা নিজেদের ভিতর হিংসা রাখে তাদের কোনদিনোই জয় হয় না , মহানবী (সঃ) সকল প্রকার হিংসা ক্রোধ কটূক্তি উর্ধে রেখে ভাল্বাসার মাধ্যমে ইসলামকে প্রতিষ্ঠিত করেছিল ।
বর্তমান সমাজে সকল সংকট অবসানের মূল হাতিয়ার আলোচনা । হেফাজতে ইসলাম তা না করে ভুল করেছে । তাই তাদের উদ্দেশ্যে আরো ভাল হলেও পরাজয় নিশ্চিত ।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫১

একজন ঘূণপোকা বলেছেন: আপনে অনেক যানেন ভাই

৩৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৯

নাজ_সাদাত বলেছেন: ভাই তোমরা যেমন চেয়েছ সোনার বাংলাদেশ গড়তে তেমন আমিও চেয়েছি। মনে হয় তোমার থেকে বেশি করেই চেয়েছি। কারন তুমি ইচ্ছা করলে চলে যেতে পারবে অন্য কোন দেশে (তোমাদের অনেকে অলরেডি চলে গেছে), সে সামর্থ তোমার আছে, আমার নেই।

সহমত

ভারতে বিশ্ব হিন্দু পরিষদের মত খুনি দল গুল এদের জন্য গেরুয়া কার্পেট বিছিয়ে রেখেছে। আর রাখবেই না কেন?? এরা যে ওদের দালাল।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

একজন ঘূণপোকা বলেছেন: দেশকে ভালবাসার অধিকার তো তাদের একার না

৩৬| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:০৯

সাইফ সানি বলেছেন: ভালো লাগা রেখে গেলাম। প্লাসিত।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ । ভাল থাকবেন

৩৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:১২

রাফিউল আলম ইমন বলেছেন: পোস্ট স্টিকি করেন মডু… X( X(

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

একজন ঘূণপোকা বলেছেন: এইটা সামু ব্লগ ভুলে গেছেন


ধন্যবাদ । ভাল থাকবেন

৩৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:১৫

অমৃত সুধা বলেছেন: অসম্ভব ভালোলাগায় মন ছুয়ে গেল। ..ধন্য, ধন্য।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ । ভাল থাকবেন

৩৯| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২০

শাহীন উল্লাহ বলেছেন: ও ভাই আমার দুইটাই সনি এরিকসন মোবাইল, ওরা থাকে একসাথে, চার্জ ও খায় একসাথে, গাড়াগড়ি ও খায় একসাথে,

কিন্তু তারপর ও তাদের থেকে কোনো মোবাইলের ডিম বের হচ্ছে না!!!!

নতুন কোনো মোবাইল সৃষ্টির ও সম্ভাবনা দেখছি না, ৩ বছর হয়ে গেলে।


ওহে মানুষ তুমি তো সব সৃষ্টি করতে পারো, আমাকে উপায়টা বলে দেওনা????

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

একজন ঘূণপোকা বলেছেন: :P :P :P

৪০| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:২০

জিয়া চৌধুরী বলেছেন: মুখে মধুরতম ব্যবহারের আড়ালে লুকিয়ে থাকা শ্বদন্ত।
হাতের মোলায়েম ছোয়ার আড়ালে হিংস্র নখরতা।
কোরআনের সুমধুর বানী আওড়িয়ে
বাস্তবে জালিমের মত আচরন।
এও সম্ভব হেফাজতিদের পক্ষে।

না হলে কেন আফগান ফেরত জঙ্গী হাবিবুর হেফাজত নেতা?
কেন হেফাজতিদের শরীরে মওদুদীর রক্ত বইছে বলে ঘোষনা?
কেন সাঈদীর মত খুনীদের মুক্তির দাবী?
কেন নওশের আলীর লাশ?
কেন রাস্তা বন্ধ করে মানব ভোগান্তী?
এরকম শত শত কেনর জবাব কী দেবে হেফাজতিরা?

হেফাজতিদের ভাষায়
আল্লাহ মিথ্যা বলতে পারেন। (ফতওয়ায়ে রশিদিয়া ১ম খন্ড পৃষ্টা ৯)
রাসুলগন গুনাহ করতে পারেন।
আশরাফ আলী থানভী আল্লাহর রাসুল। (১৯৪৩ সালে মাসিক আল ইমদাদ এ লিখা)
আল্লাহ দাগাবাজী করেন।
এসব কোরআন বিরোধী ইসলাম বিরোধী কথা বলার পরও তারা ইসলামের হেফাজতকারী।

অত:পর আল্লাহ পাক ইরশাদ করেন, বিদ্রুপকারীদের (প্রকৃত) জন্য তিনিই যথেষ্ট।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৯

একজন ঘূণপোকা বলেছেন: শাহরিয়ার কবির বলেছেন, জিয়া চৌধুরী একতা আবাল (বাংলাদেশের আবাল ও তাদের প্রকৃতি, পৃষ্টা ৪২০) :P :P


উপরের রেফারেন্স দুইটার পুরা লাইন দেন, নাইলে স্ক্যান কপি দেন। X( X(

এইরকম ফাইজলামি দূরে গিয়ে করেন, নাইলে গদামের উপর রাখা হবে

৪১| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৪৭

অহেতুক অকারণ বলেছেন: অসাধারণ লেখা, ভাল লেগেছে উত্তর টা...........।।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:৫৯

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ । ভাল থাকবেন

৪২| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৪

মনযূরুল হক বলেছেন: আমাদের হাত বাঁধা নেই...আমাদের চোখ খোলা.....আমরা কওমি সমাজ.....
সম্ভব হলে, ভাই, সবার কমেন্টের জবাব দিয়েন । অনেকেই অপেক্ষায় থাকে.....

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০১

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ মনযূরুল হক ভাই।

সবার কমেন্টের জবাবই দেব।

একটু দোড়ের উপর আছি তাই লেট হচ্ছে আর কি

৪৩| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৫০

নিয়েল হিমু বলেছেন: হেফাজতীদের বিরুদ্ধে এত এত অভিযোগ এর পরেও এই পোষ্ট আছে এখনো হায় পরিতাপ ।

পোষ্ট টি মুছে দেয়া হোক নট স্টিকি

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০৩

একজন ঘূণপোকা বলেছেন: আপনাদের মত ২-৩ টা আবাল ছাড়া আর কেউই তাদের বিরুদ্ধে অভিযোগ করছে না।

ভাই গা জ্বললে কিছু করার নাই। সত্য সব সময়ই কঠিন হয়

৪৪| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:১৪

আশফাক সুমন বলেছেন: খুব ভাল লিখেছেন ভাই

প্রিয়তে নিলাম ।

( আরিফ জেবতিক এর ভণ্ডামই আর মুনাফিকি খুব সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন )

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০৪

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ । ভাল থাকবেন

৪৫| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ২:১৪

আশফাক সুমন বলেছেন: খুব ভাল লিখেছেন ভাই

প্রিয়তে নিলাম ।

( আরিফ জেবতিক এর ভণ্ডামই আর মুনাফিকি খুব সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন )

৪৬| ০৯ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:০৪

অবয়ব বলেছেন: তোমাকে গতকাল বিকেলে দেখলাম মহাখালীর এক বাস থেকে নামছ। খানিকটা ভীরু ভীরু চোখ, সঙ্গে আরো দুই চারজন-আশেপাশে এমনভাবে তাকাচ্ছ যাতে কোন অদৃশ্য গোয়েন্দা ব্যাটা ক্যাঁক করে ধরে না বসে। কিন্তু তোমার অনভ্যস্ত চোখের অতিরিক্ত সতর্কতা আমার মতো একজন সাধারণ মানুষেরই চোখে পড়ে গেল, প্রফেশনালরা চাইলেই কি আর তোমাকে চিনতে পারবে না। তোমার বেশভূষা, তোমার চোখের চাহনি, তোমার জড়সড় ভাব-তোমাকে চিনিয়ে দিতে যথেষ্ট। আমি নিশ্চিত, তুমি শাপলা চত্বরের জনসভার জন্য অগ্রবর্তী দলের একটা অংশ। এই রাজধানী নগরটায় কেউ একজন তোমাকে ব্রাত্য ঘোষণা করেছে, এজন্য তুমি দল বেঁধে, বাসের ছাদে কিংবা ট্রেনের বগিতে সহপাঠিদের সঙ্গে জোর গল্প করতে করতে এখানে আসতে পারছ না। এই কষ্ট যেমন তোমার, সেই কষ্টটা আমারও। এই দেশের রাজধানী শহরের আমি যতটুকু অংশীদার, তুমি তার চেয়ে কম নও, অথচ তোমাকে নিজের রাজধানীতেই আজ আসতে হচ্ছে লুকিয়ে লুকিয়ে-এ তোমার-আমার দুজনেরই সমবেত কষ্টের হওয়া প্রয়োজন।

জানি, তুমি আমার ফাঁসি দাবি করে এসেছ। এজন্য তোমার প্রতি আমার কোনো ক্ষোভ নেই। সেই শৈশবে যেদিন তুমি অসহায় ছিলে, তখন আমি তোমাকে আনতে যাইনি, তোমার মাদ্রাসার হুজুরই কোথাও থেকে তোমাকে এনে ছাত্রাবাসে আশ্রয় দিয়েছেন, লিল্লাহ-সদকা-কোরবানির চামড়া মেগে এনে তোমাকে তিনিই পেলেপুষে বড় করেছেন। সুতরাং তোমার ওস্তাদ তোমার পিতৃতূল্য অভিভাবক, তাঁর নির্দেশে সাড়া দিয়ে তুমি আজ এই রাজধানীতে আমার ফাঁসি চাইতে এসেছ।

অথচ আমি কখনোই তোমার প্রতিপক্ষ ছিলাম না। বিশ্বাস করো, আমিও সামান্য মানুষ, আমার পিতাকে হত্যা করা হয়েছিল পুকুর পাড়ে, আমার ধর্ষিতা মা কে জ্যান্ত কবর দেয়া হয়েছিল বাড়ির উঠোনে, আমি শুধু সেই নিষ্ঠুরতার সর্বোচ্চ শাস্তি দাবি করে রাজপথে নেমেছিলাম।
অথচ ঘাতকেরা খুব কৌশলী, ঘাতকদের অনেক টাকা, সেই টাকায় কেনা রাশি রাশি জ্ঞানপাপী মানুষ। তারা ঠিকই একটা না একটা দাবার ছকে আমাকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে ফেলবে-এই সত্যি আমি বরাবরই জেনে এসেছি। অতপর তারা আমার বিরুদ্ধে তোমাকে উস্কে দিয়েছে। বাকি সবই যুক্তি-কুযুক্তির বেড়াজাল, সত্য শুধু এটুকুই, তারা আমার বিরুদ্ধে নিজেরা না পেরে তোমাকে উস্কে দিয়েছে।
আমি এখন যতবারই বলি আমি মুসলিম, তারা তোমাকে সেটা বিশ্বাস করতে দেবে না। প্রয়োজনে তারা নিজেরাই আল্লাহ আর মহানবী( সাঃ ) কে অসম্মান করে সেই অসম্মানের দায় আমার কাঁধে ফেলে রাখবে। আমি তোমার দিকে হাত বাড়ালে তারা চিৎকার করে বলবে, ঐ নাপাকের হাত স্পর্শ করিস না রে, আর তুমি আঁতকে উঠে দূরে সরে যাবে।
আমি তোমার দরজায় যেতে চেয়েছিলাম। আমি চেয়েছিলাম একদিন তুমি আর আমি বসে সবগুলো গল্প করি, তোমাকে জানাই কীভাবে আর কেন আজ তুমি আর আমি প্রতিপক্ষ হয়ে উঠলাম। আমাকে সে সুযোগ দেয়া হয়নি। ঘাতকেরা দাবার গুটিতে চাল দিচ্ছে আর তুমি রেগেমেগে চিৎকার করে বলছ-নাস্তিকের সঙ্গে কোনো আলাপ নেই, আমি তার কল্লা চাই।
এই দায় তোমার নয়। আমরা এমন রাষ্ট্র তৈরি করতে পারিনি, যেখানে তুমি আর আমি একই ইতিহাস বই পড়ে বড় হয়ে উঠব, একই বিদ্যায়তনের বেঞ্চে বসে কাটাকুটি খেলে খেলে বড় হব। তুমি ক্লাসে ফারসি পড়েছ, আমি ইংরেজি পড়েছি-রাষ্ট্র তো সেই ছোটবেলায়ই তোমার আর আমার ভাষাকে ভিন্ন করে দিয়েছে-আজ যদি আমরা একই ভাষায় কথা বলতে না পারি, সেই দায় তবে তুমি একলা নেবে কেন? আর তাই আমরা এমন রাষ্ট্র তৈরি করতে পারিনি যেখানে তুমি আর আমি মিলে পরষ্পরকে একটাও গালি না দিয়ে ঘন্টার পর ঘন্টা তর্ক করে কোন একটা সিদ্ধান্তে একমত হয়ে এক কাপ চা খাব। তোমাকে কাঠমোল্লা ভেবে, আনপড় গোঁয়ার ভেবে আমি উপহাস করব না তরুণ, তুমি তো আমারই হারিয়ে যাওয়া ভাই, আজ ভাগ্যের ফেরে আর ভ্রষ্টদের প্ররোরচনায় সেই তুমিই ভাবছ আমায় বিভ্রান্ত শত্রু।

লাঠি-গুলি-টিয়ারগ্যাসের ভয়কে জয় করে তুমি আজ ঢাকা শহরে আমার মাথাটা কেটে ফেলার দাবি নিয়ে এসেছ তরুণ। আমি তবু তোমার মঙ্গল কামনা করি। তোমাকে যারা প্ররোচিত করল আমি তাদের অভিসম্পাত দিব, কিন্তু তোমার মঙ্গল কামনা করা থেকে বিচ্যুত হব না।
আমি কায়মনে দোয়া করি, এই ইট-কাঠ-বর্গার শহর থেকে তুমি আবার নিরাপদে তোমার মায়ের কোলে ফিরে যেও।

তোমাকে অভিবাদন।
শাহবাগ থেকে
তোমারই নাম না জানা কোনো এক ভাই




আরিফ জেবতিকের চিঠির বিপরীতে এই চিঠি ঠিক কোন যুক্তিতে কোন প্রসঙ্গে লেখা কিছুই আগামাথা পাইলাম না। আরিফ জেবতিককে একজন আস্তিক মানুষ হিসেবে জানি। ইদুল আজহার কোরবানীর বিপক্ষে বিভিন্ন লেখার বিরুদ্ধে তিনি একটি যুক্তিময় লেখা লিখেছিলেন, যা এখনও মনে আছে। তার বিরুদ্ধে একটি সত্য স্ক্রিনশট নেই। তার অথেনটিক একাউন্ড দিয়ে করা একটি ধর্ম সম্পর্কে কটুক্তি নেই। তারপরও তার নামে মিথ্যা ভুয়া ব্লগ খোলা হয়েছে। তাকে ভন্ড, মুনাফিক, প্রতারক ইত্যাদি জামাত শিবির কায়দায় গালাগালি দিয়ে এক গাদা গালভরা ডায়লগের এই লেখার কোন মর্মার্থ পেলাম না। হেফাজতে ইসলাম যে সমর্থন করবে না সেই বুঝি ভন্ড, নাস্তিক, কাফির আর মুনাফিক। এভাবে কাউকে নাম দিয়ে রীতিমত জাজমেন্ট করে ফেলা কি ইসলাম সমর্থন করে? আরিফ জেবতিকের লেখায় মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের করুন অবস্থাটা ফুটে উঠেছে এবং তার সহমর্মিতা প্রকাশ পেয়েছে।
হেফাজতে ইসলামের পিছনে থেকে জামাত শিবির তার উদ্দেশ্য হাসিলের চেষ্টা করছে, এটা সেদিনকার সমাবেশে সরাসরি গনজাগরণ মঞ্চ জ্বালিয়ে দেয়ার হুমকিতেই বোঝা গেছে। গনজাগরনমঞ্চের লাখো মানুষ, সবাই নাস্তিক হয়ে গেল? কেউ একজন হেফাজতের সমাবেশে বললেন, তাদের শরীরে নাকি মওদুদির রক্ত। গনজাগরন মঞ্চের পিছনে আওয়ামী লীগের সমর্থন ছিল। সেই আন্দোলনের ফসল সরকার ঘরে তুলতে চেয়েছে। তেমনি এই হেফাজতে ইসলামির আন্দোলনের ফসল ঘরে তুলতে চেয়েছে জামাতে ইসলাম ও বিএনপি। দুটোর মধ্যে পার্থক্য হল, গনজাগরন মঞ্চের আন্দোলন ন্যায়বিচার নিশ্চিত করার আন্দোলন। আর জামাতে ইসলামি কলকাঠি নাড়ছে ন্যায়বিচার নশ্চাৎ করতে। যুদ্দাপরাধীদের বিচার চান এখানে ছোট করে মিন মিন করে বলছেন, অথচ সেদিন সেই হেফাজতে ইসলামের মঞ্চে একবারও যুদ্ধাপরাধীদের বিচার চাওয়ার দাবী শোনা গেল না। ন্যায়বিচার নিশ্চিত করা কি একজন প্রকৃত মুসলিমের কর্তব্য নয়?
কওমী মাদ্রাসাগুলোর নিরপেক্ষতা এবং শান্তিপ্রিয় কর্মকান্ডের জন্য তাদের উপর সাধারণ মানুষের একটি শ্রদ্ধাবোধ ছিল। কিন্তু এখন রাজনীতির নষ্টচক্রে পড়ে সেই ভাবমূর্তি কতটুকু টিকে থাকে চিন্তার বিষয়।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:১৮

একজন ঘূণপোকা বলেছেন: >যুক্তি দেখবেন কেম্নে চোখে তো টিনের চশমা।

>আরিফ রে এই চিঠির কোথায় নাস্তিক বলা হয়েছে??

>কানের ডাক্তারের কাছে যান ওইটা মাদানি বলা হয়েছে মওদুদি না।
>কুরবানি নিয়ে লিখছে ভাল করেছে

> জাশি হেফাজত এক না অইটা তো জানেন, তাদের অপরাধ হেফাজতের উপর দিবেন না
>শাহবাগের ফসল বা আ ল কিন্তু ঘরে তুলে নিছে, হেফাজতেরটা কিন্তু পারে নাই জাশি বিএনপি নিতে আপ্নেই বলছেন, খিয়াল কৈরা ভাই জান

>আপনেরা নিন্দা জানাইছেন কটু উক্তি কারিদের ?? জানান নাই।

>কওমি মাদ্রারার উপর করুনা ফুটে উথেছে, সহমর্মিতা না

>কওমি মাদ্রাসা জজ্ঞি কারখানা এই রটনা (চুচিল্রা) আর হালে পানি পাবে না অই দিনের শান্তি পূর্ন আন্দোলনের পর থেকে।

> জ্বালিয়ে দেয়ার হুমকি দিবনা কি আঙ্গুল চুষব, আপ্নেরা অবরোধ দেন হরতাল দেন, তো কি করব

৪৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৪

তরুন তুর্কী বলেছেন: খুব ভাল লাগল ।
এই প্রথম কোন লেখা আমি প্রিয় তালিকায় নিলাম ।
না! সেটা এ লেখায় অভিভূত হয়ে নয় । নাস্তিকদের একটা সমুচিত জবাব বলে ।
কিছু মনে করবেন না ভাই, আমি এরকমই মনে যা থাকে তা না বলে অন্য কিছু বলতে পারি না !!!
ভাল থাকবেন ।
আর অশুভ অন্যায় অশ্লীলতের বিরুদ্ধে সর্বদা অগ্রনী থাকবেন, এই কামনা করছি ।
আল্লাহ আপনার সহায় হোন ।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:০৫

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ । ভাল থাকবেন

৪৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৫

মুহিত হোসেন সাহেল বলেছেন: লেখাটির জন্য ধন্যবাদ।
আমি একজন মুসলমান এবং আমি এতে গর্ববোধ করি।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:১৯

একজন ঘূণপোকা বলেছেন: আমি একজন মুসলমান এবং আমি এতে গর্ববোধ করি।



ধন্যবাদ । ভাল থাকবেন

৪৯| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৬

tarek.enamul বলেছেন: স্টিকি করা হোক!
স্টিকি করা হোক!
স্টিকি করা হোক!
স্টিকি করা হোক!
স্টিকি করা হোক!
স্টিকি করা হোক!
স্টিকি করা হোক!

:( কাকে বলতেছি স্টিকি করতে? সামু তো আবার মুসলিম-বিরোধিদের ব্লগ, চটি পিয়ালের লেখা স্টিকি করতে বলাই লাগতোনা। আর এটা কোটি লোক বললেও স্টিকি হবেনা।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২০

একজন ঘূণপোকা বলেছেন: এইটা সামু ব্লগ ভুলে গেছেন

৫০| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: জিয়া চৌধুরী বলেছেন: মুখে মধুরতম ব্যবহারের আড়ালে লুকিয়ে থাকা শ্বদন্ত।
হাতের মোলায়েম ছোয়ার আড়ালে হিংস্র নখরতা।
কোরআনের সুমধুর বানী আওড়িয়ে
বাস্তবে জালিমের মত আচরন।
এও সম্ভব হেফাজতিদের পক্ষে।

না হলে কেন আফগান ফেরত জঙ্গী হাবিবুর হেফাজত নেতা?

কেন হেফাজতিদের শরীরে মওদুদীর রক্ত বইছে বলে ঘোষনা?
কেন সাঈদীর মত খুনীদের মুক্তির দাবী?
কেন নওশের আলীর লাশ?
কেন রাস্তা বন্ধ করে মানব ভোগান্তী?
এরকম শত শত কেনর জবাব কী দেবে হেফাজতিরা?

@ জিয়া এতটাই অন্ধ আর দলকানা হওয়া সম্ভব!!!!!!!
১ম প্রশ্ন সত্যি হলে আমারও।
কিন্তু ২ -৩ এ শেষ পর্যন্ত এত মিথ্যচার???????

যুক্তির ঝোলা কি শেষ? মিথ্যা দিয়া ডিফেন্ড করতে হয়? এতটাই দৈনতায় পড়ে গেছেন!!!!

নওশের আলীরা গণতন্ত্রের কথা বলে-প্রতিরোধ করে কেন?

আজ নওশের না হলে কলিমুদ্দি হত!!! তখনতো বলতেন ভালই হইছে!!!!
১৫০ জন সাধারন মানুষ মরল- একটা উহু আহা দেখলাম না!!!!!
এক আওয়ামীলীগারের জন্য কত আবেগ!!!!!!!

আয় হায় ।ূতের মূখে রাম নাম- রাস্তা বন্ধ করে ভোগান্তি কথা আপনারা বলেন???????

সরকারের পালতু হয়্যা ২ মাস ধরে কি করছেন???????????

এরকম শত শত মিথ্যা দিয়ে আর যাই হোক সত্য প্রতিষ্ঠা হবে না। তবে অণেকের স্বরুপ প্রকাশীত হবে।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২২

একজন ঘূণপোকা বলেছেন: বিদ্রোহী ভৃগু ভাই আপ্নেরের ভাল কথায় হের কাম হবে না, পটু বন্ধক দেয়া তো হের

৫১| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৩

আশিকুর রহমান ১ বলেছেন: নিয়েল হিমু, ক্যান পোষ্ট দেইখা আপনার হনুর ল্যাঞ্জা চুলকাইতাছে নি?? নিজের কোন পোষ্টে ৫৭ টা প্লাস পাইছিলেন?? যত সব আবাল হনুর দল X( X(

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৩

একজন ঘূণপোকা বলেছেন: ভাই বাদ দেন তো যাদের কথা ঘুরিয়ে ফিয়েরে বলত তারা এখন ডিম থেরাপি নিচ্ছে দেখলে কার ভাল লাগে ????????/

৫২| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৯

ভাবী জিওলজিস্ট বলেছেন: হেফাজতের ধাক্কায় ব্লগিয় হনুদের মাথায় গ্যাষ্টিক হইছে মনে হয়
পোষ্টে +++++++++++

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৪

একজন ঘূণপোকা বলেছেন: ভাবী জিওলজিস্ট বলেছেন: হেফাজতের ধাক্কায় ব্লগিয় হনুদের মাথায় গ্যাষ্টিক হইছে মনে হয়



ভাল বলছেন

৫৩| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৫

জুল ভার্ন বলেছেন: কঠিন বাস্তবতার নিরিখে অসাধারন সুন্দর একটি লেখা। সামহোয়্যারইন ব্লগ কর্তিপক্ষ গেল সাত বছরে অনেক লেখা স্টিকি করে পাঠকদের প্রত্যাশা পুরণ করেছেন আবার অনেক লেখা স্টিকি করে ধিকৃতও হয়েছেন! তাই কর্তিপক্ষকে বিনীত ভাবে বলতে চাই-এই লেখাটা স্টিকি করারমত সহনশীল উদারতা কি আমরা আপনাদের কাছে আশা করতে পারি?

ধন্যবাদ।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৬

একজন ঘূণপোকা বলেছেন: :!> :!> :!>


ধন্যবাদ জুল ভার্ন ভাই

৫৪| ০৯ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৪

হুমায়ুন তোরাব বলেছেন: জুল ভার্ন বলেছেন: কঠিন বাস্তবতার নিরিখে অসাধারন সুন্দর একটি লেখা। সামহোয়্যারইন ব্লগ কর্তিপক্ষ গেল সাত বছরে অনেক লেখা স্টিকি করে পাঠকদের প্রত্যাশা পুরণ করেছেন আবার অনেক লেখা স্টিকি করে ধিকৃতও হয়েছেন! তাই কর্তিপক্ষকে বিনীত ভাবে বলতে চাই-এই লেখাটা স্টিকি করারমত সহনশীল উদারতা কি আমরা আপনাদের কাছে আশা করতে পারি?

ধন্যবাদ।

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৭

একজন ঘূণপোকা বলেছেন: :!> :!> :!>


ধন্যবাদ হুমায়ুন তোরাব

৫৫| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৪৮

উযায়র বলেছেন: জুল ভার্ন বলেছেন: কঠিন বাস্তবতার নিরিখে অসাধারন সুন্দর একটি লেখা। সামহোয়্যারইন ব্লগ কর্তিপক্ষ গেল সাত বছরে অনেক লেখা স্টিকি করে পাঠকদের প্রত্যাশা পুরণ করেছেন আবার অনেক লেখা স্টিকি করে ধিকৃতও হয়েছেন! তাই কর্তিপক্ষকে বিনীত ভাবে বলতে চাই-এই লেখাটা স্টিকি করারমত সহনশীল উদারতা কি আমরা আপনাদের কাছে আশা করতে পারি?

০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:২৭

একজন ঘূণপোকা বলেছেন: :!> :!> :!>


ধন্যবাদ উযায়র

৫৬| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৫৫

আমি বীরবল বলেছেন: অফুরন্ত ভাল লাগা।

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:০১

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ

৫৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:১১

অর্ক হাসনাত কুয়েটিয়ান বলেছেন: তারপর তোমাদের অইখানে আমরা যখন কিছু কালপ্রিটকে দেখালাম একাত্তরের রাজাকারদের মত আমারা বললাম তোমরা তাদের বের করে দাও

এই "কালপ্রিট"দের বের না করায় যদি মঞ্চের সবাই আলোচনার অযোগ্য হয়ে যায়, গ্রহনযোগ্যতা হারায় তাহলে সাইদীর মুক্তির দাবি নিয়েও যারা হেফাজতের আন্দোলনের মাঝে মিশে আছে তাদের বের না করে দিলে হেফাজতের গ্রহনযোগ্যতা থাকে কতটুকু?

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:০৪

একজন ঘূণপোকা বলেছেন: না সবাই আলোচনার অযোগ্য হয়ে যায় না, কিন্তু তারা যেভাবে সাধু বানাবার চেষ্ট্রা করছে সেজন্য অযোগ্য হয়ে যায়।


হেফাজত সাইদীর মুক্তির দাবি ওয়ালাদের পক্ষে ওকালতি করে নাই।

ধন্যবাদ

৫৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৪

আলোকন বলেছেন: আমার একটা প্রশ্ন ছিল

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:০৫

একজন ঘূণপোকা বলেছেন: ঘুরে আসলাম

৫৯| ০৯ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫৮

দিকভ্রান্ত*পথিক বলেছেন: আপ্নার যদি মনে হয়ে থাকে রাসুল প্রেমে পড়ে জামাত বিএনপি অর্থ খরচ করে এবং মাদ্রাসার হুজুরেরা যা ইচ্ছা তা ভুংভাং দিয়ে এই ছেলেগুলোকে সমাবেশে নিয়ে এসেছে, মহাফাঁকির মাঝেই আছেন আপনি।

আপনার যদি মনে হয়ে থাকে, রাসুল প্রেমে দিওয়ানা হয়ে হেফজতি জঙ্গিরা জামাতের সাথে হাত মিলিয়েছে, সব বাগীরাও হাত বাড়াতে চাচ্ছে, তাহলে আপনি ফাকির মাঝে আছেন।

আপনার যদি মনে হয় মাদ্রাসার ছাত্রদের উপরে চাপিয়ে দেওয়া হয়নি, আপনি ভুল জানেন, আমি জানি সেখানকার পরিবেশ, ব্যাক্তিগত আলাপ হলে বলতে পারবো কিভাবে জানি।

আপনার যদি মনে হয় রাসুল প্রেমে দিওয়ানা হয়ে ওই জ্ঞানপাপী আল্লামা শফিকে রাসুলের সাথে তুলনা করেছে এবং লংমার্চকে মক্কা বিজয় ও হিজরতের সাথে তুলনা দিয়েছে, আপনার মানসিক সুস্থতা নিয়ে আমি সন্দিহান।

যাই হোক। আপনার চিন্তাধারা।

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১০

একজন ঘূণপোকা বলেছেন: আপনার মানসিক সুস্থতা নিয়ে আমি সন্দিহান।


আপনার মন্তব্যের জবাব আর কি দিমু, দিলেন তো মেজাজটা খারাপ করে।

ভাই সামু কয়েক দিনের বাতাস বুঝেন না, সবায় এক দিকে আর আপনেরা ৩-৪ টা আরেক দিকে, সবার মাথা খারাপ আর আপনেরা ভালো। গ্রো আপ কিডস।


>কওমি মাদ্রাসা আপনে আমার চেয়ে ভালো চেনেন না, চিনতে পারে কিন্তু অইটা মাওলানা মাসুদের মাদ্রাসা হতে পারে।

৬০| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:০৭

আল ইফরান বলেছেন: ভালো লাগলো।
খুব সহজ ও সুন্দর লিখেছেন । :) :) :)

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১১

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ আল ইফরান ভাই

৬১| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৫

আমাতুল্লাহ বলেছেন: আলহামদুলিল্লাহ!!! অসাধারন লিখেছেন ভাই, খুব ভালো লাগলো। জাযাকাল্লাহু খাইরান।

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১১

একজন ঘূণপোকা বলেছেন: জাযাকাল্লাহু খাইরান।

৬২| ০৯ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৫

ক্ষুধিত পাষাণ বলেছেন: এমন সুন্দর একটি পোস্ট স্টিকি নাহবার কারন সাধারন ব্লগারদের অজানা নয়।

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১২

একজন ঘূণপোকা বলেছেন: |-) |-) |-)

৬৩| ০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩১

মোহাম্মদ নাজমুল ইসলাম বলেছেন:
অসাধারণ লিখেছেন। ভবিষ্যতে সকল অন্যায় ও অপপ্রচারের বিরুদ্ধে আপনার ব্লগ গর্জে উঠবে এই প্রত্যাশা ও দোয়া রইলো।

আল্লাহপাক আপনাকে উত্তম প্রতিদান দিক।

সোজা প্রিয়তে।

ধন্যবাদ ছাড়া আর কোন ভাষা জানা নাই।

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১২

একজন ঘূণপোকা বলেছেন: আপনাকেও আল্লাহপাক উত্তম প্রতিদান দিক।



ধন্যবাদ


৬৪| ০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩১

নিয়েল হিমু বলেছেন: আবাল এবং হনু এবং আবাল হনু গালি খাইলাম দুই জন হুজুরের কাছে । আলহামদুলিল্লাহ । হুজুরদের ঈমানী দৌড় দেখে আমি খালি মুগ্ধ না হাত পা সব ধো হৈছি ।
তবে আমি ধৈর্য ধারণ করলাম । কারন নিশ্চয় আমার সৃষ্টিকর্তা আল্লাহ ধৈর্যশীল দের সাথে আছেন ।

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১৪

একজন ঘূণপোকা বলেছেন:



নিশ্চয় আমার সৃষ্টিকর্তা আল্লাহ ধৈর্যশীল দের সাথে আছেন ।

৬৫| ০৯ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

ShusthoChinta বলেছেন: অসাধারণ সুন্দর পোষ্ট! এতো নমনীয় নিরহংকার ভাষা সবাই ব্যবহার করতে পারেনা,তোমরা কওমি মাদ্রাসার ছাত্ররাই শুধু পারো! আমার দেখামতে আমাদের দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের বিচারে কওমি মাদ্রাসার ছাত্ররাই সবচেয়ে নম্র,ভদ্র এবং বিনয়ী,অথচ এই ছেলেগুলোকে নিয়েই কতো মিথ্যা প্রোপাগান্ডা!

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১৫

একজন ঘূণপোকা বলেছেন: হ্যা ভাই যত মিথ্যা প্রোপাগান্ডা তাদের নিয়েই, নাইলে যে অনেকের হালুয়া রুটি বন্ধ হয়ে যায়।

৬৬| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:০৯

অপরিচিত অতিথি বলেছেন: কি কমেন্ট করবো বুজতাছি না

১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১৬

একজন ঘূণপোকা বলেছেন: এইতো কমেন্ট করে ফেলেছেন ঃপি ঃপি

৬৭| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:০৯

এম এম হোসাইন বলেছেন: ++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

১৩ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৪৭

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ

৬৮| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:২৬

রাইসুল বাঙ্গালী বলেছেন: এই জবাব পড়ার পরে আরিফ আরো সরল বাংলায় তার চিঠিটাকে অনুবাদ করে দিবে আশা করি। পোস্টের জন্য ধন্যবাদ। কমেন্টের মিছিল দেখে মুগ্ধ হইলাম।

০৭ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:২৯

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ

৬৯| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৪৩

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: আমার অবজারভেশন থেকে বলছি:

বাংলাদেশে প্রকৃত সংখ্যা লঘু আসলে ঐ কওমি মাদ্রাসায় পড়ুয়া ছেলে গুলো। তারা সমাজ সরকার থেকে কোন সাহায্যই পায় না, পায়না ভাল চাকরি বাকরি। বাংলাদেশের সংবাদ মিডিয়া দেখুন, আমার মনে হয় শতকরা ৫০% হিন্দু সম্প্রদায়ের অথচ একজনও পাবেন না আলেম কিংবা কওমি মাদ্রাসায় পড়ুয়া কোন ছেলে।

সোনার বাংলাদেশের স্বপ্ন দেখে অথচ কওমির ছেলেদের অকপটে জংগি বলে যারা তারা আমাদের স্বাধিনতার শত্রু। তারা দেশে শান্তি চায় না কারন ঘোলা পানিতেই তাদের বেশি লাভ।

২০ শে জুলাই, ২০১৩ রাত ৯:৪১

একজন ঘূণপোকা বলেছেন: আপনার মন্তব্যের দ্বিমত করার কোন অবকাশ নেই।


অনেক অনেক ধন্যবাদ মাহমুদুল হাসান কায়রো

৭০| ০৯ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৫৫

মাহমুদুর রাহমান বলেছেন: ২/৩ টা দেখি লম্বা ল্যঞ্জা নাড়তে নাড়তে কি না কি বলে। এক বড় পি এম এ বলল > শাহবাগ পশ্চিমে না হলে হেফাজতের হুজুরের মূত্র বিসর্জন কর্মসূচী দিতেন মনে হয়। আর তাতেই যে মূত্রমনা দের ?ন জাগরন মঞ্চের অন্যায় মূত্রের বন্যায় ভেসে সাফ হয়ে যেত এতে কোন সন্দেহ নাই :P :P

২০ শে জুলাই, ২০১৩ রাত ৯:৪৩

একজন ঘূণপোকা বলেছেন: কি যে বোলেন না মিয়া, একটু রেখে ডেকে বলেন

৭১| ১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:০০

আশিক হাসান বলেছেন: লেখাটা পড়ে ভাল লাগলো । শাহবাগের একাত্তরের চেতনা নিয়ে অনেক কথা হয়ছে এবং হচ্ছে এই বিষয়ে আমার একটা ছোট্ট জিজ্ঞাসা ছিল। আমরা যারা দাবী করি যে আমরা একাত্তরের চেতনাকে লালন করি আমাদের বুকের মাঝে এবং এই একাত্তরের চেতনা ছিল একটি ধর্ম নিরপেক্ষ দেশ গড়ার এবং যেই দেশে সকলে তাদের নিজ নিজ ধর্ম শান্তিতে লালন করবে তাহলে যেসব তথাকথিত ব্লগাররা ধর্মবিদ্বেষী হয়ে ধর্মকে হেয় করছে কলুষিত করছে তাদের লেখনী এবং চিন্তাশক্তির দ্বারা - তারা কি আসলেই প্রকৃতপক্ষে ৭১ এর চেতনাকে কলুষিত করছেনা তাদের ব্লগিং এর মাধ্যমে। সেক্ষেত্রে শাহবাগের গনজাগরন মন্চ কি পারেনা এইসব ৭১ এর চেতনা বিরোধী ভাইরাসগুলোকে শাহবাগের আন্দোলন থেকে বের করে দিতে । এইসব ধর্মবিদ্বেষী ব্লগারদের পক্ষ নিয়ে আমার মনে হচ্ছে শাহবাগের আন্দোলনকারী রা তাদের এবং আমাদের ৭১ চেতনার সাথে আপোষ করছে।

২০ শে জুলাই, ২০১৩ রাত ৯:৪৪

একজন ঘূণপোকা বলেছেন: ধন্যবাদ আশিক হাসান

৭২| ১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:০৮

ছাত্তির ইন্জিনিয়ার বলেছেন: আমরা আম জনতা মাদ্রাসার ছাত্র শিক্ষক যাদেরকে মোল্লা বলে চিনি, তাদের সম্পর্কে আপনার আমার ধারনা কতটুকু আছে ? পাজামা পান্জাবী দাড়িওয়ালা টুপি ওয়ালা দেখলেই আমরা নাক সিটকাই । আমরা চেষ্টা করি মোল্লাদের থেকে দূরে থাকতে । মাদরাসার মোল্লাদের দৈনন্দিন জীবন যাপন, লেখাপড়ার পাঠ্যসূচী সম্পর্কে অনেক কিছুই জানি না ।

তবে এটুকু বলতে পারি, মাদরাসা মানেই আমরা যা বুঝি তা হল সন্ত্রাসীদের কারখানা । আসলে তা নয় । মাদরাসার পাঠ্যসূচীতে নাকি দ্বীনের কথা লেখা নাই । শুধুই নাকি সন্ত্রাসী হওয়ার শিক্ষা দেয় । আসলে ভুল ধারনা । মাদরাসার পাঠ্যসূচী দেখলে বুঝতে পারবেন ওদের পাঠ্যসূচী কত যুগোপযোগী । কম্পউটার সায়েন্স সম্পর্কে ওদের কত জ্ঞান । আর ব্লগ ? ব্লগিং ওরা ও করে । দু-চারজন হয়তো ব্লগিং সম্পর্কে ভাল জ্ঞান নেই । আর আমাদের মাঝেই কতজনের ব্লগিং সম্পর্কে জ্ঞান আছে । এইতো মাত্র মাস দুয়েক আগে ব্লেগিং কথাটা আম জনতা জানতে পেরেছে । তার আগে অনেকেই ব্লগিং কথাটা শুনেও নি । আমাদের ধারনা আমরা সাধারন শিক্ষার্থীরা দুনিয়ার সবকিছু বুঝি , মোল্লারা কি বুঝে ? ওরা ও অনেক কিছু জানে । তবে ওদরে প্রকাশের পথ নেই ।

আমার এতকথা লেখার পেছনের কােরনটি হল মোল্লাদের সম্পর্কে অনেক কিছু ই না জেনে বাজে মন্তব্য করে থাকি । যা আদৌ্ সত্য নয় । মোল্লাদের দেখলে বাজে কথা বলি । আমরা যদি মাদরাসার ছাত্রদের সাথে মিশি তাহলে আপনার আমার ধারনা পাল্টে যাবে ।

২৩ শে জুলাই, ২০১৩ রাত ১২:০৪

একজন ঘূণপোকা বলেছেন: ছাত্তির ইন্জিনিয়ার আপনার সাথে দ্বিমত করার অবকাশ নেই। এত সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৭৩| ১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:১৯

নরাধম বলেছেন:
চমৎকার লেখা। জেবতিকেরটাও। আমরা দুপক্ষের ডায়ালগ চায়, দুপক্ষের ভুল বুঝাবুঝি অবসান হোক সেটাই চায়। জেবতিককে ধন্যবাদ তিনি মমতা দেখিয়েছেন আমাদের ভাইদের প্রতি, আপনাকে ধন্যবাদ প্রকৃত ইস্যুটা কোথায় সেটা জেবতিক বা আমাদেরকে বুঝাতে চেষ্টা করেছেন। এভাবেই হবে।

০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:১২

একজন ঘূণপোকা বলেছেন:

হুম

৭৪| ১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:২৫

মোহাম্মদ আলমগীর খান বলেছেন: লেখক বলেছেন: তোমার তাদের সাথে ৮৬ তে না কবে জানি জোট করলে কবে জানি ক্ষমতায় যাবার আন্দোলন করলে, কিন্তু আমারা কিন্তু তাদের জন্মের পর থেকেই ঘৃনা করাতাম।
এই ফেব্রুয়ারিতে তোমারা যখন শাহাবাগে সমেবেত হলে আমারা কিন্তু তোমাদের বাধা দেই নাই। বরং দোয়া করেছি। দাড়ি-টুপি নিয়ে আমাদের অনেকে কিন্তু সেখানে গিয়েছিল। তোমার চোখ মনে হয় সেদিকে যায়নি।



মাহমুদুল হাসান কায়রো বলেছেন: আমার অবজারভেশন থেকে বলছি:

বাংলাদেশে প্রকৃত সংখ্যা লঘু আসলে ঐ কওমি মাদ্রাসায় পড়ুয়া ছেলে গুলো। তারা সমাজ সরকার থেকে কোন সাহায্যই পায় না, পায়না ভাল চাকরি বাকরি। বাংলাদেশের সংবাদ মিডিয়া দেখুন, আমার মনে হয় শতকরা ৫০% হিন্দু সম্প্রদায়ের অথচ একজনও পাবেন না আলেম কিংবা কওমি মাদ্রাসায় পড়ুয়া কোন ছেলে।

সোনার বাংলাদেশের স্বপ্ন দেখে অথচ কওমির ছেলেদের অকপটে জংগি বলে যারা তারা আমাদের স্বাধিনতার শত্রু। তারা দেশে শান্তি চায় না কারন ঘোলা পানিতেই তাদের বেশি লাভ।

৭৫| ১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৪৫

েরদওয়ান রহমান বলেছেন: দিকভ্রান্ত*পথিক তুমিতো দিকভ্রান্তই তাহলে সবকিছুতে ঠ্যাং ডুকাও কেন?আগে ভ্রান্ত পথ ছেড়ে সঠিক ও সরল পথে আসও

৭৬| ১০ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৪৫

অর্ক হাসনাত কুয়েটিয়ান বলেছেন: লেখক বলেছেন: না সবাই আলোচনার অযোগ্য হয়ে যায় না, কিন্তু তারা যেভাবে সাধু বানাবার চেষ্ট্রা করছে সেজন্য অযোগ্য হয়ে যায়।


হেফাজত সাইদীর মুক্তির দাবি ওয়ালাদের পক্ষে ওকালতি করে নাই।


হেফাজত সাইদীর মুক্তির দাবি ওয়ালাদের পক্ষে ওকালতি না করলেও তাদের আচলের তলায় ঠিকই রাখসিল, কওমি মাদ্রাসার এই ভাই যেমন তার এই চিঠিতে প্রশ্ন করেছেন , তোমরা কি এতই দূর্বল, যে তাদের ছাড়া তোমরা অচল হয়ে পড়তে? তেমন প্রশ্ন কি নিজেদের আর তার হুজুরদের করতে পারতেন না?
নিজে অসৎ সঙ্গ ত্যাগ না করে অন্যকে সঙ্গের জন্য দোষারোপ করা কতটা যুক্তিসঙ্গত????




আমরা বারবার বললাম যে তোমাদের সাথে আমাদের কোন বিরোধ নাই, আমারাও যুদ্ধাপরাধের বিচার চাই। না শাপলা চত্বরের ভাই, তোমার কথার প্রথম অংশ মিথ্যা। তোমার হুজুররা প্রথমেই এই আমাদের ধর্ম নিবিরোধী গণসমাবেশ বন্ধ করা দিয়ে আন্দোলন শুরু করেছে লক্ষ্য কর ভাই ধর্মবিরোধী কোন আন্দোলন না, তারা বন্ধ করেছে যুদ্ধাপরাধ বিরোধী আন্দোলন। যে আন্দোলনে শরীক ছিল মুসলিম, হিন্দু আস্তিক নাস্তিক সহ বাংলার সাধারণ জনগণ।

সবশেষে তোমাকে একটা কথাই বলে যাই, কারো কথা বলার অধিকার সমর্থন করা মানেই তার কথাকে সমর্থন করা না, কারো কথা পছন্দ না হওয়ার সমাধান তার গলা টিপে ধরা না ।
ভালো থেকো।
ধন্যবাদ।

৭৭| ১০ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:১৩

ছাত্তির ইন্জিনিয়ার বলেছেন:

৭৮| ১০ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৩২

শিক্ষানবিস বলেছেন: কর্তৃপক্ষ স্টিকি করেনি। কিন্তু পাঠকেরা ভাল লাগার ভোট দিয়ে স্টিকি করে দিল।

৭৯| ১০ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪৩

মিতক্ষরা বলেছেন: চমৎকার লেখা। জেবতিক আরিফের পুরো লেখাটিতে এক ধরনের অবজ্ঞা আর করুনা সুর ছিল স্পষ্ট। জবাবদাতা সেইটাকে কাটিয়েছেন।

৮০| ১০ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

শরীফ িবিড বলেছেন: অসাধারন!!!!!!!!!!!!!!!!!!!!!!!

দেরীতে হলেও স্টিকি করা হোক।


দেরীতে হলেও স্টিকি করা হোক।

৮১| ১০ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:২৯

কাকতড়ুয়া007 বলেছেন: দেরীতে হলেও স্টিকি করা হোক !

৮২| ১১ ই এপ্রিল, ২০১৩ রাত ৮:১৪

মেশকাত মাহমুদ বলেছেন: অসাধারণ। সামু কতৃপক্ষকে অনুরোধ করছি স্টিকি করার জন্য।আপনাদের চেতনার সাথে না মিললেও ভিন্ন মতের প্রতি শ্রদ্ধা রেখে কওমি সম্প্রদায়ের প্রতি ভুল বুঝাবুঝির অবসানের ক্ষুদ্রতম সুযোগ হিসেবে নিয়ে হলেও পোস্টা কি স্টিকি করা যায়না!!!!!!!!!?????????

৮৩| ১১ ই এপ্রিল, ২০১৩ রাত ১১:৩৪

ফার্ুক পারভেজ বলেছেন: সামুর চেতনার কথা বললেন েমশকাত মাহমুদ

সামুর চেতনা হচ্ছে আওয়ামী নাস্তিক্যবাদী ইসলাম বিদ্বেষী চেতনা।

যে চেতনায় মানুষের ধর্মীয় অনূভুতির প্রতি শ্রদ্ধা নেই, যে চেতনায় সমাজের নৈতিক অবক্ষয় রোধে ভূমিকা নেই, যে চেতনা এক চোখা ভূমিকা পালন করে।

যে চেতনা সরকারের হূমকি-ধামকি র মুখে অশ্লীল-বিদ্বেষী ব্লগারদের ব্লক করে নিজের গা বাঁচানো ধান্ধায় থাকে সে চেতনার প্রতি রইলো ধিক্কার।
ভালো হওয়ার সময় এখনও শেষ হয়ে যায়নি।

৮৪| ১৩ ই এপ্রিল, ২০১৩ রাত ৯:০৩

মোমের মানুষ বলেছেন: অসাধারণ সুন্দর পোষ্ট! এতো নমনীয় নিরহংকার ভাষা সবাই ব্যবহার করতে পারেনা,তোমরা কওমি মাদ্রাসার ছাত্ররাই শুধু পারো! আমার দেখামতে আমাদের দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের বিচারে কওমি মাদ্রাসার ছাত্ররাই সবচেয়ে নম্র,ভদ্র এবং বিনয়ী,অথচ এই ছেলেগুলোকে নিয়েই কতো মিথ্যা প্রোপাগান্ডা!


৩৯৩২ বার পঠিত
৫০ জন প্রিয়তে নিয়েছে
৮৭টা লাইক
তারপরও এই পোস্ট টা স্টিকি হইল না কিভাবে?
মডারেটদের নিকট জবাব চাই?

৮৫| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৫৩

ফার্ুক পারভেজ বলেছেন: @মুেমরমানুষ
ষ্টিকি হইলোনা কারন আমার প্রথম মন্তব্যের দড়ি ছিড়ে সামু এখনও বেরিয়ে আসতে পারেনি তাই।

৮৬| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ২:৩৯

নিঃসঙ্গ পথিক.. বলেছেন: অসাধারণ সুন্দর একটি লেখা উপহার দেয়ার জন্য লেখককে অভিনন্দন।

৮৭| ১৪ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:৩৮

সরকার৮৪ বলেছেন: ++

৮৮| ১৪ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৩

এবি নেওয়াজ বলেছেন: ++++++++awesome++++++

৮৯| ১৬ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৩৩

রাফি মানিক বলেছেন: +++++++++++++++++++++++++++++++++++++++++++++

৯০| ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৪

ean25 বলেছেন: +++++++++++++++

৯১| ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৫৪

সাখাওয়াত০২ বলেছেন: দেরীতে হলেও স্টিকি করা হোক

৯২| ২০ শে এপ্রিল, ২০১৩ বিকাল ৪:০৮

সোহাগ সকাল বলেছেন: আপনার লিখার ভাষাটা প্রশংসনীয়। অনেক সুন্দর করে লিখেছেন।

ব্লগিং হয়ে উঠুক সুস্থতা ও সৌন্দর্যের প্রতীক।

হেফাজতে ইসলামের সবগুলো দাবীর সাথে যদিও একমত নই, তবুও বলবো, আপনার লিখাটা অনেক ভালো লাগলো। অনেক ভালো লাগলো।

শুভ কামনা।।

৯৩| ০১ লা মে, ২০১৩ রাত ১২:২৮

খাটাস বলেছেন: সোহাগ সকাল বলেছেন: আপনার লিখার ভাষাটা প্রশংসনীয়। অনেক সুন্দর করে লিখেছেন।

ব্লগিং হয়ে উঠুক সুস্থতা ও সৌন্দর্যের প্রতীক।

হেফাজতে ইসলামের সবগুলো দাবীর সাথে যদিও একমত নই, তবুও বলবো, আপনার লিখাটা অনেক ভালো লাগলো। অনেক ভালো লাগলো।

শুভ কামনা।।

৯৪| ০১ লা মে, ২০১৩ সকাল ৯:০৭

েশখসাদী বলেছেন: সুন্দর লেখা । ধন্যবাদ ।

৯৫| ০১ লা মে, ২০১৩ দুপুর ১:২০

সজল বস বলেছেন: সুন্দর জবাব। খিলফত আসেছ। মুসলমানদের উচিত আগামী বিপ্লবের জন্য নিজেকে তৈরী করা। জ্ঞানের সকল ক্ষেত্রে বিচরণ করা। http://www.liberatedthought.blogspot.no

৯৬| ০১ লা মে, ২০১৩ দুপুর ১:২৪

মেকগাইভার বলেছেন: স্টিকি

৯৭| ১১ ই মে, ২০১৩ দুপুর ১২:৪৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: সত্যের জয় এক দিন হবেই ইনশাল্লাহ !!! আল্লাহু আকবার !!!

৯৮| ২০ শে মে, ২০১৩ দুপুর ১:১২

তালপাতার সেপাই বলেছেন: আমরা শান্তির পতাকা চাই,

৯৯| ০৮ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৩৮

যুবায়ের বলেছেন: চিন্হ দিয়ে গেলাম সময় নিয়ে পড়তে হবে।

১০০| ২৯ শে নভেম্বর, ২০১৪ রাত ১:৩১

হাবিবুর রাহমান বাদল বলেছেন: শুধুমাত্র ভাললাগা, ভালোবাসা আর +++++++++++++++++++++++++আর শুধুই ++++++++++++++++++++++++++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.