নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

মানবিক অধিকার, উন্নত দেশ ও কিছু প্রশ্ন

০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:০৭



কিভাবে মানবিক অধিকার নির্ধারণ করা হয়েছে ?

আমি খুব কৌতূহলী ছিলাম এই প্রশ্নের উত্তর জানার জন্য। তাই আমি বেশ কিছু উন্নত দেশের সংবিধান, সার্বজনীনভাবে স্বীকৃতি স্মারকগুলো নিয়ে একটু ঘাটাঘাটি শুরু করলাম।

জাতিসঙ্ঘ যখন গঠন করা হয় তখন মানব অধিকার সংরক্ষনের উদ্দেশ্যে একটা স্মারক এ সকল জাতিপ্রধানদের দ্বারা স্বাক্ষর করা হয়েছিল। পরবর্তীতে যে দেশই জাতিসঙ্ঘের অধীনে এসেছে সবাই এতে সাক্ষর করে। "The Universal Declaration of Human Rights" নামের সেই স্মারকের মানব অধিকার রক্ষার ব্যাপারে অনেকগুলো আর্টিকেল ছিল। আমি এখানে শুধু দ্বিতীয় আর্টিকেলের কিছু অংশ পেস্ট করছি কারন এটাই মনে হয় সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ

"Everyone is entitled to all the rights and freedoms set forth in this Declaration, without distinction of any kind, such as race, color, sex, language, religion, political or other opinion, national or social origin, property, birth or other status. "
-Article 2, The Universal Declaration of Human Rights , United Nation

মানে হচ্ছে সকল জাতি, বর্ণ, লিঙ্গ, ভাষা,ধর্ম, রাজনৈতিক বা অন্য মতাদর্শী ইত্যাদি সবাই এই স্মারকের মাধ্যমে সমধিকার ও স্বাধীনতার দাবীদার।

খুবই ন্যায্য মনে হয়েছে আমার কাছে এই আর্টিকেলটা। তবে কিছু নতুন প্রশ্নের উদায় হল।

তাহলে কেন উন্নত দেশগুলো জাতি, স্থান ও ধর্মের বৈষম্য করছে তাদের দেশে প্রবেশধিকারের ক্ষেত্রে ? (যেখানে তারা দায়বদ্ধও না কোন কারন দশাতে।)

কেন উন্নত দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলো স্কলারশিপের সময় আমেরিকানদের বা ইউরোপীয়দের বেশি সুবিধা দিচ্ছে যেখানে অর্থনৈতিকভাবে কাঙ্গাল আফ্রিকান এশিয়ানরাও মেধার বিচারে এই সুযোগ পাওয়ার দাবি রাখে?

এই ব্যাপারে আমি একমত যে সল্প উন্নত বা অনুন্নত দেশগুলো বিভিন্নভাবে মানব অধিকার লঙ্ঘন করছে। কিন্তু আমরা কেন ইতিবাচক উদাহরন পাচ্ছি না সেই সব দেশের কাছ থেকে যারা এই নিয়ম বানিয়েছে ?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.