নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

ভারত ঘুরে আসবার পরিকল্পনা নিচ্ছি। ব্লগার ভাইদের এডভাইস প্রয়োজন।

১৬ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৪৮


আমরা কিছু বন্ধু মিলে ঘুরে আসতে চাচ্ছি ভারত। সমস্যা হচ্ছে আমাদের কারোই এত দূরে ভ্রমণ করার অভিজ্ঞতা নেই। আশা করি আপনাদের কাছ থেকে কিন্তু তথ্য আর অভিজ্ঞতাগুলো জেনে অনেক উপক্রিত হব । ইচ্ছা আছে দেশে ফিরে তথ্যসহ একটা ব্লগ সিরিজ লিখবো।

আমাদের ইচ্ছা আছে ৪টি স্থানে যাওয়ার।
১। কলকাতা
২। আগ্রা
৩। জয়পুর
৪। দিল্লি

আমাদের বাজেট হচ্ছে প্রতিজন প্রায় ২০,০০০ টাকা (ভিসা বাদে)। আমরা ভ্রমনের ক্ষেত্রে খুব বেশি আরাম চাই না। মানে হচ্ছে যেখানেই রাইত সেখানেই কাইত। যাব ডিসেম্বরে ।

ট্রেনেই যাব না বাসে যাব?
শহরগুলোর দর্শনীয় স্থানগুলোতে কম খরচে কিভাবে ঘুরব?
কম খরচের হোটেল কোথায় পাব?
প্রসিদ্ধ খাবারগুলো কি কি ? কোথায় কত দামে পাব?
কোন জায়গা আছে যেটা মিস করা উচিত হবে না ?
(এই প্রশ্ন গুলোর উত্তর গুরুত্বরভাবে দরকার)

কোন জায়গা যদি আপনারা কেউ রেকমেন্ড করেন তাহলে ভাল। পয়সা বাচানোর কোন কৌশল যদি জানেন প্লিস কমেন্ট এ সাহায্য করুন।


আপনার সাহায্য আমাদের জীবনের এক সুন্দর স্মৃতির কারন হতে পারে। সবার সহযোগিতা কামনা করছি।

মন্তব্য ২৭ টি রেটিং +১/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:২০

ভোরের সূর্য বলেছেন: ভাই আপনাদের বাজেট কি ভিসা সহ ২০হাজার টাকা নাকি ভিসা বাদে? কারন আপনাদের ৪জনের ডেট নিতে লাগবে মিনিমাম ১৫০০করে ৬হাজার আর ভিসা প্রসেসিং ফী ৬০০টাকা করে ৪জনের লাগবে ২৪০০টাকা। অর্থাৎ ভিসা বাবদ মিনিমাম আপনাদের খরচ হবে ৮৪০০টাকা।
আপনারা কোন সময়ে যেতে চান? যদী আগামী ঈদে যেতে চান তাহলে এখনই ভিসার জন্য কাজ শুরু করে দিতে হবে। মানে কালকে থেকেও প্রেসেসিং শুরু করে আগামী মাসের প্রথম দিকে ভিসা পেয়ে যাবেন।
ঈদের সময় যেতে চাইলে আপনাদের ৪জনের বাসের টিকিট কেটে ফেলতে হবে কারন ঈদের সময় আলাদা ঝামেলা হয় আর ঐ সময় টিকিটের খরচও বেশী হবে ঠিক একই ভাবে কলকাতা থেকে অন্য স্থানে যেতেও টিকিট অনেক থেকেই কাটতে হবে। কেননা ঐ সময় ভারতেও ইদ তাই ওখানেও বাংলাদেশের মতন অবস্থা তাই কম টাকার ট্রেনের টিকিট আগেই অর্থাৎ ১মাস আগেই কেটে ফেলতে হবে। ঢাকা থেকে বেনাপোল হয়ে কলকাতা কিংবা ঢাকা থেকে সাতক্ষীরার ভোমরা হয়ে ওপারে বসিরহাট হয়ে কলকাতা যেতে পারেন। ভোমরার কথা বল্লাম কারন ঝামেলা কম আর বসিরহাট থেকে কোলকাতা ট্রেনে যেতে পারবেন কম খরচে।
কলকাতায় বেশীরভাগত বাংলাদেশীরা নিউমার্কেট, মির্জাগালীব স্ট্রিট ইত্যাদি এলাকায় ওঠে। ওখানে গেলেই আপনারা বিভিন্ন হোটেল ঘুরে দরদাম করে উঠে যেতে পারবেন। কোলকাতা থেকে আপনাদের সব স্থান ট্রেনেই যেতে হবে।
আসলে সময়টা খুব ইম্পরট্যান্ট। আপনারা কোন সময় যেতে চান।
আর যেভাবেই খাবার খান কিংবা ঘুমান আপনাদের বাজেট বেশী রাখা ভাল কারণ বিদেশ বিভূঁইয়ে বিপদে পড়লে কে টাকা দিবে। এমন কি ওখানে এমন না যে বিকাশে টাকা পাঠিয়ে দেবে আপনাদের আত্মীয় স্বজন। আর নিরাপত্তার বিষইয়টিও মাথায় রাখা উচিৎ।

আর যেসব জায়গায় যাবেন ভাল হয় সেখানে যেয়েই দেখে শুনে হোটেল ঠিক করা। আর একটা জিনিস জানিয়ে রাখি ওদের বড় বড় ষ্টেশনগুলোতে ডরমেটরি আছে রাতে থাকার জন্য। তেমন হলে ওখানেই রাত কাটিয়ে দিতে পারবেন অনেক কম খরচে।

আপনারা আরো ডিটেইল জানান আপনাদের কবে কখন কিভাবে যেতে চান ইত্যাদি।

১৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৪২

জিএমফাহিম বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। ২০, ০০০ টাকা প্রটিজন। ভিসার টাকা আলাদা। এই বাজেট শুধু থাকা, খাওয়া আর ঘুরার জন্য।

আমরা ডিসেম্বরে যাব

হোটেলে কেমন খরচ পড়বে? ট্রেনে কেমন খরচ পড়বে?

২| ১৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৩৪

সাদী ফেরদৌস বলেছেন: ভিসা কি পাইছেন ? না পাইলে এত খুশি হইয়েন না ।

আমিও আগামি মাসের ৫ বা ৬ তারিখে যাচ্ছি , গেলে আপনারাও যেতে পারেন ।
ভাই ,২০০০০ হাজার টাকায় ভারতে রাজার হালে ঘুরতে পারবেন ।

১৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৪৩

জিএমফাহিম বলেছেন: ভিসার জন্য আগামী মাসে দাঁড়াচ্ছি। রাজার হাল!! কন কি ?? কিছু টিপস দেন ভাই

৩| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৩:১০

বাকি বিল্লাহ বলেছেন: হোটেল খরচ বেশি পড়বে না। যেহেতু আপনারা ৪ জন হোটেল ভাড়া খুব কমই হবে। নিজে দরদাম করে উঠবেন কারো হেল্প নিবেন না। কলকাতায় হোটেল প্যারাডাইসে উঠতে পারেন। ৪ জন বড় একটা রুম নিলে ২টা ডাবল বেড পাবেন। ভাড়া ১২০০ বেশি হবেনা। কলকাতা থেকে দিল্লী রাজধানী এক্সপ্রেসে গেলে জনপ্রতি ২০০০ রুপি লাগবে। খাবার ফ্রি। কলকাতায় গিয়ে ফেয়ারলি প্যালেস থেকে বিদেশী কৌটায় ট্রেনের টিকেট নিবেন। আগে প্লান ঠিক করেন কোথায় থেকে কোথায় যাবেন। আমি যখন গিয়েছিলাম ২০১৪ তে কলকাতা থেকে আগ্রা ট্রেনে স্লিপার ছিল ৪৯০ রুপি এখন একটু বেশি হবে।

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৮:১৮

জিএমফাহিম বলেছেন: আমরা প্রথমে যাব কলকাতা থেকে আগ্রা, তারপর আগ্রা থেকে জয়পুর, এরপর জয়পুর থেকে দিল্লি। দিল্লি থেকে আবার ফিরত আসব কলকাতা এরপর দেশে ফিরা। পুরো যাতায়াত না মনে হয় ট্রেনেই হবে। ধন্যবাদ আমরা তথ্যগুলোর জন্য। নোটেড।

কলকাতা, আগ্রা,দিল্লি বা জয়পুরে ভিতরে স্থানগুলো ঘুরার জন্য কি ট্যুর গাইড লাগবে? সেই সম্পর্কে কোন তথ্য জানা আছে ?

৪| ১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৮

রাজীব বলেছেন: "পয়সা বানানোর কোন কৌশল যদি জানেন প্লিস কমেন্ট এ সাহায্য করুন।"

পয়সা বানানোর নাকি বাচানোর????


ডিটইল বলছি।

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৮:২০

জিএমফাহিম বলেছেন: দুঃখিত। "বাচানোর" হবে।

৫| ১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

ভোরের সূর্য বলেছেন: আপনারা ডিসেম্বরে যাবেন কিন্তু এত আগে ভিসা কেন করবেন। এর আগে একটু ইনফরমেশন নিয়ে নিন যে ভিসা পাবার কত দিনের মধ্যে ভ্রমণ করতে হবে এমন কোন নিয়ম আছে কিনা।যদি সেরকম কোন নিয়ম থাকে তাহলে ৪মাস আগে ভিসা করার দরকার নাই।

যাই হোক এবার কোলকাতা যাবার উপায় বাতলে দিচ্ছি। ঢাকা থেকে ঈগলের চেয়ার কোচের টিকিট কাটবেন বেনাপোল যাবার।খুব সম্ভবত মালিবাগ কিংবা বসুন্ধরা এবং উত্তরা থেকে উঠতে পারবেন।ভাড়া ৫০০টাকা। বেনাপোল নেমে কাউন্টার থেকেই ১০টা প্রতিজন অটোতে ইমিগ্রেশন। ওখানে ৫০০টাকা দিতে হবে ট্রাভেল ট্যাক্স। অনেক সময় গাড়ীতেই(গাড়ীর লোকেরাই) সব কিছু করে দেয়। সেটাও করে নিতে পারেন অথবা নিজে নিজেও এসব করতে পারেন। যাই হোক ইমিগ্রেশনের ফর্ম পূড়ন করে ইমিগ্রেশনের কাজ সেরে ব্যাগ নিয়ে হাটা দেন ভারতীয় ইমিগ্রেশনের উদ্দেশ্যে। এতটুকু রাস্তায় অনেকেই আপনার ব্যাগ বহন করার জন্য টাকা চাইতে পারে। নিজেরাই বহন করবেন। অনলাইনেও ইমিগ্রেশন ফর্ম পাওয়া যায়। ইচ্ছা করলে আগেই ডাউনলোড করে আগেই পূড়ন করে রাখতে পারেন নিজের কাছে।
ভারতীয় ইমিগ্রেশনে ফর্ম পূড়ন করে কাজ সেরে নিন। ওখানেও লোক থাকে যারা ৫০,১০০টাকায় এসব করে থাকে। এবার আপনারা ৩০টাকা প্রতিজন অটোতে বনগাঁ ষ্টেশনে যাবেন। সেখান থেকে ৩০মিনিট পর পর ট্রেন ছাড়ে ভাড়া। ২২টাকা এবং কলকাতায় শিয়ালদা ষ্টেশনে ২ঘন্টা লাগবে পৌছাতে। ওখান থেকে বাস অথবা ট্যাক্সিতে নিউমার্কেট এলাকা মানে মিরজাগালিব ষ্ট্রীট কিংবা মারকুইস ষ্ট্রীট এ চলে যাবেন এবং দেখে শুনে দরদাম করে হোটেল নিবেন। উপরে বাকি বিল্লাহ ভাই আপনাকে কিছুটা বলে দিয়েছে। বাই দ্যা ওয়ে শেয়ালদা ষ্টেশনের সামনের ট্যাক্সিগুলো মিটারে যায় না। আরেকটু সামনে যেয়ে বড় রাস্তায় উঠলে মিটারে পেয়ে যাবেন। ৪জন সুবিধা হবে। কলকাতায় খাবার খরচ বেশ কম। ১০০টাকায় এক একজনের ভাল খাবার হয়ে যাবে। অনেক মুসলিম হোটেল আছে খাবার। খালিক হোটেল(জানিনা এখন আছে কিনা) এর মধ্যে একটি। ওখানেই আপনারা ট্রাভেল এজেন্ট পেয়ে যাবেন যার মাধ্যমে আপনাদের সব রূটের টিকিট পাবেন। সাধারন এবং বিদেশী কোটায় দুভাবেই চেষ্টা করবেন টিকিট পাবার। এবং সব টিকিট একসাথেই করে নিবেন। মানে কোলকাতা থেকে দিল্লী-আগ্রা-জয়পুর-কোলকাতা তাহলে ঝামেলা কম হবে।জয়পুর কে বলে পিঙ্ক সিটি যদিও আসলে এটা কেল্লার শহর মানে বিভিন্ন রাজার বিভিন্ন কেল্লা এখানে আছে।তবে এখানে খাবার দাম একটি বেশী কারণ আশে পাশে মরুভুমি। ওখানে সালাদো কিনে খেতে হয় যেমন আমাদের দেশে কাচাম্রিচ,পেয়ার,শসা ফ্রী সালাদ দেয় ওখানে সেটা নয়। জয়পুর থেকে আজমীর খুব কাছে।এতদূর যখন যাচ্ছেন তখন এটা দেখতে ভুলবেন না।দিল্লীতে বিদেশি বেশিরভাগ মানুষ পাহারগঞ্জ নামের জায়গায় হোটেল গুলোতে ওঠে।আপনারাও সেখানে থাকার চেষ্টা করবেন। যেহেতু শীতের সময় যাবেন তাই বেশ গরম কাপড় নিবেন কারণ দিল্লীর দিকে প্রচুর ঠান্ডা। আর যেহেতু ঠান্ডার সময় যাচ্ছেন দিল্লী তাই ভাল হয় সিমলা গেলে। আমরা সবাই কমন যায়গাগুলোতে যাই কিন্তু এইসব জায়গা খুব সুন্দর চেষ্টা করবেনযেতে। কোলকাতায় যে ট্রাভেল এজেন্সি থেকে টিকিট কাটবেন সেখানেই জিজ্ঞাসা করবেন কিভাবে সিমলা যাব বা দিল্লীতে কোন ট্রাভেল এজেন্সিতে চেষ্টা করবেন কারণ সাধারনত আলাদা করে আমাদের পারমিশন নিতে হয় সিমলা যেতে। আসলে অনেক কিছু বলা যায় কিন্তু রচনা লেখা হয়ে যাবে(অলরেডী হয়ে গেছে)। কোলকাতা গেলেই অনেক কিছু নিজেরাই বুঝে যাবেন।এর মধ্যে অনেকের কাছেই ব্লগ থেকে টিপস পাবেন।

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:২৫

জিএমফাহিম বলেছেন: অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। আমরা পড়লাম। খুব ভাল লাগলো আপনার সহজগিতা পেয়ে। কথাগুলো নোটেড।

৬| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৫৪

রাজীব বলেছেন: ভোরের সূর্য মোটামুটি ডিটেইলস বলে দিয়েছেন। তবে বাসের পাশাপাশি ট্রেনে যাবার চিন্তা করতে পারেন। ট্রেনে ভাড়া মাত্র ৬০০ টাকা। সকাল ৮টায় ঢাকা থেকে ছাড়ে ও সন্ধ্যা ৬টায় কলকাতা পৌছার টাইম থাকলেও সাধারনত রাত ৮টায় পৌছে।

ভিসা এখনই করা ভালো। কাল থেকে ভিসার জন্য চেস্টা করা শুরু করলেও পেতে কমপক্ষে ১৫ দিন লাগবে। মানে সেপ্টেম্বরের প্রথমদিকে ভিসা পাবেন। ভিসা ৬ মাসের জন্য দেয় ও মাল্টিপল এন্ট্রি দেয়। মানে ৬ মাস পর্যন্ত যতবার খুশী যেতে পারবেন।

বাসে গেলে পেট্রোপোল থেকে লোকাল ট্রেনে যাবেন (ভোরের সূর্য বলেছেন)। তবে লোকাল ট্রেনে পকেট সাবধান। খুব ভিড় হয়। ও অনেক বাজে লোক থাকে।

আমি একটি রচনাই লিখতে যাচ্ছি তবে ধীরেধীরে লিখছি।
আপনার কোন প্রশ্ন থাকলে করবেন।

৭| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৫৯

রাজীব বলেছেন: কলকাতায় এজেন্টদের কাছ থেকে টিকিট না কিনে ফেয়ারলী প্যালেসে চলে যাবেন। সাতে সবার পাসপোর্ট নিবেন। পাসপোর্ট দেখিয়ে ফরেন টুরিস্ট কোটায় টিকেট করবেন। এজেন্টদের কাছ থেকে টিকিট কিনলে কমপক্ষে দেড়গুন দাম নিবে।

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৪২

জিএমফাহিম বলেছেন: এই তথ্যটা খুব দরকারি ছিল

৮| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:২০

রাজীব বলেছেন: Click This Link
http://www.somewhereinblog.net/blog/amirazibblog/28899894
http://www.somewhereinblog.net/blog/amirazibblog/28900398
http://www.somewhereinblog.net/blog/amirazibblog/28900896
http://www.somewhereinblog.net/blog/amirazibblog/28902995
http://www.somewhereinblog.net/blog/amirazibblog/28903515
http://www.somewhereinblog.net/blog/amirazibblog/28904019

আমার লিখার হাত বেশী ভালো না। তারপরও পড়ে দেখতে পারেন।

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৩৮

জিএমফাহিম বলেছেন: আপনার ব্লগ গুলো এখন পরছি। প্রশ্নগুলো কিছুক্ষণের মধ্যেই করছি। আপনার লেখনি ভাল। ধন্যবাদ লিঙ্কগুলো দেয়ার জন্য।

৯| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:২৭

ভোরের সূর্য বলেছেন: ১)ট্রেনই সবচেয়ে ভাল হত কিন্তু ট্রেনে যাবার কিছু সমস্যা আছে সেটা হল
ক) টিকিট পাওয়া খুব টাফ কেননা প্রতি ট্রেনে ৬০০টাকার যে টিকিটের কথা বলা হয়েছে সেটার সিট মাত্র ১০০টা থাকে তাই খুব ডিফিকাল্ট।
২)সপ্তাহে মাত্র ৩দিন এই ট্রেন চলে।
৩)বার বার লাগেজ নামিয়ে ইমিগ্রেশন চেক করাতে হয় এটা একটা ঝামেলার।মানে বাংলাদেশের দর্শনাতে চেক করাতে হয় আবার ভারতের গেদে তে চেক করাতে হয় এবং যেহেতু সবার একসাথে(ট্রেনের সবার)ইমিগ্রেশন করানো হয় তাই উভয় জায়গাতেই অনেক সময় নষ্ট হয়।
৪) ঢাকা থেকে সকালে ট্রেন ছাড়ে এবং কলকাতাতে পৌছাতে রাত হয়ে যায় এবং আরো একটা বিষয় হল এই ট্রেনটি মূল কোলকাতা মানে শেয়ালদা তে থামে না তাই মূল কোলকাতাতে পৌছাতে অনেক দেরি হয়।

আর আমি এজেন্ট বলতে যারা টিকিট করে দেয় অনলাইনের মাধ্যমে তাদের কাছ থেকে টিকিট করবেন। তারা মূল টিকিটের দামের সাথে ম্যাক্সিমাম ৫০রুপি করে বেশী নিবে।
আর সম্ভব হলে কোলকাতা থেকে সব টিকিট করে নেয়া ভাল এই কারনে যে আপনারা মিনিমাম ৪জায়গায় যাবেন এবং ৪টি টিকিট লাগবে তাই আগেই থেকেই টিকিট করা ভাল। দিল্লীতে যেয়ে যদি টিকিট না পান বা তাতকাল টিকিট(মানে বুকিং দিয়ে ওয়েটিং লিষ্ট এ থাকে,যাত্রার কয়েক ঘন্টা আগে টিকিট পাওয়া যাবে কিনা নিশ্চিত হওয়া যায়) পান তাহলে সমস্যা। কারণ তাহলে আপনাদের কে অতিরিক্ত দিন থাকতে হবে। এছাড়াও মনে রাখবেন যে আপনারা শীতের সময় যাবেন। সে সময় বেড়ানোর সিজন।

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৩৮

জিএমফাহিম বলেছেন: আপনার কথায় আজমের ঘুরে আসার একটা ইচ্ছা জেগেছে। তবে ওটা নিয়ে পরে কথা বলছি। মুল প্রশ্নে আসি।
১। কলকাতা থেকে টিকিট কিনে রাখলাম ধরেন। কোন কারনে যদি আমাদের সময়ের এদিক সেদিক হয় তাহলে কি করব?
২। যে চারটি জায়গার কথা বলছি আগ্রা,দিল্লি বা জয়পুরে ভিতরে স্থানগুলো ঘুরার জন্য কি ট্যুর গাইড লাগবে? সেই সম্পর্কে কোন তথ্য জানতে পারলে ভাল হত।

১০| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৩৪

ভোরের সূর্য বলেছেন: ভাই ট্যুর গাইড দরকার নাই যেহেতু আপনারা কম টাকায় সারতে চাচ্ছেন। আপনারা যেসব জায়গায় যাবেন Tripadvisor সাইটের মাধ্যমে সার্চ দিন top ten things to see লিখে। দেখবেন মূল জায়গাগুলো আপনাকে বলে দিবে। এমন কি কিভাবে ঐ জায়গায় যাবেন একদম রিসেন্ট তথ্য যেমন হোটেল,গাড়ী ভাড়া ইত্যাদি এক্সপেরিয়েন্স ওখানে অনেকেই শেয়ার করছে। আপনি আপনার তথ্য পেয়ে যাবেন।

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৩৯

জিএমফাহিম বলেছেন: ধন্যবাদ,

১১| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৩৫

রাজীব বলেছেন: আমি আপনাদেরকে পুরো একটি ট্যুর প্লান করে দেবো, একটু সময় দিন।

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৪৩

জিএমফাহিম বলেছেন: :)

১২| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৪২

রাজীব বলেছেন: ভোরের সূর্যকে ধন্যবাদ।
আসলে আমি কখনো ট্রেনে যাইনি কিন্তুু ট্রেন আমার খুব পছন্দ। সামনের বার ট্রেনে যাবো বলে ভাবছি।

ট্রেনে আসলেই সময় বেশী লাগে কি? কারন গতবার বাসে যেয়ে, সকালে ঢাকা থেকে বাসে উঠেছি ও রাত ১০টায় কলকাতা পৌছেছি।
মালামাল ২বার নামানো মনে হয় তেমন সমস্যা নয়। কারন ভ্রমনে আমরা মালামাল খুব কমই নেই। আর আমরা সাধারনত ইয়াং ছেলেরাই ভ্রমনে যাই। তাই মালামাল মনে হয় তেমন সমস্যা নয়।

তবে টিকিট সত্যিই একটি সমস্যা।

চিতপুর স্টেশনটি নিউমার্কেট থেকে কত দুরে এবং টিকিট কত দিন আগে কাটতে হয় জানেন কি?
চিতপুর স্টেশনের আশেপাশে ভালো হোটেন নেই??

১৩| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৫৯

ভোরের সূর্য বলেছেন: @রাজীব
সকালের বাসে বেনাপোল যাওয়া বোকামী।
ঢাকা থেকে রাতের বাসে রওনা দিলে যদি না ফেরি ঘাটে সমস্যা হয় তাহলে খুব ভোরেই বেনাপোল পৌছে যাওয়া যায়।এমনকি সকাল ১০টার মধ্যে গেলেও আপনি দুপুর ৩টার মধ্যে কোলকাতা পৌছাতে পারবেন।
চিতপুর থেকে আপনাকে সেই নিউমার্কেট আসতেই হবে টিকিটের জন্য। আর দূরত্ব ৬কিলোমিটার কিন্তু সময় লাগবে ৩০মিনিট থেকে ১ ঘন্টা। আর আসলে নিউমার্কেট এরিয়া হচ্ছে বাংলাদেশিদের একটা খনি। ওখানে গেলে অনেক কিছি জানতে পারা যায়।

@জিএম ফাহিম ভাই আপনাকে শেষ টিপস দেই।
এই ব্লগের উপরের বাম দিকে দেখেন লেখা আছে বিষয় ভিত্তিক ব্লগ। ওখানে ক্লিক করে ভ্রমণ ব্লগে ক্লিক করুন দেখবেন অনেক অনেক লেখা পাবেন বিশেষ করে ভারত ভ্রমণ নিয়ে শত শত লেখা আছে। ওখানেও এক ভাই কম খরচে দিল্লী আগ্রা নিয়ে ৩টি ব্লগ লিখেছেন এছাড়াও আরো অনেকের লেখা দেখবেন। একদম লেটেষ্ট তথ্য পেয়ে যাবেন।

আগাম টিকিট কেটে ডেট মিস না করাই ভাল কেননা বিশেষ করে যেহেতু এগুলো বেশী দূরত্বের টিকিট তাই এখন যেয়ে কালকের টিকিট পাওয়া অসম্ভব একটি বিষয়।আর ১টি /২টি না ৪টি টিকিট একসাথে। তাই আগে টিকিট করে আগে থেকেই সময় নিয়ে প্লান করে ফেলুন। আর একদম মিস হলে কি আর করা। নতুন করে টিকিট করতে হবে।

১৪| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩২

রাজীব বলেছেন: ধন্যবাদ ভোরের সুর্য।

একসময়ে কলকাতায় ভালো ভালো হোটেল ছিল। ৩০০-৫০০ টাকায় ২ জনের জন্য ভালো রুম পাওয়া যেতে। কিন্তু গত কয়েকবার হোটেল নিয়ে অনেক সমস্যায় পরেছি। বেশীরভাগ হোটেলই অনেক দিন মেইনটেন্যান্স/রিপেয়ার করা হয় না। ফলে ময়লা গন্ধযুক্ত রুম ও বাথরুম দেখা যায়। আর ভাড়া ডাবল রুম ১২০০-১৮০০ টাকা। বুঝলাম আমাদের দেশের লোক এখন অনেক বেশী যায় তাই এই অবস্থা।

নিউ মার্কেট এলাকায় কোন ভালো হোটেল এ্যডভাইজ করতে পারেন কি?

১৫| ১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১২:০৮

সারাফাত রাজ বলেছেন: কম খরচে ভারত ভ্রমণ নিয়ে আমার কিছু লেখা আছে। আপনি দেখতে পারেন।
Click This Link

১৬| ২২ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:১২

দোহার বলেছেন: ফাহিম ভাইয়ের ভারত ভ্রমণ কেমন কাটল ?

০৩ রা জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২২

জিএমফাহিম বলেছেন: এখনো যাওয়া হয়নি রে ভাই। ভিসা পেয়েছি কিছুদিন। এক বন্ধুরটা আটকে আছে। বন্ধুর ভিসা পাওয়ার সাথে সাথে দৌড় দিবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.