নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

কল্পাদর্শের জন্ম আদর্শের মৃত্যু

৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

ব্যাক্তিসত্ত্বা বা জনসত্ত্বা সমসময়ই আদর্শের সাথে বন্ধন গড়ে তুলে। কিন্তু এটার জন্য আদর্শগুলো হেরে যায় বা প্রশ্নবদ্ধ হয়। আমরা যখনই কোন আদর্শের কথা চিন্তা করি তখন অবচেতনেই আমরা এই আদর্শের সাথে যুক্ত কোন দল, লোক বা কোন বিশেষ কাজ (যেটা সেই আদর্শের লোক করে) সেটার মিলিয়ে দেই। মিডিয়াকে ধন্যবাদ, শুধু নির্বাচিত কিছু জিনিসই আমাদের চোখে পরে, একটা আদর্শ আসলে কিসের বুনিয়াদে গড়া, কি উদ্দেশ্যে তৈরি সেই তথ্য আমাদের অজানাই রয়ে যায়। আর আমাদের বোকা মন, সত্য উদ্ঘাতন করার সময় পায় না।

শুধু নিজের চোখ বন্ধ করুন আর ভাবুন। যখনও আমাদের কানে "ওয়েস্টার্ন" শব্দটা আসে আমাদের অনেকেই একটা বিকিনি পড়া সাদা চামড়ার মহিলা, বা নাইট ক্লাবের ডান্স বা কিছু সুট-টাই পড়া কিছু ভদ্রলোক যারা চায় পৃথিবীকে নিজেদের নিয়ন্ত্রনে আনতে। অথচ "ওয়েস্টার্ন" এর আসল অর্থ বা মূলনীতি এটা কখনোই ছিল না।

এটা আমাদের এই গোলক পৃথিবীর সব জায়গায়ই হচ্ছে। ইউরোপ-আমেরিকাতে, "ইসলাম" শব্দ অনেকের কাছে এক ছুরি হাতে দাড়ি ওয়ালা লোক কল্পনায় আসতে পারে বা শরীরে বোমা লাগিয়ে রাখা এক ১৩ বছরের ছেলে। মধ্যপ্রাচ্য বা আমাদের এই উপমহাদেশে "নাস্তিক" শব্দটা চিন্তা করলে অনেকের কল্পনায় আসতে পারে ধর্ম নিয়ে বিকৃত কথা বলা কোন লেখক বা ব্লগার। আমাদের কাছে বৌদ্ধধর্ম মানে হতে পারে একটা শান্তিপ্রিয় ধর্ম কিন্তু রহিঙ্গার অত্যাচারিত মানুষের কাছে আসীন উইরাথুর ধর্ম।

মানবতার কখনোই উন্নতি আসবে না যতদিন না আমরা অন্যের দৃষ্টিভঙ্গি বা আদর্শকে ভুলভাবে বুঝব বা ব্যাখ্যা করব। অন্ধকারযুগ ততদিন থাকবে যতদিন মনের সংকীর্ণতা দূর না হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.