নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

বিজ্ঞান ও নৈতিকতা

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:৫৩

অধিকাংশ মানুষই মনে করে "বিজ্ঞান কখনো নৈতিকতার সমস্যা সমাধান করতে পারবে না"। অথচ প্রতিটি সিদ্ধান্ত আমরা যে নিচ্ছি সবগুলো আমাদের ব্যাক্তিগত জ্ঞানকে ব্যবহার করে নিচ্ছি। ধর্মীয় কারনে কোন কাজ থেকে বিরত থাকলে ধর্ম সম্পর্কে আমাদের জ্ঞানকে আমরা কাজে লাগাই, কমনসেন্স ব্যবহার করে নৈতিক সিদ্ধান্ত দেয়ার সময়ও পরিবেশ ও প্রতিক্রিয়ার বিচার-বিশ্লেষণ করেই আমরা সিদ্ধান্ত নিচ্ছি। (উল্লেখ্য যে, বিশ্লেষণ ও পর্যবেক্ষণনির্ভর জ্ঞান বা বিজ্ঞান অবশ্যই ব্যাক্তিগত জ্ঞান/বিশ্বাস/ধারনা থেকে ভিন্ন। সেটাই নিয়েই আসলে পরের কথাগুলো)

সমস্যা হচ্ছে নৈতিকতার মত এত গুরুত্বপূর্ণ বিষয়কে বিজ্ঞান থেকে দূরে চিন্তা করে আমরা নৈতিকতার যথার্থতাকে একটা পরিধির মধ্যে আটকে রেখেছি ফলে অনেক সময়ই আমাদের সিদ্ধান্তগুলো খালি চোখে প্রথমে স্বাভাবিক দৃষ্টিকোণ থেকে ভাল মনে হলেও দীর্ঘমেয়াদে ও অনেকগুলো বিষয় মিলে ফলাফল অনেক সময় নেতিবাচক হয় ।

আমি ব্যাক্তিগতভাবে Ableist Tentative Vegan ভাবে পণ্য চয়ন ও খাদ্য গ্রহণ করার চেষ্টা করি যা নৈতিকতার একটা অংশ মাত্র, তবে বিজ্ঞানের নানা বিভাগের সাথে গভীরভাবে জড়িত। উদাহরনস্বরূপ, ইব্রাহীমিক ধর্মগুলোতে গরুর মাংস খেতে বারন নেই। কেউ ৪ বেলা খেলেও অনৈতিক কিছু হবে না। তবে মাংস খাওয়ার সাথে স্বাস্থ্যঝুঁকি, প্রানিজ শিল্পের সাথে গ্রিন হাউজ এফেক্ট ইত্যাদি জড়িত; যা দীর্ঘমেয়াদে আমাদের ক্ষতি এমনকি অস্তিত্ব সংকটের কারন হতে পারে। বিজ্ঞান জেনে ও নৈতিকভাবে সেটা প্রয়োগ করে আমরা পরিবেশ, প্রাণীকুল ও আমাদের ক্ষতি কমিয়ে আনতে পারি।

দর্শন আমাদের সিদ্ধান্তের উদ্দেশ্য নিয়ে কাজ করে যা ফেলেসিগুলো থেকে বিরত রেখে উত্তম উপসংহারে আসা যায়। সেই দর্শন বিজ্ঞানকে কন্টেন্ট হিসেবে ব্যবহার করে। এমনভাবে জটিল থেকে জটিলতর নৈতিক সমস্যা সমাধান করা সম্ভব। (উল্লেখ্য যে, বিজ্ঞান বলতে এখানে যেকোন হাইপোথেসিস দিয়ে নৈতিক সিদ্ধান্ত নেয়া হবে সেটা বলছি না, সেটা বরং নৈতিক সিদ্ধান্তকে আরও জটিল ও বিজ্ঞানমহলেই আরও বিতর্কিত করবে। বিজ্ঞানের যেসব থিউরিগুলোর প্রামানিক মান অনেক বেশি সেটাই নৈতিকতার মত সিরিয়াস ইস্যুতে বিবেচনা করা উচিত। )

ব্যাক্তিগত আস্থানির্ভর নৈতিকতা আদি যুগে স্বল্প বিস্তরে ফলপ্রসূ ছিল, তবে বর্তমান যুগে পরিস্থিতিগুলো যথেষ্ট জটিল ও হাজারটা নির্ভরশীল পক্ষের সাথে জড়িত। তাই সিদ্ধান্ত হতে হয় রিলেটিভ ও অনেকক্ষেত্রে প্রচলিত স্বাভাবিক দৃষ্টিভঙ্গি থেকে ভিন্ন , যেখানে ব্যাক্তিগত ধারনার ব্যবহারযোগ্যতা সীমিত ও বিজ্ঞানের প্রয়োগ প্রায় অনিবার্য।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:১০

বর্ষন হোমস বলেছেন:

একটি বাজে পোষ্টের সকল বৈশিষ্ট্য বিদ্যমান।কোন কিছুই ঠিক ভাবে উল্লেখ নেই।যেটুকু বলেছে তাও ঠিক ভাবে তুলে ধরতে পারেন নি।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:১৭

জিএমফাহিম বলেছেন: দুঃখিত ভাই। খারাপ লেখি আমি অনেক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.