নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

ভেগানিজম আর বন্য প্রাণী

০৯ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:২৪



কয়েকদিন আগে একজন ইনবক্সে এক লিঙ্ক দিয়েছিল; ছাগুসমাজে পরিচিত এক ব্যাক্তির স্ট্যাটাসের। নাম প্রকাশ করবো না তবে তার স্ট্যাটাসের বিষয়বস্তু এমন ছিল যে, উদ্ভিদভোজীরা মাংস ত্যাগ করার কথা বললেও তারা নাকি বন্যপ্রাণীর ব্যাপারে ইচ্ছাকৃতভাবে চুপ থাকে। বিজ্ঞান ও দর্শনের মৌলিক বিষয়গুলো বুঝতে অক্ষম ভদ্রলোকেরা যখন প্যারাডক্সিক্যাল বই লিখে জনপ্রিয়তা কুড়িয়ে নেয় তখন ভেগানিজম সম্পর্কে না জেনে ফ্যালাসি প্রয়োগ করে গড্ডালিকাবাদি পাঠকদের কড়তালি আদায় করবে এটা অস্বাভাবিক না।

আঙ্গুল তোলার ব্যাপারটা বাদ দিলে বন্যপ্রাণী নিয়ে প্রশ্ন করাটা যথেষ্ট ভ্যালিড প্রশ্ন বটে। সামনাসামনি বেশ কিছুবার এই প্রশ্নের উত্তর দিতেও হয়েছে। এখন লিখিত উত্তরের প্রয়োজনীয়তা দেখছি।

(১) পৃথিবীর একটা আইন ব্যবস্থা, ধর্ম ব্যবস্থা কেউ আমাকে বলতে পারবেন যেখানে প্রাণীদের নৈতিক হওয়ার আদেশ দিয়েছে ? কেন দেয়া হয় নাই ? কারণ অন্য প্রাণীদের বুদ্ধিমত্তা অপেক্ষাকৃত এতই সরল যে আপেক্ষিক নৈতিকতার মত জটিল বিষয় অনুধারন করার ক্ষমতা তাদের নেই। বৈশ্বিক উস্নায়ন, খাদ্যচক্র নষ্ট করার পিছনে শুধুমাত্র মানুষ একা দায়ী, আর আমাদের সিদ্ধান্তের মধ্যেই ক্ষমতা আছে যে সেটার মাশুল দিয়ে অবস্থার উন্নতি করার। যেহেতু আমাদের জ্ঞান, বুদ্ধিমত্তা ও ক্ষমতা আছে অবস্থার উন্নতি করার; সেটা থেকে বিরত থাকা আমাদের জন্যই দায়িত্বজ্ঞানহীন হবে।

নৈতিকতা নির্ভর করে আমাদের ক্ষমতা ( শারীরিক ও মানসিক ) এবং জ্ঞানের উপর। তাই মানসিক প্রতিবন্ধীদের বিচারের মানদণ্ডও আমাদের সমান না; অন্যপ্রাণীদের ব্যাপারও এমনই।

প্রাণীদের মধ্যে কেউ যদি বৈশ্বিক উস্নায়ন, পুষ্টিগুন, খাদ্যচক্র, বিকল্প সমাধান ইত্যাদি কনসেপ্টগুলো অনুধাবন করতে পারে; সাথে সাথে ফলপ্রসূ সিদ্ধান্ত নিতে পারে; তাহলে তার সেটা যে প্রাণীই হউক না কেন তারও নৈতিক দায়িত্ব হবে ভেগান হবার। কাল যদি Planet of the apes এর Caesar চরিত্রের মত কারো উদ্ভব হয়, তার জন্যও ভেগানিজম প্রাসঙ্গিক হবে।

(২) এরপর প্রশ্ন আসতে পারে, "ভাই, বুঝলাম যে তাদের ক্ষমতা নাই, তাই ভেগানিজম তাদের ক্ষেত্রে প্রযোজ্য না। কিন্তু ভেগানবাদ তো নিষ্ঠুরতার বিরুদ্ধে। এইসব প্রাণী যখন শিকার করে তখন ভিক্টিম প্রাণীদের কষ্ট দিয়েই তো হত্যা করছে শিকারি প্রাণীগুলো। ভেগানদের কি উচিত না এটা বন্ধ করার?"

ভেগানরা আপেক্ষিক নৈতিকতা মেনে চলে। ভেগান কেউ যদি দূর্গম দ্বীপে আটকা পড়ে সেখানে প্রাণী শিকার করা ছাড়া টিকে থাকা অসম্ভব। সে সেটাই করবে। সেটা ভেগানবাদের সাথে সাংঘর্সিক হবে না। কারণ সেই পরিস্থিতিতে সেটাই আমাদের জন্য "নুন্যতম নিষ্ঠুরতা"। মানব সভ্যতা এখনো এতটা ক্ষমতাবান হয় নাই যে অগণিত প্রাণীদের বেদনা দূর করতে পারবে। আমাদের স্বল্প ক্ষমতায় পরিবেশে মাত্রাতিরিক্ত হস্তক্ষেপ উল্টো আরও হিতে বিপরীত হবে। তাহলে নুন্যতম নিষ্ঠুরতা কোনটা হবে ? একটা প্রাণীকে বেদনামুক্ত করতে গিয়ে আরও দশটাকে ঝুঁকিতে ফেলার; নাকি প্রাণী জগতে যা আছে সেটা হতে দিয়ে অবস্থার স্বাভাবিক ক্রম অক্ষুণ্ণ রাখার ? ভবিষ্যতে কৃত্তিম বুদ্ধিমত্তা ও বিগ ডেটার প্রভাবে আমরা হয়ত্ব সহজে বুঝতে পারবো কোথায় কোথায় আমাদের হস্তক্ষেপ করা উচিত (বড় পরিসরে) ।

হ্যাঁ, এমন অনেক পরিস্থিতি আছে যখন পরিবেশে হস্তক্ষেপ করতে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা কম হবে। যেমন শিকারি প্রাণীর ভয়ে ছুটে গিয়ে একটা প্রাণী চোরাবালিকে আটকা পড়েছে। শিকারি প্রাণীও তাকে ধরতে পারবে না। খাদ্যচক্রে এটার কোন ইতিবাচক প্রভাব নেই; কিন্তু প্রাণীটা কষ্ট পাচ্ছে। বিষয়টা মানুষের জ্ঞাত, আমাদের ক্ষমতায় আছে, উড়োযানের মাধ্যমে করলে বন্য প্রাণীদের উপরও প্রভাব খুবই সীমিত। তখন এটা আমাদের নৈতিক দায়িত্ব হবে, প্রাণীকে কষ্ট থেকে রক্ষা করার। আমাদের সকল সময় পরিস্থিতি ও সেটার দীর্ঘমেয়াদি সুফল-কুফল চিন্তা করে কাজ করা উচিত।

আমি আশা করি একটা সময় আমরা টাইপ-টু সভ্যতা হবো (Read: Kardashev Scale) তখন জীবজগতের বেদনাকে নিশ্চিহ্ন করতে পারবো। কিন্তু ততদিন পর্যন্ত আমাদের রুঢ় বাস্তবতা মেনে আপেক্ষিকতার মাধ্যমেই সিদ্ধান্ত নেয়া সবচেয়ে মানবিক উপায় হবে। ভবিষ্যতে ভেগানিজম নিয়ে গঠনমূলক আলোচনার আশা রাখি।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: নতুন কিছু জানা হল।

শুভ কামনা।

০৯ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৬

জিএমফাহিম বলেছেন: ধন্যবাদ :)

২| ০৯ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:১৮

বিষাদ সময় বলেছেন: চমৎকার আলোচনা , পড়ে ভালো লাগলো। ধন্যবাদ।

০৯ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৭

জিএমফাহিম বলেছেন: ধন্যবাদ :)

৩| ০৯ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩১

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টি মনযোগের সাথেই পড়লাম।

০৯ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৭

জিএমফাহিম বলেছেন: কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।

৪| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৫৪

কালীদাস বলেছেন: ইন্টারেস্টিং পোস্ট।

অফটপিক: অনেকদিন আপনাকে কথা দিয়েছিলাম ভেগান মাবাবার বাচ্চার মৃত্যুর কারণটা লিংক বের করে আপনাকে দেব। যে আমাকে বলেছিল, ওকে ঠেসে ধরার পর সেও স্বীকার করেছে যে শুনেছে আরেকজনের কাছে। কাজেই কোন লিংক দিতে পারেনি। স্যরি আমারই ভুল হয়েছিল, আপনি ঠিকই বলেছিলেন সম্ভবত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.