নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

"X এর সময় আপনার পোস্ট ভরে যায়, Y এর সময় কই ছিলেন"

১৯ শে জুন, ২০২০ রাত ৮:৪০

(১) ট্রেন্ডিং ইস্যু জিনিসটা অনেকের কাছে খুবই বিরক্তিকর লাগে। বিশেষ করে যখন পোস্টে নিউজফিড ভরে যায়। কিন্তু সত্যি বলতে এটাকে আমি যথেষ্ট পজেটিভ হিসেবে দেখি। এটা সমাজের ত্রুটিগুলো চোখে আঙ্গুল দিয়ে ধরিয়ে দেয়। আমাদের মেজরিটির দৃষ্টিভঙ্গিও জানা যায়। কাউন্টার আর্গুমেন্ট জেনে আদর্শের পিছনে শক্ত ভিক্তি তৈরি হয়। আচরণে দায়িত্ববোধ আসে।

(২) অনেক ট্রেন্ড বা ইস্যুর উৎপত্তি হয়তো বাংলাদেশ না। এতে ভ্রুকুচি করতে পারেন, কিন্তু সেগুলো আমাদের প্রেক্ষাপটের সমস্যার রিফ্লেকশনও আনতে পারে। যুক্তরাষ্ট্রের জর্জ ফ্লয়েডের কারনে আমাদের দেশের পুলিশ-ব্রুটালিটি, স্বজাতিদের মধ্যে চামড়ার রঙের বৈষম্য নিয়ে এখন কথা হচ্ছে। আমাদের ফ্রেন্ডলিস্টেই এমন ছুপা পাবলিক আছে যারা এইসবকে সমর্থনও করে। কিন্তু ধারনাগুলো খণ্ডন আর বৈষম্যগুলোকে ট্যাবু পর্যায়ে নিয়ে যেতে পোস্টগুলোই সাহায্য করে। সঠিক দৃষ্টিভঙ্গিগুলো নরমালাইজ হয়।

(৩) হতে পারে ১০০ জন এর মধ্যে ৯০ জন শুধু অনুভূতি প্রকাশ করছে, কিন্তু ১০ জন আবার সমাধান নিয়েও কথা বলছে। এগুলোর যদি ৫% ও কাজে আসে তাতেও অনেক কিছু। অভিনেতা সুশান্তের ঘটনাও একই রকম। কত মানুষ তাদের মেন্টাল ডিপ্রেশন শেয়ার করার একটা প্লাটফর্ম পেয়েছে। হয়তো আপনার ফ্রেন্ডলিস্টে কিছু সুইসাইডাল মানুষ আছে; তাদের একটু সাহস যোগাচ্ছে শেয়ার করার। নিজেকে একা, নেগ্লেটেড আর নিরুপায় না ভাবার।

(৪) এমন অনেক ইস্যু আছে যেটার প্রেক্ষিতে আমাদের সমাজে বা ব্যাক্তিজীবনে সমাধান আনার কোন কিছু নাই। অন্যদেশের যুদ্ধ, জুলুম আর অনাহারে থাকা বিবেকবান সবারকেই পীড়া দেয়। সিরিয়া, ইয়ামেন নিয়ে অনেক আগে একবার পোস্ট দিয়েছিলাম। মোদ্দাকথা হচ্ছে, আপনি দুঃখপ্রকাশ ছাড়া কিছুই করতে পারবেন না; কেননা ডোনেশন সিস্টেম খুবই জটিল আর রেস্ট্রিক্টেড। আর যারা ফান্ড কালেক্ট করছে তারা আদৌ কিছু করছে কিনা এটা নিয়ে অনেক সমালোচনা আছে। এখন আপনি দুঃখপ্রকাশ করে হাজারটা পোস্ট দিলেও ইয়ামেনে কোন বাচ্চার মুখে এক বেলা খাবার আসবে না। অন্যরা কেন এই অফলপ্রসূ কাজটা করছে না এটা নিয়ে আপনার অভিমান থাকলে সেটাও কতটা যুক্তিযুক্ত ভেবে দেখবেন।

(৫) সবাই যদি সব টপিকে স্টোরি/পোস্ট দিতো, তাহলে শতশত পোস্টের স্প্যামিংয়ে বিরক্ত হয়ে আনফলো/ব্লক করে দিতেন। ভুলে ভরা মানব সভ্যতায় অগণিত ইস্যু আছে কথা বলার মত। অন্যরা কোন নির্দিষ্ট টপিকে কেন বলছে না এটা না করে, নিজে না হয় আপনার চিন্তার বিষয় নিয়ে দুইটা পোস্ট বেশি দিন। সাহস এক করে একশন নিন। আপনাকে কেউ দমিয়ে রাখছে না। বরং তখন সমমনা মানুষ মিলে একটা চেঞ্জ আনতে পারবেন।

শেষকথা, পোস্ট না করায় “হিপোক্রেট”/“ছাগু”/“সুশীল”/“বামাতি” ইত্যাদি লেবেল লাগিয়ে দেয়াটা খুবই বাজে জিনিস মনে হয় আমার কাছে। মানুষের ভিন্নমত একসেপ্ট করতে শিখুন। তাদের লাইফে কি চলছে, কি কারণে তাদের আচরণ এমন এইসব না জেনে জাজমেন্ট করা উচিত না। ইদানীং বেশি পোস্ট করি না, কারণ কাজের ফাঁকে যুক্তি-পাল্টা যুক্তি দেখতে দেখতে ট্রেন্ড শেষ হয়ে নতুন কিছু চলে আসে। লেখার সুযোগ আর হচ্ছে না। যাই হোক, দুঃখপ্রকাশ/ নিজের অনুভূতি জাহির করে পোস্ট দিন। সেজন্য থাম্বস আপ। পাশাপাশি ব্যাক্তিপর্যায়ে কীভাবে সমাধান আনতে পারবেন বা অন্যরা পারবে সেটা নিয়ে কথা বলুন। প্লিজ। সমাধানে মত্ত থাকলে জাজমেন্ট এর সময় থাকে না আসলে। শুভ কামনা।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০২০ রাত ৯:০৩

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টের শেষ কথা গুলো গুরুত্বপূর্ন বলেছেন।

২| ১৯ শে জুন, ২০২০ রাত ১১:০৭

সাহাদাত উদরাজী বলেছেন: ভাল কথা লিখেছেন!

৩| ২০ শে জুন, ২০২০ রাত ১২:০৬

মাহমুদ০০৭ বলেছেন: লজিক্যাল। আপনার পোষ্ট টা খুবই ভাল লাগল।
ভালো থাকবেন।

৪| ২০ শে জুন, ২০২০ সকাল ৭:৩০

বিজন রয় বলেছেন: ভাল পোস্ট।

আপনি নিয়মিত পোস্ট করুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.