নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

Pretentiously Perfect থাকার থেকে Honestly Flawed থাকা উত্তম

১৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

"You are yet to be the best version of yourself"

সোশ্যাল মিডিয়ার ফিল্টার ও মোটিভেশন দরবেশদের কল্যাণে এই কথাটা আমাদের মগজে আটকে গিয়েছে। আর এই মুশকিল আহসান করার জন্য তৈরি হয়েছে হাজার হাজার জীবন বদলে দেয়ার বই, ইউটিউব চ্যানেল আর বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রি। এটার কারণে এই প্রজন্ম হয়ত মানব ইতিহাসে সবচেয়ে বেশি কর্মবিমুখ আর প্রচুর Self-Image এর অভাবে ভুগে।

এইসব কন্টেন্টগুলো আপনাকে বলবে সকাল ৫টায় না উঠলে আপনি loser। অথচ আপনার Circadian Rhythm বলছে আপনি রাতের পেঁচা; রাত জাগলেই আপনি আরো বেশি পারফর্ম করেন।

একটা Instagram-friendly ছবি দেয়ার জন্য Keto, Paleo, Low-Carb Diet, Intermittal Fasting আর HIIT দিয়েই যাচ্ছেন। আবার টার্গেট মিস মানেই মেন্টাল পিচও মিস। একটা ওয়েট মেশিন বা ফ্যাট ক্যালিবার যেমন আপনার শরীরের অবস্থা মাপে; আপনার মানসিক অবস্থা মাপার যন্ত্র কোনটা? সেটা ব্যালেন্সে আছে তো?

একটা পার্সোনাল অভিজ্ঞতা শেয়ার করি। আমার একটা ড্রিম লাইফ হচ্ছে "Isolated, Silent and Minimal"। মানে আমি কল্পনায় সেরা যে লাইফটা চিন্তা করি সেটা খুবই সাদামাটা একটা জীবন; যার বিষয়ে কেউ জ্ঞেত থাকবে না। নিজের মত করে সেখানে সুখে থাকব। অথচ এটা আমার সাথে যায় না। এটা অতীব ভন্ড একটা চিন্তা। আমার ভাল লাগে লিখতে, শেয়ার করতে, একটা ওপেন বুক হতে। আমি লাইফে যতবার একাউন্ট ডিএকটিভ করেছি উল্টো আরও খারাপ ছিলাম। নিয়ন্ত্রণ থাকা সত্বেও আমার বাসায় minimalism এর নাম বালাই নাই । এখন এসে বুঝি যে আসলে আমরা নিজেদের কাছেও নিজেরা মিথ্যুক ও ভন্ড। আমরা জীবন পাড় করে ফেলি কিন্তু নিজেকেই চিনি না।

আমরা অধিকাংশই এমন কোন ড্রিম লাইফ রাখি। একবার মিলিয়ে দেখবেন সেটার সাথে আপনার ব্যাক্তিত্বের মিল আছে নাকি। ট্রাস্ট মি এইটুকু বুঝলে আরেকটু হ্যাপি থাকতে পারবেন। বা এটলিস্ট বুঝবেন আপনার "হ্যাপিনেস" কিসে। এটা বুঝার আগেই মরে যাইয়েন না প্লিজ।

আমি বলছি না একটা গোছালো লাইফস্টাইল খারাপ; বা যেগুলো নিয়ে বললাম সেগুলো বাদ দিয়ে দেন। আমি বলতে চাচ্ছি, আমার আরেকজনের "Good Life" এর তরিকা দেয়ার যোগ্যতা নাই; কারোর নাই। আর দরবেশদের বইগুলো বাদ দিয়ে নিজে নিজে গভীরভাবে ভেবে দেখেন কোথায় আপনার (স্পেসিফিকলি আপনার) সুখ লুকিয়ে আছে। আমরা কেউই পারফেক্ট না। প্রোডাক্টিভ ও হেলদি থাকার চেষ্টা পুরোদমে হউক; কিন্তু কোন ফাইনাল রেজাল্ট এর জন্য না; একটা জার্নি আর নিজের খানিকটা ফিলগুডের জন্য।

বেঁচে থাকা হউক সুন্দর স্মৃতি নিয়ে, একটু হাসি নিয়ে; অন্য ৭ বিলিয়ন প্লাস মানুষের মতই না পাওয়া নিয়ে; সাথে সাধারণ ও স্বাভাবিক Flaws নিয়ে।

মন্তব্য ৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

জ্যাক স্মিথ বলেছেন: আপনার ভাবনাগুলো এক কথায় অসাধারণ।

১৭ ই জুলাই, ২০২৩ রাত ১০:৫৬

জিএমফাহিম বলেছেন: ধন্যবাদ

২| ১৮ ই জুলাই, ২০২৩ দুপুর ১:৪৭

রাজীব নুর বলেছেন: সুন্দর অনুভূতির প্রকাশ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.