নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

মার্কেটিং, প্রোমোশন আর অপ্রয়োজনীয় ভোগ্যপণ্য

১২ ই অক্টোবর, ২০২৩ দুপুর ২:৫৮



মার্কেটিং এর ডেফিনেশন না জানা মানুষরা সবসময়ই এটার সাথে "প্রোমোশন" গুলিয়ে ফেলে। সম্প্রতি একজন সেলেব্রেটেড ব্যাক্তির স্ট্যাটাস আমার নিউজ ফিডে দেখলাম যা এই মিসআন্ডারস্ট্যান্ডিংকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গিয়েছে। স্ট্যাটাসের মোদ্দা কথা হচ্ছে "অপ্রয়োজনীয় ভোগ্যপণ্য আছে বিধায় মার্কেটিং এর প্রয়োজন"।

মার্কেটিং এর একটা সর্বজনস্বীকৃত সংজ্ঞা রেফারেন্স হিসেবে আনি, "The activity, set of institutions, and processes for creating, communicating, delivering, and exchanging offerings that have value for customers, clients, partners, and society at large" - American Marketing Association

আপনি মার্কেটিং এর যত একাডেমিকদের ডেফিনেশন দেখবেন সব জায়গায় "Value" শব্দটা অবশ্যই পাবেন। কি এই ভ্যালু? এটা খায় না মাথায় দেয়? ধরেন কিছু কিছু স্টুডেন্টরা পরীক্ষার সময় তিন কালারের কলম ইউজ করে। কলম চেঞ্জ করতে একটা সময় নষ্ট হচ্ছে। আপনি ভাবলেন যদি এমন কোন কলম থাকত যেটা একটার ভিতরে তিনটা কালার থাকবে। পরীক্ষার্থীদের সময়ও বাচবে, আর একটা কেস এ তিনটা কালি থাকায় প্রোডাকশন খরচ কম হবে। হয়ত সিঙ্গেল কলমের দাম বেশি হলেও বাজেট এ চলা স্টুডেন্টরা তিনটা কলম না কিনে একটা এমন কলম কিনবে। এই মাইন্ডসেটটাই হচ্ছে ভ্যালু। বাজারে প্রতিনিয়ত কেউ না কেউ ভ্যালু ক্রিয়েট করার চেষ্টা করে। আমরা যারা মার্কেটিং প্ল্যান তৈরি করি আমাদের খুবই বেসিক একটা কাজ হচ্ছে প্রোডাক্ট বা ব্র্যান্ডকে খেয়াল রাখা যে বাজারের অন্য প্রোডাক্ট এর থেকে ভিন্ন বা ইফেকটিভ ভ্যালু দিচ্ছে নাকি; বা একই ভ্যালু আমরা দিলে সেটার যথেষ্ট বাজার আছে কিনা। মার্কেটিং এ "Value Proposition" নিয়ে বিশাল তর্জমা আছে।

সহজ ভাষায় বললে "অপ্রয়োজনীয় ভোগ্যপণ্য" থাকা মার্কেটিং এর বেসিক কন্সেপ্টকে কন্ট্রাডিক্ট করে।

সমস্যাটা বাধায় আবেগি ব্যবসায়িরা। এরা আরেকজনের সাফল্য দেখে ঈর্ষান্বিত হয়ে এই বাজার না বুঝেই ব্যবসা দিয়ে ফেলে। এলাকায় একটা চটপটির দোকান ভাল চলছে; এলাকায় কতজন কিনতে আসতে পারে সেটা না বুঝেই পাশে আরেকটা দোকান দিয়ে ফেলে। পরে একটা দোকানও sustainably ব্যবসা করতে পারে না। তখন গিয়ে মার্কেটিংকে প্রোমোশন ভাবা ব্যবসায়িরা পকেট খালি করে প্রোমোশন করতে চলে আসে। আর রিটার্ন না পেয়ে কারে গালি দেয় বলেন তো?

এটা মার্কেটারদের দোষ না ভাই। আজকে ইন্ডাস্ট্রিগুলো মার্কেটিং প্রফেশনালদের হাতে ছেড়ে দেন বাজারে কোন inefficiency অনেক কমে আসতো। কিন্তু এই utopia কখনো সম্ভব না, আমরা মার্কেটিং প্রফেশনালরা ক্লিয়ারকাট লোগো বা ব্র্যান্ডের নাম ক্লায়েন্টকে কনভিন্স পারি না এমন কালচারে এখনো কিছু "প্রয়োজনীয় ভোগ্যপণ্য" যে টিকে আছে এটাই মিরাকেল।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০২৩ রাত ১০:০২

ঢাবিয়ান বলেছেন: আপনি লিখেছেন , অপ্রয়োজনীয় ভোগপন্য থাকাটা মার্কেটিং এর বেসিক কন্সেপ্ট কন্ট্র্রাডিক্ট করে। কিন্তু বাস্তবে দেখা যায় ব্যবসায়ীরা এখাতেই মার্কেটিং এ বেশি খরচ করে। সুপার মার্কেটে গেলে দেখা যায় অপ্রয়োজনীয় পন্য বিক্রির জন্য আলদা করে মার্কেটিং সেলস পারসন রাখা হয় কারন।আর এটাইতো স্বাভাবিক বিষয় বলে মনে হয়।

১২ ই অক্টোবর, ২০২৩ রাত ১১:৩৪

জিএমফাহিম বলেছেন: "প্রমোশন", "সেলস" এগুলো মার্কেটিং এর অংশমাত্র। এই দুইটা করলেই মার্কেটিং হয়ে যায় না। আমার লেখার পয়েন্টটা এখানেই ছিল। একটা আদর্শ ব্যবসায় কোন প্রোডাক্ট বাজারে আনার আগেই সেটার ভ্যালু প্রপোজিশন চিন্তা করেই আনে। যে কাজটা মার্কেটিং হেড এর তত্ত্বাবধায়নে হওয়া উচিত। কিন্তু দুর্ভাগ্যবশত, মার্কেট রিসার্চ, প্রোডাক্ট ডেভেলপমেন্ট, সাপ্লাই চেইন এর মত গুরুত্বপূর্ণ পার্ট সাধারণ মানুষ ও এমনকি বিজনেসগুলোও আন্ডারমাইন করে।

২| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১২:৪০

শিশির খান ১৪ বলেছেন: হুম খুব গুরুত্বপূর্ণ কথা বলছেন। আমি আপনার সাথে ১০০ % এক মত। আসলে আমরা মার্কেটিং ,প্রমোশন, সেলস সব মিক্স কইরা ফেলছি। আসলে আমার নিজের ধারণাও ভুল ছিলো আপনার লেখা পইরা তা পরিষ্কার হইলো ধন্যবাদ। কিন্তু সব সময় কি ভ্যালু এড করা সম্ভব তে হইলে উপায় ?

১৩ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২০

জিএমফাহিম বলেছেন: কিন্তু সব সময় কি ভ্যালু এড করা সম্ভব তে হইলে উপায় ?

ভ্যালু এড করা সম্ভব না হলে সেই প্রোডাক্ট নিয়ে কাজ না করাই ভাল। সেখানেই "অপ্রয়োজনীয়" পার্টটা চলে আসে। এটাই মার্কেটিং এর বিউটি। এই পার্টগুলো আইডেন্টিফাই করা।

৩| ১৩ ই অক্টোবর, ২০২৩ রাত ১:১৮

রাজীব নুর বলেছেন: রাইট।

১৩ ই অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২০

জিএমফাহিম বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.