নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম

জানা ও জানানোর জন্যই বেচে থাকা। জীবন তো শুধুই কিছু মুহূর্তের সমষ্টি।

জিএমফাহিম › বিস্তারিত পোস্টঃ

রাজনৈতিক/ অর্থনৈতিক আদর্শ আর ১০ বছর

২২ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:২০



বিগত ১০ বছরে আমার পলিটিকাল/ইকোনমিক আদর্শটা একেবারে ব্যাডমিন্টন কোর্ট এর মত গিয়েছে। আমাদের এক স্যার মাস্টার্স এর শেষ ক্লাসে একটা কথা বলেছিল। "৩০ এর আগে আইডলজিটা ফিক্স করে ফেলবে"। বয়সও নতুন কোটায় যাচ্ছে তাই বিগত ১০ বছরের নিজের কিছু ভাবনা শেয়ার করি।

কাটায় কাটায় ১০ বছর আগের কথা। তখন ভার্সিটির নব্য স্টুডেন্ট আমি। আশেপাশে নানান তর্ক-বিতর্ক, আলোচনা যা আজও সোশ্যাল মিডিয়াতে চলে তখনও এটাই ধ্রুবক ছিল। আমার তখন জ্ঞান প্রায় শুন্য (তখন অবশ্য মানতাম না; ভন্ডামি করতাম)। তবে জানার আগ্রহ ছিল; আর যাচাই বাছাই করে কোন "ism" এ চলে যেতে ইচ্ছা করত। কিন্ত বিষয়গুলো এতটা সহজ না। নিজেকে অমুকist বলার মত ন্যারো মেন্টালিটি আর হতেই পারে না।

প্রথম যে আদর্শের প্রেমে পড়ি সেটা ছিল Social Democracy; এটার Practical নজির পাওয়া যায় Nordic Country গুলোতে। ঐসব দেশের মানুষেরা ভাল আছে; শান্তিতে আছে; অনিশ্চয়তা কম। পৃথিবীর যত পরিসংখ্যান দেখি সব জায়গায় এরা এগিয়ে। তাহলে এমন কিছুই তো লাগবে আমার দেশেও। হয়ত সারাবিশ্বে। একটা কুড়ি বছরের স্বপ্নবাজ স্বল্পজ্ঞানের মানুষ থেকে আমিও ভিন্ন কিছু ছিলাম না।

পলিটিকাল কম্পাস এ দেখলাম Social Democracy পড়ে প্রায় মাঝামাঝি জায়গায়। মানে দুই আদর্শের একটা ভঙ্গুর ব্রিজের মত। দুপাশের কেউই এই ব্রিজকে পছন্দ করে না। আর কারণগুলোও ছিল যথার্থ। আর Social Democracy নিয়ে যে যে হুশিয়ারি করা হচ্ছিল দুপাশ থেকে, দেখছি Nordic Country তে আসলেই সেটা ঘটছে। দিনশেষে ব্রিজ কোন এক দিকে হেলান দিচ্ছেই। Social Democracy নামের তাসের ঘর; বাদ তাহলে

এইবার তাহলে দুই ঘরানার Game of Thrones নিয়ে আসি। Capitalism আর Communism. এখানেও আছে নিচতলা, মাঝতলা, উপরতলা। Capitalism এর উপরতলায় বাস করে ফ্যাসিবাদ। উপরতলা মানে সরকারের হাত সর্বত্র; নিচতলা মানে সরকারই নাই। ক্যাপিটালিজম এর উপরতলায় থাকে হিটলার, মুসোলিনি; নিচতলার ভাল কোন এক্সাম্পল নাই। তবে অনেক নোবেল বিজয়ী অর্থনীতিবিদ নিচতলার স্বপ্ন দেখে।

কমিউনিজমের ফ্লোর আবার অনেক বেশি। উপরতলায় থাকে স্টালিন, নর্থ কোরিয়া। নিচতলায় থাকে এনারকিস্টরা; Revolutionary Catalonia, Rojava, ইত্যাদি। এটা নিয়েও প্রজ্ঞাবান অর্থনীতিবিদদের স্বপ্ন আছে। উপর তলায় মার্ক্স পূজনীয়; নিচতলায় মার্ক্স বললে আড়চোখেই দেখে।

৭/৮ বছর চলেছে দুই ঘরের তলায় তলায় প্রিমিয়ার লিগ। শুরুতে Marxism-Leninism, বনাম Trotskyism, এরপর আবার Anarcho-Capitalism এরপর আবার Night-watchman state এরপর আবার Libertarian Socialism এরপর আবার Austrian Economics। তবে যতই বয়স বাড়ছিল "ism" জিনিসটা থেকে দূরেই যাচ্ছি। এবসলুট ট্রুথ এর সন্ধান করতে গিয়ে রিলেটিভিটিই পাওয়া শুরু করলাম।

এই কনফিউশন, স্ট্রেস, বা পড়াশুনাগুলো আমার চাওয়ার বাইরের একটা আইডেন্টিটি তৈরি করছিল; আর সেটা ism থেকে উর্ধ্বে। এখন ইজম থেকে রিজন বেশি প্রায়োরিটি হয়ে গিয়েছে। হ্যা এটারও ক্রিটিসিজম আছে। কিন্তু কোন ঘরেরই কোর্স কারেকশন হয় নাই এটা মানব ইতিহাসে বিরল।

মার্ক্স ভবিষ্যৎবানি করেছিল ক্যাপিটালিজম নিয়ে। কিন্তু এখনো কেন ক্যাপিটালিজম টিকে আছে জানেন? কারন ক্যাপিটাল নিয়ে যারা খেলা করে তারা Course Correction করেছে। মানুষ মজ্জাগতভাবে খারাপ না; আবার ভালও না। আমাদের মাঝে দুইটাই আছে। আবার এই যুগে এসে কমিউনিজমকে সেকেলে ফালতু বললেও আমাদের থিঙ্কিং ন্যারো হয়ে যাবে। আজ থেকে ৫০ বছর পর বড় একটা ধরা খাওয়ার চেয়ে মাঝে মাঝে এই ঘরের সিঁড়িটা পরিস্কার রাখতে ক্ষতি নাই।

কোন "ism" এ আমি পড়ি না। কিন্তু আমার পরিবার এখন সবগুলো ঘরানাই। সবাই সব খাবার ভাল রান্না পারে না। তাতে সমস্যা নাই। যা খাইতে ইচ্ছা করবে তার ঘরে হানা দিব। শুধু দরজাটা খোলা রাখা চাই।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৫১

রাজীব নুর বলেছেন: কারো ঘরে হানা দেওয়া ঠিক হবে না।
আপনি যাবেন রেস্টুরেন্টে। সেখানে নানান স্বাধের খাদ্য পাবেন।

২২ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:০৩

জিএমফাহিম বলেছেন: এই রূপকটা আসলে ইউজ করা উচিত হয় নাই; ক্ষুধা পেটে লিখছিলাম।

২| ২৩ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৫

কামাল১৮ বলেছেন: সব ইজম জানতে গিয়ে কোন ইজমই ভালোকরে জানা হয় নাই।মার্ক্স কোন নবী না যে সে ভবিষৎ বলবে।সে জমাজের গতি প্রকৃতি বিশ্লষণ করে ভবিষ্যতের সমাজ কেমন হতে পারে তার একটা ধারনা দিয়েছেন।আজ পর্যন্ত তার ধারনা ঠিক আছে।কোথায় ভুল আছে বলুন আমি চেষ্টা করবো ব্যাখ্যা করতে।
চিরন্তন সত্য বলে কিছু নাই।সকল সত্যই সর্ত সাপেক্ষে সত্য।বাস্তব অবস্থার বাস্তব বিশ্লেষণ মার্ক্সবাদ।

২৩ শে অক্টোবর, ২০২৩ ভোর ৪:০৬

জিএমফাহিম বলেছেন: সে জমাজের গতি প্রকৃতি বিশ্লষণ করে ভবিষ্যতের সমাজ কেমন হতে পারে তার একটা ধারনা দিয়েছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.