নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আই এম নোবডি

শকুন দৃিষ্ট

কিছুই বলার নাই

শকুন দৃিষ্ট › বিস্তারিত পোস্টঃ

প্রসংগ: আপনার ডান হাত যখন কাটা পড়েছে(রাইট কন্টেক্সট মেনু ডিজেবলড)

১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৬

অনেক দিন পর(আসলে, পড়ুন ১ দিন) আজ সন্ধায় সামুতে লগইন করেই দেখি এক ধুন্ধুমার কান্ড ঘটে গেছে। চারিদিকে কান্নার রোল, হায় সামু! হায় সামু! এইডা কি করলি, এইডা কি হইল, এইডা কি কিছু হইল জাতীয় অবস্থা। ঘটনা কি? কি এমন ঘটল যে এত কান্নাকাটি?

- সামু কর্তৃপক্ষ লেখাচুরি ঠেকাতে তাদের বিভিন্ন পেজ নেভিগেশান প্যানেল থেকে রাইট কন্টেক্সট মেনু (ডান হাত) উঠিয়ে দিয়েছেন বা প্রত্যাহার করে নিয়েছেন



ব্লগ থেকে লেখাচুরি একটি নৈমত্তিক ঘটনা যা অহরহই ঘটছে এবং দীর্ঘদিন ধরে ব্লগারদের অনুযোগের প্রেক্ষিতেই নাকি এই সিদ্ধান্ত। ঘটনা হল - আপনার দুই হাত, চোরেরও দুই হাত। চোরের ডান হাত কাটতে গিয়ে কর্তৃপক্ষ আপনারটাও কেটে নিয়েছেন। কি আর করা, হাত যখন একটা(বাম হাত), তখন ডান হাতের কম্মও বাম হাত দিয়া আবার বাম হাতের কম্মও বাম হাত দিয়া-ই সারতে অইব, অহন থিকা আমরা সবাই লেফটিস্ট - খুশি? আন্নে খুশি ত মুইও খুশি।

কথা হল - আছে নাকি আদতেই কার্যকরী কোন পদক্ষেপ, লেখাচুরি বন্ধে?

একজন আইটি কামলা হিসেবে বলব - না, এমন কোন উপায়-ই নেই যা আপনাকে ১০০% নিশচয়তা দিবে চুরি বন্ধ করতে। আইটি প্রযুক্তি ফাইনালি ০ আর ১ নিয়ে কাজ করে যার একটা মিনিং এমন হতে পারে - খা/না, অর্থাত, গৃহস্তের বলবে সজাগ থাকতে আবার চোরকে বলবে চুরি করতে। এজন্যইতো, এন্টিভাইরাস কোম্পানীগুলো ধুমাইয়া ব্যবসা করে, বাঘা-বাঘা প্রোগ্রামাররা হ্যাকার হয়।

তবে কি, নেই কোন সমাধান একেবারেই?

এ প্রশ্নের উত্তর নির্ভর করতেছে আপনার চাওয়ার উপরে। আপনি যদি রিজিড থাকেন আপনার চাওয়া ১০০% - এর উপর যেটা সম্পূর্ণ বুলেটপ্রুফ, পিলফারেজ ফ্রী হোক, তাইলে নাই। আর, আপনি যদি কিছুটা নিচে নামেন(মানে, ছাড় দেন আরকি) সেক্ষেত্রে উন্নত কিছু প্রযুক্তি ব্যাবহার করে সেটা অর্জন করা অসম্ভব নয়।

অনেকেই সাজেস্ট করেছেন পিডিএফ আকারে দিতে কিন্তু, সেগুলোও কোন সমাধান নয়। কারণ, পিডিএফ ডাউনলোডেবল এন্ড রিডেবল। নিচে দেখুন:



এবিষয়ে অনেক আগেই আমি একটা সুন্দর সাজেশান দিয়েছিলাম ব্লগার সামু পাগলার এক পোস্টে - Click

এবং কাজী ফাতেমা ছবি-র এসংক্রান্ত আরেকটি লেখায় - Click

আমি বলেছিলাম, এক্ষেত্রে CGI বা SVG টেকনোলজি ব্যবহার করা বেস্ট হবে। সেক্ষেত্রে, এডিট মোডে শুধু টেক্সট আকারে থাকবে অন্যথায় ইমেজ হয়ে যাবে। চোরের তখন Screen-Shot (PrintScr button) ছাড়া আর বিকল্প পথ থাকবে না যেটা কিনা আবার ডেভেলপার মোড-এ ডিজেবল করে দিলে রানিং মোডে তাও বন্ধ হয়ে যাবে। তার মানে আপনার গুপ্তধন কর্পোরেট দুনিয়া থেকে ৯৮ ভাগ বিচ্ছিন্ন কিন্তু ভিউয়েবল।

কিভাবে এটা কাজ করে? (এই অংশটি সামুর টেকটিমের জন্য হেল্পফুল হলেও হতে পারে)

আপনি যখন কোন আর্টিকেল লেখা শেষ করে পোস্ট বাটন-এ ক্লিক মারেন তখন একই কন্টেন্টকে দুইটা ফাইল বা ডাটাবেজ ফিল্ডে সেভ করা হয় যার একটিতে আপনার নির্ভেজাল কন্টেক্সট(টেক্সট, ইমেজ, লিন্ক ইত্যাদি) থাকে যা পরবর্তীতে এডিট মোডে কল করা হয়(যদি লাগে বা যদি আপনি অর্থাৎ, আর্টিকেল ওনার ভুল করে থাকেন এবং কারেকশান প্রয়োজন হয়) আর অন্যটিতে ইমেজ আকারে পাঠানো হয় যা আমজনতা, বোলোগার, এ্যানোনিমাস ইউজার, চোর-ছেচ্চড়, বাটপাড় সহ সবাই শুধু পড়তেই পারেন(কারন, ইমেজ আকারেই তা পেজ-এ রেন্ডার হয়)। এভাবে আপনি আপনার মহা মূল্য গুপ্তধন মানিক রতনকে মোটামুটি ৯৮% নিরাপদ করতে পারবেন, ১০০ ভাগ নয়। কারন বুঝেনইতো, আইন স্ত্রীলিংগ - তার বিবিধ ফাক-ফোকর থেকেই থাকে।

এ বিষয়ে গুগল-এ অসংখ্য হেলপ পাওয়া যায়। যেমন, কন্টেক্সট(টেক্সট, ইমেজ) থেকে ইমেজ-এ কন্ভার্ট করার একটা ফাংশন দেখুন: (বি: দ্র: আমরা যারা ননটেক, তারা স্ল্যাশের পরে ইন-লাইন কমেণ্ট গুলা পড়ে দেখলেই বুঝতে পারব কাজটি কি এবং কিভাবে হচ্ছে)

function textToImage(String text, Font font, Color textColor, Color backColor) as image
{
//first, create a dummy bitmap just to get a image/graphics object
Image img = new Bitmap(1, 1);
Graphics drawing = Graphics.FromImage(img);

//measure the size of your text to see how big the image needs to be
SizeF textSize = drawing.MeasureString(text, font);

//set free the dummy image and old graphics object
img.Dispose();
drawing.Dispose();

//create a new image of the right size
img = new Bitmap((int) textSize.Width, (int)textSize.Height);

drawing = Graphics.FromImage(img);

//paint the background
drawing.Clear(backColor);

//create a brush for the text
Brush textBrush = new SolidBrush(textColor);

//put your content to the bitmap
drawing.DrawString(text, font, textBrush, 0, 0);
drawing.Save();

textBrush.Dispose();
drawing.Dispose();

//now, your image is ready to be served
return img;
}

এপদ্ধতিতে এমনকি ব্যাকগ্রাউন্ডে আপনার পছন্দের কালার বা ওয়াটার মার্কও ইমেজ-এ ইউজ করা যায়। উদাহরণ হিসেবে, নিচে আমাদের সবার প্রিয় মেবাই(বিলিয়ার ভাই) -এর রাইট ক্লিক ডিজাবল: অাহূত সমস্যা ও তার সমাধান(সাময়িক পোস্ট) থেকে কপি করে (উনার অনুমতি ছাড়াই অবশ্যি) ব্যাকগ্রাউন্ডে উনার প্রোপিক সংযুক্ত ওয়াটার মার্ক এ্যাড করে ওয়ার্ডে একটা স্যামপল করে মেবাইর পোস্টটিকে পেটেণ্ট করেছি; নমুনা দেখুন:



দেখলেনতো, কপি অপশন উঠায়ে দেয়ার পরেও কিভাবে মেবাইর পোস্ট কনটেন্ট চুরি করে স্ট্যাম্প বানালাম? মানে, সামুরে বোকা সাজালাম আরকি।

তবে, এপদ্ধতিটিও যে ১০০% পিলফার-প্রুফ তা কিন্তু নয়? কেন?

- থাক, এটা বলে চোরকে আর সহযোগিতা না করি। চোরের যদি দরকার পড়ে নিজে থেকে মোর লগে যুগাযুগ করুক। অন পেমেন্টে সমাধান দেয়াতে মনে হয় কেউই আপিত্ত করতনা। চোর যদি আয়ের একটা উৎস হয়, মন্দ কি (কানে কানে বলি - এ আয়ের একটা অংশ বোলোগ স্বত্তাধিকারী[পোস্টের মালিক] + প্লাটফরম ওনার হিসেবে সামুও পেতে পারে - তবে, *** গেরামিন শর্ত প্রযোজ্য)। আমরা নিশ্চয়ই ভুলে যায়নি গতবছ্ছরে কাভা ভাইয়ের বেলাংক ছেখ- এ পেমেণ্ট এর কথা? ইশ কি উৎসাহজনক আনন্দঘন মুহুর্ত মুহুর্তেই বেদনাদায়ক ফীড়ায় ফর্যবসিত হইছেল যহন ছেখটা বেংকে গিয়া অ-সম্মাণিত (dis-honor) অইল?

পরিশেষে বলব, ডান মেনু উঠিয়ে দিয়ে কর্তৃপক্ষ অর্বাচিনের মত কাজ করেছেন। মানুষ যেখানে এ্যাপসের ফিচার নিয়ে কম্পেয়ার করে, কারা কত শক্তিশালি ফিচার দেয় সেটা বিচার করে সেখানে, ফিচার এনহেন্সমেন্ট না করে একটা ফিচারকে মেরে ফেলা খুব-ই অপেশাদারীত্তের পরিচায়ক হয়েছে। আশা করছি, সামু কর্তৃপক্ষ এটা ভেবে দেখবেন এবং এটাকে ট্রায়াল এন এরর হিসেবে নিয়ে ভবিষ্যতে এটার আরো উন্নয়নে মনোযোগী হবেন।

উপসংহার:
১। কপি অপশান তুলে দেয়া চুরি বন্ধের কার্যকর কোন পদক্ষেপ নয়।
২। পিডিএফ ফরম্যাট চুরি ঠেকাতে অপারগ।
৩। CGI, SVG বা Text-to-image জাতীয় প্রযুক্তি প্রায় ৯৮ ভাগ আপনার মানিক-রতনের নিরাপত্তার নিশ্চয়তা বিধান করতে পারে, তবে ১০০ ভাগ নয়।
৪। ১০০ ভাগ চুরি ঠেকানো একটা অলীক ধারণা মাত্র।
৫। বিধাতা দুইটা হাত দিয়েছেন বিভিন্ন কর্মের মধ্যে সমন্বয় সাধন ও ভারসাম্য রক্ষা করে চলার জন্য। যদ্যপি ১টা দিয়েই চলে, নিশ্চয় আরটা বাহুল্য দিতেন না। একজন পরামর্শ দিয়েছেন ctrl চেপে কাংখিত কাজটি সারতে। বাহুল্যকাজ কমানোর জন্য স্মার্টফোন গুলো থেকে বাটনের সংখ্যা দিন-দিন কমে যাচ্ছে?

আমি কে?

এই যে, এতক্ষণ বগর-বগর করলাম, এবার আমার সম্পর্কে কিছু বলার প্রয়োজন বোধ করতেছি (কারণ, ডাকতর না অইয়া প্রেসকিপশান লেকতাছি না তো আবার?)।

আমি শকুন দৃস্টি, ২০০৭ সাল থেকে সামুর সাথে আছি। প্রথমে আছিলাম ভিজিটর, পরে ২০০৮ এর মাঝা-মাঝির দিকে একবার এবং মাত্র একবারই রেজি: করি। সেই থেকে আমি সামুর একজন নিয়মিত কিন্তু, শুধুই পাঠক। কারন, প্রথমত: সময়ের নিস্ঠুরতা এবং ফাইনালি, লেখনী শক্তির অনুপস্থিতি। আমার বিগত ১০ বছরেরও অধিককাল সামুজীবনে, এই প্রথম লেখা। তবে, মাঝে-মধ্যে কমেণ্ট করি কিছু কিছু পোস্টে।

আর, কর্মজীবনে কমপুটার বিষয়ে পড়াশেষ করে বিগত ১৭ বছর বিবিধ দেশী-বিদেশী কম্পানিতে কামলা দিয়ে গত বছর থেকে নিজেই উদ্দ্যোক্তা সেজে আইটি ইন্ডাস্ট্রিতে ছোট আকারে ব্যবসা শুরু করেছি। আমি ASP.Net, C#, SQL/Oracle -এ কাজ করতাম এবং বিগত ১৭ বছর ধরে ১টা কাজের জিনিষ দাড় করাতে পেরেছি - ১টা ডেভেলপমেন্ট SDK যেটা খুব-্ই স্মা্র্ট, প্লাগ এন প্লে, কনফিগ. বেইজড প্লাটফরম যেখানে সহজেই যেকোন সলুশান, মোডিউল, ওয়েব বা স্ট্যান্ডএ্যালন এ্যাপ বানানো সম্ভব খুব দ্রুত ও স্বল্পতম সময়ের মধ্যেই ভেরী ইফিশিয়েন্ট ওয়েতে।

এটির উপর আমি ইতোমধ্যে Enterprise Resource Planning (ERP)-র প্রায় ১৩টা module লাইভ করাতে পেরেছি এবং সুখের কথা হচ্ছে আমি লোকাল কর্পোরেট লেভেল-এ ২/৩ টা ক্লায়েন্টও ইতোমধ্যে পেয়ে গেছি এবং অস্ট্রেলিয়াতে বুয়েটের ১ টিচার আছেন যিনি মেলবোর্নে এক ই্উনিভারসিটির লেকচারার, তিনি টোটাল প্রজেক্টাই দেখেছেন এবং সেখানে এটার মার্কেট ধরা সম্ভব বলে মত দিয়েছেন এবং তিনিও আমাদের সাথে অস্ট্রেলিয়াপার্টে থাকবেন বলে সম্মতি দিয়েছেন।

আগামী ২৭-২৮ তারিখে একটা ইউএস কম্পানিও আমাদের সাথে একটা ব্যবসায়ীক মিটিং করবে। অর্থাৎ, সাড়া পেতে শুরু করেছি এটি নিয়ে। আপনি হয়ত ভাবছেন, আমার ব্যাক্তিগত বিষয়াদি কেন আমি ব্লগে পাবলিকলি ভিজুয়ালাইজ করছি? আসলে, এটা শুধুই ব্যাক্তিগত বিষয় নয়, এটা দেশের সম্পদ যেটা মাইক্রোসফট, ওরাকল কর্পোরেশান, স্যাপ সে জার্মানী বিলিয়ন ডলার ব্যয় করে করেছে এবং বিশ্বব্যাপী ব্যবসা করছে। আমি সো-কলড সরকারী ব্যবস্থাপনায় উন্নয়নে হতাশ, যা করার আমাদের ব্যক্তিগত উদ্যগেই করতে হবে বলে মনে করি।

সরকারের দেশীয় আইটি বিষয়ে কার্যকর কোন নীতিমালা না থাকায় বাইরের কম্পানীগুলো কয়েকশ হাজারকোটি টাকার ব্যবসা করে নিয়ে গেছে যেটা দেশীয় কম্পানীগুলোও করতে পারত। ইনডিয়া গত মাত্র ১/২ দশকে আইটি খাতে জোর দিয়ে দেশের অর্থনীতি চাংগা করে নিয়েছে, পরমাণু অস্ত্রবাড়াতে বিশ্বের সাথে পাল্লা দিয়ে চলেছে, সমীহ করার মত বর্তমান অর্থনীতি তার সেখানে, বাংলাদেশ সরকারের মন্ত্রী, এমপিরা অর্থনীতি বুঝিনা নিজের পকেট ভারী যারা করতে পেরেছে তাদেরকেই কাজ পাইয়ে দিয়েছে। আমি স্বপ্ন দেখছি, আগামী ৫ বৎসরে আমার কম্পানীতে টেক+ননটেক মিলিয়ে মিনিমাম ৪০০-৫০০ লোকবল কাজ করছে এবং আগামী ১০ বৎসরে সেটা ১০০০ ক্রস করেছে। আমি এ ব্যাপারে আপনাদের সকলের দোয়া ও সেই সাথে সুন্দর কিছু পরামর্শ প্রার্থী।

অফ টপিক: সামু একটা পরিবার

একটু অন্য প্রসংগে আলোকপাত করি। আমি সামু ছাড়াও ইস্টিশান ব্লগ, উইমেনচেপ্টারে মাঝে-মধ্যেই ঢু-মারি। সেখানে অনেক চটকদার নীতিকথা দেখি। আমার হাসি পায় যখন দেখি এত নীতিকথার সাথে ব্লগ ও ব্লগারদের নীতি, কথা ও কাজের মিল নাই। সেখানে ধর্ম-বিদ্বেষ একটা কমন কালচারে পরিণত হয়েছে বিশেষ করে একটা বিশেষ ধর্মকে উদ্দেশ্য করে। আমি বুঝিনা, একটা ধর্ম যার ২০০ কোটির উপরে ফলোয়ার তাকে বিশ্রী ভাষায় কটাক্ষ বা আক্রমণ করে এই ২০০ কোটি মানুষকে অপমান তারা কিভাবে করতে পারে। সেই হিসেবে সামুর বর্তমান অবস্থান অনেক সহনশীল, নিরপেক্ষ এবং উদার। একটা সময় সামুর উপর দিয়েও অনেক ঝড়-ঝাপটা গেছে। তবে, সামু সেসব অতিক্রম করে টিকে আছে এবং ভবিষ্যতেও হয়ত থাকবে তবে, সেটা অবশ্যই ডিপেন্ড করবে সামুর ভবিতব্য নীতিমালা, কর্মপন্থা, ব্লগবাড়ীর উন্নয়ন(যার একটা নিয়েই আজকের এ প্যাড়া) ও ব্লগারদের চিন্তাশক্তি ও লেখার মান(যা ইউজার টানতে সহায়ক) ও সহযোগীতামূলক মনোভাবের উপর।

এখানকার ব্লগারদের সহযোগীতামূলক মনোভাবের যে কমতি নেই তা বিভিন্ন সময়ে বিভিন্ন লেখনীতে প্রমাণ পাওয়া গেছে। আর, এখানে বর্তমানে যিনারা নিয়মিত লিখে যাচ্ছেন তাদের অধিকাংশেরই লেখার মান অনেক উন্নত, সেটা সাহিত্যিক বিচারেই বলেন, আর গ্রামাটিক্যাল বা কন্টেন্টের বিচারেই বলেন। তবে, একটা সমস্যা প্রায়শই: দেখা যায় - বানান ভুল। বিশেষ করে "র" ও "ড়" ব্যবহারে। তাছাড়া, বাকীটা মারভেলাস বলা চলে। বিশেষ করে কয়েকজনের নাম উল্লেখ করার অভিপ্রায় দমাতে পারছি না - যেমন:

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম: আমাদের সবার প্রিয় হেনা ভাই। উনার লেখায় সবসময় কিছুনাকিছু শিক্ষণীয় বিষয় থাকে - "জাত নেই", "বন্ধুর বাড়ি", "নরক থেকে ফেরা" - এগুলো থেকে শরৎ বাবুর একটা গন্ধ পাই; উনার কোন লেখা আমি মিস করি না।

ডঃ এম এ আলী: ইনি আমাদের আলী ভাই - এক জীবন্ত কিংবদন্তী তথ্যাধার(ডাটাবেজ)। "মিয়ানমারের হারানো রাজ্যের পুরাকির্তী রক্ষার স্বপ্ন এখন রোহিঙ্গা নির্মুলে রাস্ট্রিয় সহিংসতার চারণভুমি" - পড়ে থাকলে দ্বিমত করার কোন কারন নেই। আমার মনে হয় উনি ছোটখাট এক "গুগল"।

চাঁদগাজী: ব্লগে লগোন করেই যাকে অনলাইন পা্য় তিনি হলেন আমাদের চাঁদগাজী ভাই যিনি সকলের কাছে "চাঁদগাজী কাহু" নামেও পরিচিত। একজন মৌলিক চিন্তা-ধারার মানুষ। প্রথম-প্রথম উনার কিছু কমেণ্ট অসংলগ্ন মনে হলেও পরে যখন জানলাম উনি একজন মুক্তিযোদ্ধা - উনার প্রতি শ্রদ্ধা বেড়ে গেছে। তবে, আমি মনে করি "অস্ত্রযুদ্ধ শেষ হলেও একজন প্রকৃত মুক্তিযোদ্ধার আসল যুদ্ধ শেষ হয়নি; বরং শুরু বলা যায়। এ যুদ্ধ অশিক্ষা, কুশিক্ষা আর দারিদ্রের বিরুদ্ধে। এ যুদ্ধ স্বাধীনতা রক্ষার যুদ্ধ। তাই একজন বাংগালী ও মুক্তিযোদ্ধা হিসেবে চাঁদগাজী ভাইয়ের কাছে আমাদের চাওয়া আরো অধিক।

এছাড়াও যাদের লেখনি চিন্তাশক্তিকে নাড়া দেয় তাদের মধ্যে:
মো: হাসানূর রহমান রিজভী, লোনার, ফয়েজ উল্লাহ রবি, মোস্তফা সোহেল, ব্লগ সার্চম্যান, জুয়েল তাজিম, বিলুনী, ফিল্ড মার্শালঃ, বাবু>বাবুয়া>বাবুই, আবু মুছা আল আজাদ, মোহাম্মাদ আব্দুলহাক, সাদা মনের মানুষ, ক্লে ডল, গিয়াস উদ্দিন লিটন, মাঈনউদ্দিন মইনুল, ত্রি-মাত্রিক চিন্তা, ঠ্যঠা মফিজ, দিব্যেন্দু দ্বীপ, কি করি আজ ভেবে না পাই, বিবর্ন সভ্যতা, দেশ প্রেমিক বাঙালী, জে আর সিকদার, তিতাসপুত্র, আসিফ ইকবাল তােরক, অ্যালেন সাইফুল, মঞ্জুর চৌধুরী, জাহিদ হাসান, সামাইশি, আহমাদ যায়নুদ্দিন সানী, আমিই মিসির আলী, রুপম হাছান, ঘুড্ডির পাইলট, বাবুরাম সাপুড়ে১, আহমেদ জী এস, গেম চেঞ্জার, হাসান মাহবুব, স্বতু সাঁই, রাজু সিদ্দিক - অগণিত, অসংখ্য - এ তালিকা যেন শেষ হবার নয়, কাকে ছেড়ে কাকে রাখব? যেন মেনশন করাটাই ভুল।

আবার, নারী ব্লগারদের মধ্যেও অনেকের লেখাই যথেস্ট ভাললাগে যদিও উনাদের মধ্যে আর্টিকেল লেখা কম আসে, বেশির ভাগই গল্প, কবিতা বা সাহিত্যের অন্যান্য শাখার। তবে, এগুলোও পড়ি ও ভাললাগে। তাদের মধ্যে ইনাদের নাম না বললেই নয়:

শায়মা: সামু ব্লগটাকে প্রাণবন্ত: করে জীবন্ত করে রেখেছেন যে কয়জন অল্পসংখ্যক ব্লগার, তাদের মধ্যে সবার আগে যে নামটা আসে আমার কাছে, তিনি আমাদের সবার প্রিয় "শায়মা" বা শায়মাপি। তার,অসংখ্য মজাদার রেসিপি এখনো মুখে লেগে রয়েছে যদিও একটাও এখন পর্যন্ত চেখে দেখার সৌভাগ্য হয়নি আমার (মনে হয় আপনাদেরও)। তবে, মনে হয় একদিন ঠিকই সে সৌভাগ্য হবে - সে আশায় আছি।

যাদের বাচ্চা আছে, তার "দ্যা আর্ট অব স্টোরি টেলিং - শিশুর শিক্ষনে গল্প বলা বা শোনার প্রয়োজনীয়তা" - তাদের অবশ্যই পড়া উচিৎ। উনার কটচহতপ, ধরফরহলরবয জাতীয় একটা লেখা পড়তে গিয়ে আমার সামনের পাটির ৩টা দন্ত শহীদ হয়েছে, সে্ই সাথে জ্বর ফ্রী। বাংলা একাডেমীর শব্দ-সমৃদ্ধ এক কিংবদন্তী ডিকশনারী বলা যায় তাকে।

জুন: আমাদের জুনাপু, কন্টেন্টসমৃদ্ধ আর্টিকেল আসে উনার থেকে - ভ্রমন বিষয়কও, তবে ফ্রীকোয়েন্সি খুব কম। আমরা আরোও লেখা চাই জুনাপু থেকে।

আলপনা তালুকদার: অনেক ভাল আর্টিকেল লেখেন - বিশেষ করে চলমান সমাজ সংকটের উপরে। আর, মাঝে-মাঝে কবিতাও পোস্ট করেন। তবে খুব কম। আরোও লেখা চাই আলপনা মেডাম আপনার থেকে।

সামু পাগলা০০৭: স্কুলে পড়া একটা মেয়ে তার "কানাডার স্কুলে একেকটি দিন" পর্বাকারে দিয়ে পাঠকদের মনে জায়গা করে নি্য়েছেন। অসম্ভব জনপ্রিয়তা পেয়েছিল এই সিরিজটি। তবে, অনেকদিন উনাকে দেখিনা। স্কুল কি খুলেছে? ছুটি নেই? নাকি বিয়ের পিড়িতে বসতে চলেছেন? হাজার হোক বাংগালী মেয়ে ত, এক সময় বাংগালী বধু। তবে, যেখানেই থাকুন, ভাল থাকুন আর ফীরে আসুন সামুতে। উই আর মিসিং ইউ।

এছাড়াও আরো আছেন যেমন -সেলিনা জাহান প্রিয়া, সোহানী, ইতি সামিয়া, ঈপ্সিতা চৌধুরী, কাজী ফাতেমা ছবি, নীলপরি, মনিরা সুলতানা সহ আরোও অনেকে যাদের সবার নাম এই মুহুর্তে মনে করতে পারছি না।

এটা শুধু আমার ভাললাগার তালিকা যাদেরকে আমার মনে হয় একেকজন সামুর সম্পদই নয় শুধু, সম্পত্তি ও রত্ন। এ রত্নদের যত্ন নেয়া (মানে লালন করা/দাবী-দাওয়ার প্রতি খেয়াল রাখা/লেখার পরিবেশ দেয়া) সামুর যেমন দায়িত্ব, তেমনি সামুও যাতে টিকে থেকে বাঁচতে পারে অথবা বেঁচে থেকে টিকতে পারে তজ্জন্য তাদেরও কিছু কর্তব্য আছে সামুর প্রতি। এভাবে একটা পারস্পরিক বুঝা-পড়া সম্পর্কের মধ্য দিয়েই এগিয়ে যেতে পারে সামু ব্লগ ও ব্লগিং।

তিনটা টপিক একসাথে দেয়াতে লেখাটা অনেক বড় ও কিছুটা এলোমেলো হয়ে গেল। আর লেখা হবে কিনা তাই একসাথেই দিয়ে দিলাম। টেকনিক্যাল বা লেখা বিষয়ে কোনো কোয়েরী থাকলে কমেণ্টে জানান বা ইমেলও করতে পারেন - [email protected] এই ঠিকানায়। ভাল থাকবেন সবাই; ধন্যবাদ -

হেব্বী বোলোগিং ...

মন্তব্য ২৮ টি রেটিং +৯/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: অসাধারন রিভিউ সমসমায়িক সামু বাস্তবতার এবং সমস্যা ও সমাধান মূলক।

যদিও প্রোগ্রামিং পার্ট টুকু ছাড়া বাকী টুকু দারুন বুঝতে পেরেছি। উপসংহারের ৩ এক্টিভেটেড হলেই শ'তে শ!

আপাতত নাই মামার চেয়ে কানা মামাতেই সূখি। যদিও হালকা টেকনু পাকনুদের কাছে এটা ভাংগা ডালভাত :P
আপনাদের পরামর্শে দিনে দিনে সমৃদ্ধ হোক সামু পরিবার।

আপনার উদ্যোগ সফল হোক।

ব্লগার মূল্যায়নে আপনার উপস্থিতি, প্রজ্ঞা আর জ্ঞানের পূর্ণ সম্মিলনই ঘটেছে :)

শুভ কামনা সতত

১৪ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:৫৫

শকুন দৃিষ্ট বলেছেন: "অসাধারন রিভিউ সমসমায়িক সামু বাস্তবতার এবং সমস্যা ও সমাধান মূলক"

অসংখ্য ধন্যবাদ ভৃগু ভাই আপনার উৎসাহব্যন্জক অসাধারন মন্তব্যের জন্য। আমি আসলে সামু বাস্তবতার সমসমায়িক একটি চলমান বিষয়ের উপর আমার চিন্তা-ভাবনা গুলো আলোচনা করেছি। বিষয়টি অনেকের কাছেই পীড়ার সৃস্টি করেছে যেটার আশু সমাধান জরুরী আর এর সমাধানে আমাদের সকলেরই এগিয়ে আসা উচিৎ বলে আমি মনে করি।

"প্রোগ্রামিং পার্ট টুকু ছাড়া বাকী টুকু দারুন বুঝতে পেরেছি। উপসংহারের ৩ এক্টিভেটেড হলেই শ'তে শ!"

জেনে খুবই আনন্দিত হলাম যে আপনি প্রোগ্রামিং পার্ট টুকু ছাড়া বাকী টুকু দারুন বুঝতে পেরেছেন বা আমি বুঝাতে পেরেছি। প্রোগ্রামিং পার্ট টুকু এখানে সংযোজন করেছি এজন্য যাতে সামুর টেকটিমের জন্য একটা গাইডেন্স হতে পারে। আমার ভাবতেই অবাক লাগছে যে এধরনের সহজ সমাধান থাকার পরও তারা একটা সমস্যামূলক সমাধান দিতে চেস্টা করেছে যেটা আরও অসংখ্য সমস্যার উদ্রেক ঘটিয়েছে ও যা সামুর ইউজারদের পীড়ার কারন হয়ে দাড়িয়েছে।

আর হ্যা, উপসংহারের ৩ এক্টিভেটেড হলেই চুরিজাতীয় সমাস্যার অস্থায়ী একটা সমাধান হতে পারে - আমিও একথায় একমত।

"আপনার উদ্যোগ সফল হোক"

ধন্যবাদ এবং আপনাদের শুভকামনা, দোয়া ও সুন্দর-সুন্দর পরামর্শ প্রার্থী।

"ব্লগার মূল্যায়নে আপনার উপস্থিতি, প্রজ্ঞা আর জ্ঞানের পূর্ণ সম্মিলনই ঘটেছে!"

না না ভৃগু ভাই। এটাকে ব্লগার মূল্যায়ন বলাটা সমীচিন হবে না। এই দেখুন না! আপনি একজন একটিভ ব্লগার, অথচ আপনার নামটাই ভুলে বসে আছি। আমি আসলে নামমাত্র কয়েকজন গুণী ব্লগারের নাম উল্লেখ করে এটাই বুঝাতে চেয়েছি যে ব্লগারেরা সামুর কত মূল্যবান সম্পদ, তারা না থাকলে প্লাটফরমের কোন ভ্যালু নেই। তাদের জন্যই প্লাটফরমকে সাজতে হবে ঠিক তাদেরই মত করে। আশা করি বুঝাতে পেরেছি।

জ্বী, শুভ কামনা সতত অবশ্যই। ভাল থাকুন।

২| ১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৪৪

মানিজার বলেছেন: আপনে ত কামের মানুষ । আমরাই যত্ত আকাইম্মা পার্টি ।

১৪ ই নভেম্বর, ২০১৭ ভোর ৫:১৭

শকুন দৃিষ্ট বলেছেন: কাম??

ভাই, কাজ না করে উপায় আছে? তৃতীয় বিশ্বের দরিদ্র-পীড়িত অসংখ্য সমস্যা ও সম্ভাবনা সংকূল একটি দেশে জন্মেছি যেখানে জন্মের সাথে-সাথে (ইনহেরিটেড বাই) ঋণের বোঝা ঘাড়ে চেপে বসেছে। একবার ভাবুনতো, একটি সদ্যজাত শিশু যার বয়স মাত্র ১ সেকেন্ড, সে প্রায় ১৬,০০০.০০ টাকা ঋণী। বড় হলে তার কতটা ওভারটাইম করা দরকার এই ঋণ পরিশোধে? নজরুল-এর ভাষায় -

আসিতেছে শুভদিন,
দিনে দিনে বহু বাড়িয়াছে দেনা
শুধিতে হইবে ঋণ!

কাজ করুন, কর্মেই মুক্তি। একমাত্র কর্মই আপনার আকাইম্মা নামটি ঘুচাতে পারে।

পাঠ ও মন্তব্যে কৃতগ্গতা ও ধন্যবাদ। ভাল থাকুন।

৩| ১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৪

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: এত বছর পরেও প্রথম লেখাটাই যুগান্তকারী মুগ্ধতার দাবীদার।

আপনার লেখা পড়ে আমি মুগ্ধ হয়েছি। শুভকামনা রইলো অন্তর থেকে।

১৪ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫১

শকুন দৃিষ্ট বলেছেন: যুগান্তকারী মুগ্ধতা? রিয়েলি?

একি দারুন বিভীষণ উপমা কঙ্কাবতী!!! এ যে দেখছি রাজকন্যার মতই রাজকীয় উপহার আমার জন্য! কিন্তু, এ মনিহার আমায় কি সাজে? আমি তো রাজ্যের চাল-চূলোহীন গরীব, কাঠ-খোট্টা, নগণ্য এক প্রজা মাত্র। ভেবেছিলাম, আমার এ কাঠ-খোট্টা লেখা রাজণ্যদের বোধগম্য বা আগ্রহের বিষয় কোনটাই হবে না। কিন্তু, দেখছি হয়েছে, আমি আপ্লুত।

আপনার মুগ্ধতা আপনার বদান্যতা আর সেখানেই আমার সার্থকতা, আমি ধন্য।

আর হ্যা, আপনার প্রোফাইলে গিয়ে কিছু লেখা পড়লাম ইতোমধ্যে। দারুন হচ্ছে আপনার "একি খেলা আপন সনে"। গো এহেড প্লীজ। আচ্ছা, আপনাকে এত পরে আবিস্কার করতে হল কেন?

আপনাকেও শুভকামনা একেবারে অন্তরের অন্তস্থল থেকে। ভালো থাকুন নিরন্তর এই কামনা রইল।
ধন্যবাদ আবারও।

৪| ১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৯

অপ্‌সরা বলেছেন: কটতচপ, ধরলফহ এই সব আমি লিখছি ভাইয়া!!!!!!!!!!!! তোমার শায়মা আপি মানে আমার জড়ুয়া বহিন লিখে নাই! আমরা একই রকম দেখতে বলে বুঝি কনফিউজ হয়ে গেছো!!!!!! B:-)



:P

১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:১৭

শকুন দৃিষ্ট বলেছেন: দিলে তো আবার আমারে কনফিউজড কইরা!!! শায়মা - অপ্‌সরা; অপ্‌সরা - শায়মা - কে লিখছিল এমনতর দন্তভাংগা শব্দমালায় লেখা? আমি দুটো ব্লগবাড়ি তন্ন করে খুজেও লেখাটা আর পেলাম না।

আমারে ক্লিয়ার কর আপু। আমি সঠিক শব্দটা মনে করতে পারছি না। পেলে এডিট করে দিব।

তুমি কি রাগ করেছ? বিশ্বাস কর আমি ইচ্ছে করে ভুলটা করিনি। আর সেজন্যই "কটচহতপ, ধরফরহলরবয জাতীয় একটা লেখা" - বাক্যটা ইউজ করেছি। খেয়াল কর - এখানে জাতীয় শব্দটা ব্যবহার করে আমি পাঠকদের এটাই বুঝাতে চেয়েছি যে আমি নিজেও শিওর না এক্সাকটলি শব্দটা আসলে কি হবে। আর ধরফরহলরবয আসলে আমার মুখনি:সৃত অসংলগ্ন বর্ণসমস্টি সমন্বয়ে গঠিত একটা অর্থহীন শব্দ যার কোন মানে নেই। বলতে পার "কটচহতপ" জাতীয় কঠিন শব্দটি উচ্চারনে ব্যর্থ হয়েই এমনতর অসংলগ্ন শব্দ সমস্টি ঠোট থেকে প্রতিধ্বনি করতে পেরে হাফ ছেড়ে বেঁচেছি।

আমার বাংলা শব্দভান্ডার তো আর তোমাদের মত এত সমৃদ্ধ না। এটুকু ধৃস্টতা ক্ষমা কর আপু।

তোমার মত একজন গুণী লেখীকার চরণধুলী পেয়ে আমি ধন্য।
ভাল থেক, হাসি-খুশি থেক।

৫| ১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫৪

যূথচ্যুত বলেছেন: কবে আমি টেক-স্যাভি হব :(

১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:২৫

শকুন দৃিষ্ট বলেছেন: চেস্টা করে যান; একদিন দেখবেন হয়ত: হয়ে গেছেন।

৬| ১৩ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:০০

যূথচ্যুত বলেছেন: কটচহতপ, ধরফরহলরবয ব্যাপারটা কী! B:-)

১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৪০

শকুন দৃিষ্ট বলেছেন: ব্যাপারটা খুবই জটিল। শায়মাপির কাছে এব্যাপারটার একটা সমাধান থাকতে পারে(আছে)। উনার কাছে জিগায়া দেখতারেন। ৪ নং মন্তব্যের উত্তর দেখুন।


মন্তব্যের জন্য ধন্যবাদ।

৭| ১৪ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:০৮

বিলিয়ার রহমান বলেছেন: আট বছর ব্লগে কাটাইছেন তাতে কি??? এটাইতো আফনের পরথম পুষ্ট!!!

সো নতুন ব্লগার হিসেবে আমার তন শুভকামনার দোয়া লন!!!;)


আর যেভাবে পরথম নিজের অতঃপর সামুর জিনিয়াসদের(যদিও পরিচিত অনেক নামই আমি পাইনি) ফোলাইলেন আর একটু হইলেই তো উহার অবস্থা দফারফা হইতো!! :P

সব থেকে ভয়ংকর কথা হইলো বেশ আয়েশি ভঙ্গিতেই সামুর টেকদের টেক্কা দেওয়ার আওভান!! এর জন্য আফনের তো সাত সেকেন্ডের জেল হওয়া উচিৎ মেয়াবাই!!:)

যাউগ্গা বেশ সুন্দর এগগান পুস্ট পোস্টাইছেন এর লাই থ্যাংকু কথাটা না কইয়া পারলাম ন!!

++

১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:১৩

শকুন দৃিষ্ট বলেছেন: "আট বছর ব্লগে কাটাইছেন তাতে কি??? এটাইতো আফনের পরথম পুষ্ট!!!

সো নতুন ব্লগার হিসেবে আমার তন শুভকামনার দোয়া লন!!!
"

জ্বী, মেবা্ই সেটাই, এটাই আমার পরথম পুষ্ট! শুভকামনার দোয়ার জন্য ধন্য লন।

"আর যেভাবে পরথম নিজের অতঃপর সামুর জিনিয়াসদের(যদিও পরিচিত অনেক নামই আমি পাইনি) ফোলাইলেন আর একটু হইলেই তো উহার অবস্থা দফারফা হইতো!!"

আমি আবার আমারে ফোলাইলাম কখন? আমার কি আর নিজেরে ফোলানোর মত কোন গুন আছে মেবাই?
"পরিচিত অনেক নামই আমি পাইনি" - এব্যাপারে বিদ্রোহী ভৃগু ভাইয়ের মন্তব্যের জবাবের নিচের অংশটুকু দেখুন।

"সব থেকে ভয়ংকর কথা হইলো বেশ আয়েশি ভঙ্গিতেই সামুর টেকদের টেক্কা দেওয়ার আওভান!! এর জন্য আফনের তো সাত সেকেন্ডের জেল হওয়া উচিৎ মেয়াবাই!!"

না না মেবাই। আমনে হয়ত: ভুল বুঝেছেন। আমি সামুর একজন শুভাকাংখী হিসেবে আমার মতামতটুকু তুলে ধরার চেস্টা করেছি মাত্র।

পাঠ ও মন্তব্যে কৃতগ্গতার সাথে ধন্যবাদ। ভাল থাকবেন মেবাই।

৮| ১৪ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:১৫

বিলিয়ার রহমান বলেছেন: ব্লগ থেকে লেখাচুরি একটি নৈমত্তিক ঘটনা যা অহরহই ঘটছে এবং দীর্ঘদিন ধরে ব্লগারদের অনুযোগের প্রেক্ষিতেই নাকি এই সিদ্ধান্ত। ঘটনা হল - আপনার দুই হাত, চোরেরও দুই হাত। চোরের ডান হাত কাটতে গিয়ে কর্তৃপক্ষ আপনারটাও কেটে নিয়েছেন। কি আর করা, হাত যখন একটা(বাম হাত), তখন ডান হাতের কম্মও বাম হাত দিয়া আবার বাম হাতের কম্মও বাম হাত দিয়া-ই সারতে অইব, অহন থিকা আমরা সবাই লেফটিস্ট - খুশি? আন্নে খুশি ত মুইও খুশি।

কথা হল - আছে নাকি আদতেই কার্যকরী কোন পদক্ষেপ, লেখাচুরি বন্ধে?

একজন আইটি কামলা হিসেবে বলব - না, এমন কোন উপায়-ই নেই যা আপনাকে ১০০% নিশচয়তা দিবে চুরি বন্ধ করতে। আইটি প্রযুক্তি ফাইনালি ০ আর ১ নিয়ে কাজ করে যার একটা মিনিং এমন হতে পারে - খা/না, অর্থাত, গৃহস্তের বলবে সজাগ থাকতে আবার চোরকে বলবে চুরি করতে। এজন্যইতো, এন্টিভাইরাস কোম্পানীগুলো ধুমাইয়া ব্যবসা করে, বাঘা-বাঘা প্রোগ্রামাররা হ্যাকার হয়।

তবে কি, নেই কোন সমাধান একেবারেই?

এ প্রশ্নের উত্তর নির্ভর করতেছে আপনার চাওয়ার উপরে। আপনি যদি রিজিড থাকেন আপনার চাওয়া ১০০% - এর উপর যেটা সম্পূর্ণ বুলেটপ্রুফ, পিলফারেজ ফ্রী হোক, তাইলে নাই। আর, আপনি যদি কিছুটা নিচে নামেন(মানে, ছাড় দেন আরকি) সেক্ষেত্রে উন্নত কিছু প্রযুক্তি ব্যাবহার করে সেটা অর্জন করা অসম্ভব নয়।

অনেকেই সাজেস্ট করেছেন পিডিএফ আকারে দিতে কিন্তু, সেগুলোও কোন সমাধান নয়। কারণ, পিডিএফ ডাউনলোডেবল এন্ড রিডেবল। নিচে দেখুন:




এবিষয়ে অনেক আগেই আমি একটা সুন্দর সাজেশান দিয়েছিলাম ব্লগার সামু পাগলার এক পোস্টে - Click

এবং কাজী ফাতেমা ছবি-র এসংক্রান্ত আরেকটি লেখায় - Click

আমি বলেছিলাম, এক্ষেত্রে CGI বা SVG টেকনোলজি ব্যবহার করা বেস্ট হবে। সেক্ষেত্রে, এডিট মোডে শুধু টেক্সট আকারে থাকবে অন্যথায় ইমেজ হয়ে যাবে। চোরের তখন Screen-Shot (PrintScr button) ছাড়া আর বিকল্প পথ থাকবে না যেটা কিনা আবার ডেভেলপার মোড-এ ডিজেবল করে দিলে রানিং মোডে তাও বন্ধ হয়ে যাবে। তার মানে আপনার গুপ্তধন কর্পোরেট দুনিয়া থেকে ৯৮ ভাগ বিচ্ছিন্ন কিন্তু ভিউয়েবল।

কিভাবে এটা কাজ করে? (এই অংশটি সামুর টেকটিমের জন্য হেল্পফুল হলেও হতে পারে)

আপনি যখন কোন আর্টিকেল লেখা শেষ করে পোস্ট বাটন-এ ক্লিক মারেন তখন একই কন্টেন্টকে দুইটা ফাইল বা ডাটাবেজ ফিল্ডে সেভ করা হয় যার একটিতে আপনার নির্ভেজাল কন্টেক্সট(টেক্সট, ইমেজ, লিন্ক ইত্যাদি) থাকে যা পরবর্তীতে এডিট মোডে কল করা হয়(যদি লাগে বা যদি আপনি অর্থাৎ, আর্টিকেল ওনার ভুল করে থাকেন এবং কারেকশান প্রয়োজন হয়) আর অন্যটিতে ইমেজ আকারে পাঠানো হয় যা আমজনতা, বোলোগার, এ্যানোনিমাস ইউজার, চোর-ছেচ্চড়, বাটপাড় সহ সবাই শুধু পড়তেই পারেন(কারন, ইমেজ আকারেই তা পেজ-এ রেন্ডার হয়)। এভাবে আপনি আপনার মহা মূল্য গুপ্তধন মানিক রতনকে মোটামুটি ৯৮% নিরাপদ করতে পারবেন, ১০০ ভাগ নয়। কারন বুঝেনইতো, আইন স্ত্রীলিংগ - তার বিবিধ ফাক-ফোকর থেকেই থাকে।

এ বিষয়ে গুগল-এ অসংখ্য হেলপ পাওয়া যায়। যেমন, কন্টেক্সট(টেক্সট, ইমেজ) থেকে ইমেজ-এ কন্ভার্ট করার একটা ফাংশন দেখুন: (বি: দ্র: আমরা যারা ননটেক, তারা স্ল্যাশের পরে ইন-লাইন কমেণ্ট গুলা পড়ে দেখলেই বুঝতে পারব কাজটি কি এবং কিভাবে হচ্ছে)

function textToImage(String text, Font font, Color textColor, Color backColor) as image
{
//first, create a dummy bitmap just to get a image/graphics object
Image img = new Bitmap(1, 1);
Graphics drawing = Graphics.FromImage(img);

//measure the size of your text to see how big the image needs to be
SizeF textSize = drawing.MeasureString(text, font);

//set free the dummy image and old graphics object
img.Dispose();
drawing.Dispose();

//create a new image of the right size
img = new Bitmap((int) textSize.Width, (int)textSize.Height);

drawing = Graphics.FromImage(img);

//paint the background
drawing.Clear(backColor);

//create a brush for the text
Brush textBrush = new SolidBrush(textColor);

//put your content to the bitmap
drawing.DrawString(text, font, textBrush, 0, 0);
drawing.Save();

textBrush.Dispose();
drawing.Dispose();

//now, your image is ready to be served
return img;
}

এপদ্ধতিতে এমনকি ব্যাকগ্রাউন্ডে আপনার পছন্দের কালার বা ওয়াটার মার্কও ইমেজ-এ ইউজ করা যায়। উদাহরণ হিসেবে, নিচে আমাদের সবার প্রিয় মেবাই(বিলিয়ার ভাই) -এর রাইট ক্লিক ডিজাবল: অাহূত সমস্যা ও তার সমাধান(সাময়িক পোস্ট) থেকে কপি করে (উনার অনুমতি ছাড়াই অবশ্যি) ব্যাকগ্রাউন্ডে উনার প্রোপিক সংযুক্ত ওয়াটার মার্ক এ্যাড করে ওয়ার্ডে একটা স্যামপল করে মেবাইর পোস্টটিকে পেটেণ্ট করেছি; নমুনা দেখুন:




দেখলেনতো, কপি অপশন উঠায়ে দেয়ার পরেও কিভাবে মেবাইর পোস্ট কনটেন্ট চুরি করে স্ট্যাম্প বানালাম? মানে, সামুরে বোকা সাজালাম আরকি।

তবে, এপদ্ধতিটিও যে ১০০% পিলফার-প্রুফ তা কিন্তু নয়? কেন?



উপসংহার:
১। কপি অপশান তুলে দেয়া চুরি বন্ধের কার্যকর কোন পদক্ষেপ নয়।
২। পিডিএফ ফরম্যাট চুরি ঠেকাতে অপারগ।
৩। CGI, SVG বা Text-to-image জাতীয় প্রযুক্তি প্রায় ৯৮ ভাগ আপনার মানিক-রতনের নিরাপত্তার নিশ্চয়তা বিধান করতে পারে, তবে ১০০ ভাগ নয়।
৪। ১০০ ভাগ চুরি ঠেকানো একটা অলীক ধারণা মাত্র।
৫। বিধাতা দুইটা হাত দিয়েছেন বিভিন্ন কর্মের মধ্যে সমন্বয় সাধন ও ভারসাম্য রক্ষা করে চলার জন্য। যদ্যপি ১টা দিয়েই চলে, নিশ্চয় আরটা বাহুল্য দিতেন না। একজন পরামর্শ দিয়েছেন ctrl চেপে কাংখিত কাজটি সারতে। বাহুল্যকাজ কমানোর জন্য স্মার্টফোন গুলো থেকে বাটনের সংখ্যা দিন-দিন কমে যাচ্ছে?


একটা বাগ পেলাম!!! কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি!!

১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:১৯

শকুন দৃিষ্ট বলেছেন: এই তো মেবাই। কইছেলাম না? সামুর ব্লগাররাই সামুকে সঠিক পথে নিয়ে যাবে। গরিবের কথা বাসি হইলেও ফল।

৯| ১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:০৭

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: এতপরে আবিষ্কার নিয়ে আপনার দোষ নেই। আমার আগের লেখা যা দু একটা ছিলো আমি ড্রাফট করে ফেলেছিলাম। হঠাৎ এই তো সেদিন ইচ্ছে হল কিছু লিখতে আপন মনে। আর তাই শুরু হলো এ লেখা - একি খেলা আপন সনে।
এই লেখাটা শেষ করার পরে আরও কিছু লিখতে পারি নাও পারি হয়তো। সবই নির্ভর করছে ম্যুড বা ইচ্ছার উপরে। অসংখ্য ধন্যবাদ আপনাকে। আমার লেখা পড়েছেন জেনে ভীষব খুশি হলাম।

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:২৭

শকুন দৃিষ্ট বলেছেন: আমার আগের লেখা যা দু একটা ছিলো আমি ড্রাফট করে ফেলেছিলাম।

হুম!!! তাইতো বলি, আগে আপনারে কেন দেখি নাই। একি খেলা আপন সনে - তে চিনলাম।

এই লেখাটা শেষ করার পরে আরও কিছু লিখতে পারি নাও পারি হয়তো। সবই নির্ভর করছে ম্যুড বা ইচ্ছার উপরে।

না, না। ভালো লিখছেন। লিখে যান। ম্যুড কখনো ভাল আবার কখনো খারাপ থাকবে - এটাই স্বাভাবিক। ম্যুড খারাপ থাকলে আসলে কোন কিছুই ভাল লাগে না - এটা সত্যি। ভাল থাকলে - লিখুন।

খুশি হয়েছেন জেনে প্রীত হলাম। ভাল থাকুন নিরন্তর, ভাল থাকুক আপনার ম্যুডও। ধন্যবাদ।

১০| ১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৫০

শায়মা বলেছেন: "ধ্যাৎ কটচতপ"

এই সেই "ধ্যাৎ কটচতপ" যাহার আদি স্রষ্ঠা আমাদের রোবোকপভাইয়া কথাকথিকেথিকথন। :)
মস্তিষ্ক নিংড়ানো 'ধ্যাৎ কচটতপ!'।

ব্লগে কিছু ব্লগীয় পন্ডিৎ আমাবশ্যার চাঁদের মত মাঝে মাঝে দর্শন দেন। তাহাদের ভাবে সাবে মনে হয় আমরা যারা সদানন্দ সতস্ফূর্ততায় ব্লগিং করিতেছি তাহা সতত বালখিল্যতা। আমাদের মস্তিস্কে কিছুই নাই আছে শুধু হা হা হি হি করিয়া সময় ক্ষেপন। এই বিষয়ে তাহারা প্রায়শই ফেসবুকে কুটনামিং ঝড়ং তোলোং। আবার মাঝে মাঝে কিছু অরগানাইজড গেইমের আয়োজন করে তারা। নিজেরাই অস্থিরতা সৃষ্টি করিয়া আমাদিগকে দোষারোপের চেরেষ্টা করং আবার নিজেরাই সিন্ডি মিন্ডির পিন্ডি চটকাইয়া আমাদের পিন্ডি চটকাইতে আসেং। মানে সোজা কথায় হিংসামী কুটনামীর চুড়ান্ত করিতে গিয়া নিজেদের কিছুই মস্তিস্ক হই্তে বের হয় না।

তাহাদের উদ্দেশ্যেই ছিলো এই আয়োজন মানে মস্তিস্ক কটচতপ। :)

তুমি ইহা খুঁজিয়া পাও নাই কারণ এটি "প্রয়াণ গ্রথিত নীলোৎপলের নিরুদ্দেশের দেশে..." এই নামে লিখিত হইয়াছে। পাদটিকায় আছিলো কটচতপের বর্ণন!!!!!


যাহাই হোক এই সুলিখিত এবং সুপঠিত লেখাখানি মাথায় করিয়া লইয়া চলিলাম ভাইয়ুমনি!!!!!!!

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৫৬

শকুন দৃিষ্ট বলেছেন: অবশেষে, পাইলাম। আমি উহাকে পাইলাম।

এইবার আপু আমি ছুত্রটা মনে হয় ধরবার পারছি। মানে, ক বর্গের "", চ বর্গের "", ট বর্গের "", ত বর্গের "" আর প বর্গের "" মিল্লা "কচটতপ" আর ধ্যাত্যরিকার "ধ্যাৎ" মিল্লা "ধ্যাৎ কচটতপ" - তাইনাপি? আর ভুল হইতনো।

তোমার অভিযোগের সত্যতা আমিও পেয়েছি, দেখেছি বিভিন্ন সময়ে তাদের অরগানাইজড গেইম। করতে দাওনা একটু, খেলতে দাওনা আধটু, ওরা যখন খেলতে-খেলতে ঝিমিয়ে পড়বে, একসময় দেখবা ঘুমিয়েও পড়েছে। কেন, এই কবিতাটা পড়নি -

এইসব হরিদাস পালেরা জানেনা,
ওদের মত কতশত হরিদাস পাল
গিয়ান সমুদ্রের প্রগাড় ফেনায়
ভেসে গ্যাছে!!!

সঠিক লিন্কু পাইয়ে দেবার জন্যে তোমাকে আরেকবার ধন্যা।

ভাল থেক সবসময়।

১১| ১৪ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৫৫

শায়মা বলেছেন: লেখক বলেছেন: দিলে তো আবার আমারে কনফিউজড কইরা!!! শায়মা - অপ্‌সরা; অপ্‌সরা - শায়মা - কে লিখছিল এমনতর দন্তভাংগা শব্দমালায় লেখা? আমি দুটো ব্লগবাড়ি তন্ন করে খুজেও লেখাটা আর পেলাম না।
আমারে ক্লিয়ার কর আপু। আমি সঠিক শব্দটা মনে করতে পারছি না। পেলে এডিট করে দিব।

হা হা হা হা না এডিটের দক্কাল নাই ভাইয়া। উহা অপ্সরা লিখিয়াছিলো। :P তবে তাহাতে কোনোই প্রবলেম নাই। হাজার হৌক সে আমার জুড়ুয়া বহিন!!!! :P

তুমি কি রাগ করেছ? বিশ্বাস কর আমি ইচ্ছে করে ভুলটা করিনি। আর সেজন্যই "কটচহতপ, ধরফরহলরবয জাতীয় একটা লেখা" - বাক্যটা ইউজ করেছি। খেয়াল কর - এখানে জাতীয় শব্দটা ব্যবহার করে আমি পাঠকদের এটাই বুঝাতে চেয়েছি যে আমি নিজেও শিওর না এক্সাকটলি শব্দটা আসলে কি হবে। আর ধরফরহলরবয আসলে আমার মুখনি:সৃত অসংলগ্ন বর্ণসমস্টি সমন্বয়ে গঠিত একটা অর্থহীন শব্দ যার কোন মানে নেই। বলতে পার "কটচহতপ" জাতীয় কঠিন শব্দটি উচ্চারনে ব্যর্থ হয়েই এমনতর অসংলগ্ন শব্দ সমস্টি ঠোট থেকে প্রতিধ্বনি করতে পেরে হাফ ছেড়ে বেঁচেছি। আমার বাংলা শব্দভান্ডার তো আর তোমাদের মত এত সমৃদ্ধ না। এটুকু ধৃস্টতা ক্ষমা কর আপু।

আরে না !!! রাগ করবো কেনো!!!!!!! বরং অনেক হেসেছি!!!!!!!!!! এই কটচতপও মানুষ মনে রাখে!!!!! হা হা হা হা

তোমার মত একজন গুণী লেখীকার চরণধুলী পেয়ে আমি ধন্য।
ভাল থেক, হাসি-খুশি থেক।

লেখাখানি মাথায় করিয়া লইয়া চলিলাম! কেনো বলেছি বলোতো! আসলেই লেখা পড়ে আমি যেমনই মুগ্ধ তেমনি আমার কথা যা লিখেছো তাতে আপ্লুত হয়েছি! :) :) :) অনেক অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি!

১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:২১

শকুন দৃিষ্ট বলেছেন: "শারদীয়া নীলাভ্রের বক্ষ পিঞ্জরভেদে প্রস্ফুটিত অগুনিত নক্ষত্র হীরক দ্যুতি। প্রতিবিম্ব তার নীলাম্বুধির জলে....
শুভ্র জলধির পুঞ্জ ডানায় ভেসে উড়ে যায় এ হৃদয়...... হংস বলাকার ডানায় ডানায় ফেলে যায় গীতিময় বিষাদীয়া দিনের স্মৃতি। ঘনায়মান প্রগাঢ় তমশায় ছলছলিয়া ওঠে কবেকার অর্ঘ্য নীলোৎপল..... অক্ষিপল্লবে দোলে জলমোতীর স্ফোটিকা..... অবিরল...."

বাব্বাহ!!! সে কি ভাষা! সে কি গগন বিদারি বাহারি শব্দের কথামালা, আর্তচিৎকার। যেন -

"হিম কুহেলির অন্তর তলে আজিকে পুলক জাগে, রাঙিয়া উঠেছে পলাশ কণিকা মধুর রঙ্গিন রাগে।" এর একটা আবহ, নাহ! হলনা বোধহয়। এ শিলালিপির পাঠোদ্ধার আমার কম্ম নহে।

সত্যি কথা বলতে কি আপু -

"তোমারে যা দিয়েছিনু, সে তোমারই পাওনা" - আমি কিছুই দেইনি আদতে।

অনেক অনেক অনেক ভালোবাসা তোমাকেও আপুনি। ভাল থেক আর ভাল থাকার জন্য দোয়া কর ওদের যারা ভাল থাকতে দিতে চাইনা। ধন্যবাদ।

১২| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৪৪

মনিরা সুলতানা বলেছেন: সব মিলিয়ে চমৎকার একটা পোষ্ট ;
আপনার পেশাগত পরিচয় মুগ্ধ করলো ,অনেক অনেক শুভ কামনা ।

সামু এবং সামুর ব্লগারদের চমৎকার বোঝাপড়ার সম্পর্কের মাঝে এগিয়ে যাবে ব্লগিং !!!

১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:২৮

শকুন দৃিষ্ট বলেছেন: "সামু এবং সামুর ব্লগারদের চমৎকার বোঝাপড়ার সম্পর্কের মাঝে এগিয়ে যাবে ব্লগ ও ব্লগিং !!!

জ্বী জনাবা, আপনি ঠিকই ধরতে পেরেছেন। আমার এত কথার মূল বক্তব্য আসলে এটুকুনই।

পাঠ ও মন্তব্যে কৃতগ্গতা ও ধন্যবাদ। ভাল থাকবেন।

১৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৫

খায়রুল আহসান বলেছেন: অত্যন্ত চমৎকার একটি পোস্ট লিখেছেন! প্রসঙ্গ থেকে প্রসঙ্গান্তরে গিয়েছেন, কিন্তু খুবই সাবলীলভাবে, ফলে কোন প্রসঙ্গকেই অবান্তর বা অসামঞ্জস্যপূর্ণ বলে মনে হয় নি। আইটি সম্পর্কে যা কিছু বলেছেন, তা আমার মত অনভিজ্ঞের ধরা ছোঁয়ার বাইরে, কিন্তু আমি সর্বান্তঃকরণে আশা করছি, সামুর টেকনিকাল টীম বিদ্যমান টেকনিকাল অসুবিধেগুলো দূর করার প্রয়াসে আপনার মূল্যবান পরামর্শ যাচনা করবে। বিশেষ করে লেখা চুরি রোধ এবং নোটিফিকশন না পাওয়া বা ভুল নোটিফিকেশন পাওয়ার বিব্রতকর ব্যাপার দুটির আশু সমাধান প্রয়োজন।
আইটি সেক্টরে আপনার অসামান্য মেধা, দক্ষতা এবং অভিজ্ঞতার পরিচয় পেয়ে মুগ্ধ হ'লাম। দোয়া করি, আপনি আপনার অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যান অব্যাহতভাবে, এবং সাফল্য আপনাকে যোগ্য সম্মান এনে দিক!
অফ টপিকে যেসব গুণধর ব্লগারদের কথা বলে গেলেন, তারা আমার কাছেও অত্যন্ত সম্মানীয় (অবশ্যই আপনিসহ)। তাদের মেধায় দিনে দিনে বিকশিত হোক সামু পরিবার।
নতুন বছরের শুভেচ্ছাসহ পুনরায় একটি চমৎকার, তথ্যসমৃদ্ধ পোস্টের জন্য ধন্যবাদ জানিয়ে গেলাম।

০৯ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:৪৮

শকুন দৃিষ্ট বলেছেন: প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি উত্তর দিতে দেরি হওয়ায়।

আর, আপনার মতই আমিও আশা করব কর্তৃপক্ষ সামুর ইউজারদের সমস্যা সমাধানকল্পে আরোও সদয় হবেন যেমনটি আগেও হয়েছেন। বিশেষ করে লেখা চুরি এবং ভুল নোটিফিকেশন ব্যাপারদুটি আসলেই বিব্রতকর।

জ্বী, আমি চেস্টা করছি মাত্র। আপনার/আপনাদের দোয়া আমার চলার পথের অনুপ্রেরণা।

আসলে, অফ টপিকে যৎসামান্য কিছু গুণধর ব্লগারদের নাম উল্লেখ করেছি যেটা করে বিপদেই পড়েছি। কারন, সবাই ভুল বুঝছেন। আমি আসলে ব্লগারদের মূল্যায়ন করার চেস্টা এখানে করিনি এবং আমি এও মনে করি যে এটা(মূল্যায়ন) করার যোগ্যতা আমার জন্য ধৃস্টতার সামিল। আর তাই আমার ঐ প্যারার শেষ লাইনটা ছিল - যেন মেনশন করাটাই ভুল - কিন্তু, পরিতাপ যে এই লাইনটা কেউ কোট করছেন না।

জ্বী, আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা ও ধন্যবাদ। ভাল থাকুন সবসময়।

১৪| ১৩ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:২৯

ধ্রুবক আলো বলেছেন: খুব চমৎকার একটা পোস্টে।

১৩ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:০৪

শকুন দৃিষ্ট বলেছেন: আপনার ভাললাগায় আমারও ভাললাগা।

অসংখ্য ধন্যবাদ ধ্রুবক আলো ভাই।

ভাল থাকুন প্রতিনিয়ত! শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.