নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

অনুপ্রেরণার গল্প !!!

০২ রা নভেম্বর, ২০১৬ রাত ১০:৪৫

২০০৮ সালের শেষের দিকে যুক্তরাষ্ট্র নির্বাচনের আগে এক অনুষ্ঠানে ''বারাক ওবামা এবং জন ম্যাককেইন'' এর দেওয়া সেই বিখ্যাত বক্তব্যের কথা মনে আছে?

''জন ম্যাককেইন'' ''বারাক ওবামা'' কে প্রশ্ন করেছিলেন, ''বারাক'' তুমি নিজেও ও তো জানো তুমি একজন কৃষ্ণাঙ্গ। কিন্তু তুমি কৃষ্ণাঙ্গ হওয়া সত্ত্বেও কেন ''হোয়াইট হাউস'' এ যাওয়ার স্বপ্ন দেখো? তাছাড়া ''হোয়াইট হাউস'' তো ''হোয়াইট পিপল'' দের জন্য।

''বারাক ওবামা'' এই কথা শুনে মুচকি হাঁসলেন এবং উত্তর দিলেন, ''জন, একটি কালো মুরগী যদি একটি সাদা ডিম পাড়তে পারে, তাহলে আমি কৃষ্ণাঙ্গ হয়ে হোয়াইট হাউসে যেতে পারবে না কেন?''
তারপরের ঘটনা সবার ই কম বেশি জানা আছে।
উল্লেখ্য, ২০০৮ সালের যুক্তরাষ্ট্র নির্বাচনে এই ২ জন ই ছিলেন প্রার্থী।

এটা কখনোই খুব বড় ব্যাপার না, আপনার বাবা কি করেন, দাদা কি করতেন, আপনি কোন বংশের ছেলে, আপনার শিকড় কি, আপনার কত কি আছে ইত্যাদি ইত্যাদি। বরং এটা সবচেয়ে বড় ব্যাপার আপনি আসলে কি, কত টুকু জানেন আপনি, পৃথিবী কে আপনি কত বেশি আপন করে নিয়েছেন, কি কি করার সামর্থ্য আছে আপনার ইত্যাদি ইত্যাদি।

অনেকেই ভেবে থাকেন, ''ঢাবি/বুয়েট/মেডিক্যাল'' ই জীবনের সব।
ট্রাষ্ট মি, হ্যাঁ ভালো করার জন্য এগুলো জাস্ট ভাল কিছু মাধ্যম। কিন্তু তার মানে এই নয় যে এর বাহিরে যারা পড়ে তারা খারাপ। ভালো খারাপ প্রত্যেকটি প্রতিষ্ঠান এ ই কিছু ''এক্সট্রাঅরডিনারি'' মানুষ থাকে। প্রত্যেকটি মানুষ ই মেধাবী, এবং সবাই অনেক বেশি মেধাবী। একেক জন একেক দিক থেকে মেধাবী, কিন্তু সবাই ই মেধাবী।

আমাদের একমাত্র সমস্যা হচ্ছে, আমরা নিজেরাই জানি না ''আমরা কি পারি আর কি পারি না।'' মানুষ আমাদের বলে আমরা কিছু জানি না, তাই আমরা ও ভাবি আমরা হয়তো কিছুই জানি না। তাই আমরা নিজেদের ই চিনতে যেয়ে ভুল করি।

তাহলে প্রশ্ন হচ্ছে, আপনি কেন হতে পারবেন না?
প্রতিটি মানুষের মধ্যে অজস্র সম্ভাবনা আছে। কেউ তা খুঁজে বের করতে পারে। কেউ তা পারে না। যে সঠিক সময়ে নিজেকে কাজে লাগায়, সে সফল হয়।

একটি দেশে সবাই ''শচিন, লারা, মেসি, রোনাল্ডো, শাহরুখ খান, সনু নিগাম, রবীন্দ্রনাথ, নজরুল, বিল গেটস, আইনস্টাইন, সক্রেটিস'' হবে না। সবাই স্কুলের গৎবাঁধা নিয়ম মানবে না। তার মানে কি এই যে কিছুই করতে পারবে না? ন্যাশনালে টিমে খেলার যোগ্যতা অর্জন করে মাত্র ১১ জন। তাই বলে কি অন্যরা ক্রিকেট খেলবে না?

প্রতিদিন লক্ষ প্রাণের ফুল ফুটে আর লক্ষ প্রাণের ঘ্রাণ মিলিয়ে যায় নীরব নিস্তব্দতায়। মৃত্যুক্ষুধার মত অস্তিত্ব বার বার টেনে আনতে চায় সমাপন, কিন্তু সমাপন হয়ে উঠে না। সূর্যের ডোবা আর ওঠা খেলায় হাজার হাজার প্রাণ বিলীন হয়ে, পৃথিবী হয় বালুচর। কিন্তু কিছু প্রাণ টিকে থাকে প্রকৃতির অলঙ্ঘনীয় নিয়মে। টিকে থাকে তারাই, যারা কিছু করে যেতে পারে।

সকালের সূর্য দপুরে তেজ দেখায় এটা স্বাভাবিক। কিন্তু যদি সে তার প্রথম তেজেই নিজেকে পুড়িয়ে নিঃশেষ করে তবে প্রাণীর মাঝে প্রাণের স্পন্দন, দিন ও রাতের বৈচিত্র্য এই পৃথিবী থেকে বিদায় নিবে। অন্ধকার কে আলোকিত করার মত কোন শক্তি আর পাওয়া যাবে না। কিন্তু সবকিছুকে কে ছাপিয়ে অন্ধকার কেটে যাওয়ার পর আলোর মুখ দেখা যায়, ঠিক যেমনি ভাবে দুঃখের পর সুখ আসে, আর যেমনিভাবে বিসর্জনের পরে অর্জনের খাতায় সব পূর্ণতার নাম লেখা হয়।

''জাস্ট স্টার্ট ইউর জব ফ্রম রাইট নাউ''।

---গোলাম রাব্বানী

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.