নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

৯০ এর লিজেন্ড !!!

০৬ ই নভেম্বর, ২০১৬ রাত ১০:০৯

আমরা যারা ৯০ এর দিকে জন্মগ্রহণ করেছি, তারা সবকিছুর সাক্ষী।
এখন তোমরা ঘরে বসেই টেলিভিশনে শত শত চ্যানেল ঘুরাও। মুহূর্তেই দেশ বিদেশের খবরটুকু পাচ্ছ। আর তখনকার সময় শুধুই সাদাকালো টিভি ছিল। আশেপাশের কয়েক বাড়ির মধ্যে টিভি ছিল একটা। ডিশ নামের কিচ্ছু ছিল না। শুধু বিটিভি আর ইটিভি ছিল। তাও টিনের চালের উপরে থাকা এন্টেনা ঘুরাইতে হইত। ২০০০ এর পর যারা জন্মাইছ, তারা কি জানে, শুক্রবারের দুপুরে বাংলা ছবি কি জিনিস? আলিফ লায়লা কি জিনিস? সাদাকালো টিভির চ্যানেল ঠিক করার জন্য এন্টেনা ঘুরানো কি জিনিস?
তোমরা এখন কোথাও গেলে হরদমছে সেলফি তুলে আপ কর, বিয়েতে ডিএসএলআর কিংবা ভিডিও করাও আরও কত কি! এসব নিয়ে পিচ্চিরা খুশী থাকে। কিন্তু তারা কি জানে, “কোডাক” ক্যামেরা কি জিনিস? ১২০ টাকা দিয়ে ১ টা ফিল্ম কেনা কি জিনিস? তার মধ্যে থাকা ৩৬ টা ছবি তোলা কি জিনিস? ফিল্ম রোদের মধ্যে বের করলে ফিল্ম জ্বলে যাওয়া কি জিনিস?
এখন প্রত্যেকের হাতেই হাতে সেলফোন। যে যেভাবে পারে ইউজ করে। কিন্তু ২০০০ এর আগে সেলফোন কি জিনিস আমরা তা দেখি নই বললেই চলে। বাজারে ফ্যাক্স এর দোকান থেকে ফোন করতে হতো। ২০০০ এর পরে জন্ম নেওয়া পোলাপাইন কি জানে, ১ মিনিটে ১৫ টাকা বিল দেওয়া কি জিনিস? নোকিয়ার বড় বড় মোবাইল কি জিনিস? ফিরতি কলে মিনিট প্রতি ৫ টাকা করে দেওয়া কি জিনিস? নেটওয়ার্ক পাওয়ার জন্য গাছের আগায় উইঠা কথা বলা কি জিনিস?
এখন রেডিওর কদর নাই বললেই চলে। আগেরকার সময় এফএম ছিল না। ছিল শুধু বাংলাদেশ বেতার। কিন্তু এখনকার জেনারেশন কি জানে, শীতের দুপুরে রকমারি গানের অনুষ্ঠান কি জিনিস? উঠানে রোদ পোহাইতে পোহাইতে বাড়ির সবাই একসঙ্গে রেডিও তে নাটক শোনা কি জিনিস?
এখনকার জেনারেশন ঘুম থেইকা উইঠা আল্লাহ খোদার নাম না লইয়া ই ইংলিশ স্কুলে চইলা যায়। কিন্তু তারা কি জানে, সকালে ঘুম থেকে উঠে কাছারি ঘরে হুজুরের কাছে পড়া কি জিনিস? পড়া না পারলে কুমড়া চেঙ্গি দেওয়া কি জিনিস? বন্ধুরা মিলে বিলের শাপলা শালুক কুড়ানো কি জিনিস? বৃষ্টিতে পিছলা খাওন কি জিনিস? হাডুডু খেলা কি জিনিস? রাইতে ঘরে ফিরলে আম্মার হাতে শলার ঝাড়ুর বাড়ি খাওন কি জিনিস?
এখনকার পোলাপাইনরা কি জানে, রাইতের বেলায় ছায়া দেইখা ভয় পাওন কি জিনিস? ঝি ঝি পোকার ডাক শুনা কি জিনিস? গার্ল ফ্রেন্ডরে চিঠি লেখা কি জিনিস? লুকাইয়া লুকিয়া ভিউ কার্ড দেখা কি জিনিস? রাইতের বেলায় এর খোঁয়াড়ের মুরগী ওর খোঁয়াড়ের হাঁস চুড়ি করন কি জিনিস?
পোলাপাইন জানবো ক্যামনে? তারা গ্রামে যায় নাকি? গ্রামে জাওন তো দূরের কথা। গ্রামের নামও জানে কি আল্লায় ভালো জানে।
কিন্তু আমরা যারা ৯০ এর দিকে জন্মাইছি, তারা সব কিছুর সাক্ষী। ‘ওরস এন্ড বেস্ট’ ২ টার সাক্ষীই আমরা। আমরা আমাগো নাতিদের সাথে গল্প করতে পারুম। কিন্তু তারা কি করবো?

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০১৬ রাত ১০:৩৯

কালীদাস বলেছেন: আজব! এই পোস্টে কোন কমেন্ট নাই :|

পয়লা মোবাইল আনছিল সিটিসেল, মোটোরোলার দেড় কেজি ওজনের ফ্ল্যাপসহ সেট আর ওয়ারলেস টাইপের একটা সেট। মোবাইল টু মোবাইল মিনিট মনে হয় ১০ টাকা ছিল, টিএন্ডটি তে দিলে থাল নিয়ে রাস্তায় না বসলে গতি নাই। গত সপ্তাহে দেখলাম গভর্নেমন্ট বন কইরা দিতাছে সিটিসেল। সিটিসেল নব্বইয়ে একা যে ব্যবসা করছে মোবাইলে, হারামী, রবি, এরা সারা জীবনেও সেই লেভেলের কাম করতে পারে নাই।

আলিফ লায়লা। আহারে, তখন কিরকম পাগলের মতই না ওয়েট করতাম সারা সপ্তাহ; শুক্রবারে রাত সাড়ে আটটায় কারেন্ট গেলে কারেন্ট অফিসে আগুন লাগানোর ঘটনাও ঘটছে কয়েকবার। এখন মাঝে মাঝে চোখে পড়লে হাসতে হাসতে পেট ব্যাথা হয়ে যায়; এত নিম্নমানের সেট আর হাস্যকর এক্টরদের আরও হাস্যকর এক্টিং। এরচেয়ে সিনবাদ, রবিনহুড টাইপের ইংলিশ থেকে ডাব করাগুলো অনেক অনেক বেটার ছিল সবদিক থেকে।

সাদাকালো টিভি। ঘরে ঘরে। এন্টেনা যে কত এঙ্গেলে নারাচারা করা হত বেস্ট ছবি পাওয়ার জন্য। আহা /:)

কাদার মধ্যে আছাড় খায়া জামার চৌদ্দটা কতবার বাজাইছি হিসাব নাই। খোদ ঢাকা শহরের সেন্টারেই।

রাত জাইগা গার্লফ্রেন্ডরে লুকায়া চিঠি লেখন......... নাহ, অফ গেলাম আপাতত :``>>

২| ০৬ ই নভেম্বর, ২০১৬ রাত ১০:৪৮

গ্যাব্রিয়ল বলেছেন: ভাই পুরান সৃতি মনে করাই দিলেন. বড়ই অস্থির লাগতাছে।

৩| ০৭ ই নভেম্বর, ২০১৬ রাত ১২:২৮

মোটা ফ্রেমের চশমা বলেছেন: এখন কমবয়সের পোলাপান দেখলে হিংসাই লাগে রে ভাই :( কি সুন্দর জীবন পইড়া আছে। আর আমরা এখন চাকরির পিছে দৌড়ানি শুরু করছি।

৪| ০৭ ই নভেম্বর, ২০১৬ ভোর ৬:৩১

শূণ্য পুরাণ বলেছেন: ছবিসহ দিতেন অারো অাকর্ষণীয় হত,৯০এর দশক তো নস্টালজিয়া করে দিল

৫| ০৭ ই নভেম্বর, ২০১৬ দুপুর ১২:০৪

রক বেনন বলেছেন:

হাওয়া মে উড়টা জাইয়ে ....... :D :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.