নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

কে হবে অ্যামেরিকার প্রেসিডেন্ট? হিলারি নাকি ট্রাম্প?

০৮ ই নভেম্বর, ২০১৬ রাত ১১:৩১

অ্যামেরিকার নির্বাচন কে ঘিরে বিশ্বব্যাপী এক ধরণের উত্তেজনা কাজ করে। বলা চলে ডেমোক্রেসির সবচেয়ে উজ্জ্বল দৃষ্টান্ত।

অ্যামেরিকার নির্বাচনের ফলাফল অবশ্যই বাংলাদেশে পড়বে। এবং তা খুব ভালো ভাবেই পড়বে। যারা আওয়ামীলীগ সাপোর্টার কিংবা এন্টি বিএনপি, অধিকাংশ ক্ষেত্রেই তারা চাইবে ট্রাম্প বিজয়ী হোক। আর যারা বিএনপি সাপোর্টার কিংবা এন্টি আওয়ামীলীগ, অধিকাংশ ক্ষেত্রেই তারা চাইবে যেন হিলারি বিজয়ী হয়। কারণ টা পরে বলছি।

আমার ধারণা যে সবক্ষেত্রে সত্যি হবে তা কিন্তু নয়। আমি মানুষ। অন্য ৮-১০ জন মানুষের মত আমারও ভুল হতে পারে। ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।

গ্রামীণ ব্যাংকের কথা মনে আছে? নোবেল বিজয়ী প্রফেসর ইউনুসের কথা মনে আছে? অনেকেই জেনে থাকবেন প্রফেসর ইউনুস এবং হিলারি ক্লিনটন ভালো বন্ধু। শুধু ভালো বন্ধ নয়, অনেক অনেক ভালো বন্ধু। বর্তমান সরকারের আমলে প্রফেসর ইউনুস কে গ্রামীণ ব্যাংকের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। খুব সম্ভবত প্রফেসর ইউনুস সে কথা ভুলেন নি। পৃথিবীর প্রতিটি মানুষের মধ্যে প্রতিশোধের অনল জলে। সেই দিক থেকে বিবেচনা করলে ইউনুস সাহেব অবশ্যই চাইবেন হিলারি ক্লিনটন যেন বিজয়ী হয়! এক্ষেত্রে প্রশ্ন হতে পারে, তাহলে বিএনপি কেন হিলারির বিজয় চাইবে? ভেরি সিম্পল আন্সার, ‘পলিটিক্স’। এখানে অন্যান্য ডিপ্লোমেসি থাকতে পারে। সেটা তাদের ইন্টারনাল ম্যাটার। কিন্তু লিটারেল্লি আন্সার, হিলারির বিজয়ের মাধ্যমে প্রফেসর ইউনুস কে দিয়ে কিছু বাড়তি সুযোগ সুবিধা নেওয়া যায় কি না! কিন্তু প্রফেসর ইউনুস টোপ গিলবেন কিনা সেটাও দেখার ব্যাপার!

অন্যদিকে আওয়ামীলীগ বা এন্টি বিএনপি সমর্থকরা চাইবে ট্রাম্প যেন জিতে। এর পেছনেও সিম্পল আন্সার, ‘দ্যা গেইম অফ পলিটিক্স’। কারণ ট্রাম্প জিতলে প্রফেসর ইউনুস তেমন কোন বাড়তি সুবিধা নিতে পারবে না, যেটা হিলারি জিতলে পারবে। তার মানে বাংলাদেশের মানুষ ট্রাম্প কিংবা হিলারি যাকেই সমর্থন করুক না কেন, এর পেছনের মারপ্যাঁচে প্রফেসর ইউনুসের নাম রয়েছে। নোবেল বিজয়ী প্রফেসর ইউনুস সাহেবের গুরুত্ব এখন রাজনীতি বোদ্ধারা হাঁড়ে হাঁড়ে টের পাচ্ছেন।

এখন একটু রিয়্যালিটি তে আসি। ২০০৮ এর দিকে মেক্সিমাম বাংলাদেশী ই চেয়েছিল ওবামা প্রেসিডেন্ট হোক। এর কারণ হল, অনেকের ধারণা ছিল ওবামা প্রেসিডেন্ট হলে মুসলমানদের প্রতি অ্যামেরিকা কিছুটা কোমল হবে। ওবামা প্রেসিডেন্ট হয়েছিলেন ঠিকই। কিন্তু আদৌ কি মুসলিম বিশ্বে তেমন কোন ইতিবাচক প্রভাব পড়েছিল? সহজ উত্তর, পড়ে নি। কারণ কি বলেন তো? কারণ হচ্ছে, পিউর পলিটিক্স টা তারা ভালোই বোঝে। তাদের দেশের জন্য খারাপ এমন কিছুই তারা করবে না। তাদের দেশের ভালোর জন্য সমগ্র বিশ্ব নষ্ট হয়ে গেলেও তাদের কিছুই যায় আসে না। কিচ্ছু না। তবে এটা সত্যি, ট্রাম্প ক্ষমতায় আসলে সেটা অ্যামেরিকার জন্য কাল হয়ে দাঁড়াবে। রাজনীতি বোদ্ধারা তা ভালো করেই জানে।

এনিওয়ে, বুশের কথা মনে আছে? নিজের দেশের ভালোর জন্য মুসলিম বিশ্বকে কত নতজানু না করেছে? আজ সমগ্র বিশ্ব বুশ কে গালি দিলেও অ্যামেরিকার মানুষ ঠিকই তাকে শ্রদ্ধা করে। কারণ সে যাই করেছে, অ্যামেরিকার জন্য করেছে। পিউর পলিটিক্স, পিউর ডেমোক্রেসিটা তারাই বোঝে। আমরা শুধু বোঝার ভান ধরি। কিন্তু আসলেই কি বুঝি?

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৬ রাত ১২:৫০

নতুন বলেছেন: কয়েকটা প্রশ্নের উত্তর খুজলেই এই বিষয়টা বেশ অন্য রকম লাগে<<<

প্রশ্ন? * এখন কোন সম্রাজ্য চলছে?? << উত্তর আমেরিকান সম্রাজ্য.

তাহলে তারা কি হাসিনা/খালেদার মতন নেতা নিবাচন করবে? <<< না

নতুন প্রেসিডেন্ট কি সম্রাজ্য টিকিয়ের রাখতে কাজ করবে না কি নিজের ইচ্ছায় দেশ পরিচালনা করবে??? << অবশ্যই সম্রাজ্য টিকিয়ে রাখতে এবং বিস্তার করতে যেই পলিসি চলছে সেটাই বাস্তাবায়ন করবে... :)

তাই সম্রাজ্য টিকে আছে কারন প্রেসিডেন্ট যেই হোকনা কেন সে মুল পরিকল্পনা অনুাযায়ী কাজ করে...

বিশ্বকে বিভক্ত করন+নিজেদের মধ্যে যুদ্ধ বাধানো+অস্রবিক্রি+দেশের প্রাকৃতিক সম্পত্তির নিয়ন্ত্রন নেওয়া...

সবই গত প্রেসিডেন্টরা করেছেন খুবই ভালো ভাবে... ;)



তাই যুদ্ধবাজ হিসেবে হিলারী বেশি ভালো হবে বলে আমার মনে হয় এবং হিলারীই নতুন প্রেসিডেন্ট হবে বলেই আমার মনে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.