নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রিয় বিবেক

প্রিয় বিবেক › বিস্তারিত পোস্টঃ

মানুষ সুইসাইড করে কেন?

০৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৩২

মানুষ সুইসাইড করে কেন?
যখন সে মনে করে তার সব শেষ, তাকে কেউ ভালোবাসে না, তাকে কেউ টেক কেয়ার করে না, তাকে আর কেউই আগের মত প্রায়োরিটি দেয় না, হারানোর কষ্ট সহ্য করতে না পেরে, কিংবা প্রচণ্ড ডিপ্রেশনে। হ্যাঁ সাধারণত এসব কারনেই কেউ আত্মহত্যা করে।

আচ্ছা সুইসাইড করলেই কি সমস্যা সমাধান হয়ে গেল?
উঁহু, জীবনেও না। বরং এর দ্বারা তুমি তোমার প্রিয় মানুষের আরও অনেক বড় ক্ষতি করে গেলা। অনেকেই বলে সুইসাইড করতে নাকি সাহস লাগে? আমি বলি এটা স্রেফ মাতলামি ছাড়া কিছু নয়। বেঁচে থাকতে সাহস লাগে, হিম্মত লাগে।

ধরে নিলাম, কেউ আত্মহত্যা করার জন্য ৯৯ভাগ প্রস্তুতু। গলায় দড়ি বেঁধে নিল, নয়তো বিষ পান করবে বলে বোতল হাতে নিল, নয়তো অনেক কষ্টের জমানো টাকা দিয়ে কেরোসিন তেল কিনে গায়ে ঢেলে দিলো। শেষ বারের মত নীল দিগন্তকে আরেকবারের জন্য দেখে নিচ্ছে, আর অজর ধারায় চোখ দিয়ে পানি ঝরছে সব হারানোর দুঃখে। ঠিক সে মুহূর্তে হঠাৎ করে তার মনে হল পৃথিবীর কেউ না কেউ তাকে অনেক বেশি ভালোবাসে। কোন এক কল্পনাতে সেই মানুষটি তাকে অনেক সুন্দর স্বপ্ন দেখিয়েছিল। সে আত্মহত্যার জন্য ৯৯ ভাগ প্রস্তুত থেকেও সে সেখান থেকে বাস্তব জীবনে ফিরে এল। তার মনে হয়েছে তার বাঁচা দরকার। পৃথিবীকে দেওয়ার মত তার কাছে এখনও অনেক কিছু আছে। এমনটাও হতে পারে। কিন্তু সমস্যা টা বাধে যখন কেউ সুইসাইড করার এটেম্পট নিয়ে সেখান থেকে আর ফিরে আসতে পারে না। ব্যাপার টি কতটা ভয়াবহ, একবারও ভেবেছ?

সত্যি বলতে কি একবার প্রচণ্ড হতাশার কারণে আমিও ফাইনাল ডিসিশন নিয়েছিলাম যে সুইসাইড করবো। আমার খুব খারাপ লাগছিল। নিজের অজান্তেই আমি কান্না করছিলাম। কেমন যেন উন্মাদ হয়ে যাচ্ছিলাম। তখনই একটি লেখায় চোখ আঁটকে যায়। লেখাটি হচ্ছে,
‘’Its a new day, Its a new minute, Its a new second. Life is beautiful. Enjoy yourself. U r beautiful as just the way you are. Don’t waste your time by thinking bullshit. Mind it, Nobody is perfect, and I am that Nobody’’

এই লেখাটি পড়ার পর আমি আমার সিদ্ধান্ত বদলে ফেললাম। আমি সুইসাইড করবো না। আমাকে বাঁচতে হবে। আমাকে আমার মত করে বাঁচতে হবে। পৃথিবীতে এখনও অনেক কিছু দেখার বাকি আছে। আমি হারবো না। শেষ নিঃশ্বাস অবধি আমি পৃথিবীর গায়ে আঁচড় কাটবো। আজ আমি যে স্বপ্নের পেছনে ছুটছি, তা সেদিন দেখেছিলাম। আর এখন দিব্যি যুদ্ধ করে যাচ্ছি। নিজের সাথে, মনের সাথে, জগতের সাথে। জীবনের সাথে! আমাকে যে অনেকদুর যেতে হবে!

তুমি কার জন্য জীবন শেষ করছ? তার জন্য? যার কাছে এক মুহূর্তের জন্যও তোমার মূল্য ছিল না। তার জন্য? ‘লেট ইট গো ইয়ার। লিভ দ্যা ফাকিং লজিক’। ৭০০ কোটি মানুষের পৃথিবীতে ২-১ জন মানুষ তোমাকে অপছন্দ করে করলে তোমার কিছু যায় আসে না। বাকিরা তো তোমাকে ভালোবাসে। তাদের কথা ভেবে বেঁচে থাকো। বাঁচার মত করে বাঁচ। লড়াই করে বাঁচ।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১১:৫৭

সুমন কর বলেছেন: হুম, ভালো লিখেছেন।

২| ০৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:০৩

আহা রুবন বলেছেন: "৭০০ কোটি মানুষের পৃথিবীতে ২-১ জন মানুষ তোমাকে অপছন্দ করে করলে তোমার কিছু যায় আসে না। বাকিরা তো তোমাকে ভালোবাসে। "

ঠিক কথা। কিন্তু যারা এসব কানে তুলবন না তারা অন্তত দুই-চারটা ধর্ষক খুন করে দড়িতে লটকে পড়ুন।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১২:১৬

আখেনাটেন বলেছেন: মানুষ তার নিজের জীবনকে সবচাইতে ভালবাসে। যখন সেই ভালবাসা কোনো কারণে ক্ষণিকের জন্যে হলেও হারিয়ে যায় তখনই বেঁচে থাকার মানেটা আর ধরতে পারে না। যা তাৎক্ষণিকভাবে মৃত্যুর ঘন্টা বাজিয়ে দেয়। এর রেশ বেশি সময় থাকে না। তবে মাঝে মাঝেই এমনটা হতে পারে। বেশিরভাগ মানুষের মনেই কোনো না কোনো সময় এই রকম চিন্তার উদয় হতে পারে। তবে সাহস সঞ্চয় করতে পারে না বলে ভবলীলাও সাঙ্গ হয় না। =p~ =p~ =p~

৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ১:৩৬

ওমর আল হাসান বলেছেন: হুম, বাস্তবতা বড় কঠিন, তাই আবেগে গা ভাসাইতে নেই,

৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৩:৫৪

আনিসা নাসরীন বলেছেন: ‘লেট ইট গো ইয়ার। লিভ দ্যা ফাকিং লজিক’ - অনেক ভালো বলেছেন।

খারাপ সময়গুলো একটু বেশিদিন থেকে যায় বলে মানুষ ভয় পেয়ে যায়। খারাপ সময়ও কেটে যায় একদিন।

ভালো থাকুন।

৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৪১

রাসেল ০০৭ বলেছেন: Nobody is perfect, and I am that Nobody

২০ শে আগস্ট, ২০১৭ রাত ২:৩৭

প্রিয় বিবেক বলেছেন: ইয়েস

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.