নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কুকরা

একজন সতর্ক কুকরা।

কুকরা › বিস্তারিত পোস্টঃ

যদি কোন ভাবে জানে বেঁচে বাংলাদেশের বর্ডারের ওপারে যেতে পারেন তাইলে এইটা হবে আপনার বোনের শেষ স্মৃতিচিহ্ন।

০২ রা সেপ্টেম্বর, ২০১৭ ভোর ৬:৩৭

অনেক রক্ত, অনেক আর্ত চিৎকার, অনেক কান্না, অনেক শুকিয়ে যাওয়া অশ্রু, অনেক আতংক, অনেক ভয়, প্রচন্ড ভাবে ভেংগে যাওয়া অনেক স্বপ্ন, হঠাৎ করে নিরব হয়ে যাওয়া অনেক কন্ঠস্বর.....

নিজেকে একজন রোহিঙ্গার যায়গায় চিন্তা করুন। আপনার জীবনের মূল্য নাই, আপনি পালিয়ে যাচ্ছেন পাহাড় জংগল নদী পেরিয়ে। কয়েকদিন আগে আপনার এতিম ভাইকে ওরা কুপিয়ে হত্যা করেছে, বোনটাকে ধরে নিয়ে গেছে কোথায় যেন।

আপনার ১৫ বছরের ছোট ভাই, যার সাথে আপনার আর কোনদিন দেখা হবে না, কয়েকদিন আগেও আপনারা সারাদিন কোন একটা নদী থেকে মাছ ধরে বাড়ি ফিরতেন। কোনদিন আপনার ছোটভাইটি একা মাছ ধরতে গিয়ে ফিরে আসতে দেরী করলে আপনার বুকের মধ্যে ধ্বক করে উঠত। মায়ের পেটের ছোট ভাই, রক্তের সম্পর্ক। ভাইএর লাশ ফেলে আপনাকে পালিয়ে আসতে হয়েছে। বুকের ভিতরে এখন আর হঠাৎ করে ধ্বক করে উঠে না। গত কয়েকদিনে আপনার অনুভুতি ভোতা হয়ে গেছে।

আপনার বোন, ভাইয়ের জন্য রান্না করে বসে থাকত। মাছ ধরতে গিয়ে জালের গলুইএ লেগে সাদা সার্টের খানিকটা যখন ছিড়ে গিয়েছিল, পরম যত্নে সেইখানটা সেলাই করে দিয়েছিল। সাদা রংএর কাপড়ে লাল সুতার সেলাই, এখন সেই সার্ট আপনার গায়ে, যদি কোন ভাবে জানে বেঁচে বাংলাদেশের বর্ডারের ওপারে যেতে পারেন তাইলে এইটা হবে আপনার বোনের শেষ স্মৃতিচিহ্ন।

নাফ নদীতে রাতের অন্ধকারে গাদাগাদি করে এক নৌকায় উঠেছেন আপনি। শত শত মানুষ জান বাঁচানোর জন্য ছুটতেছে, পিছনে তাড়া করছে দয়ামায়া বিহীন একদল মানুষ, কিছু উর্দী পড়া, কিছু উর্দী ছাড়া। প্রাচীন কালের মগ জলদস্যুদের বংশধর ওরা, পাথর দিয়ে তৈরী ওদের মন।

আপনি এবং আপনার সাথের যাত্রীরা এগিয়ে যাচ্ছেন। ভোর হওয়ার আগেই পৌছাতে হবে বাংলাদেশের সীমান্তে।...আর লিখার মত কিছু খুঁজে পাচ্ছি না। কারন আমি জানিনা সীমান্ত থেকে ফিরিয়ে দেয়া রোহিঙ্গাদের ভাগ্যে শেষ পর্যন্ত কি হবে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০২ রা সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৭:৩৪

সামিউল ইসলাম বাবু বলেছেন: খুব খারাপ লাগে

২| ০২ রা সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:০৬

মাহিরাহি বলেছেন: ঈদের দিনেও মন খারাপ হয়ে যায়।

মহান আল্লাহর নিকট মন থেকে দুয়া করলাম, একদিন রোহিংগারা যেন খুব একটা সুখী জাতি হয়, ঈদের আনন্দ যেন পৌছে যায় তাদের ঘরে ঘরে।

আমাদের দেশের মুসলমানদেরও মহান আল্লাহ যেন হেফাজতে রাখেন।

৩| ০২ রা সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:১০

ধ্রুবক আলো বলেছেন: রোহিঙ্গাদের এই দুর্ভোগের কথা মনে করলেই খুব কষ্ট লাগে।

৪| ০২ রা সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:০০

আদর্শ সৈনিক বলেছেন: মুসলিম হলেই ‘বাঙালি', হিন্দু হলে ‘ইন্ডিয়ান। নামে বেনামে রোহিঙ্গা নিধন চলছেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.